বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

স্বয়ং সিপির নেতৃত্বে লালবাজারে
রোজ মুড়ি-তেলেভাজার আসর
আড্ডার মেজাজে চলছে অপরাধের কিনারা

সুজিত ভৌমিক, কলকাতা: পাড়ার রক থেকে চায়ের ঠেক, কলেজের ক্যান্টিন থেকে পার্ক— বাঙালির আড্ডার বিরাম নেই! দুনিয়া জুড়ে বরাবরই আড্ডাবাজ জাতি হিসেবে বাঙালির ‘সুখ্যাতি’ বা ‘কুখ্যাতি’ দুই-ই রয়েছে। ঘড়ির কাঁটা ছ’টার ঘর ছুঁতে না ছুঁতেই রোজ সন্ধ্যায় লালবাজারে এমনই এক অভিনব আড্ডার আসর বসছে। প্রায় তিরিশ মিনিটের ‘রিসেস’। খড়্গপুর আইআইটির কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তনী বিনীতকুমার গোয়েল পুলিস কমিশনার হয়ে আসার পরই এই আড্ডা যেন ‘নিয়মে’ পরিণত হয়েছে। তিনিই এই আড্ডার মধ্যমণি। ছুটির দিন বা শহরে বড় কোনও মিছিল- মিটিং থাকলে অবশ্য ব্যতিক্রম।
লালবাজারের মেইন বিল্ডিংয়ের এক নম্বর কনফারেন্স রুমে এখন সন্ধ্যা ৬টা বাজলেই সাজ সাজ রব। পুলিস কমিশনার বিনীত গোয়েলের নির্দেশে এই আসরে হাজির থাকতে হয় যুগ্ম কমিশনার থেকে স্পেশাল কমিশনার সবাইকেই। তবে শুধু মুখে আড্ডা নয়। খাবারের তালিকায় পুরোপুরি বাঙালিয়ানার ছাপ। থাকে মুড়ি, তেলেভাজা। কোনওদিন আবার মুড়ি-চানাচুর কিংবা সিঙ্গারা। সঙ্গে কাপ ভর্তি চা। স্বভাবতই এই আড্ডাকে নিয়ে নিচুতলার অফিসার মহলে কৌতূহলের অন্ত নেই। লালবাজারের এক সূত্রের দাবি, আসলে ওই সময় বৈঠকী মেজাজেই সবার কাছ থেকে সেদিনের অভাব-অভিযোগ শোনেন তিনি। আলুর চপে কামড় দেওয়ার ফাঁকেই কোন মামলার তদন্ত, কতটা এগিয়েছে, তাও জেনে নেন তিনি। এমনকী অপরাধের কিনারা করা থেকে অপরাধ মোকাবিলায় রণকৌশল ছকে নেওয়ার কাজও সেরে নেন ওই সময়ে।
লালবাজারের অলিন্দে অফিসারদের কেউ কেউ রসিকতা করে সিপির এই আসরকে ‘মুড়ি প্যারেড’ বলেন। তবে এই বৈঠক নিয়ে লালবাজারের অফিসাররা কেউ কেউ মজা করলেও, ম্যানেজমেন্ট বিশেষজ্ঞরা এরমধ্যে সিপির পরিকল্পনার সুনির্দিষ্ট ছাপ দেখতে পাচ্ছেন। পরিচয় গোপন রাখার শর্তে এক ম্যানেজমেন্ট বিশেষজ্ঞ বলেছেন, অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, অফিসের ‘ফরমাল’ বৈঠকে কাঠ-কাঠ আলোচনায় অফিসাররা ক্লান্ত হয়ে পড়েন। তাছাড়া ফরমাল মিটিংয়ে দেখা গিয়েছে, কর্মীরা মানসিক চাপে থাকেন। প্রতিপদে থাকে উদ্বেগ। এতে আখেরে লাভের থেকে ক্ষতি বেশি হয়। দিনের শেষে এই বৈঠকী আড্ডা অফিসারদের ক্লান্তি কাটিয়ে চাঙ্গা করে তোলে। তেমনই ঐক্যবদ্ধভাবে কাজ করার স্পৃহাকেও জাগিয়ে তোলে।
খড়্গপুর আইআইটির প্রাক্তনী বিনীত গোয়েল চাকরির মাঝে স্টাডি লিভ নিয়ে বিদেশের এক নামী শিক্ষা প্রতিষ্ঠান থেকে ম্যানেজমেন্টে স্নাতকোত্তর ডিগ্রি করে এসেছেন। আইপিএস মহলের একাংশ বলছে, ম্যানেজমেন্টের সেইসব কৌশলকেই কাজে লাগাচ্ছেন পুলিস কমিশনার। এর আগে কলকাতার কমিশনার হয়েই থানাগুলিতে হোয়াটসঅ্যাপে অভিযোগ জানানোর ব্যবস্থা করেন তিনি।
কার্টুন: সুব্রত মাজী

26th     May,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ