বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

রাস্তা সম্প্রসারণের অজুহাতে দামি
গাছ কাটার অভিযোগ তারকেশ্বরে 

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর-চকদিঘি রাস্তা সম্প্রসারণের জন্য অনুমোদনের অতিরিক্ত গাছ কাটছে ঠিকাদার সংস্থা। প্রতিবাদে তারকেশ্বর চাউলপট্টি মোড়ে সোমবার অবস্থান বিক্ষোভ করল স্বেচ্ছাসেবী সংগঠন ও ছাত্র-ছাত্রীরা। 
হুগলির তারকেশ্বর থেকে বর্ধমান জেলার চকদিঘি পর্যন্ত ৩০.৬ কিলোমিটার রাস্তা সম্প্রসারণের কাজ চলছে। এর টেন্ডার হয়েছিল ২০১৮ সালে। বিক্ষোভকারীদের অভিযোগ, রাস্তা সম্প্রসারণের জন্য বনদপ্তর ৮২৬টি গাছ কাটার অনুমোদন দিয়েছিল। কিন্তু দেখা যাচ্ছে, সম্প্রসারিত রাস্তা থেকে ১০-১৫ ফুট দূরের গাছও কাটা হচ্ছে। কাটা পড়া কোনও কোনও গাছের বয়স শতাধিক বছর। বিক্ষোভকারী সায়ন পাখিরা বলেন, রাস্তা সম্প্রসারণের জন্য গাছ কাটার বিপক্ষে আমরা নই। কিন্তু প্রয়োজনের অতিরিক্ত গাছ কাটার বিপক্ষে। ব্যক্তিগত জায়গাতে থাকা গাছ কাটতেও পিছপা হচ্ছে না ঠিকাদার সংস্থা। ১ এপ্রিল-৩১ মে পর্যন্ত গাছ কাটার অনুমোদন রয়েছে। একইসঙ্গে প্রত্যেকটি  গাছ কাটার পরিবর্তে দু’টি করে নতুন গাছ বসানোর নির্দেশও আছে। কিন্তু দেখা যাচ্ছে, ঠিকাদার একদিকে প্রয়োজনের অতিরিক্ত গাছ কাটছে, অন্যদিকে নতুন গাছ বসাচ্ছে না। গাছ পৃথিবীতে কতটা প্রয়োজন, তা নতুন করে কাউকে বোঝানোর প্রয়োজন নেই। তবুও বহু পুরনো গাছগুলি প্রয়োজন ছাড়াই কাটা হচ্ছে। চোখের সামনে গাছ কাটতে দেখে চোখে জল আসছে। রাস্তা সম্প্রসারণের জন্য নয়, মূল্যবান গাছ দেখলেই রাস্তার অজুহাতে সেগুলি কেটে ফেলা হচ্ছে। আমরা এর প্রতিবাদ জানিয়ে জেলাশাসক, মহকুমা শাসক, বনদপ্তর সহ সমস্ত প্রশাসনিক জায়গায় লিখিত আবেদন জানিয়েছি। অবিলম্বে এইভাবে বৃক্ষনিধন বন্ধ করা উচিত। সকলে এগিয়ে এসে এর প্রতিবাদ করা প্রয়োজন।
হুগলি জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ সুবীর মুখোপাধ্যায় জানান, অভিযোগ অবশ্যই খতিয়ে দেখা হবে। প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হবে। পূর্তদপ্তরের যে বিভাগ এই কাজ করাচ্ছে, তাদের সঙ্গে কথা বলব। গাছ কাটার বিষয়টি স্থায়ী সমিতির মিটিংয়ে জানিয়ে দেওয়া হয়েছিল। একইসঙ্গে গাছ বসানোর নির্দেশও দেওয়া আছে। যে সমস্ত গাছ ঝড়ে পড়ে গিয়ে দুর্ঘটনা ঘটাবে না, সেই ধরনের ছোট আকৃতির গাছ বসাতে বলা হয়েছে। কীভাবে গাছ বসাতে হবে, সে বিষয়েও গত মিটিংয়ে জানিয়ে দেওয়া হয়েছে।

24th     May,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ