বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

রাস্তায় ওড়ে সিমেন্টের ধুলো,
রুখতে গাছ লাগানোর ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের উত্তর তল্লাটে এখন অন্যতম ব্যস্ত রাস্তা। নিয়মিত চলছে অটো-বাস। কিন্তু সেখানেই দিনভর ওড়ে সিমেন্টের ধুলো। গোটা রাস্তায় হাতে গুনে কয়েকটি গাছের দেখা মিলবে। ফলে সিমেন্টের ধুলো ঢুকছে মানুষের নাকে-মুখে। ছড়াচ্ছে দূষণ। সমস্যা সমাধানের দাবি উঠেছে। এই ধুলো রুখতে গাছ বসানো যেতে পারে, বলছেন বিশেষজ্ঞরা।
চিড়িয়ামোড় থেকে কাশীপুর রোড যেতে গেলে পড়বে খগেন চ্যাটার্জি রোড। এখানে রয়েছে একাধিক সিমেন্টের গুদাম। নিয়মিত ঢোকে সিমেন্ট ভর্তি ট্রাক। আগে এই পথে যান চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ ছিল। কিন্তু পরে এখানেই চালু হয়েছে একাধিক বাস রুট। চিড়িয়ামোড় থেকে কাশীপুর রোড কিংবা এখান থেকেই ঝিল রোডে যাওয়া যায়। কিন্তু প্রায় সব সময়েই দেখা যায়, রাস্তা ঢাকা সিমেন্টের পুরু ধুলোয়। একদিকে বাস-অটোর ধোঁয়া, তার সঙ্গে সিমেন্টের ধুলোয় প্রায় অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে গোটা পথ। রাস্তার দু’পাশে জনবসতি কম। তুলনায় বেশি গুদাম। রয়েছে অল্পকিছু দোকানপাট। কিন্তু নিত্য এপথে যাতায়াত করেন বহু মানুষ। তাদের নাকে, মুখে ধুলো ঢুকে একাকার অবস্থা হয়।
অটোচালক ওয়াসিম খান, রমেশ সাউরা জানাচ্ছেন, রোজ এই রাস্তা দিয়ে যাতায়াত করতে হয়। কিছুই করার নেই। ভর্তি সব সিমেন্টের গুদাম। ধুলো ওড়ে। নাক, মুখ ঢেকে যতটা সম্ভব যাতায়াত করা যায়। কিন্তু মাঝেমধ্যে ধুলোয় চারপাশ এতটা অন্ধকার হয়ে যায় যে, গাড়ি চালাতেও সমস্যা হয়। এখন তো মাস্ক রয়েছে। আগে তো সেটাও ছিল না। মুখে রুমাল চাপা দিয়ে যেতে হতো, বলছিলেন অটো আরোহী রতনবাবু রোডের বাসিন্দা রমলা রায়। বিষয়টি নিয়ে উদ্বেগ জানিয়ে পরিবেশকর্মী সোমেন্দ্রমোহন ঘোষ বলেন, এভাবে সিমেন্টের ধূলিকণা শরীরে ঢুকলে তা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। দুরারোগ্য ব্যাধির জন্ম দিতে পারে। সেক্ষেত্রে গাছ বসালে সমস্যার খানিকটা সমাধান সম্ভব। এই ব্যাপারে অবগত ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার কার্তিক মান্না। তিনিও গাছ বসানোর পক্ষে সওয়াল করেছেন। তিনি বলেন, ওখানে তো আগে কোনও গাড়ি চলত না। এখন গাড়ি চলে। বহু সিমেন্টের গুদাম ওখানে রয়েছে। ফলে, খুব ধুলো ওড়ে। মানুষের স্বাস্থ্যের পক্ষেও সেটা ক্ষতিকর। গাছ বসিয়ে কিছুটা ধুলো কমানোর ভাবনা চিন্তা রয়েছে। রাস্তার দু’পাশে বড় গাছ বসাতে হবে।
এদিকে, ওই রাস্তার দু’পাশে ফুটপাত খুব একটা চওড়া নয়। ফলে, কোথায় গাছ বসানো যাবে, তা নিয়ে সন্দিহান স্থানীয়রা।

26th     January,   2022
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ