বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

জলে শুয়ে ধানগাছ, রক্ষার
আপ্রাণ চেষ্টা কৃষকের

সংবাদদাতা, তারকেশ্বর: টানা বৃষ্টিতে চাষের ব্যাপক ক্ষতি হল তারকেশ্বর, ধনেখালি, হরিপাল, জাঙ্গিপাড়া সহ হুগলির বিস্তীর্ণ এলাকায়। একটানা বৃষ্টি ও বন্যায় এর আগেই ক্ষতি হয়েছিল বাদাম, তিল সহ অন্যান্য সব্জির। এবার সবচেয়ে বেশি ক্ষতি হল ধানের।  টানা বৃষ্টিতে ধানগাছ জলের মধ্যে শুয়ে পড়েছে। কৃষকরা ধানগাছ বেঁধে প্রাণপণে ফসল বাঁচানোর চেষ্টা করছেন। তবে তাঁদের অনুমান, খুব সামান্য কিছু ধানই এভাবে বাঁচানো যেতে পারে। আর শুধু তারকেশ্বর নয়, হুগলি জেলা জুড়েই এই চিত্র। প্রধান ফসল ধান এভাবে বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হওয়ায় চিন্তায় কৃষকরা।
কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, এই বছর তারকেশ্বর ব্লকে ৯০টি মৌজায় ৭ হাজার ৫০০ হেক্টর জমিতে চাষ হয়েছিল। বন্যাতে আগেই কিছু জমির ফসল নষ্ট হয়েছে। ৬ হাজার ৮৫০ হেক্টর আমন ধান, ১৫০ হেক্টর আউশ ধান ও ২৫০ হেক্টর সব্জি চাষ হয়েছে এই বছর। তারকেশ্বর নতুন গ্রামের কৃষক তারকনাথ মাঝি বলেন, অতি বর্ষণের ফলে ধানের ক্ষতি হয়েছে। এভাবে পাকা ধান নষ্ট হয়ে যাওয়ার ফলে গ্রামে খাদ্যের সমস্যাও হতে পারে। কারণ মজুত ধান কিন্তু কৃষকদের বাড়িতে নেই। ধান মজুত রয়েছে ব্যবসায়ী, মিল মালিকদের কাছে। বন্যা আর অতি বর্ষণের ফলে তিল, বাদাম কৃষকরা ঘরে তুলতে পারেননি। মাঠেই পচে নষ্ট হয়েছে। এবার ফলন হওয়ার মুখে এই বৃষ্টিতে সমস্ত ধান গাছ নষ্ট হয়ে গেল। ধান নষ্ট হয়ে যাওয়ার ফলে কৃষকদের আর্থিক অবস্থা আরও খারাপ হবে।
তারকেশ্বর পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি প্রদীপ সিংহ রায় জানান, কৃষকরা এই বছর বারে বারে সমস্যার সম্মুখীন হয়েছেন। অতিবৃষ্টি বা বন্যায় বারেবারে নষ্ট হয়েছে ফসল।  কোথাও ধানের ফলন এসেছে, কোথাও বা হলুদ হয়েছে ধান। এই অবস্থায় টানা বৃষ্টিতে সমস্ত ধান নষ্ট হচ্ছে। প্রাথমিকভাবে অনুমান, প্রায় ৬০ শতাংশ ধানের ক্ষতি হতে পারে। কৃষিদপ্তরের আধিকারিকরা সরেজমিনে দেখে বিস্তারিতভাবে এই বিষয়ে জানাবেন। বিমা ও অন্যান্য যে কোনও সমস্যার বিষয়ে আমরা সবরকম সহযোগিতা করব কৃষকদের। 

19th     October,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021