বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

মিউকোর রোগীদের প্রথম কৃত্রিম
চোয়াল প্রতিস্থাপন আর আহমেদে

বিশ্বজিৎ দাস, কলকাতা: মিউকোরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস! এমনই এক ছত্রাক সংক্রমণ, যা নাক, চোখ, চোয়াল, সাইনাস, মুখগহ্বরের একাধিক অংশ তো বটেই, আক্রমণ করতে পারে রোগীর মস্তিষ্কেও। নাম শুনলেই আঁতকে ওঠেন বহু রোগী। সেই মিউকোর রোগীদের কৃত্রিম চোয়াল প্রতিস্থাপন করে নতুন জীবনদানের প্রক্রিয়া শুরু হয়েছে আর আহমেদ ডেন্টাল কলেজে। সম্পূর্ণ নিখরচায় চলছে এই প্রতিস্থাপন পর্ব। রোগীদের মুখগহ্বরের ভিতরের মাপ নিয়ে উপরের অংশের কৃত্রিম চোয়ালটিও তৈরি হচ্ছে এখানেই, হাসপাতালের প্রস্থোডনশিয়া বিভাগে। প্রথমে মাপ নিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম চোয়াল। তারপর সেটি কতটা কার্যকর হচ্ছে, তা দেখে নিয়েই চূড়ান্ত পর্বে প্রতিস্থাপিত হচ্ছে কৃত্রিম চোয়াল। শনিবার এই প্রথম নদীয়ার বাসিন্দা ৫৪ বছরের এক মিউকোর রোগী ত্রিদিবকুমার বিশ্বাসের মুখগহ্বরে বসানো হল কৃত্রিম চোয়াল। শুধু রাজ্য কেন, পূর্ব ভারতে সরকারি ক্ষেত্রে মিউকর রোগীর শরীরে এমন প্রতিস্থাপন এই প্রথম, দাবি এখানকার দন্ত চিকিৎসকদের। ত্রিদিববাবুর স্ত্রী মাধবী বিশ্বাস বলেন, মিউকোরের জন্য গত ১ জুন স্বামীর মুখগহ্বরের উপরের চোয়াল, নাক ও চোখের নীচের কিছুটা অংশ বাদ দেওয়া হয়। তাঁকে তরল খাবার দিতে হচ্ছিল। এছাড়া কিছু খেতে পারছিলেন না। কথাবার্তাও স্পষ্ট বোঝা যেত না। এই হাসপাতালের চিকিৎসকরা আন্তরিকতার সঙ্গে চিকিৎসা করেছেন। তাঁরাই কৃত্রিম চোয়াল তৈরি করে সেট করে দিয়েছেন। এখন ত্রিদিববাবু আগের তুলনায় অনেকটাই স্পষ্ট কথাবার্তা বলছেন। খেতেও পারছেন সব কিছু। পুরো চিকিৎসাই নিখরচায় হয়েছে। একটু আধটু সমস্যা রয়েছে, চেক-আপের সময় তা দেখিয়ে নেব।
হাসপাতালের প্রস্থোডনশিয়া বিভাগের চিকিৎসকরা জানালেন, মিউকরের জন্য চোখ, উপরের চোয়াল, ত্বক সহ মুখগহ্বরের বিভিন্ন অংশ বাদ পড়ছে বহু রোগীর। কারওর উপরের চোয়াল বাদ গেলে প্রথমত, রোগী ভালো করে খেতে পারেন না। খাবার শ্বাসনালীতে চলে যাওয়ারও সম্ভাবনা থাকে। দ্বিতীয়ত, মুখের সৌন্দর্য নষ্ট হয়। তৃতীয়ত, নাক থেকে ক্রমাগত জল পড়তে পারে। চতুর্থত, রোগী ঠিকমতো কথা বলতে পারেন না। জীবনযাপন সীমাবদ্ধ হয়ে যায়। মানসিকভাবে বিপর্যস্ত বোধ করেন। 
উপরের চোয়াল প্রতিস্থাপনের পর মিউকর হওয়ার আগের অবস্থার সঙ্গে পরের অবস্থার ফারাক তেমনভাবে চোখে পড়বে না। শুধু তাই নয়, এই প্রস্থেসিসটি লাগানো পর নাকিসুরের বদলে কথাবার্তা অনেকটাই স্বাভাবিক হয়ে যাবে। সবচেয়ে বড় কথা, রোগীর খাওয়াদাওয়াও প্রায় স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। মুখের সৌন্দর্য ফিরে আসায় মনোবল বাড়বে। বুধবার আর আহমেদ ডেন্টাল কলেজের অধ্যক্ষ ডাঃ তপন গিরি বলেন, শিক্ষক ও ছাত্রছাত্রীরা সম্মিলিতভাবে টিম হিসেবে অসম্ভব ভালো কাজ করছেন। মিউকোরে চোয়াল বাদ যাওয়া রোগীদের জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। বিভাগীর প্রধান ডাঃ সুগত মুখোপাধ্যায় বলেন, মিউকোর রোগীদের স্বাভাবিক জীবনে ফেরানো একটা চ্যালেঞ্জ। খুব ভালো লাগছে ছাত্রছাত্রী ও বিভাগীয় চিকিৎসকরা এই চ্যালেঞ্জ নিয়েছেন এবং সাফল্য মিলছে। -নিজস্ব চিত্র

23rd     September,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021