বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

এসটিএফের সঙ্গে থাকবে দুই প্লেটুন কুইক রেসপন্স
টিম, জঙ্গি ও গ্যাংস্টারদের বিরুদ্ধে অভিযানে কৌশল

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: গ্যাংস্টার জয়পাল সিং ভুল্লার সহ একাধিক অভিযানে সাফল্য পাওয়া রাজ্য পুলিসের স্পেশাল টাস্ক ফোর্সকে (এসটিএফ) এবার ঢেলে সাজানো হচ্ছে। আগামীদিনে এই ধরনের অভিযানের কথা মাথায় রেখে এসটিএফের সঙ্গে দুই প্লেটুন কুইক রেসপন্স টিম (কিউআরটি) রাখার সিদ্ধান্ত হয়েছে। যাতে জঙ্গি থেকে শুরু করে গ্যাংস্টার— যে কাউকে দ্রুত নিকেশ করে ফেলা যায়। জানা গিয়েছে, ইতিমধ্যেই এই বাড়তি ফোর্সের বিষয়টি অনুমোদন করেছেন রাজ্য পুলিসের ডিজি। একইসঙ্গে এসটিএফের জন্য আলাদা ইউনিফর্ম তৈরি করা হচ্ছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।
গত কয়েক মাসে এসটিএফের হাতে পাকড়াও হয়েছে একাধিক জাল নোটের কারবারি। উদ্ধার হয়েছে বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র ও গুলি। বেআইনি অস্ত্র তৈরির কারখানারও খোঁজ পেয়েছেন টাস্ক ফোর্সের অফিসাররা। জাল নোট বা আগ্নেয়াস্ত্র উদ্ধারের ঘটনায় ভিন রাজ্যের অপরাধীদের যোগ পাওয়া গিয়েছে। তাদের পালকে সর্বশেষ সংযোজন পাঞ্জাবের গ্যাংস্টার জয়পাল সিং ভুল্লার। এনকাউন্টারে খতম হয়েছে জয়পাল ও তার সঙ্গী যশপ্রীত। জয়পালের ছোঁড়া গুলিতে জখম হয়েছেন এসটিএফের এক ইনসপেক্টর।
রাজ্য পুলিসের শীর্ষ কর্তারা ধারণা, ভবিষ্যতে এই ধরনের আরও সমস্যার মুখোমুখি হতে পারে টাস্ক ফোর্স। সম্প্রতি জাল নোট কাণ্ডে কাশ্মীরের যোগ পেয়েছেন অফিসাররা। এ রাজ্যে বেআইনি অস্ত্রের কারবারে যুক্তদের সঙ্গে আন্তঃরাজ্য অস্ত্র ব্যবসায়ীদের যোগ মিলেছে। যারা পুলিসকে গুলি করতেও পিছপা হয় না। তাদের দলে শার্প শ্যুটারও রয়েছে। এই জঙ্গিদের ডেরায় অভিযান চালাতে হলে গুলির লড়াই হতেই পারে। সেই কারণে দুই প্লেটুন প্রশিক্ষিত ফোর্স অর্থাৎ ৮০ থেকে ১০০ জনের কুইক রেসপন্স টিম রাখার সিদ্ধান্ত হয়েছে। একারণে বিভিন্ন জেলা থেকে নিচুতলার পুলিস কর্মীদের বাছাইয়ের কাজ শুরু হয়েছে। একইসঙ্গে স্ট্রাকো বা অন্যান্য ফোর্সে যাঁরা রয়েছেন, তাঁদের মধ্যে যাঁরা নিশানায় অব্যর্থ, তাঁদের তালিকা তৈরি করা হচ্ছে। এই অংশকে বিশেষ প্রশিক্ষণও দেওয়া হবে বলে জানা গিয়েছে। অত্যাধুনিক মডেলের বিদেশি আগ্নেয়াস্ত্র ও বুলেট প্রুফ জ্যাকেট দেওয়া হবে তাঁদের। পাশাপাশি রাজ্য পুলিসের এসটিএফ-এর জন্য আলাদা ইউনিফর্মও চালুর পরিকল্পনা রয়েছে। 

19th     June,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021