বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বিধানসভা ভোট মিটতেই জল্পনা হাওড়া
পুর নির্বাচন নিয়ে, আলোচনার আশ্বাস

বীরেশ্বর বেরা, হাওড়া: বিধানসভা ভোটে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের অভাবনীয় সাফল্য আসতেই এবার হাওড়া পুরসভার নির্বাচন নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে নাগরিকদের মধ্যে। পুরসভার কর্মী, সরকারি আধিকারিক থেকে রাজনৈতিক মহলের একাংশ মনে করছে যে, এবার করোনা পরিস্থিতি কিছুটা উন্নত হলেই হাওড়া পুরসভার নির্বাচন সেরে ফেলতে পারে সরকার। ইতিমধ্যে বিষয়টি নিয়ে হাটেবাজারে, পাড়ার মোড়ে আলোচনা শুরু হয়েছে। বস্তুত হাওড়া পুরসভার নির্বাচন হওয়ার কথা ছিল গত বছর মে মাসের দিকে। কিন্তু ওই বছর মার্চ মাস থেকেই করোনার কারণে লকডাউন চালু হয় এবং তা নিরবচ্ছিন্নভাবে চলে জুন মাস পর্যন্ত। তারপরে লকডাউন উঠলেও সাপ্তাহিক লকডাউন, সংক্রমণ এড়াতে নানা বিধিনিষেধ জারি ছিল। তার পরপরই বিধানসভা নির্বাচনের ঢাকে কাঠি পড়ে যায়। ফলে হাওড়া পুরসভার নির্বাচনের প্রসঙ্গ ফের অনেকটাই পিছনে চলে যায়। তবে এবার সদ্য বিপুল জয়ে উদ্ভাসিত তৃণমূলের তরফেও পুর নির্বাচন নিয়ে আর কোনও আপত্তি থাকার কথা নয় বলে রাজনৈতিক বিশেষজ্ঞদের মত। ফলে বহু প্রতীক্ষিত পুর-নির্বাচন হওয়া নিয়ে এবার আশাবাদী অনেকেই।
নাম প্রকাশে অনিচ্ছুক হাওড়া পুরসভার এক পদস্থ কর্তা জানান, পুর-নির্বাচন না হওয়ায় শহরের বিভিন্ন উন্নয়নের কাজ কার্যত থমকে রয়েছে। বর্ষার সময় হাওড়ার বাসিন্দাদের কপালে নানা ধরনের ভোগান্তি ঘটে। এবারও তার কোনও ব্যতিক্রম হবে বলে মনে হয় না। নিকাশি হোক বা পানীয় জল, নাগরিকদের সমস্যার প্রাথমিক সমাধান বাতলে দেন কাউন্সিলাররাই। তাঁরা দীর্ঘদিন না থাকায় হাওড়া পুরসভায় পরিষেবা সার্বিকভাবে মার খাচ্ছে। প্রসঙ্গত, ২০১৮ সালের ডিসেম্বর মাসে হাওড়ার নির্বাচিত পুরবোর্ডের মেয়াদ শেষ হয়ে যায়। তারপর এতদিন প্রশাসক নিয়োগ করে কাজ চলছিল। এক বছরেরও বেশি সময় ধরে হাওড়া পুরসভা কমিশনাররাই পরিচালনা করছেন।
অবিলম্বে হাওড়া পুরসভার নির্বাচনের দাবি উঠেছে বিভিন্ন সময়ে। কিন্তু নানা প্রশাসনিক ও রাজনৈতিক কারণে এখনও সেখানে নির্বাচন হয়নি। বিরোধীদের অভিযোগ ছিল, নির্বাচনে জয় নিয়ে শাসক তৃণমূল কংগ্রেস নিশ্চিত নয় বলেই নির্বাচন করাতে অনাগ্রহী তারা। এই জায়গা থেকেই এখন নাগরিকদের একাংশ ও রাজনৈতিক মহল মনে করছে, সদ্যসমাপ্ত বিধানসভা নির্বচেনে যেভাবে নিরঙ্কুশ জয় এসেছে, তারপর তৃণমূল কংগ্রেস সম্পর্কে ওই অভিযোগের আর কোনও মূল্য নেই। ফলে ভোটগ্রহণের পরিস্থিতি তৈরি হলেই হবে হাওড়ার পুর-নির্বাচন। মঙ্গলবার রাজ্য সরকারের তরফে কলকাতা, আসানসোল, চন্দননগর ইত্যাদি পুরসভায় নির্বাচানী বিধি লাগু হওয়ার আগের ‘বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর্স’কে ফের পুরসভাগুলি পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু হাওড়া নিয়ে কোনও নির্দেশিকা আসেনি বলেই জানা গিয়েছে। পুরভোটের বিষয়ে মধ্য হাওড়ার বিধায়ক অরূপ রায় বলেন, শীঘ্রই বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।

5th     May,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
কিংবদন্তী গৌতম
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
9th     May,   2021