বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

কোনও পরিবর্তন নয়, মমতারই
প্রত্যাবর্তন ঘটবে, দাবি তৃণমূলের 
বাম-কংগ্রেসের ‘ওয়াশিং মেশিন’ খোঁচা মোদিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণার পর ব্রিগেড সমাবেশ থেকে নরেন্দ্র মোদি একযোগে বিঁধলেন তৃণমূল, সিপিএম ও কংগ্রেসকে। রাজ্যে ‘পরিবর্তনের’ ডাক যেমন দিয়েছেন, তেমনই জোটকেও আক্রমণ করেছেন। পাল্টা জবাব দিতে দেরি করেনি তিন দল।
রবিবার ব্রিগেড সমাবেশে নরেন্দ্রে মোদি ‘বাংলায় আসল পরিবর্তনের’ ডাক দিয়েছেন। পাল্টা বিঁধে রান্নার গ্যাস, পেট্রল, ডিজেলের দামবৃদ্ধি নিয়ে মোদিকে খোঁচা দিয়েছে তৃণমূল। রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র বলেছেন, কেন্দ্রের জনস্বার্থ বিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে আমার আওয়াজ। নরেন্দ্র মোদির বক্তব্য ভুলে ভরা। মমতা বন্দ্যোপাধ্যায় যে প্রশ্ন তুলেছেন, তার কোনও উত্তর দিতে পারেননি নরেন্দ্র মোদি। রান্নার গ্যাসের দাম আটমাসে বেড়েছে ২৬১ টাকা! মানুষের আর্থিক ক্ষতি হচ্ছে। অথচ কেন্দ্র চুপ। প্রায় একই সুরে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, কেন্দ্রে ক্ষমতায় আসার পর ২০১৪ থেকে ২০২১ সাল পর্যন্ত কোনও পরিবর্তন করতে পারেননি নরেন্দ্র মোদি। বরং রাষ্টায়ত্ত সংস্থাকে বিক্রি করে দিচ্ছেন। প্রতিদিনই দাম বাড়ছে পেট্রপণ্যের। দেশের অর্থনীতি তলানিতে। এই প্রেক্ষাপটে তৃণমূলের স্পষ্ট বক্তব্য, বিজেপির ‘পরিবর্তনে’ মানুষ শামিল হবেন না। বাংলার মানুষ চায়, মমতার প্রত্যাবর্তন।
এদিন ব্রিগেড সমাবেশে নরেন্দ্র মোদি সিপিএম-কংগ্রেসের জোটকে আক্রমণ করেছেন। বলেছেন, কংগ্রেসের কালো হাত ভেঙে দাও, গুঁড়িয়ে দাও, স্লোগান দিয়ে বামেরা ক্ষমতায় এসেছিল। তিন দশক রাজত্ব করেছে। কিন্তু কালো হাত কীভাবে ফরসা হয়ে গেল? পাল্টা সিপিএম নেতা মহম্মদ সেলিম বলেন, বামেরা বরাবর অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে। সময়ের সঙ্গে রাজনীতির প্রেক্ষাপট বদলে যায়। এখন কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ চলছে। মানুষের জন্য লড়াই করাই আমাদের কাজ। একইসঙ্গে তিনি প্রশ্ন তুলেছেন, দেশের বিনাশ করে এখন বিকাশের কথা নরেন্দ্র মোদির মুখে মানায় না। বিজেপির জন্মলগ্নে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় কোথায় ছিলেন, সেই প্রশ্ন তুলেই মোদির বক্তব্যকে খণ্ডন করেছেন সেলিম। সিপিএম বলছে, তাদের ব্রিগেডে যে জনসমাগম হয়েছিল, তার সিকিভাগও হয়নি বিজেপির সমাবেশে। যাঁদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তাঁরা বিজেপিতে গিয়ে কী করে ‘পরিষ্কার’ হয়ে যাচ্ছে, তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।
প্রায় একই সুর সিপিএমের জোটসঙ্গী কংগ্রেসের। সাংসদ প্রদীপ ভট্টাচার্য ও বিধায়ক মনোজ চক্রবর্তীর বক্তব্য, রাজনীতির প্রেক্ষাপট থেমে থাকে না। বর্তমান পরিস্থিতিতে সময়ের দাবি ও সাধারণ মানুষের দাবি মেনে জোট করা হয়েছে। পাশাপাশি কংগ্রেস নেতৃত্বের মোদিকে প্রশ্ন, তৃণমূলের ‘কালো’ লোকেদের ভাঙিয়ে নিয়ে নিজের দলের ওয়াশিং মেশিনে ভরে সফেদ করে নিচ্ছেন কি? তাহলে এখন কোন মুখে একথা বলছেন? নিজের দলের ইতিহাসটা আগে জানা উচিত মোদির। শহিদ মিনারের তলায় অটলবিহারী বাজপেয়ি ও জ্যোতি বসুর হাতে হাত ধরাটা আগে জানা উচিত মোদির। বাংলা ও দেশকে বাঁচাতে বাম-কংগ্রেসের যৌথ লড়াই চলবে বলে জানান দুই দলের নেতৃত্ব। 

8th     March,   2021
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ