বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
এই মুহূর্তে
 

১৮ বছর পর বিয়ে ভাঙল দক্ষিণী তারকা ধনুশের

SafeValue must use [property]=binding: ১৮ বছর পর বিয়ে ভাঙল দক্ষিণী তারকা ধনুশের (see http://g.co/ng/security#xss)

২০২২ এর শুরুতেই ঘর ভাঙল আরও এক তারকা দম্পতির। সোমবার রাতে সকলকে চমকে দিয়ে বিচ্ছেদের ঘোষণা সারলেন দক্ষিণী সুপারস্টার ধনুশ। জানালেন ১৮ বছরের দাম্পত্য সম্পর্কে ইতি টানবার সিদ্ধান্ত নিয়েছেন তিনি ও তাঁর স্ত্রী ঐশ্বর্য। এই ঘোষণা রীতিমতো হইচই দক্ষিণী ইন্ডাস্ট্রিতে। নাগা চৈতন্য ও সামান্থার ডিভোর্সের ধাক্কা সামলে উঠবার আগেই আলাদা হল আরও এক তারকা দম্পতির পথ। রজনীকান্তের প্রাক্তন জামাই এদিন টুইটারে বিবৃতি দিয়ে বিচ্ছেদের কথা জানান। সোশ্যাল মিডিয়ায় অভিনেতা লেখেন, ‘১৮ বছর ধরে বন্ধু, প্রেমিক-প্রেমিকা, সন্তানের অভিভাবক এবং একে অন্যের শুভচিন্তক হিসেবে কাটিয়েছি। এই সফর মানিয়ে নিতে শিখিয়েছে, মেনে নিতে শিখিয়েছে, অনেক কিছু বুঝিয়েছে, পরিণত করেছে। আজ আমরা এমন জায়গায় এসে পৌঁছেছি যেখানে আমাদের পথ আলাদা। ঐশ্বর্য আর আমি আলাদা হওয়ার সিদ্ধান্ত নিয়েছি। স্বতন্ত্রভাবে নিজেদের বোঝার সময় প্রয়োজন। দয়া করে আমাদের এই সিদ্ধান্তকে সম্মান দিয়ে নিজেদের মতো থাকার সুযোগ এবং সময় দিন। ওঁ নমঃ শিবায়।’

2022-01-18 10:36:00

আমেদাবাদে গিল

হার্দিক পান্ডিয়া ও রশিদ খানের পর শুভমান গিলকে নিল আমেদাবাদ ফ্র্যাঞ্চাইজি। প্রাথমিকভাবে তাদের তৃতীয় পছন্দের ক্রিকেটার ছিলেন ঈশান কিষাণ। কিন্তু, তাঁর সঙ্গে কথাবার্তা শেষ পর্যন্ত এগোয়নি। তাই তরুণ ভারতীয় ওপেনার গিলকে বেছে নিয়েছে তারা। এর আগে নাইট রাইডার্সে ছিলেন তিনি। কিন্তু গিলকে আগামী মরশুমের জন্য ধরে রাখেনি কেকেআর। মনে করা হচ্ছিল নিলামে ঝাঁপাবে শাহরুখের দল। কিন্তু সেই সুযোগ আর রইল না। 

2022-01-18 09:59:58

ওয়ান ডে সিরিজের প্রস্তুতি শুরু ভারতের

টেস্ট সিরিজের পর সামনে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ। যা শুরু বুধবার। ৫০ ওভারের ফরম্যাটে নতুন অধিনায়কের নেতৃত্বে নামছে ভারত। ফিট থাকলে এটাই হতো পূর্ণাঙ্গ নেতা হিসেবে রোহিত শর্মার প্রথম ম্যাচ। তাঁর অনুপস্থিতিতে এই সিরিজে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল। আর ২০১৬ সালের পর এই প্রথম একদিনের ক্রিকেটে দলের এক সাধারণ ক্রিকেটার হিসেবে দেখা যাবে বিরাট কোহলিকে। সোমবার বোল্যান্ড পার্কে ওয়ানডে সিরিজের প্রস্তুতিও শুরু করে দিল টিম ইন্ডিয়া। কোহলি যুগের অবসানে ভারতীয় দলে নতুনত্বের ছোঁয়াও চোখে পড়ল। লোকেশ রাহুল দলের সবাইকে নিয়ে আলোচনাও সেরে নিলেন মাঠে। প্রধান কোচ রাহুল দ্রাবিড়ও স্ট্র্যাটেজি বুঝিয়ে দিলেন প্রত্যেককে। হাডলের মধ্যে সবাই তখন একে অন্যকে জড়িয়ে রয়েছেন। ছবিতে বিরাটকে দেখা গেল শার্দূল ঠাকুর ও শ্রেয়স আয়ারের পাশে দাঁড়িয়ে শুনছেন রাহুলের কথা।

2022-01-18 09:59:26

রেড রোডের কুচকাওয়াজে থাকছে নেতাজি-ট্যাবলো

সাধারণতন্ত্র দিবসে দেশের রাজধানীতে মূল অনুষ্ঠান থেকে নেতাজির ট্যাবলো বাদ দিয়েছে মোদি সরকার। তা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষোভও জানিয়েছেন। তবে কলকাতার রেড রোডে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী স্মরণে থাকবে ট্যাবলো। আর রেড রোডে নেতাজির মূর্তিতে শ্রদ্ধা জানাবেন স্বয়ং মুখ্যমন্ত্রী। দিল্লির অনুষ্ঠান থেকে বাংলার ট্যাবলো বাদ দেওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়ে রবিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি লিখেছেন, কেন্দ্রের এই সিদ্ধান্ত বাংলার নাগরিকদের মর্মাহত‌ করেছে। উল্লেখ্য, ২০১৯ সালেও বাংলার ‘একতাই সম্প্রীতি’ থিমের ট্যাবলো বাদ দিয়েছিল কেন্দ্র। সেবারও রেড রোডের অনুষ্ঠানে একই থিমের ট্যাবলো ফিরিয়ে আনা হয়েছিল। এ বছর ২৬ জানুয়ারি মাত্র আধ ঘণ্টার অনুষ্ঠান হবে কলকাতার রেড রোডে। সেখানে নেতাজি-ট্যাবলো ছাড়াও কলকাতা পুলিসের ট্যাবলো থাকবে। সংক্ষিপ্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করবে ভারতীয় সেনা, নৌসেনা ও বায়ুসেনা। পাশাপাশি কলকাতা পুলিস ও রাজ্য সশস্ত্র পুলিসও অংশ নেবে অনুষ্ঠানে। সামান্য সময় হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। দর্শকশূন্য রাখা হবে চত্বর।

2022-01-18 09:40:49

পশ্চিমী ঝঞ্ঝা কাটতেই রাজ্যজুড়ে শীতের দাপট

SafeValue must use [property]=binding: পশ্চিমী ঝঞ্ঝা কাটতেই রাজ্যজুড়ে শীতের দাপট (see http://g.co/ng/security#xss)

পশ্চিমী ঝঞ্ঝা কাটতেই রাজ্যজুড়ে শীতের দাপট। আজ, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। দিনেরবেলাতেও থাকবে শীতের আমেজ। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, শীতের আমেজ বজায় থাকবে আরও একদিন। আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা নেই। তবে নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢোকার জেরে বাধা পাবে উত্তুরে হাওয়া। ফের বাড়বে তাপমাত্রা। সপ্তাহের শেষে মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
 

2022-01-18 09:40:13

উচ্চ মাধ্যমিকের প্রজেক্ট খাতা সংগ্রহ ২০ জানুয়ারি থেকে

স্কুল থেকে নন-ল্যাবরেটরি বিষয়ের প্রজেক্ট নোটবুক সংগ্রহ করতে শুরু করবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এগুলির ভিত্তিতে মূল্যায়ন করে সংশ্লিষ্ট স্কুলই নম্বর দেয়। তবে, তা প্রয়োজনে খতিয়ে দেখার জন্য এগুলি সংসদ প্রতি বছর সংগ্রহ করে। ২০ জানুয়ারি থেকে সংসদ এগুলি সংগ্রহ করার কাজ শুরু করবে। যেসব বিষয়ে প্র্যাকটিক্যাল পরীক্ষা হয় না, সেই বিষয়গুলির প্রজেক্টের খাতাই এই দফায় সংগ্রহ শুরু হবে।
 

2022-01-18 09:31:14

দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৩৮ হাজারের বেশি

SafeValue must use [property]=binding: দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৩৮ হাজারের বেশি (see http://g.co/ng/security#xss)

গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৩৮ হাজার ১৮ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩১০ জনের। এই সময়ে সুস্থ হয়েছেন ১ লক্ষ ৫৭ হাজার ৪২১ জন। বর্তমানে দেশে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১৭ লক্ষ ৩৬ হাজার ৬২৮ জন। এপর্যন্ত দেশে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৮৯১ জন।

2022-01-18 09:30:45

কাশ্মীরে অস্ত্র পাচারের ঘটনায় চার্জশিট

গত বছর লস্করের সহযোগী জঙ্গিনেতাকে গ্রেপ্তার করে নাশকতার ছক বানচাল করে উপত্যকার পুলিস। উদ্ধার হয় বিপুল পরিমাণ অস্ত্র। পরে গ্রেপ্তার করা হয় আরও চার জঙ্গিকে। সেই মামলায় চার জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করল এনআইএ। সেখানে বলা হয়েছে উদ্ধার হওয়া অস্ত্রগুলি কেনা হয়েছিল বিহার থেকে। পাঞ্জাব ও হরিয়ানা হয়ে তা উপত্যকায় এসে পৌঁছয় বলেও চার্জশিটে উল্লেখ করেছে এনআইএ। বলা হয়েছে, জয়েশ-ই-মহম্মদের হয়ে উপত্যকায় নাকশতার ষড়যন্ত্র করছিল লস্কর-ই-মুস্তফা।  

2022-01-18 09:22:05

পিএফ পেনশন ৫ হাজার চায় বিএমএস

প্রভিডেন্ট ফান্ডের (পিএফ) অন্তর্ভুক্ত দেশের ৬৫ লক্ষ পেনশনভোগীর হয়ে দাবি আদায়ের জন্য এবার মোদি সরকারের বিরুদ্ধে পথে নামছে আরএসএস পরিচালিত সংগঠন বিএমএস। মাসিক পেনশন ন্যূনতম ৫ হাজার টাকা করার দাবিতে ২০ জানুয়ারি তারা দেশজুড়ে পিএফ অফিসের সামনে ধর্নায় বসবে। তারপর এব্যাপারে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের উদ্দেশে সর্বত্র স্মারকলিপি জমা দেওয়া হবে। সংগঠনের কেন্দ্রীয় কর্মসমিতি বৈঠকে বসে সোমবার এই সিদ্ধান্ত নিয়েছে। বিএমএসের সাধারণ সম্পাদক বিনয় সিনহা জানিয়েছেন, বর্তমানে ন্যূনতম পেনশনের পরিমাণ মাত্র ১ হাজার টাকা। বর্তমান বাজারমূল্যে এই টাকায় কার্যত কোনও লাভই হয় না। বিশেষ করে প্রবীণদের চিকিৎসার খরচটুকুও ওঠে না। দীর্ঘদিন ধরেই কেন্দ্রীয় সরকারের কাছে ন্যূনতম পেনশন বাড়ানোর দাবি জানানো হচ্ছে। অর্থমন্ত্রীর সঙ্গে গত ডিসেম্বরে বিভিন্ন কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নের প্রতিনিধিদের বৈঠকেও এই দাবি জানানো হয়। এবার পথে নামার সিদ্ধান্ত নিয়েছে বিএমএস। কেবল ন্যূনতম অঙ্কই নয়, সমস্ত পেনশনভোগীকে আয়ুষ্মান ভারত প্রকল্পের চিকিৎসা পরিষেবা দেওয়ার দাবিও জানানো হবে।

2022-01-18 09:21:04

সাংবাদিকদের জন্যও পোস্টাল ব্যালট

আগামী মাসে উত্তরপ্রদেশ, পাঞ্জাব, উত্তরাখণ্ড, গোয়া ও মণিপুরে বিধানসভা নির্বাচন। এই আবহে নির্বাচন কমিশন পোস্টাল ব্যালটে কারা ভোট দিতে পারবেন, তার একটি তালিকা তৈরি করেছে। সোমবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তিও জারি হয়েছে। সেই তালিকায় নির্বাচন কমিশন অনুমোদিত সাংবাদিকরাও রয়েছেন। এবারই প্রথম পোস্টাল ব্যালটের মাধ্যমে নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারবেন। সংশ্লিষ্ট রাজ্যগুলির নির্বাচন আধিকারিকের কাছে এই নির্দেশিকা পাঠিয়েছে নির্বাচন কমিশন। পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার দাবি দীর্ঘদিন ধরেই করে আসছিল প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া ও বিভিন্ন রাজ্যের প্রেস ক্লাব। কমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনুমোদিত সাংবাদিক ছাড়াও এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়া, ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া, ভারতীয় রেল, প্রেস ইনফর্মেশন ব্যুরো, দূরদর্শন, অল ইন্ডিয়া রেডিও, বিদ্যুত্ দপ্তর, স্বাস্থ্য বিভাগ, পরিবহণ দপ্তর, বিএসএনএল ও দমকল বিভাগের মতো জরুরি পরিষেবার সঙ্গে নিযুক্ত কর্মীরাও পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন। 

2022-01-18 09:13:59

ওমিক্রন মোকাবিলায় টিকা তৈরি ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থার

করেনার ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্টের মোকাবিলায় একটি ভ্যাকসিন তৈরি করেছে ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা জেনোভা বায়োফার্মাসিউটিক্যালস। খুব শীঘ্রই এটি পরীক্ষামূলকভাবে মানবদেহে প্রয়োগ করা হবে। 

জানা গিয়েছে, ‘এম-আরএনএ’ গোত্রের এই ভ্যাকসিনের দু’টি পর্যায়ের পরীক্ষা ইতিমধ্যেই হয়ে গিয়েছে। এখন প্রস্তুতি চলছে তৃতীয় দফার পরীক্ষার। সংস্থার বক্তব্য, এই ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ ও অত্যন্ত কার্যকরী। তবে, ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-এর বিশেষজ্ঞ কমিটি এই ভ্যাকসিনের প্রথম দু’টি ধাপের পরীক্ষার ফল খতিয়ে দেখছে। সূত্রের খবর, এক থেকে দু’মাসের মধ্যেই এই ভ্যাকসিনের বাণিজ্যিকভাবে ব্যবহার শুরু হয়ে যাবে। প্রসঙ্গত, জেনোভা হল প্রখ্যাত ওষুধ প্রস্তুতকারক সংস্থা এমকিওর ফার্মাসিউটিক্যালসের একটি শাখা। বিশ্বের ৭০টি দেশে এদের ইউনিট রয়েছে। শুধুমাত্র ওমিক্রনের মোকাবিলায় ভ্যাকসিন তৈরির দৌড়ে রয়েছে ফাইজারও। 

2022-01-18 08:58:00

ইতিহাসে আজকের দিনে

১৭৭৮ - ব্রিটিশ অভিযাত্রী ক্যাপ্টেন জেমস কুক হাওয়াই দ্বীপ আবিষ্কার করেন
১৮৫৪ -আলেকজান্ডার গ্রাহাম বেলের সহকারী তথা টেলিফোন আবিষ্কারের অন্যতম প্রবর্তক  টমাস আউগুস্তুস ওয়াটসনের জন্ম
১৮৬২ - বঙ্গীয় আইন পরিষদ গঠিত হয়
১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৪৮ - হিন্দু মুসলমান দাঙ্গা বন্ধ হওয়ার পরিপ্রেক্ষিতে গান্ধী তার ১২১ ঘণ্টার অনশনের অবসান ঘটিয়েছিলেন ১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮: বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

2022-01-18 08:14:42

দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৩৮ হাজারের বেশি

SafeValue must use [property]=binding: দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৩৮ হাজারের বেশি (see http://g.co/ng/security#xss)

গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৩৮ হাজার ১৮ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩১০ জনের। এই সময়ে সুস্থ হয়েছেন ১ লক্ষ ৫৭ হাজার ৪২১ জন। বর্তমানে দেশে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১৭ লক্ষ ৩৬ হাজার ৬২৮ জন। এপর্যন্ত দেশে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৮৯১ জন।

2022-01-18 09:30:45

কাশ্মীরে অস্ত্র পাচারের ঘটনায় চার্জশিট

গত বছর লস্করের সহযোগী জঙ্গিনেতাকে গ্রেপ্তার করে নাশকতার ছক বানচাল করে উপত্যকার পুলিস। উদ্ধার হয় বিপুল পরিমাণ অস্ত্র। পরে গ্রেপ্তার করা হয় আরও চার জঙ্গিকে। সেই মামলায় চার জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করল এনআইএ। সেখানে বলা হয়েছে উদ্ধার হওয়া অস্ত্রগুলি কেনা হয়েছিল বিহার থেকে। পাঞ্জাব ও হরিয়ানা হয়ে তা উপত্যকায় এসে পৌঁছয় বলেও চার্জশিটে উল্লেখ করেছে এনআইএ। বলা হয়েছে, জয়েশ-ই-মহম্মদের হয়ে উপত্যকায় নাকশতার ষড়যন্ত্র করছিল লস্কর-ই-মুস্তফা।  

2022-01-18 09:22:05

পিএফ পেনশন ৫ হাজার চায় বিএমএস

প্রভিডেন্ট ফান্ডের (পিএফ) অন্তর্ভুক্ত দেশের ৬৫ লক্ষ পেনশনভোগীর হয়ে দাবি আদায়ের জন্য এবার মোদি সরকারের বিরুদ্ধে পথে নামছে আরএসএস পরিচালিত সংগঠন বিএমএস। মাসিক পেনশন ন্যূনতম ৫ হাজার টাকা করার দাবিতে ২০ জানুয়ারি তারা দেশজুড়ে পিএফ অফিসের সামনে ধর্নায় বসবে। তারপর এব্যাপারে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের উদ্দেশে সর্বত্র স্মারকলিপি জমা দেওয়া হবে। সংগঠনের কেন্দ্রীয় কর্মসমিতি বৈঠকে বসে সোমবার এই সিদ্ধান্ত নিয়েছে। বিএমএসের সাধারণ সম্পাদক বিনয় সিনহা জানিয়েছেন, বর্তমানে ন্যূনতম পেনশনের পরিমাণ মাত্র ১ হাজার টাকা। বর্তমান বাজারমূল্যে এই টাকায় কার্যত কোনও লাভই হয় না। বিশেষ করে প্রবীণদের চিকিৎসার খরচটুকুও ওঠে না। দীর্ঘদিন ধরেই কেন্দ্রীয় সরকারের কাছে ন্যূনতম পেনশন বাড়ানোর দাবি জানানো হচ্ছে। অর্থমন্ত্রীর সঙ্গে গত ডিসেম্বরে বিভিন্ন কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নের প্রতিনিধিদের বৈঠকেও এই দাবি জানানো হয়। এবার পথে নামার সিদ্ধান্ত নিয়েছে বিএমএস। কেবল ন্যূনতম অঙ্কই নয়, সমস্ত পেনশনভোগীকে আয়ুষ্মান ভারত প্রকল্পের চিকিৎসা পরিষেবা দেওয়ার দাবিও জানানো হবে।

2022-01-18 09:21:04

সাংবাদিকদের জন্যও পোস্টাল ব্যালট

আগামী মাসে উত্তরপ্রদেশ, পাঞ্জাব, উত্তরাখণ্ড, গোয়া ও মণিপুরে বিধানসভা নির্বাচন। এই আবহে নির্বাচন কমিশন পোস্টাল ব্যালটে কারা ভোট দিতে পারবেন, তার একটি তালিকা তৈরি করেছে। সোমবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তিও জারি হয়েছে। সেই তালিকায় নির্বাচন কমিশন অনুমোদিত সাংবাদিকরাও রয়েছেন। এবারই প্রথম পোস্টাল ব্যালটের মাধ্যমে নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারবেন। সংশ্লিষ্ট রাজ্যগুলির নির্বাচন আধিকারিকের কাছে এই নির্দেশিকা পাঠিয়েছে নির্বাচন কমিশন। পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার দাবি দীর্ঘদিন ধরেই করে আসছিল প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া ও বিভিন্ন রাজ্যের প্রেস ক্লাব। কমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনুমোদিত সাংবাদিক ছাড়াও এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়া, ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া, ভারতীয় রেল, প্রেস ইনফর্মেশন ব্যুরো, দূরদর্শন, অল ইন্ডিয়া রেডিও, বিদ্যুত্ দপ্তর, স্বাস্থ্য বিভাগ, পরিবহণ দপ্তর, বিএসএনএল ও দমকল বিভাগের মতো জরুরি পরিষেবার সঙ্গে নিযুক্ত কর্মীরাও পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন। 

2022-01-18 09:13:59

ওমিক্রন মোকাবিলায় টিকা তৈরি ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থার

করেনার ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্টের মোকাবিলায় একটি ভ্যাকসিন তৈরি করেছে ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা জেনোভা বায়োফার্মাসিউটিক্যালস। খুব শীঘ্রই এটি পরীক্ষামূলকভাবে মানবদেহে প্রয়োগ করা হবে। 

জানা গিয়েছে, ‘এম-আরএনএ’ গোত্রের এই ভ্যাকসিনের দু’টি পর্যায়ের পরীক্ষা ইতিমধ্যেই হয়ে গিয়েছে। এখন প্রস্তুতি চলছে তৃতীয় দফার পরীক্ষার। সংস্থার বক্তব্য, এই ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ ও অত্যন্ত কার্যকরী। তবে, ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-এর বিশেষজ্ঞ কমিটি এই ভ্যাকসিনের প্রথম দু’টি ধাপের পরীক্ষার ফল খতিয়ে দেখছে। সূত্রের খবর, এক থেকে দু’মাসের মধ্যেই এই ভ্যাকসিনের বাণিজ্যিকভাবে ব্যবহার শুরু হয়ে যাবে। প্রসঙ্গত, জেনোভা হল প্রখ্যাত ওষুধ প্রস্তুতকারক সংস্থা এমকিওর ফার্মাসিউটিক্যালসের একটি শাখা। বিশ্বের ৭০টি দেশে এদের ইউনিট রয়েছে। শুধুমাত্র ওমিক্রনের মোকাবিলায় ভ্যাকসিন তৈরির দৌড়ে রয়েছে ফাইজারও। 

2022-01-18 08:58:00

ইতিহাসে আজকের দিনে

১৭৭৮ - ব্রিটিশ অভিযাত্রী ক্যাপ্টেন জেমস কুক হাওয়াই দ্বীপ আবিষ্কার করেন
১৮৫৪ -আলেকজান্ডার গ্রাহাম বেলের সহকারী তথা টেলিফোন আবিষ্কারের অন্যতম প্রবর্তক  টমাস আউগুস্তুস ওয়াটসনের জন্ম
১৮৬২ - বঙ্গীয় আইন পরিষদ গঠিত হয়
১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৪৮ - হিন্দু মুসলমান দাঙ্গা বন্ধ হওয়ার পরিপ্রেক্ষিতে গান্ধী তার ১২১ ঘণ্টার অনশনের অবসান ঘটিয়েছিলেন ১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮: বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

2022-01-18 08:14:42

আপনার আজকের দিনটি

SafeValue must use [property]=binding: আপনার আজকের দিনটি (see http://g.co/ng/security#xss)

মেষ: ব্যবসায়িক কর্মোন্নতির প্রবল যোগ।
বৃষ: ব্যবসায় উন্নতি ও কর্মের প্রসার।
মিথুন: নানা ক্ষেত্র থেকে আর্থিক প্রাপ্তির যোগ।
কর্কট: পারিবারিক সুখ ভোগ।
সিংহ: আত্মীয়ের বিবাহে অর্থদান ও সুনাম।
কন্যা: একাধিক ক্ষেত্র থেকে আয় বৃদ্ধি।
তুলা: অর্থাগম বাড়বে প্রচুর।
বৃশ্চিক: স্বাস্থ্য সতর্কতা দরকার।
ধনু: কর্মোন্নতি ও কর্মের প্রসার।
মকর: অপ্রত্যাশিত আয় বৃদ্ধি।
কুম্ভ: নিজ দক্ষতায় কার্যোদ্ধার ও প্রশংসা।
মীন: আইনি কর্মে বিশেষ সাফল্য।

বিস্তারিত রাশিফল ও প্রতিকার সম্বন্ধে জানতে এই লিঙ্কে ক্লিক করুন: https://bartamanpatrika.com/horoscope?cid=25

2022-01-18 08:02:21

একধাক্কায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ

গতকালের তুলনায় একধাক্কায় রাজ্যে অনেকটাই কমল দৈনিক সংক্রমণ। রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৩৮৫ জন। এই সময়ে মৃত্যু হয়েছে ৩৩ জন রোগীর। সুস্থ হয়েছেন ১১,০৩৪ জন। আজ, সোমবার রাজ্যের স্বাস্থ্য দপ্তর সূত্রে এই তথ্য পাওয়া গিয়েছে। এই নিয়ে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১৯ লক্ষ ৭ হাজার ৮৪ জন। পাশাপাশি, এপর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৭ লক্ষ ২৮ হাজার ৩৪০ জন। মোট মৃত্যুর সংখ্যা ২০ হাজার ১২১ জন। অন্যদিকে, বর্তমানে রা‌জ্যে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১ লক্ষ ৫৮ হাজার ৬২৩ জন।
 

2022-01-17 20:14:13

মন্ত্রী গৌতম দেব করোনা পজিটিভ

2022-01-17 18:59:00

আবুধাবিতে বিস্ফোরণ, মৃত ২ ভারতীয়

SafeValue must use [property]=binding: আবুধাবিতে বিস্ফোরণ, মৃত ২ ভারতীয় (see http://g.co/ng/security#xss)

আজ, সোমবার আবুধাবিতে একটি তেলের ডিপোয় ড্রোন হামলা। এই ঘটনায় তিনটি ট্যাঙ্কে বিস্ফোরণ ঘটে। মৃত্যু হয়েছে দুই জন ভারতীয় নাগরিকের। ইরান-ইয়েমেন মদতপুষ্ট জঙ্গিগোষ্ঠী হামলা চালিয়েছে। ইতিমধ্যেই হাউথি নামক ওই জঙ্গিগোষ্ঠী হামলার দায় স্বীকার করেছে বলে সূত্রের খবর। দুই জন ভারতীয় ছাড়াও আরও একজনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। পাশাপাশি, বিস্ফোরণের জেরে জখম হয়েছেন আরও অনেকে।

2022-01-17 17:06:00

কোচবিহারে মহিলাকে হেনস্থা, অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে পুলিস-জনতা খণ্ডযুদ্ধ

কোচবিহারের ঘুঘুমারিতে মহিলাকে হেনস্থার অভিযোগে উত্তেজনা। অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে রাস্তা অবরোধ স্থানীয় বাসিন্দাদের। অবরোধ তুলতে গেলে পুলিস-জনতা খণ্ডযুদ্ধ শুরু হয়ে যায়। পুলিসকে লক্ষ্য করে পাথর ছোঁড়ে বিক্ষুব্ধ জনতা। এই ঘটনায় কোতোয়ালি থানার দুইজন পুলিসকর্মী জখম হন। এজন্য দুই জন অভিযুক্তকে আটক করা হয়েছে। অবশেষে পুলিস বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করার জন্য কাঁদানে গ্যাসের সেল ফাটায়। উল্লেখ্য, ওই মহিলাকে হেনস্থার ঘটনায় গত ১৩ জানুয়ারি কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের হয়েছে। অভিযুক্ত দুই ব্যক্তি পলাতক। সেজন্য বেশ কয়েকবার অভিযান চালিয়েও তাদের এখনও গ্রেপ্তার করতে পারেনি পুলিস।

2022-01-17 15:39:53

২০ ফেব্রুয়ারি পাঞ্জাব বিধানসভার ভোট

পিছিয়ে গেল পাঞ্জাব বিধানসভার নির্বাচন। আগামী ১৪ ফেব্রুয়ারির পরিবর্তে ২০ ফেব্রুয়ারি সেখানে ভোট হবে। আজ একথা ঘোষণা করল নির্বাচন কমিশন।

2022-01-17 14:41:00

মাথাভাঙায় বোমা উদ্ধার, চাঞ্চল্য

মাথাভাঙা শহর সংলগ্ন ঠাকুরপাড়া এলাকায় ঝোপের মধ্যে বস্তাবন্দি বোমা উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য। গতকাল বিকেলে বোমা দেখে মাথাভাঙা থানায় খবর দেয় স্থানীয়রা। পুলিস দুটি ব্যাগে রাখা মোট নয়টি বোমা উদ্ধার করেছে। বর্তমানে বম্ব স্কোয়াডের কর্মীরা এসে বোমাগুলি নিষ্ক্রিয় করার চেষ্টা করছে।
 

2022-01-17 14:21:00

কোচবিহারের কদমতলায় পথ অবরোধ

SafeValue must use [property]=binding: কোচবিহারের কদমতলায় পথ অবরোধ (see http://g.co/ng/security#xss)

ধর্ষণের ঘটনায় অভিযুক্তকে অবিলম্বে গ্রেপ্তারের দাবিতে কোচবিহারের ঘুঘুমারি সংলগ্ন কদমতলা এলাকায় পথ অবরোধ। বিক্ষোভকারীদের তুলতে গেলে পুলিসের সাথে ধস্তাধস্তি হয় বলে অভিযোগ। পথ অবরোধ তুলতে গেলে পুলিসকে লক্ষ্য করে ঢিল ছোড়া হয় বলেও জানা গিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিস এক রাউন্ড কাঁদানে গ্যাসের শেলও ফাটিয়েছে। পুলিসের দাবি, ওই ঘটনায় কোনও ধর্ষণের অভিযোগ দায়ের হয়নি। এক মহিলাকে মারধরের অভিযোগই শুধুমাত্র দায়ের করা হয়েছিল। সেই ঘটনার তদন্ত চলছে। তারমধ্যেই এদিন হঠাৎ করে পথ অবরোধ করা হয়।

2022-01-17 13:43:00

ময়নাগুড়ির দুর্ঘটনাস্থলে রেল লাইন, সিগন্যাল লাইট মেরামতির কাজ চলছে

SafeValue must use [property]=binding: ময়নাগুড়ির দুর্ঘটনাস্থলে রেল লাইন, সিগন্যাল লাইট মেরামতির কাজ চলছে (see http://g.co/ng/security#xss)

2022-01-17 13:30:47

তমলুকে রাস্তায় ধস, ক্ষতিগ্রস্ত একাধিক দোকান

তমলুক ব্লকের শ্রীরামপুর থেকে পাঁশকুড়ার প্রতাপপুর যাওয়ার প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনার রাস্তায় ধস। আজ, সোমবার সকালে দোবাঁধি এলাকায় ধস নেমে প্রায় ২০-২৫টি দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্তমানে ওই রাস্তায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে।
 

2022-01-17 13:26:07

অসমে ১৫ কোটি টাকার হেরোইন সহ গ্রেপ্তার ২

2022-01-17 13:18:57

১৩৮ পয়েন্ট উঠল সেনসেক্স

2022-01-17 11:08:08

 দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৫৮ হাজারের বেশি

গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৫৮ হাজার ৮৯ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৮৫ জনের। এই সময়ে সুস্থ হয়েছেন ১ লক্ষ ৫১ হাজার ৭৪০ জন। বর্তমানে দেশে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১৬ লক্ষ ৫৬ হাজার ৩৪১ জন। এপর্যন্ত দেশে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ২০৯ জন।
 

2022-01-17 11:06:59

প্রবল কুয়াশা, দিল্লিতে দেরিতে চলছে ৭টি দুরপাল্লার ট্রেন

2022-01-17 11:02:30

মেডিক্যাল ইউনিট গড়ার জোরালো দাবি কুমোরটুলিতে

 কুমোরটুলিতে স্থায়ী একটি মেডিক্যাল ইউনিট গড়ে তোলার দাবি জানালেন মৃৎশিল্পীরা। তাঁদের বক্তব্য, বর্তমানে সমিতির একটি অফিসে একজন চিকিৎসক বসেন। সেখানে ছোটখাট সমস্যা নিয়ে মৃৎশিল্পী ও বিভিন্ন কারিগররা গেলে তাঁদের প্রাথমিক চিকিৎসা করা হয়। কিন্তু পূর্ণাঙ্গ একটি মেডিক্যাল ইউনিট না থাকায় তাঁদের নানান সমস্যায় পড়তে হয়। তাই কুমোরটুলিতে একটি ২৪ ঘণ্টার মেডিক্যাল ইউনিট থাকা অত্যন্ত জরুরি। কুমোরটুলি মৃৎশিল্পী সমিতির সদস্য নারায়ণচন্দ্র রুদ্রপাল রবিবার বলেন, স্থানীয় বিধায়ক শশী পাঁজার কাছে আমরা পূর্ণাঙ্গ মেডিক্যাল ইউনিটের বিষয়টি নিয়ে আবেদন জানাব। জানা গিয়েছে, বর্তমানে কুমোরটুলি ও তার আশপাশ এলাকায় মৃৎশিল্পী, কারিগর, তাঁদের পরিবার পরিজন নিয়ে প্রায় সাড়ে চার হাজার মানুষ বসবাস করেন।

2022-01-17 10:42:10

বিপ্লব দেব জমানায় মৃত শিক্ষক দেখবেন পরীক্ষার খাতা

দিন দিন নিজেদের হাস্যস্পদ করে তুলছে রাজ্য সরকারের শিক্ষাদপ্তর। শিক্ষামন্ত্রী রতনলাল নাথের নানাবিধ  সিদ্ধান্তে বিতর্ক তৈরি হয়েছিল। এবার নতুন বিতর্ক খাতা দেখা নিয়ে। ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক প্রথম পর্যায়ের পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের জন্য শিক্ষকদের যে তালিকা বের হয়েছে, তার মধ্যে অনেকেই মারা গিয়েছেন। এমন অনেক শিক্ষক রয়েছেন যাঁরা অবসর নিয়েছেন। শুক্রবার শিক্ষাদপ্তর থেকে যে তালিকা বের হয়েছে, সেই তালিকা নিয়ে শুরু হয়েছে গুঞ্জন। 

2022-01-17 10:38:01

তিনদিন বাজার বন্ধ রাজারহাটেও

রাজারহাট গ্রামীণ এলাকার একাংশে প্রতি সপ্তাহে তিনদিন করে বাজার বন্ধের সিদ্ধান্ত নিল পঞ্চায়েত সমিতি। আগামী কাল, মঙ্গলবার রাজারহাট বিষ্ণুপুর ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের সমস্ত ছোট, বড় বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন। জানা গিয়েছে, সপ্তাহে মঙ্গল, বুধ এবং শনিবার বন্ধ রাখা হবে সব বাজার। রাজারহাট গ্রাম পঞ্চায়েতের তরফে একটি নির্দেশিকায় জানানো হয়েছে, আপাতত রাইগাছি স্কুল থেকে বিষ্ণুপুর বাজার পর্যন্ত এই বিধিনিষেধ জারি থাকবে। কেবলমাত্র ছাড় দেওয়া হয়েছে ওষুধ, দুগ্ধজাত সামগ্রী সহ অন্যান্য অত্যাবশ্যকীয় পণ্যের দোকান।

2022-01-17 10:33:43

সপ্তাহে একদিন বন্ধ থাকবে ডানলপ বাজারও

চুঁচুড়ার কাটোয়া রেলগেট পর্যন্ত বসা বাজারহাটে নিষেধাজ্ঞা জারি হল রবিবার থেকে। এদিন বাজার কমিটিকে নিয়ে স্থানীয় বিধায়ক অসিত মজুমদার ও প্রশাসনের কর্তারা বৈঠক করেন। তারপরই কাটোয়া রেলগেট পর্যন্ত বাজার বা ডানলপ বাজার সপ্তাহে একদিন পুরোপুরি ও একদিন অর্ধেক সময় বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। চলতি সপ্তাহ থেকে প্রতি মঙ্গলবার সারাদিন ও শনিবার অর্ধেক দিন বাজার বন্ধ থাকবে। আশপাশে বিক্ষিপ্তভাবে যে দোকানপাট বসে, সেগুলিও ওই নিষেধাজ্ঞার আওতায় পড়বে। মূলত ব্যান্ডেল পঞ্চায়েত ও চুঁচুড়া পুরসভার মধ্যে বাজারটি অবস্থিত। আগেই হুগলি মোড়ের বাজারও একইভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। করোনা পরিস্থিতিতে ওই সিদ্ধান্ত নিয়ে গত কয়েকদিন ধরে বাজার কমিটিগুলির সঙ্গে প্রশাসন বৈঠক করছে। বিধায়ক অসিতবাবু বলেন, জিটি রোডের দু’ধারে সমস্ত বাজার একটি নির্দিষ্ট সময় বন্ধ রাখা হচ্ছে। ভিড় কমানো, ভাইরাসের শৃঙ্খল ভাঙার উদ্দেশ্যে ওই পরিকল্পনা। বাজার কমিটিগুলি আমাদের সঙ্গে সহযোগিতা করছে।

2022-01-17 09:57:47

ট্রেড লাইসেন্স, মিউটেশনও হবে হোয়াটসঅ্যাপেই

ফের হোয়াটসঅ্যাপ চ্যাট-বট পরিষেবা চালু করছে কলকাতা পুরসভা। নাগরিক পরিষেবাকে আরও সহজলভ্য করে তুলতে সম্পত্তি কর, লাইসেন্স, এমনকী মিউটেশন সংক্রান্ত সব কাজ হবে হোয়াটসঅ্যাপ নম্বরেই। ৮৩৩৫৯৯৯১১১ নম্বরে হোয়াটসঅ্যাপ করে সব কাজ করতে পারবেন শহরবাসী। শনিবার এই পরিষেবা চালুর কথা জানিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। কীভাবে কাজ করবে এই পরিষেবা? পুর কর্তৃপক্ষ জানাচ্ছে, সম্পত্তি কর ও লাইসেন্সের জন্য হোয়াটসঅ্যাপ চ্যাট-বট চালু করা হচ্ছে। প্রপার্টি ট্যাক্স বা ট্রেড লাইসেন্স নিয়ে তাতে যাবতীয় কার্যকলাপের বিস্তারিত তথ্য পাওয়া যাবে। কলকাতার বাসিন্দারা হোয়াটসঅ্যাপে তথ্য আপলোড করলেই লিঙ্ক দেওয়া হবে। সেই লিঙ্কের মাধ্যমে অনলাইনেই টাকা জমা করতে পারবেন নাগরিকরা। অনলাইনে বিভিন্ন মাধ্যমেই মেটানো যাবে ওই অর্থ। এছাড়াও ই-মিউটেশন চালু হয়েছিল। এবার মিউটেশন সম্পর্কিত নথিপত্র জমা দেওয়ার প্রক্রিয়াও হোয়াটসঅ্যাপ নম্বরে তথ্য আপলোড করে করা যাবে। এই ধরনের অনলাইন পরিষেবা আগেই চালু হয়েছিল। কিন্তু এবার সেই ব্যবস্থাকে আরও সরল করার পথে হাঁটল পুরসভা। আম জনতাকে যেন দৈনন্দিন কাজের প্রয়োজনে পুরসভার কেন্দ্রীয় ভবন কিংবা অন্যান্য অফিসে এসে ভিড় জমাতে না হয়, সেই কারণেই এই সিদ্ধান্ত, মনে করছে ওয়াকিবহাল মহল।

2022-01-17 09:38:57

কলারওয়ালি-র মৃত্যু

মধ্যপ্রদেশের পেঞ্চ অভয়ারণ্যের ‘কলারওয়ালি’। তার নামের সঙ্গে জড়িয়ে রয়েছে রেকর্ডও। দেশের বাঘিনীদের সবথেকে বেশি সন্তানের জন্ম দিয়েছে সে। মোট ২৯টি সন্তান এসেছে তার কোলে। ১৭ বছর বয়সে মারা গেল সেই বাঘিনী। বনের ‘সম্পদ’কে হারিয়ে শোকের ছায়া বনকর্মীদের মধ্যে। তবে বয়সজনিত কারণে তার মৃত্যু হয়েছে বলে প্রাথমিক তদন্তে মনে করছেন বনকর্মীরা। বাঘটির গলায় রেডিও কলার থাকায় পর্যটকরা তার নাম দেন ‘কলারওয়ালি’। সাফারিতে আসা পর্যটকরা সহজেই তার দেখা পেতেন। ২০০৫ সালের ২২ সেপ্টেম্বর পেঞ্চ ফরেস্টেই তার জন্ম হয়। ২০০৮-২০১৮ সাল পর্যন্ত সে ২৯টি বাচ্চার জন্ম দিয়েছে। তাদের মধ্যে ২৫টি এখনও বেঁচে রয়েছে। এক বনকর্মীর কথায়, কয়েকদিন ধরেই টি-১৫ বা কলারওয়ালির উপর নজর রাখা হচ্ছিল। গত ১৪ জানুয়ারি শেষবার তার দেখা মেলে। তখনই মনে হয়েছিল সে খুবই অসুস্থ। এরপর তাকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হলে শনিবার সন্ধ্যায় মারা যায়। 

2022-01-17 09:08:36

শিক্ষা প্রতিষ্ঠান খোলার দাবিতে মুখ্যমন্ত্রীকে চিঠি সেভ এডুকেশন কমিটির

স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে এবার সরাসরি মুখ্যমন্ত্রীকে চিঠি দিল সারা বাংলা সেভ এডুকেশন কমিটি। রবিবার মুখ্যমন্ত্রীকে পাঠানো চিঠিতে দাবি করা হয়েছে, বিয়েবাড়ির জমায়েতের সংখ্যা বৃদ্ধি, মেলার অনুমতি প্রভৃতি ছাড়ের পাশাপাশি ৫০ শতাংশ উপস্থিতি নিয়ে সরকারি ও বেসরকারি অফিস এবং শপিং মল, সেলুন থিয়েটার প্রকৃতি চালানোর অনুমতি সরকার দিয়েছে। তবে শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে সরকার এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি। সংগঠনের দাবি, দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে সামগ্রিকভাবে শিক্ষার যেমন ক্ষতি হচ্ছে, তেমনই ছাত্রছাত্রীরা মানসিক সমস্যার শিকার হচ্ছে। তাই কোভিড বিধি মেনে এবং টিকাকরণের ব্যবস্থা করে অতি দ্রুত সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলার অনুরোধ করা হয়েছে। একইসঙ্গে, ২০২২ সালের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা যাতে অফলাইনেই (যা এখনও পর্যন্ত সেভাবেই হওয়ার কথা ঘোষিত) হয়, তাও নিশ্চিত করার জন্য সরকারের কাছে আবেদন জানানো হয়েছে। 
সংগঠনের সাধারণ সম্পাদক তরুণকান্তি নস্কর বলেন, আইআইটি খড়্গপুর ভ্রান্ত পৌরাণিক তথ্য দিয়ে তাদের  অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করেছে। শিবপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং, সাইন্স অ্যান্ড টেকনোলজি, কলকাতাও বিভিন্ন অবৈজ্ঞানিক চিন্তার প্রসার ঘটাচ্ছে। এসব নিয়ে সংগঠনের তরফ এ আয়োজিত ওয়েবিনারে দেশের শিক্ষাবিদরা সমালোচনায় সরব হয়েছেন। তবে, এসবের বিরুদ্ধে নিরন্তর লড়াই চালানোর জন্য শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকাটা জরুরি। না-হলে জাতীয় শিক্ষানীতি কার্যকর করে, ভারতীয় সংস্কৃতির নবজাগরণ এবং প্রাচীন গরিমা পুনরুদ্ধারের নামে শিক্ষার গৈরিকীকরণ চলতেই থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে সেই অসাধু প্রয়াস আরও অক্সিজেন পাবে।

2022-01-17 09:00:00

এবার কল্যাণীতে শুরু সাংবাদিকতায় সার্টিফিকেট কোর্স
 

এবার সাংবাদিকতার উপর সার্টিফিকেট কোর্স শুরু করল কল্যাণী বিশ্ববিদ্যালয়। ইউজিসি-এর রুশা কম্পোনেন্ট ১০ স্কিমের অধীনে কল্যাণীতে যে ২৩টি কর্মমুখী কোর্স চালু হয়েছে, তার মধ্যে সাংবাদিকতা একটি। ছ’মাসের এই কোর্সটি কো-অর্ডিনেট করছে ওই বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ। এই কোর্সের জন্য ২৫টি আসন বিজ্ঞাপিত হলেও শেষ পর্যন্ত তা বাড়িয়ে ৮০টি করা হয়েছে। শনিবার সন্ধ্যায় কোর্সটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মানসকুমার সান্যাল।

2022-01-17 08:49:10

পঞ্চায়েতে সংগঠন গড়ছে তৃণমূল

রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরের অন্তর্গত অফিসগুলির পর এবার ত্রিস্তরীয় পঞ্চায়েত পর্যায়ে কর্মী সংগঠন গড়ে তুলতে উদ্যোগী হলে তৃণমূল কংগ্রেস প্রভাবিত পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশন। বিক্ষিপ্তভাবে কোনও  কোনও জায়গায় স্থানীয়ভাবে পঞ্চায়েত অফিসে সংগঠন তৈরি হলেও কেন্দ্রীয়ভাবে কোনও উদ্যোগ এতদিন নেওয়া হয়নি। এবার সেটাই করা হচ্ছে। ফেডারেশনের আহ্বায়ক দিব্যেন্দু রায় জানিয়েছেন, করোনা পরিস্থিতির উন্নতি হলে পঞ্চায়েতী রাজ সম্মেলন করা হবে। পঞ্চায়েতের তিনটি স্তরেই পৃথক কমিটি-সহ পদাধিকারীরা থাকবেন। সংগঠন ইতিমধ্যে সিদ্ধান্ত নিয়েছে স্থায়ী কর্মীদের পাশাপাশি চুক্তিভিত্তিক কর্মীরাও সংগঠনে শামিল হতে পারবেন। পঞ্চায়েত স্তরেও এই ব্যবস্থা থাকবে। 

2022-01-17 08:37:01

ইতিহাসে আজকের দিনে

১৮৪১ - বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গের নাম মাউন্ট এভারেস্ট রাখা হয়
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 
২০১১ - অভিনেত্রী গীতা দের মৃত্যু
২০১৪ - অভিনেত্রী সুচিত্রা সেনের মৃত্যু

2022-01-17 08:24:23

প্রয়াত প্রখ্যাত কত্থক শিল্পী পন্ডিত বিরজু মহারাজ

SafeValue must use [property]=binding: প্রয়াত প্রখ্যাত কত্থক শিল্পী পন্ডিত বিরজু মহারাজ (see http://g.co/ng/security#xss)

প্রয়াত প্রখ্যাত কত্থক শিল্পী পন্ডিত বিরজু মহারাজ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

2022-01-17 08:14:00

আপনার আজকের দিনটি

SafeValue must use [property]=binding: আপনার আজকের দিনটি (see http://g.co/ng/security#xss)

মেষ: কর্মে সাফল্য ও সুনাম বৃদ্ধি।
বৃষ: অর্থকড়ি প্রাপ্তি যোগ শুভ।
মিথুন: পেশাদারদের শুভদিন।
কর্কট: অর্থাগম হবে।
সিংহ: বহুসূত্রে মোটা অঙ্কে অর্থাগম।
কন্যা: পেশাদারদের সাফল্য ও স্বীকৃতি।
তুলা: সাহিত্যিক ও চারুকলার শিল্পীদের শুভ।
বৃশ্চিক: আর্থিক প্রাপ্তি হবে ধীরে।
ধনু: ব্যবসায়িক সাফল্য ও কর্মোন্নতির যোগ।
মকর: একাধিক সূত্রে উপার্জন বৃদ্ধি।
কুম্ভ: কর্মোন্নতি হবে।
মীন: কর্মের প্রসার, উন্নতি ও নতুন কর্মের সূচনা।

বিস্তারিত রাশিফল ও প্রতিকার সম্বন্ধে জানতে এই লিঙ্কে ক্লিক করুন: https://bartamanpatrika.com/horoscope?cid=25

2022-01-17 08:07:11

প্রয়াত নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্র

SafeValue must use [property]=binding: প্রয়াত নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্র (see http://g.co/ng/security#xss)

প্রয়াত নাট্যব্যক্তিত্ব শাঁওলি মিত্র। বয়স হয়েছিস ৭৪ বছর। আজ, রবিবার দুপুর তিনটে নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন শম্ভু মিত্রের কন্যা। ২০০৯ সালে পদ্মশ্রী পুরস্কার পান তিনি।

2022-01-16 21:50:00

বিহারে বিষমদ কাণ্ডে মৃত ১১, গ্রেপ্তার ৩৪

বিহারের নালন্দায় বিষমদ কাণ্ডে ১১ জনের মৃত্যু হয়েছে। ডাক্তারি পরীক্ষায় এই তথ্য‌ পাওয়া গিয়েছে। তবে মৃতদের ময়না তদন্তের রিপোর্ট এখনও আসেনি। এই বিষমদ কাণ্ডে জড়িত থাকার অভিযোগে ৩৪ জনকে গ্রেপ্তার করেছে বিহার পুলিস।

2022-01-16 19:15:23

বাংলার ট্যাবলো নিয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর

দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ফের ব্রাত্য বাংলার ট্যাবলো। সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
 

2022-01-16 16:49:14

জোকারকে অস্ট্রেলিয়া ছাড়ার নির্দেশ 

SafeValue must use [property]=binding: জোকারকে অস্ট্রেলিয়া ছাড়ার নির্দেশ  (see http://g.co/ng/security#xss)

বড়সড় ধাক্কা খেলেন নোভাক জকোভিচ । আদালতে হার জোকারের। বিশ্বের এক নম্বরকে অবিলম্বে অস্ট্রেলিয়া ছাড়ার নির্দেশ। অস্ট্রেলিয়ান ওপেন না খেলেই দেশে ফিরতে হচ্ছে সার্বিয়ান সুপারস্টারকে। জকোভিচের আবেদন খারিজ করে দিল অস্ট্রেলিয়ার ফেডেরাল কোর্টে। সপ্তাহের শুরুর দিন এই ফেডেরাল কোর্টে জয় পেলেও, সপ্তাহের শেষ দিন হেরে গেলেন জোকার। গত শুক্রবার জনস্বার্থের কারণ দেখিয়ে জকোভিচের ভিসা বাতিল করেন অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন মিনিস্টার অ্যালেক্স হক। ৩ বছরের জন্য জকোভিচের অস্ট্রেলিয়ার ভিসা বাতিল করে প্রশাসন।

2022-01-16 14:35:36

কোহলি টেস্ট দলের নেতৃত্ব ছাড়ায় হতবাক রোহিত

SafeValue must use [property]=binding: কোহলি টেস্ট দলের নেতৃত্ব ছাড়ায় হতবাক রোহিত (see http://g.co/ng/security#xss)

ভারতীয় টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়েছেন বিরাট কোহলি। এই মুহূর্তে জাতীয় দলে টেস্টে অধিনায়ক হওয়ার দৌড়ে রোহিত শর্মা। নিজের ইনস্টাগ্রামে হিটম্যান লিখেছেন, ‘আমি বিস্মিত!!! ভারত অধিনায়ক হিসেবে অসাধারণ সাফল্য অর্জন করার জন্য তোমাকে অভিনন্দন জানাই। আগামীর জন্য অনেক অনেক শুভেচ্ছা।'’
 

2022-01-16 11:31:23

করোনা মুক্ত বনি-কৌশানি

SafeValue must use [property]=binding: করোনা মুক্ত বনি-কৌশানি (see http://g.co/ng/security#xss)

করোনা মুক্ত হলেন অভিনেতা বনি সেনগুপ্ত এবং অভিনেত্রী কৌশনি মুখোপাধ্যায়। শনিবার দুই তারকা নিজেদের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে অনুরাগীদের সঙ্গে ভাগ করে নিলেন সেই সুখবর। তাঁদের মতে ‘নেগেটিভ’ হওয়াই এখন সবচেয়ে ‘পজিটিভ’খবর। শনিবার নিজের ইনস্টাগ্রামে স্টোরি দিয়ে করোনা মুক্তির কথা জানান অভিনেতা বনি সেনগুপ্ত। অন্যদিকে কৌশানিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে লেখেন,  ‘৭ দিনের কোয়ারান্টিন পর্ব শেষে পরীক্ষা করে করোনা নেগেটিভ হয়েছি এবং এখন নেগেটিভ শব্দটা শুনলেই যেন ইতিবাচক আভাস পাচ্ছি। দয়া করে সাবধানে থাকুন এবং মাস্ক পরুন।’
 

2022-01-16 11:01:57

 দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৭১ হাজারের বেশি

SafeValue must use [property]=binding:  দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৭১ হাজারের বেশি (see http://g.co/ng/security#xss)

গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৭১ হাজার ২০২ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩১৪ জনের। এই সময়ে সুস্থ হয়েছেন ১ লক্ষ ৩৮ হাজার ৩৩১ জন। বর্তমানে দেশে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১৫ লক্ষ ৫০ হাজার ৩৭৭ জন। এপর্যন্ত দেশে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৭৪৩ জন।
 

2022-01-16 10:24:21

টেস্ট চ্যাম্পিয়নশিপ পাঁচে নামল ভারত

এগিয়ে থেকেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে হেরেছে ভারত। তার প্রভাব পড়ল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে। এক ধাক্কায় পাঁচ নম্বরে নেমে গিয়েছে টিম ইন্ডিয়া। ৯ টেস্টে ৪৯.০৭ শতাংশ হারে বিরাট কোহলিদের সংগ্রহ ৫৩ পয়েন্ট।  তালিকায় প্রথম চারটি দল  যথাক্রমে শ্রীলঙ্কা অস্ট্রেলিয়া, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকা।

2022-01-16 10:11:43

পশ্চিমী ঝঞ্ঝা দূর হতেই বঙ্গে ফিরল শীতের আমেজ

SafeValue must use [property]=binding: পশ্চিমী ঝঞ্ঝা দূর হতেই বঙ্গে ফিরল শীতের আমেজ (see http://g.co/ng/security#xss)

পশ্চিমী ঝঞ্ঝা দূর হয়েছে বঙ্গ থেকে। আর ঝঞ্ঝা দূর হতেই আকাশ পরিষ্কার হয়েছে। আর তাতেই ফের ফিরেছে শীতের আমেজ। আজ, রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সকালে হালকা কুয়াশা থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিষ্কার হবে আকাশ। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী তিন-চারদিন শুষ্ক আবহাওয়া থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি থাকবে। তবে কয়েকদিন পর নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকতে পারে। এর প্রভাবে উত্তুরে হাওয়া বাধা পাওয়ায় মাঘের শুরুতে বঙ্গে জাঁকিয়ে শীতের সম্ভাবনা কম।
 

2022-01-16 10:11:16

আজ কেরলের মুখোমুখি মুম্বই

রবিবার আইএসএলের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি লিগের এক নম্বর কেরল ব্লাস্টার্স ও চার নম্বরে থাকা মুম্বই সিটি। প্রথম লেগে কেরলের কাছে হেরেই ছন্দপতন হয় মোর্তাদা-রাহুল ভেকেদের। এই মুহূর্তে উরুগুয়ান ফুটবলার আদ্রিয়ান লুনা ও হারমানজ্যোৎ সিং খাবরার সৌজন্যে টানা ১০ ম্যাচে অপরাজিত কেরল। প্রতিপক্ষকে বেশ গুরুত্ব দিচ্ছেন মুম্বইয়ের কোচ বাকিংহাম। মুম্বই টানা পাঁচ ম্যাচে জয় পায়নি। অন্যদিকে তিন পয়েন্ট পেতে আশাবাদী কেরল কোচ বুকোমানোভিচ। এদিকে, কিকো রামিরেজের জায়গায় ওড়িশা এফসি’র কোচ হলেন কিনো গার্সিয়া।

2022-01-16 10:04:57

বোর্ডের পরীক্ষায় প্রথম হয়ে স্নাতক পড়ছেন প্রৌঢ়া 

বয়স মানে না পড়াশোনা। এই আপ্তবাক্যটি আরও একবার প্রমাণ করে দিলেন রাজস্থানের এক প্রৌঢ়া। ভানওয়ারি নামে ওই প্রৌঢ়ার বয়স এখন ৫৩ বছর। রাজস্থানের পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের ছাত্রী তিনি। পরিবারের সবাইকে চমকে দিয়ে প্রতিটি সেমেস্টারেই তাঁর ঈর্ষণীয় সাফল্য। তবে, সংসার সামলে এভাবে পড়াশোনা চালিয়ে যাওয়া যে খুব একটা সহজ নয়, তা মানছেন ভানওয়ারি। শনিবার এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমার অদম্য ইচ্ছের কাছে সবই হার মেনেছে। আমার স্বপ্ন ছিল উচ্চশিক্ষা লাভের। সেটা এখন শুধু সময়ের অপেক্ষা।’ 
ছোটবেলায় পড়াশোনায় বেশ ভালো ছিলেন ভানওয়ারি। ১৯৮৬ সালে মহারাষ্ট্র বোর্ড থেকে কৃতিত্বের সঙ্গে মাধ্যমিক পাশ করেন। কিছুদিন পরেই বিয়ে হয়ে যায় তাঁর। স্বামীর সংসার করতে চলে আসেন রাজস্থানের ঝুনঝুনুতে। তবে সংসারের হাজার কাজের চাপেও উচ্চশিক্ষিতা হওয়ার স্বপ্নকে সযত্নে লালন করতে ভোলেননি তিনি। মাধ্যমিক পাশ করার ৩৩ বছর পর তিনি সিদ্ধান্ত নেন উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসবেন। সেই মতো ফর্ম পূরণ করে জমা দেন ৫১ বছরের ভানওয়ারি। পরীক্ষায় বসেই বাজিমাত! রাজস্থান বোর্ডের সকল ছাত্রছাত্রীকে ছাপিয়ে সর্বোচ্চ নম্বর পেলেন তিনি। স্কুল শিক্ষাদপ্তর তাঁকে ‘মীরা সম্মান’ প্রদান করে। স্বামী সুরেন্দ্র সিং শেখাওয়াত তো স্ত্রীর এমন সাফল্য দেখে হতবাক! উচ্চ মাধ্যমিকের প্রাপ্ত নম্বর তাঁকে স্নাতকে পড়ার অনুপ্রেরণা জোগায়। ফলে আর দেরি না করেই প্রথম বর্ষে ভর্তি হন তিনি। এখন ভানওয়ারি দ্বিতীয় বর্ষের কৃতী ছাত্রী।

2022-01-16 09:58:00

মৃদু উপসর্গে প্যারাসিটামলই যথেষ্ট, বলছেন বিশেষজ্ঞরা

কিছুটা দুর্বল হয়েছে করোনার নতুন স্ট্রেইন। সংক্রমণ দ্রুত ছড়ালেও অধিকাংশ ক্ষেত্রেই মৃদু উপসর্গ দেখা যাচ্ছে রোগীদের। এই পরিস্থিতিতে কোভিড মোকাবিলায় প্যারাসিটামলের উপরই ভরসা রাখছেন চিকিৎসকরা। তাঁরা জানিয়েছেন, ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়ম করে প্যারাসিটামল খেলে ও অন্যান্য দিকগুলি খেয়াল রাখলেই করোনার নতুন স্ট্রেইনের মোকাবিলা সম্ভব। গত কিছুদিন ধরেই মলনুপিরাভির ও আজিথ্রোমাইসিনের যথেচ্ছ ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করে কোভিড টাস্ক ফোর্স। এই টাস্ক ফোর্সের অন্যতম সদস্য চিকিৎসক সঞ্জয় পূজারি বলেন, কোনও করোনা আক্রান্তের মৃদু উপসর্গ থাকলে মলনুপিরাভির ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে। তারপরও বহু ক্ষেত্রেই মৃদু উপসর্গযুক্ত রোগীদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা হচ্ছে বলে আমরা জানতে পেরেছি। একই সুরে আর এক বিশিষ্ট চিকিৎসক অনুপ আর ওয়ারিয়র জানিয়েছেন, মৃদু উপসর্গযুক্ত রোগীদের ক্ষেত্রে শুধুমাত্র প্যারাসিটামল ও ভিটামিন ওষুধ যথেষ্ট। সাধারণভাবে মলনুপিরাভির ও আজিথ্রোমাইসিনের মতো ওষুধ না খাওয়াই ভালো।

2022-01-16 09:37:41

অনলাইনেই দেওয়া যাবে উচ্চ মাধ্যমিক সংক্রান্ত যাবতীয় ফি

এবার থেকে উচ্চ মাধ্যমিকের যাবতীয় ফি দেওয়া যাবে অনলাইনেই। শনিবার তা জানিয়ে দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ফি জমা দেওয়ার চূড়ান্ত সময়সীমা বাড়িয়েছিল তারা। এবার আরও এক ধাপ এগিয়ে সবার সুবিধার জন্য অনলাইন পেমেন্ট সিস্টেম চালু করে দিল সংসদ। এর মাধ্যমে পরীক্ষার রেজিস্ট্রেশন ফি, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ফি এবং দ্বাদশ শ্রেণির এনরোলমেন্ট ফি জমা দিতে পারবে স্কুলগুলি। বহু ব্যাঙ্কে কর্মীরা করোনা আক্রান্ত হয়েছেন। শিক্ষাকর্মীরাও অনেকে আক্রান্ত। তাই ব্যাঙ্কের মাধ্যমে ফি জমা দেওয়ায় সমস্যা হচ্ছিল। সেই কথা মাথায় রেখেই একটি স্থায়ী বন্দোবস্ত করে দিল সংসদ। তাদের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন স্কুলের প্রধান শিক্ষকরা। সংসদের নিজস্ব ওয়েবসাইট www.wbchse.nic.in-এ গিয়ে কয়েকটি ধাপ অনুসরণ করে এই ফি জমা দিতে পারবে স্কুলগুলি।

2022-01-16 09:28:00

প্রতিবেশীর বিরুদ্ধে মানহানির মামলা করলেন সলমন খান

প্রতিবেশীর বিরুদ্ধে মানহানির মামলা করলেন সলমন খান। ইউটিউব-এ সলমন সম্পর্কে বিরূপ মন্তব্য করার অভিযোগ উঠেছে প্রতিবেশী কেতন কক্করের বিরুদ্ধে। সলমনের পানভেল এলাকার ফার্ম হাউসের কাছেই একটি প্লট রয়েছে কক্করের। আরও একটি প্লট কিনতে চাইছিলেন তিনি। কিন্তু সলমনের কলকাঠিতে সেই জমি কেনা হয়নি, অভিযোগ কক্করের। এই বিষয়ে একটি ইউটিউব চ্যানেলে সলমনের বিরুদ্ধে মুখ খোলেন কেতন। সেই অভিযোগ সম্পূর্ণ মিথ্যা দাবি করে সলমনের আইনজীবী মুম্বই সিটি সিভিল কোর্টে মামলা দায়ের করেন। কেতন যেন সলমন সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় কোনও মন্তব্য না করেন, আদালতে সেই দাবি জানানো হয়। সোশ্যাল মিডিয়া থেকে ভিডিওটি ডিলিট করে দেওয়ারও আবেদন জানানো হয়। শুক্রবার মামলার শুনানি হয় আদালতে। তবে কোনও অন্তবর্তী নির্দেশ জারি করেনি আদালত। কেতনকে তাঁর বক্তব্য জানাতে বলা হয়েছে। পরবর্তী শুনানি ২১ জানুয়ারি। 

2022-01-16 09:05:00

ধৃত নরসিংহানন্দ

হরিদ্বারের ধর্ম সংসদে বিদ্বেষমূলক ভাষণ কাণ্ডে শনিবার গ্রেপ্তার হলেন যতি নরসিংহানন্দ। এর আগে এই ঘটনায় গ্রেপ্তার হয়েছেন জিতেন্দ্র নারায়ণ সিং ত্যাগী। হিন্দু ধর্ম গ্রহণ করার আগে তাঁর নাম ছিল ওয়াসিম রিজভি।

2022-01-16 09:00:00

ট্রেন গার্ড নাম বদলে ট্রেন ম্যানেজার

‘ট্রেন গার্ড’ পদের পোশাকি নাম পরিবর্তন হল। এখন থেকে ভারতীয় রেলে ‘ট্রেন গার্ড’ পদটি ‘ট্রেন ম্যানেজার’ হিসেবে পরিচিতি পাবে। দীর্ঘদিন ধরে ‘ট্রেন গার্ড’ পদটির নাম বদলের  দাবি উঠছিল। অবশেষে রেলমন্ত্রক তাতে অনুমোদন দিল। জানা গিয়েছে, পদটির পোশাকি নাম বদল হলেও সংশ্লিষ্ট কর্মীদের প্রশাসনিক কিংবা আর্থিক কাঠামো অপরিবর্তিত থাকবে। ‘ট্রেন গার্ড’ শব্দের মধ্যে সংশ্লিষ্ট পদে কর্মরত কিংবা অবসরপ্রাপ্তদের সামাজিক মর্যাদা খানিক হলেও ক্ষুণ্ণ হয় বলে অতীতে অভিযোগ উঠেছে। সবদিক বিবেচনা করে সমকালীন আর্থ-সামাজিক পরিকাঠামোর সঙ্গে সমতা রেখে ‘ট্রেন ম্যানেজার’ নয়া শব্দবন্ধ যুক্ত হল। এমনটাই জানা গিয়েছে রেল সূত্রে।     

2022-01-16 08:42:00

ইতিহাসে আজকের দিনে

১৭৬১- ফরাসিদের কাছ থেকে পণ্ডিচেরির দখল নিল ব্রিটিশরা
১৭৬৮ - কলকাতায় প্রথম ঘোড়া দৌড় শুরু হয়।
১৯০১ - ভাষাতাত্ত্বিক ও সাহিত্য বিশারদ সুকুমার সেনের জন্ম
১৯১০ - বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাসের জন্ম
১৯২২ - কুমিল্লায় কবি কাজী নজরুল ইসলাম গ্রেপ্তার হন
১৯২৪ -  বিশিষ্ট আইনজ্ঞ রাজা প্যারীমোহন মুখোপাধ্যায়ের মৃত্যু 
১৯২৪ -  বিশিষ্ট সঙ্গীত পরিচালক ওপি নাইয়ারের জন্ম
১৯৩১ - ভারতে প্রথম এবং পৃথিবীর দ্বিতীয় নল-জাত শিশু দুর্গার সৃষ্টিকর্তা হিসেবে স্বীকৃত ভারতীয় চিকিৎসক সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৮- কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৪০ - অভিনেতা চিন্ময় রায়ের জন্ম
১৯৪১ - সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪৫ - অ্যাডলফ হিটলার ব্যাঙ্কারে অবস্থান গ্রহণ করেন
১৯৪৬- অভিনেতা কবির বেদির জন্ম
১৯৭৭- অভিনেত্রী অনন্যা চট্টোপাধ্যায়ের জন্ম

2022-01-16 08:15:05

আপনার আজকের দিনটি

SafeValue must use [property]=binding: আপনার আজকের দিনটি (see http://g.co/ng/security#xss)

মেষ: অর্থাগম হবে।
বৃষ: সন্তানের বিদ্যায় সাফল্যের সুখবর পেতে পারেন।
মিথুন: পেশাদারদের পক্ষে শুভ দিন।
কর্কট: চলাফেরা ও গাড়ি চালানোয় সতর্ক হোন।
সিংহ: পারিবারিক সুসম্পর্ক স্থাপনে সাফল্য।
কন্যা: সন্তানের সাফল্যের সংবাদ।
তুলা: সন্তানের কর্ম সাফল্যে আনন্দ।
বৃশ্চিক: প্রেমে আনন্দ।
ধনু: বকেয়া অর্থ প্রাপ্তির যোগ।
মকর: সন্তানের ভালো কর্মপ্রাপ্তিতে মানসিক আনন্দ।
কুম্ভ: কর্ম ও ব্যবসা একপ্রকার চলবে।
মীন: গৃহশান্তি বজায় থাকবে।

বিস্তারিত রাশিফল ও প্রতিকার সম্বন্ধে জানতে এই লিঙ্কে ক্লিক করুন: https://bartamanpatrika.com/horoscope?cid=25

2022-01-16 08:06:12
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021