Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

যোগ
বদলান জীবন ও জীবনযাত্রা

 লিখেছেন এনএসএইচএম নলেজ ক্যাম্পাসের (কলকাতা) স্কুল অব হেলথ সায়েন্সেস বিভাগের সহকারী অধ্যাপক নীলাঞ্জন সরকার।

মানব সভ্যতার ইতিহাসে গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছে যোগ। প্রায় গোটা বিশ্ব জুড়েই ছড়িয়ে পড়েছে যোগের প্রভাব। ‘যোগ’ কথাটির অর্থ হল ‘সংযোগ করা’। যোগাভ্যাসের মূলে রয়েছে মন এবং আত্মা। কখনও যোগের মাধ্যমে আত্মার সঙ্গে মনের মিল ঘটানোর হয়, কখনও আবার আলাদা করা হয়।
নির্দিষ্ট সময়ের উপর নির্ভর করে যোগকে কয়েকটি ভাগে ভাগ করা যায়। সেই ভাগগুলি হল—
 প্রি ক্লাসিক্যাল যোগা— হিন্দু ও বৌদ্ধধর্মে প্রভাব দেখা যায় এই সময়ের যোগে। এই যোগের মাধ্যমে মন ও আত্মার মিলন ঘটানো হতো।
 ক্লাসিক্যাল যোগা—অষ্টগুণ পথের এবং যোগ সূত্র নীতি ছিল এই পর্যায়ের যোগের মূল বৈশিষ্ট্য। আত্মাকে শুদ্ধ করার জন্য মন এবং শরীরকে আলাদা করাই ছিল এই স্তরের যোগের মূল উদ্দেশ্য।
 পোস্ট ক্লাসিক্যাল যোগা— প্রাচীন যোগের বিভিন্ন পদ্ধতি এবং নীতিগুলিকে এখনকার জীবনযাত্রায় জড়িয়ে ফেলাটাই এই যোগের মূল কাজ। পঞ্চগুণ পথে বিভিন্ন যোগাসন, ধ্যান এবং খাদ্যাভ্যাসের মাধ্যমে মানুষের জীবনকে পরিপূর্ণ করে তোলাই এই যোগের উদ্দেশ্য।
প্রাচীন ঋষি থেকে আজকে যুগ পর্যন্ত যোগের বিভিন্ন ধরন তৈরি হয়েছে। সেগুলির মধ্যে উল্লেখযোগ্য হল—
 ভক্তি যোগ— এক্ষেত্রে যোগের আধ্যাত্মিক বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়। তাই এই ধরনের যোগাভ্যাসে কঠিন শারীরিক অভ্যাস থাকে না বললেই চলে। যোগের পথে পা বাড়িয়ে চূড়ান্ত আধ্যাত্মিকতাকে খুঁজে পাওয়াই এই যোগের মূল লক্ষ্য।
 কর্ম যোগ— ব্যক্তির জীবনে নিয়মানুবর্তিতা আনার বিষয়টিই এই যোগে অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হয়। কর্ম যোগে ব্যক্তিকে নিজের থেকে বের করে গোটা ব্রহ্মাণ্ডের সঙ্গে মিশিয়ে দেওয়ার চেষ্টা চলে।
 জ্ঞান যোগ— জ্ঞানের চতুর্থ স্তম্ভের নিয়ম মেনেই এই যোগ করা হয়। শরীরে সঙ্গে মন এবং আত্মাকে মিলিয়ে দেওয়াই এই যোগের উদ্দেশ্য।
 রাজ যোগ— এই যোগের মাধ্যমে ব্যক্তি মানসিক নিয়ন্ত্রণ আনতে পারেন। ভারসাম্য পূর্ণ জীবনযাপন করার জন্য রাজ যোগ অত্যন্ত উপযোগী। বিভিন্ন আসন ও ধ্যানের মাধ্যমে ব্যক্তির চিন্তার উপর নিয়ন্ত্রণ আনতে পারে এই যোগ।
 ক্রিয়া যোগ— অন্যতম প্রাচীন যোগ পদ্ধতি হল ক্রিয়া যোগ। জ্ঞানলাভের অন্যতম পথ হল এই যোগ।
তবে এখন বিশ্বব্যাপী যোগের জনপ্রিয়তায় বেশকিছু সমস্যা দেখা দিয়েছে। পাশ্চাত্যের দেশগুলিতে হট যোগা এবং বিয়ার যোগার মতো বেশকিছু বিষয়কে যোগ হিসেবে দেখানো হচ্ছে। তবে সত্যি বলতে, এর মাধ্যমে বিভ্রান্তি ছাড়া আর কিছুই ছড়ানো হচ্ছে না। তাই এই ধরনের যোগার জনপ্রিয়তা বৃদ্ধির ফলে আখেরে মানুষ সমস্যারই সম্মুখীন হচ্ছেন। কিন্তু আসল যোগ সম্পূর্ণ অন্য কথা বলে। নির্ভেজাল যোগশাস্ত্র নিয়ে নিয়মিত পড়াশোনা চালানো দরকার।
অতীতের তুলনায় এখন মানুষ অনেক বেশি স্বাস্থ্য সচেতন হয়েছে। আর মানুষকে শারীরিক এবং মানসিক দুই দিক দিয়েই সুস্থ রাখতে পারে যোগ। যোগের উপকারিতার বিষয়টিকে সম্মান জানিয়ে গোটা বিশ্ব জুড়ে ২১ জুন যোগ দিবস পালিত হয়। তাই যোগের প্রতি মানুষের ঝোঁক দিনদিন আরও বাড়ছে। আর যোগের এই বাড়বাড়ন্তের ফলেই সারা পৃথিরী জুড়ে যোগ প্রশিক্ষকের চাহিদাও অনেক গুণ বেড়েছে। তাই এই সুবর্ণ সুযোগ কাজে লাগিয়ে যোগের উপর বিএসসি এবং এমএসসি ডিগ্রি করে নিজের কেরিয়ারকে সঠিক পথে চালনা করা যেতেই পারে।
যোগায় কেরিয়ার
 রিসার্চ অফিসার-যোগা এবং ন্যাচেরোপ্যাথি
 যোগা অ্যারোবিকস ইনস্ট্রাকটর
 আয়ুর্বেদ চিকিৎসকের সহকারী
 যোগ প্রশিক্ষক
 যোগ শিক্ষক
 হোলিস্টিক কাউন্সেলর
 যৌগিক বিজ্ঞানের রিসার্চ অফিসার
 সহকারী যোগা থেরাপিস্ট
 ক্লিনিক্যাল সাইকোলজিস্টের সহকারী
 যোগা থেরাপিস্ট
 থেরাপিস্ট এবং ন্যাচেরোপ্যাথ
 হেলথ ক্লাবের প্রশিক্ষক)
সমস্ত দিক পর্যালোচনা করে বলা যায়, যোগশিক্ষার জন্য প্রকৃত প্রশিক্ষণ এবং প্রশিক্ষকের দরকার। যোগশিক্ষায় বিএসসি এবং এমএসসি কোর্সগুলি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। এতএব যোগ বিষয়ে গভীরে জানেন এমন পেশাদার লোকের প্রয়োজনীয়তা বাড়ছে। একটা কথা বলা দরকার যে, সুস্বাস্থ্য বজায় রাখতে ও সার্বিকভাবে ভালো থাকতে যোগের অবদানের সঙ্গে বিবর্ধনও প্রয়োজন। তাই এক্ষেত্রে বৃদ্ধি পাচ্ছে শিক্ষিত গবেষকের চাহিদাও। আরও একটা বড় ব্যাপার হল, যোগ শিক্ষা শেষ হওয়ার পর সরকারি বা বেসরকারি সংস্থার মুখাপেক্ষী হওয়ার দরকার পড়ে না। নিজেও স্বতন্ত্রভাবে কাজ করা যায় বিশ্বের যে কোনও প্রান্তে! ছাত্রছাত্রীদের জন্য কোর্সের শেষে প্লেসমেন্টের নিশ্চয়তাও দেওয়া হচ্ছে যাতে তাঁরা সমাজের সর্বস্তরে স্বাস্থ্যের সার্বিক উন্নতিতে নিয়োজিত হতে পারে।
05th  August, 2019
সাংবাদিকতা শিখুন বিশ্বের সেরা সাংবাদিকদের কাছে 

বিশ্বসেরা সংবাদমাধ্যমগুলির সঙ্গে একযোগে ভবিষ্যতের সাংবাদিকদের জন্য বিশেষ সম্মেলন ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড ২০২০’-এর আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল। যে কোনও দেশ থেকে উজ্জ্বল ১০০জন যুবা রিপোর্টার, ফোটোজার্নালিস্ট, ব্লগাররা দুই দিনের এই সম্মেলনে অংশ নিতে পারবেন। 
বিশদ

13th  January, 2020
ন্যাশনাল এন্ট্রান্স স্ক্রিনিং টেস্ট ২০২০ 

জীববিদ্যা, রসায়ন, গণিত এবং পদার্থবিদ্যা নিয়ে পাঁচ বছরের ইন্টিগ্রেটেড এমএসসি করার জন্য এই প্রবেশিকা পরীক্ষা আহ্বান করা হয়।   বিশদ

13th  January, 2020
সমাজ গড়ার কারিগর তৈরি হবে সোশ্যাল সায়েন্সের হাত ধরেই 

শৌণক সুর: প্রগতির ছোঁয়ায় এগিয়ে চলেছে বিশ্ব। প্রবহমানতায় সেই স্রোতে গা ভাসিয়ে সকল স্তরেই বেশ খানিকটা উন্নতি করেছে এ দেশও। সমাজের সকল স্তরেই আধুনিকতার ছোঁয়া এসেছে। মডার্ন হয়েছে দেশের মেয়েরা। বেড়েছে শিক্ষার হারও। স্মার্টফোন, ইন্টারনেটের আধিক্য দেখা দিয়েছে।  
বিশদ

13th  January, 2020
ফার্মাসির গুরুত্ব  বেড়ে চলেছে

বর্ণালী ঘোষ: ফার্মাসি নিয়ে পড়া বললে এক বাক্যে বলা যায় কেমন করে ওষুধ তৈরি হয়, তা নিয়ে পড়াশোনা। ওষুধের রসায়ন কেমন, অথবা শরীরে কী ধরনের প্রতিক্রিয়া করছে ওষুধটি তা নিয়ে জ্ঞানার্জন। ফার্মাসি শুধু অ্যালোপ্যাথি ওষুধ সম্পর্কিত অলোচনা করে, এমন নয়। আয়ুর্বেদিক ওষুধ নিয়েও গবেষণা করা এবং বাজারজাত করার জন্য আয়ুর্বেদিক ফার্মাসি পড়তে হয়। 
বিশদ

13th  January, 2020
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার চাহিদা বাড়ছে 

বর্ণালী ঘোষ: এ রাজ্যের পলিটেকনিকগুলিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়ার ঝোক আগের চেয়ে অনেক বেড়ে গিয়েছে। তার অন্যতম কারণ, এখানকার এই বৃত্তিমূলক কোর্সগুলি যেমন নামকরা প্রতিষ্ঠানে কাজের সুযোগ করে দিতে সাহায্য করে, তেমনই স্বাবলম্বী হতেও সহায়তা করে।  
বিশদ

06th  January, 2020
জেইসিএ ২০২০ 

২০২০-২০২১ শিক্ষাবর্ষে কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে মাস্টার্স করার জন্য কমন এন্ট্রান্স টেস্টের তারিখ প্রকাশ করা হয়েছে। পরীক্ষা নেওয়া হবে ২৭ জুন। 
বিশদ

06th  January, 2020
জেইএনপিএএস-ইউজি ২০২০ 

২০২০-২০২১ অ্যাকাডেমিক সেশনে জেইএনপিএএস পরীক্ষার তারিখ জানানো হয়েছে। আগে এই প্রবেশিকা পরীক্ষার নাম ছিল জেইএনপিএইউএইচ। পরীক্ষা নেবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। পরীক্ষার তারিখ ১০ মে ২০২০। এই কমন এন্ট্রান্স টেস্টের আবেদন নেওয়া হবে ২৩ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত।  
বিশদ

06th  January, 2020
দেশের সংখ্যালঘু পড়ুয়াদের জন্য রয়েছে একগুচ্ছ স্কলারশিপ 

শৌণক সুর: দেশে আধুনিকতার ছোঁয়া লেগেছে। ডিজিটাল হচ্ছে ভারত। উন্নতির এই জোয়ারে শিক্ষা ব্যবস্থার উপরেও জোর দিয়েছে কেন্দ্র ও রাজ্য। সর্বশিক্ষা অভিযানের পাশাপাশি সমাজে আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য একাধিক প্রকল্পও শুরু করা হয়েছে। 
বিশদ

06th  January, 2020
নিজেকে গড়ে তুলুন
অ্যানিমেশনের দুনিয়ায় 

শৌণক সুর: যুগের প্রগতির সঙ্গে সঙ্গে অ্যানিমেশনের বাড়বাড়ন্ত বেড়েই চলেছে। হলিউডের ছবিতে ডিজনির হাত ধরেই অ্যানিমেশনের যাত্রা শুরু। স্বল্প দৈর্ঘ্যের কার্টুন এখন অনেক বেশি উন্নত। ফলে খুব স্বাভাবিকভাবেই তার গ্রহণযোগ্যতা সর্বস্তরেই বৃদ্ধি পেয়েছে।
বিশদ

30th  December, 2019
সিনেমা নিয়ে গবেষণায়
এক লক্ষের স্কলারশিপ 

জয়পুর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (জেআইএফএফ) এবার শুরু হচ্ছে ১৭ জানুয়ারি। শহরের জিটি সেন্ট্রালে আইনক্স সিনেমা হলে ১২তম বর্ষের এই উৎসবের সূচনা হবে। চলবে ২১ তারিখ পর্যন্ত। ৬৯টি দেশের মোট ২৪০টি সিনেমা দেখানো হবে।  
বিশদ

30th  December, 2019
ইংরেজির অ্যাডভান্স সার্টিফিকেট কোর্স 

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব স্টাডিজের সেন্টার ফর ল্যাংগুয়েজ, ট্রান্সলেশন অ্যান্ড কালচারাল স্টাডিজ বিভাগ কমিউনিকেটিভ ইংরেজির অ্যাডভান্স সার্টিফিকেট কোর্সে ভর্তি নিচ্ছে। এটি একটি সেলফ ফিনান্সড ট্রেনিং প্রোগ্রাম। কোর্সের মেয়াদ ৩ মাস। পড়ানো হবে বিশ্ববিদ্যালয়ের কল্যাণী ক্যাম্পাস এবং শ্রীরামপুর গার্লস কলেজে। 
বিশদ

30th  December, 2019
জেইএলইটি ২০২০ 

২০২০-’২১ শিক্ষাবর্ষে চার বছরের ইঞ্জিনিয়ারিং কোর্সের দ্বিতীয় বছরে ভর্তির পরীক্ষা জেইএলইটি নেওয়া হবে ২৮ জুন ২০২০ তারিখে। অনলাইনে আবেদন করা যাবে ২৬ মার্চ থেকে ১৬ এপ্রিল ২০২০ পর্যন্ত। 
বিশদ

30th  December, 2019
বিদ্যাসাগর স্মৃতি বিতর্ক প্রতিযোগিতা 

আইআইএম কলকাতার ডিবেটিং সোসাইটির উদ্যোগে হয়ে গেল প্রথম বিদ্যাসাগর স্মৃতি বিতর্ক প্রতিযোগিতা। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব বিজনেস ম্যানেজমেন্ট ছাড়াও সেন্ট জেভিয়ার্স, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠান থেকে প্রতিযোগীরা অংশ নিয়েছিলেন। 
বিশদ

30th  December, 2019
সাউথ ক্যালকাটা গার্লস
কলেজে আন্তর্জাতিক সম্মেলন 

সম্প্রতি সাউথ ক্যালকাটা গার্লস কলেজে রসায়ন এবং প্রাণীবিদ্যা বিভাগের উদ্যোগে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল। সম্মেলনের বিষয় ছিল ‘এলিমেন্টস অব পিরিয়ডিক টেবিল ইন দ্য কেমিক্যাল অ্যাভিনিউস অব বায়োলজিক্যাল ওয়ার্ল্ড’।  বিশদ

23rd  December, 2019
একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যপালের দায়িত্ব নিয়ে এই প্রথম নির্বিঘ্নে কোনও সমাবর্তনে হাজির হলেন জগদীপ ধনকার। আর সেই অনুষ্ঠানে গিয়েও সরকারের উদ্দেশ্যে খোঁচা দিতে ছাড়লেন না ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৬ জানুয়ারি: শুধুমাত্র নামের আদ্যক্ষর ব্যবহার করে টিকিট বুকিং করা যাবে না। দিতে হবে পুরো নাম এবং পদবি। দালালরাজ আটকাতে এবার টিকিট ...

বিএনএ, কৃষ্ণনগর: নদীয়াজুড়ে এবার প্রকাশ্যে ধূমপান ও গুটখার বিরুদ্ধে অভিযানে নামবে জেলা স্বাস্থ্য দপ্তর। কিছু দিন আগেই এবিষয়ে আলোচনায় বসা হয়েছিল। গত প্রায় ছ’মাসে অভিযান ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ আগমনের সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯. ২০ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯০.১৯ টাকা ৯৪.৫৮ টাকা
ইউরো ৭৭.১০ টাকা ৮০.৮৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮, ৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ২/৪০ দিবা ৭/২৮। চিত্রা ৪৭/৪ রাত্রি ১/১৩। সূ উ ৬/২৩/৭, অ ৫/৯/৫১, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। বারবেলা ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ১০/৭ মধ্যে। 
২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ১২/৪/১৯ দিবা ১১/১৫/২৬। হস্তা ০/৩/৫ প্রাতঃ ৬/২৬/৫৬ পরে চিত্রা নক্ষত্র দং ৫৬/৯/৪১ শেষরাত্রি ৪/৫৩/৩৪। সূ উ ৬/২৫/৪২, অ ৫/৮/৫৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে ও ১২/৫৫ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/৯ মধ্যে এবং রাত্রি ৭/৩ গতে ৮/৪৭ মধ্যে ও ৩/৪৪ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ১০/২৬/৫৫ গতে ১১/৪৭/১৯ মধ্যে, কালরাত্রি ৮/২৮/৮ গতে ১০/৭/৪৩ মধ্যে । 
মোসলেম: ২১ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত ৩৬ রানে জিতল 

09:55:34 PM

অস্ট্রেলিয়া ২৩৫/৫ (৪০ ওভার), টার্গেট ৩৪১ 

08:50:02 PM

অস্ট্রেলিয়া ১৫১/২ (২৬ ওভার), টার্গেট ৩৪১

07:46:57 PM

অস্ট্রেলিয়াকে ৩৪১ রানের টার্গেট দিল ভারত 

05:12:00 PM

নির্ভয়া কাণ্ড: দোষীদের ফাঁসি ১ ফেব্রুয়ারি 
নির্ভয়া কাণ্ডে চারজন দোষীদের ফাঁসি ২২ জানুয়ারির বদলে হবে ১ ...বিশদ

05:08:00 PM

ভারত ২৪৯/৩ (৪০ ওভার) 

04:25:39 PM