Bartaman Patrika
 

পদাবলির বর্ষপূর্তি 

যোগেশ মাইম অ্যাকাডেমির ৪১তম বর্ষপূর্তি এবং খালেদ চৌধুরীর জন্মশতবর্ষ উপলক্ষে পদাবলি তাদের নিজস্ব অডিটোরিয়ামে তিন দিনের এক উৎসবের আয়োজন করে। অত্যন্ত শৈল্পিক কায়দায় সাজানো অনুষ্ঠানের প্রতিদিনই ছিল আকর্ষণীয় কিছু উপস্থাপনা। প্রথমদিনে সুরজিত দাশগুপ্তের নির্মিত ‘আ সাইলেন্ট আর্ট’ তথ্যচিত্রটি দেখানো হয়।
বিদ্যুৎ দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় মঙ্গলদীপ জ্বালিয়ে সূচনা করেন অনুষ্ঠানের। ভারতবর্ষে নীরব অভিনয়ের জনক তাঁর বন্ধুপ্রতীম যোগেশ দত্ত সম্পর্কে দু’চার কথা বলে, স্বরচিত কবিতা পাঠ করেন তিনি। প্রতিষ্ঠানের কর্মশালা ও কাজকর্ম সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সম্পাদিকা প্রকৃতি দত্ত। তাঁর কণ্ঠে হংসধ্বনি রাগ আলাদা মাত্রা দেয়। এবারে পদাবলি সম্মান দেওয়া হয় বিখ্যাত নট-নাট্যকার চপল ভাদুড়িকে। স্মারক, ও সাম্মানিক তুলে দেন শোভনবাবু। চপলবাবু বলেন, খালেদ চৌধুরীকে আমি কখনও দেখিনি। তবে আমার জ্যাঠামশাই শিশির ভাদুড়ি, দিদি কেতকী দত্তের কাছে ওঁর কথা শুনেছি। নিজের অভিনয়-জীবনের কথা সকলের সঙ্গে ভাগ করে ‘মাইকেল মধুসূদন দত্ত’ নাটকে তাঁর অভিনীত চরিত্রের কিছু অংশ অভিনয় করে দেখান চপল চৌধুরি।
শেষে যোগেশ মাইম অ্যাকাডেমির মূকাভিনয় সংকলন ‘আর রক্ত নয়’, ‘রাবারের পুতুল’ ‘থার্ড আম্পায়ার’, ‘ফুচকাওয়ালা’, ‘যন্ত্র মানব’, ‘হস্তশিল্প’ উপস্থাপন করে অরিন্দম বর্মন, শুভ চট্টোপাধ্যায়, দিশারী মুখোপাধ্যায়, সব্যসাচী মুখোপাধ্যায়, প্রিয়তোষ ধর ও দিলীপ ভট্টাচার্য। প্রতিটিরই রচনা ও পরিচালনায় যোগেশ দত্ত, আবহ সঙ্গীত শুচিতা দত্ত ও প্রকৃতি দত্ত।
দ্বিতীয় দিনের অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল পদাবলীর প্রযোজনায় ‘ক্ষুদিরাম’। শুরুতে খালেদ চৌধুরীর শতবর্ষে তাঁকে নিয়ে শুচিতা দত্ত স্মারক বক্তৃতা প্রদান করেন সৌম্য চক্রবর্তী। তিনি বলেন, প্রায় ছ’দশক (৮ থেকে ৬৪ বছর বয়স) আমি খালেদকাকুর সঙ্গে ছায়ার মতো কাটিয়েছি। আমার মনে হয় তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে তাঁর ব্যক্তিগত জীবনের আলোচনাই সেরা হবে। ১৯৫৮ সালে আমার সঙ্গে প্রথম দেখা হয় খালেদ চৌধুরীর। তারপর মাঝে মাঝেই দেখা হতো। বাড়ি থেকে পালিয়ে মুসলমান নাম গ্রহণ করেন তিনি। বিজ্ঞান মানসিকতায় বিশ্বাসী খালেদকাকু ধর্ম মানতেন না। তাঁর লেখা প্রাচ্য ও পাশ্চাত্য সঙ্গীতের বহু বই রয়েছে। উনি ১০০-র বেশি নাটকের সঙ্গে যুক্ত ছিলেন। আমার মনে আছে আমি ওঁকে ‘রক্তকরবী’ নাটকে পর্দার আড়ালে থেকে কাজ করতে দেখেছি। উনি ওই নাটকে সেট, পোশাক ডিজাইন করেছিলেন। আমার যখন ১৫ বছর বয়স তখন উনি আমাকে একটা দোতারা দিয়ে ভাওয়াইয়া গান বাজাতে বলেন। আমি যখন ব্যর্থ হলাম আমাকে নিয়ে ব্যর্থতার একটা গান বাঁধলেন। পরে আমাকে অসমের গোয়ালপাড়ায় নীহার বরুয়ার কাছে দোতারা শিখতে পাঠিয়েছিলেন। দেশ-বিদেশের বিভিন্ন জায়গা থেকে বহু লোকের লোক সঙ্গীত সংগ্রহ করে রাখেন উনি। ফোক মিউজিক রিসার্চ ইনস্টিটিউট করেছিলেন। পাশ্চাত্য সঙ্গীতের স্বরলিপি নিজে করেন তিনি। পাশ্চাত্য শাস্ত্রীয় সঙ্গীত শিখেছিলেন। ওঁর সমস্ত সংগ্রহ পরে সরকারকে দেওয়া হয়। বক্তব্যের শেষে তাঁর লেখা ‘আমার শেষ ইচ্ছা’ বই থেকে পড়ে শোনান সৌম্যবাবু। যোগেশ মাইম অ্যাকাডেমির প্রযোজনায় মূকাভিনয় ‘ক্ষুদিরাম’ পরিবেশিত হয় এরপর।
উনিশ শতকের শুরুতে গোটা ভারতবর্ষ উত্তাল স্বাধীনতা আন্দোলন নিয়ে। এই আন্দোলনে শামিল হয় অনেক সাধারণ মানুষ, কিশোর, যুবক, আবালবৃদ্ধবনিতা সকলেই। স্বাধীনতার স্বপ্ন দেখে সকল ভারতীয়রা। বালক ক্ষুদিরামও মাতৃভূমিকে পরাধীনতার হাত থেকে মুক্ত করতে ঝাঁপিয়ে পড়ে আন্দোলনে। ক্ষুদিরামের রাজনীতি, বিপ্লবী কার্যকলাপ, ম্যাজিস্ট্রেট কিংসফোর্ডের গাড়ি লক্ষ্য করে বোমা ছোঁড়া এসব কিছুই ধরা পড়ে মূকাভিনয়ে। সেই সময় একদিন পুলিস স্টেশনে বোমা ছোঁড়ার জন্য অ্যারেস্ট করা হয় ক্ষুদিরাম বসুকে এবং প্রফুল্ল চাকি নিজেই আত্মহত্যা করেন। তদানীন্তন ইংরেজ সরকার তাঁকে ফাঁসিতে ঝুলিয়ে দেয়। এই মর্মগাথা ইতিহাস সারা ভারতবাসীর মনে এক অনন্য নজির সৃষ্টি করেছিল। মাত্র ১৯ বছর বয়সে ১৯০৮ সালে ১১ আগস্ট মজফ্‌ফরপুরে ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে মৃত্যুবরণ করে চিরতরে বিদায় নেওয়ার ঘটনাও উঠে আসে অভিনয়ের মাধ্যমে। আবহসঙ্গীত, বাঁশির সুরে বিষয়টিকে বিন্যাস করা হয়। অসাধারণ নীরব অভিনয় জানা গল্পের উপস্থাপনা সত্যিই সকলকে অবাক করে দেয়। ক্ষুদিরামের চরিত্রে অরিন্দম বর্মন এককথায় অনবদ্য। তাঁর ভাষাহীন অভিব্যক্তি ও অঙ্গ সঞ্চালনের মাধ্যমে বিপ্লবী ক্ষুদিরামকে মঞ্চে প্রতিষ্ঠা করার প্রয়াসটি মনে রাখার মতো। অভিনয়াংশে অন্যান্যদের মধ্যে ছিলেন দিশারী মুখোপাধ্যায়, শুভ্র চট্টোপাধ্যায়, তৃষা হোড়, সম্পৃক্তা, রাহুল সরকার, প্রিয়তোষ ধর, সব্যসাচী বন্দ্যোপাধ্যায়, অনুপম মণ্ডল, মুক্তেন্দু মণ্ডল, অনিকেত মণ্ডল, রমেশ মণ্ডল, উদ্দীপন ভট্টাচার্য, সৈকত স্বর্ণদীপ, দিলীপ ভট্টাচার্য ও শান্তিময় রায়। দিলীপ ভট্টাচার্য ও শান্তিময় রায়ের পরিচালনায় সঙ্গীতে প্রকৃতি দত্ত এবং আলোর বৈচি঩ত্র্যে গৌতম হালদার নাটকটিকে সার্থক রূপ দেয়। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের নাট্যবিভাগ পরিবেশিত মূকাভিনয়ে ‘মডার্ন এডুকেশন’ ছিল পরের উপস্থাপনা। এটির পরিচালক ছিলেন তরুণ প্রধান।
পদাবলির ৪১তম উৎসবের প্রতিদিনই সকালবেলা কর্মশালা ভিত্তিক মূকাভিনয়, যোগাভ্যাস, শরীরবিদ্যা ও অঙ্গসঞ্চালন, সঙ্গীত থার্ড থিয়েটার, নাটকের খেলার প্রশিক্ষণ দেওয়া হয়।
কলি ঘোষ
 
28th  December, 2019
গল্পই মূল চালিকাশক্তি
প্রস্তর যুগ

মফসস্‌লের স্কুলের ভূগোলের শিক্ষক রবিকান্ত চৌধুরী তাঁর শিক্ষক রথীনবাবুর প্রেরণায় শিক্ষকতাকে নিজের পেশা হিসেবে বেছে নেন। রথীনবাবুর একটি কথা তার মনকে আষ্টেপৃষ্ঠে ঘিরে থাকে, ‘একটি প্রদীপ শত প্রদীপকে প্রজ্বলিত করে।’
বিশদ

18th  January, 2020
কথায় গানে সময়ের প্রতিচ্ছবি 

বাদল সরকারের ‘ভুল রাস্তা’ নাটকটি পুনর্নির্মাণ করে ‘রাজ কাহানী’ নাম দিয়ে মঞ্চস্থ করল আসানসোলের চর্যাপদ। রুদ্রপ্রসাদ চক্রবর্তী নির্দেশিত এই নাটকটি সম্প্রতি মিনার্ভা থিয়েটারে পরিবেশিত হল। ১৯৮৮ সালে বাদল সরকার এই নাটকটি লিখেছিলেন।  বিশদ

11th  January, 2020
উদীয়মান নারীর মঞ্চ ২০১৯ 

সম্প্রতি গোবরডাঙায় হয়ে গেল মানিকতলা দলছুট আয়োজিত নাট্যোৎসব ‘উদীয়মান নারীর মঞ্চ’। ‘দলছুট’, এই শব্দটির মধ্যে লেগে রয়েছে অদ্ভুত এক প্রতিষ্ঠান বিরোধী গন্ধ। আর দলের তরফেও লেখা হয়, ‘...থিয়েটারকে অভিজাত শ্রেণীর দখলদারি থেকে মুক্ত করে সর্বজনীন করার লক্ষ্যে মানিকতলা দলছুটের জন্ম...।’  বিশদ

11th  January, 2020
দেবতা না‌ই ঘরে... 

আচ্ছা দেবতার বাস কোথায়? মন্দিরে কি? যেখানে ফুল, ফল, দুধ, ভোগ্য সামগ্রী দিয়ে মহা সমারোহে, আড়ম্বরে পুজোর নাম দিয়ে প্রচুর অর্থব্যয়ে রাজসূয় যজ্ঞ হয় প্রতিদিন, সেইখানে? নাকি সেই বাচ্চাটা, যার দুটো হাত নেই, মন্দিরে আসে ভোগ-প্রসাদের আশায়, তার মধ্যে?  বিশদ

11th  January, 2020
থিয়েটার পাড়ার গপ্পো
সাংবাদিক সম্মেলন করে অবসর
নিয়েছিলেন অভিনয় জীবন থেকে

বড়পর্দা জুড়ে দাপটের সঙ্গে অভিনয় করলেও, পেশাদারি রঙ্গমঞ্চে তাঁর আবির্ভাব হয়েছিল দেরিতে। অভিনেতা বিকাশ রায়ের মঞ্চাভিনয় সম্পর্কে লিখেছেন ড. শঙ্কর ঘোষ। বিশদ

04th  January, 2020
কথায় গানে সময়ের প্রতিচ্ছবি
রাজকাহিনী

বাদল সরকারের ‘ভুল রাস্তা’ নাটকটি পুনর্নির্মাণ করে ‘রাজকাহিনী’ নাম দিয়ে মঞ্চস্থ করল আসানসোলের চর্যাপদ। রুদ্রপ্রসাদ চক্রবর্তী নির্দেশিত এই নাটকটি সম্প্রতি মিনার্ভা থিয়েটারে পরিবেশিত হল। ১৯৮৮ সালে বাদল সরকার এই নাটকটি লিখেছিলেন। তারপর অনেকগুলো বছর কেটে গিয়েছে, সময়ের সঙ্গে সঙ্গে সমাজ, রাজনীতি, অর্থনীতিরও অনেক পরিবর্তন হয়েছে।
বিশদ

04th  January, 2020
 অঙ্গন নাট্য সংস্থার পরিযায়ী

 সম্প্রতি অঙ্গন নাট্য সংস্থার নিবেদনে শিশিরমঞ্চে অনুষ্ঠিত হল এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল এক সুন্দর আলেখ্য ‘প্রাণের পরে’। সঙ্গীত ও ভাষ্যপাঠের মাধ্যমে সাত্যকি সরকারের ভাবনা ও পরিকল্পনায় এই আলেখ্যটিতে প্রাণসঞ্চার করেছেন শিল্পীরা।
বিশদ

04th  January, 2020
বিরহ বড় ভালো লাগে
প্রসঙ্গ: দেবদাস

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘দেবদাস’ উপন্যাস নিয়ে ঠিক ক’টা সিনেমা হয়েছে? একটা আনুমানিক হিসেবে দেখা যাচ্ছে কমপক্ষে ১৬টা। তারমধ্যে চারটি হয়েছে ভারতের বাইরে। দুটি পাকিস্তানে, দুটি বাংলাদেশে। সঠিক হিসেবে এর থেকে বেশি সংখ্যকও হতে পারে।  
বিশদ

28th  December, 2019
মতিলাল পাদরি 

কমলকুমার মজুমদারের সাহিত্য নিয়ে চলচিত্র হলেও বাংলা রঙ্গমঞ্চে কোনও কাজ হয়েছে কি? জানা যায় না। তবে এবার কলকাতার নাট্যপ্রেমীদের জন্য এই দুরূহ কাজটি করেছেন মাঙ্গলিক ও তার পরিচালক সমীর বিশ্বাস। 
বিশদ

28th  December, 2019
রাঙামাটি উৎসব 

চন্দননগর রাঙামাটির আয়োজনে আগামী ৩১ ডিসেম্বর থেকে চন্দননগর রবীন্দ্রভবনে শুরু হচ্ছে রাঙামাটি উৎসব নামে একটি নাটকের মেলা। চলবে ১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন তিনটি নাটক মঞ্চস্থ হবে। 
বিশদ

28th  December, 2019
এক বুক বিষ 

বৃদ্ধ অজিত সামন্ত। বুকে ক্যানসার। ভর্তি রয়েছেন ক্যানসার হাসপাতালের ১৪ নম্বর কেবিনে। যৌবনেই স্ত্রীকে হারিয়েছিলেন। দুই মাতৃহারা পুত্রকে বুক দিয়ে আগলে মানুষ করেছেন। পুত্ররা আজ বিদেশে সুপ্রতিষ্ঠিত। বাবার অসুস্থতার সংবাদ শুনে তারা ছুটে আসে বাবাকে আমেরিকা নিয়ে গিয়ে চিকিৎসা করানোর জন্য। আনন্দে আত্মহারা বৃদ্ধ। 
বিশদ

21st  December, 2019
যুব রঙ্গ উৎসব 

শীত শুরুর সঙ্গে সঙ্গে শহরের বিভিন্ন রঙ্গালয়ে শুরু হয়ে গেছে নাট্যোৎসব। গোটা সপ্তাহ জুড়ে, বা সাপ্তাহান্তিক। সম্প্রতি ‘মুক্তাঙ্গন’ রঙ্গালয়ে তিনদিন ব্যাপী নাট্যোৎসব ‘যুব রঙ্গ উৎসব -২০১৯’ পালিত হল। আয়োজনে ‘দমদম শব্দমুগ্ধ’ নাট্যকেন্দ্র। এই বছর (২০৯১) থেকে শুরু হল এই নাটকের উৎসব। এত উৎসবের মাঝে আবারও এক নাট্য উৎসব কেন?  
বিশদ

21st  December, 2019
পুরোপুরি না হলেও, প্রত্যাশা পূরণ হল 

গেমপ্ল্যান নিবেদিত, চন্দ্রা দস্তিদার লিখিত, খেয়ালী দস্তিদার পুনর্লিখিত ও পরিচালিত নাটক ‘প্রত্যাশা’ প্রথমবার মঞ্চস্থ হল জি ডি বিড়লা সভাঘরে, গত ২৩ নভেম্বরের সন্ধ্যায়। এই নাটকটি প্রয়াত চন্দ্রা দস্তিদার লিখেছিলেন ১৯৮৯ সালে, যে নাটক তাঁকে এনে দিয়েছিল পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমির শ্রেষ্ঠ নাটকের পুরস্কার।  
বিশদ

21st  December, 2019
তাঁর মতো মানুষ দুর্লভ 

নান্দীকারের সম্পাদক থাকাকালীন সুযোগ হয়েছিল ডাঃ শ্রীরাম লাগুর সঙ্গে পরিচিত হওয়ার। একবার নয়, বেশ কয়েকবার তাঁর সঙ্গে মোলাকাত হয়েছিল। সেই অভিজ্ঞতার ঝুলি থেকে দু’ একটি ঘটনা রঙ্গভূমির পাঠকদের জন্য লিখলেন প্রকাশ ভট্টাচার্য। 
বিশদ

21st  December, 2019

Pages: 12345

একনজরে
লোকসভা ভোটের আগে যেনতেন প্রকারে এলাকায় সন্ত্রাসের বাতাবরণ তৈরি করাই বিজেপির কৌশল। সেই লক্ষ্যে  ভূপতিনগর থানার ইটাবেড়িয়া গ্রাম পঞ্চায়েতের পাঁচবজরী গ্রামে সালিশি সভা বসিয়ে তৃণমূল কর্মীকে বেধড়ক পেটানোর অভিযোগ উঠল বিজেপির লোকজনের বিরুদ্ধে ...

মালদ্বীপে মহম্মদ মুইজ্জু ক্ষমতায় আসার পর চীনের সঙ্গে ঘনিষ্ঠতা বেড়েছে। চীনপন্থী এই নেতাকে বিভিন্নভাবে সাহায্যের আশ্বাস দিয়েছে জিনপিং সরকার। সেই প্রতিশ্রুতির একটি পানীয় জল সরবরাহ। দীর্ঘদিন ধরে পানীয় জলের সমস্যায় ভুগতে থাকা মালদ্বীপে ১ হাজার ৫০০ টন হিমবাহ নিঃসৃত জল ...

শুধু ভারত নয়, বিশ্বের দরবারে ধনেখালির পরিচিতি তাঁতের শাড়ির জন্য। তবে এখন আর ধনেখালিতে হাতে টানা তাঁতের মাকুর ঠক ঠক শব্দ সেভাবে শুনতে পাওয়া যায় ...

বাল্টিমোর ব্রিজ দুর্ঘটনায় ভারতীয় নাবিকদের সাহসী ভূমিকার ভূয়সী প্রশংসা করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সময়ে উদ্ধারকাজ শেষ করায় স্থানীয় প্রশাসনেরও প্রশংসা করেছেন তিনি। মঙ্গলবার পণ্যবাহী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহে শুভকর্মের প্রস্তুতি ও ব্যস্ততা। হস্তশিল্পীদের নৈপুণ্য ও প্রতিভার বিকাশে আয় বৃদ্ধি। বিদ্যায় উন্নতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৮: রুশ সাহিত্যিক ম্যাক্সিম গোর্কির জন্ম
১৯২৬: ক্রিকেটার পলি উমরিগড়ের জন্ম
১৯৩০: কনস্টান্টিনোপলের নাম ইস্তাম্বুল ও অ্যাঙ্গোরার নাম আঙ্কারা করা হয়
১৯৩০: বিশিষ্ট ধ্রুপদী সঙ্গীতশিল্পী মীরা বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৪১: কলকাতা থেকে মহানিষ্ক্রমণের পর নেতাজি সুভাষচন্দ্র বার্লিন পৌঁছালেন
১৯৪২: রাসবিহারী বসু জাপানের টোকিওতে ভারত স্বাধীন করার আহ্বান জানিয়ে ভাষণ দেন
১৯৫৪: অভিনেত্রী মুনমুন সেনের জন্ম
১৯৭৫: অভিনেতা অক্ষয় খান্নার জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৬ টাকা ৮৩.৯৫ টাকা
পাউন্ড ১০৩.৯১ টাকা ১০৬.৫৪ টাকা
ইউরো ৮৯.০৮ টাকা ৯১.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৬৬,৯৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৬৭,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৩,৯৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭৪,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭৪,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ চৈত্র, ১৪৩০, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪। তৃতীয়া ৩৩/২১ রাত্রি ৬/৫৭। স্বাতী নক্ষত্র ৩২/৩৪ রাত্রি ৬/৩৮। সূর্যোদয় ৫/৩৬/৪৮, সূর্যাস্ত ৫/৪৬/৪৮। অমৃতযোগ রাত্রি ১২/৫২ গতে ৩/১৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/১৩ মধ্যে পুনঃ ১০/২৮ গতে ১২/৫৫ মধ্যে। বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪১ গতে ১/১১ মধ্যে। 
১৪ চৈত্র, ১৪৩০, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪। তৃতীয়া অপরাহ্ন ৪/৩৬। স্বাতী নক্ষত্র অপরাহ্ন ৪/৪৩। সূর্যোদয় ৫/৩৯, সূর্যাস্ত ৫/৪৭। অমৃতযোগ রাত্রি ১২/৪৬ গতে ৩/৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১০/২২ গতে ১২/৫২ মধ্যে। কালবেলা ২/৪৫ গতে ৫/৪৭ মধ্যে। কালরাত্রি ১১/৪৩ গতে ১/১২ মধ্যে। 
১৭ রমজান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: দিল্লিকে ১২ রানে হারিয়ে ম্যাচ জিতল রাজস্থান

11:38:34 PM

আইপিএল: ৯ রানে আউট অভিষেক, দিল্লি ১২২/৫ (১৫.৩ ওভার), টার্গেট ১৮৬

11:13:01 PM

আইপিএল: ২৮ রানে আউট পন্থ, দিল্লি ১০৫/৪ (১৩.১ ওভার), টার্গেট ১৮৬

11:02:01 PM

আইপিএল: ৪৯ রানে আউট ওয়ার্নার, দিল্লি ৯৭/৩ (১১.২ ওভার), টার্গেট ১৮৬

10:49:56 PM

আইপিএল: দিল্লি ৭৩/২ (৮ ওভার), টার্গেট ১৮৬

10:36:51 PM

আইপিএল: ০ রানে আউট রিকি, দিল্লি ৩০/২ (৩.৪ ওভার), টার্গেট ১৮৬

10:13:27 PM