বিদ্যা ও কর্মে উন্নতির যুগ অর্থকরি দিকটি কমবেশি শুভ। মানসিক চঞ্চলতা ও অস্থিরতা থাকবে। স্বাস্থ্যের ... বিশদ
‘চোখের বালি’ থেকে বিহারীর পাঞ্জাবিতে তিনি ফুটিয়ে তুলেছেন সূক্ষ্ম বালুচরি সুতোর কাজ। মহেন্দ্রকে সাবেকি চাদর দিয়ে সাজিয়েছেন লাল সাদা পাঞ্জাবিতে। আশালতার গা-ভর্তি গয়নার সঙ্গে মীনাকারি বেনারসি। বিনোদিনী সেজেছে পুরনো সাবেকি গয়না আর সাদা মীনাকারি ঢাকাই জামদানিতে।
শ্যামসুন্দরের কাছে ‘চিত্রাঙ্গদা’র অর্জুন মানে সুপুরুষ এক যুবা। তাই রবীন্দ্রনাথের শান্তিনিকেতনের সঙ্গে মিলিয়ে গরমে আদর্শ বাটিকের পাঞ্জাবির উপরে বুদ্ধের মোটিফ দিয়ে তিনি সাজিয়েছেন অর্জুনকে। চিত্রাঙ্গদাকে সাজিয়েছেন একালের কুচি দেওয়া ব্লাউজ সঙ্গে মাথায় পাগড়ি।
‘নষ্টনীড়’-এর অমল সাবেক সুতির উপরে সূক্ষ্ম এমব্রয়ডারি করা পাঞ্জাবিতে মানানসই। চারুলতা পরেছে বাঙালি আটপৌরে লাল গরদ, তার উপরে সবুজের অ্যাপ্লিক একাল সেকালকে মিলিয়েছে। রাইকিশোরীর-র সেই সংগ্রহ থেকে আমরা বেছে নিলাম তিন নারীকে। ‘মণিহারা’-র মণিমালিকা, ‘নষ্টনীড়’-এর চারুলতা, আর ‘চোখের বালি’-র বিনোদিনী।