Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

পূর্ব রেল: লোকাল ট্রেনের ভেন্ডার বগিতে পণ্য পরিবহণের ছাড়পত্র 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকাল ট্রেনে পণ্য পরিবহণ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল পূর্ব রেল। তারা জানিয়েছে, শিয়ালদহ-ডানকুনি রুটে তিন মাসের জন্য প্রতিদিন সাত মেট্রিক টন পণ্য বহন করবে একটি ই-কমার্স সংস্থা। এই ধরনের ব্যবস্থা রেলে প্রথম বলে পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে। সেই মতো গত ১৮ অক্টোবর থেকে ওই সংস্থা মাল বহন শুরু করেছে। পূর্ব রেলের এক কর্তা বলেন, বেলা ১১টা থেকে বিকেল ৪টের মধ্যে ওই সংস্থা ভেন্ডার বগিতে পণ্য নিয়ে যাবে। তাতে রেলের আয় বাড়বে। পাইলট প্রকল্প সফল হলে শহরতলির অন্যান্য রুটেও এই ধরনের ব্যবস্থা করা যেতে পারে।  

22nd  October, 2019
লগ্নিকারীদের আস্থায় বাজারের গতি
ঊর্দ্ধমুখী, সেনসেক্স বাড়ল ১৯৯.৩১ পয়েন্ট

 মুম্বই, ২৭ নভেম্বর (পিটিআই): লগ্নিকারীদের আস্থা ফেরায় বুধবারও বাজারের গতি ছিল ঊর্দ্ধমুখী। আর সেই গতিতে যোগ্য সঙ্গত দিয়েছে ব্যাঙ্কিং, জ্বালানি ও অটোমোবাইল শিল্প। শেয়ার বাজারের উত্থানে ইতিবাচক প্রভাব ফেলার ইঙ্গিত স্পষ্ট করে দিয়েছে এই তিন শিল্পক্ষেত্রই। বিশদ

28th  November, 2019
  পশ্চিমবঙ্গের পাট শিল্পকে চাঙ্গা করতে উদ্যোগী মোদি

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৭ নভেম্বর: খাদ্যশস্য এবং চিনি বাধ্যতামূলকভাবে প্যাকেজিং করতে হবে পাটের ব্যাগেই। ২০১৯-২০ সালের জন্য এই সংক্রান্ত নিয়মের নবীকরণে আজ অনুমোদন দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক উপদেষ্টা কমিটি। বিশদ

28th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

27th  November, 2019
  শহরে গ্রাহক বাড়াল জিও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেপ্টেম্বর মাসে কলকাতায় ১.৮৫ লক্ষ গ্রাহক বাড়াল রিলায়েন্স জিও। তাদের দাবি, চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে কলকাতায় তারা মোট ৫.৫ লক্ষ গ্রাহক বাড়িয়েছে। বিশদ

26th  November, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।
বিশদ

26th  November, 2019
আইআরসিটিসির ট্রেনে সফরকালীন
বাড়িতে চুরি হলে যাত্রীদের ক্ষতিপূরণ 

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৪ নভেম্বর: আইআরসিটিসির ট্রেনে সফরের সময় বাড়িতে চুরি হলে এক লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পাবেন সংশ্লিষ্ট যাত্রীরা। আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন) পরিচালিত দু’টি তেজস এক্সপ্রেসের ক্ষেত্রেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

25th  November, 2019
বহু বাজারে পেঁয়াজ ১০০ টাকা কেজি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর পর থেকেই পেঁয়াজের লাগামছাড়া দামে সাধারণ গৃহস্থ নাজেহাল হচ্ছিল। এবার তা চরমে উঠল। দামে ‘সেঞ্চুরি’ হাঁকাল আমজনতার নিত্যদিনের খাবারের মেনুতে থাকা এই সব্জিটি। রবিবার কলকাতা ও জেলার অনেক বাজারেই ১০০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। আকারে ছোট বা কিছুটা খারাপ মানের পেঁয়াজ ৮৫-৯০ টাকা দরে বিক্রি হয়েছে।
বিশদ

25th  November, 2019
সময় বাড়ানোয় নিরাপত্তা নিয়ে প্রশ্ন
ভর্তুকি কমানোর পাশাপাশি রান্নার গ্যাসের
সার্ভিস চার্জও ৫০ টাকা বাড়িয়ে দিল কেন্দ্র

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: একদিকে হু হু করে কমছে রান্নার গ্যাসের ভর্তুকি। গত চার মাসে ধাপে ধাপে ৪৪ টাকা ভর্তুকি কমানো হয়েছে গ্রাহককে একপ্রকার অন্ধকারে রেখে। এবার মড়ার উপর খাঁড়ার ঘায়ের মতো বাড়ানো হল রান্নার গ্যাস রক্ষণাবেক্ষণ বা সার্ভিসিং খরচও। একধাক্কায় ৫০ টাকা বাড়ানো হল। জিএসটি যোগ করে সেই খরচ বাড়বে আরও খানিকটা। 
বিশদ

25th  November, 2019
নভেম্বরে পেট্রলের দাম নিয়মিত বাড়লেও ডিজেলের দাম প্রায় স্থিতিশীল, আমজনতাকে খুশি রাখতেই কি সরকারের এই উদ্যোগ? 

কৌশিক ঘোষ, কলকাতা: পেট্রল-ডিজেলের দামের উপর সরাসরি সরকারি নিয়ন্ত্রণ বেশ কয়েক বছর আগে উঠিয়ে দেওয়া হয়েছে। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি এখন প্রতিদিন এর মূল্য নির্ধারণ করে। কিন্তু দামের উপর সরকারি নিয়ন্ত্রণ কি পুরোপুরি উঠেছে? তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।
বিশদ

25th  November, 2019
দূরপাল্লার ট্রেনে ক্যাটারিং পরিষেবার মান আশানুরূপ নয়
পরিষেবা প্রদানকারী ২৪টি সংস্থার চুক্তি বাতিল করল আইআরসিটিসি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দূরপাল্লার ট্রেনে খাবারের দাম বৃদ্ধির খবর চাউর হতেই যাত্রীরা দাবি তুলেছিলেন, এবার খাবারের মান আরও বাড়াতে হবে। চালাতে হবে নিরন্তর নজরদারি। ‘ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড’ (আইআরসিটিসি) সূত্রের খবর, দূরপাল্লার ট্রেনে ক্যাটারিং পরিষেবার মানোন্নয়নে বড়সড় পদক্ষেপ করা হয়েছে। 
বিশদ

25th  November, 2019
বাজার বাড়ছে এলআইসির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত অক্টোবর মাসে ৭৮ শতাংশ বাজার দখল করল ভারতীয় জীবন বিমা নিগম। এলআইসিআইয়ের ম্যানেজিং ডিরেক্টর টি সি সুশীল কুমার সম্প্রতি সংস্থার সিনিয়র ডিভিশনাল ম্যানেজারদের সঙ্গে বৈঠকে এই তথ্য জানিয়েছেন। 
বিশদ

25th  November, 2019
বৈদ্যুতিক ব্যবস্থা বদলে সাশ্রয় দক্ষিণ-পূর্ব রেলে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৈদ্যুতিক ব্যবস্থা বদলে ব্যয় সাশ্রয় করছে দক্ষিণ-পূর্ব রেল। জোন সূত্রের খবর, সাধারণত ট্রেনের এসি-আলো-ফ্যান চালানোর জন্য থাকে পাওয়ার কার। এই ব্যবস্থাকে বলা হয় ‘এন্ড অন জেনারেশন’।
বিশদ

25th  November, 2019
  মুদ্রা যোজনায় কারিগরদের ঋণ নয় কেন, সরব স্বর্ণশিল্পীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ দিতে মুদ্রা যোজনার আয়োজন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই প্রকল্পে এ রাজ্যের অবস্থাও বেশ ভালো। বহু মানুষ রুটিরুজির উপায় খুঁজে পেয়েছেন ওই ঋণ নিয়ে ব্যবসা করে।
বিশদ

24th  November, 2019
আহারে বাংলায় পান্তুয়ার হাতছানি, কাশ্মীরি
কাবাবের ফাঁদে কুপোকাত বাঙালি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাঢ় রসে চোবানো পান্তুয়ার হাতছানি দিয়ে ডাক এড়িয়ে এগলেই ফাঁদ পাতা রয়েছে কাশ্মীরি কাবাবের। চোখকে কোনওমতে বশে রাখা সম্ভব হলেও টার্কির রোস্টের ‘স্মোকি’ গন্ধকে উপেক্ষা করবেন কোন অজুহাতে! এরকমই মনের ভিতর চলা এক যুদ্ধক্ষেত্রে অসুখবিসুখ ও রসনা এই দুইয়ের দ্বন্দ্বে পড়ছেন না এমন নির্ভেজাল বাঙালিদের নিয়ে হেঁসেল গরম হয়ে উঠেছে ‘আহারে বাংলা’র। 
বিশদ

23rd  November, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, চুঁচুড়া: খো খো প্রতিযোগিতায় দেশকে জিতিয়ে ঘরে ফিরলেন চুঁচুড়ার সোনার মেয়ে ঈশিতা। ঈশিতা বিশ্বাস সাউথ এশিয়ান গেমসের সোনাজয়ী ভারতীয় খো খো দলের সদস্য ছিলেন। ...

সিওল, ৮ ডিসেম্বর (এএফপি): পরমাণু নিরস্ত্রীকরণ প্রশ্নে আমেরিকার উপর চাপ বাড়াল উত্তর কোরিয়া। ফের শক্তিশালী অস্ত্রের পরীক্ষা করল কিম জং উনের দেশ। শনিবার স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে ‘খুবই গুরুত্বপূর্ণ’ এই পরীক্ষাটি চালায় পিয়ংইয়ং।  ...

হায়দরাবাদ, ৮ ডিসেম্বর (পিটিআই): তেলেঙ্গানায় পশু চিকিৎসককে গণধর্ষণ করে পুড়িয়ে মারায় অভিযুক্ত চারজনের পুলিসি এনকাউন্টার নিয়ে রবিবারও পুরোদস্তর তদন্তের প্রক্রিয়া চালাল জাতীয় মানবাধিকার কমিশন। শনিবার থেকে এই তদন্ত শুরু হয়েছে।  ...

সংবাদদাতা, তারকেশ্বর: তারকেশ্বর নতুন বাসস্ট্যান্ডে নির্মিত পুরসভার প্যাথলজিক্যাল পরীক্ষাগার বেসরকারিকরণ হতে চলেছে। ‌বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে পুরসভা সূত্রে জানা গেছে। এই বিষয়ে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মাঝে মধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৮৩: অন্ধকবি সুরদাসের জন্ম
১৮৯৮: বেলুড় মঠ প্রতিষ্ঠিত হল
১৬০৮: ইংরেজ কবি জন মিলটনের জন্ম
১৯৪৬: কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর জন্ম
১৯৪৬: অভিনেতা শত্রুঘ্ন সিনহার জন্ম
২০১১: আমরি হাসপাতালে আগুন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯২.২০ টাকা ৯৫.৫৪ টাকা
ইউরো ৭৭.৭৫ টাকা ৮০.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৩৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৯৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  December, 2019

দিন পঞ্জিকা

২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৯/২৩ দিবা ৯/৫৪। ভরণী ৫৭/৯ শেষ রাত্রি ৫/০। সূ উ ৬/৮/৫৩, অ ৪/৪৮/২৯, অমৃতযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে। রাত্রি ৭/২৮ গতে ১১/২ মধ্যে পুনঃ ২/৩৫ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/২৮ মধ্যে, কালরাত্রি ৯/৪৮ গতে ১১/২৮ মধ্যে। 
২২ অগ্রহায়ণ ১৪২৬, ৯ ডিসেম্বর ২০১৯, সোমবার, দ্বাদশী ৭/১০/১১ দিবা ৯/২/২২। ভরণী ৫৭/৩১/১০ শেষরাত্রি ৫/১০/২৬, সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/১, অমৃতযোগ দিবা ৭/৩৯ মধ্যে ও ৯/৪ গতে ১১/১১ মধ্যে এবং রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে ও ২/৪০ গতে ৩/৩৪ মধ্যে, কালবেলা ৭/৩০/৮ গতে ৮/৪৯/৫৯ মধ্যে, কালরাত্রি ৯/৪৯/৩০ গতে ১১/২৯/৪০ মধ্যে।
১১ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিরুদ্ধে ৮ উইকেটে জিতল

08-12-2019 - 10:32:44 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজ ৭৩/১ (১০ ওভার) 

08-12-2019 - 09:47:37 PM

দ্বিতীয় টি২০: ওয়েস্ট ইন্ডিজকে ১৭১ রানের টার্গেট দিল ভারত 

08-12-2019 - 08:47:23 PM

কোচবিহারে বিজেপি-তৃণমূল সংঘর্ষ, জখম ২ 
কোচবিহারে ফের বিজেপি-তৃণমূল সংঘর্ষ। বোমার ঘায়ে জখম দুই তৃণমূল সমর্থক। ...বিশদ

08-12-2019 - 08:23:24 PM

দ্বিতীয় টি২০: ভারত ১৩২/৪ (১৫ ওভার) 

08-12-2019 - 08:19:18 PM

দ্বিতীয় টি২০: ভারত ১১২/৩ (১২ ওভার) 

08-12-2019 - 08:06:46 PM