Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

বিদ্যুৎ চুরি করে নিজস্ব রেটে ৩০০ বাড়িতে
সরবরাহ, মোমিনপুরে গ্রেপ্তার চক্রের পাণ্ডা

প্রসেনজিৎ কোলে, কলকাতা: গ্রাম বা শহরতলি নয়, খোদ শহরের বুকে সিইএসসি’র বিদ্যুৎ চুরি করে ঘরে ঘরে বিদ্যুৎ সংযোগ দেওয়ার বেআইনি ব্যবসা চলছিল রমরমিয়ে। কেবল একটি-দু’টি ঘরে নয়। ৩০০টি ঘরে বেআইনিভাবে বিদ্যুৎ সংযোগ দেওয়ার পরিকাঠামো তৈরি করা হয়েছিল। বিদ্যুতের দামও নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল নিজেদের মানদণ্ডে। কিন্তু শেষ রক্ষা হল না। সিইএসসির অভিযোগের ভিত্তিতে আপাতত শ্রীঘরে বিদ্যুৎ চুরি চক্রের মূল পাণ্ডা। তবে নিপুণ হাতের গোটা কারসাজি দেখে তাজ্জব হয়ে যান বিদ্যুৎকর্তারাই। মোমিনপুর এলাকার এই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস।
সিইএসসি সূত্রের খবর, কোথায় কতটা বিদ্যুৎ দেওয়া হচ্ছে এবং তা থেকে কত বিল আদায় হচ্ছে, তা নিয়মিত খতিয়ে দেখা হয়। আর তা দেখতে গিয়েই মোমিনপুরের ধুরপাড়া এলাকায় বড়সড় গরমিল নজরে আসে। সিইএসসির এক কর্তার কথায়, বিষয়টি নজরে আসার পরই ওই এলাকায় বিদ্যুৎ চুরি চক্রের মূল পাণ্ডা মহম্মদ রুস্তম নামের এক ব্যক্তির বিরুদ্ধে একবালপুর থানায় অভিযোগ দায়ের করা হয়। পুলিস তাকে গ্রেপ্তার করেছে। বেআইনিভাবে বিদ্যুৎ বণ্টনের জেরে ওই এলাকায় মাসে লক্ষাধিক টাকা ক্ষতি হচ্ছিল। কীভাবে এই চক্রটি চলত? সূত্রের খবর, ওই এলাকায় একটি বাড়ির মিটার বক্সের ঠিক আগে একটি জায়গা থেকে বিদ্যুৎ চুরি করা হতো। তাই মিটারে তার কোনও প্রভাব পড়ত না। তবে সেখান থেকে বাড়ি বাড়ি বিদ্যুৎ সংযোগ দিতে যে তার ব্যবহার করা হয়েছিল, তা অত্যন্ত নিম্নমানের। নিম্নমানের তারের জেরে দুর্ঘটনার প্রবল আশঙ্কা ছিল। সেই তারের দামও গ্রাহকদের থেকে নেওয়া হতো।
বাড়ি বাড়ি বিদ্যুৎ পৌঁছে দিয়ে কত টাকা নেওয়া হতো? সিইএসসি সূত্রের খবর, বিদ্যুতের দামের নানা রেট ঠিক করা ছিল। যেমন, বাড়িতে এসি না থাকলে নেওয়া হতো মাসে ৩০০ থেকে ৪০০ টাকা করে। বাড়িতে একটি এসি থাকলে নেওয়া হতো ৮০০ থেকে ১০০০ টাকা। দু’টি এসি থাকলে বিদ্যুতের দাম দিতে হতো ১৫০০ টাকার বেশি। যেসব বাড়িতে বেআইনিভাবে বিদ্যুৎ দেওয়া হতো, তাদের ঘরে যে সিইএসসি’র সংযোগ নেই, তেমন নয়। সেই সংযোগ বন্ধ রেখে বেআইনিভাবে নেওয়া বিদ্যুৎ সুযোগ বুঝে ব্যবহার করা হতো। সিইএসসির এক আধিকারিক বলেন, আমরা চাই বিষয়টি নিয়ে গ্রাহকরা সচেতন হোন। অভিযুক্ত ব্যক্তি এর আগেও বিদ্যুৎ চুরির অভিযোগে গ্রেপ্তার হয়েছে। সেই সময়ে অন্য বাড়ি থেকে বিদ্যুৎ বণ্টনের ব্যবস্থা করেছিল সে।
কী বলছেন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়? উদ্বেগের সঙ্গে তিনি বলেন, বিষয়টি নিয়ে গ্রাহকদের মধ্যে সচেতনতা গড়ে ওঠা জরুরি। মনে রাখতে হবে, বিদ্যুৎ চুরি বন্ধ হলে কোম্পানিগুলির ক্ষতি কমবে। তাতে অসংখ্য গ্রাহকেরই সুবিধা হবে।

21st  October, 2019
  কয়লা খনিতে বিদেশি বিনিয়োগ আনা
হবে কোল ইন্ডিয়ার ক্ষতি না করে: মন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমদানি বন্ধ করে আমরা কয়লার দেশীয় উৎপাদন বাড়াব। সেই লক্ষ্যেই এগোচ্ছি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাদের ১০০ কোটি টন কয়লা উৎপাদনের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন। আমরা বিশ্বের অন্যতম বৃহৎ কয়লা সঞ্চিত থাকা দেশ।
বিশদ

07th  November, 2019
  ধুঁকতে থাকা আবাসন শিল্পকে চাঙ্গা করতে ২৫ হাজার কোটি দিচ্ছে কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৬ নভেম্বর: আর্থিক মন্দার জেরে দেশজুড়ে বন্ধ হয়ে থাকা আবাসন প্রকল্পগুলি সমাপ্ত করার জন্য সরকারি আর্থিক প্যাকেজ দেওয়ার টাকা নেওয়া হবে এলআইসি ও স্টেট ব্যাঙ্কের তহবিল থেকে। আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন, দেশে ১৬০০ আবাসন প্রকল্প বন্ধ হয়ে রয়েছে। বিশদ

07th  November, 2019
প্লাস্টিকের বিকল্প, ভুট্টার দানা থেকে
তৈরি ব্যাগ, গ্লাস আসছে বাজারে

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: এবার সাগরমেলায় প্লাস্টিকের বদলে ভুট্টার দানা দিয়ে বিশেষ পদ্ধতিতে তৈরি বিভিন্ন ধরনের ছোট থেকে বড় ক্যারি ব্যাগ, থালা, বাটি, চামচ, গ্লাস, স্ট্র ব্যবহার করা হবে। এমনই পরিকল্পনা নিয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন ও গঙ্গাসাগর-বকখালি উন্নয়ন কর্তৃপক্ষ। এবছর এই পরিকল্পনা সফল হলে আগামী দিনে আরও বৃহৎ আকারে বাজারে চালু করা হবে এই ব্যাগ। 
বিশদ

06th  November, 2019
হুন্ডাইয়ের মেগা কমার্শিয়াল কার কেয়ার ক্যাম্প 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হুন্ডাইয়ের বাণিজ্যিক গাড়িগুলির জন্য মেগা কমার্শিয়াল কার কেয়ার ক্যাম্প শুরু হল। মোমিনপুর এবং ট্যাংরায় সাইনি হুন্ডাই ওয়ার্কশপে সম্প্রতি ওই ক্যাম্পের উদ্বোধন করেন ওলা ও উবেরের প্রতিনিধিরা।
বিশদ

06th  November, 2019
দক্ষতা বৃদ্ধিতে হলদিয়া রিফাইনারির উদ্যোগ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আয়োজন করল ইন্ডিয়ান অয়েলের হলদিয়া রিফাইনারি। কর্পোরেট সংস্থার সামাজিক দায়বদ্ধতা বা সিএসআরের আওতায় সিপেট-এর সঙ্গে একযোগে ওই প্রকল্প শুরু করেছে তারা। 
বিশদ

06th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

06th  November, 2019
নয়া উচ্চতায় সেনসেক্স, বাড়ল টাকার দামও 

মুম্বই, ৪ নভেম্বর (পিটিআই): টানা সাত দিন বেড়ে নয়া উচ্চতায় পৌঁছল সেনসেক্স। সোমবার ১৩৬.৯৩ পয়েন্ট বেড়ে বম্বে শেয়ার বাজার সূচক পৌঁছেছে ৪০৩০১.৯৬ পয়েন্ট। যার ফলে বৃদ্ধি পেয়েছে তথ্যপ্রযুক্তি, ধাতু শিল্প ও ব্যাঙ্কের শেয়ারের দাম।
বিশদ

05th  November, 2019
৫৯৯ টাকার রিচার্জে ৪ লক্ষ টাকার বিমার
সুবিধা পাবেন এয়ারটেল প্রিপেড গ্রাহকরা

নয়াদিল্লি, ৪ নভেম্বর (পিটিআই): রিলায়েন্স জিওর ধাক্কায় বেসামাল টেলিকম শিল্প। আনলিমিটেড ফ্রি কলের সুবিধা দিয়ে দেশের বিশাল বাজার ধরে ফেলেছে মুকেশ আম্বানির সংস্থা। এই পরিস্থিতিতে নিজেদের গ্রাহক ধরে রাখতে মরিয়া অন্যান্য টেলি পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি। 
বিশদ

05th  November, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ 

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  বিশদ

05th  November, 2019
চড়তে শুরু করেছে আলুর দাম
নয় বছরে এবারই প্রথম উৎসবের
মরশুমে বৈঠক হল না টাস্ক ফোর্সের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে প্রতি বছরই দুর্গাপুজো এবং গোটা উৎসবের মরশুমে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম নিয়ন্ত্রণে রাখতে টাস্ক ফোর্সের বৈঠক হয়। চলতি বছরেই প্রথমবার এই টাস্ক ফোর্সের বিশেষ বৈঠক হল না। স্বভাবতই প্রশ্ন উঠছে, পুজোর মরশুমে শাক-সব্জির দাম কি কম রয়েছে?  
বিশদ

05th  November, 2019
চ্যানেলের দামের ছাড় ১৫ অক্টোবর থেকে
কার্যকর করতে হবে কেবল সংস্থাগুলিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎসবের মরশুমকে সামনে রেখে প্রায় ৩০টি চ্যানেলের দাম কমেছে। মোট চারটি ব্রডকাস্টিং সংস্থা ওই চ্যানেলগুলির দাম কমানোর কথা ঘোষণা করেছে। তিনটি সংস্থা জানিয়েছে, প্রায় তিন মাস ধরে দাম কমানোর অফারগুলি তারা চালু রাখবে। 
বিশদ

04th  November, 2019
  কেবিএসকে কর্মীদের স্থায়ীকরণের স্বার্থে
শীঘ্রই দিল্লি’র নির্দেশিকা জারির সম্ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অজস্র মামলার বাধা টপকে রাজ্যের কৃষি বিকাশ শিল্প কেন্দ্রের কর্মরত অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণ প্রক্রিয়া শুরু হল। কেন্দ্রের কৃষি ও গ্রামোন্নয়ন মন্ত্রক শীঘ্রই এই মর্মে নির্দেশিকা জারি করতে চলেছে বলে ওই কর্মিমহল সূত্রে জানা গিয়েছে।
বিশদ

03rd  November, 2019
তিনদিনের সফরে ব্যাঙ্ককে মোদি, ১৬
দেশের বাণিজ্যিক সম্পর্ক নিয়ে আলোচনা প্রধানমন্ত্রীকে স্বাগত জানালেন থাইল্যান্ডের ভারতীয়রা

ব্যাঙ্কক, ২ নভেম্বর (পিটিআই): তিনদিনের সফরে শনিবার ব্যাঙ্ককে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৬ দেশের মেগা বাণিজ্য সম্মেলনে যোগ দিতে তিনি ব্যাঙ্ককে গিয়েছেন। তার মধ্যে রয়েছে ১৬তম এশিয়ান-ইন্ডিয়া সম্মেলন, ১৪তম পূর্ব এশিয়া সম্মেলন এবং তৃতীয়টি হল রিজিওনাল কমপ্রিহেনসিভ ইকনমিক পার্টনারশিপ (আরসিইপি)।
বিশদ

03rd  November, 2019
ওলা, উবেবের পর এবার কলকাতায়
অ্যাপ নির্ভর ছোট বাস পরিষেবা চালু

বিএনএ, বারাকপুর: অ্যাপ নির্ভর শীতাতপ নিয়ন্ত্রিত বেসরকারি ছোট বাস পরিষেবা শুরু হল। ওলা, উবেবের মতো এবার শীতাতপ নিয়ন্ত্রিত ছোট বাসেও অনলাইনে সিট বুকিং করতে পারবেন যাত্রীরা। শুক্রবার ডানলপ থেকে সাতটি রুটের অ্যাপ নির্ভর বাস পরিষেবার উদ্বোধন করলেন রাজ্যের পরিবহণ দপ্তরের মন্ত্রী শুভেন্দু অধিকারী। এদিন থেকেই ২৫টি বাস রাস্তায় নেমেছে।
বিশদ

02nd  November, 2019

Pages: 12345

একনজরে
 শ্রীনগর, ১৯ নভেম্বর (পিটিআই): জয়েশ-ই-মহম্মদের চার জঙ্গিকে সোমবার গ্রেপ্তার করল পুলিস। মঙ্গলবার পুলিস জানিয়েছে, গত জুলাই মাসে পুলওয়ামা জেলার অরিহল এলাকায় বোমা বিস্ফোরণের সঙ্গে এরা ...

 বিএনএ, বারাকপুর: রবিবার রাতে কল্যাণী এক্সপ্রেসওয়েতে তিন যুবক নার্সিংহোম কর্মী বিভূতি ঘোষকে তাড়া করেছিল। কাঁকিনাড়ার পানপুর মোড়ে গুলিবিদ্ধ নার্সিংহোম কর্মীর মৃত্যুর পর তদন্তে নেমে পুলিস এই তথ্য জানতে পেরেছে। ...

সুজিত ভৌমিক, কলকাতা: সাট্টা ডন রশিদ খানের সঙ্গী তথা বউবাজার বিস্ফোরণ মামলায় টাডা আইনে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি মহম্মদ খালিদের আর্জি খারিজ করে দিল লালবাজার। খালিদ ...

সংবাদদাতা, নকশালবাড়ি: এসএসবি’র শিলিগুড়ি ফ্রন্টিয়ারের হেড কোয়ার্টার রানিডাঙায় অষ্টম সর্ব ভারতীয় পুলিস তিরন্দাজি প্রতিযোগিতায় সব থেকে বেশি স্বর্ণপদক পেল মহারাষ্ট্র পুলিস। তারা মোট দু’টি স্বর্ণ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫০- মহীশূরের শাসক টিপু সুলতানের জন্ম
১৯১০- রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের মৃত্যু
১৯১৭- কলকাতায় প্রতিষ্ঠা হল বোস রিসার্চ ইনস্টিটিউট
১৯৫৫- নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের পক্ষে টেস্টে প্রথম দ্বিশতরান করলেন পলি উমরিগড় 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭৩.৫০ টাকা
পাউন্ড ৯১.০২ টাকা ৯৫.৪১ টাকা
ইউরো ৭৭.৮১ টাকা ৮১.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৯/২৩ দিবা ১/৪১। মঘা ৩৫/২১ রাত্রি ৮/৪। সূ উ ৫/৫৬/৪, অ ৪/৪৮/১০, অমৃতযোগ দিবা ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে। 
৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯, বুধবার, অষ্টমী ১৪/২/৪২ দিবা ১১/৩৫/৪। মঘা ৩২/১৪/২৪ রাত্রি ৬/৫১/৪৫, সূ উ ৫/৫৭/৫৯, অ ৪/৪৮/৯, অমৃতযোগ দিবা ৬/৫১ মধ্যে ও ৭/৩৪ গতে ৮/১৬ মধ্যে ও ১০/২৪ গতে ১২/৩২ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৪ মধ্যে ও ৮/২১ গতে ৩/২৮ মধ্যে, বারবেলা ১১/২৩/৬ গতে ১২/৪৪/২২ মধ্যে, কালবেলা ৮/৪০/৩২ গতে ১০/১/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৪০/৩২ গতে ৪/১৯/১৬ মধ্যে।  
২২ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নরেন্দ্রপুরে দম্পতির রহস্যমৃত্যু 
নরেন্দ্রপুরে এক দম্পতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য। আজ সকালে নরেন্দ্রপুরের ...বিশদ

02:34:04 PM

মায়ের বকুনি, অভিমানে আত্মঘাতী সপ্তম শ্রেণীর পড়ুয়া 
পড়াশোনা নিয়ে মায়ের বকুনির জেরে অভিমানে আত্মঘাতী হল সপ্তম শ্রেণীর ...বিশদ

01:38:34 PM

আসানসোলে ৫ কুখ্যাত দুষ্কৃতী গ্রেপ্তার 
ডাকাতির উদ্দেশ্যে জরো হওয়া পাঁচ কুখ্যাত দুষ্কৃতীকে গ্রেপ্তার করল আরপিএফের ...বিশদ

01:32:39 PM

মুর্শিদাবাদের সাগরদিঘিতে সভামঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

01:26:09 PM

রঘুনাথপুর পুরসভার চেয়ারম্যান পদে শপথ নিলেন মদন বরাট 

01:20:00 PM

ডোমকলে রাজ্যপাল জগদীপ ধনকারের কনভয় লক্ষ্য করে কালো পতাকা প্রদর্শন, গো ব্যাক স্লোগান 

01:19:11 PM