Bartaman Patrika
খেলা
 

সর্বকালের সেরা তিন বাঁহাতি
ব্যাটসম্যান বাছলেন সৌরভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাঁহাতি ব্যাটসম্যান মানেই বাড়তি সৌন্দর্য, চোখের আরাম। গ্যারি সোবার্স, ডেভিড গাওয়াররা তাই বরাবর মাঠে টেনে এনেছেন ক্রিকেটপ্রেমীদের। সৌরভ গাঙ্গুলিও সেই পথের পথিক। রাহুল দ্রাবিড়ের মতে, অফ সাইডে ভগবানের পরই তিনি। টেস্টে অভিষেক লগ্ন থেকেই তাঁর লাবণ্যময় ব্যাটিং মন ভরিয়েছে ক্রিকেট রসিকদের। তবে সর্বকালের সেরা বাঁহাতিদের তালিকায় নিজেকে রাখতে তীব্র আপত্তি রয়েছে সৌরভের। সোমবার এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘টেস্ট কিংবা ওয়ান ডে’তে সফল হলেও সর্বকালের সেরা পাঁচ বাঁহাতি ব্যাটসম্যানের মধ্যে আমি কখনই পড়ি না।’ তাহলে তাঁর চোখে কারা সেরা? সৌরভের স্ট্রেট ড্রাইভ, ‘আমার মতে সর্বকালের সেরা তিন লেফট হ্যান্ডার যথাক্রমে ব্রায়ান লারা, কুমার সাঙ্গাকারা ও ম্যাথু হেডেন। এই ত্রয়ীর খুব কাছাকাছি থাকবে অ্যালান বর্ডার ও অ্যাডাম গিলক্রিস্ট।’ উল্লেখ্য, ১৩২ টেস্টে ১১,৯৫৩ রান রয়েছে লারার। সাঙ্গাকারা ১৩৪ টেস্টে করেছেন ১২,৪০০ রান। আর ১০৩ টেস্টে হেডেন থেমেছেন ৮,৬২৫ রানে। টেস্টে বর্ডার ও গিলক্রিস্টের সংগ্রহ যথাক্রমে ১১,১৭৪ ও ৫৫৭০ রান। তাৎপর্যের হল, সৌরভের তালিকায় নেই বাঁ হাতিদের মধ্যে টেস্টে সবচেয়ে বেশি রানের মালিক অ্যালিস্টার কুক (১৬১ টেস্টে ১২,৪৭২ রান)।
বিশ্বক্রিকেট এখন চলছে পালাবদলের মধ্যে দিয়ে। একের পর এক টি-২০ লিগ জন্ম নিচ্ছে বিভিন্ন দেশে। ফলে দেশের হয়ে খেলার চেয়ে ফ্র্যাঞ্চাইজি লিগের দিকে ঝুঁকছেন একাধিক ক্রিকেটার। দেশ বনাম ফ্র্যাঞ্চাইজির বিরোধে আখেরে ক্ষতিগ্রস্ত হচ্ছেন ক্রিকেটপ্রেমীরা। তবে এই পরিস্থিতি বেশিদিন থাকবে বলে মনে হয় না সৌরভ গাঙ্গুলির। মহারাজের মতে, আইপিএলের পাশাপাশি বিগ ব্যাশ, ইংল্যান্ডের দ্য হান্ড্রেড, দক্ষিণ আফ্রিকা টি-২০ লিগ বেঁচে থাকবে। কারণ, ওই দেশগুলির ক্রিকেট ঐতিহ্য এবং প্লেয়ার গড়ে তোলার সিস্টেম। 
চলতি বছরে রনজি ট্রফিতে চমৎকার ছন্দে রয়েছে বাংলা। এই প্রসঙ্গে বেহালার বাঁহাতি জানিয়েছেন, ‘রনজি ট্রফিতে শেষ ল্যাপে মানসিক কাঠিন্য দেখাতে পারাটাই এখন মুকেশ কুমারের কাছে প্রধান চ্যালেঞ্জ।’ আসন্ন অস্ট্রেলিয়া সিরিজ সম্পর্কে তাঁর মন্তব্য, ‘ওদের গা-ঘামানো ম্যাচ না খেলার সিদ্ধান্ত সমর্থনযোগ্য। তবে দেশের মাটিতে ভারতই এগিয়ে।’ মহারাজ জানান, ‘আগামী ২০ মাসের মধ্যে তাঁর বায়োপিক রিলিজ করবে।’ এই অনুষ্ঠানে অনূর্ধ্ব-১৯ মহিলা ক্রিকেট দলের সদস্য তিতাস সাধুর হাতে স্মারক তুলে দেন সৌরভ। ছিলেন ঝুলন গোস্বামীও।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে
অবসর নিলেন অ্যারন ফিঞ্চ

তাঁর হাত ধরেই অস্ট্রেলিয়া পেয়েছিল প্রথম টি-২০ বিশ্বকাপ। অস্ট্রেলিয়ার ক্রিকেটে অন্যতম সফল অধিনায়ক হিসাবে নাম রয়েছে। সেই অ্যারন ফিঞ্চ এবার বিদায় জানালেন আন্তর্জাতিক ক্রিকেটকে। গতবছরেই ওয়ান ডে ফরম্যাট থেকে অবসর গ্রহণ করেছিলেন তিনি।
বিশদ

অজি বধের চূড়ান্ত প্রস্তুতি শুরু বিরাট-রোহিতদের
কিপার নিয়ে জল্পনা ভারতীয় শিবিরে

ছুটি কাটিয়ে অনুশীলনে ফিরল টিম ইন্ডিয়া। কোচ রাহুল দ্রাবিড় রবিবার ‘রেস্ট ডে’ ঘোষণা করায় বিশ্রামে ছিলেন ক্রিকেটাররা। তবে সোমবার থেকে পূর্ণ উদ্যমে শুরু হল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রস্তুতি।
বিশদ

বাবার সঙ্গে পাঁচ মিনিটের আলোচনা
বদলে দিয়েছিল জীবন: লিয়েন্ডার

বয়সের ভারে শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। তাই ঠিকমতো হাঁটতে পারেন না ভেস পেজ। এমনকী, মাইক্রোফোনটা ধরতেও হচ্ছিল সমস্যা। বাবার সমস্যা মেটাতে দ্রুত এগিয়ে এলেন তারকা ছেলে। এগিয়ে দিলেন হাত।
বিশদ

ঘরের মাঠে সহজেই সেভিয়াকে হারাল বার্সেলোনা

লা লিগার খেতাবি দৌড়ে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে আরও কিছুটা পিছনে ফেলল বার্সেলোনা। রবিবার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে সেভিয়াকে হারানোয় এখন করিম বেনজেমাদের সঙ্গে জাভি-ব্রিগেডের পয়েন্টের ব্যবধান আট।
বিশদ

অশ্বিনই গড়বে সিরিজের
ভবিষ্যৎ, দাবি রবি শাস্ত্রীর

রবিচন্দ্রন অশ্বিনের ফর্মই ঠিক করবে ভারত বনাম অস্ট্রেলিয়ার বহু প্রতীক্ষিত টেস্ট সিরিজের ভবিষ্যৎ। এমনই মনে করছেন টিম ইন্ডিয়ার প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। তবে পরিকল্পনা নিয়ে ভারতীয় অফস্পিনারটির বেশি ভাবনাচিন্তা করার দরকার নেই বলে জানিয়েছেন তিনি।
বিশদ

ভারতে সিরিজ জয় অ্যাসেজের
চেয়েও তৃপ্তির হবে: স্টিভ স্মিথ

ভারত ও অস্ট্রেলিয়া সম্প্রতি যতবারই মুখোমুখি হয়েছে, ততবারই উত্তেজক লড়াইয়ের সাক্ষী থেকেছেন ক্রিকেটপ্রেমীরা। টানটান উত্তেজনার মধ্যে দিয়ে হয়েছে ফয়সালা। তবে ভারতে ২০০৪ সালের পর মাত্র একটাই টেস্ট ম্যাচ জিততে পেরেছে অস্ট্রেলিয়া।
বিশদ

কামিন্সদের টিপস মিচেল জনসনের

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপকে পাখির চোখ করে চার ম্যাচের সিরিজে মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার নাগপুরে শুরু প্রথম টেস্ট। তার আগে প্যাট কামিন্সদের মূল্যবান পরামর্শ দিলেন প্রাক্তন অজি পেসার মিচেল জনসন
বিশদ

ডার্বি জিতল ইন্তার

আর্জেন্তিনা বিশ্বকাপ জিতলেও তিনি ছিলেন নিষ্প্রভ। তবে ক্লাব ফুটবলে প্রায় প্রতি ম্যাচেই একা কাঁধে ইন্তার মিলানকে টানছেন লাওতারো মার্তিনেজ। রবিবার মিলান ডার্বিতে তাঁর একমাত্র গোলে এসি মিলানকে হারাল ইন্তার।
বিশদ

আর্থিক তছরুপের অভিযোগ ম্যান সিটির বিরুদ্ধে

আবারও বিপদের মুখে ম্যাঞ্চেস্টার সিটি। আর্থিক তছরুপের অভিযোগ উঠল তাদের বিরুদ্ধে। ইতিমধ্যেই এই বিষয়ে তদন্ত শুরু করেছে প্রিমিয়ার লিগ আয়োজকরা। অভিযোগ প্রমাণ হলে বড়সড় শাস্তি হতে পারে পেপ গুয়ার্দিওলা ব্রিগেডের।
বিশদ

ভয়াবহ ভূমিকম্পে নিখোঁজ
চেলসির প্রাক্তনী আতসু

 

কয়েক ঘণ্টার ব্যবধানে পরপর তিনবার ভূমিকম্পে কার্যত বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ার একাধিক শহর। প্রাণ হারিয়েছেন প্রায় হাজার দুয়েক মানুষ। আহতের সংখ্যা আরও বেশি। সেই তালিকায় নাম রয়েছে প্রিমিয়ার লিগে চেলসির প্রাক্তনী ঘানার ফুটবলার ক্রিশ্চিয়ান আতসুর।
বিশদ

প্লেয়ারদের দুষলেন ফেরান্দো

প্লে-অফের যোগ্যতা অর্জনের দৌড়ে বড়সড় ধাক্কা খেল এটিকে মোহন বাগান। দুই ‘বাতিল’ ঘোড়া জাভি হার্নান্ডেজ ও রয় কৃষ্ণার গোলে আইএসএলে বেঙ্গালুরু এফসি’র কাছে প্রথম হারের স্বাদ পেতে হল সবুজ-মেরুন ব্রিগেড।
বিশদ

স্লিপ ক্যাচিংয়ে জোর
দিচ্ছেন কোচ দ্রাবিড়
অস্ট্রেলিয়ার চ্যালেঞ্জ নেওয়ার জন্য প্রস্তুত পূজারা

ভারতে টেস্ট ক্রিকেট মানেই ঘূর্ণি পিচে কিপারের স্কিলের পরীক্ষা। শুধু উইকেটরক্ষক নয়, সজাগ থাকতে হয় ক্লোজ-ইন ফিল্ডারদেরও। যাতে সামান্যতম সুযোগও কাজে লাগিয়ে ড্রেসিংরুমের রাস্তা দেখানো যায় বিপক্ষ দলের ব্যাটারকে।
বিশদ

06th  February, 2023
দুই প্রাক্তনীর কাছে হার
এটিকে মোহন বাগানের

এ যেন ঠিক কাঁটা দিয়ে কাঁটা তোলা! দুই প্রাক্তন ফুটবলার জাভি হার্নান্ডেজ ও রয় কৃষ্ণার গোলে আইএসএলে বেঙ্গালুরু এফসির কাছে প্রথমবার হারল এটিকে মোহন বাগান। রবিবার যুবভারতী ক্রীড়াঙ্গনে ফেরান্দোর দলকে ২-১ ব্যবধানে বশ মানিয়ে টানা পাঁচ ম্যাচে জিতল বাগিচা শহরের দলটি।
বিশদ

06th  February, 2023
১০ ফেব্রুয়ারি শুরু মহিলাদের টি-২০ বিশ্বকাপ
টপ অর্ডারের উপর নির্ভর করছে
ভারতের সাফল্য: মিতালি রাজ

 

দরজায় কড়া নাড়ছে মহিলাদের টি-২০ বিশ্বকাপ। আগামী ১০ ফেব্রুয়ারি ঢাকে কাঠি পড়বে আইসিসি’র এই মেগা টুর্নামেন্টের। উদ্বোধনী ম্যাচে আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকায় মুখোমুখি শ্রীলঙ্কা।
বিশদ

06th  February, 2023

Pages: 12345

একনজরে
‘সাত মণ তেল পুড়েছে, কিন্তু রাধা নাচল কই!’ বিজেপির হুগলি সাংগঠনিক জেলার অন্দরে এখন এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। গত দু’মাস ধরে জেলার সিংহভাগ পঞ্চায়েতে মানুষের দাবিদাওয়া সম্বলিত স্মারকলিপি দিয়েছে গেরুয়া শিবির। ...

রাজ্য সরকারের প্রকল্পগুলির সাফল্যের খতিয়ান মানুষের সামনে তুলে ধরার উদ্যোগ নিচ্ছে নবান্ন। প্রতিটি জেলায় প্রশাসনের তরফে এই কাজ করা হবে। রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের আগে এমন উদ্যোগ রাজনৈতিকভাবে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। ...

বন্ধন ব্যাঙ্ক স্থায়ী আমানতের উপর সুদের হার ০.৫ শতাংশ বৃদ্ধি করল। সুদের নতুন হারগুলি ২ কোটি টাকা পর্যন্ত খুচরো আমানতের উপর প্রযোজ্য হবে। বন্ধন ব্যাঙ্ক জানিয়েছে, ৭ দিন থেকে ১৪ দিনের আমানতে সুদ মিলবে ৩ শতাংশ হারে। ...

উত্তর আমেরিকার পাশাপাশি লাতিন আমেরিকার আকাশেও ‘রহস্যময়’ বেলুনের উপস্থিতির কথা দিন তিনেক আগেই জানিয়েছিল মার্কিন প্রতিরক্ষা দপ্তর। এবার এই নয়া বেলুনটিরও ‘মালিকানা’ স্বীকার করল চীন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝারি ও ক্ষুদ্র ব্যবসায় বিশেষ শুভ, উপার্জন বাড়বে দ্রুত। কারও কথায় কাজ করে বিপদে পড়তে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১২: ইংরেজ সাহিত্যিক চার্লস ডিকেন্সের জন্ম
১৮৭১: আমাশা রোগের জীবাণু আবিষ্কর্তা জাপানি জীবাণুবিদ শিগা কিয়োশির জন্ম
১৮৯৪: বিখ্যাত সুরকার তথা সেক্সাফোনের আবিষ্কারক এডলফ সক্সের মৃত্যু
১৯০৪: চিত্রশিল্পী বিনোদবিহারী মুখোপাধ্যায়ের জন্ম
১৯০৭: নাট্যকার বিধায়ক ভট্টাচার্যের জন্ম
২০০৫: সাহিত্যিক নারায়ণ সান্যালের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৮৩ টাকা ৮৩.৫৭ টাকা
পাউন্ড ৯৭.৯৫ টাকা ১০১.৩৫ টাকা
ইউরো ৮৭.৬০ টাকা ৯০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৮,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৫,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৬,১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৪ মাঘ, ১৪২৯, মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩। দ্বিতীয়া ৫৫/২৮ রাত্রি ৪/২৯। মঘা নক্ষত্র ২৮/৩৯ সন্ধ্যা ৫/৪৫। সূর্যোদয় ৬/১৭/২৩, সূর্যাস্ত ৫/২৪/১৫। অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/৪৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১১ গতে ৪/৪০ মধ্যে। রাত্রি ৬/১৬ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ৭/৪১ গতে ৯/৪ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৩৭ মধ্যে। কালরাত্রি ৭/০ গতে ৮/৩৭ মধ্যে। 
২৩ মাঘ, ১৪২৯, মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩। দ্বিতীয়া রাত্রি ৩/১৪। মঘা নক্ষত্র সন্ধ্যা ৫/১২। সূর্যোদয় ৬/২০, সূর্যাস্ত ৫/২৪। অমৃতযোগ দিবা ৮/২১ গতে ১০/৩৯ মধ্যে ও ১২/৫৭ গতে ২/২৯ মধ্যে ও ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে এবং রাত্রি ৬/২৩ মধ্যে ও ৮/৫৩ গতে ১১/২৩ মধ্যে ও ১/৫৩ গতে ৩/৩৩ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৬ মধ্যে ও ১/১৫ গতে ২/৩৮ মধ্যে। কালরাত্রি ৭/১ গতে ৮/৩৮ মধ্যে। 
১৫ রজব।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ত্রিপুরায় ইন্ড্রাস্ট্রিয়াল টাউন গড়তে চাই: মমতা

02:59:57 PM

দক্ষিণেশ্বর, কালীঘাট, তারকেশ্বর গিয়ে দেখুন কত কাজ হয়েছে: মমতা

02:59:40 PM

৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স

02:58:11 PM

আগামী দিন আবার দেখা হবে: মমতা

02:52:00 PM

ত্রিপুরার মাতাবাড়ি মন্দির উন্নয়নের কোনও কাজ হয়নি: মমতা

02:49:01 PM

১০০ দিনের কাজের টাকা দেয় না কেন্দ্র, ওদের ভোট চাওয়ার অধিকার নেই: মমতা

02:47:00 PM