Bartaman Patrika
খেলা
 

 ডুরান্ড কাপের সেমি-ফাইনালে লাল-হলুদ
জোড়া গোল করে বিদ্যাসাগর
ফের ইস্ট বেঙ্গলের পরিত্রাতা
ইস্ট বেঙ্গল- ২ : বেঙ্গালুরু এফসি- ১

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফুটবলের ‘বর্ণপরিচয়’ ভালোই রপ্ত করেছেন বেঙ্গালুরু এফসি’র জুনিয়র ফুটবলাররা। কিন্তু লাল-হলুদ ব্রিগেডের তরুণ প্রতিভা সেই বিদ্যাসাগর সিংয়ের জোড়া গোলে শেষপর্যন্ত বাজিমাৎ করল ইস্ট বেঙ্গল। বুধবার সল্টলেক স্টেডিয়ামে গ্রুপ লিগে নিজেদের শেষ ম্যাচে জিন্দালদের দলের বিরুদ্ধে এক গোলে পিছিয়ে থেকেও জয় হাসিল করে সেমি-ফাইনালে উঠে গেল লাল-হলুদ বাহিনী। শেষ চারে ইস্ট বেঙ্গলের সম্ভাব্য প্রতিপক্ষ কেরলের গোকুলাম এফসি। তিন ম্যাচের সবকটিতে জিতে ৯ পয়েন্ট নিয়ে ডুরান্ড কাপের শেষ চারে উন্নীত হল ইস্ট বেঙ্গল।
খানজেমবাম বিদ্যাসাগর সিং ইস্ট বেঙ্গলের ইউথ সিস্টেমের ফসল। ২০১৬ সাল থেকে ইস্ট বেঙ্গল জুনিয়র দলে তৈরি হয়েছেন বিদ্যাসাগর। গতবছর তাঁকে সিনিয়র দলে নিয়ে আসা হয়। মণিপুরের এই ফরোয়ার্ড ডুরান্ড কাপে ইস্ট বেঙ্গলের ত্রাতা। তিন ম্যাচ মিলিয়ে মোট পাঁচ গোল তাঁর নামের পাশে জ্বলজ্বল করছে। যাঁকে এই প্রজন্মের অনেকেই দেখেননি সেই মজিদ বাসকারকে দেখতে গত দু’দিন ইস্ট বেঙ্গলপ্রেমীদের রাস্তায় ঢল নেমেছিল, অথচ প্রিয় দলের ম্যাচ দেখতে স্টেডিয়ামের গ্যালারিতে মেরেকেটে পাঁচশোর মতো দর্শক! ম্যাচ শেষ হওয়ার পর তাঁদের মুখে অবশ্য বিদ্যাসাগরকে নিয়ে জোর আলোচনা। অনেকেই বলছিলেন, ‘জবি জাস্টিনের পরিবর্ত বোধহয় আমরা পেয়ে গেলাম।’
ম্যাচের শুরু থেকেই ঝড়ের গতিতে আক্রমণ তুলে আনে নৌশাদ মুসার কোচিংয়ে বেঙ্গালুরু এফসি’র ‘বি’ দল। দলটির গোটা সাতেক প্লেয়ার আইএসএলের ম্যাচে খেলেছেন। ফলে পেশাদার বেঙ্গালুরু এফসি ম্যানেজমেন্ট বিজ্ঞানভিত্তিকভাবে জুনিয়রদের তৈরি করছেন। ১৮ মিনিটে এডমুন্ড লালরিনডিকার শট ক্রসপিসে ধাক্কা খেয়ে ফিরে এলে ফিরতি বলে দারুণভাবে চোখ রেখে দ্বিতীয় পোস্টে প্লেসিং করে গোল করেন অজয় ছেত্রী (১-০)। পিছিয়ে থেকে গোল শোধ করতে একটা সময় ইস্ট বেঙ্গলের প্রায় নাভিঃশ্বাস উঠে যায়। ম্যাচের ৯ মিনিটে নিজেদের বক্সে কোলাডোকে ফাউল করেন বিএফসি পরাগ সতীশ শ্রীভাস। ইনডাইরেক্ট ফ্রি-কিক পায় ইস্ট বেঙ্গলের। কোলাডোর টোকা থেকে লালরিনডিকা রালতের দুর্বল শটে ইস্ট বেঙ্গলের গোলের সুযোগ নষ্ট হয়। গতি ও প্রেসিং ফুটবলে বিএফসি ফুটবলারদের আক্রমণে একসময় ত্রাহি ত্রাহি রব ওঠে ইস্ট বেঙ্গল রক্ষণে। আসলে ইস্ট বেঙ্গলের অ্যাটাকে বিষ না থাকায় সহজেই প্রতিআক্রমণে উঠে আসেন বিএফসি’র উদ্যমী তরুণ ফুটবলাররা। বিএফসি ডিফেন্ডাররা কয়েকবার মোক্ষম ভুল করলেও তার ফায়দা নিতে পারেনি ইস্ট বেঙ্গল মূলত আক্রমণে তীক্ষ্ণতা ও ভেদশক্তির অভাবে। কারণ আপফ্রন্টে কোলাডোর পাশে বইথাং হাওকিপ একেবারেই ম্রিয়মান ছিলেন।
বিরতির পর সেটা বুঝেই ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো পরিবর্তন করেন। বইথাংয়ের বদলে বিদ্যাসাগর। তিনি নামতেই আক্রমণ কিছুটা সচল হয় ইস্ট বেঙ্গলের। ৪৭ মিনিটে বিদ্যাসাগরের জোরালো শট সরাসরি সেভ করেন বেঙ্গালুরুর গোলরক্ষক আদিত্য পাত্র। এরপরেই বেঙ্গালুরুর অগাস্টিন বক্সে ফাউল করলে ফ্রি-কিক হেলায় নষ্ট করেন কোলাডো। ৫৯ মিনিটে ব্র্যান্ডনকে বিএফসি ডিফেন্ডার ব্লক করার চেষ্টা করলে তৈরি হওয়া লুজ বলে ১৮ গজের বক্সের মাথায় দাঁড়িয়ে বাঁ-পায়ের দুরন্ত ভলিতে গোল করে সমতা ফেরান বিদ্যাসাগর (১-১)। ৭৩ মিনিটে কোলাডোর থেকে বল রিসিভ করে একটা দুরন্ত সোলো রানে ডান পায়ের শটে জয়সূচক গোল করেন বিদ্যাসাগর (২-১)। ইনজুরি টাইমে তিনি হলুদ কার্ড দেখেছেন।
ইস্ট বেঙ্গল: রালতে, কমলপ্রীত সিং (সামাদ আলি মল্লিক), আশির আখতার, বোরহা গোমেজ, অভিষেক আম্বেকর, কাসিম আইদারা, লালরিনডিকা রালতে (টনডোম্বা সিং নাওরেম), পিন্টু মাহাতা, ব্র্যান্ডন, বইথাং হাওকিপ (বিদ্যাসাগর সিং), হাইমে স্যান্টোস কোলাডো।

15th  August, 2019
হোপ-হেটমায়ারের সেঞ্চুরিতে ধরাশায়ী ভারত 

চেন্নাই, ১৫ ডিসেম্বর: আইপিএলের নিলামের ঠিক আগে এক ধাক্কায় দর অনেকটাই বাড়িয়ে নিলেন শিমরন হেটমায়ার ও শাই হোপ। দুই উদীয়মান তারকার দুরন্ত সেঞ্চুরির সুবাদে ওয়েস্ট ইন্ডিজ সহজেই ২৮৮ রানের টার্গেট তাড়া করে প্রথম একদিনের ম্যাচে ‘টিম ইন্ডিয়া’কে ৮ উইকেটে হারিয়ে দিল। সেই সঙ্গে তিন ম্যাচের সিরিজে ক্যারিবিয়ান ব্রিগেড লিড নিল ১-০ ব্যবধানে।  
বিশদ

কল্যাণীতে আজ গোকুলামের মুখোমুখি মোহন বাগান
রক্ষণ সংগঠনে বিশেষ নজর কিবুর 

জয় চৌধুরি, কলকাতা: সোমবার আই লিগে বাংলা আর কেরলের মর্যাদার লড়াই। ডুরান্ড কাপ ফাইনালের রিপ্লেও বলা যেতে পারে। গোকুলাম কেরল ম্যাচের জন্য মোহন বাগান রবিবার চূড়ান্ত প্রস্তুতি সেরে নিল সল্টলেক স্টেডিয়ামের প্র্যাকটিস গ্রাউন্ডে। আর প্রতিপক্ষ গা ঘামাল কল্যাণী স্টেডিয়ামে। 
বিশদ

ক্যান্সারকে জয় করে কলকাতা ২৫ কিমি
রোড রেসে দ্বিতীয় মেদিনীপুরের শ্যামলী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টাটা স্টিল আয়োজিত টিএসকে ২৫ কিলোমিটার দৌড়ে ভারতীয় মহিলাদের মধ্যে দ্বিতীয় হলেন মেদিনীপুরের শ্যামলী সিং। তাঁর সময় ১ ঘন্টা ৩৯ মিনিট ২ সেকেন্ড। দু’বছর আগে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন ২৬ বছর বয়সী এই অ্যাথলিট। তারপর অস্ত্রোপচার হয়। 
বিশদ

আগামী দু’দিন বিশ্রাম কোলাডোদের
ডার্বির আগে রক্ষণ নিয়ে সমস্যায় ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী রবিবার ডার্বির আগে দলের রক্ষণ নিয়ে চিন্তায় থাকতেই হবে ইস্ট বেঙ্গলকে। কারণ দলের নির্ভরযোগ্য স্প্যানিশ স্টপার বোরহা গোমেজ মোহন বাগান ম্যাচেও অনিশ্চিত। চোট সারিয়ে তিনি এখন দলের সঙ্গে নিয়মিত রিহ্যাব করছেন। দীর্ঘদিন ম্যাচের মধ্যে নেই বোরহা।  
বিশদ

রোনাল্ডোর জোড়া গোলে জয়ের পথে জুভেন্তাস 

তুরিন, ১৫ ডিসেম্বর: রবিবার সিরি-এ’র ম্যাচে উদিনিজকে সহজেই হারাল জুভেন্তাস। ঘরের মাঠ অ্যালায়েঞ্জ স্টেডিয়ামে ‘ওল্ড লেডি অব তুরিন’এর হয়ে জোড়া গোল মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। তিনি ছাড়া স্কোরশিটে নাম তুলেছেন বোনুচ্চি। দ্বিতীয়ার্ধের সংযোজিত সময়ে উদিনিজের হয়ে সান্ত্বনাসূচক লক্ষ্যভেদ পুসেত্তোর। 
বিশদ

কিউয়িদের চার দিনেই হারাল অস্ট্রেলিয়া 

পারথ, ১৫ ডিসেম্বর: নিউজিল্যান্ডকে চার দিনেই হারিয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। পারথে দিল-রাতের টেস্টে ২৯৬ রানে হার মানল কিউয়িরা। ৪৬৮ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ১৭১ রানে গুটিয়ে গিয়েছে নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংস। মিচেল স্টার্ক ও নাথান লিয়ঁ চারটি করে উইকেট নিয়েছেন। 
বিশদ

মরশুমের পঞ্চম খেতাব লক্ষ্য সেনের 

ঢাকা, ১৫ ডিসেম্বর: বাংলাদেশ ইন্টারন্যাশনাল চ্যালেঞ্জার ব্যাডমিন্টনে চ্যাম্পিয়ন হলেন ভারতের উদীয়মান তারকা লক্ষ্য সেন। ১৮ বছর বয়সী এই ভারতীয় খেলোয়াড় ফাইনালে ২২-২০, ২১-১৮ পয়েন্টে হারালেন মালয়েশিয়ার লিওন জান হাওকে। শেষ সাতটি টুর্নামেন্টে পঞ্চম খেতাব জিতলেন লক্ষ্য সেন। 
বিশদ

সুনীলদের প্রথম হার আইএসএলে 

বেঙ্গালুরু, ১৫ ডিসেম্বর: রবিবার রুদ্ধশ্বাস ম্যাচে মুম্বই সিটি ৩-২ গোলে হারাল বেঙ্গালুরু এফসি’কে। আইএসএলে বেঙ্গালুরুর এটি প্রথম হার। রবিবার ঘরের মাঠে বেঙ্গালুরু ১২ মিনিটে গোল হজম করে পিছিয়ে যায়। মুম্বইয়ের হয়ে গোলটি করেন শুভাশিস বসু। ৫৮ মিনিটে আত্মঘাতী গোল করে ১-১ করেন মাটো গ্রেজিচ। 
বিশদ

ইতালিতে রানার্স ঋতুপর্ণা 

নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর: ইতালিয়ান ইন্টারন্যাশনাল ব্যাডমিন্টনে রুপো জিতলেন ঋতুপর্ণা দাস।  বিশদ

 আগামী মরশুমে দুই লিগে কমছে বিদেশির সংখ্যা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক বিশ্বকাপের প্রতিটি ম্যাচের শেষেই জাতীয় দলের কোচ স্টিম্যাচ একজন যোগ্য ও দক্ষ ভারতীয় স্ট্রাইকারের অভাবের কথা বলছেন। আসলে গত তিন বছর আই লিগ ও আইএসএলে ছয় জন বিদেশি খেলোয়াড় খেলানোর সিদ্ধান্ত নিয়েছিল ফেডারেশন। বিশদ

15th  December, 2019
 ঋষভকে নিয়ে আস্থা অটুট ব্যাটিং কোচ রাঠোরের

  চেন্নাই, ১৪ ডিসেম্বর: ধারাবাহিক ব্যর্থতার পরেও ভারতীয় দলের তরুণ উইকেটরক্ষক ঋষভ পন্থের উপর আস্থা এখনও অটুট ব্যাটিং কোচ বিক্রম রাঠোরের তিনি বলেছেন, ‘ঋষভকে নিয়ে প্রত্যাশা অনেক বেশি। তাই ওকে নিয়ে এত আলোচনা হচ্ছে। আমরা মনে করি, ওর মধ্যে এক্স ফ্যাক্টর রয়েছে।
বিশদ

15th  December, 2019
 কিউয়িদের ঘাড়ে রানের পাহাড় চাপাচ্ছে অস্ট্রেলিয়া

  পারথ, ১৪ ডিসেম্বর: অজি বোলারদের তোপের মুখে তৃতীয় দিনে বেশি দূর এগোতে পারল না নিউজিল্যান্ড। পারথে দিন-রাতের টেস্টে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৪১৬ রানের জবাবে ১৬৬ রানেই অল-আউট হয়ে গিয়েছে কিউয়িরা। ফলে প্রথম ইনিংস থেকে ২৫০ রানের লিড পায় অস্ট্রেলিয়া। বিশদ

15th  December, 2019
  কিংবদন্তি পিটার স্নেল প্রয়াত

 নিউ ইয়র্ক, ১৪ ডিসেম্বর: প্রয়াত হলেন নিউজিল্যান্ডের কিংবদন্তি ওলিম্পিয়ান পিটার স্নেল। টেক্সাসে নিজের বাড়িতে ঘুমের মধ্যেই হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দূরপাল্লার এই দৌড়বিদ। তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। বিশদ

15th  December, 2019
আজ প্রথম একদিনের ম্যাচে দলে ফিরতে পারে কুল-চা জুটি

  চেন্নাই, ১৪ ডিসেম্বর: বিশ্বকাপের ব্যর্থতার পর ভেঙে গিয়েছিল ভারতীয় দলের বহুচর্চিত কুল-চা জুটি। যুজবেন্দ্র চাহাল সীমিত ওভারের ক্রিকেটে নিয়মিত খেলার সুযোগ পেলেও চায়নাম্যান বোলার কুলদীপ যাদব কিছুটা হলেও কোণঠাসা হয়ে পড়েছিলেন। তাঁর বিকল্প খোঁজার মরিয়া চেষ্টা চালিয়েছে ‘টিম ইন্ডিয়া’।
বিশদ

15th  December, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যবিত্তের ‘নিজের বাড়ির’ স্বপ্ন পূরণে গৃহঋণ মেলার আয়োজন করেছিল ইডেন রিয়েলটি গ্রুপ। সংস্থার সোলারিস সিটি শ্রীরামপুর এবং জোকা প্রকল্পে গত ১৩ থেকে ১৫ ডিসেম্বর এই ‘ফ্লেক্সি হোম লোন মেলা’ অনুষ্ঠিত হয়। ...

বদাউন, ১৫ ডিসেম্বর: ধুমধাম করে গত সোমবার বিয়ের পর্ব সম্পন্ন হয়েছিল। আর শুক্রবার ভোররাতে টাকা, গয়না নিয়ে শ্বশুরবাড়ি থেকে চম্পট দিল নববধূ। তাঁর সঙ্গে পলাতক বিয়ের মধ্যস্থতাকারী ব্যক্তিও। চাঞ্চল্যকর এই ঘটনাটি উত্তরপ্রদেশের।   ...

সংবাদদাতা, ইসলামপুর: নাগরিক সংশোধনী আইন ও জাতীয় নাগরিক পঞ্জির বিরোধিতা নিয়ে কর্মসূচিতেও ইসলামপুর তৃণমূল কংগ্রেসের গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে এল ইসলামপুরে।  ...

সংবাদদাতা, শান্তিনিকেতন: লাভপুরের কাজিপাড়া গ্রামে প্রধানমন্ত্রী আবাস যোজনার বাড়ি তৈরির জন্য পুরনো বাড়ি ভেঙে ফেলা হচ্ছিল। সেই বাড়ির দেওয়াল চাপা পড়ে মৃত্যু হল ছোট ছেলের। মৃতের নাম রোজ শেখ(৮)।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  December, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮, ৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ৪৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭, ০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪, ০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪, ১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
15th  December, 2019

দিন পঞ্জিকা

২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, পঞ্চমী ৫৩/৩৭ দিবা ৩/৪০। অশ্লেষা ৫১/২৫ রাত্রি ২/৪৭। সূ উ ৬/১৩/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৯/৩ গতে ১১/১১ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ১১/৫ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫২ মধ্যে পুনঃ ২/১১ গতে ৩/৩১ মধ্যে, কালরাত্রি ৯/৫১ গতে ১১/৩১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৬, ১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার, চতুর্থী ১/২৭/৫৩ প্রাতঃ ৬/৫০/১৯ পরে পঞ্চমী ৫৬/৩৮/৫ শেষরাত্রি ৪/৫৪/২৪। অশ্লেষা ৫৫/৪৫/৩৮ শেষরাত্রি ৪/৩৩/২৫, সূ উ ৬/১৫/১০, অ ৪/৫০/৪০, অমৃতযোগ দিবা ৭/৪৬ মধ্যে ৯/১১ গতে ১১/১৮ মধ্যে এবং রাত্রি ৭/৩৮ গতে ১১/১২ মধ্যে ও ২/৪৭ গতে ৩/৪০ মধ্যে, কালবেলা ৭/৩৪/৩৬ গতে ৮/৫৪/২ মধ্যে, কালরাত্রি ৯/৫২/২১ গতে ১১/৩২/৫৫ মধ্যে। 
১৮ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
১২০৪১ আপ হাওড়া-নিউ জলপাইগুড়ি জংশন শতাব্দী এক্সপ্রেস আজ বাতিল থাকবে 

08:53:56 AM

নির্ভয়ার দোষীদের ফাঁসি দিতে চাই, রক্ত দিয়ে চিঠি লিখে আমিত শাহকে আবেদন শ্যুটারের 
দিল্লিতে নির্ভয়াকাণ্ডের পর কেটে গিয়েছে সাতটি বছর। দোষীদের মৃত্যুদণ্ডের সাজা ...বিশদ

08:45:00 AM

আজ থেকে প্রতিবাদ মিছিল শুরু মমতার 
সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় এবার সরাসরি জনতার দরবারে পৌঁছে যেতে ...বিশদ

08:35:03 AM

ইতিহাসে আজকের দিনে 
১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার ...বিশদ

08:27:28 AM

আজকের রাশিফল 
মেষ: বাড়তি অর্থ পাওয়ার যোগ আছে। বৃষ: সন্তানের কর্ম ও বিবাহ ক্ষেত্রে ...বিশদ

08:21:07 AM

প্রথম একদিনের ম্যাচ: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জিতল 

15-12-2019 - 09:55:39 PM