Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

কোটি টাকার মাদকের
কারবার, পিছনে জঙ্গি হাত? 

সুব্রত ধর, শিলিগুড়ি: কোটি কোটি টাকার মাদক কারবারের আড়ালে জঙ্গি কার্যকলাপ? শিলিগুড়িতে মাদকের সেই প্যাকেজিং ইউনিট রাজ্য পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ) সিল করার পর এমনই অনুমান করছেন গোয়েন্দারা। তাঁদের ধারণা, দু’বছরে সেই প্যাকেজিং ইউনিট থেকে কারবার হয়েছে প্রায় ১৮ কোটি টাকার। বিপুল পরিমাণ এই অর্থ সম্ভবত হাওয়ালার মাধ্যমে পৌঁছে যাচ্ছে জঙ্গি ডেরায়। এ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন গোয়েন্দারা। তাঁরা এখন ‘মাদক সন্ত্রাস’ নিয়ে খোঁজখবর শুরু করেছেন।
শিলিগুড়ি শহরের আশরাফ নগরে মাদকের ওই প্যাকেজিং ইউনিটের হদিশ মেলার পর গোয়েন্দাদের চোখ কপালে উঠেছে। এসটিএফ সূত্রের খবর, বাড়ি ভাড়া নিয়ে দু’বছর ধরে চলছিল মাদক কারবারের ওই ডেরা। সেখান থেকে বাজেয়াপ্ত করা হয়েছে নগদ ১৭ লক্ষ ২৫ হাজার ১৮০ টাকা। এতে ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ এবং ২০০০ টাকার নোট রয়েছে। তা এক সপ্তাহে মাদক বিক্রির লভ্যাংশ বলেই জানা গিয়েছে।
এ নিয়ে গোয়েন্দাদের ধারণা, ওই ইউনিট সপ্তাহে এত টাকার ব্যবসা করলে দু’বছরে তা হবে ১৮ কোটি টাকার আশপাশে। বিপুল পরিমাণ এই অর্থ হয়তো জঙ্গি কার্যকলাপে ব্যবহার হচ্ছে। এখান থেকে ওই অর্থ উত্তর-পূর্ব ভারতের বিচ্ছিন্নতাবাদি শক্তি কিংবা মালদহ ও মুর্শিদাবাদ জেলায় থাকা জঙ্গি সংগঠনের স্লিপার সেলের কাছে চলে যাচ্ছে। এমনকী বাংলাদেশে ঘাঁটি গেড়ে থাকা ভারত বিরোধী জঙ্গি সংগঠনের কাছেও ওই অর্থ পৌঁছতে পারে হাওয়ালার মাধ্যমে।
এসটিএফের উত্তরবঙ্গের ডিএসপি সুদীপ ভট্টাচার্য অবশ্য বলেন, মাদকের ওই প্যাকেজিং ইউনিট থেকে বাজেয়াপ্ত অর্থ কোথায়, কীভাবে কাজে লাগানো হতো, তা স্পষ্ট নয়। তদন্তে ঘটনার সমস্ত দিক গুরুত্ব দিয়ে খতিয়ে দেখা হচ্ছে।
শুধু শিলিগুড়ি নয়, সংশ্লিষ্ট ইউনিটের সঙ্গে অসম সহ উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন রাজ্য, উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কালিম্পং ও দার্জিলিং পাহাড় এবং সিকিমের যোগসূত্র মিলেছে বলে গোয়েন্দারা জানিয়েছেন। এসটিএফ সূত্রের খবর, মালদহ ও মুর্শিদাবাদ থেকে সড়কপথে এখানে আনা হতো হেরোইন। এখানে তা বিভিন্ন ওজনের প্যাকেটে ভরা হতো। এরপর সংশ্লিষ্ট এলাকাগুলিতে প্যাকেটগুলি চালান করা হতো।
এ নিয়ে গোয়েন্দাদের বক্তব্য, অনেকদিন আগেই আমদানি হয়েছে ‘নারকো টেরোরিজম’-এর। অর্থাৎ মাদক কারবার থেকে অর্জিত অর্থ দিয়ে আগ্নেয়াস্ত্র, গুলি-বারুদ, বোমা সংগ্রহ করাই জঙ্গিদের উদ্দেশ্য ছিল। সংশ্লিষ্ট প্যাকেজিং ইউনিটের সঙ্গে মুর্শিদাবাদ জেলার লালগোলা ও রঘুনাথগঞ্জের সংস্রব মেলায় নারকো টেরোরিজমের সন্দেহ আরও বাড়িয়েছে। কারণ, ওই জায়গাগুলি থেকে বিভিন্ন ধরনের জঙ্গি সংগঠনের যোগাযোগ মিলেছে। এসটিএফের অফিসাররা জানান, এ ব্যাপারে খোঁজখবর চলছে। তবে মুর্শিদাবাদের লালগোলা, রঘুনাথগঞ্জ, মালদহের কালিয়াচক, বৈষ্ণবননগর প্রভৃতি এলাকায় মাদক কারবারের দীর্ঘদিন ধরেই রমরমা। আফিম চাষ থেকে হেরোইন প্রস্তুত, সবই ওই এলাকাগুলিতে হয়।
প্রসঙ্গত, ১৪ জানুয়ারি মুর্শিদাবাদ জেলার রঘুনাথগঞ্জ থানা এলাকায় হেরোইন প্রস্তুতের কারখানায় হানা দিয়ে তিনজনকে গ্রেপ্তার করে এসটিএফ। ধৃতদের জেরা করেই এসটিএফ শিলিগুড়ির প্যাকেজিং ইউনিট সিল করে দেয়। এসটিএফের এক অফিসারের বক্তব্য, রঘুনাথগঞ্জের কারখানা ও শিলিগুড়ির প্যাকেজিং ইউনিটের সঙ্গে ছয় থেকে সাতজন জড়িত। অভিযুক্তদের মধ্যে তিনজন ধরা পড়েছে। বাকিদের খোঁজ চলছে। পলাতকদের মধ্যে একজন মহিলাও রয়েছে। এদিকে, শিলিগুড়িতে ওই প্যাকেজিং ইউনিটের হদিশ মেলার পর পুলিস ও প্রশাসনের ভূমিকা নিয়ে স্থানীয় বাসিন্দাদের একাংশ প্রশ্ন তুলেছেন। তাঁদের বক্তব্য, শিলিগুড়িতে যে কায়দায় বাড়ি ভাড়া নিয়ে ওই ইউনিট গড়া হয়েছিল তা উদ্বেগের। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে, সেজন্য পুলিস, পুরসভা ও প্রশাসনের আরও সক্রিয় হওয়া প্রয়োজন।  প্রতীকী চিত্র  

25th  January, 2021
আজ দ্বিতীয় দফায় ভোট দার্জিলিংয়ে, ১৪ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ভোটার

আজ, শুক্রবার দ্বিতীয় দফার ভোটযুদ্ধ। দার্জিলিং আসনে ১৪ জন প্রতিদ্বন্দ্বীর ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ৬৫ হাজার ৭৪৪ জন। ভোটের ২৪ ঘণ্টা আগে বৃহস্পতিবারই নির্বাচনী বিধিভঙ্গ ও হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

২ কেন্দ্রে ৩৩ প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ, দ্বিতীয় দফায় ভোট বালুরঘাট, রায়গঞ্জে

আজ, শুক্রবার দ্বিতীয় দফার লোকসভা ভোটে রাজ্যে রায়গঞ্জ ও বালুরঘাটের পাশাপাশি দার্জিলিং কেন্দ্রের প্রার্থীদের ভাগ্য নির্ধারণ হবে। গৌড়বঙ্গের দুই আসন রায়গঞ্জে ২০ ও বালুরঘাটের এবার প্রার্থী ১৩ জন। এই দু’টি আসনই বিজেপির দখলে গিয়েছিল গতবার। এবার হাড্ডাহাড্ডি জোরদার লড়াইয়ের মঞ্চ তৈরি।  হটসিটে বসার জন্য লড়াই মুলত বিজেপির সুকান্ত মজুমদার ও তৃণমূলের বিপ্লব মিত্রের মধ্যে।
বিশদ

সমতল সামলাবেন ৩ প্রার্থী, পাহাড়ের প্রহরায় সেনাপতিরা 

আজ, শুক্রবার রাজ্যে দ্বিতীয় দফার নির্বাচন। নজরে দার্জিলিং লোকসভা কেন্দ্র। ভোট কাটাকাটির জটিল অঙ্কে চব্বিশের লোকসভা নির্বাচনে এবার এই কেন্দ্রে প্রার্থীর জয়-পরাজয়ের নির্ণায়ক ভূমিকা নেবে সমতল।
বিশদ

সুজাপুর থেকে বিশাল লিডই পাখির চোখ তৃণমূল নেতৃত্বের

মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রে বাজিমাত করতে সুজাপুরকে পাখির চোখ করেছে তৃণমূল। ওই বিধানসভা কেন্দ্র থেকে জয়ের পুঁজি জোগার করতে শাসক দল উঠেপড়ে লেগেছে।
বিশদ

কুমারগঞ্জে নাকা চেকিংয়ে উদ্ধার কাপড়-লুঙ্গি, অভিযুক্ত বিজেপি

কুমারগঞ্জে নাকা চেকিংয়ের সময় চারচাকা গাড়ি থেকে উদ্ধার হল লুঙ্গি, কাপড়। তারপরেই তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র অভিযোগ করলেন, বুথে কর্মী নেই। টাকা, সামগ্রী বিলি করে ভোট কিনছে বিজেপি।
বিশদ

ডালখোলায় ভুট্টার বস্তা চাপা পড়ে মৃত বাবা-ছেলে

ভুট্টার বস্তার নীচে চাপা পড়ে মৃত্যু হল দুই শ্রমিকের। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে, ডালখোলা স্টেশনের রেক পয়েন্টের কাছে। মৃতদের নাম হরেরাম পাসোয়ান (৩৭) ও প্রিন্স পাসোয়ান (১৮)।
বিশদ

খাবারের সঙ্গে বিষ মিশিয়ে খুন শতাধিক পরিযায়ী পাখি, চাঞ্চল্য

মাথাভাঙা-১ ব্লকের জোরপাটকি পঞ্চায়েত এলাকার ধরলা নদী সংলগ্ন জলাশয়ে শতাধিক পরিযায়ী পাখি মেরে ফেলার ঘটনা ঘিরে বৃহস্পতিবার চাঞ্চল্য ছড়ায়। পরিযায়ী পাখি ছাড়াও কয়েকশো পোষা হাঁসও মারা গিয়েছে।
বিশদ

ভূগর্ভস্থ জল তুলে বিক্রি, মুচলেকা নিয়ে কারবার বন্ধ করালেন বিডিও

জলস্তর নেমে যাওয়া ছাড়াও আয়রনযুক্ত জলের সমস্যা আছে। তারউপর বিক্রির উদ্দেশ্যে নির্বিচারে তোলা হচ্ছে ভূগর্ভস্থ জল। বৃহস্পতিবার জলপাইগুড়ি শহর সংলগ্ন খড়িয়া পঞ্চায়েতের বিবেকানন্দপল্লিতে এমনই দু’টি অবৈধ জলের কারবারের ঝাঁপ বন্ধ করালেন সদরের বিডিও মিহির কর্মকার।
বিশদ

তীব্র দহনে পুড়ে যাচ্ছে পাটের চারা, বৃষ্টির আশায় হাপিত্যেশ কৃষকদের

তীব্র দহনে পুড়ে যাচ্ছে পাটের চারা। মাঝ বৈশাখেও বৃষ্টির দেখা নেই। বীজ থেকে চারা বের হলেও বৃষ্টির জল না পেয়ে পাটের চারা মরে যাচ্ছে। যে গাছগুলি বেঁচে রয়েছে, সেগুলিরও উচ্চতা বাড়ছে না।
বিশদ

দাবদাহে মাঠের ফসল বাঁচাতে আগাম সতর্কতা

বাড়ছে তাপমাত্রার পারদ। আগামী এক-দু’দিনের মধ্যেই তা ৪০ ডিগ্রি পার হয়ে যেতে পারে, এমনটাই মনে করছে আবহাওয়া দপ্তর। এই পরিস্থিতিতে মাঠের ফসল বাঁচাতে আগাম সতর্কতা জারি করল জলপাইগুড়ি জেলা কৃষিদপ্তর।
বিশদ

ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়, দার্জিলিংয়ের ১০০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী

কেন্দ্রীয় বাহিনী, ওয়েবকাস্টিং ও রাজ্য পুলিস। আজ, শুক্রবার এমন ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে ভোটগ্রহণ হবে দার্জিলিংয়ে। এই কেন্দ্রর ১০০ শতাংশ বুথে মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। শুধু তাই নয়, ভোট নির্বিঘ্নে করতে আরটি এবং কিউআরটি সহ বেশকিছু টিম গঠন করা হয়েছে। শিলিগুড়ির নেপাল ও বাংলাদেশ সীমান্তও সিল করা হয়েছে। নাকা তল্লাশিও চলছে।
বিশদ

ওয়াররুম বানিয়ে ভোট তদারকি তৃণমূল, বিজেপি, কং-বামের

ওয়াররুম! লোকসভা ভোটের ২৪ ঘণ্টা আগে বৃহস্পতিবার শিলিগুড়িতে একাধিক ওয়াররুম গড়ল তৃণমূল কংগ্রেস ও বিজেপি। উভয়দলই দলের অভিজ্ঞ ও দক্ষ নেতা-কর্মীদের রেখেছে ওয়াররুমগুলিতে। তাঁদের স্মার্টফোন ও কম্পিউটার দেওয়া হয়েছে। আজ, শুক্রবার সংশ্লিষ্ট কেন্দ্রগুলি থেকে ইভিএমের সমস্যা থেকে ভোটের ময়দানের অভিযোগ তদারকি করা হবে। উভয়পক্ষের এমন তৎপরতা ঘিরে ভোটের ময়দান সরগরম। 
বিশদ

নিজের গড়ে ভোট বৃদ্ধির পরীক্ষা কানাইয়ালালের

আজ, শুক্রবার দ্বিতীয় দফার ভোট রায়গঞ্জ লোকসভা আসনে। ইসলামপুর পুরসভা এলাকায় ভোট ধরে রাখাই চ্যালেঞ্জ তৃণমূল জেলা সভাপতি তথা
বিশদ

কুমলাই ব্রিজের নীচে জঞ্জালের স্তূপে আগুন

ধূপগুড়িতে নোংরা আবর্জনা ফেলার কোনও স্থায়ী জায়গা নেই।‌ বাধ্য হয়ে পুরবাসীকে যেখানে সেখানে নোংরা আবর্জনা ফেলতে হয়। অন্যদিকে
বিশদ

Pages: 12345

একনজরে
আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে আগেই মুখ খুলেছিলেন রোহিত শর্মা ও রিকি পন্টিং। এবার একই সুর শোনা গেল দিল্লি ক্যাপিটালসের অক্ষর প্যাটেলের ...

বুধবার রাতে নদীয়ার কালীগঞ্জের বল্লভপাড়ায় দু’টি বাইকের মুখোমুখি সংঘর্ষে তিন যুবকের মর্মান্তিক মৃত্যু হল। বাইকের গতি এতটাই বেশি ছিল যে এক যুবক ছিটকে একটি টোটোর কাচ ভেঙে ঢুকে যান। ...

রক্তক্ষরণ আটকাতে পারবে কি সিপিএম? আটকানো যাবে কি বামের ভোট রামে যাওয়া? —মূলত এই দু’টি প্রশ্নই এখন আলোচনার কেন্দ্রে। ব্রিগেড ভরাতে পারলেও ভোটবাক্স ভরাতে পারবেন কি না, তা নিয়েই এখন চিন্তিত সিপিএমের বঙ্গ রাজনীতির কুশীলবরা। ...

লন্ডনের ভারতীয় দূতাবাসে হামলার ঘটনায় অবশেষে গ্রেপ্তার মূল অভিযুক্ত। ধৃতের নাম ইন্দরপাল সিং গাবা। তিনি ব্রিটেনের হাউন্সলোরের বাসিন্দা। দিল্লি থেকে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যা ও কর্মে উন্নতির যুগ অর্থকরি দিকটি কমবেশি শুভ। মানসিক চঞ্চলতা ও অস্থিরতা থাকবে। স্বাস্থ্যের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৪- উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক ওস্তাদ আয়েত আলী খাঁর জন্ম
১৮৯৭- বাঙালি চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর জন্ম
১৯২০- ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের মৃত্যু
১৯২৪- সাহিত্যিক নারায়ণ সান্যালের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫০ টাকা ৮৪.৯৩ টাকা
পাউন্ড ১০১.৪৭ টাকা ১০৫.৯২ টাকা
ইউরো ৮৭.১৪ টাকা ৯১.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া ৬/১৩ দিবা ৭/৪৭। অনুরাধা নক্ষত্র ৫৮/৪০ রাত্রি ৩/৪০। সূর্যোদয় ৫/১১/৩০, সূর্যাস্ত ৫/৫৭/২৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৪ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৮ গতে ৮/৫৭ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৩/৪১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া দিবা ৬/২৮। অনুরাধা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/১৫ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১১ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৭ গতে ১০/১১ মধ্যে। 
১৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআরকে ৮ উইকেটে হারাল পাঞ্জাব

11:31:28 PM

আইপিএল: ২৩ বলে হাফসেঞ্চুরি শশাঙ্ক সিংয়ের, পাঞ্জাব ২৪৬/২ (১৭.৪ ওভার) টার্গেট ২৬২

11:26:31 PM

আইপিএল: ৪৫ বলে সেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ২১০/২ (১৬.১ ওভার) টার্গেট ২৬২

11:13:32 PM

আইপিএল: ২৬ রানে আউট রাইলি রুশো, পাঞ্জাব ১৭৯/২ (১৩ ওভার) টার্গেট ২৬২

10:56:50 PM

আইপিএল: ২৪ বলে হাফসেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ১২০/১ (৯.১ ওভার) টার্গেট ২৬২

10:36:30 PM

আইপিএল: ৫৪ রানে আউট প্রভসিমরন, পাঞ্জাব ১০৭/১ (৭.৫ ওভার) টার্গেট ২৬২

10:29:44 PM