Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

রাত হলেই দুষ্কৃতীদের দখলে চলে যায় ইটভাটা, এলাকার বাসিন্দাদের নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন
পুরাতন মালদহ

সংবাদদাতা, পুরাতন মালদহ: রাত হলেই দুষ্কৃতীদের দখলে চলে যায় পুরাতন মালদহ শহরের ইটভাটাগুলি। শহরের মধ্যেই বিস্তীর্ণ জায়গা নিয়ে গড়ে ওঠা ওই ভাটাগুলি অন্ধকার হলেই শুনশান হয়ে পড়ে। ভাটা ও সংলগ্ন এলাকায় রাত বাড়লেই বসে মদ সহ নানারকম নেশার আসর। অবাধে চলে জুয়ার ঠেক। সেইসঙ্গে চলে আরও নানা অসামাজিক কাজকর্ম। সম্প্রতি শহরের দুই নম্বর ওয়ার্ডের একটি ইটভাটায় পাঁচ নাবালিকাকে যৌন নিগ্রহ করার অভিযোগ উঠেছে। ওই ঘটনার পরে ইটভাটা ও সংলগ্ন এলাকাগুলির নিরাপত্তা নিয়ে নতুন করে শহরে প্রশ্ন উঠতে শুরু করেছে। 
পুরাতন মালদহ শহরের বাসিন্দাদের দাবি, ইটভাটা সংলগ্ন এলাকাগুলিতে পুলিসের সেভাবে নজরদারি নেই। সেজন্যই সেখানে রীতিমতো ঠেক বসাচ্ছে দুষ্কৃতীরা। দ্রুত তা নিয়ে পুলিস ও প্রশাসনকে কঠোর ব্যবস্থা নিতে হবে, দাবি তুলেছেন বাসিন্দারা। নাবালিকাদের যৌন নিগ্রহের ঘটনার পর শহরের নিরাপত্তা নিয়ে বিশেষ করে সরব হয়েছে বিরোধীরা।  এবিষয়ে বিজেপির পুরাতন মালদহ নগর মণ্ডলের মহিলা মোর্চার সভাপতি গায়ত্রী পাল সরকার বলেন, আমাদের শহরে মেয়েদের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়েছে। ইটভাটার সাম্প্রতিক ঘটনায় আমরা তারই প্রমাণ পাচ্ছি। পুলিস দ্রুত এব্যাপারে ব্যবস্থা নিক। পাশাপাশি শহরের সবকটি ইটভাটাতেই নজরদারি বাড়ানো হোক। 
পুলিস অবশ্য দাবি করেছে, শহরে নিয়মিত নজরদারি চালানো হয়। বাদ যায় না ভাটা সংলগ্ন এলাকাগুলিও। মালদহ থানার আইসি শান্তিনাথ পাঁজা বলেন, কোনও ইটভাটায় কোনও অসামাজিক কাজ হলে পুলিস বসে থাকবে না। বিভিন্ন জায়গায় আমাদের ধারাবাহিক নজরদারি চলে।
এদিকে, পুলিস আশ্বাস দিলেও ভাটাগুলিতে দুষ্কৃতীদের দাপাদাপি নিয়ে সরব হয়েছেন সাধারণ বাসিন্দারাও। স্থানীয় এক ইটভাটার শ্রমিক হেমন্ত সোরেন বলেন, নবাবগঞ্জ এলাকায় বেশ কয়েকটি ইটভাটা রয়েছে। বিভিন্ন ভাটায় কাজ করতে গিয়ে দুষ্কৃতীদের আনাগোনা আমরাও লক্ষ্য করেছি। সবকিছু দেখলেও আমরা ভয়ে মুখ বুজে থাকি। প্রতিবাদ করলে  হুমকির মুখে পড়তে হবে বলে কিছু বলি না।  শহরের একটি ভাটার মহিলা শ্রমিক  রেখা দাস বলেন, ভাটাগুলিতে আমার মতো প্রচুর মহিলা কাজ করেন। যা পরিস্থিতি দেখছি, তাতে আমাদেরও কোনও নিরাপত্তা থাকছে না। ভাটায় অনেক সময় অনেক অপরিচিত লোকের আনাগোনা দেখি। কে কখন কি মানসিকতা নিয়ে আসছে, সেটা তো আমরা আগে থেকে বুঝতে পারি না। প্রাশসনের পাশাপাশি ভাটার মালিকদেরও এব্যাপারে নজর দিতে হবে। পুরাতন মালদহের এমনই একটি এক ইটভাটার ম্যানেজার বলেন, সবসময় ভাটায় নজরদারি করা আমাদের পক্ষে সম্ভব নয়। বেশিরভাগ ভাটাই একেবারে খোলামেলা। কখন কোন দিক দিয়ে কারা ঢুকে পড়ছে, সেটা আমরা কিভাবে আটকাব? তবে চোখের সামনে কোনও অসামাজিক কাজ হতে দেখলে, আমরা অবশ্যই প্রতিবাদ করি। 
঩যে এলাকায় ওই নাবালিকাদের যৌন নিগ্রহের ঘটনা ঘটেছে সেখানকার কাউন্সিলর নেপাল হালদার বলেন, ইটভাটাগুলোতে দুষ্কৃতীর দৌরাত্ম্য বিষয়টি আমার জানা নেই। তবে এধরনের ঘটনা যদি ঘটে তাহলে পুলিস ও প্রশাসনকে ব্যবস্থা নিতে বলব।    
প্রসঙ্গত, পুরাতন মালদহ শহর লাগোয়া একাধিক ছোট-বড় ইটভাটা রয়েছে। বিস্তীর্ণ এলাকাজুড়ে রয়েছে ভাটাগুলি। স্থানীয় শ্রমিক, ভাটার কর্মচারী ছাড়া এলাকার সাধারণ মানুষ সেসব জায়গায় খুব কমই যায়।  এলাকাগুলি নিরিবিলি বলে পুলিস ও স্থানীয় বাসিন্দাদের নজর এড়িয়ে সেসব জায়গায় অনেক অসামাজিক কার্যকলাপ চলে। মদ, জুয়া, গাঁজার ঠেকও বসে বলে অভিযোগ।   
05th  December, 2020
আজ দ্বিতীয় দফায় ভোট দার্জিলিংয়ে, ১৪ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ভোটার

আজ, শুক্রবার দ্বিতীয় দফার ভোটযুদ্ধ। দার্জিলিং আসনে ১৪ জন প্রতিদ্বন্দ্বীর ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ৬৫ হাজার ৭৪৪ জন। ভোটের ২৪ ঘণ্টা আগে বৃহস্পতিবারই নির্বাচনী বিধিভঙ্গ ও হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

২ কেন্দ্রে ৩৩ প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ, দ্বিতীয় দফায় ভোট বালুরঘাট, রায়গঞ্জে

আজ, শুক্রবার দ্বিতীয় দফার লোকসভা ভোটে রাজ্যে রায়গঞ্জ ও বালুরঘাটের পাশাপাশি দার্জিলিং কেন্দ্রের প্রার্থীদের ভাগ্য নির্ধারণ হবে। গৌড়বঙ্গের দুই আসন রায়গঞ্জে ২০ ও বালুরঘাটের এবার প্রার্থী ১৩ জন। এই দু’টি আসনই বিজেপির দখলে গিয়েছিল গতবার। এবার হাড্ডাহাড্ডি জোরদার লড়াইয়ের মঞ্চ তৈরি।  হটসিটে বসার জন্য লড়াই মুলত বিজেপির সুকান্ত মজুমদার ও তৃণমূলের বিপ্লব মিত্রের মধ্যে।
বিশদ

সমতল সামলাবেন ৩ প্রার্থী, পাহাড়ের প্রহরায় সেনাপতিরা 

আজ, শুক্রবার রাজ্যে দ্বিতীয় দফার নির্বাচন। নজরে দার্জিলিং লোকসভা কেন্দ্র। ভোট কাটাকাটির জটিল অঙ্কে চব্বিশের লোকসভা নির্বাচনে এবার এই কেন্দ্রে প্রার্থীর জয়-পরাজয়ের নির্ণায়ক ভূমিকা নেবে সমতল।
বিশদ

সুজাপুর থেকে বিশাল লিডই পাখির চোখ তৃণমূল নেতৃত্বের

মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রে বাজিমাত করতে সুজাপুরকে পাখির চোখ করেছে তৃণমূল। ওই বিধানসভা কেন্দ্র থেকে জয়ের পুঁজি জোগার করতে শাসক দল উঠেপড়ে লেগেছে।
বিশদ

কুমারগঞ্জে নাকা চেকিংয়ে উদ্ধার কাপড়-লুঙ্গি, অভিযুক্ত বিজেপি

কুমারগঞ্জে নাকা চেকিংয়ের সময় চারচাকা গাড়ি থেকে উদ্ধার হল লুঙ্গি, কাপড়। তারপরেই তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র অভিযোগ করলেন, বুথে কর্মী নেই। টাকা, সামগ্রী বিলি করে ভোট কিনছে বিজেপি।
বিশদ

ডালখোলায় ভুট্টার বস্তা চাপা পড়ে মৃত বাবা-ছেলে

ভুট্টার বস্তার নীচে চাপা পড়ে মৃত্যু হল দুই শ্রমিকের। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে, ডালখোলা স্টেশনের রেক পয়েন্টের কাছে। মৃতদের নাম হরেরাম পাসোয়ান (৩৭) ও প্রিন্স পাসোয়ান (১৮)।
বিশদ

খাবারের সঙ্গে বিষ মিশিয়ে খুন শতাধিক পরিযায়ী পাখি, চাঞ্চল্য

মাথাভাঙা-১ ব্লকের জোরপাটকি পঞ্চায়েত এলাকার ধরলা নদী সংলগ্ন জলাশয়ে শতাধিক পরিযায়ী পাখি মেরে ফেলার ঘটনা ঘিরে বৃহস্পতিবার চাঞ্চল্য ছড়ায়। পরিযায়ী পাখি ছাড়াও কয়েকশো পোষা হাঁসও মারা গিয়েছে।
বিশদ

ভূগর্ভস্থ জল তুলে বিক্রি, মুচলেকা নিয়ে কারবার বন্ধ করালেন বিডিও

জলস্তর নেমে যাওয়া ছাড়াও আয়রনযুক্ত জলের সমস্যা আছে। তারউপর বিক্রির উদ্দেশ্যে নির্বিচারে তোলা হচ্ছে ভূগর্ভস্থ জল। বৃহস্পতিবার জলপাইগুড়ি শহর সংলগ্ন খড়িয়া পঞ্চায়েতের বিবেকানন্দপল্লিতে এমনই দু’টি অবৈধ জলের কারবারের ঝাঁপ বন্ধ করালেন সদরের বিডিও মিহির কর্মকার।
বিশদ

তীব্র দহনে পুড়ে যাচ্ছে পাটের চারা, বৃষ্টির আশায় হাপিত্যেশ কৃষকদের

তীব্র দহনে পুড়ে যাচ্ছে পাটের চারা। মাঝ বৈশাখেও বৃষ্টির দেখা নেই। বীজ থেকে চারা বের হলেও বৃষ্টির জল না পেয়ে পাটের চারা মরে যাচ্ছে। যে গাছগুলি বেঁচে রয়েছে, সেগুলিরও উচ্চতা বাড়ছে না।
বিশদ

দাবদাহে মাঠের ফসল বাঁচাতে আগাম সতর্কতা

বাড়ছে তাপমাত্রার পারদ। আগামী এক-দু’দিনের মধ্যেই তা ৪০ ডিগ্রি পার হয়ে যেতে পারে, এমনটাই মনে করছে আবহাওয়া দপ্তর। এই পরিস্থিতিতে মাঠের ফসল বাঁচাতে আগাম সতর্কতা জারি করল জলপাইগুড়ি জেলা কৃষিদপ্তর।
বিশদ

ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়, দার্জিলিংয়ের ১০০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী

কেন্দ্রীয় বাহিনী, ওয়েবকাস্টিং ও রাজ্য পুলিস। আজ, শুক্রবার এমন ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে ভোটগ্রহণ হবে দার্জিলিংয়ে। এই কেন্দ্রর ১০০ শতাংশ বুথে মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। শুধু তাই নয়, ভোট নির্বিঘ্নে করতে আরটি এবং কিউআরটি সহ বেশকিছু টিম গঠন করা হয়েছে। শিলিগুড়ির নেপাল ও বাংলাদেশ সীমান্তও সিল করা হয়েছে। নাকা তল্লাশিও চলছে।
বিশদ

ওয়াররুম বানিয়ে ভোট তদারকি তৃণমূল, বিজেপি, কং-বামের

ওয়াররুম! লোকসভা ভোটের ২৪ ঘণ্টা আগে বৃহস্পতিবার শিলিগুড়িতে একাধিক ওয়াররুম গড়ল তৃণমূল কংগ্রেস ও বিজেপি। উভয়দলই দলের অভিজ্ঞ ও দক্ষ নেতা-কর্মীদের রেখেছে ওয়াররুমগুলিতে। তাঁদের স্মার্টফোন ও কম্পিউটার দেওয়া হয়েছে। আজ, শুক্রবার সংশ্লিষ্ট কেন্দ্রগুলি থেকে ইভিএমের সমস্যা থেকে ভোটের ময়দানের অভিযোগ তদারকি করা হবে। উভয়পক্ষের এমন তৎপরতা ঘিরে ভোটের ময়দান সরগরম। 
বিশদ

নিজের গড়ে ভোট বৃদ্ধির পরীক্ষা কানাইয়ালালের

আজ, শুক্রবার দ্বিতীয় দফার ভোট রায়গঞ্জ লোকসভা আসনে। ইসলামপুর পুরসভা এলাকায় ভোট ধরে রাখাই চ্যালেঞ্জ তৃণমূল জেলা সভাপতি তথা
বিশদ

কুমলাই ব্রিজের নীচে জঞ্জালের স্তূপে আগুন

ধূপগুড়িতে নোংরা আবর্জনা ফেলার কোনও স্থায়ী জায়গা নেই।‌ বাধ্য হয়ে পুরবাসীকে যেখানে সেখানে নোংরা আবর্জনা ফেলতে হয়। অন্যদিকে
বিশদ

Pages: 12345

একনজরে
ভোট মরশুমে চোখ রাঙাচ্ছে মাত্রাতিরিক্ত গরম। আজ, শুক্রবার, লোকসভার দ্বিতীয় দফার নির্বাচন। বৃহস্পতিবার আগামী পাঁচদিনের জন্য পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক এবং উত্তরপ্রদেশের ...

রক্তক্ষরণ আটকাতে পারবে কি সিপিএম? আটকানো যাবে কি বামের ভোট রামে যাওয়া? —মূলত এই দু’টি প্রশ্নই এখন আলোচনার কেন্দ্রে। ব্রিগেড ভরাতে পারলেও ভোটবাক্স ভরাতে পারবেন কি না, তা নিয়েই এখন চিন্তিত সিপিএমের বঙ্গ রাজনীতির কুশীলবরা। ...

মতুয়া ঠাকুরবাড়ির মন্দিরের তালাভাঙা এবং মারধর সংক্রান্ত মামলায় শান্তনু ঠাকুর ও তাঁর পরিবারকে রক্ষাকবচ দিল হাইকোর্ট। উচ্চ আদালতে নির্দেশ, তাঁদের বিরুদ্ধে আপাতত কোনও কঠোর পদক্ষেপ করতে পারবে না পুলিস। ...

আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে আগেই মুখ খুলেছিলেন রোহিত শর্মা ও রিকি পন্টিং। এবার একই সুর শোনা গেল দিল্লি ক্যাপিটালসের অক্ষর প্যাটেলের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যা ও কর্মে উন্নতির যুগ অর্থকরি দিকটি কমবেশি শুভ। মানসিক চঞ্চলতা ও অস্থিরতা থাকবে। স্বাস্থ্যের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৪- উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক ওস্তাদ আয়েত আলী খাঁর জন্ম
১৮৯৭- বাঙালি চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর জন্ম
১৯২০- ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের মৃত্যু
১৯২৪- সাহিত্যিক নারায়ণ সান্যালের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫০ টাকা ৮৪.৯৩ টাকা
পাউন্ড ১০১.৪৭ টাকা ১০৫.৯২ টাকা
ইউরো ৮৭.১৪ টাকা ৯১.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া ৬/১৩ দিবা ৭/৪৭। অনুরাধা নক্ষত্র ৫৮/৪০ রাত্রি ৩/৪০। সূর্যোদয় ৫/১১/৩০, সূর্যাস্ত ৫/৫৭/২৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৪ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৮ গতে ৮/৫৭ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৩/৪১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া দিবা ৬/২৮। অনুরাধা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/১৫ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১১ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৭ গতে ১০/১১ মধ্যে। 
১৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআরকে ৮ উইকেটে হারাল পাঞ্জাব

11:31:28 PM

আইপিএল: ২৩ বলে হাফসেঞ্চুরি শশাঙ্ক সিংয়ের, পাঞ্জাব ২৪৬/২ (১৭.৪ ওভার) টার্গেট ২৬২

11:26:31 PM

আইপিএল: ৪৫ বলে সেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ২১০/২ (১৬.১ ওভার) টার্গেট ২৬২

11:13:32 PM

আইপিএল: ২৬ রানে আউট রাইলি রুশো, পাঞ্জাব ১৭৯/২ (১৩ ওভার) টার্গেট ২৬২

10:56:50 PM

আইপিএল: ২৪ বলে হাফসেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ১২০/১ (৯.১ ওভার) টার্গেট ২৬২

10:36:30 PM

আইপিএল: ৫৪ রানে আউট প্রভসিমরন, পাঞ্জাব ১০৭/১ (৭.৫ ওভার) টার্গেট ২৬২

10:29:44 PM