Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

  বন কর্মীদের বাইক দিলেন মন্ত্রী রাজীব

সংবাদদাতা, মালবাজার: মঙ্গলবার বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় ডুয়ার্সের বিভিন্ন স্কোয়াডকে মোটর বাইক দিলেন। এদিন মেটেলি ব্লকের মূর্তিতে একটি অনুষ্ঠনের মধ্যে দিয়ে মোটর বাইকগুলি রেঞ্জারদের হাতে মন্ত্রী তুলে দেন। এদিন মাল, খুনিয়া, বিন্নাগুড়ি স্কোয়াড এবং রামসাই মোবাইল রেঞ্জকে দু’টি করে মোট ১০টি মোটর বাইক দেওয়া হয়। মন্ত্রী জানিয়েছেন, আপাতত উত্তরবঙ্গে ১০টি মোটর বাইক দেওয়া হল। গোটা রাজ্যে ৮৫টি এমন মোটর বাইক দেওয়া হচ্ছে। সব রেঞ্জই যাতে একটি করে মোটর বাইক পায় তার জন্য দপ্তর চেষ্টা চালাচ্ছে। মন্ত্রীর দাবি, এই বাইক দেওয়ার ফলে বনকর্মীরা বন্যপ্রাণীর হানাদারি বা আক্রমণ হলে দ্রুত ঘটনাস্থলে পৌঁছতে পারবেন। এতে বিষয়-সম্পত্তি রক্ষা পাওয়ার পাশাপাশি মানুষের প্রাণিহানির সম্ভাবনাও কমবে। অন্য দিকে বন্যপ্রাণীরাও মানুষের অত্যাচারের হাত থেকে বাঁচবে। একই সঙ্গে এতে বনে নজরদারির কাজও সহজ হবে।
উল্লেখ্য, শুধু উত্তরবঙ্গই নয়, গোট পশ্চিমবঙ্গের জঙ্গল সংলগ্ন গ্রামের মানুষের সঙ্গে বন্যজন্তুর সংঘাত লেগেই আছে। এনিয়ে ওসব এলাকার বসিন্দাদের সচেতন করতে বনদপ্তর বিভিন্ন সময়ে বনবস্তিবাসী ও বিশেষজ্ঞদের নিয়ে কর্মশালা করে। কিন্তু তারপরেও ওই সংঘাত কিছুতেই থামার নয়। জঙ্গল থেকে বেরিয়ে লোকালয়ে বন্যপ্রাণী চলে এলে যাতে দ্রুত সেখানে পৌঁছে সংঘাত রোখা যায় সেজন্য বনদপ্তর এবার একধাপ এগিয়ে মোটরবাইক দেওয়ার উদ্যোগ নিয়েছে।
বনমন্ত্রী বলেন, আমরা কাজের সুবিধার জন্য বিভিন্ন জায়গায় অ্যানিম্যাল স্কোয়াড করেছি। ওসব স্কোয়াডকে গাড়ি দেওয়া হয়েছে। লোকালয়ে বন্যজন্তু হানা দিলে কর্মীরা খবর পাওয়া মাত্রই দ্রুত সেখানে পৌঁছে যান। এরপরেও বাসিন্দাদের অভিযোগ থাকে বনকর্মীরা সঠিক সময়ে পৌঁছননি। মানুষ-বন্যপ্রাণীর এতে সংঘাত বাড়ে। আশা করি, এতে কর্মীরা আগের থেকে অনেক বেশি স্বাধীনভাবে কাজ করতে পাববেন। এতে জঙ্গলের ভেতরে যেমন পাহারা জোরদার করা যাবে, তেমনি বন্যজন্তুর সঙ্গে মানুষের সংঘাত রোখা যাবে। পরবর্তীতে আমরা আরও এমন মোটর বাইক বিভিন্ন স্কোয়াডে দেব।
এমনিতেই বনদপ্তরের অধিকাংশ গাড়িই লজ্ঝ঩ড়ে। রাতের অন্ধকারে এবড়োখেবড়ো গ্রামের রাস্তায় চলতে গিয়ে মাঝেমধ্যেই গাড়ির ইঞ্জিন বন্ধ হয়ে যায়। তখন অকুস্থলে পৌঁছাতে বনকর্মীদের অনেকটাই দেরি হয়। পরে তাঁরা পৌঁছালে স্বাভাবিকভাবেই বনকর্মীদের ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের তোপের মুখে পড়তে হয়। মূলত ফসল পাকার সময়ে জঙ্গল সংলগ্ন এলাকায় প্রায় রাতেই হাতির পাল চলে আসে। তাছাড়া চা বলয়ে চিতাবাঘের উপদ্রব আছে। ওসব বন্যজন্তু প্রায়ই মানুষের হিংসার শিকার হয়। মঙ্গলবারও ডুয়ার্সে একটি চিতাবাঘের শাবকের মৃতদেহ বনকর্মীরা উদ্ধার করেন। বনকর্মীদের অনুমান, সেটিকে পিটিয়ে মারা হয়েছে। এমন ঘটনার আকছাড় হচ্ছে। এসব রুখতে এবং দ্রুত বনকর্মীদের ঘটনাস্থলে পৌঁছে যেতে এদিন মোটরবাইক দেওয়া হয়। বনদপ্তর জানিয়েছে, আগামী দিনে আরও এমন মোটর বাইক রেঞ্জ ও স্কোয়াডগুলিকে দেওয়া হবে। এদিন রেঞ্জগুলিকে মোটর বাইক দেওয়ার আগে মন্ত্রী নিজে বাইক চালান।
মন্ত্রী এদিন অনুষ্ঠানস্থলে দাঁড়িয়ে একাংশ চা বাগানে ব্লেড তার দিয়ে ফেন্সিং দেওয়া নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিনি ওসব বাগান কর্তৃপক্ষকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ব্লেড তার খুলে ফেলতে হবে। নইলে আইনি পদক্ষেপ নেওয়া হবে। ডুয়ার্সের জঙ্গলের পাশ দিয়ে যাওয়া একাধিক নদী থেকে বেআইনিভাবে বালি, পাথর চুরি করে নিয়ে যাওয়ার ব্যাপারেও এদিন মন্ত্রী সতর্ক করেন।

15th  January, 2020
বালুরঘাটে শিশুকে নির্যাতনে ধৃতের পুলিস হেফাজত
 

সংবাদদাতা, তপন: নাবালিকাকে যৌন নির্যাতনের অভিযোগে ধৃতের পুলিসি হেফাজতের নির্দেশ দিলেন বিচারক। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই ঘটনাটি ঘটেছে বালুরঘাট থানা এলাকার একটি গ্রামে। 
বিশদ

বঙ্গরত্ন পেয়ে উচ্ছ্বসিত উত্তরের ৯ গুণী 

বিএনএ, শিলিগুড়ি: উত্তরবঙ্গে ন’জন বিশিষ্ট ব্যক্তিত্ব এবার বঙ্গরত্ন সম্মান পেলেন। সোমবার উত্তরবঙ্গ উৎসবের মঞ্চ থেকে তাঁদের ওই সম্মান প্রদান করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

পিকের রিপোর্টই মূল গেরো, টিকিট নিয়ে সন্দিহান তৃণমূল কাউন্সিলাররা 

সংবাদদাতা, মালদহ: সম্প্রতি প্রকাশিত পুর নির্বাচনের আসন সংরক্ষণ তালিকা অনুযায়ী নিজেদের জিতে আসা আসন থেকে পরবর্তী নির্বাচনে লড়তে পারবেন না বেশ কয়েকজন তৃণমূল কাউন্সিলার। তবে যাঁরা এই সংরক্ষণ তালিকা অনুযায়ী উৎরে গিয়েছেন তাঁরাও যে খুব একটা স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারছেন, এমনটা নয়। 
বিশদ

বঙ্গরত্ন সম্মান পেলেন কালিয়াগঞ্জ
কলেজের প্রাক্তন অধ্যাপিকা মমতা কুণ্ডু

 

বিএনএ, রায়গঞ্জ: সোমবার শিলিগুড়িতে কালিয়াগঞ্জ কলেজের প্রাক্তন অধ্যাপিকা মমতা কুণ্ডুকে বঙ্গরত্ন সম্মান তুলে দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কালিয়াগঞ্জ হাসপাতাল পাড়ার বাসিন্দা মমতা কুণ্ডু ২০১৩ সালে শিক্ষকতার পেশা থেকে অবসর নিয়েছেন।  
বিশদ

বঙ্গরত্ন সম্মান পেলেন কালিয়াগঞ্জ
কলেজের প্রাক্তন অধ্যাপিকা মমতা কুণ্ডু

 

বিএনএ, রায়গঞ্জ: সোমবার শিলিগুড়িতে কালিয়াগঞ্জ কলেজের প্রাক্তন অধ্যাপিকা মমতা কুণ্ডুকে বঙ্গরত্ন সম্মান তুলে দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কালিয়াগঞ্জ হাসপাতাল পাড়ার বাসিন্দা মমতা কুণ্ডু ২০১৩ সালে শিক্ষকতার পেশা থেকে অবসর নিয়েছেন।  
বিশদ

জালনোট: ছোট ছোট দলে ভাগ হয়ে চলছে পাচার 

সংবাদদাতা, মালদহ: মালদহে ক্রমশ ছক পাল্টাচ্ছে জাল নোট পাচার চক্র। সম্প্রতি বেশ কয়েকটি জাল নোট পাচারের ঘটনার বিশ্লেষণ করে এমনই ত৬ পাচ্ছে জেলা পুলিস। বিষয়টি নিয়ে নড়েচড়ে বসেছেন পুলিসের শীর্ষ কর্তারা।  
বিশদ

স্কুল ছাত্রীর দেহ উদ্ধার হিলিতে 

সংবাদদাতা, পতিরাম ও তপন : এক স্কুল ছাত্রীর অস্বাভাবিক মৃত্যুকে ঘিরে হিলি ব্লকের তিন নম্বর ধলপাড়া গ্রাম পঞ্চায়েতের লস্করপুর এলাকায় চাঞ্চল্য ছড়াল। পরিবার সূত্রে খবর, ওই স্কুল ছাত্রী রবিবার গলায় ফাঁসি দিয়ে নিজের বাড়িতে আত্মঘাতী হয়।  
বিশদ

নাবালিকাকে বিয়েবাড়ি থেকে অপহরণের চেষ্টা, গণপিটুনি 

বিএনএ, মালদহ: বিয়ের অনুষ্ঠান চলাকালীন এক শিশুকে অপহরণের চেষ্টার অভিযোগ উঠল ইংলিশবাজার শহরে। রবিবার রাত ১০টা নাগাদ শহরের বুড়াবুড়িতলা এলাকায় ঘটনাটি ঘটে। ৩৪ নম্বর জাতীয় সড়ক লাগোয়া এলাকায় ওই বিয়েবাড়ি থেকে একটি শিশুকে খাবারের লোভ দেখিয়ে এক যুবক অপহরণের চেষ্টা করে বলে অভিযোগ।  
বিশদ

উচ্ছ্বাস ও উদ্দীপনার মধ্যদিয়ে সূচনা উত্তরবঙ্গ উৎসবের 

বিএনএ, শিলিগুড়ি: শীত মাখা বিকালে আবেগ, উচ্ছ্বাস ও উদ্দীপনার মধ্যদিয়ে সূচনা হল উত্তরবঙ্গ উৎসবের। সোমবার বিকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিলিগুড়ির শিবমন্দিরে আঠারোখাই খেলার ময়দানে উৎসবের উদ্বোধন করেন। তিনি বক্তব্যে কখনও শিক্ষকদের প্রণাম জানান, আবার ছাত্রছাত্রীদের সুস্থ থাকার বার্তা দেন। 
বিশদ

বঙ্গরত্ন দ্বিজেন্দ্র সরকার, আনন্দিত মালদহের সব মহল 

সংবাদদাতা, ইংলিশবাজার: মালদহের বিশিষ্ট সমাজসেবী, সংস্কৃতিপ্রেমী এবং প্রখ্যাত চিকিৎসক ডাঃ দ্বিজেন্দ্র সরকার পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গরত্ন সম্মানে ভূষিত হলেন সোমবার। এদিন শিলিগুড়িতে উত্তরবঙ্গ উৎসবের মঞ্চ থেকে তাঁর হাতে এই পুরষ্কার তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  
বিশদ

বঙ্গরত্নে সম্মানিত কবি বিশ্বনাথ লাহা,
উচ্ছ্বাস বালুরঘাটের সাংস্কৃতিক মহলে 

সংবাদদাতা, পতিরাম ও গঙ্গারামপুর: উত্তরবঙ্গের বিভিন্ন জেলার পাশাপাশি দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটেও সোমবার শুরু হলো উত্তরবঙ্গ উৎসব। এই উৎসবে এবছর বালুরঘাটের বিশিষ্ট সমাজসেবী ও কবি বিশ্বনাথ লাহা বঙ্গরত্ন পুরষ্কার পেলেন। সোমবার শিলিগুড়ির অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর হাতে পুরষ্কার তুলে দিয়েছেন।  
বিশদ

বালুরঘাটে গৃহশিক্ষকের বাড়ির সামনে
বিক্ষোভ, ধাক্কাধাক্কি, উত্তেজনা 

সংবাদদাতা, বালুরঘাট: সরকারি স্কুলের শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধের দাবিতে আন্দোলন করায় বালুরঘাটে এক প্রাইভেট টিউটরের বাড়িতে হামলার অভিযোগ উঠেছে অভিভাবকদের বিরুদ্ধে। ওই ঘটনার জেরে তাঁরা নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে অভিযোগ বালুরঘাটের গৃহশিক্ষকদের।  
বিশদ

নজরদারির অভাব, ধান বিক্রি করতে এসে বাড়তি দিতে হচ্ছে চাষিদের 

বিএনএ, রায়গঞ্জ: উত্তর দিনাজপুরে সরকারি নজরদারির অভাবে ধান বিক্রি করতে এসে বাড়তি ধান দিতে বাধ্য হচ্ছেন অনেক চাষি। সরকারিভাবে ধান ক্রয়ের বিভিন্ন কেন্দ্রে এই চক্র সক্রিয় রয়েছে। এমনই অভিযোগ উঠেছে জেলায়। এনিয়ে শাসক দলের একাংশও ক্ষোভ প্রকাশ করেছে।  
বিশদ

দায়িত্ব নিতে নারাজ রায়গঞ্জ মেডিক্যালের নয়া সুপার 

বিএনএ, রায়গঞ্জ: দায়িত্ব নিতে নারাজ রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের নতুন সুপার। রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেন্সিক মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রিয়ঙ্কর রায়কে স্বাস্থ্যভবন সম্প্রতি নয়া সুপার হিসেবে নিযুক্ত করে। সোমবার বিদায়ী সুপার সুরজিৎকুমার মুখোপাধ্যায় দায়িত্বভার হস্থান্তর করতে এলেও নয়া সুপার তাঁর দায়িত্বভার নিতে রাজি হননি।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মনোজ তিওয়ারির অপরাজিত ট্রিপল সেঞ্চুরির সৌজন্যে হায়দরাবাদের বিরুদ্ধে রানের পাহাড়ে বাংলা। সোমবার চা-বিরতির পর প্রথম ইনিংসে তারা ৭ উইকেটে ৬৩৫ রান তুলে ...

নয়াদিল্লি, ২০ জানুয়ারি: এই নিয়ে টানা পাঁচদিন। সোমবার ফের কমল পেট্রল ও ডিজেলের দাম। এদিন পেট্রলে লিটার পিছু ১১ পয়সা এবং ডিজেলে প্রতি লিটারে ১৯ পয়সা দাম কমেছে। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ জানুয়ারি: আগামী ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে রাজ্যে বিজেপির মুখ হচ্ছেন না কেউই। দলের মুখ হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই। আজ বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসেবে জগৎপ্রকাশ নাড্ডার নির্বাচন উপলক্ষে দিল্লিতে এসে এ কথা জানিয়েছেন দলের পশ্চিমবঙ্গ সভাপতি ...

সংবাদদাতা, ঘাটাল: সোমবার রাস্তা সংস্কারের দাবিতে পথ অবরোধ করলেন ব্যবসায়ীরা। এদিন সকালে দাসপুরের সোনাখালি বাজার সংলগ্ন এলাকায় সুলতাননগর-গোপীগঞ্জ সড়ক অবরোধ করা হয়।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তরে না যাওয়াই শ্রেয়। কর্মক্ষেত্রে স্থান পরিবর্তন হতে পারে। ব্যবসায় উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭২.৬২ টাকা
পাউন্ড ৯০.২৮ টাকা ৯৪.৬২ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৪৮/২৬ রাত্রি ১/৪৫। জ্যেষ্ঠা ৪৩/২১ রাত্রি ১১/৪৩। সূ উ ৬/২২/৪৯, অ ৫/১২/৪৩, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৬ মাঘ ১৪২৬, ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, দ্বাদশী ৫০/৫৪/৪৮ রাত্রি ২/৪৭/৫৬। জ্যেষ্ঠা ৪৬/৪১/৪৮ রাত্রি ১/৬/৪৪। সূ উ ৬/২৬/১, অ ১/১৬/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে১০/৪৩ মধ্যে ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৪ মধ্যে ও ১/৫৯ গতে ৩/৪৩ মধ্যে। কালবেলা ১/৯/১৩ গতে ২/২৯/৫৩ মধ্যে, কালরাত্রি ৬/৫০/৩২ গতে ৮/২৯/৫২ মধ্যে। 
২৫ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সোনারপুরে অটো-পুলকারের সংঘর্ষ, মৃত ১ 

20-01-2020 - 07:02:00 PM

দিনহাটা কলেজে দুই গোষ্ঠীর মধ্যে গোলমাল, জখম বেশ কয়েকজন 
তৃণমূলের ছাত্র পরিষদের দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল দিনহাটা ...বিশদ

20-01-2020 - 05:58:00 PM

ইসলামপুরের দাঁড়িভিটে সড়ক অবরোধ
 

ইসলামপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছেন দাঁড়িভিট কাণ্ডে নিহতদের পরিবার। ...বিশদ

20-01-2020 - 04:47:00 PM

৪১৬ পয়েন্ট পড়ল সেনসেক্স 

20-01-2020 - 04:43:44 PM

বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন  জগৎপ্রকাশ নাড্ডা
বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন জগৎপ্রকাশ ...বিশদ

20-01-2020 - 03:37:00 PM

সততার নজির হোমগার্ডের 
সততার নজির ময়নাগুড়ি থানার এক হোমগার্ডের। কুড়িয়ে পাওয়া একটি মোবাইল ...বিশদ

20-01-2020 - 03:28:00 PM