Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

বিএসএফের গুলিতে মৃত্যু হল পাচারকারীর, উদ্ধার বহু গোরু 

সংবাদদাতা, বালুরঘাট: সীমান্তে গোরু পাচার করতে গিয়ে বিএসএফের হাতে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক পাচারকারীর। বুধবার ভোর রাতে দক্ষিণ দিনাজপুর জেলার তপন থানার লক্ষ্মীনারায়ণপুরে সীমান্ত সংলগ্ন ভূতকুড়ি এলাকার ঘটনা। পুলিস ও বিএসএফ সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম মুজিবুর রহমান(৩৪)। বাড়ি মালদহ জেলার দৌলতপুরের নালাগোলা এলাকায়। ঘটনায় মৃত পাচারকারীর কাছে থেকে বিএসএফ ১৫টি গোরু ও একটি ধারালো অস্ত্র উদ্ধার করেছে।
জানা গিয়েছে, বুধবার ভোরে লক্ষ্মীনারায়ণপুর সীমান্ত দিয়ে বিএসএফের নজর এড়িয়ে গোরু পাচার করছিল কিছু দুষ্কৃতী। বিষয়টি বিএসএফের নজরে আসতেই সেসব পাচারকারীদের তাড়া করেন জওয়ানরা। অভিযোগ, সেসময়ে কাঁটাতারবিহীন সীমান্ত দিয়ে গোরু পাচারের চেষ্টা করে মৃত ব্যক্তি। বিএসএফ জওয়ানের পক্ষ থেকে বার বার আত্মসমর্পণ করতে বলা হলেও মৃত পাচারকারী জোর করে গোরু পাচার করতে যায়। তখনই বিএসএফ গুলি চালায়। বিএসএফের গুলিতে ঘটনাস্থলেই মৃত্য হয় পাচারকারীর। মৃতদেহ উদ্ধার করে বিএসএফ ও পুলিস বালুরঘাট হাসপাতালে নিয়ে আসে ময়নাতদন্তের জন্য। পুরো ঘটনার তদন্ত শুরু করেছে বিএসএফ কর্তৃপক্ষ।
অন্যদিকে, হিলি সীমান্তে কাঁটাতার বিহীন এলাকায় গোরু পাচার রুখতে বাঁশের বেড়া দেওয়া রয়েছে। বুধবার ভোরে পাচারকারীরা সেই বেড়া ভেঙে গোরু পাচার করে বলে অভিযোগ। ভেঙে যাওয়া বেড়া মেরামত করতে সকাল থেকেই কাজ শুরু করে দেন বিএসএফের জওয়ানরা।
তপন থানার ওসি সৎকার সামবো বলেন, বিএসএফের গুলিতে এক পাচারকারী মৃত্যু হয়েছে, এমন খবর আমাদের কাছে এসে পৌঁছয়। খবর পেয়ে ঘটনাস্থলে আমরা যাওয়ার আগেই বিএসএফের জওয়ানরা মৃতদেহটি ময়নাতদন্তের জন্য বালুরঘাটে নিয়ে চলে যায়।
জানা গিয়েছে, শীতের মরশুম শুরু হতে না হতেই দক্ষিণ দিনাজপুর জেলার একাধিক সীমান্ত দিয়ে দেদার পাচার শুরু হয়েছে। মঙ্গলবার বালুরঘাটে চিঙ্গিসপুর সীমান্তের সানাপাড়া এলাকা থেকে একটি নিষিদ্ধ কাফ সিরাপ বাংলাদেশে পাচার চক্রের কিংপিন রবিউল ইসলামকে গ্রেপ্তার করে বিএসএফ। বিএসফের পক্ষ থেকে দাবি করা হয়েছে, সীমান্তে পাচার রুখতে কড়া নজরদারি রাখা হয়েছে। তপন থানার লক্ষ্মীনারায়ণপুর এই জেলার শেষ সীমান্ত। তার পাশে মালদহ জেলা রয়েছে। সূত্রের খবর, ঝড়খণ্ড ও বিহার থেকে প্রচুর গোরু মালদহ হয়ে এই সীমান্ত দিয়ে মাঝেমধ্যেই পাচার করা হচ্ছে। পাচারের বিষয়টি সামনে আসতেই বিএসএফের তরফে কড়া নজরদারি শুরু করা হয়েছে। সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে। রাতে পাহারা দেওয়ার জন্য অতিরিক্ত জওয়ান মোতায়েন করা হয়েছে। বিএসএফের নজরদারি থাকা সত্ত্বেও কীভাবে এত গোরু পাচার হচ্ছে, তা নিয়েও অবশ্য প্রশ্ন থেকে যাচ্ছে। এলাকার কৃষি জমির উপর দিয়ে ফসল নষ্ট করে পাচারের জন্য গোরু নিয়ে যাওয়ায় বিডিও’র কাছে গণ ডেপুটেশন ইতিমধ্যেই দিয়েছেন গ্রামবাসীরা। আগ্রা এলাকায় বিএসএফ ক্যাম্পের পার্শ্ববর্তী এলাকা দিয়েই চলছে পাচার।
 

12th  December, 2019
আজ দ্বিতীয় দফায় ভোট দার্জিলিংয়ে, ১৪ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ভোটার

আজ, শুক্রবার দ্বিতীয় দফার ভোটযুদ্ধ। দার্জিলিং আসনে ১৪ জন প্রতিদ্বন্দ্বীর ভাগ্য নির্ধারণ করবেন ১৭ লক্ষ ৬৫ হাজার ৭৪৪ জন। ভোটের ২৪ ঘণ্টা আগে বৃহস্পতিবারই নির্বাচনী বিধিভঙ্গ ও হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে।
বিশদ

২ কেন্দ্রে ৩৩ প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ, দ্বিতীয় দফায় ভোট বালুরঘাট, রায়গঞ্জে

আজ, শুক্রবার দ্বিতীয় দফার লোকসভা ভোটে রাজ্যে রায়গঞ্জ ও বালুরঘাটের পাশাপাশি দার্জিলিং কেন্দ্রের প্রার্থীদের ভাগ্য নির্ধারণ হবে। গৌড়বঙ্গের দুই আসন রায়গঞ্জে ২০ ও বালুরঘাটের এবার প্রার্থী ১৩ জন। এই দু’টি আসনই বিজেপির দখলে গিয়েছিল গতবার। এবার হাড্ডাহাড্ডি জোরদার লড়াইয়ের মঞ্চ তৈরি।  হটসিটে বসার জন্য লড়াই মুলত বিজেপির সুকান্ত মজুমদার ও তৃণমূলের বিপ্লব মিত্রের মধ্যে।
বিশদ

সমতল সামলাবেন ৩ প্রার্থী, পাহাড়ের প্রহরায় সেনাপতিরা 

আজ, শুক্রবার রাজ্যে দ্বিতীয় দফার নির্বাচন। নজরে দার্জিলিং লোকসভা কেন্দ্র। ভোট কাটাকাটির জটিল অঙ্কে চব্বিশের লোকসভা নির্বাচনে এবার এই কেন্দ্রে প্রার্থীর জয়-পরাজয়ের নির্ণায়ক ভূমিকা নেবে সমতল।
বিশদ

সুজাপুর থেকে বিশাল লিডই পাখির চোখ তৃণমূল নেতৃত্বের

মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রে বাজিমাত করতে সুজাপুরকে পাখির চোখ করেছে তৃণমূল। ওই বিধানসভা কেন্দ্র থেকে জয়ের পুঁজি জোগার করতে শাসক দল উঠেপড়ে লেগেছে।
বিশদ

কুমারগঞ্জে নাকা চেকিংয়ে উদ্ধার কাপড়-লুঙ্গি, অভিযুক্ত বিজেপি

কুমারগঞ্জে নাকা চেকিংয়ের সময় চারচাকা গাড়ি থেকে উদ্ধার হল লুঙ্গি, কাপড়। তারপরেই তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র অভিযোগ করলেন, বুথে কর্মী নেই। টাকা, সামগ্রী বিলি করে ভোট কিনছে বিজেপি।
বিশদ

ডালখোলায় ভুট্টার বস্তা চাপা পড়ে মৃত বাবা-ছেলে

ভুট্টার বস্তার নীচে চাপা পড়ে মৃত্যু হল দুই শ্রমিকের। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে, ডালখোলা স্টেশনের রেক পয়েন্টের কাছে। মৃতদের নাম হরেরাম পাসোয়ান (৩৭) ও প্রিন্স পাসোয়ান (১৮)।
বিশদ

খাবারের সঙ্গে বিষ মিশিয়ে খুন শতাধিক পরিযায়ী পাখি, চাঞ্চল্য

মাথাভাঙা-১ ব্লকের জোরপাটকি পঞ্চায়েত এলাকার ধরলা নদী সংলগ্ন জলাশয়ে শতাধিক পরিযায়ী পাখি মেরে ফেলার ঘটনা ঘিরে বৃহস্পতিবার চাঞ্চল্য ছড়ায়। পরিযায়ী পাখি ছাড়াও কয়েকশো পোষা হাঁসও মারা গিয়েছে।
বিশদ

ভূগর্ভস্থ জল তুলে বিক্রি, মুচলেকা নিয়ে কারবার বন্ধ করালেন বিডিও

জলস্তর নেমে যাওয়া ছাড়াও আয়রনযুক্ত জলের সমস্যা আছে। তারউপর বিক্রির উদ্দেশ্যে নির্বিচারে তোলা হচ্ছে ভূগর্ভস্থ জল। বৃহস্পতিবার জলপাইগুড়ি শহর সংলগ্ন খড়িয়া পঞ্চায়েতের বিবেকানন্দপল্লিতে এমনই দু’টি অবৈধ জলের কারবারের ঝাঁপ বন্ধ করালেন সদরের বিডিও মিহির কর্মকার।
বিশদ

তীব্র দহনে পুড়ে যাচ্ছে পাটের চারা, বৃষ্টির আশায় হাপিত্যেশ কৃষকদের

তীব্র দহনে পুড়ে যাচ্ছে পাটের চারা। মাঝ বৈশাখেও বৃষ্টির দেখা নেই। বীজ থেকে চারা বের হলেও বৃষ্টির জল না পেয়ে পাটের চারা মরে যাচ্ছে। যে গাছগুলি বেঁচে রয়েছে, সেগুলিরও উচ্চতা বাড়ছে না।
বিশদ

দাবদাহে মাঠের ফসল বাঁচাতে আগাম সতর্কতা

বাড়ছে তাপমাত্রার পারদ। আগামী এক-দু’দিনের মধ্যেই তা ৪০ ডিগ্রি পার হয়ে যেতে পারে, এমনটাই মনে করছে আবহাওয়া দপ্তর। এই পরিস্থিতিতে মাঠের ফসল বাঁচাতে আগাম সতর্কতা জারি করল জলপাইগুড়ি জেলা কৃষিদপ্তর।
বিশদ

ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়, দার্জিলিংয়ের ১০০ শতাংশ বুথেই কেন্দ্রীয় বাহিনী

কেন্দ্রীয় বাহিনী, ওয়েবকাস্টিং ও রাজ্য পুলিস। আজ, শুক্রবার এমন ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে ভোটগ্রহণ হবে দার্জিলিংয়ে। এই কেন্দ্রর ১০০ শতাংশ বুথে মোতায়েন করা হয়েছে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। শুধু তাই নয়, ভোট নির্বিঘ্নে করতে আরটি এবং কিউআরটি সহ বেশকিছু টিম গঠন করা হয়েছে। শিলিগুড়ির নেপাল ও বাংলাদেশ সীমান্তও সিল করা হয়েছে। নাকা তল্লাশিও চলছে।
বিশদ

ওয়াররুম বানিয়ে ভোট তদারকি তৃণমূল, বিজেপি, কং-বামের

ওয়াররুম! লোকসভা ভোটের ২৪ ঘণ্টা আগে বৃহস্পতিবার শিলিগুড়িতে একাধিক ওয়াররুম গড়ল তৃণমূল কংগ্রেস ও বিজেপি। উভয়দলই দলের অভিজ্ঞ ও দক্ষ নেতা-কর্মীদের রেখেছে ওয়াররুমগুলিতে। তাঁদের স্মার্টফোন ও কম্পিউটার দেওয়া হয়েছে। আজ, শুক্রবার সংশ্লিষ্ট কেন্দ্রগুলি থেকে ইভিএমের সমস্যা থেকে ভোটের ময়দানের অভিযোগ তদারকি করা হবে। উভয়পক্ষের এমন তৎপরতা ঘিরে ভোটের ময়দান সরগরম। 
বিশদ

নিজের গড়ে ভোট বৃদ্ধির পরীক্ষা কানাইয়ালালের

আজ, শুক্রবার দ্বিতীয় দফার ভোট রায়গঞ্জ লোকসভা আসনে। ইসলামপুর পুরসভা এলাকায় ভোট ধরে রাখাই চ্যালেঞ্জ তৃণমূল জেলা সভাপতি তথা
বিশদ

কুমলাই ব্রিজের নীচে জঞ্জালের স্তূপে আগুন

ধূপগুড়িতে নোংরা আবর্জনা ফেলার কোনও স্থায়ী জায়গা নেই।‌ বাধ্য হয়ে পুরবাসীকে যেখানে সেখানে নোংরা আবর্জনা ফেলতে হয়। অন্যদিকে
বিশদ

Pages: 12345

একনজরে
ভোট মরশুমে চোখ রাঙাচ্ছে মাত্রাতিরিক্ত গরম। আজ, শুক্রবার, লোকসভার দ্বিতীয় দফার নির্বাচন। বৃহস্পতিবার আগামী পাঁচদিনের জন্য পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক এবং উত্তরপ্রদেশের ...

লন্ডনের ভারতীয় দূতাবাসে হামলার ঘটনায় অবশেষে গ্রেপ্তার মূল অভিযুক্ত। ধৃতের নাম ইন্দরপাল সিং গাবা। তিনি ব্রিটেনের হাউন্সলোরের বাসিন্দা। দিল্লি থেকে ...

রক্তক্ষরণ আটকাতে পারবে কি সিপিএম? আটকানো যাবে কি বামের ভোট রামে যাওয়া? —মূলত এই দু’টি প্রশ্নই এখন আলোচনার কেন্দ্রে। ব্রিগেড ভরাতে পারলেও ভোটবাক্স ভরাতে পারবেন কি না, তা নিয়েই এখন চিন্তিত সিপিএমের বঙ্গ রাজনীতির কুশীলবরা। ...

মতুয়া ঠাকুরবাড়ির মন্দিরের তালাভাঙা এবং মারধর সংক্রান্ত মামলায় শান্তনু ঠাকুর ও তাঁর পরিবারকে রক্ষাকবচ দিল হাইকোর্ট। উচ্চ আদালতে নির্দেশ, তাঁদের বিরুদ্ধে আপাতত কোনও কঠোর পদক্ষেপ করতে পারবে না পুলিস। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যা ও কর্মে উন্নতির যুগ অর্থকরি দিকটি কমবেশি শুভ। মানসিক চঞ্চলতা ও অস্থিরতা থাকবে। স্বাস্থ্যের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৪- উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক ওস্তাদ আয়েত আলী খাঁর জন্ম
১৮৯৭- বাঙালি চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর জন্ম
১৯২০- ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের মৃত্যু
১৯২৪- সাহিত্যিক নারায়ণ সান্যালের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫০ টাকা ৮৪.৯৩ টাকা
পাউন্ড ১০১.৪৭ টাকা ১০৫.৯২ টাকা
ইউরো ৮৭.১৪ টাকা ৯১.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া ৬/১৩ দিবা ৭/৪৭। অনুরাধা নক্ষত্র ৫৮/৪০ রাত্রি ৩/৪০। সূর্যোদয় ৫/১১/৩০, সূর্যাস্ত ৫/৫৭/২৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৪ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৮ গতে ৮/৫৭ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৩/৪১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া দিবা ৬/২৮। অনুরাধা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/১৫ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১১ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৭ গতে ১০/১১ মধ্যে। 
১৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআরকে ৮ উইকেটে হারাল পাঞ্জাব

11:31:28 PM

আইপিএল: ২৩ বলে হাফসেঞ্চুরি শশাঙ্ক সিংয়ের, পাঞ্জাব ২৪৬/২ (১৭.৪ ওভার) টার্গেট ২৬২

11:26:31 PM

আইপিএল: ৪৫ বলে সেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ২১০/২ (১৬.১ ওভার) টার্গেট ২৬২

11:13:32 PM

আইপিএল: ২৬ রানে আউট রাইলি রুশো, পাঞ্জাব ১৭৯/২ (১৩ ওভার) টার্গেট ২৬২

10:56:50 PM

আইপিএল: ২৪ বলে হাফসেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ১২০/১ (৯.১ ওভার) টার্গেট ২৬২

10:36:30 PM

আইপিএল: ৫৪ রানে আউট প্রভসিমরন, পাঞ্জাব ১০৭/১ (৭.৫ ওভার) টার্গেট ২৬২

10:29:44 PM