Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের আরও দুই আধিকারিকের পদত্যাগ, মাস পয়লায় হল না বেতন 

সংবাদদাতা, মালদহ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের সঙ্কট আরও ঘনীভূত হল। উপাচার্য স্বাগত সেনের পথ ধরেই এবার ইস্তফা দিলেন আরও দুই গুরুত্বপূর্ণ পদাধিকারী। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ফিনান্স অফিসার ভাস্কর বাগচি এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত আধিকারিক প্রদীপ চৌহান তাঁদের অতিরিক্ত দায়িত্ব থেকে ইস্তফা দিয়েছেন। এদিকে ফিনান্স অফিসারের পদ শূন্য হয়ে যাওয়ায় মাস পয়লা বেতন মেলেনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আধিকারিক ও কর্মীদের। বেতন কবে হবে তা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত অডিট অফিসারের দপ্তরে রাখা টেন্ডার বক্সটিও কেউ বা কারা ভেঙে দিয়ে গিয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে। সব মিলিয়ে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক অচলাবস্থা আরও গভীর হতে চলেছে বলে আশঙ্কা বিভিন্ন মহলের।
উল্লেখ্য, গত ২৭ নভেম্বর গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে ইস্তফা দিয়েছিলেন স্বাগত সেন। পদত্যাগের আগে সপ্তাহ খানেক আর ক্যাম্পাসে আসেননি তিনি। উপাচার্যের পদত্যাগের পরে মাত্র একদিনের জন্য ক্যাম্পাসে আসেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বিপ্লব গিরি। মাত্র একদিন অফিস করেই তিনিও চলে যান ক্যাম্পাস ছেড়ে। এবার আরও দুই পদাধিকারীর ইস্তফার ঘটনায় চাঞ্চল্য তৈরি হয়েছে বিশ্ববিদ্যালয়ের অন্দরে।
তবে পদত্যাগের পরে তিনি শুধু কয়েকটি বিধিবদ্ধ কাজ ছাড়া পদত্যাগপত্র গ্রহণ কিংবা খারিজের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারেন না বলে জানিয়েছেন স্বাগত সেন। কলকাতা থেকে টেলিফোনে তিনি বলেন, নিজের পদত্যাগের পরে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য পদাধিকারীদের পদত্যাগ গ্রহণ বা খারিজ আমি নীতিগতভাবে করতে পারি না।
এদিকে অতিরিক্ত দায়িত্ব থেকে ইস্তফা দেওয়া ফিনান্স অফিসার ভাস্কর বাগচির সঙ্গে তাঁর দু’টি মোবাইল নম্বরেই বারবার যোগাযোগের চেষ্টা করা হয়। একটি ফোন নম্বরে যোগাযোগ সম্ভব হয়নি। অপর নম্বরটিতে রিং হয়ে গেলেও তিনি ধরেননি। এদিন তাঁর প্রতিক্রিয়া পাওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে গিয়ে জানা যায় যে তিনি দপ্তরে হাজির ছিলেন না।
তবে অধ্যাপক হিসাবে গবেষণা ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত কারণেই এই অতিরিক্ত দায়িত্বভার সামলানো তাঁর পক্ষে সম্ভব হচ্ছিল বলে জানিয়েছেন ইঞ্জিনিয়ারিং বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রদীপ চৌহান। তিনি বলেন, মাস খানেকের মধ্যেই একটি কেন্দ্রীয় গবেষণার প্রকল্প আমার জমা দেওয়ার কথা। কিন্তু এখনও অনেক কাজ বাকি রয়েছে। ফলে ইঞ্জিনিয়ারিং বিভাগের অতিরিক্ত দায়িত্ব সামাল দেওয়া আর সম্ভব হচ্ছিল না। তা ওই দায়িত্ব ছেড়ে দেওয়ার কথা উপাচার্যকে জানিয়েছি।
এদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আধিকারিক ও কর্মীদের বেতন না হওয়ায় সমস্যায় পড়েছেন প্রায় সকলেই। এক অধ্যাপক বলেন, বিশ্ববিদ্যালয়ে মাস পয়লা বেতন হওয়াটাই রীতি। সেই অনুযায়ী আমাদের বিভিন্ন মাসিক কিস্তি দেওয়ার জন্য ব্যাঙ্কে বলা থাকে। সমস্যা তাই যথেষ্ট সঙ্কটজনক।
এদিন ভারপ্রাপ্ত অডিট অফিসারের ঘরে রাখা টেন্ডার পেপার জমা করার বাক্সটি ভাঙা অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। তাতে বিতর্ক তৈরি হয়েছে। শিক্ষাকর্মীরা অভিযোগ করে বলেন, আমাদের আন্দোলনে কালি লাগাতেই দুর্বৃত্তরা এই ঘটনা ঘটিয়েছে। সিসিটিভির ফুটেজ দেখলেই বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।
অন্যদিকে ভারপ্রাপ্ত অডিট অফিসার বিনয় হালদার টেলিফোনে বলেন, টেন্ডার বাক্স কে বা কারা ভাঙল, তা জানি না। ঘটনাটি কানে এসেছে। এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। কর্তৃপক্ষের বিষয়টি তদন্ত করে দেখা উচিত।
 

03rd  December, 2019
বিজেপির মহিলা মোর্চার মিছিল
ঘিরে ধুন্ধুমার শিলিগুড়িতে, আক্রান্ত পুলিস 

সংবাদদাতা, শিলিগুড়ি: বিজেপির মহিলা মোর্চার মিছিলকে কেন্দ্র করে শুক্রবার প্রায় রণক্ষেত্রের চেহারা নিল শিলিগুড়ির হাসমিচক এলাকা। পুলিসের একাধিক ব্যারিকেড ভেঙে উত্তেজিত বিজেপির মহিলা মোর্চার কর্মী-সমর্থকেরা এগতে থাকেন।
বিশদ

ইংলিশবাজারে উদ্ধার এক লক্ষ ৯০
হাজার টাকার জাল নোট, ধৃত তিন 

সংবাদদাতা, মালদহ: ইংলিশবাজার থানা এলাকা থেকে ফের উদ্ধার হল জালনোট। পুজোর মুখে জেলা সদরে জালনোট উদ্ধারের ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পুলিস কর্তারাও। ইংলিশবাজার থানার ইনসপেক্টর ইন চার্জ মদনমোহন রায় বলেন, গোপন সূত্রে পাওয়া খবরের ভিত্তিতে ইংলিশবাজার থানার সেকেন্ড অফিসার কাজল দাস ও আরও এক অফিসার আনসারুল হকের নেতৃত্বে অভিযান চালানো হয় গৌড়কন্যা বাস স্ট্যান্ড সংলগ্ন এলাকায়।
বিশদ

শিলিগুড়িতে করোনায় ৩ জনের মৃত্যু 

সংবাদদাতা, শিলিগুড়ি: স্বস্তি একদিনের বেশি স্থায়ী হল না। শুক্রবার শিলিগুড়িতে তিন জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। তাঁরা প্রত্যেকেই কাওয়াখালির কোভিড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।  
বিশদ

ত্রাণ না পেয়ে বিক্ষোভ বিজেপির,
বিডিও অফিস ঘেরাও 

সংবাদদাতা, পুরাতন মালদহ: শুক্রবার পুরাতন মালদহ ব্লকে দুর্গতদের জন্য ত্রাণ চাইতে এসে না পেয়ে ধর্নায় বসলেন বিজেপির নেতা-কর্মীরা। পুরাতন মালদহ পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতা নিতাই মণ্ডল, সাহাপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান উকিল মণ্ডল সহ অন্যান্য নেতারা ব্লকের ত্রাণ দপ্তরে সকাল থেকে আন্দোলন চালিয়ে যান। 
বিশদ

করোনা পরিস্থিতিতেও চা শ্রমিকরা
২০ শতাংশ বোনাস পাচ্ছেন 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: গত বছরের থেকে চা শ্রমিকদের দুর্গাপুজোর বোনাস এবছর দেড় শতাংশ বাড়ল। গত বছর চা শ্রমিকদের পুজো বোনাস ছিল ১৮.০৫ শতাংশ। এবার কোভিড-১৯ পরিস্থিতিতেও চা শ্রমিকরা ২০ শতাংশ পুজো বোনাস পাবেন।  
বিশদ

শহর ও ব্লক কমিটি গঠন নিয়ে মতানৈক্য উত্তর দিনাজপুরের তৃণমূলে
জেলা নেতৃত্ব রাজ্যের কাছে তালিকা পাঠানোর
পরেও নাম জমা দিলেন দুই বিধায়ক 

সংবাদদাতা, ইসলামপুর: দলের অভ্যন্তরীণ দ্বন্দ্ব মেটাতে আজ শনিবার ক্যামাকস্ট্রিটে উত্তর দিনাজপুরের তৃণমূলের জেলা চেয়ারম্যান, জেলা সভাপতিকে ডেকে পাঠিয়েছে তৃণমূল নেতৃত্ব। সেই বৈঠকে যাওয়ার আগের মূহুর্তেও ওই দুজনের দ্বন্দ্ব অব্যাহত। আর তা লুকোচাপাও করছেন না তাঁরা।  
বিশদ

বালুরঘাট
আত্মঘাতী ট্রাফিক ওসি, মহিলা সিভিকের
সঙ্গে সম্পর্কের জের, দাবি পরিবারের 

সংবাদদাতা, বালুরঘাট: বৃহস্পতিবার রাতে অস্বাভাবিক মৃত্যু হল বালুরঘাট থানার ট্রাফিক ওসি সুদীপ্ত দাসের(৪৯)। পরিবার সূত্রে জানা গিয়েছে, একাধিক ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যা করেছেন তিনি। রাতেই অসুস্থ অবস্থায় তাঁকে তড়িঘড়ি বালুরঘাট হাসপাতালে নিয়ে যাওয়ার সময় মৃত্যু হয় ওই পুলিস আধিকারিকের। 
বিশদ

রাজবংশীদের কাউকেই আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের
উপাচার্য করতে হবে, দাবি পঞ্চানন স্মারক সমিতির 

সংবাদদাতা, আলিপুরদুয়ার: রাজবংশীদের মধ্যে থেকেই আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে কাউকে নিয়োগ করতে হবে। এমনই দাবি তুলল তৃণমূল সমর্থিত রাজবংশীদের এক সংগঠন। গত লোকসভা নির্বাচনে আলিপুরদুয়ারে রাজবংশীদের ভোট হাতছাড়া হয়েছিল শাসক দল তৃণমূল কংগ্রেসের।  
বিশদ

জলপাইগুড়ি
পুজোর আগেই বাতিস্তম্ভ ও ত্রিফলা
সারানোর উদ্যোগ পুরসভা ও এসজেডিএ’র 

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: জলপাইগুড়ি শহরের বিভিন্ন ওয়ার্ডে দীর্ঘদিন ধরে পথবাতিগুলি বেহাল অবস্থায় পড়ে রয়েছে। পুজোর আগেই সেগুলির হাল ফেরাতে উদ্যোগ নিতে চলেছে জলপাইগুড়ি পুরসভা এবং শিলিগুড়ি জলপাইগুড়ি ডেভেলপমেন্ট অথরিটি। করোনা আবহের জেরে এই কাজে ভাটা আসে।  
বিশদ

লকডাউনে কাজ খুইয়ে বন্ধ উপার্জন, মানসিক
অবসাদে আত্মঘাতী পরিযায়ী শ্রমিক 

সংবাদদাতা, রায়গঞ্জ: বৃহস্পতিবার রাতে বাহিন গ্রাম পঞ্চায়েতের কুমারজল গ্রামে এক পরিযায়ী শ্রমিকের ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয় ও পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃত ব্যক্তির নাম মজরুল শেখ(২৯)।  
বিশদ

দলীয় কর্মীর উপর হামলা নিয়ে পুলিস
সুপারের দ্বারস্থ কংগ্রেস বিধায়ক 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: দলীয় কর্মীর উপর হামলার ঘটনায় এবার জেলা পুলিস সুপারের দ্বারস্থ হল কংগ্রেস। অভিযোগ, বুধবার রতুয়া-১ ব্লক প্রশাসনের কাছে ডেপুটেশন দেওয়ার সময় তৃণমূলের আশ্রিত দুষ্কৃতীরা কংগ্রেস কর্মীদের উপর হামলা চালায়।  
বিশদ

মাথাভাঙার লতাপাতায় অচৈতন্য
অবস্থায় ছাত্রী উদ্ধার, চাঞ্চল্য 

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার রাতে মাথাভাঙা-২ ব্লকের লতাপাতা গ্রাম পঞ্চায়েতের বুড়ি তোর্সা সেতুর কাছ থেকে এক ছাত্রীকে অচৈতন্য অবস্থায় উদ্ধার করেন স্থানীয় বাসিন্দারা। এই ঘটনাকে ঘিরে এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। খবর দেওয়া হয় ঘোকসাডাঙা থানায়। 
বিশদ

পরপর দু’দিনে দু’লক্ষ টাকা খোয়া
গেল ইটাহারের ব্যবসায়ীর 

সংবাদদাতা, ইটাহার: এক ক্ষুদ্র ব্যবসায়ী ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে দু’লক্ষ টাকা খোয়া যাওয়াকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে ইটাহার থানার দুর্লভপুর এলাকায়। এব্যাপারে তারাবুল হক নামে ওই ব্যবসায়ীর ইটাহার থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। 
বিশদ

পঞ্চায়েত অফিসের কাছেই
দোকানে মিলল ঝুলন্ত দেহ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পঞ্চায়েত অফিসের কাছেই, একটি দোকানের সামনের অংশে এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল হবিবপুর ব্লকের কেন্দপুকুর আকতৈল গ্রাম পঞ্চায়েতে। শুক্রবার সকালে এলাকার বাসিন্দারা দেহটি দেখতে পান। তাঁদের দাবি, ওই ব্যক্তিকে খুন করে সেখানে ঝুলিয়ে দেওয়া হয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি: শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ব্যক্তিগত কারণে নিজেকে আইপিএল থেকে সরিয়ে নিয়েছেন। যার অভাব অনুভূত হবে বলে ইতিমধ্যেই মন্তব্য করেছেন মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। বিশেষজ্ঞদেরও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা পরিস্থিতির জন্য এমবিবিএস, বিডিএস, আয়ুষ, নার্সিং সহ বিভিন্ন চিকিৎসা পাঠ্যক্রমের বহু ছাত্রছাত্রীর পরবর্তী বছরে প্রোমোশন হয়নি। মার্কশিটও পাননি। ফলে বৃত্তিও আটকে গিয়েছে।   ...

সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাটে তৃণমূল বিধায়কের নার্সিংহোমে হামলা ও ভাঙচুরের অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতদের রামপুরহাট আদালতে তোলা হয়।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেডিক্যাল পরীক্ষা এবং পুলিস ভেরিফিকেশন না হওয়ায় বহু শিক্ষকের চাকরি পাকা হয়নি। অথচ চাকরি পাওয়ার পর কেটে গিয়েছে দু’বছর। নিয়ম অনুযায়ী, দু’বছর পর চাকরি পাকা হবে। কিন্তু তার জন্য পুলিস ও মেডিক্যাল রিপোর্ট ইতিবাচক হতে হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কথাবার্তা ও আচরণে সংযমের অভাবে বিপত্তির আশঙ্কা। কোনও হঠকারী বা দুঃসাহসিক কাজ না করাই ভালো। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,২৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৬০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, দ্বিতীয়া ৯/১৬ দিবা ৯/১১। চিত্রা নক্ষত্র ৪৯/৪১ রাত্রি ১/২১। সূর্যোদয় ৫/২৮/২, সূর্যাস্ত ৫/৩২/৫৪। অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪২ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ৬/৫৮ মধ্যে পুনঃ ১/১ গতে ২/৩১ মধ্যে পুনঃ ৪/২ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি।  
২ আশ্বিন ১৪২৭, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, দ্বিতীয়া দিবা ১২/২৯। হস্তানক্ষত্র দিবা ৭/৫৬। সূর্যোদয় ৫/২৭, সূর্যাস্ত ৫/৩৫। অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৫ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/১৭ গতে ৩/৬ মধ্যে। কালবেলা ৬/৫৮ মধ্যে ও ১/২ গতে ২/৩৩ মধ্যে ও ৪/৪ গতে ৫/৩৫ মধ্যে। কালরাত্রি ৭/৪ মধ্যে ও ৩/৫৮ গতে ৫/২৮ মধ্যে।  
মোসলেম: ১ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনায় আক্রান্ত আরও ৩,১৯২ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩,১৯২ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

18-09-2020 - 08:42:07 PM

ফের গুগল প্লে স্টোরে মিলবে পেটিএম অ্যাপ 
ফের গুগল প্লে স্টোরে মিলবে দেশের অন্যতম জনপ্রিয় ই-ওয়ালেট অ্যাপ ...বিশদ

18-09-2020 - 07:40:01 PM

পঞ্চায়েত অফিসের কাছেই
দোকানে মিলল ঝুলন্ত দেহ 

সংবাদদাতা, পুরাতন মালদহ: পঞ্চায়েত অফিসের কাছেই, একটি দোকানের সামনের অংশে ...বিশদ

18-09-2020 - 05:50:00 PM

মস্তিষ্কে রক্তক্ষরণের জেরে মৃত্যু শর্বরী দত্তর
মস্তিষ্কে রক্তক্ষরণের জেরে মৃত্যু হয়েছে শর্বরী দত্তর। ময়নাতদন্তের প্রাথমিক রিপোর্টে ...বিশদ

18-09-2020 - 05:41:00 PM

বনগাঁয় ধৃত ৩ বাইক চোর 
বাইক চুরির চক্রের সঙ্গে জড়িত তিনজনকে গ্রেপ্তার করল পুলিস। ধৃতদের ...বিশদ

18-09-2020 - 04:41:27 PM

হাবড়ায় জোড়া খুনের ঘটনায় ধৃত অভিযুক্ত 
হাবড়ায় প্রৌঢ় দম্পতি খুনের ঘটনার ৪৮ ঘণ্টার মধ্যে কিনারা করল ...বিশদ

18-09-2020 - 04:16:42 PM