Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের আরও দুই আধিকারিকের পদত্যাগ, মাস পয়লায় হল না বেতন 

সংবাদদাতা, মালদহ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের সঙ্কট আরও ঘনীভূত হল। উপাচার্য স্বাগত সেনের পথ ধরেই এবার ইস্তফা দিলেন আরও দুই গুরুত্বপূর্ণ পদাধিকারী। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ফিনান্স অফিসার ভাস্কর বাগচি এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত আধিকারিক প্রদীপ চৌহান তাঁদের অতিরিক্ত দায়িত্ব থেকে ইস্তফা দিয়েছেন। এদিকে ফিনান্স অফিসারের পদ শূন্য হয়ে যাওয়ায় মাস পয়লা বেতন মেলেনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আধিকারিক ও কর্মীদের। বেতন কবে হবে তা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত অডিট অফিসারের দপ্তরে রাখা টেন্ডার বক্সটিও কেউ বা কারা ভেঙে দিয়ে গিয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে। সব মিলিয়ে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক অচলাবস্থা আরও গভীর হতে চলেছে বলে আশঙ্কা বিভিন্ন মহলের।
উল্লেখ্য, গত ২৭ নভেম্বর গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে ইস্তফা দিয়েছিলেন স্বাগত সেন। পদত্যাগের আগে সপ্তাহ খানেক আর ক্যাম্পাসে আসেননি তিনি। উপাচার্যের পদত্যাগের পরে মাত্র একদিনের জন্য ক্যাম্পাসে আসেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার বিপ্লব গিরি। মাত্র একদিন অফিস করেই তিনিও চলে যান ক্যাম্পাস ছেড়ে। এবার আরও দুই পদাধিকারীর ইস্তফার ঘটনায় চাঞ্চল্য তৈরি হয়েছে বিশ্ববিদ্যালয়ের অন্দরে।
তবে পদত্যাগের পরে তিনি শুধু কয়েকটি বিধিবদ্ধ কাজ ছাড়া পদত্যাগপত্র গ্রহণ কিংবা খারিজের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারেন না বলে জানিয়েছেন স্বাগত সেন। কলকাতা থেকে টেলিফোনে তিনি বলেন, নিজের পদত্যাগের পরে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য পদাধিকারীদের পদত্যাগ গ্রহণ বা খারিজ আমি নীতিগতভাবে করতে পারি না।
এদিকে অতিরিক্ত দায়িত্ব থেকে ইস্তফা দেওয়া ফিনান্স অফিসার ভাস্কর বাগচির সঙ্গে তাঁর দু’টি মোবাইল নম্বরেই বারবার যোগাযোগের চেষ্টা করা হয়। একটি ফোন নম্বরে যোগাযোগ সম্ভব হয়নি। অপর নম্বরটিতে রিং হয়ে গেলেও তিনি ধরেননি। এদিন তাঁর প্রতিক্রিয়া পাওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ে গিয়ে জানা যায় যে তিনি দপ্তরে হাজির ছিলেন না।
তবে অধ্যাপক হিসাবে গবেষণা ও অন্যান্য শিক্ষা সংক্রান্ত কারণেই এই অতিরিক্ত দায়িত্বভার সামলানো তাঁর পক্ষে সম্ভব হচ্ছিল বলে জানিয়েছেন ইঞ্জিনিয়ারিং বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রদীপ চৌহান। তিনি বলেন, মাস খানেকের মধ্যেই একটি কেন্দ্রীয় গবেষণার প্রকল্প আমার জমা দেওয়ার কথা। কিন্তু এখনও অনেক কাজ বাকি রয়েছে। ফলে ইঞ্জিনিয়ারিং বিভাগের অতিরিক্ত দায়িত্ব সামাল দেওয়া আর সম্ভব হচ্ছিল না। তা ওই দায়িত্ব ছেড়ে দেওয়ার কথা উপাচার্যকে জানিয়েছি।
এদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আধিকারিক ও কর্মীদের বেতন না হওয়ায় সমস্যায় পড়েছেন প্রায় সকলেই। এক অধ্যাপক বলেন, বিশ্ববিদ্যালয়ে মাস পয়লা বেতন হওয়াটাই রীতি। সেই অনুযায়ী আমাদের বিভিন্ন মাসিক কিস্তি দেওয়ার জন্য ব্যাঙ্কে বলা থাকে। সমস্যা তাই যথেষ্ট সঙ্কটজনক।
এদিন ভারপ্রাপ্ত অডিট অফিসারের ঘরে রাখা টেন্ডার পেপার জমা করার বাক্সটি ভাঙা অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। তাতে বিতর্ক তৈরি হয়েছে। শিক্ষাকর্মীরা অভিযোগ করে বলেন, আমাদের আন্দোলনে কালি লাগাতেই দুর্বৃত্তরা এই ঘটনা ঘটিয়েছে। সিসিটিভির ফুটেজ দেখলেই বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।
অন্যদিকে ভারপ্রাপ্ত অডিট অফিসার বিনয় হালদার টেলিফোনে বলেন, টেন্ডার বাক্স কে বা কারা ভাঙল, তা জানি না। ঘটনাটি কানে এসেছে। এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। কর্তৃপক্ষের বিষয়টি তদন্ত করে দেখা উচিত।
 

03rd  December, 2019
ডামডিম সেনাছাউনিতে খাঁচায় ধরা পড়ল রেডিও কলার লাগানো চিতাবাঘ 

সংবাদদাতা, মালবাজার: মাল ব্লকের ডামডিম সেনাছাউনি থেকে বনদপ্তরের পাতা খাঁচায় রেডিও কলার লাগানো চিতাবাঘ ধরা পড়েছে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। গোরুমারা জঙ্গলে চিতাবাঘ ছাড়ার পরেও সেগুলি ফের চা বাগানে চলে আসছে তা এই ঘটনায় প্রমাণ হয়ে গেল। 
বিশদ

দুর্নীতির অভিযোগে ফেরার প্রধান, বিক্ষোভ আন্দোলন বিন্দোল পঞ্চায়েতে 

বিএনএ, রায়গঞ্জ: প্রায় বছরখানেক ধরে অচলাবস্থা চলছে বিন্দোল গ্রাম পঞ্চায়েতে। সোমবার তাই ক্ষুব্ধ বাসিন্দারা পঞ্চায়েতে তালা ঝুলিয়ে বিক্ষোভ আন্দোলনে শামিল হলেন। আগামী ১৫ দিনের মধ্যে অচল বিন্দোল গ্রাম পঞ্চায়েত নাগরিক পরিষেবার সবকিছু স্বাভাবিক না করলে অনির্দিষ্টকালের জন্য ঘেরাও-বিক্ষোভ আন্দোলনের হুমকি দিয়েছেন বাসিন্দারা। 
বিশদ

উত্তরবঙ্গে ৫০টি আসন জেতাই টার্গেট: দিলীপ 

সংবাদদাতা, মালদহ: আসন্ন বিধানসভা ভোটে উত্তরবঙ্গে বিজেপির টার্গেট কী, তা সোমবার মালদহ সফরে স্পষ্ট করে দিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এদিন তিনি দাবি করেন, উত্তরবঙ্গের ৫৪টি বিধানসভা আসনের মধ্যে আমরাই ৫০টি আসনে জিতব। 
বিশদ

ক্রেতাদের চাহিদা মেনেই দক্ষিণ দিনাজপুরের মৃৎশিল্পীরা বানিয়েছেন ‘স্টাইলিস্ট সরস্বতী’ 

সংবাদদাতা, গঙ্গারামপুর: যুগের সঙ্গে তাল মিলিয়ে আধুনিকতার ছোঁয়া লেগেছে সরস্বতীর প্রতিমাতেও। আদল থেকে সাজপোশাক, বদলে গিয়েছে অনেক কিছুই। যেমন চাহিদা তেমনভাবেই প্রতিমা তৈরিতে ব্যস্ত দক্ষিণ দিনাজপুর জেলার মৃৎশিল্পীরা। 
বিশদ

নানান মুখোশ আর মাটির কাজে সাজছে নিত্যান্দপুরের সরস্বতী পুজোর মণ্ডপ 

সংবাদদাতা, গাজোল: রাত পোহালেই সরস্বতী পুজো। পুরাতন মালদহে সাহাপুরের নিত্যানন্দপুরে স্টাইলিশ ক্লাবের সরস্বতী পুজোয় এবার নানা ধরনের মুখোশ দিয়ে প্যান্ডেল তৈরি হচ্ছে। সেইসঙ্গে থাকছে মাটির বিভিন্ন জিনিসের কাজ। মণ্ডেপের মধ্যে থাকছে বড় নৌকা। পুজোকে ঘিরে পুরো গ্রামও আলোয় সেজে উঠবে। 
বিশদ

সাধারণতন্ত্র দিবসে সেরা ট্যাবলোর তকমা পেল রায়গঞ্জ পুরসভা 

সংবাদদাতা, রায়গঞ্জ: যথাযথ মর্যাদার সঙ্গে রবিবার ৭১তম সাধারণতন্ত্র দিবস পালিত হল উত্তর দিনাজপুর জেলায়। উত্তর দিনাজপুরের বিভিন্ন এলাকায় নানান সরকারি ও বেসরকারি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। উত্তর দিনাজপুর জেলার ইটাহার থেকে চোপড়া, সর্বত্রই যথেষ্ট সম্মানের সঙ্গে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান হয়েছে। 
বিশদ

সাধারণতন্ত্র দিবসে সিভিল ডিফেন্সের বিশেষ মহড়া 

সংবাদদাতা, পতিরাম: দক্ষিণ দিনাজপুর জেলার বিভিন্ন জায়গায় সম মর্যাদায় ৭১তম সাধারণতন্ত্র দিবস পালিত হয়। রবিবার সকাল ৯টায় বালুরঘাট স্টেডিয়ামে জেলাশাসক নিখিল নির্মল জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর তিনি জেলাবাসীর উদ্দেশে স্বাগত ভাষণ দেন। 
বিশদ

তিন দিনে ধূপগুড়ি ও ময়নাগুড়িতে ৪৩টি ডাম্পার আটক 

সংবাদদাতা, ময়নাগুড়ি: গত বুধবার থেকে শুক্রবার রাত পর্যন্ত জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি ও ময়নাগুড়ি থানার পুলিস জাতীয় ও রাজ্য সড়কে বিশেষ অভিযান চালিয়ে ৪৩টি ডাম্পার আটক করেছে। বুধবার রাতে ময়নাগুড়ি থানার পুলিস অতিরিক্ত বোল্ডার বোঝাই করার অভিযোগে সাতটি ডাম্পার ধরে।  
বিশদ

ফি কমানোর দাবিতে অবস্থান আন্দোলনে দিনহাটা কলেজের পড়ুয়ারা 

সংবাদদাতা, দিনহাটা: সেমেস্টার ফি কমানোর দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বয়কট করে দিনহাটা কলেজের অধ্যক্ষের ঘরের সামনে অবস্থানে বসলেন ছাত্রছাত্রীরা। সোমবার দুপুরে কলেজের ছাত্রছাত্রীরা ফি কমানোর দাবিতে অধ্যক্ষের ঘরের সামনে অবস্থানে বসেন। ছাত্রছাত্রীদের অভিযোগ, কলেজের সেমেস্টারের ফি বৃদ্ধিতে তাঁরা সমস্যায় পড়েছেন।  
বিশদ

বিশ্বনাথের সঙ্গে দিলীপের রুদ্ধদ্বার বৈঠক, জল্পনা 

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাটের বিধায়ক আরএসপির বিশ্বনাথ চৌধুরীর বাড়িতে রবিবার রুদ্ধদ্বার বৈঠক করলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এই বৈঠক নিয়ে স্থানীয় রাজনৈতিক মহলে জোর চর্চা শুরু হয়েছে। পুরভোটের আগে দু’জনের এই গোপন বৈঠক নিয়ে রাজনৈতিক মহলে ব্যাপক শোরগোল পড়েছে। 
বিশদ

ধুলোয় অতিষ্ঠ, কান্তিভিটায় জাতীয় সড়ক অবরোধ এলাকাবাসীর 

সংবাদদাতা, নকশালবাড়ি: ধুলোয় অতিষ্ঠ হয়ে ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখালেন স্থানীয়রা। সোমবার ঘটনাটি ঘটেছে শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়া ব্লকের কান্তিভিটা এলাকায়। প্রায় চার ঘণ্টা পর প্রশাসনের কর্তাদের আশ্বাসে সেই অবরোধ উঠে যায়। 
বিশদ

বক্সিংয়ে সাফল্য উত্তরবঙ্গের খেলোয়াড়দের 

সংবাদদাতা, শিলিগুড়ি: বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশন পরিচালিত সপ্তম নেতাজি সুভাষচন্দ্র বসু বক্সিং চ্যাম্পিয়নশিপে বড় সাফল্য পেল উত্তরবঙ্গ বক্সিং অ্যাসোসিয়েশন। মোট আট জন প্রতিযোগী উত্তরবঙ্গ থেকে অংশগ্রহণ করেছিলেন। তাঁদের মধ্যে সাত জনই পদক জিতেছেন।
বিশদ

জলপাইগুড়িতে টাকার লোভে শিশু সন্তানকে বিক্রি,ধৃত বাবা,মা 

বিএনএ, জলপাইগুড়ি: জলপাইগুড়িতে টাকার লোভে সন্তান বিক্রি করে পুলিসের হাতে গ্রেপ্তার হল এক দম্পতি। অবৈধভাবে ওই দম্পতির কাছ থেকে সন্তান কেনায় গ্রেপ্তার করা হয়েছে ক্রেতাকেও। সোমবার জলপাইগুড়ি অতিরিক্ত বিচার বিভাগীয় আদালতে তোলা হলে বিচারক তাদের সাত দিনের পুলিসি হেফাজতের নির্দেশ দিয়েছেন। 
বিশদ

রেল লাইনে সেলফি তুলতে গিয়ে ট্রেনে কাটা পড়লেন কলেজ ছাত্রী 

সংবাদদাতা, মালবাজার ও ময়নাগুড়ি: সাধারণতন্ত্র দিবসের দিন পিকনিক করতে এসে মালবাজারের ঘিস রেল সেতুর উপর উঠে সেলফি তুলতে গিয়ে ট্রেনে কাটা পড়ে এক কলেজ ছাত্রীর মৃত্যু হয়েছে। সেইসঙ্গে আরও এক ছাত্রী গুরুতরভাবে জখম হয়েছে। শিলিগুড়ির একটি নার্সিংহোমে তাঁর চিকিৎসা চলছে। জখম ও মৃত দু’জনই ময়নাগুড়ি কলেজের ছাত্রী।  
বিশদ

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনি দায়িত্ব নেওয়ার পর আই লিগে শেষ ছ’টি ম্যাচের একটিতেও হারেনি ট্রাউ এফসি। তবুও গড়াপেটার অভিযোগে কোচ দিমিত্রিস দিমিত্রিউকে বরখাস্ত করল মণিপুরের ক্লাবটি। সোশ্যাল মিডিয়ায় ট্রাউয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘দিমিত্রিসকে কোচের পদ থেকে সরিয়ে দেওয়া ...

গোয়ালিয়র, ২৭ জানুয়ারি (পিটিআই): মধ্যপ্রদেশের গোয়ালিয়র সেন্ট্রাল জেলে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করল এক বন্দি। নাম নরোত্তম রাওয়াত। গত ২৩ জানুয়ারি থেকে জেলে ছিল সে। রবিবার রাতে জেল চত্বরের একটি গাছ থেকে নরোত্তমের ঝুলন্ত দেহ উদ্ধার হয়।  ...

বিএনএ, বারাসত: রবিবার ভোর রাতে বসিরহাটের সংগ্রামপুরে ট্রাক চাপা পড়ে এক পুলিস কর্মীর মৃত্যু হয়েছে। মৃতের নাম দিলীপ বিশ্বাস (৫২)। তাঁর বাড়ি গাইঘাটা থানা এলাকায়। ঘাতক লরির চালক ইন্দাদুল শেখ ও খালাসি আতিউল রহমানকে পুলিস গ্রেপ্তার করেছে। তাদের বাড়ি মুর্শিদাবাদ ...

বিএনএ, বহরমপুর: এবার প্রতিটি বিধানসভা কেন্দ্রে তিনজন করে পিওসি (পয়েন্ট অব কন্ট্রাক্ট) নিয়োগ করবে টিম পিকে। প্রতিটি জেলা থেকে বিধায়ক এবং ব্লক সভাপতিদের কাছ থেকে বিধানসভা কেন্দ্রভিত্তিক তিনজনের নাম চেয়ে পাঠানো হয়েছিল। সেইমতো জেলা থেকে নাম পাঠানো হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৫৬:দ্বিতীয় মোঘল সম্রাট হুমায়ুনের মৃত্যু
১৮৬৫: স্বাধীনতা সংগ্রামী পাঞ্জাব কেশরী লালা লাজপত রাইয়ের জন্ম
১৮৯৮: ভারতের মাটিতে পা রাখলেন ভগিনী নিবেদিতা
১৯২৫: বিজ্ঞানী রাজা রামান্নার জন্ম
১৯৩০: গায়ক যশরাজের জন্ম
১৯৩৭: গায়িকা সুমন কল্যাণপুরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯১.৭৩ টাকা ৯৫.০২ টাকা
ইউরো ৭৭.৩৫ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, (মাঘ শুক্লপক্ষ) তৃতীয়া ৫/৩ দিবা ৮/২২। শতভিষা ৭/৩৪ দিবা ৯/২৩। সূ উ ৬/২১/২১, অ ৫/১৭/৩৫, অমৃতযোগ দিবা ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২২ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৪/৩৩ মধ্যে। রাত্রি ৬/৯ মধ্যে পুনঃ ৮/৪৬ গতে ১১/২২ মধ্যে পুনঃ ২/০ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৭/৪৩ গতে ৯/৫ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৩৪ মধ্যে। কালরাত্রি ৬/৫৬ গতে ৮/৩৪ মধ্যে।
১৩ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, তৃতীয়া ০/৪৫/৪৫ প্রাতঃ ৬/৪২/৩৩। শতভিষা ৪/৩৯/৩৪ দিবা ৮/১৬/৫। সূ উ ৬/২৪/১৫, অ ৫/১৬/২৮, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/৪৩ মধ্যে ও ও ১২/৫৬ গতে ২/২৫ মধ্যে ও ৩/৯ গতে ৪/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/১৩ মধ্যে ও ৮/৪৯ গতে ১১/২৫ মধ্যে। কালবেলা ১/১১/৫৩ গতে ২/৩৩/২৫ মধ্যে। কালরাত্রি ৬/৫৪/৫৬ গতে ৮/৩৩/২৫ মধ্যে।
২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
 চন্দননগরে সরস্বতী প্রতিমা কিনে এনে আত্মঘাতী সপ্তম শ্রেণীর ছাত্র
বুধবার সরস্বতী পুজো। মঙ্গলবার বাবার সঙ্গে গিয়ে আনন্দ করেই সরস্বতী ...বিশদ

03:59:00 PM

ট্যুইটে আক্ষেপ রাজ্যপালের
সমাবর্তন অনুষ্ঠান ছেড়ে বেরিয়ে আসার সময় আমার মনে সম্মানের বিষয়টিই ...বিশদ

02:32:28 PM

এবার ক্যানভাসে সিএএ-র প্রতিবাদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 

02:16:00 PM

এই প্রথম বারুইপুর আদালতে ফাঁসির নির্দেশ
এই প্রথম ফাঁসির নির্দেশ দিল বারুইপুর আদালত। আজ এই আদালতে ...বিশদ

01:56:00 PM

 শিক্ষকদের জন্য সুখবর মমতার
শিক্ষকদের জন্য বড় সিদ্ধান্ত ঘোষণা রাজ্যের। ট্যু ইট করে সেই ...বিশদ

01:51:21 PM

সমাবর্তন অনুষ্ঠানে যোগ না দিয়ে ফিরেই গেলেন রাজ্যপাল 
সমাবর্তন অনুষ্ঠানে যোগ না দিয়ে ফিরে গেলেন রাজ্যপাল জগদীপ ধনকার। ...বিশদ

01:42:00 PM