Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

আবহাওয়া বাধ সাধেনি, পুজোর দিনগুলিতে জনজোয়ারে ভাসল ইংলিশবাজার 

সংবাদদাতা, মালদহ: দুর্গাপুজোর মধ্যে বেশ কিছুটা বৃষ্টি হলেও চারদিন আনন্দে ভাসতে কসুর করল না মালদহবাসী। নবপত্রিকা স্নান থেকে বিজয়া দশমীর রাতে দশেরা উৎসবে হৈ হৈ করে শামিল হলেন পুজো উদ্যোক্তা থেকে সাধারণ মানুষ। ইংলিশবাজারের বিভিন্ন রাস্তায় ছিল জনজোয়ার। রাত জেগে এক প্যান্ডেল থেকে অন্য প্যান্ডেলে পৌঁছে গিয়েছে মানুষের ঢল। আবার সকালে অঞ্জলি দিতে মণ্ডপগুলিতে উপচে পড়েছে ভিড়। বিজয়া দশমীর রাতে বৈষ্ণবনগরে একটি নৌকাডুবির ঘটনা ছাড়া মূলত বড় কোনও দুর্ঘটনা ঘটেনি জেলায়। তবে জেলার বেশ কয়েকটি ব্লক প্লাবিত থাকায় চাপা দীর্ঘশ্বাস ফেলেছেন অনেকেই।
সপ্তমীর সকালে বৃষ্টি নামে। সকালে অঞ্জলি শেষ হতেই যখন নতুন জামাকাপড় পরে রাস্তায় নামার প্রস্তুতি নিচ্ছে আমজনতা তখনই আকাশ কালো হয়ে আসে। বেলা সাড়ে ১১টা নাগাদ ঝমঝমিয়ে বৃষ্টি নামে। টানা দু’ঘণ্টা ধরে বৃষ্টি চলে। বহু রাস্তায় জল দাঁড়িয়ে যায়। ঠাকুর দেখতে বেরিয়ে নাস্তানাবুদ হন বাসিন্দারা। আটকে পড়েন পুজো প্যান্ডেলে। পুরসভার ভূমিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করতে শুরু করেন ক্ষুব্ধ নাগরিকরা।
পরিস্থিতির গুরুত্ব বুঝে নিজের পারিবারিক কর্মসূচি ফেলে পুরসভায় ছুটে যান ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান দুলাল সরকার। প্রায় বিকাল পর্যন্ত নিজের চেম্বারের বসেই জল সরানোর জন্য একের পর এক নির্দেশ জারি করতে থাকেন তিনি। দুলালবাবু বলেন, যুদ্ধকালীন তৎপরতায় জল সরাতে সরকারি ও বেসরকারি অফিস থেকে ১৪টি পাম্প ভাড়া করতে হয়েছিল। পুরসভার চেয়ারম্যান নীহার ঘোষ গুরুতর অসুস্থতা নিয়ে কলকাতার একটি নার্সিংহোমে ভর্তি থাকায় অতিরিক্ত দায়িত্ব এসে পড়ে ভাইস চেয়ারম্যানের কাঁধে। তবে শেষ পর্যন্ত বিকালের পর থেকে জল নামতে শুরু করায় হাঁফ ছেড়ে বাঁচেন পুরসভা কর্তৃপক্ষ থেকে পুজো উদ্যোক্তা, আমজনতা সকলেই। রাস্তায় নামে মানুষের ঢল।
অষ্টমীর দিন রামকৃষ্ণ মিশনে কুমারী পুজো ছিল জেলার প্রধান আকর্ষণ। আবহাওয়া অনুকূল থাকায় জনস্রোতের ঢল নামে সেখানে। সকালে প্লাবিত এলাকা পরিদর্শনে যাওয়ার আগে রামকৃষ্ণ মিশনে দুর্গা প্রণাম সেরে নেন বিজেপি নেত্রী শ্রীরূপা মিত্র চৌধুরী। একের পর এক আসতে থাকেন কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরি, জেলা তৃণমূল কংগ্রেসের সভানেত্রী মৌসম নুর, বালুরঘাটের বিজেপি সাংসদ সুকান্ত মজুমদার প্রমুখ। সন্ধিপুজোর সময়ও ছিল মানুষের ভিড়। রাতে শহরের রাস্তা লোকে লোকারণ্য হয়ে যায়।
নবমী ও বিজয়া দশমীতে শহরের প্রধান রাস্তাগুলিতে তিল ধারণের জায়গা ছিল না। দশমীর দিন কালীতলা ক্লাবের উদ্যাগে রাবণবধ দেখতে ডিএসএ ময়দানে ভিড় জমিয়ে ছিলেন আবাল-বৃদ্ধ-বণিতা। সেখানে জেলাশাসক কৌশিক ভট্টাচার্য, পুলিস সুপার অলোক রাজোরিয়া হাজির ছিলেন। ছিলেন ডালুবাবুও। প্রায় ৫০ রকমের বাজি পোড়ানো হয় সেখানে।
দশমীর সকালে ঘট বিসর্জনের পরেই শুরু হয়ে যায় প্রতিমা নিরঞ্জন। বিভিন্ন পারিবারিক পুজোর প্রতিমা আগে নিরঞ্জন হয়েছে। রামকৃষ্ণ মিশন ঘাট ও সদর ঘাটে প্রতিমা নিরঞ্জন উপলক্ষে কড়া নিরাপত্তা ছিল। প্রশাসন সূত্রে জানা গিয়েছে মঙ্গলবার ৬০টি প্রতিমা নিরঞ্জন হয়েছে। বুধবার দুপুর পর্যন্ত ১৭টি প্রতিমা নিরঞ্জন হয়েছে।  

10th  October, 2019
জলপাইগুড়ির সাতজনের
রিপোর্টই নেগেটিভ, স্বস্তি 

বিএনএ, জলপাইগুড়ি: কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মৃত কালিম্পংয়ের মহিলার সংস্পর্শে এসেছিলেন এমন আরও সাতজনের সোয়াব টেস্টের রিপোর্ট নেগেটিভ এসেছে। ওই রিপোর্ট কী হতে পারে তা নিয়ে বিভিন্ন মহলে কয়েকদিন ধরেই চাপা উদ্বেগ, উৎকণ্ঠা ছিল। 
বিশদ

করোনা পরিস্থিতি জানতে
রাজগঞ্জে বৈঠক গৌতমের 

বিএনএ, শিলিগুড়ি: করোনা মোকাবিলায় যথাযথ ব্যবস্থা খতিয়ে দেখতে জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ বিডিও অফিসে বৃহস্পতিবার পর্যটনমন্ত্রী গৌতম দেব বৈঠক করেন। এদিনের বৈঠকে মন্ত্রী ছাড়াও ছিলেন, জলপাইগুড়ি জেলা পরিষদের সভাধিপতি তৃণমূল কংগ্রেসের উত্তরা বর্মন, রাজগঞ্জের তৃণমূল বিধায়ক খগেশ্বর রায়, স্থানীয় বিডিও ও ব্লক স্বাস্থ্য আধিকারিক।  
বিশদ

উত্তরবঙ্গ মেডিক্যালে পরিকাঠামোর
অভাব নেই, জানালেন বিশেষজ্ঞরা 

সুব্রত ধর, শিলিগুড়ি, বিএনএ: কোভিড-১৯-র মোকাবিলায় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে পরিকাঠামোর কোনও অভাব নেই। বৃহস্পতিবার ওই হাসপাতাল পরিদর্শনের পর একথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৈরি বিশ্ব উপদেষ্টা পর্ষদের সদস্য বিশেষজ্ঞ চিকিৎসক ডাঃ অভিজিৎ চৌধুরী। 
বিশদ

মালদহ মেডিক্যালে ৫ জনের করোনার নমুনা পরীক্ষা 

সংবাদদাতা, মালদহ: বৃহস্পতিবার মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে আনুষ্ঠানিকভাবে চালু হল করোনা সংক্রমণ নির্ণয়ের জন্য বিশেষ ল্যাবরেটরির কাজ। বৃহস্পতিবার ল্যাব উদ্বোধনের সময় হাজির ছিলেন জেলাশাসক রাজর্ষি মিত্র, অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অশোক মোদক, মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাঃ পার্থপ্রতিম মুখোপাধ্যায়, মেডিক্যাল সুপার তথা উপাধ্যক্ষ ডাঃ অমিত দাঁ প্রমুখ। 
বিশদ

ময়নাগুড়ি
ভিনরাজ্যের মাছ না আসায়
লোকাল মাছের চাহিদা তুঙ্গে 

সংবাদদাতা, ময়নাগুড়ি: লকডাউনের জেরে ভিনরাজ্য থেকে ময়নাগুড়িতে মাছ আসছে না। তাই লোকাল মাছের চাহিদা এখন তুঙ্গে। বছরের অন্যান্য সময়ের তুলনায় এখন লোকাল মাছের দাম অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এদিকে ভিনরাজ্য থেকে মাছ না আসায় বন্ধের মুখে মাছের ছোট দোকানগুলি।  
বিশদ

আলিপুরদুয়ার
এথেলবাড়ির কারখানায় ৪ লক্ষ লিটার
হ্যান্ড স্যানিটাইজার তৈরি হয়েও পড়ে আছে 

রবীন রায়, আলিপুরদুয়ার, সংবাদদাতা: করোনার সংক্রমণ এড়াতে অন্যান্য সুরক্ষা ব্যবস্থার মতো হ্যান্ড স্যানিটাইজারও অপরিহার্য হয়ে উঠেছে। খোলাবাজারে হ্যান্ড স্যানিটাইজারের জন্য এখন সর্বত্র হাহাকার অবস্থা।
বিশদ

করোনার কোপ হালখাতা উৎসবে,
মনখারাপ ক্যালেন্ডার ও মিষ্টি ব্যবসায়ীদের 

মঙ্গল ঘোষ, গাজোল, সংবাদদাতা: করোনার জেরে লকডাউনের কোপ পড়েছে হালখাতা উৎসবে। স্বেচ্ছায় গৃহবন্দি পরিস্থিতিতে মালদহ জেলার সদর দুই শহরের কোনও ব্যবসায়ীই এবছর ঘটা করে আর নববর্ষের উৎসব পালন করতে পারছেন না। 
বিশদ

লকডাউনে মদনমোহনকে পুজো দিতে পারছেন
না ভক্তরা, অনলাইন ব্যবস্থা চালুর দাবি 

সংবাদদাতা, দিনহাটা: পুরীর জগন্নাথ মন্দির, দিল্লির লক্ষ্মী নারায়ণ মন্দির, মুম্বইয়ের সিদ্ধি বিনায়ক, কাশীর বিশ্বনাথ মন্দিরে অনেক দিন আগে থেকেই অনলাইনে পুজো দেওয়ার ব্যবস্থা চালু রয়েছে। 
বিশদ

করোনার কোপে বিপুল লোকসানের
আশঙ্কা দার্জিলিংয়ের ফার্স্ট ফ্ল্যাশ চায়ে 

রাজীব সরকার, শিলিগুড়ি, বিএনএ: করোনার প্রকোপে উত্তরবঙ্গের চা শিল্প। কোভিড-১৯’র কারণে দেশজুড়ে লকডাউন চলছে। পাশাপাশি উৎপাদনও প্রভাব পড়েছে। এই দু’য়ের কারণে বিপুল ক্ষতির মুখে দার্জিলিংয়ের বিখ্যাত ফার্স্ট ফ্ল্যাশ টি। 
বিশদ

চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতালে
করোনা আক্রান্ত সন্দেহে রোগীকে
ফেলে রাখার অভিযোগ 

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: সাধারণ জ্বর, সর্দি ও কাশি নিয়ে ভর্তি হতে আসা রোগীকে করোনা আক্রান্ত রোগী মনে করে চিকিৎসা না করার অভিযোগ উঠল মালদহের চাঁচল সুপার স্পেশালিটি হাসপাতালের বিরুদ্ধে।  
বিশদ

ময়নাগুড়িতে আটকে পড়া ভিনরাজ্যের
ট্রাকচালক ও খালাসিদের পাশে পুলিস প্রশাসন 

সংবাদদাতা, ময়নাগুড়ি: কোভিড-১৯ সংক্রমণ রুখতে দেশজুড়ে চলছে লকডাউন। এর জেরে ময়নাগুড়ির জাতীয় সড়কে ভিনরাজ্যের বহু ট্রাক দাঁড়িয়ে আছে। চালক, খালাসিরা বাড়ি ফিরতে পারছেন না। ট্রাকের নীচে কোনওরকমে রান্না করে তাঁরা খাচ্ছেন।  
বিশদ

হরিরামপুরে গ্রামবাসীদের বিক্ষোভ,
প্রতিবাদে হাসপাতালে চিকিৎসা বন্ধ 

সোমেন পাল, গঙ্গারামপুর, সংবাদদাতা: হরিরামপুরে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ডাক্তার নিয়োগ করার দাবিতে ব্লক স্বাস্থ্য আধিকারিকের আবাসনে বিক্ষোভ দেখালেন এলাকার বাসিন্দারা। বৃহস্পতিবার এ ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। ঘটনার প্রতিবাদে আবার এদিনই কয়েক ঘণ্টা কর্মবিরতি পালন করেন হরিরামপুরের স্বাস্থ্যকর্মীরা। 
বিশদ

কৃষির হাল নিয়ে ১৬ এপ্রিল বিভিন্ন
রাজ্যের সঙ্গে কেন্দ্রীয়মন্ত্রীর বৈঠক 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ এপ্রিল: আচমকা লকডাউনের জেরে মাঠে পড়ে থাকা রবি চাষের ফসল তোলা এবং আসন্ন খরিফ মরসুমের চাষ নিয়ে চিন্তায় কেন্দ্র। তাই খাদ্যদ্রব্যের মতো নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রে যেমন ছাড় রয়েছে, একইভাবে কৃষি সংক্রান্ত বিষয়েও রাজ্যগুলিকে ছাড় দেওয়া হয়েছে।  
বিশদ

বালুরঘাটে করোনা হাসপাতালে চালু হচ্ছে
৩টি সিসিইউ বেড, আসছে নয়া যন্ত্রপাতি 

সংবাদদাতা, পতিরাম: দক্ষিণ দিনাজপুর জেলায় করোনা পরিস্থিতির মোকাবিলা করতে বালুরঘাটের করোনা হাসপাতালে তিনটি সিসিইউ বেড চালু করা হচ্ছে। স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, ইতিমধ্যে এই সিসিইউ পরিষেবা দেওয়ার জন্য বেশ কয়েকজন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনার প্রভাবে গৃহবন্দি প্রত্যেকেই। সাধারণ কিংবা অসাধারণ, রেহাই নেই কারও। জরুরি পরিষেবার সঙ্গে সংযুক্ত ব্যক্তিরা অবশ্য কর্মব্যস্ত। কোভিড-১৯’এর চ্যালেঞ্জ টপকে কর্তব্যরত তাঁরা। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবছর দেশজুড়ে সোনার চাহিদা ৩০ শতাংশ কমবে বলে মনে করছে স্বর্ণশিল্প মহল। তাদের বক্তব্য, এদেশের সোনার মূল চাহিদা তৈরি হয় বিয়েকে ...

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্যের কয়েকশো সংস্কৃত টোল অধিগ্রহণ প্রক্রিয়ায় অবশেষে জট কাটল। শুধু তাই নয়, ভারতীয় শিক্ষার প্রাচীন ঐতিহ্য বহনকারী এই টোলগুলিতে এক দশকের বেশি ...

  অর্ক দে, কলকাতা: লকডাউনের মধ্যেই কাজ এগল দ্রুত। টালা ব্রিজ ভাঙার কাজ প্রায় শেষের পথে। এই সেতুকে ঘিরে উত্তর কলকাতা বা উত্তর শহরতলির মানুষের ৭৫ বছরের সেই ‘আবেগ’ চলে গেল স্মৃতির অতলে। টালা ব্রিজ বা হেমন্ত সেতু এখন শুধুই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মলাভের যোগ রয়েছে। ব্যবসায়ী যুক্ত হওয়া যেতে পারে। কর্মক্ষেত্রে সাফল্য আসবে। বুদ্ধিমত্তার জন্য প্রশংসা দুযবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৭: স্বাধীনতা সংগ্রামী ও পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেনের জন্ম
১৯০১: কবি ও সাহিত্যিক অমিয় চক্রবর্তীর জন্ম
১৯৩১ - বিশিষ্ট লেখক নিমাই ভট্টাচার্যের জন্ম
১৯৬৪: বিশিষ্ট শেফ সঞ্জিব কাপুরের জন্ম
১৯৭৩: ব্রাজিলের ফুটবলার রবার্তো কার্লোসের জন্ম
১৯৮৬: অভিনেত্রী আয়েষা টাকিয়ার জন্ম
১৯৯৫: চতুর্থ প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের মৃত্যু
২০১৫: অস্ট্রেলীয় ক্রিকেট অধিনায়ক রিচি বেনোর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.৫৪ টাকা ৭৭.২৬ টাকা
পাউন্ড ৯২.৯৫ টাকা ৯৬.২৭ টাকা
ইউরো ৮১.৪৭ টাকা ৮৪.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২৭ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০, শুক্রবার, (চৈত্র কৃষ্ণপক্ষ) তৃতীয়া ৪০/১৯ রাত্রি ৯/৩২। বিশাখা ৪১/১৫ রাত্রি ৯/৫৫। সূ উ ৫/২৪/৪০, অ ৫/৫১/২১, অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৭/৫৫ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৩ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১২ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৩ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/৬ গতে ৩/৫২ মধ্যে। বারবেলা ৮/৩১ গতে ১১/৩৮ মধ্যে। কালরাত্রি ৮/৪৪ গতে ১০/১০ মধ্যে।
২৭ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০, শুক্রবার, তৃতীয়া ৫১/১২/২৪ রাত্রি ১/৫৪/৫৪। বিশাখা ৫১/৫৩/২৭ রাত্রি ২/১১/১৯। সূ উ ৫/২৫/৫৬, অ ৫/৫২/৭। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে ও ৭/৫৫ গতে ১০/২৪ মধ্যে ও ১২/৫৩ গতে২/৩২ মধ্যে ও ৪/১১ গতে ৫/৫২ মধ্যে এবং রাত্রি ৭/২৩ গতে ৮/৫৬ মধ্যে ও ৩/৭ গতে ৩/৫৩ মধ্যে। বারবেলা ৮/৩২/২৯ গতে ১০/৫/৪৫ মধ্যে, কালবেলা ১০/৫/৪৫ গতে ১১/৩৯/১ মধ্যে।
১৬ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
কৃষ্ণনগর শহরের বিভিন্ন জায়গায় জীবানুমুক্ত করার কাজ শুরু হল

02:13:00 PM

 নিজামুদ্দিন সভা ফেরত জম্মু কাশ্মীরের বাসিন্দারা চিহ্নিত: লেফটেন্যান্ট গভর্নর
নয়াদিল্লির নিজামুদ্দিনের সভায় অংশ নেওয়া জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের চিহ্নিত ...বিশদ

02:07:00 PM

রাশিয়ায় নতুন করে আক্রান্ত ১৭৮৬
রাশিয়ায় নতুন করে আরও ১৭৮৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

01:53:30 PM

করোনা: পাঞ্জাবে আক্রান্ত আরও ৫ 
পাঞ্জাবে নতুন করে আজ আরও ৫ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

01:46:09 PM

লকডাউন: শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে কী বলল ওড়িশা সরকার
লকডাউনের জেরে প্রভাব পড়েছে অর্থনীতিতে। এই কারণে, রাজ্যের বেসরকারি ...বিশদ

01:08:01 PM

করোনা: পূর্ব মেদিনীপুরের থানাগুলিতে শুরু থার্মাল স্ক্রিনিং
পূর্ব মেদিনীপুরে বিভিন্ন থানায় শুরু হল থার্মাল স্ক্রিনিং। থানার ...বিশদ

12:56:14 PM