Bartaman Patrika
বিদেশ
 

জয়েশ-লস্করকে রুখতে ব্যর্থ
পাকিস্তান, তোপ আমেরিকার

ওয়াশিংটন, ২ নভেম্বর (পিটিআই): সন্ত্রাসদমনের কাজে পাকিস্তান পুরোপুরি ব্যর্থ। জঙ্গিদের অর্থসাহায্য রুখতে কোনও কার্যকরী পদক্ষেপই গ্রহণ করেনি পাকিস্তান সরকার। সদ্য প্রকাশিত একটি সরকারি রিপোর্টে এভাবেই ইসলামাবাদের কড়া সমালোচনা করল আমেরিকা। মার্কিন কংগ্রেস অনুমোদিত বার্ষিক ‘কান্ট্রি রিপোর্ট অন টেররিজম’ নামে ২০১৮ সালের ওই রিপোর্টে পাকিস্তানের জন্য নির্দিষ্ট অংশটিতে বলা হয়েছে, জয়েশ এবং লস্করের মতো জঙ্গি গোষ্ঠীগুলিকে অর্থসাহায্য এবং তাদের নতুন জঙ্গি নিয়োগে রাশ টানার বিষয়ে পাকিস্তান ‘তাৎপর্যপূর্ণ ভাবে ব্যর্থ’ হয়েছে। বলা হয়েছে, ‘লস্কর-ই-তোইবা এবং জয়েশ-ই-মহম্মদের মতো জঙ্গিগোষ্ঠীগুলির অর্থের জোগান আটকানোর পাশাপাশি তাদের নিয়োগপ্রক্রিয়া এবং প্রশিক্ষণ বন্ধ করতেও তাৎপর্যপূর্ণ ভাবে ব্যর্থ হয়েছে পাকিস্তান সরকার। এমনকী ২০১৮ সালের জুলাইয়ের সাধারণ নির্বাচনে লস্করের ছায়া সংগঠনগুলিকে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতিও দিয়েছিল ইসলামাবাদ।’
এখানেই শেষ নয়। রিপোর্টে আরও বলা হয়েছে, ‘যদিও পাকিস্তানের জাতীয় অ্যাকশন প্ল্যান অনুযায়ী, কোনও সশস্ত্র সংগঠনকেই দেশের মাটিতে সক্রিয় থাকতে দেওয়ার কথা নয় পাক সরকারের। তবুও হাক্কানি নেটওয়ার্ক, লস্কর এবং জয়েশের মতো এই ধরনের একাধিক জঙ্গিগোষ্ঠী ২০১৮ সালে পাকিস্তানের মাটিকে ব্যবহার করে অন্য দেশে নাশকতা চালিয়ে গিয়েছে।’ এক্ষেত্রে দেশের মাটিতে সক্রিয় জঙ্গি শিবিরগুলিকে ধ্বংস করতে পাক সরকার এবং সেনাবাহিনী লাগাতার ‘অসঙ্গত’ পদক্ষেপ গ্রহণ করে গিয়েছে বলেও আক্রমণ করা হয়েছে ওই মার্কিন রিপোর্টে।
অন্যদিকে ওই একই রিপোর্টে ভারতের অংশটিতে বলা হয়েছে, মৌলবাদী কট্টরপন্থী ভাবধারার প্রচার এবং জঙ্গি গোষ্ঠীতে নিয়োগপ্রক্রিয়া চালাতে ইন্টারনেটের যথেচ্ছ ব্যবহার নিয়ে চরম উদ্বেগে রয়েছে নয়াদিল্লি। সম্প্রতি ভারতের সরকারি আমলা, উচ্চপদস্থ কর্তা, সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের মেসেজিং অ্যাপে আড়ি পাতার ঘটনা প্রকাশ্যে আসে। গত বৃহস্পতিবার ফেসবুকের অধীনস্থ সংস্থা হোয়াটসঅ্যাপ দাবি করে, ওই সমস্ত ভারতীয়দের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে ইজরায়েলি স্পাইওয়্যার ‘পেগাসাস’ ব্যবহার করে আড়ি পাতছে অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা। তার দিন কয়েকের মধ্যেই মার্কিন স্বরাষ্ট্র দপ্তরের এই রিপোর্ট যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।
মার্কিন স্বরাষ্ট্র দপ্তরের ওই রিপোর্টে বলা হয়েছে, ‘ইন্টারনেট এবং হোয়াটসঅ্যাপের মতো বিভিন্ন সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে কট্টরপন্থী ভাবধারার প্রচার, যুবসমাজকে জঙ্গি কার্যকলাপে নিয়োগের পাশাপাশি দুই ধর্মের মধ্যে সঙ্ঘাত তৈরির চেষ্টার বিষয়টি নিয়ে ভারতীয় আধিকারিকরা খুবই উদ্বিগ্ন।’ সেখানে আরও দাবি করা হয়েছে, দক্ষিণ ভারত থেকে সারা বছরই অনলাইনে জঙ্গি ভাবধারা প্রচারের অভিযোগ আসে। এর মধ্যে কিছু কিছু ক্ষেত্রে আফগানিস্তানের আইএস মডিউলগুলিতে লোক সরবরাহের অভিযোগও রয়েছে। এই ইস্যুতে যত দ্রুত সম্ভব প্রতিরোধী পদক্ষেপ নিতে ভারতের স্বরাষ্ট্র সচিব এবং অন্যান্য শীর্ষ আধিকারিকরা ইতিমধ্যেই আন্তর্জাতিক সমস্ত বড় সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন বলে জানানো হয়েছে রিপোর্টে।

03rd  November, 2019
ভুয়ো টাইম ম্যাগাজিনের কভার, তথ্য দিয়ে মার্কিন বিদেশ দপ্তরে চাকরি করার অভিযোগ, অস্বস্তিতে ট্রাম্প প্রশাসন 

ওয়াশিংটন, ১৩ নভেম্বর: ভুয়ো তথ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ দপ্তরের উচ্চপদে চাকরি করার অভিযোগ উঠল এক মহিলার বিরুদ্ধে। জানা গিয়েছে, মীনা চ্যাং নামে ওই মহিলা বিখ্যাত টাইম ম্যাগাজিনের কভারে নিজের ছবি বসিয়ে একটি বিশেষ সংখ্যা তৈরি করেন।  
বিশদ

14th  November, 2019
ভোটের কথা মাথায় রেখে কাশ্মীর
ইস্যুতে সুর বদল লেবার পার্টির

রূপাঞ্জনা দত্ত, ১৩ নভেম্বর: ভোট বড় বালাই। নির্বাচনের কথা মাথায় রেখে কাশ্মীর ইস্যুতে পিছু হটল লেবার পার্টি। ব্রিটেনে বাসরত ভারতীয়দের পাশাপাশি ভারতের ক্ষোভ প্রশমনে কাশ্মীর ইস্যুকে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয় বলেই মেনে নিল তারা। শুধু তাই নয়, কাশ্মীর নিয়ে লেবার পার্টি কোনওরকম নাক গলাবে না বলেও জানানো হয়েছে।  
বিশদ

14th  November, 2019
বিগত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বড় বানে ভাসল ভেনিসের একাংশ 

রোম, ১৩ নভেম্বর: বিগত ৫০ বছরের মধ্যে সবচেয়ে বড় বানে (অ্যাকুয়া আলটা) প্লাবিত হল ভেনিসের একাংশ। এর জেরে জরুরি অবস্থা জারি করেছেন ভেনিসের মেয়র লুগি ব্রুগনারো। প্রশাসনের তরফে সান মার্কোর সমস্ত স্কুল বন্ধ রাখতে বলা হয়েছে।
বিশদ

14th  November, 2019
কুলভূষণের বিচারে চাপের মুখে
আইন সংশোধন করছে পাকিস্তান

ইসলামাবাদ, ১৩ নভেম্বর (পিটিআই): ১৭ জুলাই আন্তর্জাতিক আদালতের রায়ে মুখ পুড়েছিল পাকিস্তানের। রুলভূষণ যাদবের ফাঁসির সাজা স্থগিত রাখতে হয়েছিল। দীর্ঘ টালবাহানার পর ভারতের দাবি মেনে সেপ্টেম্বরের গোড়ায় কুলভূষণের সঙ্গে কূটনৈতিকভাবে যোগাযোগের সুযোগও দিতে হয়েছে ইসলামাবাদকে।  
বিশদ

14th  November, 2019
জাতিগোষ্ঠী হিসেবে স্বীকৃতির দাবিতে ব্রিটেন সরকারের বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ শিখরা 

নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ১৩ নভেম্বর: ২০২১ সালের জনগণনায় জাতিগোষ্ঠী হিসেবে শিখদের চিহ্নিত করার প্রস্তাব ‘বেআইনিভাবে’ প্রত্যাখ্যান করেছে ব্রিটেন সরকার। এমন অভিযোগ তুলে এবার হাইকোর্টের দ্বারস্থ হলেন ব্রিটেনে বসবাসকারী শিখরা। তাঁদের দাবি, ব্রিটেনে প্রায় ৮ লক্ষ শিখ বসবাস করেন।
বিশদ

14th  November, 2019
কুলভূষণ মামলা: আইন সংশোধনের
রিপোর্ট খারিজ করল পাকিস্তান সেনা

সলামাবাদ, ১৩ নভেম্বর: সেনা আদালতের রায়ের বিরুদ্ধে কুলভূষণ যাদবকে নাগরিক আদালতে আবেদনের সুযোগ দিতে আইন সংশোধনের রিপোর্ট জল্পনামূলক। তা সঠিক নয়। বুধবার সন্ধ্যায় এই ট্যুইট করলেন পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর। 
বিশদ

14th  November, 2019
বৌদ্ধ সন্ন্যাসী কুমারজীবার পথেই চীন সফরে দুই বিজেপি নেতা 

বেজিং, ১৩ নভেম্বর (পিটিআই): চতুর্থ শতকে বৌদ্ধ ধর্ম প্রচারে ভারত থেকে চীনে গিয়েছিলেন বৌদ্ধ সন্ন্যাসী কুমারজীবা। এবার তাঁর সেই রাস্তা ধরেই চীনের পথে যাত্রা শুরু করলেন দুই বিজেপি নেতা। দক্ষিণ বেঙ্গালুরুর সাংসদ তেজস্বী সূর্য এবং প্রাক্তন সাংসদ তরুণ বিজয়। চীনের ধুনহুয়াং প্রদেশের হোয়াইট হর্স প্যাগোডাতে পুজো দিয়ে তাঁরা যাত্রা শুরু করেন।  
বিশদ

14th  November, 2019
ভারত, চীন এবং রাশিয়ার বর্জ্যে পরিবেশ দূষিত হচ্ছে: ট্রাম্প 

নিউ ইয়র্ক, ১৩ নভেম্বর (পিটিআই): পরিবেশ দূষণের দায় সরাসরি ভারত, চীন এবং রাশিয়ার ঘাড়ে চাপালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর দাবি, এই তিন দেশ তাদের বর্জ্য সমুদ্রে ফেলছে, যা ভাসতে ভাসতে লস এঞ্জেলসে এসে উঠছে। বিশ্ব উষ্ণায়ন ‘অত্যন্ত জটিল ইস্যু’ বলে মনে করেন মার্কিন প্রেসিডেন্ট।  
বিশদ

14th  November, 2019
গাজায় জঙ্গিদের বিরুদ্ধে লড়াই চলবে, জানাল ইজরায়েল  

গাজা সিটি, ১৩ নভেম্বর (এপি): গাজা ভূখণ্ডে ইজরায়েলি বিমান হানায় বুধবার মৃত্যু হল ১৮ জনের। এদের মধ্যে বেশ কয়েকজন প্যালেস্তিনীয় জঙ্গি রয়েছে বলে দাবি করেছে তেল আবিব। জঙ্গিদের নিকেশ করতে তাদের এই হামলা চলবে বলেও বুধবার জানিয়েছে ইজরায়েল। মঙ্গলবার জঙ্গিনেতা আবু এল-আত্তাকে সস্ত্রীক খতম করে ইজরায়েল।  
বিশদ

14th  November, 2019
কাবুলে গাড়ি বোমা বিস্ফোরণে হত সাত 

কাবুল, ১৩ নভেম্বর (এএফপি): বুধবার সকালে আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি গাড়ি বোমা বিস্ফোরণে প্রাণ গেল সাতজনের। তাঁদের মধ্যে চারজন বিদেশি বলে জানা গিয়েছে। জখম হয়েছেন আরও ১০ জন।
বিশদ

14th  November, 2019
শিখদের শুভেচ্ছা জানালেন প্রিন্স চার্লস
গুরু নানকের জন্মদিনে কর্তারপুরগেলেন
ব্রিটেনের শিখ লর্ড র‌্যামি রেঞ্জার

 রূপাঞ্জনা দত্ত, ১২ নভেম্বর: গুরু নানকের জন্মদিনের প্রাক্কালেই কর্তারপুর করিডর খুলে দিয়েছে পাকিস্তান সরকার। জীবনের শেষ ক’টি বছর এখানকার গুরুদ্বার দরবার সাহিবেই কাটিয়েছিলেন এই শিখ ধর্মগুরু। তাঁর ৫৫০তম জন্মবার্ষিকীতে কর্তারপুরে ভিড় জমিয়েছেন শিখ ধর্মাবলম্বীরা। বিশদ

13th  November, 2019
  বাংলাদেশে দু’টি ট্রেনের সংঘর্ষে মৃত ১৬, জখম ৬০

 ঢাকা, ১২ নভেম্বর (পিটিআই): বাংলাদেশে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় মৃত্যু হল কমপক্ষে ১৬ জন যাত্রীর। জখমের সংখ্যা ৬০। তাঁদের মধ্যে অনেকেই গুরুতর। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে পুলিস। মঙ্গলবার ভোররাতে দুর্ঘটনাটি ঘটেছে ব্রাহ্মণবেড়িয়া জেলায়।
বিশদ

13th  November, 2019
  ভারতীয় বংশোদ্ভূতকে ফেরত পাঠানোর নির্দেশ, সরব ব্রিটিশ শিক্ষাবিদরা

 নিজস্ব প্রতিনিধি, লন্ডন, ১২ নভেম্বর: ভারতীয় বংশোদ্ভূত রিসার্চ স্কলারকে ব্রিটেন ছাড়তে বলার সিদ্ধান্তের প্রতিবাদে সরব হয়েছেন সেদেশের হাজারেরও বেশি শিক্ষাবিদ। কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ববিদ আলিগড়ের মেয়ে আসিয়া ইসলাম ১০ বছর ধরে ব্রিটেনে রয়েছেন। বিশদ

13th  November, 2019
  ১৭ বছর পর প্রাচীন বৌদ্ধ ভাস্কর্য আফগানিস্তানে ফেরাল ব্রিটেন

 নিজস্ব প্রতিনিধি, লন্ডন: লুকিয়ে মাদক পাচার করা হচ্ছে। এই সন্দেহে ১০টি প্রাচীন বৌদ্ধ ভাস্কর্য আটক করা হয়েছিল লন্ডনের হিথরো আন্তর্জাতিক বিমানবন্দরে। পরে এই ধারণা ভ্রান্ত বলে প্রমাণিত হয়। ঘটনাটি ২০০২ সালের। বিশদ

13th  November, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ন্যাশনাল ইউনিভার্সিটি গেমস-এর আসর বসতে চলেছে কলিঙ্গ ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং (কিট)-এর ক্যাম্পাসে। আগামী বছর ফেব্রুয়ারি মাসে এই আসর বসবে। সাংবাদিক বৈঠক ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরাট কোহলিরা কলকাতায় আসার আগে দিন-রাতের টেস্টটিকে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার জন্য তৎপর সিএবি। প্রতিদিন বিকেলে সংস্থার পক্ষ থেকে নতুন কিছু আয়োজনের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হবু শিক্ষকদের নিয়োগ করার আগে বহু চাকরিদাতা সংস্থাই তাঁদের ডিগ্রি যাচাই করে নেয়। এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের মাধ্যমেই তা করা হয়। এতদিন এর জন্য একটি পোর্টাল চালু করেছিল এনসিটিই।  ...

সংবাদদাতা, কাটোয়া: আজ সোমবার কাটোয়ার ঐতিহ্যবাহী কার্তিক লড়াইয়ের শোভাযাত্রায় অংশ নেবে ৬৬টি পুজো কমিটি। শোভাযাত্রা ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। শহরজুড়ে সিসি ক্যামেরায় মুড়ে ফেলা হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্ম সংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাওয়ার সুযোগ আছে। ব্যর্থ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৭: অম্বরের মহারাজা দ্বিতীয় জয়সিং জয়পুর শহর প্রতিষ্ঠা করলেন
১৯০১: পরিচালক ও অভিনেতা ভি শান্তারামের জন্ম
১৯৭৩: ভারতের জাতীয় পশু হল বাঘ
১৯৭৮: পরিচালক ও অভিনেতা ধীরেন্দ্র গঙ্গোপাধ্যায়ের মৃত্যু
 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০২ টাকা ৭৩.৫৬ টাকা
পাউন্ড ৯০.০৫ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.১৩ টাকা ৮১.২৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  November, 2019

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৮/৮ রাত্রি ৫/১০। পুষ্যা ৪১/৫ রাত্রি ১০/২১। সূ উ ৫/৫৪/৪৩, অ ৪/৪৮/৩৯, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৮/৪৮ গতে ১১/০ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ১০/৫৬ মধ্যে পুনঃ ২/২৪ গতে ৩/১৭ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৩৮ মধ্যে পুনঃ ৩/৫ গতে ৩/২৭ মধ্যে, কালরাত্রি ৯/৪৩ গতে ১১/২১ মধ্যে। 
১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ নভেম্বর ২০১৯, সোমবার, ষষ্ঠী ২৪/১৭/৩৬ দিবা ৩/৩৯/২৭। পুষ্যা ৩৯/১৯/৩৪ রাত্রি ৯/৪০/১৫, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/২৭ গতে ১১/১ মধ্যে ও ২/৩৪ গতে ৩/২৭ মধ্যে, বারবেলা ২/৫/৪৫ গতে ৩/২৭/১৮ মধ্যে, কালবেলা ৭/১৭/৫৮ গতে ৮/৩৯/৩২ মধ্যে, কালরাত্রি ৯/৪৪/১১ গতে ১১/২২/৩৮ মধ্যে।
২০ রবিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচবিহারে মদনমোহন মন্দিরে পুজো দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:36:00 PM

খড়্গপুরের এসডিপিও সুকমল দাসকে সরিয়ে দিল নির্বাচন কমিশন 

05:34:00 PM

হাসপাতালে ভর্তি নুসরত জাহান
অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন জনপ্রিয় অভিনেত্রী তথা সংসদ সদস্য ...বিশদ

04:58:35 PM

কেন্দ্রীয় বাহিনী দিয়ে অপারেশন করা হয়েছে: মমতা 

04:46:00 PM

মিথ্যে কথা বলা ছাড়া কোনও কাজ করছে না বিজেপি: মমতা 

04:43:00 PM

৩ দলকেই বাংলা থেকে বিদায় নিতে হবে: মমতা 

04:41:00 PM