Bartaman Patrika
বিদেশ
 

ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট মামলায়
গ্রেপ্তার হলেন পাকিস্তানের প্রাক্তন
রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি

 ইসলামাবাদ, ১০ জুন (পিটিআই): ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট মামলায় গ্রেপ্তার করা হল পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি আসিফ আলি জারদারিকে। ইসলামাবাদের বাড়ি থেকে সোমবার তাঁকে গ্রেপ্তার করে জাতীয় দুর্নীতি দমন শাখা। রবিবারই দুর্নীতির অভিযোগে জারদারি ও তাঁর বোন ফারেয়াল তালপুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। গ্রেপ্তারি থেকে বাঁচতে ইসলামাবাদ হাইকোর্টে আগাম জামিনের আর্জি জানান পাকিস্তান পিপলস পার্টির কো-চেয়ারম্যান। সেই আবেদন খারিজ হয়ে যায় আদালতে। এরপরই, দুর্নীতি দমন শাখার আধিকারিকরা পুলিস ও মহিলাকর্মীদের সঙ্গে নিয়ে জারদারির বাড়িতে হানা দেন। এবং জারদারিকে গ্রেপ্তার করেন। যদিও, তালপুরকে এখনও গ্রেপ্তার করা হয়নি বলে খবর। হাইকোর্টে জামিনের আর্জি খারিজ হওয়ার পর এবার প্রাক্তন প্রেসিডেন্ট ও তাঁর বোন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারেন বলে খবর। উল্লেখ্য, তাঁদের দু’জনের বিরুদ্ধে ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট তৈরি করে বেআইনিভাবে বিপুল টাকা বিদেশে পাচার করার অভিযোগ রয়েছে।
ইতিমধ্যেই তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন জারদারি। উদ্ভূত পরিস্থিতির জন্য শাসক দল তেহরিক-ই-ইনসাফকে দায়ী করেছেন তিনি। তাঁর মতে, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যে মামলায় তাঁকে ফাঁসানো হচ্ছে। এদিকে, পরবর্তী আইনি পদক্ষেপ ঠিক করতে শীঘ্রই বৈঠকে বসছে পাকিস্তান পিপলস পার্টি। এই প্রসঙ্গে দলের চেয়ারম্যান বিলাবল ভুট্টো জারদারির মুখপাত্র মুস্তাফা নওয়াজ খোকার বলেন, আমরা হাইকোর্টের লিখিত নির্দেশের অপেক্ষা করছি। তারপরই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। আইনজীবীদের সঙ্গেও পরামর্শ করা হচ্ছে।

11th  June, 2019
পম্পেই শহরে এবার উদ্ধার
দু’হাজার বছরের প্রাচীন রথ 

ফাস্টফুড স্টলের পর এবার প্রাচীন রথ! লোহা ও ব্রোঞ্জ দিয়ে তৈরি এক প্রত্নতাত্ত্বিক ‘গুপ্তধন’! অগ্ন্যুৎপাতের ছাই ওড়াতেই পম্পেইতে একের পর এক উঠে আসছে দু’হাজার বছর পূর্বের ইতিহাস। রোমের প্রাচীন শহর পম্পেই। 
বিশদ

৬ বছরের শিশুকে গাড়ির চাকায়
পিষে নদীতে ভাসিয়ে দিল মা

কথায় বলে, 'কু-সন্তান যদিও বা, কু-মাতা কভু নহে।' মা যে এমন হতে পারে, তা এই ঘটনার কথা  না জানলে আপনার পক্ষেও বিশ্বাস করা কঠিন। রবিবার ঘড়ির কাঁটায় তখন সকাল দশ'টা। স্থান মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিও। ছুটতে ছুটতে প্রেমিকের সঙ্গে থানায় আসেন বছর ২৯-এর ব্রিটনি গঞ্জে। বিশদ

03rd  March, 2021
করাচিতে ইন্ডিগোর বিমান জরুরি অবতরণ
করলেও বাঁচানো গেল না হৃদরোগে আক্রান্ত ব্যক্তিকে 

মাঝ আকাশে আচমকা হৃদরোগে আক্রান্ত যাত্রী। বিমান তখন পাকিস্তানের আকাশে। এই অবস্থায় জরুরি অবতরণ ছাড়া উপায় নেই। অনুমতি পাওয়ার পর করাচি বিমানবন্দরে জরুরি অবতরণ করে ইন্ডিগোর ৬ই১৪১২ ফ্লাইট। কিন্তু ওই যাত্রীকে বাঁচানো যায়নি। 
বিশদ

03rd  March, 2021
স্কটিশ লেবার পার্টির প্রথম অ-শ্বেতাঙ্গ
নেতা নির্বাচিত হলেন আনস সরওয়ার 

স্কটল্যান্ডের পার্লামেন্ট নির্বাচনের প্রাক্কালে বড় রদবদল। আর তাতেই গুরু দায়িত্ব পেলেন আনস সরওয়ার। স্কটিশ লেবার পার্টির প্রধান নির্বাচিত হলেন তিনি। এশীয় বংশোদ্ভূত এবং মুসলমান প্রতিনিধি হিসেবে আনসই প্রথম ব্যক্তি যিনি ব্রিটেনের কোনও বড় দলের নেতা নির্বাচিত হলেন। 
বিশদ

03rd  March, 2021
মহাকাশে তৈরি হচ্ছে পাঁচতারা হোটেল
থাকছে জিমের ব্যবস্থা, বিনোদনের হরেক আয়োজন 

পাঁচতারা হোটেলে বসে মহাজাগতিক দৃশ্য দেখতে কার না ভালো লাগে। আর সেই দৃশ্য যদি মহাকাশে বসে দেখার সৌভাগ্য হয়, তাহলে তো কথাই নেই। এবার মহাকাশে গড়ে উঠতে চলেছে এমনই এক বিলাসবহুল হোটেল।  
বিশদ

03rd  March, 2021
মুম্বইয়ের বিদ্যুৎ বিপর্যয়ের পিছনে চীনা
হ্যাকার, মার্কিন সংস্থার রিপোর্টে চাঞ্চল্য 

জল্পনা আগেই ছড়িয়েছিল। এবার মিলল বেসরকারি স্বীকৃতি। সীমান্ত নিয়ে নয়াদিল্লি-বেজিং সংঘাতের আবহে ভারতের পাওয়ার গ্রিডের উপর হামলা চালিয়েছে চীনের একদল হ্যাকার। তাদের সঙ্গে চীনা সরকারেরও যোগাযোগ রয়েছে। 
বিশদ

02nd  March, 2021
মানসিক শান্তির জন্যই রাজপরিবার
থেকে দূরে সরে এসেছি: প্রিন্স হ্যারি 

রাজপরিবার থেকে দূরে থাকলেও রাজকর্তব্য পালনে তাঁর কোনও গাফিলতি নেই— টক শোয়ে এক সাক্ষাৎকারে এমনই মন্তব্য করলেন ব্রিটেনের যুবরাজ হ্যারি। গত বছরই তিনি পাকাপাকিভাবে পরিবার নিয়ে দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় চলে গিয়েছেন। 
বিশদ

02nd  March, 2021
নিখোঁজ ব্রাজিল স্ট্রেইনে আক্রান্ত
ব্যক্তিকে হন্যে হয়ে খুঁজছে ব্রিটেন 

করোনার ব্রাজিল স্ট্রেইনে আক্রান্ত এক ব্যক্তিকে হন্যে হয়ে খুঁজছে ব্রিটেন সরকার। তাঁকে প্রকাশ্যে আসার জন্য সোমবার আবেদন জানিয়েছে প্রশাসন। তৃতীয় পর্যায়ের লকডাউন নিয়ে আলোচনা শুরু হয়েছে ব্রিটেনে।  
বিশদ

02nd  March, 2021
দুর্নীতির মামলায় কারাদণ্ড প্রাক্তন
ফরাসি প্রেসিডেন্ট সারকোজির 

দুর্নীতির অভিযোগে তিন বছর কারাদণ্ডের সাজা হল ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির। তবে তার মধ্যে দু’বছরের সাজা স্থগিত (সাসপেন্ড) করা হয়েছে। ফলে কার্যত তাঁকে জেলে যেতে হবে না। কারণ ফ্রান্সের নিয়ম অনুযায়ী, কারাদণ্ডের মেয়াদ দু’বছরের বেশি না হলে, কাউকে জেলে যেতে হয় না।  
বিশদ

02nd  March, 2021
ইরানকে হুঁশিয়ারি ইজরায়েলের 

ওমান উপসাগরে ইজরায়েলের জাহাজে বিস্ফোরণের ঘটনায় ইরানকে দায়ী করলেন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সোমবার সে দেশের সরকারি চ্যানেলে নেতানিয়াহুর দাবি, এটা স্পষ্ট এই কাজ ইরানের। তিনি বলেন, ‘ইজরায়েলের সবচেয়ে বড় শত্রু ইরান।  
বিশদ

02nd  March, 2021
ভারত ও পাকিস্তানকে প্রকৃত বন্ধু হিসেবে
দেখতে চাই, বললেন মালালা ইউসুফজাই 

ভারত-পাকিস্তান দুই দেশকে সত্যিকারের বন্ধু হিসেবে দেখতে চাই। আর এটাই আমরা স্বপ্ন। জয়পুর সাহিত্য উৎসবে যোগ দিয়ে এমনই জানালেন নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা ইউসুফজাই। 
বিশদ

01st  March, 2021
গৃহকর্মের জন্য প্রাক্তন স্ত্রীকে
খোরপোশ দিতে নির্দেশ আদালতের 

স্ত্রীকে কোনও অর্থ না দিয়ে দিনের পর দিন বাড়ির কাজ করিয়েছেন। বিবাহ বিচ্ছেদের পরে সেই কাজের জন্য বকেয়া অর্থ চেয়ে চীনে মামলা করেছিলেন স্ত্রী। সেই মামলায় স্ত্রীর পক্ষে রায় দিয়েছে আদালত। এই রায়ের ফলে স্ত্রী ওয়াংকে প্রায় ৮ হাজার ডলার দিতে হবে স্বামী চেনকে।  
বিশদ

01st  March, 2021
বাঙালি বিজ্ঞানীর তৈরি মঙ্গলের সুপারসনিক
প্যারাস্যুটে লেখা ধাঁধায় মজলেন মহাকাশ বিজ্ঞানীরা 

সকালের গরম চায়ে চুমুক দিতে দিতে খবরের কাগজে শব্দছকের সমাধান। ছকের সমাধান হলে সারাদিনটা যেন ভালো যায়, আর না হলে গোটাদিন মনটা কীরকম উসখুস করে। ধাঁধার নেশাটাই এমন।  
বিশদ

01st  March, 2021
বন্দুকবাজের গুলি, মেক্সিকোয় হত ১০ 

মেক্সিকোয় বন্দুকবাজের গুলিতে প্রাণ গেল ১০ জনের। শনিবার রাতে জালিসকো প্রদেশের টোনালা শহরের ঘটনা। পুলিস জানিয়েছে, শনিবার রাতে একটি বাড়িতে পার্টি চলাকালীন গুলি চলে। আততায়ীরা একটি গাড়ি করে এসেছিল বলে মনে করছে পুলিস।  
বিশদ

01st  March, 2021

Pages: 12345

একনজরে
আপনারা কেমন আছেন? ভোট দিতে কোনও অসুবিধা হবে বলে মনে হচ্ছে কি? যদি কোনও অসুবিধা মনে হয়, তাহলে আমাদের সেকথা নির্ভয়ে বলতে পারেন। এছাড়াও যদি কোনও সমস্যা হয়, তাহলে আমাদের সঙ্গে সব সময় যোগাযোগ করবেন।   ...

রক্ষকই ভক্ষক। আশ্রয়কেন্দ্রেও নিরাপদ নন মহিলারা। মহারাষ্ট্রে সরকার পরিচালিত একটি হস্টেলের কিশোরীদের নগ্ন করিয়ে জোর করে নাচ করানোর অভিযোগ উঠল পুলিসের বিরুদ্ধে। এই বর্বরোচিত কাজের সঙ্গে জড়িত রয়েছেন বেশ কয়েকজন স্থানীয় বাসিন্দা।   ...

মঙ্গলবার রাতে আগ্নেয়াস্ত্র সমেত তিন দুষ্কৃতীকে মোথাবাড়ি থানার পুলিস গ্রেপ্তার করেছে। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম শেখ আয়েশ, শেখ এজাবুল এবং আজিজুর রহমান। ...

নির্ঘণ্ট প্রকাশের পরই ভোটে মগ্ন বাংলা। নেতা থেকে কর্মীরা মিছিল, সমাবেশ আয়োজনে ব্যস্ত। নেতার ঝাঁঝালো বক্তব্য‌ উপভোগ করছে জনতাও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্য জীবনে ভুল বোঝাবুঝিতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫১: জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার প্রতিষ্ঠা
১৮৫২: রুশ লেখক নিকোলাই গোগোলের মৃত্যু
১৮৫৬: কবি তরু দত্তের জন্ম
১৯১৮: প্রথম ধরা পড়ে স্প্যানিশ ফ্লু, এরপর দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়ে এই রোগ
১৯২৫: নাট্যকার ও লেখক জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৮০: টেনিস খেলোয়াড় রোহন বোপান্নার জন্ম
১৯৮০: জিম্বাবোয়ের জাতীয়তাবাদী নেতা রবার্ট মুগাবের নির্বাচনে জয়, মুগাবে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রধানমন্ত্রী
২০০১: হিন্টেজ রিবেইরোর দুর্যোগ, পর্তুগালের উত্তরপ্রান্তে এক সেতু ভেঙে ৭০ জনের মৃত্যু হয়েছিল
২০০৯: মানবতা ধ্বংসকারী এবং যুদ্ধ উন্মাদ সুদানের প্রেসিডেন্ট ওমর হাসান আল-বাসিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৪ টাকা ৭৩.৯৫ টাকা
পাউন্ড ১০০.১৬ টাকা ১০৩.৬৮ টাকা
ইউরো ৮৬.৭২ টাকা ৮৯.৯২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৫, ৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৩, ৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৪, ১০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৮, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৮, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী ৪০/০ রাত্রি ৯/৫৯। বিশাখা নক্ষত্র ৪৪/৫৫ রাত্রি ১১/৫৭। সূর্যোদয় ৫/৫৯/২৫, সূর্যাস্ত ৫/৩৭/১৯। অমৃতযোগ রাত্রি ১/১২ গতে ৩/৩১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/৩৯ গতে ১২/৫৮ মধ্যে বারবেলা ২/৪২ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২১ মধ্যে। 
১৯ ফাল্গুন ১৪২৭, বৃহস্পতিবার, ৪ মার্চ ২০২১। ষষ্ঠী রাত্রি ১/৫৯। বিশাখা নক্ষত্র রাত্রি ৩/৫৪। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৫/৩৭। অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/২৯ মধ্যে ও ১০/৩১ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৪৩ গতে ৫/৩৭ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৩ মধ্যে। 
১৯ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
নিউজিল্যান্ডে ভূমিকম্প, মাত্রা ৭.১ 

07:33:42 PM

কানাডায় পৌঁছল ভারত থেকে পাঠানো ভ্যাকসিন 

07:29:00 PM

দার্জিলিংয়ে একটি হোটেলে আগুন
দার্জিলিংয়ের একটি হোটেলে আগুন। ঘটনাস্থলে দমকলের ৩টি ইঞ্জিন। এখনও পর্যন্ত ...বিশদ

05:40:31 PM

আগামীকাল কলকাতায় আসছেন বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক এবং বিবেক দুবে 

05:38:00 PM

দুর্গাপুর এক্সপ্রেসওয়ে সংলগ্ন এলাকা থেকে আগ্নেয়াস্ত্র সহ আটক ১ 

05:16:00 PM

চতুর্থ টেস্ট: প্রথম ইনিংসে ইংল্যান্ড ২০৫ রানে অলআউট

05:12:00 PM