Bartaman Patrika
দেশ
 

রাফাল আসতেই কৌশল বদল চীনের
লাদাখের পর নেপাল সীমান্তেও লাল ফৌজ 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: রাফাল অস্ত্রে বলীয়ান ভারত। কিন্তু এই যুদ্ধ-সাজে ভারত যে এত তাড়াতাড়ি সজ্জিত হবে, তা ধারণায় ছিল না চীনের। আর তারই প্রভাব এখন দেখা যাচ্ছে লাদাখে। প্রকৃত সীমান্ত রেখা থেকে লাল ফৌজ সম্পূর্ণ সরিয়ে নেওয়ার কথাই ছিল। কিন্তু তা চলছিল ঢিমেতালে। হঠাৎই রাফাল ভারতের বায়ুসেনায় অন্তর্ভুক্ত হওয়ায় সেই পিছু হটার প্রক্রিয়া গতি পেয়েছে। সরছে চীন। কিন্তু পুরোপুরি কি? তা নয়। আগ্রাসনের চিরাচরিত বদভ্যাস ছাড়েনি বেজিং। লাদাখের বদলে এবার তারা রক্তচক্ষু দেখাতে শুরু করেছে উত্তরাখণ্ড-নেপাল সীমান্তে। গত এক সপ্তাহে উত্তরাখণ্ডের লিপুলেখ পাসের অন্য প্রান্তে প্রায় এক হাজার চীনা সেনা এসে পজিশন নিয়েছে। পাশাপাশি উত্তর সিকিম ও অরুণাচল প্রদেশকেও টার্গেট করেছে বেজিং। ফলে স্পষ্ট হয়ে গিয়েছে চীন-নেপালের ভারত বিরোধী আঁতাত!
উত্তরাখণ্ডের প্রায় ৩৫০ কিমি এলাকাজুড়ে রয়েছে চীন সীমান্ত। লিপুলেখের এই অংশটি এমনই স্ট্র্যাটেজিক একটি পয়েন্ট, যা নেপালের সীমান্তবর্তী অংশ লাগোয়া। গত কয়েক মাস ধরে এই এলাকা নিয়ে নেপালের সঙ্গে ভারতের টানাপোড়েন চলছে। লিপুলেখকে নিজেদের অংশ দাবি করে মানচিত্র বদলের জন্য ইতিমধ্যে সংসদে বিল পাশ করিয়ে নিয়েছে কাঠমাণ্ডু। তারপর থেকেই নেপালের ভারত বিরোধী অবস্থান তীব্র আকার ধারণ করেছে। কিন্তু এই অতি সক্রিয়তাই বিপদে ফেলেছে নেপালের প্রধানমন্ত্রী কে পি এস ওলিকে। তিনি অভিযোগ করেছিলেন, ভারত তাঁকে গদিচ্যুত করার চক্রান্ত করছে। যার প্রবল বিরোধিতা করে নয়াদিল্লি। এমনকী, নেপাল কমিউনিস্ট পার্টির অন্দরেও প্রধানমন্ত্রীর ওই মন্তব্যকে ঘিরে আলোড়ন শুরু হয়। নেপাল কমিউনিস্ট পার্টির ওলি-বিরোধী গোষ্ঠীর প্রধান হলেন প্রচণ্ড তথা পুষ্পকমল দহল। তাঁর শিবির থেকে পাল্টা আক্রমণ করে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নেপালকে ক্রমেই চীনের একটি উপনিবেশে পরিণত করতে উদ্যত হয়েছেন। এ নিয়ে চরম রাজনৈতিক বিবাদ চলছে প্রতিবেশী দেশে।
এদিকে, লাদাখে চীনের অতি আগ্রাসী মনোভাবের জবাবে পুরোদস্তুর সেনা, বায়ুসেনা মোতায়েন করেছে ভারত। যা বেজিংয়ের কাছে কিছুটা অপ্রত্যাশিত। একইভাবে চীন প্রবল চাপে পড়েছে সমুদ্ররুটে। কারণ, সেখানেও দক্ষিণ চীন সাগরকে ঘিরে ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়া অক্ষ তৈরি করেছে। মালাবার মহড়ার মাধ্যমে নৌবাহিনীর শক্তি প্রদর্শন করে চীনকে লাগাতার হুঁশিয়ারি দিয়ে চলেছে এই চার দেশ। আর এই সবের মধ্যেই ভারতে এসে পৌঁছেছে পাঁচটি রাফাল ফাইটার জেট। তাতে চীনের অস্বস্তি আরও বেড়েছে।
রাফাল ভারতে আসার কথা ছিল আগামী সেপ্টেম্বর মাসে। তা যে এত দ্রুত চলে আসবে, আন্দাজ করতে পারেনি বেজিং। রাফাল, স্কাল্প ও মেটিওর মিসাইল—এই গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনের আগ্রাসন ক্ষমতা যে বিশ্বের অন্যতম সেরা হতে চলেছে, তা চীনও জানে। তাই লাদাখের থেকে দৃষ্টি ঘুরিয়ে নেপালকে সঙ্গে নিয়ে ভারতকে চাপে ফেলার কৌশল নিয়েছে তারা। কৈলাস-মানসরোবর রুটের এই লিপুলেখ পাসেই এখন লাল ফৌজের নজর।
সাধারণত চলতি কয়েক মাস বার্ষিক দ্বিপাক্ষিক বাণিজ্যের জন্য এই রুট খুলে যায়। শীতকালের আগে চার মাস প্রকৃত নিয়ন্ত্রণ রেখার দুই প্রান্তে বসবাসকারী আদিবাসী সম্প্রদায়ের যাতায়াত ও ব্যবসায়িক লেনদেনের জন্য তা খোলা হয়। বিশেষজ্ঞদের ধারণা, নেপালের সঙ্গে ভারতের স্থায়ী সীমান্ত বিবাদ তৈরি করতেই চীনের এই অতি সক্রিয়তা। পাশাপাশি, প্রতিবেশী দেশগুলির সঙ্গে ভারতের সম্পর্ক তিক্ত—আন্তর্জাতিক মহলকে এমন বার্তাও দিতে চাইছে বেজিং। সব মিলিয়ে আসন্ন শীতে হিমালয়ের পাদদেশে সংঘাতের আবহ বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। তাই ইতিমধ্যেই বিপুল পরিমাণে হাই অল্টিচিউড পোশাক, স্নো টেন্ট অর্ডার দিয়েছে ভারতীয় সেনা। রসদ সাপ্লাইয়ের জন্য তৈরি রাখা হচ্ছে সিয়াচেন গ্লেসিয়ারকেও। 

02nd  August, 2020
সুশান্ত মৃত্যু-রহস্য ঘণীভূত
রিয়ার হোয়াটসঅ্যাপ চ্যাটের একাংশ
ডিলিট কেন খতিয়ে দেখছে ইডি

জট খোলা দূর অস্ত, ক্রমেই জটিল থেকে আরও জটিল হচ্ছে সুশান্ত সিং রাজপুতের মৃত্যু-রহস্য। অভিযুক্ত রিয়া চক্রবর্তীর ফোনের কল রেকর্ড ঘেঁটে নয়া তথ্য উঠে এসেছে। সেখানে দেখা গিয়েছে, রিয়া ‘মিস্টার পারফেকশনিস্ট’ আমির খানকে ফোন করেছিলেন। আর তার জবাবে রিয়াকে তিনটি এসএমএস করেছিলেন তিনি।
বিশদ

স্বচ্ছতার লক্ষ্যে আজ কর সংস্কার
দুর্নীতি বন্ধে কেন্দ্রের হাতিয়ার ‘ফেসলেস অ্যাসেসমেন্ট’

বিপর্যয়ের আবহে এবার স্বচ্ছ হবে কর ব্যবস্থাও। আজ, বৃহস্পতিবার করদাতাদের জন্য সেই সুখবর দিতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আয়কর সহ যাবতীয় প্রত্যক্ষ করের সংস্কারের কাজ গত বছর থেকেই হাতে নিয়েছে কেন্দ্র। সেই অনুযায়ী বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বিগত কয়েক সপ্তাহ ধরে প্রত্যক্ষ কর ব্যবস্থায় যুক্ত প্রতিটি বিভাগের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে প্রধানমন্ত্রীর দপ্তর। তাদের মতামত নিয়েই আজ কর সংক্রান্ত নতুন একটি প্রকল্পের ঘোষণা করবেন মোদি। যার নাম দেওয়া হয়েছে ‘ট্রান্সপারেন্ট ট্যাক্সেশন’। অর্থাৎ স্বচ্ছ কর ব্যবস্থা। গোটা বিষয়টিকে আরও সহজ করাই পাখির চোখ কেন্দ্রের।
বিশদ

পুলওয়ামায় সংঘর্ষে খতম হিজবুলের
শীর্ষ জঙ্গি, শহিদ হলেন এক জওয়ান

 স্বাধীনতা দিবসের প্রাক্কালে উত্তপ্ত হয়ে উঠল উপত্যকা। কোথাও আচমকা গুলি ছুঁড়ল জঙ্গিরা। আবার কোথাও চলল সেনা-জঙ্গি সঙ্ঘর্ষ। বুধবার দিনের প্রথম ঘটনাটি ঘটে জম্মু-কাশ্মীরের পুলওয়ামায়। সেখানে সেনাবাহিনীর এনকাউন্টারে নিকেশ হয় এক শীর্ষ হিজবুল জঙ্গি। বিশদ

লকডাউনে ২৩ শতাংশ পরিযায়ী
শ্রমিক ফিরেছেন হেঁটেই
সমীক্ষা রিপোর্ট

 পেটে দানাপানি নেই। সঙ্গে দোসর টানা হাঁটার নিদারুণ ক্লান্তি। প্রবল গরমে ফলস্বরূপ রাস্তায় ঘটেছে একাধিক মৃত্যুর ঘটনা। কিন্তু ঠিক কত পরিযায়ী শ্রমিক এভাবে শয়ে শয়ে মাইল হেঁটে ফিরতে বাধ্য হয়েছেন, তার কোনও হিসেব এতদিন মেলেনি।
বিশদ

ফের বাড়ল সুস্থতার হার, গড়ে
উঠছে সার্বিক প্রতিরোধ ক্ষমতা

তবে কি ভারতীয়দের মধ্যে ‘হার্ড ইমিউনিটি’ তৈরি হয়ে গিয়েছে? দেশে করোনা রোগীর সুস্থতার হার ৭০ শতাংশ ছাড়াতেই এই প্রশ্ন উঠতে শুরু করেছে। এখন ১০০ জন ব্যক্তি মারণ ভাইরাসে আক্রান্ত হলে, ৭০ জনই সেরে উঠছেন। 
বিশদ

নয়া পার্লামেন্ট ভবন: ৩ সংস্থার
কাছ থেকে দরপত্র চাওয়া হল

নতুন পার্লামেন্ট ভবন নির্মাণের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। তিনটি নির্মাণকারী সংস্থাকে বাছাই করা হয়েছে নয়া সংসদ ভবন নির্মাণের দরপত্র প্রদানের জন্য। এই তিনটি সংস্থা হল লারসেন অ্যান্ড ট্যুব্রো, টাটা প্রোজেক্ট এবং সাপুরজী পালনজী। বিশদ

 বেসরকারি ট্রেনে সাড়ে
সাত ঘণ্টায় হাওড়া থেকে পুরী

  হাওড়া থেকে পুরী সাড়ে সাত ঘণ্টায়। হাওড়া থেকে চেন্নাই পৌঁছতে সময় লাগবে ২৫ ঘণ্টারও কিছু বেশি। আবার হাওড়া থেকে আনন্দবিহার পৌঁছে যাওয়া যাবে ১৬ ঘণ্টায়। শিয়ালদহ থেকে গুয়াহাটি পৌঁছতে সময় লাগবে ১৭ ঘণ্টার সামান্য বেশি।
বিশদ

 রণক্ষেত্র বেঙ্গালুরু,
পুলিসের গুলিতে হত ৩

 সোশ্যাল মিডিয়ায় একটি বিতর্কিত পোস্ট ঘিরে রণক্ষেত্র বেঙ্গালুরু। মঙ্গলবার রাতে পুলকেশী নগরে ওই পোস্ট ঘিরে শুরু হয় দফায় দফায় সংঘর্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিস গুলি চালালে মৃত্যু হয় তিনজনের। মূল অভিযুক্ত সহ ১১০ জনকে গ্রেপ্তার করেছে পুলিস।
বিশদ

কর্ণাটকে বাসে আগুন, জীবন্ত দগ্ধ ৫

 কর্ণাটকে একটি যাত্রীবাহী বাসে আগুন লেগে মৃত্যু হল পাঁচজনের। মৃতদের মধ্যে দুই শিশু ও একজন মহিলা রয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। বুধবার ভোররাতে চিত্রদুর্গ জেলায় চার নম্বর জাতীয় সড়কে মর্মান্তিক ওই দুর্ঘটনা ঘটেছে।
বিশদ

হাইকমান্ডের হস্তক্ষেপে দ্বন্দ্ব মিটলেও,
গেহলট ও পাইলট শিবির দুই মেরুতেই

 দিল্লিতে রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীর মধ্যস্থতায় দু’দিন আগেই রফাসূত্র মিলেছে। মাসব্যাপী ‘বিদ্রোহে’ যবনিকা টানার কথা বলেছেন শচীন পাইলট। বিক্ষুব্ধ বিধায়কদের সঙ্গে নিয়ে জয়পুর ফিরেছে টিম পাইলট। বিশদ

 ভারতীয় পড়ুয়াদের বিদেশে পড়া রুখতে উদ্যোগী কেন্দ্র

 ভারতীয় পড়ুয়াদের বিদেশে পড়তে যাওয়ার প্রবণতা রুখতে চাইছে মোদি সরকার। দেশেই তৈরি করতে চাইছে বিদেশি পরিকাঠামো। যাতে কোনও ভারতীয় ছাত্রছাত্রীকেই আর বিদেশ যেতে না হয়। বিশদ

 বায়ুসেনার হাতে এল হাল্কা ওজনের দুটি দেশি কপ্টার

 সীমান্তে আত্মনির্ভর হওয়ার পথে আরও একধাপ এগল ভারত। পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর চীনা সেনার উপর নজরদারি চালাতে দেশে তৈরি দু’টি লাইট কমব্যাট হেলিকপ্টার (এলসিএইচ) পাঠানো হয়েছে। উচু এলাকায় অপারেশন চালাতে এগুলি অত্যন্ত কার্যকর হবে। বিশদ

চীনা নাগরিক ও ভারতীয় সহযোগীদের
বিরুদ্ধে দেশজুড়ে আয়কর তল্লাশি

 অর্থ তছরূপ ও হাওলা কারবার চালানোর অভিযোগে দেশের একাধিক শহরে তল্লাশি চালাল আয়কর বিভাগ। মূলত চীনা নাগরিক ও তাঁদের ভারতীয় সহযোগীদের বিরুদ্ধে ১ হাজার কোটি টাকার হাওলা চক্র চালানোর অভিযোগ পাওয়ার পরই ওই তল্লাশি চালানো হয়। দিল্লি, গুরুগ্রাম ও গাজিয়াবাদের অন্তত ২৪টি জায়গায় হানা দেন আয়কর অফিসাররা।
বিশদ

12th  August, 2020
সুস্থতার হার ৭০ শতাংশ ছুঁই ছুঁই
দেশবাসীকে স্বস্তি দিয়ে মৃত্যুহার
নামল দুই শতাংশের নীচে

দেশে করোনা সংক্রমণ যে কমছে মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্টে তার প্রমাণ মিলল। গত চারদিন ধরে ৬০ হাজারের বেশি মানুষ নতুন করে এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। সোমবার আক্রান্তের সংখ্যা ছিল ৬২ হাজার। এদিন সেই সংখ্যা কমে হল ৫৩ হাজার।
বিশদ

12th  August, 2020

Pages: 12345

একনজরে
 কলকাতার নামীদামি, সরকারি-বেসরকারি অন্তত ১৭টি হাসপাতাল তাদের বর্জ্য পদার্থ (বায়ো-মেডিক্যাল ওয়েস্ট) নিয়ম মেনে সরাচ্ছে না। এমনকী তরল বর্জ্য পরিশোধনেও ব্যাপক গাফিলতি রয়েছে। ...

 করোনায় আক্রান্ত রাজস্থান রয়্যালসের ফিল্ডিং কোচ দিশান্ত ইয়াগ্নিক। আপাতত তিনি উদয়পুরে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। ...

 সরাসরি স্কুল-কলেজে গিয়ে ক্লাস করা সম্ভব না হলেও অনলাইনে ক্লাসের উপর জোর দিয়েছে প্রায় সব শিক্ষা প্রতিষ্ঠান। ...

 পুজোর আগে কাজের চাপে স্নান-খাওয়ার সময় থাকত না জাঙ্গিপাড়া, রাজবলহাট সহ বিস্তীর্ণ অঞ্চলের তাঁতশিল্পীদের। করোনার কোপে তাঁরা আজ কাজ হারিয়ে কেউ রাজমিস্ত্রির জোগাড়ে, কেউবা ফেরিওয়ালা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের উপার্জন বৃদ্ধি পাবে। শরীর-স্বাস্থ্য ভালোই যাবে। পেশাগত পরিবর্তন ঘটতে পারে। শিল্পী কলাকুশলীদের ক্ষেত্রে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব হাতি দিবস
১৮৪৮: সাহিত্যিক তথা ঐতিহাসিক রমেশচন্দ্র দত্তর জন্ম
১৮৮৮: টেলিভিশনের আবিস্কারক জন বেয়ার্ডের জন্ম
১৮৯৯: ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম
১৯১০: আধুনিক নার্সিং সেবার অগ্রদূত ফ্লোরেন্স নাইটিঙ্গেলের মৃত্যু
১৯১১: সমাজসেবিকা ও রাজনীতিবিদ ড.ফুলরেণু গুহর জন্ম
১৯২৬: কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম
১৯৩২: পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদ কৃষ্ণকমল ভট্টাচার্যর মৃত্যু
১৯৩৩: অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম
১৯৩৬: স্বাধীনতা সংগ্রামী ভারতের বিপ্লববাদের জননী হিসাবে পরিচিতা মাদাম কামার মৃত্যু ।
১৯৪৬: ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু
১৯৬৩: অভিনেত্রী শ্রীদেবীর জন্ম
১৯৭৫: পাক ক্রিকেটার শোয়েব আখতারের জন্ম
১৯৮৭: অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের জন্ম
২০১৮: রাজনীতিবিদ তথা প্রাক্তন লোকসভার অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৫.৭৫ টাকা ৯৯.১৪ টাকা
ইউরো ৮৬.১০ টাকা ৮৯.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,৩৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী ১৯/১৬ দিবা ১২/৫৯। রোহিণীনক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৫/১৬/২৬, সূর্যাস্ত ৬/৬/২৩। অমৃতযোগ রাত্রি ১২/৪৯ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৮ মধ্যে। বারবেলা ২/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪২ গতে ১/৫ মধ্যে।
২৮ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, নবমী দিবা ৯/৪৫। রোহিণীনক্ষত্র রাত্রি ৩/২৫। সূর্যোদয় ৫/১৫, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ রাত্রি ১২/৪৩ গতে ৩/৩ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/১ মধ্যে ও ১০/২২ গতে ১২/৫২ মধ্যে। কালবেলা ২/৫৬ গতে ৬/৫৯ মধ্যে। কালরাত্রি ১১/৪২ গতে ১/৬ মধ্যে।
 ২২ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত ২,৯৯৭
গত ২৪ ঘণ্টায় আরও ২,৯৯৭ জনের শরীরে মিলল করোনা ভাইরাসের ...বিশদ

09:45:41 PM

মুম্বইয়ে বাড়ির একাংশ ভেঙে মৃত ১, জখম ৪
মুম্বইয়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল একটি বাড়ির একাংশ। ঘটনায় মৃত্যু হয়েছে ...বিশদ

07:38:59 PM

প্রধানমন্ত্রী হিসাবে নয়া রেকর্ড মোদির
অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থাকার রেকর্ড গড়লেন ...বিশদ

07:34:00 PM

তামিলনাড়ুতে একদিনে করোনা আক্রান্ত ৫,৮৩৫ 
তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় ৫,৮৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ...বিশদ

06:51:17 PM

মেডিক্যাল কলেজে ট্রলি থেকে করোনা রোগীর মৃতদেহ আছড়ে পড়ল রাস্তায়
হাসপাতালে ট্রলি করে নিয়ে যাওয়ার সময় রাস্তায় আছড়ে পড়ল ...বিশদ

05:57:00 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত? 
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

03:45:28 PM