Bartaman Patrika
দেশ
 

 বিএসএফ ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষ, আহত ৩ জওয়ান সহ ৫

আগরতলা, ৯ সেপ্টেম্বর (পিটিআই): স্থানীয় বাসিন্দাদের সঙ্গে সংঘর্ষে তিন বিএসএফ জওয়ান সহ পাঁচ জন আহত হয়েছেন। ঘটনাটি ঘটেছে ভারত-বাংলাদেশ সীমান্তের কাছে পশ্চিম ত্রিপুরা জেলায়। এপ্রসঙ্গে বিএসএফের ডিআইজি অরিন্দম নাথ বলেন, রবিবার সন্ধ্যায় কয়েকজন ব্যক্তি ভারতীয় সীমায় দাঁড়িয়ে বাংলাদেশের রায়েরমুরা গ্রামের দিকে নিষিদ্ধ জিনিসের কিছু প্যাকেট পাচার করছিল। জওয়ানরা তাদের বাধা দেন। এরপরই কিছু গ্রামবাসী জওয়ানদের উপর হামলা চালায়। পরে আরও কিছু লোক তাদের সঙ্গে যোগ দেয়। গ্রামবাসীদের ছোঁড়া পাথরের আঘাতে তিনজন জওয়ান আহত হন। অন্যদিকে, আত্মরক্ষার তাগিদে এবং উত্তেজিত জনতাকে ছত্রভঙ্গ করতে পাম্প-অ্যাকশন বন্দুক থেকে দুই রাউন্ড গুলি চালায় বিএসএফ। এতে স্থানীয় দুই ব্যক্তি আহত হয়। বিএসএফের ডিআইজি সি এল বেলবা গুলিচালনার কথা স্বীকার করেছেন। তিনি বলেন, আত্মরক্ষার জন্য জওয়ানরা গুলি চালিয়েছেন। এতে দু’জন সামান্য আহত হয়েছেন। গোটা ঘটনায় তদন্ত শুরু করেছে পুলিস।

10th  September, 2019
এনপিআর নিয়ে দিল্লির
বৈঠকে বাম-কংগ্রেসও
পশ্চিমবঙ্গ ছাড়া হাজির অধিকাংশ রাজ্যই

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মোদি সরকার উল্লসিত। সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি-এনপিআর নিয়ে বাইরে বিরোধীরা কেন্দ্রের বিরুদ্ধে সরব হলেও আদতে মোদি বিরোধী জোট দুর্বলই হচ্ছে। শুক্রবার রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়ার ডাকা ‘এনপিআর এবং জনগণনা’ নিয়ে বৈঠকে যোগ দিল কংগ্রেস এবং সিপিএম শাসিত রাজ্যগুলিও। একমাত্র পশ্চিমবঙ্গই বয়কট করল এদিনের গুরুত্বপূর্ণ বৈঠক। হাজির ছিল কমবেশি সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল।
বিশদ

18th  January, 2020
নির্ভয়া কাণ্ডে এবার ফাঁসির
দিন পিছিয়ে ১ ফেব্রুয়ারি

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): কোনও ক্ষমা নেই। ফাঁসি অনিবার্য। আইন মেনে নতুন দিন ধার্য করল আদালত। আগামী ১ ফেব্রুয়ারি, শনিবার ভোর ৬টায় ফাঁসি হবে নির্ভয়ার ধর্ষকদের। শুক্রবার সকালেই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই মামলার অন্যতম আসামি মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দেন।
বিশদ

18th  January, 2020
উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিউনিকেশন স্যাটেলাইট জিস্যাট-৩০ এর সফল উৎক্ষেপণ করল ইসরো

 বেঙ্গালুরু, ১৭ জানুয়ারি (পিটিআই): নতুন বছরের শুরুতেই বড় সাফল্য পেল ইসরো। শুক্রবার সফলভাবে উৎক্ষেপণ করা হল জিস্যাট-৩০। এই উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিউনিকেশন স্যাটেলাইটটি ইতিমধ্যেই নির্দিষ্ট কক্ষপথে চক্কর কাটতে শুরু করেছে।
বিশদ

18th  January, 2020
উত্তরপ্রদেশ থেকে ধরা পড়ল
মুম্বই বিস্ফোরণে দোষী জালিস

 মুম্বই, ১৭ জানুয়ারি (পিটিআই): পালিয়েও শেষরক্ষা হল না। ধরাই পড়ে গেল ‘ডক্টর বম্ব’ জালিস আনসারি। ১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণকাণ্ডে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জালিসকে শুক্রবার উত্তরপ্রদেশ থেকে গ্রেপ্তার করে পুলিস। রাজস্থান জেল থেকে সম্প্রতি ২১ দিনের প্যারোলে ছাড়া পেয়েছিল জালিস। গত বৃহস্পতিবার আচমকাই ‘নিখোঁজ’ হয়ে যায় সে।
বিশদ

18th  January, 2020
যত্রতত্র ড্রোন, জঙ্গি
হাতে যাওয়ার আশঙ্কা
৩১শের মধ্যে নথিভুক্ত করার নির্দেশ

রাহুল দত্ত, কলকাতা: বলিউডি সিনেমা ‘উরি’তে চিলের মতো ড্রোন উড়িয়ে পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে জঙ্গি শিবিরের খোঁজ পেয়েছিল ভারতীয় সেনা। এর পাশাপাশি আর একটা বাস্তব ক্রমেই সামনে আসছে। সেটা হল, বাজারে সহজলভ্য ড্রোন জঙ্গিদের হাতে চলে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
বিশদ

18th  January, 2020
দ্বিতীয় বেসরকারি ট্রেন আমেদাবাদ-মুম্বই তেজস এক্সপ্রেসের যাত্রা শুরু

 আমেদাবাদ, ১৭ জানুয়ারি (পিটিআই): আরও একটি তেজস এক্সপ্রেস চালু করল মোদি সরকার। শুক্রবার গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি আইআরসিটিসি পরিচালিত আমেদাবাদ-মুম্বই তেজস এক্সপ্রেসের সূচনা করেন।
বিশদ

18th  January, 2020
শর্তসাপেক্ষে জামিন পেয়ে জামা মসজিদে
গিয়ে সংবিধান পাঠ ভীম আর্মির প্রধানের

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: শর্তসাপেক্ষে জামিন পেয়ে দিল্লির জামা মসজিদে গেলেন ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদ। সেখানে গিয়ে সংবিধানের প্রস্তাবনা পাঠ করেন তিনি। দিল্লির দায়রা আদালতের বিচারকের নির্দেশে বৃহস্পতিবার রাতে জামিন পেয়েছেন ভীম আর্মির প্রধান।
বিশদ

18th  January, 2020
কৃষক থেকে শ্রমিক, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহক, মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র

 সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে কেন্দ্র। কৃষক থেকে শ্রমিক। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ঋণগ্রাহকের সংখ্যা। মোদি সরকার বিভিন্ন প্রকল্প রূপায়ণের ক্ষেত্রে অর্থবরাদ্দ এবং প্রকৃত উপভোক্তার মেগা ডেটা ব্যাঙ্ক তৈরি করছে। গত অক্টোবর মাস থেকে শুরু হয়েছে কৃষক ডেটা ব্যাঙ্ক নির্মাণ।
বিশদ

18th  January, 2020
 নাশকতার ছক বানচাল, বেঙ্গালুরুতে গ্রেপ্তার ৬ এসডিপিআই সদস্য

 বেঙ্গালুরু, ১৭ জানুয়ারি (পিটিআই): সাধারণতন্ত্র দিবসের আগে সতর্কতা জারি হয়েছে দেশজুড়ে। সম্প্রতি কাশ্মীরে ধরা পড়েছে পাঁচ জঙ্গি। এবার বেঙ্গালুরুতেও বড় সাফল্য পেল পুলিস। বিশদ

18th  January, 2020
উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রক
পিএফের টাকা বকেয়া কেন, যুক্তিগ্রাহ্য ব্যাখ্যা
দিতে পারলে সাময়িক ছাড় পাবে সংশ্লিষ্ট সংস্থা

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: শুধুমাত্র শ্রমিক-কর্মচারীদের অভিযোগই শেষ কথা নয়। কর্মচারী প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) টাকা কেন বকেয়া রয়েছে, এবার থেকে তার যুক্তিগ্রাহ্য ব্যাখ্যা দিতে পারবে সংশ্লিষ্ট সংস্থা কর্তৃপক্ষও।
বিশদ

18th  January, 2020
‘সেদিন যারা রাস্তায় নেমেছিল, আজ তারাই
আমার মেয়ের মৃত্যু নিয়ে রাজনীতি করছে’

কান্নায় ভেঙে পড়লেন নির্ভয়ার মা

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: ‘আসামিরা যা চাইছে তাই হচ্ছে। তারিখের পর তারিখ দেওয়া হচ্ছে। কিন্তু আমাদের কোনও অধিকার নেই।’ বলতে বলতে কান্নায় ভেঙে পড়লেন নির্ভয়ার মা। তখনও ফাঁসির নতুন তারিখ ঘোষণা হয়নি। সকালে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আসামি মুকেশ সিংয়ের প্রাণভিক্ষার আর্জি খারিজ করেছেন। বিশদ

18th  January, 2020
সিএএ বিরোধী প্রস্তাব পাশ বিধানসভায়
নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এবার সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি কংগ্রেস শাসিত পাঞ্জাবের

 চণ্ডীগড়, ১৭ জানুয়ারি (পিটিআই): সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর বিরোধিতায় এবার আইনি লড়াইয়ে শামিল হচ্ছে পাঞ্জাবও। শুক্রবার রাজ্য বিধানসভায় আইনের বিরুদ্ধে একটি প্রস্তাব গৃহীত হয়। তাতে স্পষ্ট করে দেওয়া হয়েছে, পাঞ্জাবে কোনওভাবেই সিএএ চালু করা হবে না।
বিশদ

18th  January, 2020
পাকিস্তান, আফগানিস্তানে পোলিওর প্রকোপ, নতুন করে টিকাকরণ কর্মসূচি ভারতের
ভাইরাসের আক্রমণ চীনে, ভারতীয়দের সতর্ক করল কেন্দ্র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৭ জানুয়ারি: ভারতকে পোলিও মুক্ত বলে শংসাপত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তবুও প্রতিবেশী পাকিস্তান এবং আফগানিস্থানে পোলিওর খবর পেয়েই কোনওরকম ঝুঁকি না নিয়ে ফের নতুন করে শুরু করছে পোলিও টিকাকরণ কর্মসূচি।
বিশদ

18th  January, 2020
২০২৫ এর মধ্যে এস-৪০০ প্রযুক্তি ভারতের হাতে আসবে, জানাল রাশিয়া

 নয়াদিল্লি, ১৭ জানুয়ারি (পিটিআই): আগামী পাঁচ বছরের মধ্যে ক্ষেপণাস্ত্র বিরোধী এস-৪০০ প্রযুক্তি হাতে পেতে চলেছে ভারত। এমনটাই জানিয়েছেন রাশিয়ার ডেপুটি চিফ অব মিশন রোমান বাবুসকিন। শুক্রবার, রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভকে সঙ্গে নিয়ে তিনি সাংবাদিক বৈঠক করেন তিনি।
বিশদ

18th  January, 2020

Pages: 12345

একনজরে
অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ...

সংবাদদাতা, দিনহাটা: কমল গুহর ৯২ তম জন্মদিন উপলক্ষে শনিবার থেকে দিনহাটায় দু’দিনব্যাপী স্বাস্থ্যমেলা শুরু হল। দিনহাটা সংহতি ময়দানে দুঃস্থ মহিলা ও শিশুকল্যাণ সমিতির উদ্যোগে এবং ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় স্বাস্থ্যমেলা শেষ হবে আজ, রবিবার।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারের কাছ থেকে ধান নিয়ে ভানিয়ে চাল না দেওয়ায় রাজ্যের বেশ কয়েকটি রাইস মিলের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। কয়েকজন রাইস মিল মালিক এই অভিযোগে গ্রেপ্তারও হয়েছেন। অভিযুক্ত রাইস মিলগুলিকে ফৌজদারি মামলা থেকে বেরিয়ে আসার শেষ সুযোগ দিচ্ছে ...

ইসলামাবাদ, ১৮ জানুয়ারি (পিটিআই): মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত প্রাক্তন রাষ্ট্রপ্রধান পারভেজ মোশারফের আবেদন ফিরিয়ে দিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট। আদালতের তরফে বলা হয়েছে, আগে মোশারফকে আত্মসমর্পণ করতে হবে, তারপর আদালত তাঁর কোনও আবেদন শুনবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কাঁকুড়গাছিতে বহুতলে আগুন, ঘটনাস্থলে দমকলের ৭টি ইঞ্জিন 

11:11:00 AM

উত্তরপ্রদেশের হরিদ্বারে মানুষখেকো চিতাবাঘকে গুলি করে মারলেন বনদপ্তরের কর্মীরা 

10:26:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, রবিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:25:36 AM

শব্দবাজির তাণ্ডব, পর্ষদকে চিঠি
 

শব্দবাজির তাণ্ডব নিয়ে ফের রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে চিঠি দিলেন ...বিশদ

10:14:56 AM

২৬ জানুয়ারি থেকে মুম্বইয়ে ২৪ ঘণ্টাই খোলা থাকবে শপিং মল, বাণিজ্য চত্বর
 

সাধারণতন্ত্র দিবস থেকে মুম্বইবাসী আরও বেশি করে নাইটলাইফ উপভোগের সুযোগ ...বিশদ

10:01:24 AM

৫ লক্ষ কোটির অর্থনীতিতে পৌঁছনো কঠিন কিন্তু অসম্ভব নয়, মত গাদকারির 
২০২৪ সালের মধ্যে ভারতকে পাঁচ লক্ষ কোটির অর্থনীতিতে নিয়ে যাওয়ার ...বিশদ

09:55:18 AM