Bartaman Patrika
রাজ্য
 

 রোগীদের হয়রানি বন্ধে নির্দেশ রাজ্যের
রক্ত নিতে এলে ফেরানো যাবে না, না থাকলেও বন্দোবস্ত করতে হবে ব্লাড ব্যাঙ্ককেই

বিশ্বজিৎ দাস, কলকাতা: রক্ত নিতে এলে ফেরানো যাবে না। না থাকলেও বন্দোবস্ত করতে হবে ব্লাড ব্যাঙ্ককেই। এই নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দপ্তর। ২২ নভেম্বর রাজ্য স্বাস্থ্য দপ্তরের যুগ্ম স্বাস্থ্য অধিকর্তা (রক্ত নিরাপত্তা) এই নির্দেশ দিয়েছেন। রক্ত পরিষেবার উন্নতিতে সরকারের শীর্ষস্তরে উদ্যোগের অভাব না থাকলেও, ব্লাড ব্যাঙ্কে কর্মী ও চিকিৎসক মহলে যে যথেষ্ট আন্তরিকতার অভাব রয়েছে, চিঠির বয়ানেই তা স্পষ্ট। মানিকতলার সেন্ট্রাল ব্লাড ব্যাঙ্ক, সমস্ত আঞ্চলিক রক্ত সঞ্চালন কেন্দ্র সহ রাজ্যের ৮৬টি ব্লাড ব্যাঙ্কের কর্তাদের পাঠানো ওই চিঠিতে সরকারি তরফে ক্ষোভ উগরে দেওয়া হয়েছে। বলা হয়েছে, বহু ক্ষেত্রেই রক্ত নিতে আসা রোগীর বাড়ির লোকজনের প্রতি কোনওরকমের সহানুভূতি প্রদর্শন না করে, তাদের জন্য কোনও সমাধানের বন্দোবস্ত না করেই এক ব্লাড ব্যাঙ্ক থেকে অন্য ব্লাড ব্যাঙ্কে রেফার করা হচ্ছে। এটা মোটেই কাঙ্ক্ষিত নয়।
এবার থেকে কোনও সরকারি ব্লাড ব্যাঙ্কে রক্ত না থাকলে ‘জীবনশক্তি’ সরকারি অ্যাপ দেখে, নিকটবর্তী যে সরকারি ব্লাড ব্যাঙ্কে রক্ত আছে, সেখান থেকে রক্ত পাওয়ার ব্যবস্থা করতে হবে। সেখানকার কর্তব্যরত কর্মীকে সেই ব্লাড ব্যাঙ্কে কথা বলে এবং রোগীর জন্য সুর্নির্দিষ্ট গ্রুপের রক্ত ‘বুক’ করে তবেই তাঁকে সেই ব্লাড ব্যাঙ্কে পাঠাতে হবে। রক্ত পেতে গিয়ে রোগী ও বাড়ির লোকজনের চূড়ান্ত হয়রানি বন্ধ করতেই এই ব্যবস্থা নেওয়া হল বলে জানানো হয়েছে ওই সরকারি চিঠিতে। পাশাপাশি বলা হয়েছে, প্রতিটি সরকারি ব্লাড ব্যাঙ্ককে কোন গ্রুপের রক্ত এবং রক্তের উপাদানের স্টক কত আছে, তা রোগী ও বাড়ির লোকজনের জ্ঞাতার্থে জানাতে হবে। এতে ব্লাড ব্যাঙ্কগুলির স্বচ্ছতাও বজায় থাকবে। রোগী ও বাড়ির লোকজনেরও সুবিধা হবে।
এ বিষয়ে ফেডারেশন অব ইন্ডিয়ান ব্লাড ডোনার্স অর্গানাইজেশনস (ফিবডো)-এর সর্বভারতীয় সম্পাদক এবং জাতীয় রক্ত সঞ্চালন পর্ষদের পরিচালন সমিতির সদস্য বিশ্বরূপ বিশ্বাস বলেন, আমরা দীর্ঘদিন ধরেই রাজ্যকে চিঠি দিয়ে জানিয়ে আসছিলাম যে রোগী বা বাড়ির লোকজনের হয়রানি বন্ধে মোটেই সদর্থক পদক্ষেপ নেওয়া হচ্ছে না। অহেতুক হয়রানি হচ্ছে, রেফার হচ্ছে। নয়তো ডোনার আনতে বলা হচ্ছে। সরকার সম্প্রতি এই যে নির্দেশ দিয়েছে, তাকে স্বাগত জানাই। পাশাপাশি এটাও ঘটনা, হাসপাতাল নির্ভর বেশিরভাগ প্রাইভেট ব্লাড ব্যাঙ্কগুলি সরকারি নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে ডোনার আনতে বলছে। আউটডোর শিবির করাতেও তাদের অনীহা। এই বিষয়টিও যেন দেখা হয়। ওয়েস্ট বেঙ্গল ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম-এর রাজ্য সম্পাদক এবং কেন্দ্রীয় সরকারের রক্ত সংক্রান্ত পরামর্শদাতা কমিটির সদস্য অপূর্ব ঘোষ বলেন, নির্দেশ তো ভালোই। কিন্তু, কতটা বাস্তবে মানা হবে, সন্দেহ। আর মানা না হলে, মানুষের ক্ষোভ আরও বাড়বে। তাই নির্দেশ রূপায়ণে স্বাস্থ্যকর্তাদের সারপ্রাইজ ভিজিট করতে হবে। মানুষের সঙ্গে কথা বলতে হবে।

03rd  December, 2019
খুলনায় জেএমবির আত্মঘাতী প্রশিক্ষণ
শিবিরে পশ্চিমবঙ্গের ৩৫ যুবক, উদ্বেগ

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা ও সুখেন্দু পাল, বহরমপুর : সীমান্তের ওপারে ফের সক্রিয় হচ্ছে জঙ্গি সংগঠন জেএমবি। ধীরে ধীরে সংগঠনকে গুছিয়ে নেওয়ার প্রক্রিয়াও শুরু করেছে তারা। ওপার বাংলার খুলনার ডুমুরিয়া, বোটিয়াঘাটা এবং রাজশাহীর সাহাপুরে জঙ্গি প্রশিক্ষণ শিবির খোলা হয়েছে বলে খবর গোয়েন্দাদের কাছে।  
বিশদ

ভোটার তালিকা সংশোধনে আবেদন জমা পড়েছে প্রায় ৭৩ লক্ষ
এনআরসি আতঙ্কে নাম তোলার হিড়িক 

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সিএএ-এনআরসি নিয়ে আতঙ্কের বাতাবরণে ভোটার তালিকায় নিজের নাম সুনিশ্চিত করতে ঝাঁপিয়েছে রাজ্যবাসী। ১৬ ডিসেম্বর শুরু হওয়া ভোটার তালিকা সংশোধনে অংশগ্রহণকারী নাগরিকের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৭৩ লক্ষ, যা সর্বকালীন রেকর্ড। নাগরিকত্ব নিয়ে আতঙ্ক থেকেই ভোটার তালিকায় নাম তোলা বা সংশোধনের হিড়িক পড়ে গিয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।
বিশদ

এনআরসি-সিএএ: বাংলায় বামেদের সঙ্গে থাকলেও জাতীয় স্তরে মমতাকে পাশে পেতে আগ্রহী কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আঞ্চলিক রাজনীতির প্রশ্নে বাংলায় বামেদের সঙ্গে থাকলেও এনআরসি-সিএএ ইস্যুতে জাতীয় স্তরে বিজেপি বিরোধী দলগুলির সার্বিক জোটে মমতা বন্দ্যোপাধ্যায়কেও পাশে চায় কংগ্রেস। 
বিশদ

নজর টানছে যাত্রা উৎসব
প্রয়াত শিল্পী ও পালাকারদের যাত্রা-জীবন নিয়ে প্রদর্শনী  

সুকান্ত বসু, কলকাতা: প্রথিতযশা যাত্রাশিল্পী, কলাকুশলী ও পালাকার, যাঁরা প্রয়াত হয়েছেন, সম্মান জানাতে এবার তাঁদের নিয়ে প্রদর্শনীর আয়োজন করল রাজ্য সরকারের তথ্য সংস্কৃতি দপ্তর ও রাজ্য যাত্রা অ্যাকাডেমি। উত্তর কলকাতার বাগবাজার ফণীভূষণ বিদ্যাবিনোদ মঞ্চ প্রাঙ্গণে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। চলবে আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। 
বিশদ

এবার কি বাংলার কোনও রুটে
চলবে বেসরকারি ট্রেন, জল্পনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: সারা দেশের ১৫০টি ট্রেনকে বেসরকারি হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হলেও আইআরসিটিসির কাঁধে এখনই আর কোনও ট্রেনের পরিচালনভার সঁপছে না রেল। মন্ত্রকের শীর্ষ সূত্রের খবর, ইতিমধ্যেই যে দুটো তেজস এক্সপ্রেসের সম্পূর্ণ পরিচালনভার আইআরসিটিসির (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন) হাতে তুলে দেওয়া হয়েছে, সেগুলির ‘পারফরম্যান্স’ আগে খতিয়ে দেখা হবে।
বিশদ

অভিনেতা দীপঙ্কর দে আগের থেকে ভালো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা সিনেমার অন্যতম জনপ্রিয় অভিনেতা দীপঙ্কর দে’র শারীরিক অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে। শনিবার দুপুরে তাঁকে আইসিসিইউ থেকে কেবিনে স্থানান্তরিত করা হয়। অক্সিজেনের একান্ত প্রয়োজনীয়তা না পড়লে অভিনেতার আর অক্সিজেন মাস্ক লাগবে না বলে জানিয়েছেন চিকিৎসকরা। 
বিশদ

আন্দোলনের জের, বলছেন কর্তারা
কৃষ্ণনগর-লালগোলা শাখায় উলটপুরাণ, যাত্রী বাড়লেও কমেছে আয়! চলছে জল্পনা 

প্রসেনজিৎ কোলে, কলকাতা: সাধারণত যাত্রী সংখ্যা বাড়লে বৃদ্ধি পায় টিকিট বিক্রি খাতে আয়ও। তবে চিরাচরিত এই ধারণার বাইরে উলটপুরাণ ঘটেছে পূর্ব রেলের শিয়ালদহ বিভাগের কৃষ্ণনগর-লালগোলা শাখায়। সেখানে গত আর্থিক বছরের তুলনায় চলতি আর্থিক বছরের নির্দিষ্ট মাসগুলিতে যাত্রী সংখ্যা বেড়েছে দু’লক্ষেরও বেশি। 
বিশদ

অভিনব কায়দায় সমুদ্র দূষণ ঠেকাল রাজ্য
গঙ্গাসাগরে পাতা অদৃশ্য জালে ‘আটক’ ২০ কুইন্টাল প্লাস্টিক, পুজোর বর্জ্য 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পুণ্যার্থীদের ফেলে দেওয়া পুজোর নানাবিধ উপকরণে সাগরের জল যাতে দূষিত না হয়, সেজন্য সমুদ্রতট জুড়ে ছিল কড়া নজরদারি। কিন্তু তা সত্ত্বেও নজর এড়িয়ে সেই সব জিনিস অবিরাম জলে ফেলা হয়েছে।  
বিশদ

সাধারণ সম্পাদক পদে নতুন মুখ, নাকি পুরনোদের উপর আস্থা, জোর জল্পনা রাজ্য বিজেপিতে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বঙ্গ বিজেপির সভাপতি হিসেবে মসৃণভাবে দ্বিতীয় ইনিংস শুরু করেছেন দিলীপ ঘোষ। এবার তাঁর নেতৃত্বে রাজ্য কমিটি গঠনের পালা। রাজ্য বিজেপিতে সভাপতির পর গুরুত্বপূর্ণ পদ হল সাধারণ সম্পাদক। এই মুহূর্তে রাজ্য বিজেপিতে পাঁচজন সাধারণ সম্পাদক রয়েছেন।  
বিশদ

৫০ লক্ষের বেশি মূল্যের নথির বাধ্যতামূলক
ই-ফাইলিং নির্দেশিকা খারিজ করল হাইকোর্ট

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: সারা রাজ্যে ২ জানুয়ারি থেকে ৫০ লক্ষ টাকা বা তার চেয়ে বেশি মূল্যের ‘ডিড’ বা কোনও ‘ডকুমেন্ট’-এর নথিভুক্তিকরণ বাধ্যতামূলকভাবে ‘ই-ফাইলিং’ বা কম্পিউটারভিত্তিক হবে বলে সরকারি নোটিস জারি হয়েছিল। 
বিশদ

চুঁচুড়া পুরভোটের প্রার্থী তালিকায় তরুণ তুর্কিদের অগ্রাধিকার দেবে তৃণমূল কংগ্রেস 

বিএনএ, চুঁচুড়া: আসন্ন পুরসভা নির্বাচনে চুঁচুড়া পুরসভার প্রার্থী তালিকায় একঝাঁক নতুন মুখ থাকতে পারে। তৃণমূলের অন্দরমহল সূত্রে জানা গিয়েছে, মোট ৩০ আসনের পুরসভায় অন্তত ৪০ শতাংশ নতুন প্রার্থী থাকবেন। যার মধ্যে তরুণ, তরুণীদের সংখ্যা বেশি হওয়ার সম্ভাবনা। 
বিশদ

ধান ভানিয়ে চাল না দেওয়া মিলগুলিকে বকেয়া মেটানোর শেষ সুযোগ সরকারের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরকারের কাছ থেকে ধান নিয়ে ভানিয়ে চাল না দেওয়ায় রাজ্যের বেশ কয়েকটি রাইস মিলের বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে। কয়েকজন রাইস মিল মালিক এই অভিযোগে গ্রেপ্তারও হয়েছেন। অভিযুক্ত রাইস মিলগুলিকে ফৌজদারি মামলা থেকে বেরিয়ে আসার শেষ সুযোগ দিচ্ছে খাদ্য দপ্তর। 
বিশদ

আগে নিজের আসন বাঁচান, পরে শুভেন্দুকে দেখবেন, দিলীপকে কটাক্ষ পার্থর 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগে নিজের আসন বাঁচান। তারপর শুভেন্দুকে দেখবেন। শনিবার নন্দীগ্রামে অভিনন্দন যাত্রায় যোগ দিতে গিয়ে তৃণমূল এমপি শুভেন্দু অধিকারীকে নিয়ে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের করা মন্তব্যের প্রতিক্রিয়ায় এমনই কটাক্ষ ছুঁড়ে দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। 
বিশদ

তিরে বোমা, দুধে সোনা নিয়ে কৌশলে বিতর্ক এড়ালেন সিএসআইআর কর্তা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কখনও রাজ্যপাল জগদীপ ধনকার বলছেন, অর্জুনের তিরে পরমাণু বোমার শক্তি ছিল। কখনও বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ দাবি করছেন, গোরুর দুধে সোনা থাকে। 
বিশদ

Pages: 12345

একনজরে
দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জানুয়ারি: বিরোধিতা সত্ত্বেও কেন কেন্দ্রের ডাকা এনপিআর বৈঠকে হাজির হয়েছেন রাজ্যের সরকারি প্রতিনিধি? এবার সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকেই এই প্রশ্নের মুখে পড়তে হল দলের কেরল শিবিরকে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমা তৈরি করতে আগ্রহীদের জন্য সুখবর। এবার বিনামূল্যে ফিল্মমেকিং শেখাবে রামোজি ফাউন্ডেশন। হায়দরাবাদের রামোজি ফিল্ম সিটিতে এই কোর্সের সুযোগ দিচ্ছে সংস্থার রামোজি অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন। ৩ মাসের এই ফ্রি কোর্সে মূলত চারটি বিষয় শেখানো হবে।  ...

সংবাদদাতা, রামপুরহাট: মাড়গ্রাম থানার বিষ্ণুপুর গ্রামে বিয়ের আট মাসের মাথায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, পেশায় দিনমজুর মৃত যুবকের নাম রাজীব মণ্ডল(২৫)। মাস আটেক আগে মুর্শিদাবাদের প্রথমকান্দি গ্রামে তাঁর বিয়ে হয়।  ...

বিএনএ, বারাকপুর: আগামী মঙ্গলবার সকাল ১১টায় ভাটপাড়া পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচন হবে। বৃহস্পতিবার তৃণমূলের তিন কাউন্সিলার ওই সভা ডেকেছেন। তবে চেয়ারম্যান পদে কে বসতে চলেছেন, তার স্পষ্ট ইঙ্গিত এখনও মেলেনি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭: সঙ্গীতশিল্পী কে এল সায়গলের মৃত্যু
১৯৭২: ক্রিকেটার বিনোদ কাম্বলির জন্ম
১৯৯৬: রাজনীতিক ও অভিনেতা এন টি রামারাওয়ের মৃত্যু
২০০৩: কবি হরিবংশ রাই বচ্চনের মৃত্যু
২০১৮ – বিশিষ্ট বাঙালি সাংবাদিক ও কার্টুনিস্ট চন্ডী লাহিড়ীর মৃত্যু

18th  January, 2020




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, দশমী ৫১/১১ রাত্রি ২/৫২। বিশাখা ৪৩/১৫ রাত্রি ১১/৪১। সূ উ ৬/২৩/১, অ ৫/১১/১৭, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। বারবেলা ১০/৩৬ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৪ মাঘ ১৪২৬, ১৯ জানুয়ারি ২০২০, রবিবার, নবমী ১/২৯/১৮ প্রাতঃ ৭/১/৩৬ পরে দশমী ৫৭/৪/৫ শেষরাত্রি ৫/১৫/৩১। বিশাখা ৪৯/৫১/৯ রাত্রি ২/২২/২১। সূ উ ৬/২৫/৫৩, অ ৫/১০/৩, অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। কালবেলা ১১/৪৭/৫৮ গতে ১/৮/৩০ মধ্যে, কালরাত্রি ১/২৭/২৭ গতে ৩/৬/৫৫ মধ্যে। 
মোসলেম: ২৩ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৭ উইকেটে জিতল

09:12:25 PM

ভারত ২৩৫/২ (৪২ ওভার) , টার্গেট ২৮৭ 

08:40:48 PM

ভারত ১৩৮/১ (২৭ ওভার) , টার্গেট ২৮৭ 

07:39:39 PM

কলকাতা ডার্বিতে ইস্টবেঙ্গলকে ২-১ গোলে হারাল মোহন বাগান 

07:36:41 PM

বড় ম্যাচের বিরতিতে মোগন বাগান ১ ইস্টবেঙ্গল ০ 

06:02:43 PM

ভারতকে ২৮৭ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া 

05:21:19 PM