Bartaman Patrika
রাজ্য
 

কলেজগুলিকে চিঠি এনসিটিই’র
হবু শিক্ষকদের ক্লাস ফাঁকি রুখতে
বায়োমেট্রিক হাজিরা চালুর নির্দেশ

সৌম্যজিৎ সাহা, কলকাতা: হবু শিক্ষকদের হাজিরা নিয়ে এবার কড়া অবস্থান নিল শিক্ষক শিক্ষণের নিয়ামক সংস্থা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই)। প্রত্যেক শিক্ষক-শিক্ষণ কেন্দ্রে পড়ুয়াদের হাজিরার জন্য এবার বায়োমেট্রিক ব্যবস্থা চালুর নির্দেশ দিল তারা। এনসিটিই’র মতে, প্রত্যেক পড়ুয়ার ন্যূনতম হাজিরার হিসেব বায়োমেট্রিক ব্যবস্থায় জানা যাবে। প্রত্যেক প্রার্থীর হাজিরার রেকর্ড ওয়েবসাইটেও আপলোড করতে হবে কলেজগুলিকে। এই নির্দেশ অমান্য করা হলে, সংশ্লিষ্ট কলেজের অনুমোদন বাতিল পর্যন্ত করতে পারে কাউন্সিল।
সাধারণ ডিগ্রি কলেজে এই হাজিরা নিয়ে নানা সময় সমস্যা দেখা দেয়। সিবিসিএস চালু হওয়ায় গুরুত্ব বেড়েছে হাজিরার উপর। তবুও একাধিক কলেজের ছাত্রছাত্রীরা ঠিক মতো ক্লাস করেন না। পরে পরীক্ষার সময় ঘেরাও-বিক্ষোভ করে দাবি আদায়ের চেষ্টা করেন। আবার কোথাও ঝামেলা এড়াতে কলেজ কর্তৃপক্ষ কম হাজিরা থাকা সত্ত্বেও পড়ুয়াদের পরীক্ষায় বসার অনুমতি দিয়ে দিচ্ছে। কিন্তু এই ক্ষেত্রে কোনও আপস করতে রাজি নয় এনসিটিই। প্রত্যেক হবু শিক্ষকের হাজিরার উপর নজর রাখতে এবার প্রযুক্তির সাহায্য নিচ্ছে তারা। জানা গিয়েছে, বিভিন্ন শিক্ষক-শিক্ষণ কেন্দ্রে হবু শিক্ষকরা নিয়মিত ক্লাস করছেন না। নিয়ম মতো পরীক্ষায় বসার জন্য ন্যূনতম হাজিরা থাকতে হয়। তবে বহু ক্ষেত্রেই তা মানা হচ্ছে না। অথচ, তাঁদের পরীক্ষায় বসতে দেওয়ার ছাড়পত্র দিয়ে দিচ্ছে কলেজগুলি। এটা কোনওভাবেই কাম্য নয়। এইসব মেনে নেওয়া হবে না। কলেজে কলেজে বায়োমেট্রিক ব্যবস্থা চালু করতে হবে।
এনসিটিই’র কর্তারা জানিয়েছেন, শিক্ষকের মানোন্নয়নে যথেষ্ট জোর দেওয়া হচ্ছে। যাঁরা আগামীদিনে ছাত্রছাত্রীদের পড়াবেন, তাঁদের মানই যদি উন্নত না হয়, তাহলে যে উদ্দেশ্য নিয়ে পড়ানো হচ্ছে, তা সফল হবে না। তাছাড়া ভবিষ্যৎ গড়ার কারিগরদের নিয়ে প্রশ্ন উঠতে শুরু করবে। সেটা যাতে না হয়, তার জন্য শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রগুলির উপর জোরদার নজরদারি চালানো হচ্ছে। সব নিয়ম না মানলে, তাদের হয় বন্ধ করে দেওয়া হচ্ছে বা শাস্তি স্বরূপ অনুমোদন বাতিল করা হচ্ছে। এতদিন পরিকাঠামোর দিকে বিশেষ নজর দেওয়া হয়েছিল। কিন্তু এবার সেখানে পড়তে আসা পড়ুয়াদের হাজিরা নিয়ে যে দুর্নীতি হচ্ছে, সেদিকে নজর পড়েছে এই নিয়ামক সংস্থার।
প্রতিটি প্রতিষ্ঠানকে চিঠি দিয়ে এনসিটিই জানিয়েছে, এই বিজ্ঞপ্তি পাওয়ার ৩০ দিনের মধ্যে কলেজগুলিকে বায়োমেট্রিক মেশিন বসাতে হবে। শুধু যে হবু শিক্ষকদের হাজিরা রেকর্ড করা হবে, তা নয়। শিক্ষকদেরও এই বায়োমেট্রিকের মাধ্যমে হাজিরা নথিভুক্ত করতে হবে। প্রত্যেক সপ্তাহে এই হাজিরার রেকর্ড ওয়েবসাইটে আপলোড করতে হবে। সেটি ঠিক মতো করা হচ্ছে কি না, তার নজরদারি করবেন এনসিটিই মনোনীত প্রতিনিধি বা কোনও সংস্থা।
12th  July, 2019
আইন ভেঙে বাজি ফাটালে লক্ষাধিক
টাকা জরিমানা, জানিয়ে দিল পর্ষদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইন না মেনে শব্দবাজি ফাটালে এবার হবে ৫ হাজার থেকে লক্ষ টাকারও বেশি জরিমানা। এই বার্তা আর শুধু হুঁশিয়ারি হয়েই থাকবে না, কাজে করে দেখানো হবে। রবিবার রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সদস্য সচিব ডঃ রাজেশ কুমার এ কথা জানিয়ে বলেন, একটা বড় ‘অ্যাকশন’ আমরা পরিকল্পনা করছি এবারের কালীপুজো ও দীপাবলির জন্য। 
বিশদ

উদ্যোগী খাদ্য দপ্তর
সম্পন্ন পরিবার রেশনে ভর্তুকিযুক্ত খাদ্য
না নিলে শপিং মলে মিলতে পারে ছাড়

কৌশিক ঘোষ, কলকাতা: প্রথম দফায় প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদি আর্থিকভাবে সম্পন্ন লোকেদের স্বেচ্ছায় রান্নার গ্যাসের ভর্তুকি ছেড়ে দেওয়ার জন্য ‘গিভ ইট আপ’ স্লোগান তুলেছিলেন। অনেকে তাতে সাড়া দিয়ে স্বেচ্ছায় ভর্তুকি ছেড়েছিলেন। কিন্তু রান্নার গ্যাসের ভর্তুকি ছাড়ার জন্য কোনও পুরস্কার দেওয়া হয়নি। 
বিশদ

পুলিস হেফাজতে সন্ময়ের উপর দৈহিক
অত্যাচার হয়েছে, অভিযোগ কংগ্রেসের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সমমনোভাবাপন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে সমন্বয় গড়ে তোলার পরিকল্পনা নিল প্রদেশ কংগ্রেস। বিধানভবনে দলের দুইদিন ব্যাপী সাংগঠনিক কর্মশালা রবিবার শেষ হয়। সেখানেই কংগ্রেস নেতা সন্ময় বন্দ্যোপাধ্যায়কে পুলিসি হেফাজতে দৈহিক অত্যাচার করা হয়েছে বলে অভিযোগ তোলা হয়। 
বিশদ

অসহিষ্ণুতা গণতন্ত্রের পক্ষে ধ্বংসাত্মক, মত
প্রকাশের স্বাধীনতার পক্ষে বিবৃতি রাজ্যপালের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন ইস্যুতে রাজ্য সরকারের সঙ্গে প্রকাশ্য বিরোধিতার ম঩঩ধ্যেই ‘অসহিষ্ণুতা’ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। রবিবার সোশ্যাল মিডিয়ায় জারি করা ওই বিবৃতিতে নিজস্ব মত প্রকাশের স্বাধীনতার কথাও তিনি বলেছেন।
বিশদ

আজ থেকে পাঁচ দিনের
উত্তরবঙ্গ সফরে মমতা

বিএনএ, শিলিগুড়ি: লোকসভা ভোটের পর এই প্রথম টানা পাঁচদিনের সফরে উত্তরবঙ্গ সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, সোমবার বিকালে তিনি শিলিগুড়িতে আসবেন। মঙ্গলবার উত্তরকন্যায় প্রশাসনিক বৈঠক করে কার্শিয়াং পাহাড়ে যাবেন তিনি। তারপর ২৫অক্টোবর কলকাতায় ফিরে যাবেন। তাঁর এই সফর ঘিরে প্রশাসনিক মহল চরম ব্যস্ত।
বিশদ

সিদ্ধার্থ স্মরণে বিধানসভায় অধ্যক্ষ, কং প্রতিনিধি ছাড়া অন্যরা গরহাজির 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধার্থশঙ্কর রায়ের শততম জন্মদিবসে তাঁর স্মরণ অনুষ্ঠানে বিধানসভার অধ্যক্ষ ও কংগ্রেসের প্রতিনিধি ছাড়া সবাই গরহাজির। রবিবার ছুটির দিনে বিধানসভার অলিন্দে প্রক্তন মুখ্যমন্ত্রীর জন্মদিবসের অনুষ্ঠানে শাসক তৃণমূল, বিরোধী বামফ্রন্ট বা বিজেপি কারও দেখা মিলল না। 
বিশদ

প্রশাসনে স্বচ্ছতা আনতে তৃণমূলকে ঝাঁট দিয়ে হটানোর আহ্বান রূপার 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: আগামী বিধানসভা নির্বাচনের মধ্যে দিয়ে প্রশাসন ও রাজনৈতিক ক্ষেত্রে স্বচ্ছতা আনতে ঝাঁট দিয়ে তৃণমূলকে তাড়ানোর আহ্বান জানালেন বিজেপির রাজ্যসভার সদস্য রূপা গঙ্গোপাধ্যায়।
বিশদ

এনআরসি: বিজেপি-তৃণমূলকে তোপ সূর্যকান্তের 

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এনআরসি ইস্যুতে কেন্দ্র ও রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। রবিবার হাওড়ায় সিপিএমের এক সমাবেশে তিনি বলেন, অসমে এনআরসি করে ১৯ লক্ষ মানুষকে বিজেপি ঘরছাড়া করেছে।
বিশদ

লক্ষ্য একুশের বিধানসভা ভোট
যোগ্য প্রার্থীর খোঁজে রাজ্যজুড়ে গোপন
মিশনে বিজেপি, চলছে চার দফা সমীক্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০২১-এর বিধানসভা ভোটের লক্ষ্যে যোগ্য প্রার্থী খুঁজতে রাজ্যজুড়ে চার দফা সমীক্ষা করছে বিজেপি। মোদি-শাহের ‘মিশন বেঙ্গল’-কে সফল করতে গোপনে সেই কাজ চালু করে দিয়েছে গেরুয়া শিবির। চার দফা সমীক্ষা কারা করাচ্ছে? কেন্দ্রীয় নেতৃত্ব, রাজ্য নেতৃত্ব, বিস্তারক এবং এক বেসরকারি সংস্থাকে দিয়ে পৃথক চারটি সমীক্ষা করা হচ্ছে। 
বিশদ

রোপার ‘পে ম্যাট্রিক্স’-এর জেরে রাজ্য সরকারি কর্মীদের বেতন বেশিই হচ্ছে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোপা বিধি প্রকাশিত হওয়ার পর সরকারি কর্মীরা পর্যালোচনা করে দেখতে পাচ্ছেন, অনেকের বর্ধিত মূল বেতন আগে যা হবে বলে আশা করা হচ্ছিল, তার থেকে কিছুটা বেশিই হচ্ছে। রোপা-তে যে ‘পে ম্যাট্রিক্স’ তৈরি হয়েছে, তার কারণে মূল বেতন আরও কিছুটা বেড়ে যাচ্ছে।  
বিশদ

১০টি হোমিওপ্যাথিক, তিনটি আয়ুর্বেদ, একটি ইউনানি
বাংলার ৫৬ শতাংশ আয়ূশ আসনই ফাঁকা 

বিশ্বজিৎ দাস, কলকাতা: অ্যালোপ্যাথিক চিকিৎসার প্রতি আগ্রহ কমছে। এ কথা দেশ-বিদেশের বিভিন্ন গবেষণাপত্র থেকে প্রায়ই জানা যায়। সাধারণ মানুষের মধ্যে অনেকেই ঝুঁকছেন আয়ূশের মতো বিকল্প চিকিৎসার দিকে। আর হোমিওপ্যাথি যে অ্যালোপ্যাথির পরই সবচেয়ে বেশি রোগীদের আকর্ষণ করছে, তা বলাই বাহুল্য।  
বিশদ

টেলিকম পরিষেবায় দেশের নিরিখে পিছিয়ে পশ্চিমবঙ্গ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল ফোন হোক বা ল্যান্ডলাইন— টেলিকম পরিষেবা নেওয়ার ক্ষেত্রে দেশে ১৩ নম্বর স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। দেশজুড়ে ফোন ব্যবহার করার গড় হারের চেয়ে খানিকটা পিছিয়েই আছে এই রাজ্য। এখানে টেলিকম পরিষেবা নেওয়ার হার ৮৫.৯৪ শতাংশ। দেশের গড় হার ৯০.৩৪ শতাংশ। এক্ষেত্রে দেশের শীর্ষে রয়েছে দিল্লি। 
বিশদ

নেই জুডিশিয়াল মেম্বার, নিয়মিত শুনানি হচ্ছে না রাজ্য মানবাধিকার কমিশনে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্রমেই কার্যকারিতা হারাচ্ছে রাজ্য মানবাধিকার কমিশন। অভিযোগ, গত ছ’মাস ধরে কমিশনের দৈনন্দিন শুনানি প্রক্রিয়া কার্যত বন্ধ। আইন অনুসারে রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যানকে নিয়ে আর দুই সদস্য সহ মোট তিন জনের বেঞ্চ। কিন্তু গত মে মাস থেকে কমিশনের জুডিশিয়াল মেম্বারের পদটি খালি।  
বিশদ

ডিসেম্বর পর্যন্ত সময়, বিপাকে ৬ কোটি গ্রাহক
রেশন কার্ডের সঙ্গে আধার
যুক্ত না হলেই ভর্তুকি বন্ধ

কৌশিক ঘোষ, কলকাতা: রাজ্যের রেশন গ্রাহকদের কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজ আগামী ডিসেম্বরের মধ্যে শেষ করতে নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। তা না করলে রেশনে সরবরাহ করা খাদ্যে ভর্তুকি বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। এই অবস্থায় রাজ্য খাদ্য দপ্তর আধার সংযুক্তিকরণের কাজ দ্রুত সম্পন্ন করতে চাইছে। শুক্রবার খাদ্য ভবনে এব্যাপারে জরুরি বৈঠকও হয়েছে।
বিশদ

20th  October, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতাই যে নিষিদ্ধ মাদক কারবারিদের মূল টার্গেট, একের পর এক ইয়াবা ট্যাবলেট উদ্ধারের ঘটনায় তার আভাস মিলতে শুরু করেছে। শনিবারই ময়দান এলাকা ...

সংবাদদাতা, কান্দি: রবিবার সন্ধ্যায় শিশু মৃত্যুকে কেন্দ্র করে কান্দি মহকুমা হাসপাতাল চত্বরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। মৃতের নাম ঋদ্ধিমান হাজরা(২)। মৃতের বাড়ি কান্দি পুরসভার রষোড়া গ্রামের ৭নম্বর ওয়ার্ডে।   ...

বিড, ২০ অক্টোবর (পিটিআই): নির্বাচনী প্রচারে বেরিয়ে তুতো বোন তথা মহারাষ্ট্রের মন্ত্রী পঙ্কজা মুণ্ডের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করে ইতিমধ্যে বিতর্কে জড়িয়েছেন এনসিপি নেতা ধনঞ্জয় মুণ্ডে। এবার ধনঞ্জয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করল পুলিস। যদিও এনসিপি নেতা দাবি করেন, তাঁর মন্তব্য ‘বিকৃত’ ...

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: দুর্গাপুজোর পর এবার কালীপুজো। আর এই কালীপুজোতে অতিরিক্ত উপার্জনের আশায় বুক বাঁধতে শুরু করেছেন রাজ্যের জবা ফুলচাষীরা। কালীপুজোয় জবার চাহিদার কথা মাথায় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০৫: ত্রাফালগারের যুদ্ধে ভাইস অ্যাডমিরাল লর্ড নেলসনের নেতৃত্বে ব্রিটিশ নৌবাহিনীর কাছে পরাজিত হয় নেপোলিয়ানের বাহিনী
১৮৩৩: ডিনামাইট ও নোবেল পুরস্কারের প্রবর্তক সুইডিশ আলফ্রেড নোবেলের জন্ম
১৮৫৪: ক্রিমিয়ার যুদ্ধে পাঠানো হয় ফ্লোরেন্স নাইটেঙ্গলের নেতৃত্বে ৩৮ জন নার্সের একটি দল
১৯৩১: অভিনেতা শাম্মি কাপুরের জন্ম
১৯৪০: আর্নেস্ট হেমিংওয়ের প্রথম উপন্যাস ফর হুম দ্য বেল টোলস-এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়
১৯৪৩: সিঙ্গাপুরে আজাদ হিন্দ ফৌজ গঠন করলেন নেতাজি সুভাষচন্দ্র বসু
১৯৬৭: ভিয়েতনামের যুদ্ধের প্রতিবাদে আমেরিকার ওয়াশিংটনে এক লক্ষ মানুষের বিক্ষোভ হয়
২০১২: পরিচালক ও প্রযোজক যশ চোপড়ার মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৮৯.৮৬ টাকা ৯৩.১৫ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  October, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৯২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৯৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
20th  October, 2019

দিন পঞ্জিকা

২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, ষষ্ঠী ৪/৩৯ দিবা ৭/৩০। আর্দ্রা ৩০/৩৪ সন্ধ্যা ৫/৫২। সূ উ ৫/৩৮/৩৫, অ ৫/৪/৩৯, অমৃতযোগ দিবা ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৫ মধ্যে। রাত্রি ৭/৩৫ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩০ মধ্যে।
২ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯, রবিবার, সপ্তমী ৫৩/৪/১৩ রাত্রি ২/৫২/৫২। আর্দ্রা ২৪/৪১/৫৯ দিবা ৩/৩১/৫৯, সূ উ ৫/৩৯/১১, অ ৫/৫/৫১, অমৃতযোগ দিবা ৬/৩২ গতে ৮/৪৫ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪০ মধ্যে এবং রাত্রি ৭/২৮ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৯ মধ্যে ও ২/২১ গতে ৫/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৬/৪১ গতে ১১/২২/৩১ মধ্যে, কালবেলা ১১/২২/৩১ গতে ১২/৪৮/২১ মধ্যে, কালরাত্রি ১২/৫৬/৪১ গতে ২/৩০/৫১ মধ্যে।
২০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
নানুরে বিজেপি সমর্থকের মাকে গুলি করে খুন 
বীরভূমের নানুরে বিজেপি-তৃণমূল সংঘর্ষে প্রাণ গেল বিজেপি সমর্থকের মায়ের। গুলিবিদ্ধ ...বিশদ

04:55:03 PM

মোবাইল ফোন হারিয়ে ফেলায় বকুনি, নদীয়ার ভীমপুরে আত্মঘাতী কিশোরী 

04:39:00 PM

কোচবিহারে পাতলাখাওয়ায় মৃত তৃণমূল কর্মীর পরিজনদের সঙ্গে দেখা করলেন সুব্রত বক্সি 

04:34:00 PM

শান্তিপুরে বাড়িতে ভূতের অপবাদ দিয়ে মারধর 
বাড়িতে ভূত রয়েছে এমন অপবাদ দিয়ে বেশ কয়েকটি পরিবারের উপর ...বিশদ

04:29:00 PM

সম্পাদক শুভা দত্ত প্রয়াত 
প্রয়াত বর্তমান সংবাদপত্রের সম্পাদক শুভা দত্ত। সোমবার, ২১ অক্টোবর সকাল ...বিশদ

01:39:53 PM

বিধানসভা নির্বাচন: মুম্বইতে স্ত্রী ও পুত্রকে সঙ্গে নিয়ে ভোট দিলেন শচীন তেন্ডুলকর 

12:26:00 PM