Bartaman Patrika
চাষ আবাদ
 

 ভুট্টার মারাত্মক শত্রু ল্যাদাপোকা

 সংবাদদাতা: আর্মি ওয়ার্ম হল অত্যন্ত মারাত্মক ল্যাদাপোকা। প্রথমে এরা ভুট্টার খেতে দলে দলে আক্রমণ করে। খেত ছাড়খার করে দেয়। কারণ, ভুট্টা এদের প্রিয় খাবার। একবার খেতে এই ল্যাদাপোকার আক্রমণ হলে ফসলের বিরাট ক্ষতি হয়ে যেতে পারে। ফলে এনিয়ে প্রথম থেকেই সজাগ থাকতে হবে বলে জানিয়েছেন কৃষি আধিকারিকরা।
বিশদ
 জমিতে সেচের সুবিধা থাকলে এখনই আদা বোনা যেতে পারে

বীজ হিসেবে কন্দ বোনার আগে ম্যানকোজেব মিশ্রণে আধঘণ্টা ডুবিয়ে রেখে তার পর ছায়ায় শুকিয়ে নিতে হবে। কন্দ পচা রোগ ঠেকাতে বীজ শোধন জরুরি। ট্রাইকোডার্মা ভিরিডি দিয়েও কন্দ শোধন করা যায়। আদা বসানোর পর হাল্কা সেচ দিতে হবে। আঁশ কম, এমন জাতের আদা লাগাতে হবে। বিশেষজ্ঞের সুপারিশ
বিশদ

24th  April, 2019
 ভালো ফলন পেতে গুরুত্ব বাড়ছে তরল জৈবসারের

 নবজ্যোতি সরকার: জৈব কৃষিতে তরল জৈব সারের ব্যবহার বাড়ছে। নদীয়া জেলার রানাঘাট মহকুমার চাষিরা এই তরল জৈব সারকে চাপান সার হিসেবে বিভিন্ন ফসলের উৎপাদনে ব্যবহার করছে। তাতে ভালো ফল পাচ্ছেন তাঁরা। অতি সাধারণ কিছু জিনিস দিয়ে কৃষকরা নিজেরাই এই তরল জৈব সার বাড়িতেই তৈরি করছেন।
বিশদ

24th  April, 2019
 শেডনেট হাউসে চাষ করলে পানের ফলন এবং গুণমান বাড়বে

 নিজস্ব প্রতিনিধি: পানের বরজ তৈরিতে শেড নেট ব্যবহার করতে পারলে ফসলের গুণগত মান বাড়বে। এমনটাই বলছেন কৃষি বিশেষজ্ঞরা। পানের বরজে সেচের জন্য স্প্রিংলার যন্ত্র ব্যবহার করতে পারলে ভালো বলে জানিয়েছেন তাঁরা। গরমের সময় পানের বরজের ছাদ ঘন করে ছেয়ে দিতে হবে। বর্ষায় তা পাতলা করে দেওয়া দরকার।
বিশদ

24th  April, 2019
চিনাবাদামের টিক্কা রোগ নিয়ে প্রথম থেকেই সতর্কতা জরুরি

 নিজস্ব প্রতিনিধি: অনেক কৃষক চিনাবাদাম বুনে ফেলেছেন। কেউ কেউ এখনও বোনার কাজ চালিয়ে যাচ্ছেন। কৃষি বিশেষজ্ঞরা বলছেন, চিনাবাদামের গাছ বড় হওয়ার সঙ্গে সঙ্গে ভাইরাস ও ছত্রাকঘটিত রোগের আক্রমণের আশঙ্কা থাকে। ফলে সুসংহত শস্য সুরক্ষার দিকে বিশেষভাবে নজর দিতে হবে। নতুবা ক্ষতির সম্ভাবনা থেকে যাবে।
বিশদ

24th  April, 2019
 বর্ষার শুরুতেই কারিপাতা চাষ

নিজস্ব প্রতিনিধি: বাজারে চাহিদা আছে। বর্ষার শুরুতেই কারিপাতা চাষ করা যেতে পারে। সঠিক পদ্ধতি মেনে চাষ করতে পারলে কারিপাতা থেকে ভালোই লাভ পাওয়া সম্ভব। বছরে ৪ বার পাতা তোলা যায়।
বিশদ

24th  April, 2019
উন্নত কৃষিতে পথ দেখাচ্ছেন কোচবিহারের মহিলারা

উন্নত প্রযুক্তির প্রয়োগ ঘটিয়ে চাষে লাভ মিলছে। সেই টাকাতেই ছেলেমেয়েদের পড়াশোনা, সংসার খরচ চালাচ্ছি। স্বামীর অনেক দিনের শখ ছিল একটা বাইকের। চাষের লাভের টাকায় সেই শখ পূরণ করেছি... হোসেনারা বিবি
বিশদ

24th  April, 2019
 দেরিতে পালংশাক বুনে বাজারে দাম মিলছে ভালোই, জানাচ্ছেন চাষিরা

সংবাদদাতা: রবি মরশুমের শেষ বেলায় উত্তর ২৪ পরগনার বিভিন্ন ব্লকে অর্থাৎ বারাসত ১ ও ২, আমডাঙা, বনগাঁ, বাগদা, গাইঘাটা, দেগঙ্গা, বাদুড়িয়া ও স্বরূপনগরে ব্যাপকহারে অলগ্রিন প্রজাতির পালংশাক চাষ হচ্ছে। নাবিতে এই পালংশাক চাষ করে চাষিরা ভালোই দাম পেয়েছেন।
বিশদ

17th  April, 2019
নয়া প্রজাতির ধানের বীজ উৎপাদন করল বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়

রাজেন্দ্র ভাগবতী প্রজাতির ধান উচ্চ ফলনশীল। হাল্কা সুগন্ধী। এই ধানটি দেখতে শতাব্দী ধানের মতো। তবে শতাব্দীর চেয়ে এই ধানের গাছ বড় হয়। খরিফ মরশুমে ১১২-১১৫ দিনের ফসল। শতাব্দী ধানের চেয়ে এই ধানের উৎপাদন বেশি।
বিশদ

17th  April, 2019
পুরুলিয়ায় খাদানের জলে সব্জি চাষ

সংবাদদাতা : পরিত্যক্ত খাদানের জলকে কাজে লাগিয়ে পুরুলিয়ার নিতুড়িয়ায় গ্রীষ্মকালীন সব্জিচাষ দারুণ সাড়া ফেলেছে। 
বিশদ

17th  April, 2019
বাধার জেরে মৌপালনে সমস্যা বাড়ছে

 নবজ্যোতি সরকার: চাষিদের একাংশের মধ্যে কিছু ভ্রান্ত ধারণার ফলে এবছর মধু উৎপাদন মার খেতে পারে বলে জানা গিয়েছে। বেশ কিছু আম, লিচু ও ফুলচাষির মধ্যে ধারণা হয়েছে, মৌমাছির বাক্স থেকে মৌমাছি এসে ফুলে বসে লিচু ও আমের মিষ্টতা কমাচ্ছে। ফুলের গন্ধ নষ্ট হচ্ছে।
বিশদ

17th  April, 2019
ফসলের দাম না পেয়ে সঙ্কটে পেঁয়াজ চাষিরা
ঘন ঘন কালবৈশাখীতে তিলের ক্ষতি

 ২ টাকা কেজি দরেও পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি করতে পারছেন না চাষিরা। বহু কৃষকের জমিতেই পেঁয়াজ পড়ে থেকে পচে যাচ্ছে। এই পরিস্থিতিতে চরম সঙ্কটে পড়েছেন কৃষকরা। মহাজনদের কাছ থেকে টাকা ধার করে যাঁরা পেঁয়াজ চাষ করেছিলেন, তাঁরা সবথেকে বেশি সমস্যায় পড়েছেন
বিশদ

17th  April, 2019
জলপাইগুড়িতে পাটের সঙ্গে একই জমিতে মুগ
মেশিনে দুই ফসলের বীজ বোনা যাবে একসঙ্গে

 নিজস্ব প্রতিনিধি: উন্নত প্রযুক্তির সাহায্যে পাটের সঙ্গে মুগ ডাল চাষ করছেন জলপাইগুড়ির কৃষকরা। কৃষি দপ্তরের সহযোগিতায় জলপাইগুড়ি সদর, ক্রান্তি ও পাহাড়পুর এলাকার তিনটি ফার্মার্স ক্লাবের উদ্যোগে ১৫ বিঘা জমিতে একইসঙ্গে মুগ ও পাট চাষ শুরু হয়েছে।
বিশদ

17th  April, 2019
প্রযুক্তির সঠিক প্রয়োগে খরচ কমবে পাটচাষে, বলছেন কৃষি বিশেষজ্ঞরা

 ব্রতীন দাস: প্রযুক্তির সঠিক প্রয়োগে খরচ কমবে পাটচাষে। এমনটাই বলছেন কৃষি বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, পাটচাষে মোট খরচের অন্তত ৫০ শতাংশ ব্যয় হয়ে যায় শ্রমিকের মজুরি বাবদ। ফলে কীভাবে কম শ্রমিকে পাটচাষ করা যায়, তা ভাবতে হবে। পাশাপাশি পাটের ঠিকমতো দাম পেতে ভালো তন্তু উৎপাদন জরুরি।
বিশদ

17th  April, 2019
বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে উদ্যোগ
ঔষধি গাছ সংরক্ষণে ভেষজ বাগান তৈরি হয়েছে হলদিয়ায়

প্রায় ১০০ ধরনের ঔষধি গাছ সংরক্ষণের পাশাপাশি ভেষজ বাগানকে দূষণ মাপার জন্য ‘বায়ো পলিউশন ইন্ডিকেটর’ হিসেবে পরীক্ষামূলকভাবে গড়ে তোলা হয়েছে। কারখানা চত্বরে গড়ে তোলা ভেষজ বাগান দেখতে প্রায়ই ভিড় করেন গবেষক থেকে স্কুল-কলেজের পড়ুয়া ও শিক্ষকরা
বিশদ

10th  April, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের ভোটের যাবতীয় নথি পরীক্ষা করলেন নির্বাচন কমিশন নিযুক্ত বিশেষ পর্যবেক্ষক বিনোদ জুৎসি। বুধবার আগরতলায় পশ্চিম ত্রিপুরা জেলার জেলাশাসকের দপ্তরে ওই লোকসভা কেন্দ্রের ভোটের পর্যালোচনাব বিশেষ বৈঠক ডাকা হয়। ...

  সংবাদদাতা, আলিপুরদুয়ার: ফালাকাটায় আলিপুরদুয়ার জেলার প্রথম স্টেডিয়াম নির্মাণের কাজ শুরু হয়েছে। ফালাকাটার টাউন ক্লাবের মাঠে এই স্টেডিয়াম তৈরি হচ্ছে। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে স্টেডিয়ামের কাজ শুরু হওয়ায় ফালাকাটা সহ জেলার ক্রীড়া মহলে খুশির হাওয়া ছড়িয়েছে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সুব্রত ধর  বহরমপুর, বিএনএ: ভোট মেটার পরও মুর্শিদাবাদ ও জঙ্গিপুর লোকসভা কেন্দ্রের প্রার্থীদের একাংশের ব্যস্ততা কাটেনি। বুধবার সকালে মুর্শিদাবাদ কেন্দ্রের তৃণমূল প্রার্থী আবু তাহের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুরে বোমা, ওয়ান শটার, কার্তুজ সহ গ্রেপ্তার ১ দুষ্কৃতী 

11:52:00 AM

বাঁকুড়ার সারুলিয়া গ্রামে বেআইনি পিস্তল উদ্ধার করল পুলিস 

11:44:00 AM

মাথাভাঙা মহকুমা হাসপাতালে সাফাই কর্মীদের কর্মবিরতি 

11:13:00 AM

বাঁকুড়ায় দলীয় প্রার্থীদের সমর্থনে আয়োজিত রোড শোয়ে উপস্থিত বাম নেতা সূর্যকান্ত মিশ্র 

11:05:00 AM

ভাইকে অপহরণের পর মুক্তিপণ চেয়ে দাদার মোবাইলে ছবি পাঠাল দুষ্কৃতীরা 
ভাইকে অপহরণ করে অপহৃতের মোবাইল থেকেই তাঁর দাদার হোয়াটসঅ্যাপে ছবি ...বিশদ

11:03:00 AM

হাওড়া স্টেশন থেকে উদ্ধার নদীয়ার নোডাল অফিসার অর্ণব রায়

10:59:51 AM