চাষ আবাদ
 
 

 

 পাকা ধানে শোষক পোকার আক্রমণ, ক্ষতির মুখে পূর্ব বর্ধমানের চাষিরা

 সংবাদদাতা, বর্ধমান: গত বছর বোরো চাষে ঝড়-বৃষ্টি এবং বর্ষায় অতিবৃষ্টির পর এবার আমন ধান পাকার মুখে শোষক পোকার আক্রমণে সিঁদুরে মেঘ দেখছেন পূর্ব বর্ধমানের চাষিরা। ঘরে তোলার মুখে ধানে শোষক পোকার আক্রমণে চাষিদের মাথায় হাত পড়েছে। জেলার বেশকিছু এলাকায় পোকার উপদ্রবে শুকিয়ে গিয়েছে গাছ।
বিশদ
শীত পড়লেই মটর ডাল চাষে নামতে হবে 

সংবাদদাতা: শীত পড়লেই মটর ডালের চাষ শুরু হয়। তবে ভালো ফলন পেতে হলে মটরের জাত নির্বাচনটা জরুরি। এর ভালো জাতগুলি হল ধূসর, শংকর ও রচনা। কার্তিক মাসে বীজ বুনলে ফলন ভালো হয়। বীজ জমিতে ছিটিয়ে বোনার পাশাপাশি সারিতেও বোনা যায়। বিশদ

22nd  November, 2017
এই সময় ছোলা চাষ করুন 

অলোক বন্দ্যোপাধ্যায়: ছোলার চাষ ভালো লাভজনক একটি চাষ। উৎপাদন হবার পর ছোলাকে গোটা ছোলা হিসাবে বিক্রি করা যায়। আবার ছোলা ভেঙে ছোলার ডাল হিসাবেও বিক্রি করা যায়। বাজারে ছোলার এবং ছোলার ডালের চাহিদা যেমন ভালো থাকে তেমনি দামও ভালোই থাকে।  
বিশদ

22nd  November, 2017
সবজির সঙ্গে পুদিনা চাষ করতে পারেন 

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: যত্ন নিয়ে চাষ করলে পুদিনা চাষেও ভালো আয় সম্ভব। খাবার পর হজমের প্রয়োজন হয়। দিনের শেষে একটি পুদিনা পাতা চিবিয়ে খেলে হজমের কাজ করে। ক্লান্তি দূর করে এবং খাবার প্রবণতা বৃদ্ধি করে বলে মনে করেন বিশেষজ্ঞরা। 
বিশদ

22nd  November, 2017
আবহাওয়ার সঙ্গে মানানসই ধান, ফলন ভালো

 নবজ্যোতি সরকার: আবহাওয়ার খামখেয়ালিপনার সঙ্গে প্রচলিত আমন ধান বীজগুলি যেমন সবিতা, মুক্তশ্রী, শতাব্দী, লুনা স্বর্ণ, এম সি ৪৯২, আইইটি ৪৭৮৬ আরও বেশি করে লাগাতে পারে। এবং তাদের উৎপাদন বাড়তে পারে সেই নিয়ে চলছে কৃষি বিজ্ঞানীদের গবেষণা।
বিশদ

22nd  November, 2017
খেসারি চাষে পরামর্শ

 রবীন রায়: সবচেয়ে বেশি উদ্ভিজ্জ প্রোটিন পাওয়া যায় ডাল শস্য থেকে। বিশেষজ্ঞদের মতে, ডাল শস্যে ১৮-২৫ শতাংশ প্রোটিন আছে। এই ডাল শস্যের মধ্যে আবার সবচেয়ে বেশি প্রোটিনযুক্ত শস্য খেসারি ডাল। এই ডাল আবার সব ধরনের মাটিতেই চাষ করা যায় বলে কৃষি দপ্তর জানিয়েছে।
বিশদ

22nd  November, 2017
সেচের সুবিধা ও বোনার সময় অনুযায়ী সরিষার সঠিক জাত নির্বাচন আবশ্যক

 সন্দীপ বর্মন: তৈলবীজ হিসাবে সরিষা একটি লাভজনক চাষ। সরিষা চাষের উপযুক্ত সময় কার্তিক মাস। তবে অগ্রহায়ণের তৃতীয় সপ্তাহ পর্যন্ত বীজ বপন করা যায়। জমির অবস্থান, সেচের সুবিধা ও বোনার সময় অনুযায়ী তৈলবীজ শস্যের সঠিক জাত নির্বাচন করতে হবে। মাটির স্বাস্থ্য রক্ষায় এবং ফলন বৃদ্ধির জন্য মাটিতে জৈবসার ও জীবাণু সার প্রয়োগ করতে হবে।
বিশদ

22nd  November, 2017
জলপাইগুড়িতে চাষিদের প্রশিক্ষণ দিয়ে কম খরচে মৌমাছি পালনের উদ্যোগ

 প্রসেনজিৎ সরকার: জলপাইগুড়িতে মৌমাছি পালকদের সেমিনারের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে কম খরচে মৌমাছি পালনে কৃষি দপ্তর উদ্যোগী হয়েছে। এবিষয়ে জেলা প্রশাসনও আগ্রহী হয়েছে। কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে, মৌমাছি পালনের জন্য সংশ্লিষ্ট এলাকার শস্যের উৎপাদন ও গুণমান বেড়ে যায়।
বিশদ

22nd  November, 2017
খারাপ আবহাওয়ায় চাষ পিছিয়ে যাবে
হিমঘরে আলু সংরক্ষণের মেয়াদ বৃদ্ধির দাবি

 শ্যামল হালদার: সরকার এখনই হিমঘরে আলু সংক্ষণের সময় বাড়ানোর কথা বলুক। এর একটাই কারণ এবারে কাঁচা আলু উঠতে বিলম্ব হবে। এমন আশঙ্কাই করছেন আলু চাষিরা ও ব্যবসায়ীরা। ততদিনে পুরনো আলুই ভরসা। এতে আলু ঠিক থাকবে। যেসব চাষির বা ছোট ব্যবসায়ীর পুরনো আলু আছে তাঁরাও কিছুটা ভালো দর পাবেন।
বিশদ

22nd  November, 2017
আলুচাষে খরচ কমাতে জয়পুরে বীজ বিতরণ করা হচ্ছে

সংবাদদাতা, বিষ্ণুপুর: আলু চাষে মোট খরচের প্রায় ৪০শতাংশ বীজে খরচ হয়। যার অধিকাংশই ভিনরাজ্য থেকে আসে। তাই খরচ কমাতে জয়পুরে আলুর বীজ উৎপাদনে জোর দিয়েছে কৃষিদপ্তর। এবিষয়ে প্রশিক্ষণ থেকে শুরু করে পরীক্ষামূলকভাবে বীজ আলু তৈরির জন্য চাষিদের বীজ বিতরণ করা হচ্ছে। বুধবার থেকে আলু বীজ বিতরণ করা শুরু হয়েছে।
বিশদ

16th  November, 2017
শীতকালে ফুলকপির চাষ

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: শীতকালে সবজির বাজারের মূল আকর্ষণ হল ফুলকপি। কারণ বর্ষাকাল থেকে শরৎকাল পর্যন্ত ভালো সবজির খুবই অভাব। তাই শীতে ফুলকপি খেতেও যেমন সুস্বাদু দেখতে তেমনিই সুন্দর। এটি একটি অর্থকরী ফসল, কারণ ফুলকপি শীতের মরশুমে তিনবার চাষ করা যায়। ফলে একটি লাভজনক ফসলও। এই চাষ তিনভাবে করা যায়।
বিশদ

15th  November, 2017
ভুট্টার বহুমুখী ব্যবহার বাড়ছে, পাওয়া যাবে লাভ

সংবাদদাতা: ভুট্টা চাষের বিপুল সম্ভাবনা রয়েছে বলে কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে। কিন্তু বিপণন এবং ভুট্টার বহুমুখী ব্যবহার সম্পর্কে অধিকাংশ চাষিরা এখনও আশা-নিরাশায় রয়েছেন। কৃষি দপ্তর বলছে, স্থানীয় বাজারগুলির পাশাপাশি অন্য জেলার বিশেষত সীমান্ত অঞ্চলে ব্যবসায়ীরাও ভুট্টা কিনতে বিশেষভাবে আগ্রহী।
বিশদ

15th  November, 2017
আমনে শোষক পোকা থেকে সাবধান

সংবাদদাতা: অতিবৃষ্টিতে আমনে শোষক পোকার আক্রমণ হতে পারে। সেই আশঙ্কাই করছেন চাষিরা। এর ফলে ক্ষতির মুখে পড়তে পারেন চাষিরা। অন্যদিকে, অতিবৃষ্টির জন্য জমিতে জল জমে যাওয়ায় গাছে থাকা ধানে কল বেরিয়ে গিয়েছে। চাষিরা বলেন, অপেক্ষাকৃত নিচু জমিতে জল জমে যাওয়ায় ধান পড়ে গিয়েছিল।
বিশদ

15th  November, 2017
প্রথম পরীক্ষামূলকভাবে কালোজিরা চাষ শুরু করেছে কৃষি দপ্তর

প্রসেনজিৎ সরকার: জলপাইগুড়িতে প্রথম পরীক্ষামূলকভাবে কালোজিরা চাষ শুরু করেছে কৃষি দপ্তর। দপ্তর জানিয়েছে, সদর ব্লকের ঝাকোয়াপাড়া, গড়ালবাড়ি, প্রধানপাড়া, দাসপাড়া, পাহাড়পুর, বাদলাগঞ্জ, পিপলিপাড়া সহ মাল মহকুমার গজলডোবা, চ্যাংমারি, জলঢাকা, ময়নাগুড়ির দিশা প্রভৃতি এলাকায় জোর কদমে চাষ হচ্ছে।
বিশদ

15th  November, 2017
নতুন প্রজাতির ধান, ফলনও ভালো

নবজ্যোতি সরকার: বহুগুণের অধিকারি কালো ভাত বা কালা ভাত ধানের উৎপাদন বাড়াতে তৎপর হয়েছে নদীয়া জেলার রানাঘাট মহকুমা কৃষি দপ্তর। রানাঘাট মহকুমা কৃষি সহ-অধিকর্তা (প্রশাসন)গৌতম সাহা জানান, কালা ভাত ধান দেখতে হলদে। কিন্তু চাল কালো। তবে এই কালো চাল হল অ্যান্টি-অক্সিডেন্ট।
বিশদ

15th  November, 2017

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুন হয়ে যাওয়া ধর্ষিতার হাতের মুঠোয় ছিল রক্তমাখা কয়েকটি চুল। সেই তথ্য পুলিসের খাতায় নথিবদ্ধ থাকলেও, চুল ও রক্তের ফরেন্সিক পরীক্ষা হয়নি। ...

 সংবাদদাতা, বালুরঘাট: দক্ষিণ দিনাজপুর জেলার সমস্ত প্রাথমিক, মাদ্রাসা এবং শিশু শিক্ষা কেন্দ্রের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার চাঁদা নিয়ে শিক্ষকমহলে ক্ষোভ তৈরি হয়েছে। আগামী ২৮-৩০ নভেম্বর গঙ্গারামপুর স্টেডিয়ামে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ...

 সংবাদদাতা, কান্দি: কান্দি মহকুমা এলাকায় পাঁচটি কো-এড কলেজ রয়েছে। কিন্তু এলাকায় নেই কোনও গার্লস কলেজ। অথচ বহুবছর ধরে কান্দিতে একটি গার্লস কলেজের দাবি করে আসছেন এলাকার ছাত্রীরা। কলেজ ছাত্রীদের দাবি, এই মহকুমা এলাকার বহু ছাত্রী বহরমপুর গার্লস কলেজে পড়াশুনা করে। ...

 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পঠনপাঠনে আগ্রহ বাড়লেও মন চঞ্চল থাকবে। কোনও হিতৈষী দ্বারা উপকৃত হবার সম্ভাবনা। ব্যবসায় যুক্ত হলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩: লেখক প্যারীচাঁদ মিত্রের মৃত্যু
১৮৯৭: লেখক নীরদচন্দ্র চৌধুরির জন্ম
১৯৩৭: বিজ্ঞানী আচার্য জগদীশচন্দ্র বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৯৮ টাকা ৬৫.৬৬ টাকা
পাউন্ড ৮৪.৪৫ টাকা ৮৭.৩৩ টাকা
ইউরো ৭৪.৭০ টাকা ৭৭.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী শেষ রাত্রি ঘ ৫/৩৫, নক্ষত্র-পূর্বাষাঢ়া দিবা ঘ ৬/৫৯, সূ উ ৫/৫৮/২৫, অ ৪/৪৭/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/২৪ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৫ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৩ গতে ১/১ মধ্যে।
৬ অগ্রহায়ণ, ২৩ নভেম্বর, বৃহস্পতিবার, পঞ্চমী রাত্রি ঘ ১/৫৮/১১, উত্তরষাঢ়ানক্ষত্র অহোরাত্র, সূ উ ৫/৫৯/২৩, অ ৪/৪৬/৫, অমৃতযোগ দিবা ৬/৪৩/৪৫, ৭/২৬/৪৬-৯/৩৫/৩৮, ১১/৪৪/৪৯-২/৩৬/৫১, ৩/১৯/৫২-৪/৪৬/৫, রাত্রি ১২/৪২/৪৯-২/২৮/৪৭, বারবেলা ৩/২৫/১৫-৪/৪৬/৫, কালবেলা ২/৪/২৫-৩/২৫/১৫, কালরাত্রি ১১/২২/৪৪-১/১/৫৪।
৩ রবিঃআউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
চেয়ারম্যান খুনের ঘটনায় অভিযুক্ত গ্রেপ্তার না হওয়ায় জিটি রোড অবরোধ এলাকাবাসীদের

চেয়ারম্যান খুনের ঘটনায় এখনও মূল অভিযুক্ত গ্রেপ্তার না ...বিশদ

11:02:30 AM

মাথাভাঙায় কেন্দ্রীয় মন্ত্রীর জন্য টাঙানো দলীয় পতাকা খুলে ফেলে দেওয়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে
মাথাভাঙায় কেন্দ্রীয় মন্ত্রী জে পি নাড্ডার সভার জন্য ...বিশদ

10:59:00 AM

শিলিগুড়ির সুভাষপল্লিতে এটিএম ভেঙে চুরি, ঘটনাস্থলে পুলিস

10:18:00 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের ...বিশদ

10:11:00 AM

এবার সপ্তাহে চারদিন দর্শনার্থীরা রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করতে পারবেন
এবার থেকে সপ্তাহে চারদিন সাধারণ দর্শনার্থীদের জন্য খোলা থাকবে রাষ্ট্রপতি ...বিশদ

10:07:37 AM