Bartaman Patrika
খেলা
 

লোকেশ রাহুলকে চার নম্বরে ব্যবহার করার পরামর্শ বেঙ্গসরকারের

 নয়াদিল্লি, ১৬ মে: আসন্ন বিশ্বকাপে ভারতের পারফরম্যান্স সম্পর্কে যথেষ্ট আশাবাদী দিলীপ বেঙ্গসরকার। ইংল্যান্ডের মাটিতে সেমি-ফাইনাল পর্যন্ত বিরাট কোহলি-ব্রিগেডকে তেমন পরিশ্রম করতে হবে না বলেই তাঁর ধারণা।
বিশদ
বিশ্বকাপ দলে ডাক পেলেন মহম্মদ আমির

 করাচি, ১৬ মে: বাঁ-হাতি পেসার মহম্মদ আমিরকে শেষ পর্যন্ত বিশ্বকাপ দলে রাখল পাকিস্তান। প্রথমিক দল থেকে আমিরকে বাদ দেওয়া নিয়ে প্রাক্তন পেসার ওয়াসিম আক্রামের মতো অনেকেই পাকিস্তান ক্রিকেট বোর্ডের কড়া সমালোচনা করেছিলেন। তাতেও কিন্তু টনক নড়েনি পাক নির্বাচকদের।
বিশদ

17th  May, 2019
বোলারদের আগ্রাসী মনোভাব দেখাতে হবে: ক্রিস ওকস

 ব্রিস্টল, ১৬ মে: বিশ্বকাপে সাফল্য পেতে হলে বোলারদের আগ্রাসী মনোভাব দেখাতে হবে বলে মন্তব্য করেছেন ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার ক্রিস ওকস। তাঁর মতে, বছরের এই সময়ে ইংল্যান্ডের উইকেট সাধারণত ব্যাটিং সহায়ক হয়ে যায়। এই পরিস্থিতিতে ব্যাটসম্যানদের হাত থেকে বাঁচতে গেলে বোলারদের বাড়তি ঘাম ঝরাতে হবে।
বিশদ

17th  May, 2019
 জীবনের শেষ বিশ্বকাপে সাফল্য পেতে যোগাসনে আস্থা গেইলের

নয়াদিল্লি, ১৫ মে: জীবনের পঞ্চম বিশ্বকাপ। এটাই শেষ। বিদায়ী বিশ্বকাপে নিজের সেরা পারফরম্যান্সটা মেলে ধরতে মরিয়া ক্যারিবিয়ান দৈত্য ক্রিস গেইল। বয়স থাবা বসিয়েছে ফিটনেসে। ৩৯ বছরেও বিশ্বকাপের মতো মেগা টুর্নামেন্টের ধকল নিতে হবে প্রায় দেড় মাস ধরে। আর সেই চাপ কাটিয়ে উঠতে জিম নয়, যোগাকেই হাতিয়ার করেছেন গেইল।
বিশদ

16th  May, 2019
 সুনীলদের মানসিকতায় মুগ্ধ স্টিম্যাক

 নিজস্ব প্রতিবেদন: ভারতীয় দলের দায়িত্ব নিয়েই কাজ করার ব্লু-প্রিন্ট কিছুটা তৈরি করে ফেলেছেন ইগর স্টিম্যাক। তাঁর লক্ষ্য, জুনিয়র ফুটবলারদের নিউক্লিয়াস ধরেই এগিয়ে যাওয়া। তিনি এক ওয়েবসাইটকে সাক্ষাৎকারে বলেন, ‘ভারতীয় ফুটবল সংস্থার ফোকাসই ইউথ টিমের দিকে। এ ব্যাপারটি বেশ ভালো লেগেছে আমার।
বিশদ

16th  May, 2019
দুরন্ত সেঞ্চুরিতে ইংল্যান্ডকে জিতিয়ে আইপিএল’কে কৃতিত্ব বেয়ারস্টোর
৯৩ বলে অনবদ্য ১২৮ রান

 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ৬ উইকেটে জয় তুলে নেয় ইংল্যান্ড। জয়ের জন্য ৩৫৯ রানের টার্গেট তাড়া করতে নেমে ৯৩ বলে ১২৮ রান করেন বেয়ারস্টো।
বিশদ

16th  May, 2019
হার্দিকের প্রশংসায় পঞ্চমুখ সেওয়াগ

 নয়াদিল্লি, ১৫ মে: ভারতীয় দলের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার প্রশংসায় পঞ্চমুখ প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগ। তিনি বলেছেন, ‘ব্যাটে-বলে হার্দিকের ধারে কাছে কেউ নেই ভারতীয় দলে। ওর মতো প্রতিভাবান ক্রিকেটার কেউ থাকলে হার্দিকের পক্ষে জাতীয় দলে প্রত্যাবর্তন ঘটানো সহজ হত না।’
বিশদ

16th  May, 2019
ফরাসি তারকাটিকে নিতে তৈরি বার্সেলোনা
আতলেতিকো মাদ্রিদ ছাড়ার সিদ্ধান্ত আতোঁয়া গ্রিজম্যানের

 মাদ্রিদ, ১৫ মে: আগামী শনিবার আতলেতিকো মাদ্রিদের জার্সিতে শেষবার দেখা যাবে ফরাসি তারকা আতোঁয়া গ্রিজম্যানকে। প্রতিপক্ষ লেভান্তে। মাদ্রিদের ক্লাবটির সঙ্গে পাঁচ বছরের সম্পর্ক ছিন্ন করছেন তিনি।
বিশদ

16th  May, 2019
ইরানের কোচ মার্ক উইলমটস

 তেহরান, ১৫ মে: বেলজিয়ামের প্রাক্তন কোচ ও ফুটবলার মার্ক উইলমটসের হাতে জাতীয় দলের দায়িত্ব তুলে দিল ইরান। বুধবার তেহরানে চুক্তিপত্রে সই করেন তিনি। ইরান ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট কামি রিটা শেরপা জানিয়েছেন, ‘উইলমটসের সঙ্গে তিন বছরের চুক্তি হয়েছে। ২০২২ সালে কাতার বিশ্বকাপের ফল দেখার পর যা দীর্ঘায়িত হতেই পারে।’
বিশদ

16th  May, 2019
এএফসি কাপের ম্যাচে মিনার্ভার ড্র, হার চেন্নাইয়ের

 কাঠমাণ্ডু, ১৫ মে: এএফসি কাপে আপাতত জয় অধরাই থাকল মিনার্ভা পাঞ্জাবের। বিরতির পর ১০ জনে খেলে একদা আই লিগ জয়ী টিম ১-১ গোলে ড্র করল নেপালের মানাং মারসায়াংডি ক্লাবের সঙ্গে। গ্রুপ ই’র ম্যাচে ড্র করে পরের রাউন্ডে যাওয়ার আশা অনেকটাই ক্ষীণ হয়ে মিনার্ভার। এএফসি কাপের ম্যাচে চতুর্থ ড্র মিনার্ভার।
বিশদ

16th  May, 2019
সুস্থ হয়ে পাক স্কোয়াডে যোগ দিচ্ছেন শাদাব

 করাচি, ১৫ মে: ভাইরাসজনিত সংক্রমণের কারণে শাদাব খানের বিশ্বকাপে খেলা নিয়ে ঘোরতর আশঙ্কা দেখা দিয়েছিল। ইংল্যান্ড সফর থেকে দেশে পাঠিয়ে দেওয়া হয়েছিল পাকিস্তানের নির্ভরযোগ্য অলরাউন্ডারটিকে। তবে সর্বশেষ মেডিকেল টেস্টের রিপোর্ট স্বস্তি দিয়েছে পাক শিবিরকে। দলের পক্ষ থেকে জানানো হয়েছে, অসুস্থতা তেমন গুরুতর নয়।
বিশদ

16th  May, 2019
ভারতীয় ফুটবল নিয়ে ইগরের গবেষণা দেখে মুগ্ধ শ্যাম থাপারা

 নিজস্ব প্রতিবেদন: সরকারিভাবে ভারতের হেড কোচ হিসেবে ক্রোয়েশিয়ার বিশ্বকাপার ইগর স্টিম্যাকের নাম ঘোষণা করল এআইএফএফ। তাঁর সঙ্গে দু’বছরের চুক্তি। ভারতীয় ফুটবল ফেডারেশনের কার্যনির্বাহী কমিটি ৫১ বছর বয়সী এই কোচের নাম বুধবার ঘোষণা করে দিল।
বিশদ

16th  May, 2019
ভারতের হার চার গোলে

 পারথ, ১৫ মে: বিশ্বের দু’নম্বর অস্ট্রেলিয়ার কাছে ০-৪ গোলে হেরে গেল ভারতীয় হকি দল। পাঁচ ম্যাচের সিরিজে গত তিনটি ম্যাচে অপরাজিত থাকার পর চতুর্থ ম্যাচে সেই ধারা ধরে রাখতে পারলেন না মনপ্রীতরা।
বিশদ

16th  May, 2019
 স্টেইন-রাবাডাকে নিয়ে স্বস্তিতে কোচ গিবসন

কেপ টাউন, ১৫ মে: আইপিএলের মাঝ পথে চোটের কবলে পড়েছিলেন দক্ষিণ আফ্রিকার দুই তারকা পেসার কাগিসো রাবাডা ও ডেল স্টেইন। টুর্নামেন্ট ছেড়ে দেশে ফিরেছিলেন দু’জনেই। আশঙ্কা দেখা দিয়েছিল বিশ্বকাপের শুরু থেকে তাঁদের খেলা নিয়ে। তবে প্রোটিয়া কোচ ওটিস গিবসনের দৃঢ় বিশ্বাস বিশ্বকাপের শুরু থেকেই খেলবেন রাবাডা ও স্টেইন।
বিশদ

16th  May, 2019
নেতিবাচক বিষয় নিয়ে ভাবার মতো সময় আমার জীবনে নেই: শিখর ধাওয়ান

নয়াদিল্লি, ১৪ মে: আসন্ন বিশ্বকাপকে পাখির চোখ করেছেন ভারতীয় দলের ওপেনার শিখর ধাওয়ান। আইপিএলের শুরুটা ভালো না হলেও পরের দিকে তিনি ফর্ম ফিরে পেয়েছিলেন। যা তাঁর আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিয়েছে। এবারের বিশ্বকাপের আসর বসছে ইংল্যান্ডের মাটিতে। যেখানে বল স্যুইং করার প্রবল সম্ভাবনা রয়েছে।
বিশদ

15th  May, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ধনেখালি: মাঠের মাঝে সরু ঢালাই রাস্তার পাশে দাঁড়িয়ে আছে আস্ত একটা শীততাপ নিয়ন্ত্রিত ভলভো বাস। হঠাৎ দেখে অবিকল বাসের মতো লাগলেও আদতে এটা অঙ্গনওয়াড়ি স্কুল। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: মালদহ জেলাজুড়ে শিশুদের ভিটামিন-এ অয়েলের সংকট দেখা দিয়েছে। অভিযোগ, বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্র, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, উপ স্বাস্থ্য কেন্দ্রে শিশুদের দৃষ্টিশক্তি ও পুষ্টির জন্য অত্যন্ত প্রয়োজনীয় ভিটামিন-এ অয়েল পাওয়া যাচ্ছে না।   ...

 কলম্বো, ১৮ মে (পিটিআই): ইস্টার হামলার প্রেক্ষিতে শ্রীলঙ্কাকে ‘জেহাদি সন্ত্রাসবাদে’র বিপদ মোকাবিলায় পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছে ভারত। কলম্বোয় ভারতীয় হাই কমিশনের তরফে একটি বিবৃতিতে একথা জানানো হল। ইস্টার সানডের ওই হামলায় প্রায় ২৬০ জনের মৃত্যু হয়েছিল। নিহতদের মধ্যে ছিলেন ১১ ...

সংবাদদাতা, কাঁথি: রামনগর থানার সন্তেশ্বরপুর এলাকায় বাইকের ধাক্কায় জখম এক প্রৌঢ়ার মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতার নাম তামিজান বেওয়া(৫৮)। তাঁর বাড়ি স্থানীয় দক্ষিণ বাধিয়া গ্রামে। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই প্রৌঢ়া ভিক্ষা করে দিন গুজরান করতেন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নিকট বন্ধু দ্বারা বিশ্বাসঘাতকতা। গুরুজনের স্বাস্থ্যহানি। মামলা-মোকদ্দমায় পরিস্থিতি নিজের অনুকূলে থাকবে। দাম্পত্যজীবনে ভুল বোঝাবুঝিতে সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৮: লেখক মানিক বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৩৪: ব্রিটিশ বংশোদ্ভুত ভারতীয় লেখক রাসকিন বন্ডের জন্ম
১৯৩৮: অভিনেতা গিরীশ কারনাডের জন্ম
১৯৫৮: ঐতিহাসিক স্যার যদুনাথ সরকারের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৩ টাকা ৭১.১২ টাকা
পাউন্ড ৮৮.২৮ টাকা ৯১.৫৩ টাকা
ইউরো ৭১.১০ টাকা ৮০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯, রবিবার, প্রতিপদ ৫১/৫০ রাত্রি ১/৪৩। অনুরাধা ৫২/৫১ রাত্রি ২/৭। সূ উ ৪/৫৮/৫৪, অ ৬/৭/০, অমৃতযোগ দিবা ৬/৪৫ গতে ৯/২২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ২/৩৬ মধ্যে। রাত্রি ৭/৩৩ মধ্যে পুনঃ ১০/২৭ গতে ১২/৩৮ মধ্যে, বারবেলা ৯/৫৫ গতে ১/১২ মধ্যে, কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৬ মধ্যে। 
৪ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৯ মে ২০১৯, রবিবার, প্রতিপদ ৫২/২৬/৫২ রাত্রি ১/৫৭/৩২। অনুরাধানক্ষত্র ৫৪/১৭/৫৬ রাত্রি ২/৪১/৪৭, সূ উ ৪/৫৮/৪৭, অ ৬/৮/৫৫, অমৃতযোগ দিবা ৬/৪২ গতে ৯/২২ মধ্যে ও ১২/২ গতে ২/৪২ মধ্যে এবং রাত্রি ৭/৪০ মধ্যে ও ১০/৩২ গতে ১২/৪০ মধ্যে, বারবেলা ৯/৫৫/৫ গতে ১১/৩৩/৫১ মধ্যে, কালবেলা ১১/৩৩/৫১ গতে ১/১২/৩৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৫/৫ গতে ২/১৬/১৯ মধ্যে। 
মোসলেম: ১৩ রমজান 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভোট দিলেন সৌরভ গাঙ্গুলি

04:04:30 PM

 ভোট দিলেন যাদবপুরের সিপিএম প্রার্থী বিকাশরঞ্জন ভট্টাচার্য

04:03:00 PM

কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগে নিউ টাউন থানায় ধর্না বারাসতের তৃণমূল প্রার্থী কাকলি ঘোষদস্তিদারের

04:01:41 PM

লোকসভা নির্বাচন: রাজ্যে কোথায় কত ভোট পড়ল? 
লোকসভা নির্বাচনের শেষ তথা সপ্তম দফার ভোটগ্রহণে আজ বিকাল ৩টা ...বিশদ

04:01:14 PM

বিধানসভা উপনির্বাচন: কোথায় কত ভোট পড়ল? 
বেলা ৩টে পর্যন্ত দার্জিলিংয়ে ভোট পড়ল ৫২.৯১ শতাংশ, ইসলামপুরে ভোট ...বিশদ

04:00:24 PM

 ভোটের দিন শুনশান শ্যামবাজার পাঁচ মাথার মোড়

03:58:00 PM