Bartaman Patrika
রাজ্য
 

 চলবে অস্বস্তিকর গরম, দক্ষিণবঙ্গে বৃষ্টির আশা দেখাতে পারছে না হাওয়া অফিস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলা ক্যালেন্ডারে আষাঢ়, শ্রাবণ— এই দু’মাসকেই বর্ষাকাল বলে ধরা হয়। প্রায় নির্জলা আষাঢ় মাস কেটে গিয়েছে দক্ষিণবঙ্গে। শ্রাবণের প্রথম সপ্তাহের মাঝামাঝি এসে জানা যাচ্ছে, দু’-তিন দিনের মধ্যেও ভালো বৃষ্টির তেমন কোনও লক্ষণ নেই। বরং গড়পড়তা তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে।
বিশদ
 রোজভ্যালি-কাণ্ডে ইডি’র সাত ঘণ্টা জিজ্ঞাসাবাদ প্রসেনজিৎকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রোজভ্যালি-কাণ্ডে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) দপ্তরে হাজিরা দিলেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। শুক্রবার সকাল ১১টা নাগাদ তিনি সেখানে পৌঁছন। প্রায় সাত ঘণ্টা তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়।
বিশদ

20th  July, 2019
 রায়গঞ্জে এইমস হচ্ছে না, স্পষ্ট জানিয়ে দিল কেন্দ্র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গে প্রস্তাবিত অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স (এইমস) হচ্ছে না। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে লিখিতভাবে এই নীতিগত সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। সূত্রের দাবি, উত্তরবঙ্গের মানুষের কথা ভেবে রায়গঞ্জে এটি তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছিল দ্বিতীয় ইউপিএ সরকারের আমলে।
বিশদ

20th  July, 2019
মমতার ২১’র সভা
ঘিরে প্রস্তুতি চূড়ান্ত

শুক্রবার থেকেই শহরমুখী মানুষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজেদের তৈরি রেকর্ড ভাঙাটাই ফি বছর অভ্যাসে পরিণত করেছে ধর্মতলায় তৃণমূলের একুশে জুলাইয়ের শহিদ দিবসের সমাবেশ। আগামী রবিবারের সভায় যোগ দিতে শুক্রবার সকাল থেকেই মহানগরে পাড়ি জামাতে শুরু করেছে তৃণমূলী জনতা। একদিকে রাজ্যের শাসক দলের সংগঠন, অন্যদিকে তিরানব্বইয়ের ১৩ শহিদের স্মৃতি তর্পণের স্বতঃস্ফূর্ত আবেগে ভর দিয়ে এবারে অতীতের রেকর্ড ম্লান করে দেবে জনজমায়েত। এদিন দলীয় নেতৃত্বের পক্ষে এমনই দাবি করা হয়েছে। হাওড়া, বিধাননগর ও কলকাতা সহ মোট ছ’টি অস্থায়ী শিবিরে দূরবর্তী জেলা থেকে আগতদের থাকা-খাওয়ার অস্থায়ী ব্যবস্থা চালু হয়ে গিয়েছে। এদিন সরেজমিনে প্রস্তুতি খতিয়ে দেখছেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

20th  July, 2019
 উত্তরবঙ্গে জঙ্গি মডিউল গড়েছিল খাগড়াগড় কাণ্ডে অভিযুক্ত হবিবুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরবঙ্গে জঙ্গি মডিউল তৈরির কাজ শুরু করেছিল খাগড়াগড় কাণ্ডে অভিযুক্ত হবিবুর। এর জন্য বেছে নেওয়া হয়েছিল অসম লাগোয়া দুটি জেলাকে। যাতে সহজেই উত্তর-পূর্ব ভারতে যাতায়াত করা যায়। উত্তরবঙ্গ ও উত্তর-পূর্ব ভারত মিলিয়ে বড়সড় মডিউল গড়াই লক্ষ্য ছিল এই জেএমবি জঙ্গির।
বিশদ

20th  July, 2019
 উচ্চ প্রাথমিকে অপ্রশিক্ষিতরা, নয়া নথি পেশ হল হাইকোর্টে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উচ্চ প্রাথমিকে অপ্রিশিক্ষিত প্রার্থীদের ডাকার আরও কিছু প্রমাণ শুক্রবার কলকাতা হাইকোর্টে পেশ হল। এই পরিস্থিতিতে বিচারপতি মৌসুমি ভট্টাচার্য স্কুল সার্ভিস কমিশনকে বলেছেন, নিয়োগ বা বাছাই প্রক্রিয়া নিয়মমাফিক হচ্ছে, সেই মর্মে ২৬ জুলাইয়ের মধ্যে হলফনামা দিতে হবে। ২৯ তারিখে মামলার পরবর্তী শুনানি।
বিশদ

20th  July, 2019
 অনশনরত প্রাথমিক শিক্ষকদের দাবি নিয়ে মমতার হস্তক্ষেপ চাইল বামেরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সর্বভারতীয় নিরিখে নির্দিষ্ট যোগ্যতামান পেরনোর কারণে বিধি মেনে অন্যান্য রাজ্যের সমতুল বেতনের দাবিতে রাজ্যের প্রাথমিক শিক্ষকদের একাংশ বিগত সাতদিন ধরে সল্টলেকের বিকাশ ভবনের অনতিদূরে যেভাবে রাস্তায় বসে অনশন চালাচ্ছেন, তার পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণের আর্জি জানালেন বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী।
বিশদ

20th  July, 2019
 জঙ্গলমহলের জন্য বিশেষ আর্থিক উন্নয়নের দাবি করে লোকসভায় বিল বাঁকুড়ার এমপি সুভাষ সরকারের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৯ জুলাই: জঙ্গলমহলের জন্য বিশেষ আর্থিক উন্নয়ন সংক্রান্ত স্কিমের দাবি করে লোকসভায় প্রাইভেট মেম্বার্স বিল আনলেন বাঁকুড়ার এমপি ডাঃ সুভাষ সরকার। আজ লোকসভায় বিলটি পেশ করেন তিনি।
বিশদ

20th  July, 2019
রাজ্য ভালো কাজ করলে তা নিয়ে মার্কেটিং করা কি অন্যায়, পাল্টা সুর চড়ালেন সৌগত, কাকলি
বাংলার মার্কেটিং করার জন্য এখানে সুযোগ দেওয়া হয়নি, তৃণমূলকে উদ্দেশ্য করে বললেন লোকসভার স্পিকার

সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১৯ জুলাই: পশ্চিম বাংলার মার্কেটিং করার জন্য এখানে সুযোগ দেওয়া হয়নি। মন্ত্রীকে যথাযথ প্রশ্ন করুন। বাংলার উন্নয়ন প্রসঙ্গ তুলতেই তৃণমূলকে লক্ষ্য করে আজ এই মর্মে মন্তব্য করলেন লোকসভায় স্পিকার ওম বিড়লা।
বিশদ

20th  July, 2019
 রাজ্যে প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে স্কুলছুটের হার নেমে শূন্যেরও কম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক পর্যায়ে ‘ড্রপ আউট’ বা স্কুলছুটের হার এখন শূন্যেরও কম। রাজ্য শিক্ষা দপ্তরের একটি রিপোর্টেই একথা বলা হয়েছে। তবে ওই রিপোর্টে উচ্চ প্রাথমিকের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার্থীর সংখ্যার বিস্তর ফারাক রয়েছে।
বিশদ

20th  July, 2019
পিছিয়ে পড়া উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির মানোন্নয়নে ‘মেন্টর’ প্রকল্প ইউজিসি’র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিছিয়ে পড়া পড়ুয়াদের সাহায্য করার জন্য সিনিয়র ছাত্রছাত্রীদের মেন্টর হিসেবে ব্যবহার করা হয়। এমন চল সাধারণত শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে দেখা যায়। কিন্তু এবার শিক্ষা প্রতিষ্ঠানগুলিতেও এই মেন্টর প্রক্রিয়া চালু হচ্ছে।
বিশদ

20th  July, 2019
উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (শিক্ষা) নিয়োগের বিজ্ঞপ্তি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে উচ্চশিক্ষা সংসদের ভাইস চেয়ারম্যান (শিক্ষা) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। বিজ্ঞপ্তি দিয়েছে উচ্চশিক্ষা দপ্তর। ২৬ জুলাইয়ের মধ্যে আবেদন জমা দিতে বলা হয়েছে।
বিশদ

20th  July, 2019
গত আর্থিক বছরে ১,২৩০ কোটি টাকা ঋণদান
স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ঋণ দেওয়ার ক্ষেত্রে দেশের মধ্যে শীর্ষে রাজ্য

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: স্বনির্ভর গোষ্ঠীকে ঋণ দেওয়ার ক্ষেত্রে দেশের মধ্যে সর্বোচ্চ স্থান অধিকার করল পশ্চিমবঙ্গ সরকারের সমবায় দপ্তর। নাবার্ডের তথ্য থেকেই একথা জানা গিয়েছে।
বিশদ

20th  July, 2019
 রাজ্য সরকারি কর্মীদের জিপিএফে সুদের হার কমে হল ৭.৯ শতাংশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডে (জিপিএফ) সুদের হার ৮ শতাংশ থেকে কমে ৭.৯ শতাংশ হল। রাজ্য অর্থ দপ্তরের নির্দেশিকায় জানানো হয়েছে, জুলাই-সেপ্টেম্বর, এই তিন মাসের জন্য এই হারে সুদ জিপিএফে ধার্য হবে। কেন্দ্র ও রাজ্য সরকারি কর্মীদের জিপিএফে একই হারে সুদ ধার্য হয়।
বিশদ

20th  July, 2019
এলাকা পরিদর্শনে গুরুত্ব
পাইপ কিনে ফেলে রাখা যাবে না, ইঞ্জিনিয়ারদের নির্দেশ সরকারের

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কাজ করার জন্য প্রয়োজন মতো পাইপ কিনতে হবে। তবে তা কিনে ফেলে রাখা যাবে না বলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের সব এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিটি প্রকল্পের কাজ খতিয়ে দেখে প্রতি মাসে এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে রিপোর্ট দিতে বলা হয়েছে।
বিশদ

20th  July, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাজেট বরাদ্দের ক্ষেত্রে সংবেদনশীল হওয়ার ইঙ্গিত দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুযায়ী নজিরবিহীন সিদ্ধান্ত নিল তারা। এই প্রথম সিআরপিএফের মহিলাকর্মীদের জন্য কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসতে চলেছে। ...

 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা। ...

সংবাদদাতা, কালনা: নবম শ্রেণীর এক ছাত্রীর বিয়ে রুখলেন স্কুলের শিক্ষিকারা। ঘটনা ঘটেছে কালনার বৈদ্যপুর রাজরাজেশ্বর বালিকা বিদ্যালয়ে। নাবালিকাকে পুলিসের সহযোগিতায় উদ্ধার করা হয়। নাবালিকার পরিবার মেয়ের ১৮বছর বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না বলে মুচলেকা দেয়।  ...

কলম্বো, ২১ জুলাই: বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রোয়ে আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রান দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কম বিতর্ক হয়নি। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ধর্মসেনা। ঘনিষ্ঠ মহলে শ্রীলঙ্কার আম্পায়ারটি জানিয়েছেন, ‘ওই ওভার থ্রো-তে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM

ফুলশয্যার দিনেই আত্মঘাতী গৃহবধু 
ফুলশয্যার দিনেই আত্মঘাতী হলেন এক গৃহবধু। মৃতার নাম প্রিয়াঙ্কা সর্দার ...বিশদ

06:05:00 PM

বজবজ ফাঁড়ির কাছে পচাগলা দেহ উদ্ধার
 

পচাগলা দেহ উদ্ধার হলো বজবজ ফাঁড়ির সংলগ্ন এলাকায়। এই ঘটনায় ...বিশদ

05:34:26 PM