Bartaman Patrika
রাজ্য
 

এনআরসি: দিল্লিতে মুখ্যমন্ত্রী বিড়াল বনে গেলেন কেন,
মোদি-মমতা বৈঠকের পর প্রশ্ন তুললেন মান্নান-সুজনরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য রাজনীতিতে একে অপরকে এক ইঞ্চি জমি না ছাড়ার আবহ চলাকালীন খানিকটা আচমকা দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একান্ত সাক্ষাৎকারের কর্মসূচি নিয়ে আগেই কটাক্ষ করেছিল তারা।
বিশদ
ডিসিআই সভাপতির পদে
ফের দিব্যেন্দুই, বিতর্ক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের দন্ত চিকিৎসকদের পঠনপাঠন এবং নীতি-নির্ধারক শীর্ষ সংস্থা ডেন্টাল কাউন্সিল অব ইন্ডিয়া (ডিসিআই)’র সদস্যপদ বাতিল করার নির্দেশ তথা সংস্থার সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়ার অপ্রত্যক্ষ নির্দেশ দেওয়ার এক সপ্তাহের মধ্যেই সেই সংস্থার শীর্ষপদে ফের বসলেন ডাঃ দিব্যেন্দু মজুমদার। বিশদ

19th  September, 2019
গণপিটুনি বিল নিয়ে বিধানসভার
সচিবের ব্যাখ্যা চান রাজ্যপাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধানসভায় সদ্য পাশ হওয়া গণপিটুনি বিলের পরিণতি নিয়ে ধন্দ ক্রমশ বাড়ছে। বিরোধী বাম ও কংগ্রেস পরিষদীয় শিবিরের নালিশ পেয়ে এবার সে সম্পর্কে বিধানসভার সচিবালয়ের ব্যাখ্যা তলব করলেন রাজ্যপাল জগদীপ ধনকার। বিশদ

19th  September, 2019
 দরবার মান্নান-সুজনদের
গণপিটুনি বিল নিয়ে বিতর্ক এড়াতে সব দিক
খতিয়ে দেখে চূড়ান্ত সম্মতি দেবেন রাজ্যপাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভবিষ্যতে বিতর্ক এড়াতে বিধানসভার বিগত অধিবেশনে পাশ হওয়া গণপিটুনি প্রতিরোধ সংক্রান্ত বিলটিতে সব দিক খতিয়ে দেখার পরই সম্মতিসূচক স্বাক্ষর দেবেন রাজ্যপাল জগদীপ ধনকার। আইন এবং সংবিধান মেনেই তিনি এবিষয়ে তাঁর কর্তব্য পালন করবেন বলে স্থির করেছেন।
বিশদ

18th  September, 2019
মন্দার বাজারে কর্পোরেট ফান্ডিং শিকেয়, খরচে লাগাম টানছে পুজো কমিটিগুলি

কৌশিক ঘোষ, কলকাতা: লাখের গণ্ডি ছাড়িয়ে কোটিতে গিয়ে ঠেকেছে শহরের কোনও কোনও পুজোর বাজেট। এই বিপুল টাকার জোগানের জন্য বড় বড় পুজো কমিটিগুলি এখন তাকিয়ে মূলত ‘কর্পোরেট ফান্ডিং’-এর উপর। সাধারণ মানুষের কাছ থেকে চাঁদা তুলে বড় মাপের পুজোর আয়োজন চলে গিয়েছে ইতিহাসের পাতায়।
বিশদ

18th  September, 2019
মানসিক রোগীদের জন্য ‘পুজোস্পেশাল’ পোশাক, খাওয়া-দাওয়ায় সাড়ে ১৫ লাখ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের পাঁচ সরকারি মানসিক হাসপাতালের রোগীদের জন্য পুজো বাবদ সাড়ে ১৫ লক্ষ টাকা বরাদ্দ করল রাজ্য স্বাস্থ্য দপ্তর। তাঁদের জন্য পুজোর ক’দিন বিশেষ পোশাক এবং খাওয়া-দাওয়ার আয়োজন করেছে স্বাস্থ্য দপ্তর। স্বাস্থ্যভবন সূত্রে জানা গিয়েছে, পোশাক বাবদ ১৩ লক্ষ ২ হাজার ৪২০ টাকা এবং পুজোর ক’দিনের খাওয়া-দাওয়ার জন্য ২ লক্ষ ৪৮ হাজার ৮০ টাকা বরাদ্দ করা হয়েছে।
বিশদ

18th  September, 2019
উত্তর ২৪ পরগনাতেই ১০০ কোটি
রাজ্যে ডেঙ্গু মোকাবিলায় রেকর্ড
৪৭৫ কোটি খরচ করছেন মমতা

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল অর্থ বরাদ্দ করেছে স্বাস্থ্য দপ্তর, যা সর্বকালীন রেকর্ড।
বিশদ

18th  September, 2019
বিশ্বকর্মা পুজো এলেও মনমরা আদালতের
টাইপিস্টরা, প্রযুক্তির কাছে হারের শঙ্কা

সুকান্ত বসু, কলকাতা: মন ভালো নেই আলিপুর, ব্যাঙ্কশালের কোর্টের বাইরে বসা টাইপিস্টদের। আজ বুধবার বিশ্বকর্মা পুজোয় চারদিক যখন আনন্দে মাতোয়ারা, তখন এই টাইপিস্টদের ঘরে গাঢ় অন্ধকার। শুধু তাই নয়, আলিপুরে নমো নমো করে পুজো হলেও ব্যাঙ্কশালে হচ্ছে না টাইপিস্টদের পুজো।
বিশদ

18th  September, 2019
আগাম জামিন নিয়ে রাজীবের
আর্জি ফেরাল বারাসত কোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন নগরপাল রাজীব কুমারকে ফিরিয়ে দিল বারাসত জেলা দায়রা আদালত। জামিনের জন্য তাঁকে যেতে হবে আলিপুরে। বিচারক জানিয়ে দিলেন, রাজীব কুমারের করা আগাম জামিনের আবেদন এই আদালতে গ্রহণযোগ্য নয় (নট মেনটেনেবল)। বিশদ

18th  September, 2019
দিদিমণি মোদিজির পায়ে ধরতে দিল্লি যাচ্ছেন, পুরুলিয়ায় বললেন দিলীপ ঘোষ 

সংবাদদাতা, পুরুলিয়া: দিদিমণি মোদিজির পায়ে ধরতে দিল্লি যাচ্ছেন। তিনি বলতে যাচ্ছেন, রাজীব কুমারকে ছেড়ে দিন। আমার ভাই-ভাইপোদের ছেড়ে দিন। প্রয়োজনে সব টাকাও ফেরত দিয়ে দেব। মঙ্গলবার পুরুলিয়ার জয়পুরে চা চক্রের অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে বিজেপির রাজ্য সভাপতি তথা দিলীপ ঘোষ এই মন্তব্য করেন। 
বিশদ

18th  September, 2019
রাজ্যে মাংসের ঘাটতি মেটাতে গাড়োল প্রজাতির ভেড়া চাষের পরিকল্পনা 

বিএনএ, বহরমপুর: গাড়োল ভেড়া চাষ করে বাংলায় মাংসের ঘাটতি মেটানোর পরিকল্পনা করছে রাজ্য প্রাণিসম্পদ দপ্তর। তারা আপাতত বহরমপুরে পরীক্ষামূলকভাবে এই ভেড়ার চাষ করবে। সফল হলে রাজ্যের গ্রামে-গ্রামে সুন্দরবন এলাকার গাড়োল দেখা যাবে। 
বিশদ

18th  September, 2019
কেয়ার জার্নালে প্রকাশিত গবেষণাপত্রই গ্রাহ্য, ইউজিসির বিজ্ঞপ্তিতে ক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার অধ্যাপকদের পদোন্নতির বিষয়টি আরও কঠিন করে দিল ইউজিসি। একটি বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, ইউজিসির আগের অনুমোদিত জার্নালগুলিতে গবেষণাপত্র প্রকাশিত হলে সেগুলি আর গ্রাহ্য হবে না। নতুন ইউজিসি-কেয়ার তালিকায় থাকা ‘কোয়ালিটি জার্নাল’-এ প্রকাশিত গবেষণাপত্রগুলিই গ্রাহ্য করা হবে।
বিশদ

18th  September, 2019
উপভোক্তা পিছু হাঁস-মুরগির বাচ্চা বিলির কোটা অর্ধেক করে দিল রাজ্য 

বিএনএ, তমলুক: উপভোক্তাপিছু হাঁস-মুরগির বাচ্চা বিলির কোটা অর্ধেক করে দিল রাজ্য সরকার। গত ১১সেপ্টেম্বর প্রাণিসম্পদ বিকাশ দপ্তরের জয়েন্ট কমিশনার এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছেন। আগে প্রত্যেক বেনিফিসিয়ারিকে ১০টি করে হাঁস-মুরগির বাচ্চা দেওয়া হতো।  
বিশদ

18th  September, 2019
  মুকুলের রক্ষাকবচ ৮ নভেম্বর পর্যন্ত বহাল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুকুল রায়ের আগাম জামিন মামলার শুনানির দিন পূর্ব নির্ধারিতই ছিল। অথচ, আবেদনের বিরোধিতা করার জন্য রাজ্যের তরফে অ্যাডভোকেট জেনারেল অনুপস্থিত। বিশদ

18th  September, 2019
যোগাযোগ হচ্ছে না রাজীবের
সঙ্গে, ফোন বন্ধ, জানাল রাজ্য
আসছে বাড়তি ফোর্স

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমার ছুটিতে থাকাকালীন কোন ঠিকানায় রয়েছেন, তা জানাতে পারল না রাজ্য। সোমবার রাজ্য পুলিসের ডিজি বীরেন্দ্রর তরফে একটি চিঠি সিবিআইয়ের কাছে পাঠানো হয়েছে।
বিশদ

17th  September, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...

বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: চলতি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের মাইক্রো-ফিনান্স ইন্ডাস্ট্রি ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকার গণ্ডি অতিক্রম করবে। স্ব-ধন ‘ভারত মাইক্রো-ফিনান্স রিপোর্ট, ২০১৯’-এ প্রকাশ পেয়েছে এই তথ্য। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM

মুর্শিদাবাদে আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার ১ 
আজ সকালে মুর্শিদাবাদের পাহাড়ঘাটি মোড় থেকে আগ্নেয়াস্ত্র সহ সফিকুল ইসলাম ...বিশদ

05:13:00 PM

দীঘায় ডুবন্ত ব্যক্তিকে উদ্ধার করল নুলিয়া
 

দীঘার সমুদ্রে তলিয়ে যাওয়ার মুখে এক পর্যটককে উদ্ধার করল নুলিয়া। ...বিশদ

05:05:00 PM