Bartaman Patrika
রাজ্য
 

মোদির সাক্ষাৎ চেয়ে চিঠি সুদীপ-ডেরেকের
মমতার নির্দেশে বাংলার বঞ্চনা নিয়ে কেন্দ্রের বিভিন্ন মন্ত্রীর সঙ্গে দেখা করে সরব তৃণমূল এমপিরা

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১৬ জুলাই: তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিকল্পনা মতো লাগাতার বাংলার বঞ্চনা নিয়ে দিল্লিতে সরব হবে টিএমসি। এখন থেকে প্রায় প্রতিদিন কেন্দ্রের বিভিন্ন মন্ত্রীর সঙ্গে দেখা করে বাংলার প্রকল্পগুলি নিয়ে মোদি সরকারের মনোভাব জেনে নেবে বলেই ঠিক করেছে তৃণমূল।
বিশদ
 কৃষকের সংখ্যা ৭৩ লক্ষ হলেও জমির নামপত্তনের জটিলতায় কৃষকবন্ধুতে আবেদন মাত্র ৩৫ লক্ষের

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: রাজ্যে কৃষকের সংখ্যা ৭৩ লক্ষ হলেও জমিতে নিজের নামপত্তন না হওয়ায় বহু কৃষক কৃষকবন্ধু প্রকল্পের সুযোগ নিতে পারছেন না। গত ১১ জুলাই পর্যন্ত কৃষকবন্ধু প্রকল্পে আবেদন জমা পড়েছে ৩৪ লক্ষ ৭৪ হাজার ১৮২ জন কৃষকের। কৃষি দপ্তরের অফিসাররা সেই আবেদন খতিয়ে দেখে অনুমোদন দিয়েছেন ২৮ লক্ষ ১৭ হাজার ১১০ জনকে।
বিশদ

17th  July, 2019
সুধাকরের পরিবর্তে সিপিআইয়ের সাধারণ সম্পাদক হচ্ছেন ডি রাজা, সরতে চান পল্লব

 জীবানন্দ বসু, কলকাতা: লোকসভা নির্বাচনে চরম বিপর্যয়ের পর দুই কমিউনিস্ট পার্টিতেই সাংগঠনিক রদবদলের জোর চর্চা শুরু হয়েছিল। কেবল নিচুতলায় নয়, একেবার উপরতলাতেও নেতৃত্বের মুখ পরিবর্তন নিয়ে নানা কথাবার্তাও চলেছে।
বিশদ

17th  July, 2019
মালদহে জাল নোটের
কারবার চলছে

লোকসভায় জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ জুলাই: মালদহে চলছে জাল নোটের কারবার। আজ লোকসভায় এ কথা জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। এদিন মালদহ উত্তরের বিজেপি এমপি খগেন মুর্মুর এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লিখিতভাবে জানিয়েছেন, ‘পশ্চিমবঙ্গ পুলিশের রিপোর্ট অনুসারে ইন্দো-বাংলাদেশ সীমান্তে, বিশেষ করে মালদহে জাল নোটের কারবার চলছে।’
বিশদ

16th  July, 2019
সদস্য সংগ্রহে গিয়ে টাকা তুলছে
বিজেপি, অভিযোগ বহু জেলায়

 রাজু চক্রবর্তী, কলকাতা: সদস্য সংগ্রহ অভিযানকে শিখণ্ডী করে বিজেপির নিচুতলার নেতাদের একাংশের বিরুদ্ধে রাজ্যের একাধিক জেলা থেকে টাকা তোলার অভিযোগ উঠল। ৬ জুলাই দেশজুড়ে এই সদস্য সংগ্রহ কর্মসূচি শুরু করেছে বিজেপি। ১০ দিনের মধ্যেই পূর্ব বর্ধমান, নদীয়া, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম সহ একাধিক জেলা থেকে বিজেপির সদস্য করিয়ে দেওয়ার নাম করে জনপ্রতি পাঁচশো থেকে ১২০০ টাকা তোলার অভিযোগ উঠেছে।
বিশদ

16th  July, 2019
এবার একুশের জমায়েত আরও বড়
হবে, আত্মবিশ্বাসী তৃণমূল নেতারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভার ভোটে কারচুপি হয়েছে। তাই এই ফলাফলের প্রভাবে জমায়েত আরও বড় আকার নেবে। আত্মবিশ্বাসী রাজ্যের তৃণমূল নেতৃত্ব। সোমবার ধর্মতলায় শহিদ দিবসের সমাবেশ মঞ্চের নির্মাণের সূচনা হল খুঁটি পুজোর মধ্য দিয়ে।
বিশদ

16th  July, 2019
কেন্দ্রীয় খসড়া নীতিতে
বাংলাকে উপেক্ষা
প্রতিবাদ জানাবেন ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় খসড়া নীতিতে বাংলাকে উপেক্ষা করা হয়েছে। এ নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সোমবার এই খসড়া নিয়ে ১৬টি শিক্ষক সংগঠন এবং শিক্ষাবিদদের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী। পরে এক সাংবাদিক বৈঠকে বাংলার প্রতি এই বঞ্চনার প্রতিবাদ জানান তিনি।
বিশদ

16th  July, 2019
টোটো রেজিস্ট্রেশন নিয়ে গভীর
সঙ্কট, রাজ্যের জবাব চায় কোর্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টোটো রেজিস্ট্রেশন মামলায় সোমবার কলকাতা হাইকোর্টে চাঞ্চল্যকর পরিস্থিতি তৈরি হল। ব্যাটারিচালিত এই গাড়ি রাজ্যব্যাপী রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য রাজ্যের অনুরোধ অনুমোদন করে প্রধান বিচারপতি থোট্টাথিল বি রাধাকৃষ্ণণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় রায় দিতে শুরু করার পরই পরিস্থিতি বদলে যায়।
বিশদ

16th  July, 2019
হাল্কা বৃষ্টির আশা দক্ষিণবঙ্গে,
চাষ নিয়ে চিন্তায় কৃষকরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগাড়ে বৃষ্টির জেরে ভাসছে উত্তরবঙ্গ। তিস্তা, তোর্সা সহ প্রায় সবক’টি নদী ফুঁসছে। বন্যার ভ্রুকুটি মাথায় নিয়ে দিন গুনছেন উত্তরের বাসিন্দারা। অথচ বৃষ্টির দিকে হাপিত্যেশ করে বসে আছে দক্ষিণবঙ্গ। গোড়ায় যে ঘাটতি নিয়ে বর্ষা মরশুম শুরু হয়েছিল দক্ষিণের জেলাগুলিতে, সেই পরিস্থিতি কাটার সম্ভাবনা আপাতত দেখছেন না আবহাওয়াবিদরা।
বিশদ

16th  July, 2019
এমপি ল্যাডের টাকা খরচ নিয়ে
রাজ্যকে চিঠি দিতে পারেন স্পিকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বিরোধী এমপিদের এলাকা উন্নয়ন তহবিলের টাকা যথাযথ খরচ হচ্ছে না। সোমবার লোকসভার প্রশ্নোত্তর পর্বে বিষয়টি নিয়ে সরব হয়েছিলেন মেদিনীপুরের বিজেপি এমপি দিলীপ ঘোষ। বিজেপি সূত্রের দাবি, এমপি ল্যাডের অর্থ কেন যথাযথভাবে খরচ হচ্ছে না, তা জানতে চেয়ে খুব শীঘ্রই রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠাবেন লোকসভার স্পিকার ওম বিড়লা।
বিশদ

16th  July, 2019
তন্ময়ের অবস্থান নিয়ে দলের অন্দরে বিতর্ক
বিজেপির গণপিটুনি থেকে আক্রান্তকে বাঁচাতে
জ্যোতিপ্রিয়র পাশেও থাকব: সিপিএম বিধায়ক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে বিজেপির বাড়বাড়ন্ত ঠেকাতে কংগ্রেসের সঙ্গে যৌথ আন্দোলনের রাস্তায় যেতে তেমন কোনও আপত্তি নেই সিপিএমের বঙ্গ ব্রিগেডের। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গেরুয়া শিবিরের বিরুদ্ধে অল আউট লড়াইয়ে তাঁর সঙ্গে আসার বার্তা দিয়ে কংগ্রেস ও বামেদের যে আহ্বান জানিয়েছেন, তাকে পত্রপাঠ উড়িয়ে দিয়েছে সিপিএম।
বিশদ

16th  July, 2019
 সারদাকাণ্ডে ফের সক্রিয় ইডি, ডাকা হল ৬ জনকে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদাকাণ্ডে এবার একসঙ্গে ছ’জনকে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। যার মধ্যে রয়েছেন শাসকদল তৃণমূল কংগ্রেসের এক এমপি ও দুই ব্যবসায়ী। চলতি সপ্তাহে তাঁদের হাজিরা দিতে বলা হয়েছে। সারদার মানি রটের তদন্তে তাঁদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।
বিশদ

16th  July, 2019
আগাম প্রস্তুতির ক্ষেত্রে ২০১৮’র তুলনায় উন্নতি
রাজ্যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৬০০

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যে ডেঙ্গু আক্রান্ত ৬০০ জন। ১ জানুয়ারি থেকে এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, এই হল আক্রান্তের সংখ্যা। রবিবার রাজ্য স্বাস্থ্য দপ্তরের এক শীর্ষ সূত্র এ খবর জানিয়েছে। আক্রান্তের সংখ্যার দিক থেকে গতবারের মতোই এবারও শীর্ষে রয়েছে উত্তর ২৪ পরগনা।
বিশদ

16th  July, 2019
মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক পূর্বাঞ্চলীয় সেনাপ্রধানের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সৌজন্য সাক্ষ্যাৎ করেন। এদিন বিকেল সাড়ে ৩টের সময় মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন পূর্বাঞ্চলীয় সেনাপ্রধান।
বিশদ

16th  July, 2019
  বন্ধ, অধিগৃহীত সংস্থার পুনর্বাসিত
চুক্তি শ্রমিকদের পারিশ্রমিক বৃদ্ধি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুনর্গঠিত অথবা বন্ধ হয়ে যাওয়া রাজ্য সরকার অধিগৃহীত সংস্থার চুক্তিভিত্তিক শ্রমিক-কর্মচারীদের পারিশ্রমিক বাড়ল। এই পর্যায়ে রয়েছেন ক্যাজুয়াল, ফূরন ও দৈনিক মজুরি পাওয়া শ্রমিক-কর্মচারীরাও। সোমবার পারিশ্রমিক বৃদ্ধির এহেন নির্দেশ জারি করেছেন অর্থ দপ্তরের অতিরিক্ত মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদি।
বিশদ

16th  July, 2019

Pages: 12345

একনজরে
  কটক, ১৯ জুলাই: একুশতম কমনওয়েলথ টেবল টেনিস প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা বিভাগে সোনা জিতল ভারতীয় টিটি দল। শুক্রবার কটকে এই প্রতিযোগিতার পুরুষ বিভাগের ফাইনালে ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার দুপুরে পাঁচলার গাববেড়িয়ায় টোটো ও লরির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক শিশুর। তার নাম আমিরুদ্দিন শাহ (৭)। বাড়ি সিদ্ধেশ্বরী সাহাপাড়ায়। পুলিস জানিয়েছে, এদিন ওই শিশুটি মায়ের সঙ্গে একটি টোটোয় মাজারে যাচ্ছিল। তখন একটি লরি ওই টোটোয় ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

সংবাদদাতা, রামপুরহাট: গ্রামের একমাত্র জল নিকাশির জায়গায় রাইসমিল গড়ে তোলার প্রতিবাদে শুক্রবার রামপুরহাট-১ ব্লকের খরুণ গ্রাম পঞ্চায়েতে অভিযোগ জানালেন তিনটি গ্রামের বাসিন্দারা। এই ব্লকের চাকপাড়া, মালসা ও ফরিদপুর গ্রামের বাসিন্দাদের অভিযোগ, ফিবছর বর্ষার সময় আমরা খুবই দুশ্চিন্তায় থাকি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
স্বাধীনতা দিবসের বক্তৃতার জন্য পরামর্শ চাইলেন প্রধানমন্ত্রী মোদি 
স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী ...বিশদ

08:40:23 AM

পাথরপ্রতিমায় পুকুরে কুমির
পাথরপ্রতিমা ব্লকের কুয়েমুড়ি গ্রামের একটি পুকুরে প্রমাণ সাইজের কুমির দেখা ...বিশদ

08:30:00 AM

আজকের রাশিফল 
মেষ: পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: সম্পত্তি লাভের ...বিশদ

08:11:47 AM

ইতিহাসে আজকের দিনে
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম১৮৯৯: লেখক বনফুল ...বিশদ

07:50:00 AM

২২ জুলাই কর্ণাটক বিধানসভায় আস্থাভোট 

19-07-2019 - 08:37:08 PM

গড়িয়াহাট রোডে গাড়িতে আগুন, হতাহত নেই 

19-07-2019 - 06:58:00 PM