Bartaman Patrika
রাজ্য
 
 

 ঝাড়গ্রামে জেলা শাসকের কার্যালয়ে অলচিকি হরফে নির্বাচন কমিশনের হোর্ডিং। সোমবার তোলা সুমন্ত সিনহার ছবি

নির্বাচনী বিধির জেরে রাজ্যে
আটকে বহু নিয়োগ প্রক্রিয়া

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্বাচনী বিধির জেরে সরকারি দপ্তরে বহু নিয়োগ প্রক্রিয়া থমকে গিয়েছে। কৃষি দপ্তরে কৃষি প্রযুক্তি সহায়ক নিয়োগ প্রক্রিয়া ১০ মার্চ নির্বাচন ঘোষণার পর স্থগিত হয়ে গিয়েছে। নিয়োগ প্রক্রিয়া চালানো হবে কি না, এব্যাপারে কৃষি দপ্তর নিজেরাই কোনও সিদ্ধান্তে আসতে পারেনি।
বিশদ
প্রার্থী নিয়ে বিক্ষোভ হলে
কড়া ব্যবস্থা: দিলীপ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি শৃঙ্খলাপরায়ণ রাজনৈতিক দল। লোকসভা ভোটের প্রার্থী নির্বাচন ঘিরে দলের কোনও কর্মী বিশৃঙ্খল আচরণ করলে সংশ্লিষ্টের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। দলবিরোধী কোনও ক্রিয়াকলাপ বরদাস্ত করা হবে না।
বিশদ

24th  March, 2019
সেন্ট্রাল ব্লাড ব্যাঙ্কের অভ্যন্তরীণ রিপোর্ট
আট বছরে প্লেটলেট, প্লাজমার সংগ্রহ বাড়ল
লাখেরও বেশি ইউনিট, রক্ত সংগ্রহ কিন্তু কমছেই

বিশ্বজিৎ দাস, কলকাতা: ২০১১ থেকে ২০১৮— এই আট বছরে মানিকতলার সেন্ট্রাল ব্লাড ব্যাঙ্কে প্লেটলেট, প্লাজমা সহ বিভিন্ন রক্তের উপাদান সংগ্রহ বাড়ল লাখেরও বেশি ইউনিট। ২০১১ সালে এই ‘মডেল ব্লাড ব্যাঙ্ক’ কম্পোনেন্ট সেপারেশন বা রক্তের উপাদান পৃথকীকরণের মাধ্যমে মোট সংগৃহীত রক্ত থেকে ৫২ হাজার ২৯৫ ইউনিট লোহিত রক্তকণিকা, শ্বেত রক্তকণিকা, প্লেটলেট, প্লাজমা ইত্যাদি উপাদান তৈরি করেছিল।
বিশদ

24th  March, 2019
জোয়ারে বিচালি ঘাটে উল্টে
গেল ড্রেজিং বোট, নিখোঁজ ১

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত বৃহস্পতিবার, দোলের দিন হুগলি নদী থেকে পলি তোলার কাজে নেমেছিল গার্ডেনরিচ শিপবিল্ডার্স ইঞ্জিনিয়ার্স লিমিটেডের একটি ড্রেজিং বোট। এই বোটে করেই পলি তুলে তা পাড়ে নিয়ে আসা হচ্ছিল। কিন্তু ওই দিনই পলি তোলার মেশিন সহ বোটটি জোয়ারের জলে উল্টে যায়।
বিশদ

24th  March, 2019
এসএসসি আন্দোলন ২৪ দিনে
সেনাবাহিনীর আপত্তি-চিঠি দেখিয়ে
রিলে অনশন তুলতে আর্জি পুলিসের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা প্রেস ক্লাবের পাশে এসএসসি চাকরিপ্রার্থীদের অনশন মঞ্চ শনিবার বেশ ঘটনাবহুল ছিল। সকালের দিকে তানিয়া শেঠ নামে এক আন্দোলনকারী অসুস্থ হয়ে পড়েন। তাঁকে এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসার পর কিছুটা সুস্থ হয়ে তিনি ফের সন্ধ্যার দিকে অনশন মঞ্চে যোগ দেন।
বিশদ

24th  March, 2019
অভিযোগ পেলে ব্যবস্থার আশ্বাস
বেসরকারি বাসের নয়া রোগ, টিকিটের
সঙ্গে অনেক সময়ই অমিল আসল নম্বর

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেষারেষি, ইচ্ছেমতো বাস চালানোর অভিযোগ তো ছিলই, এবার টিকিটে বাসের নম্বর সংক্রান্ত ব্যাপারে গুরুতর অভিযোগ উঠতে শুরু করেছে বেসরকারি বাসের বিরুদ্ধে। শহর-শহরতলিতে চলা বিভিন্ন রুটের একাধিক বাসে বিভিন্ন সময়ে যাত্রীদের যে টিকিট দেওয়া হচ্ছে, তাতে বাসের নম্বরের সঙ্গে ওই বাসের আসল নম্বরের কোনও মিল থাকছে না।
বিশদ

24th  March, 2019
নির্বাচন ঘোষণার পর দশ
দিনেই বাজেয়াপ্ত ৬ কোটি
২০১৬’র পুরো ভোটপর্বে উদ্ধার প্রায় ৮ কোটি

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে রাজ্য থেকে ৭ কোটি ৮০ লক্ষ কালো টাকা উদ্ধার করেছিল নির্বাচন কমিশন। এবারের লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পর মাত্র ১০ দিনেই উদ্ধার হল প্রায় ছ’কোটি টাকা। প্রশ্ন উঠেছে, এখনও ভোট শেষ হতে বহু বাকি, তার আগেই যদি গতবারের বাজেয়াপ্ত টাকার কাছাকাছি পৌঁছে যায়, তাহলে ভোট শেষ হলে কোথায় গিয়ে দাঁড়াবে? এত অঙ্কের কালো টাকা উদ্ধার হওয়ায় উদ্বিগ্ন নির্বাচন কমিশন। কোথা থেকে এই কালো টাকা আসছে, তা খতিয়ে দেখতে আয়কর দপ্তরকে নির্দেশ দিয়েছে তারা।
বিশদ

23rd  March, 2019
টালবাহানার পরও পুরো প্রার্থী
তালিকা প্রকাশে ব্যর্থ বিজেপি
দলেই ক্ষোভ, পার্টি অফিস ভাঙচুর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ টালবাহানার পর বৃহস্পতিবার হোলির সন্ধ্যায় বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের তরফে যে প্রার্থী তালিকা প্রকাশ করা হল, তা অসম্পূর্ণ। পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে মাত্র ২৮টি কেন্দ্রে প্রার্থীদের নাম চূড়ান্ত করা হলেও জেলায় জেলায় এ নিয়ে অসন্তোষ ছড়িয়ে পড়েছে। টিকিট না পাওয়ার ক্ষোভে রাজ্য বিজেপির অন্যতম সহ-সভাপতি রাজকমল পাঠক পদত্যাগ করেছেন।
বিশদ

23rd  March, 2019
১৪টি আসনে প্রার্থীদের নামই এখনও ঘোষণা হয়নি
দার্জিলিংয়ে প্রার্থী বাছাই করতেই
হিমশিম খাচ্ছে বিজেপি

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ মার্চ: আসন্ন লোকসভা নির্বাচনে দার্জিলিংয়ে প্রার্থী বাছাই করতেই হিমশিম খাচ্ছে বিজেপি। যার ফলে দার্জিলিংকে বাদ রেখেই বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের ২৮টি লোকসভা আসনে প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি।
বিশদ

23rd  March, 2019
লকেট প্রার্থী হওয়ায় গোঁসা
পদত্যাগ করলেন বিজেপির রাজ্য
সহ সভাপতি রাজকমল পাঠক

বিএনএ, চুঁচুড়া: দীর্ঘ টালবাহানার পর প্রার্থী তালিকা প্রকাশের পরেই পছন্দের জায়গা হুগলি থেকে দল টিকিট না দেওয়ায় পদত্যাগ করেছেন রাজ্য বিজেপির সহ সভাপতি রাজকমল পাঠক। শুধু তাই নয়, জেলার হুগলি ও শ্রীরামপুর লোকসভা কেন্দ্রে প্রার্থী হওয়ার জন্য একাধিক জেলা নেতাও দলের বিভিন্ন স্তরে তদ্বির করেছিলেন।
বিশদ

23rd  March, 2019
বিধি সরলীকরণ থেকে নিয়োগ প্রক্রিয়া ছোট করা
এসএসসিতে একাধিক পরিবর্তনের
ইঙ্গিত শিক্ষা দপ্তরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিয়োগ পরীক্ষার নিয়ম সরলীকরণ করা থেকে প্রতি বছর এই পরীক্ষা করার মতো পরিকল্পনা নিচ্ছে শিক্ষা দপ্তর। শুক্রবার সেইরকম ইঙ্গিতই মিলেছে। এদিন দপ্তরের অফিসারদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
বিশদ

23rd  March, 2019
রাজ্যে বনাঞ্চল বেড়েছে, জানালেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে বনাঞ্চল বেড়েছে। বৃহস্পতিবার আন্তর্জাতিক বনদিবসে ট্যুইট করে এই তথ্য জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, ২০১০ থেকে ২০১৫ সালের মধ্যে রাজ্যে বনাঞ্চল বেড়েছে। যার পরিমাণ ৩৮১০ বর্গ কিলোমিটার।
বিশদ

23rd  March, 2019
বিজেপি প্রার্থী সায়ন্তন বসুকে নিয়ে
সোশ্যাল মিডিয়ায় প্রচার, বিতর্কের ঝড়

 বিএনএ, বারাসত: সোশ্যাল মিডিয়ায় বসিরহাটের বিজেপি প্রার্থী সায়ন্তন বসুকে নিয়ে একটি পোস্টারকে কেন্দ্র করে বিতর্ক দেখা দিয়েছে। পোস্টারে লেখা রয়েছে, ‘বসিরহাট লোকসভা কেন্দ্রে বহিরাগত সায়ন্তন বসুকে চাই না। লোকাল লিডারকে প্রার্থী করতে হবে। প্রচারে বসিরহাট লোকসভা বিজেপি কর্মীবৃন্দ।’
বিশদ

23rd  March, 2019
তালিকায় আরএসএস-এর প্রভাব প্রকট
প্রার্থী নিয়ে অসন্তোষ চাপা দিতে সব জেলা
নেতৃত্বকে আজ জরুরি তলব বিজেপির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে বিজেপির প্রচার কৌশল, সংগঠন বিস্তার এবং প্রার্থীদের জয় সুনিশ্চিত করার লক্ষ্যে আজ শনিবার উচ্চ পর্যায়ের বৈঠক ডাকল গেরুয়া শিবির। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয়, শিবপ্রকাশ এবং অরবিন্দ মেননের মতো কেন্দ্রীয় নেতা এবং রাজ্যের শীর্ষ নেতৃত্ব ন্যাশনাল লাইব্রেরির এই বৈঠকে হাজির থাকবেন।
বিশদ

23rd  March, 2019
রং বদলাবে ভাগ্যের চাকা

আজ হোলি, রঙের উৎসব। চারিদিকে লাল-নীল-সবুজ রঙের বাহার। উৎসবের এই দিনটির জন্য মুখিয়ে থাকেন আপামর দেশবাসী। ইতিমধ্যেই জোরকদমে হোলির প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। কিন্তু রাশি অনুযায়ী কোন রং আপনার জন্য পারফেক্ট। কোন রং আপনাকে এনে দিতে পারে সৌভাগ্যের চাবিকাঠি তা জেনে নিয়ে হাতে তুলে নিন রংয়ের প্যাকেট। বিশদ

22nd  March, 2019

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, উলুবেড়িয়া: আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে আত্মীয়ার ৮ বছরের শিশুকন্যাকে ধর্ষণের অপরাধে সোমবার উলুবেড়িয়া আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক রূপাঞ্জনা চক্রবর্তী দোষী সাহেব আলিকে (২৫) ২০ বছরের জেল ও ৪ লক্ষা টাকা জরিমানার নির্দেশ দেন। ...

 নয়াদিল্লি, ২৫ মার্চ (পিটিআই): রাজধানীতে ফের কংগ্রেস-আপ জোটের জল্পনা। লোকসভা ভোটে দিল্লিতে অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে জোট নিয়ে সিদ্ধান্ত কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর উপর ছেড়ে দিল প্রদেশ নেতৃত্ব। ...

 শারজা, ২৫ মার্চ: অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি একদিনের সিরিজে পাকিস্তানকে পরাজিত করল। দ্বিতীয় একদিনের ম্যাচেও অস্ট্রেলিয়ান অধিনায়ক ১৪৩ বলে ১৫৩ রানের একটি অপরাজিত ইনিংস উপহার দেন। ...

  সংবাদদাতা, মালবাজার: ২০১৬ সালে বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে ধূপগুড়ি ব্লকের বানারহাট-১ গ্রাম পঞ্চায়েতের ডুডুমারি বস্তিকে দত্তক নিয়ে মডেল ভিলেজ হিসাবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন রাজ্যসভার সংসদ সদস্য কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্য। কিন্তু আজও মডেল ভিলেজ গড়ে না ওঠায় বাসিন্দারা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৭ টাকা ৬৯.৭৬ টাকা
পাউন্ড ৮৯.১৭ টাকা ৯২.৬১ টাকা
ইউরো ৭৬.৫৮ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ৩৫/৫৬ রাত্রি ৮/২। অনুরাধা ৩/৫৯ দিবা ৭/১৫। সূ উ ৫/৩৯/২৬, অ ৫/৪৫/৫০, অমৃতযোগ দিবা ৮/৪ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৫৫ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ১/৪১ গতে ৩/১৬ মধ্যে, বারবেলা ৭/৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৪ গতে ৮/৪৪ মধ্যে।
১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী রাত্রি ১২/১১/১৩। অনুরাধানক্ষত্র ১১/২৩/৩৭, সূ উ ৫/৩৯/৪৩, অ ৫/৪৫/৩, অমৃতযোগ দিবা ৮/৪/৪৭ থেকে ১০/২৯/৫১ মধ্যে ও ১২/৫৪/৫৫ থেকে ২/৩১/৩৭ মধ্যে ও ৩/১৯/৫৯ থেকে ৪/৫৬/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৪২ মধ্যে ও ৮/৫৩/৩৮ থেকে ১১/১৪/৩৪ মধ্যে ও ১/৩৫/৩০ থেকে ৩/১০/৪৭ মধ্যে, বারবেলা ৭/১০/২৩ থেকে ৮/৪১/৩ মধ্যে, কালবেলা ১/১৩/৩ থেকে ২/৪৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৭/১৪/২৩ থেকে ৮/৪৩/৪৩ মধ্যে।
১৮ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
গ্রেটার নয়ডায় একটি কারখানায় আগুন, অকুস্থলে দমকলের ৬টি ইঞ্জিন

03:40:50 PM

দিল্লির শাহিনবাগে বহুতলে আগুন, মৃত ২

03:21:01 PM

রাজাবাগান এলাকায় ভেজাল মশলা তৈরির কারখানার হদিশ 

03:15:14 PM

হাওড়ার ব্যাঁটরায় ২২ কেজি গাঁজা সহ গ্রেপ্তার ১ 

03:11:58 PM

নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে আসছেন কেকেআর কর্ণধার শাহরুখ খান 

03:09:08 PM

হাওড়ার হালিশহর প্রাইমারি স্কুলে আগুন 
হাওড়ার হালিশহর প্রাইমারি স্কুলে আগুন। মিড ডে মিলের রান্না থেকেই ...বিশদ

01:54:00 PM