Bartaman Patrika
বিজ্ঞান-প্রযুক্তি
 

উন্মাদনার আর এক নাম পাবজি 
নীতীশ চক্রবর্তী

পরীক্ষার মরশুম। জীবনের প্রথম বড় পরীক্ষায় বসার অপেক্ষায় দেশের তামাম পড়ুয়া। সেই উপলক্ষে তাদের ভীতি দূর করতে রাজধানীতে মোটিভেশনাল স্পিচের অনুষ্ঠান ‘পরীক্ষা পে চর্চা’র আয়োজন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অভিভাবকদের থেকে সন্তানের মোবাইল গেমে আসক্তির অভিযোগ শুনতেই জনৈক মায়ের দিকে উড়ে এল প্রধানমন্ত্রীর প্রশ্ন — ‘পাবজিওয়ালা হ্যায় কেয়া?’
হ্যাঁ, ‘পাবজি’ (পিইউবিজি) মোবাইল গেমের জনপ্রিয়তা এতটাই আকাশছোঁয়া। আর ‘ভার্চুয়াল রিয়েলিটি’র সেই উন্মাদনার বশে কেউ অন্তঃসত্ত্বা স্ত্রীকে ডিভোর্স দিয়েছেন। বাবা মোবাইল কিনে না দেওয়ায় কোনও স্কুলপড়ুয়া আত্মহত্যা করেছে। কোথাও আবার গেম খেলতে গিয়ে আলাপ এবং সেখান থেকে প্রেম এবং শেষে পরিণয়ের ঘটনাও ঘটেছে। পাবজির জোশে মত্ত বিশ্বের আট থেকে আশি। তামাম মোবাইল গেমকে পিছনে ফেলে উল্কার গতিতে পাবজির উত্থানের রহস্যটা কী?
গেমটির পুরো নাম ‘প্লেয়ার আননোনস ব্যাটেল গ্রাউন্ড’। ভক্তদের আদুরে নাম পাবজি। গেমের নির্মাতা ব্রেন্ডন গ্রিন এবং চ্যাং হান কিম। ২০১৭ সালে তাঁরা পাবজিকে অনলাইন প্ল্যাটফর্মে আনলেও, এর আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘটে গতবছর মার্চে। কম্পিউটার এবং মোবাইলের পাশাপাশি এক্স বক্সের মতো বিভিন্ন গেমিং কনসোলেও এই খেলা উপভোগ করা যায়। খেলার নিয়ম খুব সোজা। একটা বড় বিমানে করে বিশ্বের বিভিন্ন প্রান্তের ১০০ জন খেলোয়াড়কে একটি দ্বীপে নামিয়ে দেওয়া হয়। গোলা-গুলি, অস্ত্র-শস্ত্রে ভরা ওই দ্বীপের মাটিতে পা রাখার মুহূর্ত থেকেই শুরু হয়ে যায় এই ‘মারণ’ খেলা। সবার উদ্দেশ্য একটাই, বাকি ৯৯ জনের অনলাইন অবতারকে হত্যা করে নিজে শেষ পর্যন্ত টিকে থাকা। গেমের পরিভাষায় যাকে বলে ‘উইনার উইনার চিকেন ডিনার’।
অন্যান্য মোবাইল গেমের মতোই এখানেও লক্ষ্যটা একই, যে কোনও মূল্যে জেতা। কিন্তু, জয় পাওয়ার পদ্ধতিটা প্রতিবারই আলাদা হয়ে যায়। কারণ, কীভাবে অন্যদের নিকেশ করে জিতবেন, সেটা পুরোপুরি সংশ্লিষ্ট খেলোয়াড়ের উপস্থিত বুদ্ধির উপরেই নির্ভর করবে। পরিস্থিতি বিচার করে কখনও হয়তো শত্রুর কাছে গিয়ে তাকে হত্যা করতে হতে পারে। আবার কখনও দূরে পাহাড়ের উপর থেকে নিখুঁত নিশানায় তাকে খতম করা যেতে পারে। কী করবেন, সেই স্ট্র্যাটেজি ঠিক করতে হবে সংশ্লিষ্ট খেলোয়াড়কেই।
আপাত সরল নিয়মের এই খেলার প্রতি পরতেই কিন্তু অভিনবত্ব রয়েছে। যেমন, প্রতিটা খেলাই হয় রিয়েল টাইমে, সত্যিকারের খেলোয়াড়দের নিয়ে। কেউ কারও পরিচিত নয়। আবার চেনাশোনাদের নিয়ে দল তৈরি করেও খেলা যায় এই গেম। এর পাশাপাশি গেমের মধ্যে একাধিক যানবাহন (গাড়ি, মোটরবাইক, স্নো মোবিল, স্পিডবোট) ইচ্ছেমতো চালানোর স্বাধীনতা রয়েছে খেলোয়াড়দের। আর আছে ভয়েস চ্যাটের সুবিধা। যার ফলে পাবজি আর নিছক গেমের গণ্ডিতে আটকে থাকেনি, সামাজিক মেলামেশার বৃহত্তর ক্ষেত্র হয়ে উঠেছে। প্রেম থেকে বন্ধুবান্ধবের আড্ডা, সবই চলছে গেমের মধ্যে। এর সঙ্গে উন্নত গ্রাফিক্স আর অসাধারণ সাউন্ডট্র্যাকের আকর্ষণ তো আছেই।
ভারতে আনুষ্ঠানিকভাবে বাজারে আসার পর মাত্র এক বছরেই সাফল্যের শিখরে পৌঁছে গিয়েছে পাবজি। শুধু ভারতেই এই গেমের ভক্ত সংখ্যা ৩ কোটির কাছাকাছি পৌঁছে গিয়েছে। কিন্তু, মজার কথা হল, ব্লুহোল এবং টেনসেন্ট, পাবজির এই দুই নির্মাতা কখনই এই গেমের প্রচারের জন্য আলাদা করে টাকা খরচ করেননি। কিন্তু, আজ সেই পাবজি’র মোট আয়ের পরিমাণ প্রায় ৩৯০ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মূল্যে প্রায় ২৪৮২ কোটি টাকা। এই গেমটির অভিনবত্বই তাকে ঘরে-ঘরে পৌঁছে দিয়েছে। স্বাভাবিকভাবেই খ্যাতির সঙ্গে সঙ্গে এসেছে বিড়ম্বনাও। নিন্দুকরা বলছেন, ছোটদের কচি মনে ভয়ঙ্কর প্রভাব ফেলছে এই গেম। অবশ্য ভুল কিছু বলছেন না তাঁরা। সত্যিই এই গেমের পরতে পরতে হিংসা ছাড়া আর কিছুই নেই। মাথা ঠান্ডা রেখে প্রতিপক্ষকে খুন করার নিত্যনতুন কৌশলই খেলোয়াড়দের জয়ের দোরগোড়ায় পৌঁছে দেয়। আর যে যে ধরনের অস্ত্র-শস্ত্র এই গেমে ব্যবহৃত হয়, তা অবিকল বাস্তবের আগ্নেয়াস্ত্রের মতোই। অর্থাৎ, প্রতিটি অস্ত্রের যেমন আলাদা আলাদা ক্ষমতা, যন্ত্রাংশ ও অন্যান্য আনুষঙ্গিক জিনিস থাকে, এই গেমের অস্ত্রগুলির ক্ষেত্রেও ঠিক তেমনটাই রাখা হয়েছে। নির্মাতারা সচেতনভাবে এটা করেছেন, যাতে বাস্তবের সঙ্গে এই গেমের খুব একটা পার্থক্য না থাকে। এই আগ্নেয়াস্ত্রের তালিকায় অ্যাসল্ট রাইফেল, শট গান, স্নাইপার রাইফেল মায় ছোট মাউজার-পিস্তল সবই রয়েছে। এর সঙ্গে হ্যান্ড গ্রেনেড, স্টান্ট গ্রেনেডের মতো বোমাও ব্যবহার করতে পারেন খেলোয়াড়রা।
অভিযোগ উঠেছে, এই গেমের মূল প্রতিপাদ্য বিষয় অল্পবয়সীদের আক্রমণাত্মক করে তুলছে। তাদের মনে হিংসার বীজ বুনে দিচ্ছে। গুজরাত সরকার ইতিমধ্যেই এই গেমকে নিষিদ্ধ করার কথা বলেছে। জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন ও কাশ্মীরের একটি ছাত্র সংগঠনের তরফেও এই গেমের প্রবল বিরোধিতা করা হয়েছে। সবারই বক্তব্য এক, গেমের ঠেলায় পড়ুয়াদের লেখা-পড়া লাটে উঠেছে। তাই অবিলম্বে এই গেমকে নিষিদ্ধ করতে হবে। বিশ্বজুড়ে সমালোচিত হওয়ার পর সম্প্রতি গুগল প্লে স্টোর এবং অ্যাপলের স্টোর এই গেমকে শুধুমাত্র ১৭ বছরের বেশি বয়সীদের জন্য চিহ্নিত করে দিয়েছে।
তবে, বিরুদ্ধ মতও রয়েছে। গেমপ্রেমীরা বলছেন, নিষিদ্ধ ঘোষণা করলে এই গেমের প্রতি কৌতূহল আরও বাড়বে। তাতে হিতে বিপরীত হতে পারে। তার চেয়ে বরং বুঝিয়ে-সুঝিয়ে এই আসক্তি কাটানোর চেষ্টা করতে হবে। ভালো হোক অথবা খারাপ, অতিরিক্ত কোনও কিছুই যে ঠিক নয়, সেটা বোঝাতে হবে। গেমের সঙ্গে আক্রমণাত্মক আচরণকে এক আসনে বসিয়ে দেওয়াটা মোটেই ঠিক নয়। তাছাড়া গেমিংয়ের জগতে টাকা রোজগারের যে ব্যাপক সম্ভাবনা রয়েছে, সেটাকেও অস্বীকার করা যায় না। দেশে এমন প্রচুর পেশাদার যুবক-যুবতী রয়েছেন, যাঁরা গেম খেলেই অর্থ উপার্জন করেন। ইউটিউবে পাবজি গেমের লাইভ স্ট্রিমিং থেকেও প্রচুর টাকা উপার্জন করা যায়। তাই পাবজিকে নিষিদ্ধ করে তাঁদের রুটি-রুজি বন্ধ করার কোনও যৌক্তিকতা নেই বলেই মনে করছেন অনেকে। 
10th  March, 2019
ভারতের চন্দ্রাভিযান ২.০ 

ডঃ দেবীপ্রসাদ দুয়ারী: ২০ জুলাই ২০১৯। সারা পৃথিবীর মানুষ উদযাপন করবেন ৫০ বছর আগের সেই অবিস্মরণীয় মুহূর্তটিকে। ১৯৬৯ সালে মানুষ প্রথম পা রেখেছিল চাঁদে। মানব সভ্যতার ইতিহাসে অদম্য এক প্রয়াস, মহাশূন্যকে জয় করার এক প্রচেষ্টা এবং পৃথিবীর বাইরে অন্য এক জগৎকে নতুন করে আবিষ্কার করার সেই স্মৃতি এখনও যেন এক অবিশ্বাস্য কল্পনার জগৎকে উজ্জীবিত করে মানব মনে।   বিশদ

14th  July, 2019
চন্দ্রাভিযানে বিরাট ভূমিকা রয়েছে বিক্রম, প্রজ্ঞানের 

‘চন্দ্রযান-২’ নিয়ে দ্বিতীয়বার চাঁদে পাড়ি দিচ্ছে ভারত। আধুনিক প্রযুক্তির নিরিখে চন্দ্রযান-২ নিয়ে চরম আশাবাদী ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। পৃথিবীর মাটি থেকে পৃথক পৃথক কাজের জন্য একাধিক পে-লোড বা যন্ত্র নিয়ে মহাকাশে পাড়ি দেবে চন্দ্রযান-২।  বিশদ

14th  July, 2019
আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স
দেবজ্যোতি রায়

 আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কী: প্রোগ্রামিংয়ের মাধ্যমে মেশিনকে বুদ্ধিমান করে তোলাই হল আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধা। এটি হল এক ধরনের সফটওয়্যার টেকনোলজি, যা রোবট বা কম্পিউটারকে মানুষের মতো কাজ করায় এবং ভাবায়। যেমন, কারও কথা বুঝতে পারা, সিদ্ধান্ত নেওয়া, দেখে চিনতে পারা ইত্যাদি ইত্যাদি।
বিশদ

30th  June, 2019
 বেলুন দিয়ে বিজ্ঞান শিক্ষা

 একটি ফোলানো বেলুনকে এঁফোর-ওঁফোর করে চলে গেল ফিতে লাগানো একটা লম্বা সূঁচ। কিন্তু বেলুনটি ফেটে বা চুপসে গেল না। কিংবা বেলুন দিয়ে একটা গ্লাস বা দুটি কাপকে অনায়াসে উপরে তোলা হচ্ছে। শুধু তাই নয়, পাশাপাশি দুটি বেলুন ফুলিয়ে রাখা হয়েছে। একটি বাতাসে ভাসছে, অন্যটি মাটিতে গড়াগড়ি দিচ্ছে।
বিশদ

30th  June, 2019
 নয়া সেফটি ফিচার আনল গুগল ম্যাপ

ভারতে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে গুগল ম্যাপ নিয়ে এল নয়া একটি ‘সেফটি ফিচার’। এবার কোনও ক্যাব চালক নির্দিষ্ট রুট ছেড়ে অন্য পথ ধরলেই যাত্রীকে নোটিফিকেশন পাঠিয়ে তা জানিয়ে দেবে গুগল। এ ব্যাপারে গুগল ম্যাপস-এর প্রোডাক্ট ম্যানেজার অ্যামান্ডা বিশপ বলেছেন, ‘শুধুমাত্র ভারতের জন্যই আমরা গুগল ম্যাপে নয়া ফিচার এনেছি।
বিশদ

30th  June, 2019
পুরনো থেকে নতুন স্মার্টফোনে
ডেটা ট্রান্সফার করবেন কীভাবে?

বিলাসিতা, স্টাইল, স্টেটাস আর উন্নত প্রযুক্তি। ফল, পুরনো মোবাইল বদলে ফেলার হিড়িক। কিন্তু নতুন ফোন কিনলেই তো আর হবে না, পুরনো ফোনের ফেলে আসা যাবতীয় ডেটা বা তথ্য ‘ইনট্যাক্ট’ রাখতে হবে। অর্থাৎ, পুরনো মোবাইল থেকে সমস্ত ডেটা নতুন ফোনে ট্রান্সফার। 
বিশদ

09th  June, 2019
বদলে গেল কিলোগ্রাম বুঝে নিন নতুন ওজন

সৌম্য নিয়োগী: ২০ মে, ২০১৯। বিজ্ঞানের ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ দিন। কারণ, গত ১৩০ বছর ধরে প্রচলিত ওজনের একক কিলোগ্রামের (কেজি) সংজ্ঞা বদল কার্যকর হয়েছে এই দিন থেকে। ২০১৮ সালের নভেম্বর মাসে ফ্রান্সের ভার্সাইতে ওজন ও পরিমাপ বিষয়ক এক সম্মেলনে বিজ্ঞানীরা কিলোগ্রামের সংজ্ঞা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছিলেন।
বিশদ

09th  June, 2019
বিজ্ঞানীদের মজার কথা
কম কথার বিজ্ঞানী

বিংশ শতাব্দীর গোড়ার দিকটা ছিল কোয়ান্টাম মেকানিক্সের যুগ। বহু বিশিষ্ট বিজ্ঞানীর আবির্ভাব ঘটেছিল সে সময়। এদের মধ্যে অন্যতম ছিলেন পল ডির‌্যাক। পুরো নাম পল আদ্রিয়ান মরিস ডির‌্যাক। বিশদ

09th  June, 2019
অপবিজ্ঞানেই ছিল নিউটনের আকর্ষণ

স্যার আইজ্যাক নিউটনের নাম শোনেননি এরকম লোক বোধহয় সারা পৃথিবী খুঁজলেও পাওয়া যাবে না। পদার্থ বিজ্ঞানের বলবিদ্যা হোক বা মহাকর্ষ-অভিকর্ষ কিংবা আলোক বিজ্ঞান — সব কিছুতেই তাঁর অবদান অনস্বীকার্য। অনেকে তো বলে থাকেন গণিতের কলনবিদ্যা বিষয়টিও তাঁরই সৃষ্টি, যদিও এ নিয়ে মতভেদ আছে।
বিশদ

12th  May, 2019
ট্রুকলার অ্যাপ থেকে কীভাবে মুছে ফেলবেন নিজের নাম? 

স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে এই অ্যাপটি বর্তমানে অপরিহার্য হয়ে উঠেছে। কোনও অচেনা নম্বর থেকে ফোন এলে ট্রুকলারের মাধ্যমে অনায়াসেই সেই কলারের পরিচয় জেনে নেওয়া যায়। কোথাকার নম্বর, কার নাম ইত্যাদি জেনে নেওয়া যায় এই অ্যাপে। সবচেয়ে সুবিধা হয় কোনও অবাঞ্ছিত ফোন এলে।  
বিশদ

12th  May, 2019
অন্ধকারের উৎস হতে 
ডঃ দেবীপ্রসাদ দুয়ারী

কথায় আছে বাস্তব সত্য কল্পনার চেয়েও আশ্চর্য। তবে এক্ষেত্রে ঠিক কল্পনা নয়। ১৯১৫ সালে তাঁর সাধারণ আপেক্ষিকতাবাদ তত্ত্ব প্রকাশ করেন স্যার অ্যালবার্ট আইনস্টাইন। সেই তত্ত্ব অনুযায়ী, উঠে এল এমন একটি বিষয় যা কল্পবিজ্ঞান ছাড়া অন্য কিছু হতেই পারে না। 
বিশদ

12th  May, 2019
বাজার মাতাচ্ছে কোন
কোন ৬ জিবির মোবাইল

আমাদের কাছে মোবাইল এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধুমাত্র ফোন করা নয় এখন গান শোনা, সিনেমা-টিভি দেখার পাশাপাশি গেমিংয়ের দুনিয়াতেও পা রেখেছে মোবাইল। বেশি অ্যাপ্লিকেশন ব্যবহার করার ফলে খুব স্বাভাবিকভাবেই প্রয়োজন বেশি র‌্যাম এবং স্টোরেজের।
বিশদ

02nd  May, 2019
 বছরের সেরা পোর্টেবল ব্লুটুথ স্পিকার

 হেডফোনের সীমাবদ্ধতাকে অতিক্রম করে গান শোনার জন্য স্পিকার একটি চমৎকার সমাধান। দিনে দিনে প্রযুক্তির উন্নতির সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে এইসমস্ত স্পিকারের মান ও গুণ। এগুলি যে কোনও পরিবেশ ও পরিস্থিতির জন্য মানানসই। স্পিকারের এই বিপুল সম্ভার থেকে গ্রাহকরা নিজের রুচি, চাহিদা, পছন্দ, এবং আগ্রহের উপর ভিত্তি করে যে কোনও একটি বেছে নিতে পারেন। সাম্প্রতিককালে বাজারে আসা এমনই কয়েকটি সেরা পোর্টেবল ব্লুটুথ স্পিকারের হাল-হকিকত দেওয়া হল আজকের প্রতিবেদনে।
বিশদ

14th  April, 2019
ধুলোঝড়েই মঙ্গলে ‘মৃত্যু’ অপরচুনিটির

বয়সের ভার ছিল গোটা যান্ত্রিক শরীরেই। কিন্তু, ধুলোঝড়টার সঙ্গে আর যুঝতে পারল না। ‘কথা’ বলার চেষ্টা করা হলেও জবাব আসেনি কোনও বার্তারই। শেষমেষ গত মাঝ ফেব্রুয়ারিতে দুঃসংবাদটা এল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’র পক্ষ থেকে। আনুষ্ঠানিকভাবে জানান হল, আর নেই ‘অপরচুনিটি’। মৃত্যু হয়েছে মঙ্গলযান রোভারটির।
বিশদ

14th  April, 2019
একনজরে
 ওয়াশিংটন, ২০ জুলাই (পিটিআই): আন্তর্জাতিক চাপের মুখে মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সইদকে গ্রেপ্তার করেছে পাকিস্তান। এরপরেও পাকিস্তানের উপর থেকে সন্দেহ যাচ্ছে না আমেরিকার। ট্রাম্প প্রশাসনের প্রবীণ এক কর্তাব্যক্তি শুক্রবার জানিয়েছেন, আগেও হাফিজকে গ্রেপ্তার করেছিল ইসলামাবাদ। ...

 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা পরে হুগলির চাঁপদানির ডালহৌসি জুটমিলে কাজ শুরু হল। শুক্রবার বিকেলে একাংশের কর্মী কাজ বন্ধ করে দেন। তারপর রাতে কারখানার সমস্ত কর্মী কাজ বন্ধ করে দিয়েছিলেন। কর্মীদের অভিযোগ, কারখানার উৎপাদন বাড়ানোর জন্য বেশি সময় ধরে কাজের ...

সংবাদদাতা, বালুরঘাট: বালুরঘাট শহরের বিভিন্ন রাস্তায় গবাদিপশুর বিচরণ বেড়ে যাওয়া ব্যাপক সমস্যার পড়েছেন পথচলতি সাধারণ মানুষ। শহরের যত্রতত্র গোরু, ছাগল ঘোরাঘুরি করলেও সেসব ধরে সংশ্লিষ্ট মালিকের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার অভিযোগ উঠেছে। ...

  নয়াদিল্লি, ২০ জুলাই: বিশ্বকাপের সময় ভারতীয় ক্রিকেটাররা মাত্র ১৫ দিন পরিবারের সদস্যদের সঙ্গে খাকার সুযোগ পাবেন। এটাই ছিল বিসিসিআইয়ের নিয়ম। কিন্তু এখন জানা যাচ্ছে, ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী রিমঝিম মিত্র 
বিজেপিতে যোগ দিলেন আরও কয়েকজন অভিনেতা-অভিনেত্রী। এদিন বিজেপির রাজ্য সভাপতির ...বিশদ

04:30:20 PM

মুম্বইয়ের কোলাবায় অগ্নিকাণ্ডের ঘটনায় একজনের মৃত্যু, জখম ১ 

03:50:12 PM

তৃণমূলের ২১ জুলাইয়ের সভা মেগা ফ্লপ শো: দিলীপ ঘোষ 

03:47:10 PM

টাকা দিয়েও তৃণমূল সভা সফল করতে পারেনি: দিলীপ ঘোষ 

03:42:00 PM

ইন্দোনেশিয়া ওপেনের ফাইনালে হারলেন পি ভি সিন্ধু 
ইন্দোনেশিয়া ওপেনের ফাইনালে জাপানের আকেন ইয়ামাগুচির কাছে ১৫-২১, ১৬-২১ পয়েন্টে ...বিশদ

02:57:15 PM

ওঃ ইন্ডিজ সফরে তিন ফরম্যাটের ভারতীয় দল ঘোষণা
ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ঘোষণা করা হল ভারতীয় টেস্ট, ওয়ান ...বিশদ

02:34:49 PM