Bartaman Patrika
নানারকম
 

লক্ষ্য রাখতে হবে রবীন্দ্রনাথের
দেওয়া সুর যেন অক্ষুণ্ণ থাকে

সঙ্গীত জীবনে সুদীর্ঘ পঞ্চাশ বছর অতিক্রম করলেন রবীন্দ্রসঙ্গীতের অতুলনীয় শিক্ষক ও বিশিষ্ট শিল্পী আশিস ভট্টাচার্য। শিল্পী জীবনের দীর্ঘ অভিজ্ঞতা ভাগ করে নিলেন তিনি।

 রবীন্দ্রসঙ্গীত শেখার অনুপ্রেরণা পান কার কাছে?
 বাড়ির সাঙ্গীতিক পরিবেশের জন্য ছোট থেকেই গানবাজনা করতাম। বোধশক্তি বৃদ্ধির সঙ্গে সঙ্গেই আকৃষ্ট হতে থাকি রবীন্দ্রনাথের বাণী ও সুরে। নিজের অগোচরেই প্রবেশ করে ফেললাম রবীন্দ্রসঙ্গীতের মধ্যে।
 কত বছর বয়স থেকে রবীন্দ্রসঙ্গীত শিক্ষা শুরু করেন?
 ঊনিশ বছর বয়স থেকে আমি প্রথাগতভাবে রবীন্দ্রসঙ্গীত শিখতে শুরু করি।
 শিক্ষাগুরু হিসাবে কাদের সান্নিধ্য পেয়েছেন?
 রমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়, নীহারবিন্দু সেন এবং শৈলজারঞ্জন মজুমদার।
 কাকে শ্রেষ্ঠ বলে মনে হয়?
 অবশ্যই শৈলজারঞ্জন মজুমদারকে। কারণ তিনি ছিলেন সর্বগুণের অধিকারী।
 সঙ্গীত জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা কী?
 আজ থেকে বহু বছর আগে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রমা চৌধুরীর আমন্ত্রণে শৈলজাদা ‘বর্ষার ষোলোটি গান’ নামক একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। তিনি বিভিন্ন সময়ে কবিগুরুর কাছ থেকে কীভাবে গানগুলি সংগ্রহ করেছিলেন, সেই অভিজ্ঞতার বর্ণনা দিয়েছিলেন আর আমাকে দিয়ে পরিবেশন করিয়েছিলেন সেই ষোলোটি গান। অনুষ্ঠানটি উচ্চ-প্রশংসিত হয়েছিল। শিক্ষার শুরুতেই তাঁর সান্নিধ্যে আসা ও প্রশংসা আজও অভিজ্ঞতার ভিড়ে স্মরণীয় হয়ে আছে।
 ‘আকাশবাণী’ ও ‘দূরদর্শনে’ কবে কাজ শুরু করেন?
 ১৯৭১ সালে আকাশবাণীতে ও ১৯৭৬ সালে দূরদর্শনে প্রথম অনুষ্ঠান করি।
 রবীন্দ্রসঙ্গীত শিক্ষা পদ্ধতি সম্বন্ধে আপনার মতামত সংক্ষেপে বলুন?
 স্বরবোধ, সাহিত্যবোধ, পরিমিতি বোধ এবং উপযুক্ত শিক্ষকের কাছে শিক্ষাগ্রহণ— এগুলিই রবীন্দ্রসঙ্গীত শিক্ষাপদ্ধতির মূল বিষয় হওয়া বাঞ্ছনীয়।
 স্বরলিপি অনুসরণ করে গান গাইলে কী ভাবের অভাব ঘটে?
 স্বরবিতানে বিধৃত স্বরলিপির অন্তর্গত সূক্ষ্মাতিসূক্ষ্ম স্বরগুলি ও সাংকেতিক চিহ্নগুলি গায়কীর সহায়ক। এগুলি কণ্ঠে ধারণ করে সঙ্গীত পরিবেশন করতে পারলে রবীন্দ্রসঙ্গীতের ভাব যথেষ্টই পরিস্ফূট হয়। কিন্তু এই ধরনের গাইয়ে দুর্লভ। তাই উপযুক্ত শিক্ষকের কাছে শিক্ষাপ্রাপ্ত হয়ে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করাই ভালো।
 বর্তমান প্রজন্মের শিল্পী, শিক্ষক ও শ্রোতা সম্পর্কে আপনার মতামত কী?
 বর্তমান প্রজন্মে যথেষ্ট সম্ভাবনাময় শিল্পী রয়েছেন। কিন্তু এই প্রজন্মের শিল্পীদের অধিকাংশই প্রচারসর্বস্ব, তাই উপযুক্ত শিক্ষার অভাবে কিছুদিন পরে প্রচারে বিঘ্ন ঘটে। উপযুক্ত শিক্ষাপ্রাপ্ত শিক্ষকের অভাবও বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, ফলে যার অভাবে সম্ভাবনাময় শিল্পীরা ততটা উন্নতি করতে পারে না।
 রবীন্দ্রসঙ্গীতে যে সমস্ত বাদ্যযন্ত্র ব্যবহার করা হয় তা কী সঠিক?
 রবীন্দ্রসঙ্গীতে বাদ্যযন্ত্রের ব্যবহার যতটা সীমিত রাখা যায় ততই ভালো। তানপুরা, এস্রাজ, বেহালা প্রভৃতি তারযন্ত্রের ব্যবহারই যথাযথ। উচ্চকিত যন্ত্রপাতির আওয়াজে রবীন্দ্রসঙ্গীতের প্রকৃতভাবটি পরিস্ফূট হয় না।
 রবীন্দ্রসঙ্গীত শিক্ষার জন্য কী কী বিষয়ে মনোযোগী হওয়া প্রয়োজন?
 ‘কণ্ঠসাধনা, স্বরবোধ, বাণীর অন্তর্নিহিত ভাব উপলব্ধি করার অর্থাৎ সাহিত্যবোধ’— উপরোক্ত বিষয়গুলির প্রতি বিশেষ মনোযোগী হওয়া।
 সর্বভারতীয় স্তরে রবীন্দ্রসঙ্গীতের সঠিক প্রচার কী উপায়ে করা যায়?
 রবীন্দ্রসঙ্গীত একমাত্র বাংলা ভাষাভাষীর সঙ্গীত। যেহেতু রবীন্দ্রসঙ্গীত ভাষাপ্রধান, ভারতে প্রায় সমস্ত জায়গায় বাঙালির বসবাস। প্রবাসী বাঙালিরা উদ্যোগী হয়ে অবাঙালিদের বাংলাভাষায় উদ্বুদ্ধ করে বাংলা ভাষা শিখিয়ে রবীন্দ্রসঙ্গীত শিক্ষার ক্ষেত্রে আগ্রহী করার প্রচেষ্টা করতে পারেন। আর যিনি প্রবাসে রবীন্দ্রসঙ্গীত শেখাবেন অবশ্যই তাঁকে সুশিক্ষক হতে হবে। এভাবেই সর্বভারতীয় স্তরে রবীন্দ্রসঙ্গীতের সঠিক প্রচার সম্ভব।
 ‘চলচ্চিত্রে রবীন্দ্রসঙ্গীত’— সম্বন্ধে আপনার বক্তব্য কী?
 পারিপার্শ্বিকতার সঙ্গে সঙ্গতি রেখে যদি চলচ্চিত্রে রবীন্দ্রসঙ্গীত প্রয়োগ করা যায় তবে আপত্তির কারণ নেই। তবে এটা লক্ষ্য রাখতে হবে যে রবীন্দ্রনাথের দেওয়া সুর যেন অক্ষুণ্ণ থাকে।
সোনালি গোস্বামী
10th  May, 2019
  প্রাণের উৎসব

 সম্প্রতি শিশির মঞ্চে রবিকিরণের আয়োজনে ‘এসো প্রাণের উৎসবে’ শীর্ষক মনোজ্ঞ অনুষ্ঠানে পাঁচজন রবীন্দ্রসঙ্গীত শিল্পীর গাওয়া বেশ কিছু স্বল্পশ্রুত গান পরিবেশিত হল। বাড়তি পাওনা ছিল কবি সুবোধ সরকারের কণ্ঠে স্বরচিত কবিতা পাঠ।
বিশদ

17th  May, 2019
তরঙ্গ সঙ্গীত সন্ধ্যা

 তরঙ্গ সংগীত সংস্থা আয়োজিত সংগীত সন্ধ্যা অনুষ্ঠিত হল সম্প্রতি শরৎ বাসভবনে। নৃত্য, আবৃত্তি ও পঞ্চকবির গানে সমৃদ্ধ এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন সংস্থার সকল শিল্পী। সঙ্গীত পরিবেশন করেন উদিতা সরকার, দেবাশিস পাল, মলিনা রুদ্র, কুমকুম বন্দ্যোপাধ্যায়, মাধবী মজুমদার প্রমুখ।
বিশদ

17th  May, 2019
  রবীন্দ্রনাথের সুন্দরের আরাধনা

রাহুল মিত্রের একক নিবেদনের আসর প্রায়ই শুনতে পাওয়া যায়। এবারেও সেই উৎসাহ উদ্ভাসের নির্মাণে সুন্দর ভাষ্যসহ একক অনুষ্ঠান হল গোলপার্কের রামকৃষ্ণ মিশনে। অনুষ্ঠানের মধ্যমণি রাহুল অনুষ্ঠানটি সাজিয়েছিলেন দুটি পর্বে। শিরোনাম ছিল রবীন্দ্রনাথের সুন্দরের আরাধনায় ‘সকলে সুন্দর’।
বিশদ

17th  May, 2019
বার্ষিক নৃত্যোৎসব

 সম্প্রতি মোহিত মৈত্র মঞ্চে শতাব্দী নৃত্যায়নের পরিচালনায় ১৯তম বার্ষিক নৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হল। ‘শতাব্দী নৃত্যোৎসব’ শীর্ষক অনুষ্ঠানে সংস্থার ছাত্র-ছাত্রীরা ওড়িশার তিনটি প্রধান নৃত্য ওড়িশি, সম্বলপুরী ও ময়ূরভঞ্জ ছৌ পরিবেশন করেন। 
বিশদ

17th  May, 2019
লক্ষ্মী থেকে যশোদা

প্রগতি চিত্রমের প্রথম নিবেদন ‘যশোদা’। বিনয়কৃষ্ণ আচার্যর ‘কানাইয়ের মা’ গল্প অবলম্বনে তৈরি হয়েছে ছবিটি। ছবির চিত্রনাট্যকার ও পরিচালক শিশির সাহা। ‘যশোদা’ ছবিটির গল্পের মধ্যে লুকিয়ে আছে এক নারীর আজীবন যন্ত্রণার কথা। কিংবা এই যন্ত্রণা হয়তো তখনও তার কাছে যন্ত্রণা হিসেবে ধরা দেয়নি। তখনও হয়তো শৈশব তার বড় প্রিয়।
বিশদ

10th  May, 2019
বর্ষবরণ উৎসব

বিধায়ক পরেশ পালের উদ্যোগে দুই বাংলার শিল্পী সমন্বয়ে বর্ষবরণ উৎসব অনুষ্ঠিত হল কাঁকুড়গাছিতে। মানস ডান্স সেন্টার পরিচালিত একটি নাচ দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। বিশদ

10th  May, 2019
বার্ষিক অনুষ্ঠান

 টাইনি টটস পার্কসার্কাস স্কুল শিক্ষা জগতে শিশুদের প্রথম পদক্ষেপটি দৃঢ় করতে সাহায্য করে চলেছে দীর্ঘদিন ধরে। বার্ষিক উৎসবে শিশুদের উদ্বোধনী সঙ্গীত ও নৃত্য মূলত ইংরেজি রাইমস ও গান দিয়ে শুরু হলেও তাদের অভিনয় ও নাচসমৃদ্ধ ‘হিংসুটে দৈত্য’ নাটক দেখে অবাক হতে হয়।
বিশদ

10th  May, 2019
সাংস্কৃতিক উৎসব

 ঠাকুর শ্রীশ্রীসমীর ব্রহ্মচারী বিশ্ব সেবাশ্রম সংঘের প্রাঙ্গণে অনুষ্ঠিত হল শ্রী সমীরেশ্বর উদ্ঘাটন সাংস্কৃতিক উৎসব। অনুষ্ঠানের সূচনা করেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। উপস্থিত ছিলেন বিশ্বসেবাশ্রম সংঘের প্রতিষ্ঠাতা ঠাকুর সমীর ব্রহ্মচারী, রাজ্যের মন্ত্রী সুজিত বসু, বিশ্ব সেবাশ্রম সংঘের সহ সভাপতি ধনপত রাম আগরওয়াল সহ অন্যান্যরা।
বিশদ

10th  May, 2019
মল্লিকা সেনগুপ্ত পুরস্কার

‘কথামানবী’র কলম থেমে গিয়েছে আট বছর হয়ে গেল। তবুও সাহিত্যের সংসারে বাঙ্ময় হয়ে আছেন মল্লিকা সেনগুপ্ত। তাঁর কবিতা, গদ্য ও ভাবনার প্রাসঙ্গিতা ছুঁয়ে আছে সাম্প্রতিক সময়কেও। প্রবলভাবে। আগামীর হতে তুলে দিয়ে গিয়েছেন যে অক্ষর, পঙক্তি, কমা.., তাই উচ্চারণ করে চলেছে প্রজন্ম।
বিশদ

03rd  May, 2019
 রানি ব্রজসুন্দরী মহিলা
সমিতি হীরক জয়ন্তী

১৯৪৪ সালে কলুটোলা রাজবাড়িতে ৫০ জন সদস্য নিয়ে রানি ব্রজসুন্দরী মহিলা সমিতি পথ চলা শুরু করে। কেবলমাত্র মহিলাবৃন্দের এই সমিতির ৭৫তম জন্মদিনে বিশেষ অনুষ্ঠান হয়ে গেল রাজবাড়ির অন্দরমহলে। যোগমায়া মল্লিকের প্রচেষ্টায় বিরজাসুন্দরী মল্লিক ও অমর্ত্যকুমারী মল্লিকের সহায়তায় এই সমিতি প্রতিষ্ঠিত হয়।
বিশদ

03rd  May, 2019
 বিশ্ব নৃত্য দিবসে বন্ধন

‘বিশ্ব নৃত্য দিবস’ উপলক্ষে সম্প্রতি কলামন্দিরে হয়ে গেল সাংস্কৃতিক অনুষ্ঠান ‘বন্ধন’। গান, নাচ এবং কবিতাপাঠের মধ্য দিয়ে অনুষ্ঠানের মূল ভাবধারা প্রবাহিত হল। প্রথম পর্বটি ছিল সমস্ত রকম শাস্ত্রীয় নৃত্যের যোগসন্ধিস্থল। সেখানে যেমন ওড়িশি নৃত্যের মঞ্চ উপস্থাপনা হল তেমনই ছিল ভারতনাট্যম এবং মণিপুরী নৃত্য।
বিশদ

03rd  May, 2019
 বৈশাখি আড্ডা

 সম্প্রতি উত্তর কলকাতায় শিল্পী বি কে পালের বাড়িতে বসেছিল বৈশাখি আড্ডার আসর। ছিলেন ক্যাকটাস ব্যান্ডের সিধু, আর জে রাজা সহ অন্যরা। অনুষ্ঠান পরিকল্পনায় বাচিক শিল্পী শৌভিক ভট্টাচার্য।
বিশদ

03rd  May, 2019
 ঐতিহাসিক সব্যসাচী ভট্টাচার্য স্মরণ

 এক আন্তরিক স্মরণ সন্ধ্যায় বিশিষ্ট ঐতিহাসিক ও লেখক সব্যসাচী ভট্টাচার্যের প্রতি শ্রদ্ধা নিবেদিত হল। ‘ক্যালকাটা কালচারাল সেন্টার’ ও ‘আশুতোষ মেমোরিয়াল ইনস্টিটিউট’ অনুষ্ঠানের যৌথ আয়োজক।
বিশদ

03rd  May, 2019
যাত্রাপথের আনন্দগান

‘তোমা বিনে অনাথ আমি অতি হে ’ - এই বলেই ‘দোসর ’ রবীন্দ্রনাথের উদ্দেশ্যে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করল গানে গানে। বাঙালির হৃদযন্ত্রে যে মানুষটি বাসা বেধেছেন তাঁকে আরও বেশি করে ঘরে ঘরে পৌঁছে দিতে ‘দোসর’ এর একসঙ্গে হওয়া। সম্প্রতি রবীন্দ্র ওকাকুরা ভবনে রবীন্দ্র স্মরণে অনুষ্ঠিত হল ‘যাত্রাপথের আনন্দগান ।’
বিশদ

03rd  May, 2019
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, ডায়মন্ডহারবার: বুথ না ভারত-পাকিস্তান সীমান্ত! বাইরে থেকে বোঝার উপায় নেই। বালির বস্তা দিয়ে একেবারে বাঙ্কার বানিয়ে সশস্ত্র বাহিনী রয়েছে পাহারায়। যে কোনও সীমান্তে ...

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ছাড়পত্র রয়েছে। এমনকী সরঞ্জাম কেনার জন্য বরাদ্দ টাকা এসে পড়ে রয়েছে। তবুও নিষিদ্ধ মাদক কারবারিদের বিরুদ্ধে অভিযান ও বেআইনি মাদক চাষের বিরুদ্ধে নজরদারি চালাতে অত্যাধুনিক সরঞ্জাম কেনার কোনও উদ্যোগই নেই রাজ্যের। ...

 মাদ্রিদ, ১৯ মে: হার দিয়েই মরশুম শেষ হল রিয়াল মাদ্রিদের। রবিবার ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে মাঝারি মানের দল রিয়াল বেতিসের কাছে ০-২ গোলে বশ্যতা ...

নয়াদিল্লি, ১৯ মে (পিটিআই): অরবিন্দ কেজরিওয়ালের নিরাপত্তা খতিয়ে দেখতে রবিবার দিল্লির পুলিস কমিশনারের কাছে আর্জি জানাল রাজ্য বিজেপি। এ বিষয়ে পুলিস কমিশনার অমূল্য পট্টনায়েককে চিঠি দিয়েছে তারা। বিজেপি মুখপাত্র প্রবীণ শঙ্কর কাপুর একথা জানিয়েছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৯০২- প্রজাতন্ত্র দেশ হিসেবে ঘোষণা কিউবার
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৭৭- ভারতীয় মহিলা ক্রিকেটার অঞ্জুম চোপড়ার জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৩ টাকা ৭১.১২ টাকা
পাউন্ড ৮৮.২৮ টাকা ৯১.৫৩ টাকা
ইউরো ৭১.১০ টাকা ৮০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  May, 2019

দিন পঞ্জিকা

৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯, সোমবার, দ্বিতীয়া ৫০/৫৮ রাত্রি ১/২২। জ্যেষ্ঠা ৫৩/৪৭ রাত্রি ২/২৯। সূ উ ৪/৫৮/৩৩, অ ৬/৭/৩৬, অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে, বারবেলা ৬/৩৮ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫০ গতে ৪/২৯ মধ্যে, কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।
৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯, সোমবার, দ্বিতীয়া ৫১/৫৭/৫৯ রাত্রি ১/৪৫/৩০। জ্যেষ্ঠানক্ষত্র ৫৫/৩৮/০ রাত্রি ৩/১৩/৩০, সূ উ ৪/৫৮/১৮, অ ৬/৯/৩০, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৬ গতে ১১/৫৬ মধ্যে ও ১/২২ গতে ২/৪৮ মধ্যে, বারবেলা ২/৫১/৪২ গতে ৪/৩০/৩৬ মধ্যে, কালবেলা ৬/৩৭/১২ গতে ৮/১৬/৬ মধ্যে, কালরাত্রি ১০/১২/৪৮ গতে ১১/৩৩/৫৪ মধ্যে। 
১৪ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিধানসভা উপনির্বাচন: বেলা ১২টা পর্যন্ত কান্দিতে ৩৯.৫৫ শতাংশ ও নওদায় ৩৯.২৫ শতাংশ ভোট পড়ল 

12:25:48 PM

ভাটপাড়ার আর্যসমাজ মোড়ে বোমাবাজি 

12:12:16 PM

বিধানসভা উপনির্বাচন: সকাল ১১টা পর্যন্ত কান্দিতে ৪২ শতাংশ ভোট পড়ল 

12:05:27 PM

হাওড়া স্টেশনে পাইপ ভেঙে জখম মহিলা 
হাওড়া স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মে ভেঙে পড়া পাইপের ঘায়ে জখম ...বিশদ

11:32:33 AM

কাঁকিনাড়ায় অবরোধ উঠল 
২ ঘণ্টারও বেশি সময় পর কাঁকিনাড়ায় রেল অবরোধ উঠল। এদিন ...বিশদ

10:15:45 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, সোমবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল বেশ প্রভাবিত। ট্রাফিকের ...বিশদ

10:00:00 AM