Bartaman Patrika
নানারকম
 

লক্ষ্য রাখতে হবে রবীন্দ্রনাথের
দেওয়া সুর যেন অক্ষুণ্ণ থাকে

সঙ্গীত জীবনে সুদীর্ঘ পঞ্চাশ বছর অতিক্রম করলেন রবীন্দ্রসঙ্গীতের অতুলনীয় শিক্ষক ও বিশিষ্ট শিল্পী আশিস ভট্টাচার্য। শিল্পী জীবনের দীর্ঘ অভিজ্ঞতা ভাগ করে নিলেন তিনি।

 রবীন্দ্রসঙ্গীত শেখার অনুপ্রেরণা পান কার কাছে?
 বাড়ির সাঙ্গীতিক পরিবেশের জন্য ছোট থেকেই গানবাজনা করতাম। বোধশক্তি বৃদ্ধির সঙ্গে সঙ্গেই আকৃষ্ট হতে থাকি রবীন্দ্রনাথের বাণী ও সুরে। নিজের অগোচরেই প্রবেশ করে ফেললাম রবীন্দ্রসঙ্গীতের মধ্যে।
 কত বছর বয়স থেকে রবীন্দ্রসঙ্গীত শিক্ষা শুরু করেন?
 ঊনিশ বছর বয়স থেকে আমি প্রথাগতভাবে রবীন্দ্রসঙ্গীত শিখতে শুরু করি।
 শিক্ষাগুরু হিসাবে কাদের সান্নিধ্য পেয়েছেন?
 রমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়, নীহারবিন্দু সেন এবং শৈলজারঞ্জন মজুমদার।
 কাকে শ্রেষ্ঠ বলে মনে হয়?
 অবশ্যই শৈলজারঞ্জন মজুমদারকে। কারণ তিনি ছিলেন সর্বগুণের অধিকারী।
 সঙ্গীত জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা কী?
 আজ থেকে বহু বছর আগে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রমা চৌধুরীর আমন্ত্রণে শৈলজাদা ‘বর্ষার ষোলোটি গান’ নামক একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। তিনি বিভিন্ন সময়ে কবিগুরুর কাছ থেকে কীভাবে গানগুলি সংগ্রহ করেছিলেন, সেই অভিজ্ঞতার বর্ণনা দিয়েছিলেন আর আমাকে দিয়ে পরিবেশন করিয়েছিলেন সেই ষোলোটি গান। অনুষ্ঠানটি উচ্চ-প্রশংসিত হয়েছিল। শিক্ষার শুরুতেই তাঁর সান্নিধ্যে আসা ও প্রশংসা আজও অভিজ্ঞতার ভিড়ে স্মরণীয় হয়ে আছে।
 ‘আকাশবাণী’ ও ‘দূরদর্শনে’ কবে কাজ শুরু করেন?
 ১৯৭১ সালে আকাশবাণীতে ও ১৯৭৬ সালে দূরদর্শনে প্রথম অনুষ্ঠান করি।
 রবীন্দ্রসঙ্গীত শিক্ষা পদ্ধতি সম্বন্ধে আপনার মতামত সংক্ষেপে বলুন?
 স্বরবোধ, সাহিত্যবোধ, পরিমিতি বোধ এবং উপযুক্ত শিক্ষকের কাছে শিক্ষাগ্রহণ— এগুলিই রবীন্দ্রসঙ্গীত শিক্ষাপদ্ধতির মূল বিষয় হওয়া বাঞ্ছনীয়।
 স্বরলিপি অনুসরণ করে গান গাইলে কী ভাবের অভাব ঘটে?
 স্বরবিতানে বিধৃত স্বরলিপির অন্তর্গত সূক্ষ্মাতিসূক্ষ্ম স্বরগুলি ও সাংকেতিক চিহ্নগুলি গায়কীর সহায়ক। এগুলি কণ্ঠে ধারণ করে সঙ্গীত পরিবেশন করতে পারলে রবীন্দ্রসঙ্গীতের ভাব যথেষ্টই পরিস্ফূট হয়। কিন্তু এই ধরনের গাইয়ে দুর্লভ। তাই উপযুক্ত শিক্ষকের কাছে শিক্ষাপ্রাপ্ত হয়ে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করাই ভালো।
 বর্তমান প্রজন্মের শিল্পী, শিক্ষক ও শ্রোতা সম্পর্কে আপনার মতামত কী?
 বর্তমান প্রজন্মে যথেষ্ট সম্ভাবনাময় শিল্পী রয়েছেন। কিন্তু এই প্রজন্মের শিল্পীদের অধিকাংশই প্রচারসর্বস্ব, তাই উপযুক্ত শিক্ষার অভাবে কিছুদিন পরে প্রচারে বিঘ্ন ঘটে। উপযুক্ত শিক্ষাপ্রাপ্ত শিক্ষকের অভাবও বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, ফলে যার অভাবে সম্ভাবনাময় শিল্পীরা ততটা উন্নতি করতে পারে না।
 রবীন্দ্রসঙ্গীতে যে সমস্ত বাদ্যযন্ত্র ব্যবহার করা হয় তা কী সঠিক?
 রবীন্দ্রসঙ্গীতে বাদ্যযন্ত্রের ব্যবহার যতটা সীমিত রাখা যায় ততই ভালো। তানপুরা, এস্রাজ, বেহালা প্রভৃতি তারযন্ত্রের ব্যবহারই যথাযথ। উচ্চকিত যন্ত্রপাতির আওয়াজে রবীন্দ্রসঙ্গীতের প্রকৃতভাবটি পরিস্ফূট হয় না।
 রবীন্দ্রসঙ্গীত শিক্ষার জন্য কী কী বিষয়ে মনোযোগী হওয়া প্রয়োজন?
 ‘কণ্ঠসাধনা, স্বরবোধ, বাণীর অন্তর্নিহিত ভাব উপলব্ধি করার অর্থাৎ সাহিত্যবোধ’— উপরোক্ত বিষয়গুলির প্রতি বিশেষ মনোযোগী হওয়া।
 সর্বভারতীয় স্তরে রবীন্দ্রসঙ্গীতের সঠিক প্রচার কী উপায়ে করা যায়?
 রবীন্দ্রসঙ্গীত একমাত্র বাংলা ভাষাভাষীর সঙ্গীত। যেহেতু রবীন্দ্রসঙ্গীত ভাষাপ্রধান, ভারতে প্রায় সমস্ত জায়গায় বাঙালির বসবাস। প্রবাসী বাঙালিরা উদ্যোগী হয়ে অবাঙালিদের বাংলাভাষায় উদ্বুদ্ধ করে বাংলা ভাষা শিখিয়ে রবীন্দ্রসঙ্গীত শিক্ষার ক্ষেত্রে আগ্রহী করার প্রচেষ্টা করতে পারেন। আর যিনি প্রবাসে রবীন্দ্রসঙ্গীত শেখাবেন অবশ্যই তাঁকে সুশিক্ষক হতে হবে। এভাবেই সর্বভারতীয় স্তরে রবীন্দ্রসঙ্গীতের সঠিক প্রচার সম্ভব।
 ‘চলচ্চিত্রে রবীন্দ্রসঙ্গীত’— সম্বন্ধে আপনার বক্তব্য কী?
 পারিপার্শ্বিকতার সঙ্গে সঙ্গতি রেখে যদি চলচ্চিত্রে রবীন্দ্রসঙ্গীত প্রয়োগ করা যায় তবে আপত্তির কারণ নেই। তবে এটা লক্ষ্য রাখতে হবে যে রবীন্দ্রনাথের দেওয়া সুর যেন অক্ষুণ্ণ থাকে।
সোনালি গোস্বামী
10th  May, 2019
নাচ-গান-আবৃত্তিতে কবিপ্রণাম

 অছি পরিষদ, মহাজাতি সদন এবং তথ্য ও সংস্কৃতি বিভাগ পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মজয়ন্তীতে কবিপ্রণাম অনুষ্ঠিত হল মহাজাতি সদনে। একক সঙ্গীত, সম্মেলক সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানটি পরিপূর্ণতা পায়। সম্মেলক সঙ্গীত ‘আগুনের পরশমণি’ দিয়ে অনুষ্ঠানের শুরু।
বিশদ

19th  July, 2019
কবিতার রাজা

 ১৫ বছরের উদযাপন। সময়টা কম নয়। ফলে চড়াই উতরাই কম পেরতে হয়নি। তাও রাজা ছুঁতে পেরেছেন এই মাইলফলক, কবিতাকে ভালোবেসেই। সেই ভালোবাসারই উদযাপন হল উত্তম মঞ্চে। এদিন রাজার কবিতার টানেই হাজির হয়েছিলেন প্রদীপ ঘোষ, বিজয়লক্ষ্মী বর্মন, সতীনাথ মুখোপাধ্যায়, ব্রততী বন্দ্যোপাধ্যায়, শ্রাবণী সেন প্রমুখ।
বিশদ

19th  July, 2019
 স্মরণে ইতিহাসবিদ ব্রজেন্দ্রনাথ

 বিশিষ্ট ইতিহাসবিদ ও গবেষক প্রয়াত ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের স্মৃতিতে একটি মনোজ্ঞ অনুষ্ঠান হল উত্তর কলকাতার ছাতুবাবু-লাটুবাবুর বাড়ির ঠাকুরদালানে। ব্যতিক্রমী বাংলা প্রকাশনা সংস্থা ‘সূত্রধরের’ ১০ বছরের পদার্পণে সূচনা উৎসব। ‘বিস্মৃত বাঙালি মনীষীদের ১২টি দুর্লভ গ্রন্থ এদিনের অনুষ্ঠানে নতুনভাবে প্রকাশ করা হল।
বিশদ

19th  July, 2019
জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে কবিপ্রণাম

 সম্প্রতি জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে মহাসমারোহে পালিত হল ১৫৯তম রবীন্দ্রজন্মোৎসব উপলক্ষে অনুষ্ঠান ‘কবিপ্রণাম’। প্রথা অনুযায়ী রবীন্দ্রসঙ্গীত বিভাগের ছাত্রছাত্রীবৃন্দ অনুষ্ঠানের শুভসূচনা করলেন ‘হে নূতন দেখা দিক আরবার’ এবং ‘ধ্বনিল আহ্বান’ গান দুটির মধ্যে দিয়ে।
বিশদ

12th  July, 2019
 ছন্দে ছন্দের নিবেদন

 ছন্দে ছন্দে হালিশহরের চতুর্থবার্ষিকী অনুষ্ঠানের শেষদিনে দুটি জমকালো প্রযোজনার সাক্ষী থাকল সত্যজিৎ রায় অডিটোরিয়ামে উপস্থিত দর্শকরা। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সংস্কৃতিকে এক জায়গায় মেলানোর ক্ষেত্রে সুমিতা ভট্টাচার্যের ভূমিকা অনস্বীকার্য।
বিশদ

12th  July, 2019
 প্রেরণা ফাউন্ডেশনের সুন্দর প্রচেষ্টা

বর্তমান সমাজ বড্ড স্বার্থান্বেষী। তাই সামাজিক দায়-দায়িত্বকে এড়িয়ে বাঁচতে চায় প্রায় সকলেই। কিন্তু তাতে কি আখেরে সামাজিক উন্নতি সম্ভব? আজ ‘ডিস্যাবিলিটি’ এরকম একটি অবহেলিত বিষয়। বর্তমানে রাষ্ট্রসংঘ প্রদত্ত ‘ডিস্যাবিলিটি’র সংজ্ঞায় উঠে এসেছে সামাজিক প্রতিবন্ধকতার বিষয়টি।
বিশদ

12th  July, 2019
মিউজিক স্কুলের বার্ষিক অনুষ্ঠান

বিশ্ব পরিবেশ দিবসে মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হল দমদমের ‘নর্দান স্কুল অব মিউজিক’-এর বার্ষিক অনুষ্ঠান। তিন ঘণ্টার জমজমাট এই অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল ছোটদের অর্কেস্ট্রেশন। বাদ্যযন্ত্রের এমন অপূর্ব উপস্থাপনা এর আগে কমই হয়েছে কলকাতা শহরের বুকে। বিশেষ করে ছোটদের উপস্থাপনা।
বিশদ

12th  July, 2019
ইম্পাকে সার্ভিস চার্জ বাড়ানোর এনওসি রাজ্যের

গত বুধবার সাংবাদিক সম্মেলন করে ইম্পা (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন) জানিয়েছিল যে রাজ্যের সিঙ্গল স্ক্রিন সিনেমা হলের টিকিট প্রতি সার্ভিস চার্জ বাড়াতে হবে। আর এই সার্ভিস চার্জ বৃদ্ধিতে প্রয়োজন সরকারের তরফে একটি এনওসি। বিশদ

12th  July, 2019
ধর্মের নামে ভালোবাসা

সম্প্রতি ‘মাতৃকাশ্রম প্রণবসংঘ’ একটি আলোচনাসভার আয়োজন করা করেছিল। আলোচনার মূল বিষয় ছিল ‘ভালোবাসাই ধর্ম’। সাম্প্রতিককালের সারা দেশ জুড়ে অসহিষ্ণুতা, ধর্মের নামে নানা অবৈধ কার্যকলাপ চলছে। এমতাবস্থায় ধর্মের সঠিক ব্যাখ্যা এবং যথোপযোগী চর্চার জন্য এই সভার আয়োজন।
বিশদ

12th  July, 2019
গানমেলা

 সম্প্রতি খড়দহ মন্দিরপাড়ার ভুবনেশ্বরীদেবী মন্দির প্রাঙ্গনে আয়োজিত হল পঞ্চমবর্ষ গানমেলা। পাঁচ দিনের এই গানমেলায় অংশ নেন প্রায় দেড়শো জন শিল্পী। প্রথম দিন ছিল পঞ্চ কবির গান। এরপর বাংলা চলচ্চিত্রের শতবর্ষে ‘এত সুর আর এত গান’।
বিশদ

05th  July, 2019
সৃজনে সুস্মেলী

প্রকাশিত হল সুস্মেলী দত্ত’র শ্রুতিনাটক সংকলন ‘শ্রবণ সখীর কথা’। সম্প্রতি বাংলা অ্যাকাডেমিতে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানে বইটি প্রকাশ করেন জগন্নাথ বসু। ছিলেন নমিতা চৌধুরী, সতীনাথ মুখোপাধ্যায়, বীথি চট্টোপাধ্যায়, কাজল শূর প্রমুখ। সুস্মেলীর এই প্রথম শ্রুতিনাটকের বই প্রকাশিত হল।
বিশদ

05th  July, 2019
 রবিনন্দনের বার্ষিক অনুষ্ঠান

 জীবনের সুখে-দুঃখে প্রতিটি ক্ষেত্রে চলার সঙ্গী রবীন্দ্রনাথ। কিন্তু বর্তমানে রবীন্দ্রনাথের সৃষ্টিকে নিয়ে বাঁধ ভাঙা স্বেচ্ছাচারিতা। তাই কবির সৃষ্টির অপরিবর্তিত রূপ, সৌন্দর্য ও ভাবমাধুর্যকে সংরক্ষণ ও প্রকাশ করাই রবিনন্দনের মুখ্য উদ্দেশ্য। আর সেই উদ্দেশ্যকে পাথেয় করেই রবিনন্দনের ২১তম বার্ষিক অনুষ্ঠান উদ্‌যাপন করা হল শিশির মঞ্চে।
বিশদ

05th  July, 2019
 মনোজ্ঞ অনুষ্ঠান

 সম্প্রতি টালিগঞ্জের মুক্তাঙ্গন রঙ্গালয়ে মৌনমুখর কলাকেন্দ্র প্রতিষ্ঠানের তৃতীয় প্রতিষ্ঠা দিবস পালন করল। উদ্বোধন করেন শ্রীশিক্ষায়তনের প্রাক্তন শিক্ষিকা সোহিনী বন্দ্যোপাধ্যায় ও বিপ্লবী দ্বিজেন্দ্রনাথ দাশের কন্যা দীপালি মুখোপাধ্যায়। উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করে নয়নিকা ঘোষ।
বিশদ

05th  July, 2019
সৈকত-জয়তীর যুগলবন্দি

 সম্প্রতি উত্তম মঞ্চে বালিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র সংসদের উদ্যোগে আয়োজিত হলো ‘বর্ষবরণ ১৪২৬’। অনুষ্ঠানের মূল ভাবনা ছিল রবীন্দ্রোত্তর বাংলা গানের বিবর্তন। শ্রোতাদের মুগ্ধ করেন রবীন্দ্রসঙ্গীতের মাধ্যমে জয়তী চক্রবর্তী এবং আধুনিক বাংলা গানের মাধ্যমে সৈকত মিত্র।
বিশদ

05th  July, 2019
একনজরে
 বিএনএ, চুঁচুড়া: প্রায় ২৪ ঘণ্টা পরে হুগলির চাঁপদানির ডালহৌসি জুটমিলে কাজ শুরু হল। শুক্রবার বিকেলে একাংশের কর্মী কাজ বন্ধ করে দেন। তারপর রাতে কারখানার সমস্ত কর্মী কাজ বন্ধ করে দিয়েছিলেন। কর্মীদের অভিযোগ, কারখানার উৎপাদন বাড়ানোর জন্য বেশি সময় ধরে কাজের ...

সংবাদাতা, রায়দিঘি: রাজ্যে বর্ষা ঢুকে গিয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত বৃষ্টিতে ভেসে গেলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা নেই। তাই বৃষ্টি যাতে দ্রুত আসে, সেই কারণে ধুমধাম করে ...

 ভোপাল, ২০ জুলাই (পিটিআই): ভেজাল দুধের বড়সড় চক্রের পর্দা ফাঁস করল মধ্যপ্রদেশ পুলিস। রাজ্যের বিভিন্ন প্রান্তে অভিযান চালিয়ে শনিবার এই চক্রে জড়িত থাকার অভিযোগে মোট ৬২ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিস। ...

সংবাদদাতা, রামপুরহাট: আগামী ২৩ জুলাই থেকে এক সপ্তাহ ধরে বীরভূম জেলাজুড়ে বিস্তারক বর্গ কমসূচিতে নামতে চলেছে বিজেপি। তবে গতবছর বিস্তারক কর্মসূচিতে মোদি সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা তুলে ধরে প্রচার করা হয়েছিল।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে ভালো ফল হবে। ব্যবসায় যুক্ত হলে খুব একটা ভালো হবে না। প্রেমপ্রীতিতে বাধাবিঘ্ন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

20th  July, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ১৬/২২ দিবা ১১/৪০। শতভিষা ৫/৪৫ দিবা ৭/২৫। সূ উ ৫/৬/৫২, অ ৬/১৮/১৬, অমৃতযোগ প্রাতঃ ৫/৫৯ গতে ৯/৩১ মধ্যে। রাত্রি ৭/৪৫ গতে ৯/১১ মধ্যে, বারবেলা ১০/৪ গতে ১/২২ মধ্যে, কালরাত্রি ১/৩ গতে ২/২৪ মধ্যে।
৪ শ্রাবণ ১৪২৬, ২১ জুলাই ২০১৯, রবিবার, চতুর্থী ৯/২৬/৩১ দিবা ৮/৫২/১৬। শতভিষানক্ষত্র ২/০/৪৮ প্রাতঃ ৫/৫৩/৫৯, সূ উ ৫/৫/৪০, অ ৬/২১/৪৭, অমৃতযোগ দিবা ৬/৪ গতে ৯/৩২ মধ্যে এবং রাত্রি ৭/৪১ গতে ৯/৮ মধ্যে, বারবেলা ১০/৪/১৩ গতে ১১/৪৩/৪৪ মধ্যে, কালবেলা ১১/৪৩/৪৪ গতে ১/২৩/১৪ মধ্যে, কালরাত্রি ১/৪/১২ গতে ২/২৪/৪২ মধ্যে।
১৭ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী রিমঝিম মিত্র 
বিজেপিতে যোগ দিলেন আরও কয়েকজন অভিনেতা-অভিনেত্রী। এদিন বিজেপির রাজ্য সভাপতির ...বিশদ

04:25:11 PM

মুম্বইয়ের কোলাবায় অগ্নিকাণ্ডের ঘটনায় একজনের মৃত্যু, জখম ১ 

03:50:12 PM

তৃণমূলের ২১ জুলাইয়ের সভা মেগা ফ্লপ শো: দিলীপ ঘোষ 

03:47:10 PM

টাকা দিয়েও তৃণমূল সভা সফল করতে পারেনি: দিলীপ ঘোষ 

03:42:00 PM

ইন্দোনেশিয়া ওপেনের ফাইনালে হারলেন পি ভি সিন্ধু 
ইন্দোনেশিয়া ওপেনের ফাইনালে জাপানের আকেন ইয়ামাগুচির কাছে ১৫-২১, ১৬-২১ পয়েন্টে ...বিশদ

02:57:15 PM

ওঃ ইন্ডিজ সফরে তিন ফরম্যাটের ভারতীয় দল ঘোষণা
ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ঘোষণা করা হল ভারতীয় টেস্ট, ওয়ান ...বিশদ

02:34:49 PM