শরীর ও স্বাস্থ্য
 

 টিটেনাস

আমরা জানি কাচে বা জং ধরা লোহায় শরীরে কোনও জায়গা কেটে গেলে টিনেনাস রোগের ব্যাকটেরিয়া দেহে প্রবেশ করে। এমন ভাবনা মোটেই সঠিক নয়। যে কোনও ধরনের কাটাছেঁড়া বা পোড়া থেকেও এই ব্যাকটেরিয়া শরীরে ঢোকার আশঙ্কা থেকে যায়। আর শুধু একটা ইঞ্জেকশনে টিটেনাসের ব্যাকটেরিয়া মরে না। এই ভ্যাকসিন নেওয়ার নির্দিষ্ট নিয়ম আছে। সেগুলো জানা ছোট-বড় সবার কর্তব্য। পরামর্শে বিশিষ্ট জেনারেল ফিজিশিয়ান ডাঃ আশিস মিত্র।



টিটেনাস কী?
একটি মারাত্মক ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ (ব্যাকটেরিয়াল ইনফেকশন) হল টিটেনাস। এই রোগে শরীরের স্নায়ুতন্ত্র আক্রান্ত হয়ে শরীরের পেশিগুলি শক্ত হয়ে যায়। পেশিতে খিঁচ বা টান ধরে। বাংলায় এই রোগের নাম ধনুষ্টংকার। আসলে এই রোগে আক্রান্ত বহু রোগীর পেশিতে টান লেগে শরীর ধনুকের ন্যায়ে বেঁকে যায়। এখান থেকেই এই নামের উৎপত্তি। আবার প্রাথমিকভাবে এই রোগে শরীরের ঘাড় এবং চোয়ালের পেশিগুলিকে শক্ত করে আনে। তাই ইংরেজি ভাষায় এই রোগের অপর নাম ‘লক জ’।
কতটা ক্ষতিকর এই ব্যাকটেরিয়া?
এই সংক্রমণ এতটাই মারাত্মক হতে পারে যে জীবন নিয়ে টানাটানি পরে যাওয়াও আশ্চর্যের কিছু নয়। কোনও ব্যক্তির জীবনে এই রোগ সবসময়ই চিকিৎসাজনিত জরুরি অবস্থা তৈরি করে। তবে আশার কথা হল, মাত্র ১০ থেকে ২০ শতাংশ ক্ষেত্রেই সংক্রমণই এমন মারাত্মক আকার ধারণ করতে পারে।
সাধারণত সব বয়সের এবং সব লিঙ্গের মানুষের এই সংক্রমণ হতে পারে। তবে ছোটদের মধ্যে, নির্ধারিত করে বললে সদ্যোজাতদের (নিওনেটাল টিটোনাস) মধ্যে এই রোগ ভয়ঙ্কর রূপ নেয়।
টিটেনাস রোগের নেপথ্যে
‘ক্লস্ট্রিডিয়াম টিটানি’ নামক এক ব্যাকটেরিয়ার সংক্রমণে টিটেনাস রোগটি হয়। এই ব্যাকটেরিয়ার স্পোরস আমাদের আশেপাশেই ছড়িয়ে রয়েছে। এক্ষেত্রে স্পোরস হল ব্যাকটেরিয়ার অতিবক্ষুদ্র জন্মদায়ক অংশ। স্পোরসগুলি বিভিন্ন প্রতিকূল আবহাওয়ায় বেঁচে থাকতে পারে। সাধারণত মাটি, ধুলো-ময়লা, পশুর মল-মূত্র ইত্যদির মধ্যে এই ব্যাকটেরিয়া থাকে।
কোনও ব্যক্তির কাটা স্থান বা ক্ষতর মধ্য দিয়ে এই ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করে। এরপর রক্তে মিশে এই ব্যাকটেরিয়া মানব শরীরের স্নায়ুতন্ত্র বা নিখুঁতভাবে বললে সেন্ট্রল নার্ভাস সিস্টেমের উপর আক্রমণ করে। শরীরের এই অংশে একধরনের টক্সিন তৈরি করে এই ব্যাকটেরিয়া। টক্সিনের নাম—টেটানোস্প্যাসমিন। এই টক্সিন সুষুম্নাকাণ্ড থেকে পেশিতে প্রেরিত বার্তাগুলি যাওয়ার পথে বাধার সৃষ্টি করে। স্নায়ু থেকে পেশিতে বার্তা না পৌঁছানোর জন্যই বিভিন্ন সমস্যার উৎপত্তি হয়।
শরীরে এই ব্যাকটেরিয়ার প্রবেশ
এই বিষয়টি নিয়ে আমাদের মধ্যে বেশ কিছু ভুল ধারণা রয়েছে। আমরা বেশিরভাগই জানি, শুধুমাত্র কাচে বা লোহায় লেগে শরীরে কোনও স্থান কেটে গেলে টিনেনাস রোগের ব্যাকটেরিয়া দেহে প্রবেশ করে। তবে এমনটা ভাবা একদমই ঠিক নয়। বিভিন্নভাবে এই ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করতে সক্ষম হয়। যেমন—
 শরীরের কোনও অংশ পুড়ে গেলে  শরীরের কোনও অংশ কেটে গেলে। এখানে কেটে যাওয়া বলতে শুধু লোহা বা কাচে কেটে যাওয়াকে বোঝানো হচ্ছে না। কাঠ, প্ল্যাস্টিক প্রভৃতি যাবতীয় কিছুতে কেটে যাওয়াকে বোঝানো হচ্ছে  কোনও প্রাণীর কামড়  শরীরে ট্যাটু  ইঞ্জেকশন  সার্জারি  ফুট আলসার  দাঁতের সংক্রমণ ইত্যাদির মাধ্যমে এই ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করতে পারে।
তবে বলে রাখি, টিটেনাস কিন্তু কোনও ছোঁয়াচে রোগ নয়। তাই রোগীর সঙ্গে দূরত্ব বজায় রাখার কোনও প্রশ্নই আসে না।
রোগ লক্ষণ
শরীরে জীবাণু প্রবেশের পর থেকে ২১ দিনের মধ্যে রোগের লক্ষণ প্রকট হয়ে ওঠে। তবে ১৪ দিন পর থেকেই রোগের প্রাথমিক লক্ষণ সামনে আসতে শুরু করে দেয়ে।
এক্ষেত্রে এই রোগের লক্ষণগুলি হল— শরীরের বিভিন্ন অংশের মাংসপেশির শক্ত হয়ে গিয়ে খিঁচ ধরা। আসলে আমাদের শরীরের বিভিন্ন পেশিগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য অসংখ্য স্নায়ুর জাল রয়েছে। টিটেনাস রোগে এই স্নায়ুগুলি ভীষণভাবে আক্রান্ত হয়ে নিজেদের কর্মক্ষমতা হারায়। ফলে শরীরের বিভিন্ন পেশি শক্ত হয়ে যায়। প্রধানত চোয়াল,ঘাড়, তলপেট, পিঠ, বুক ইত্যাদি অংশের পেশিগুলি বেশি মাত্রায় ক্ষতিগ্রস্থ হয়।
এছাড়াও হৃদপিণ্ডের গ঩তি বেড়ে যায়, জ্বর আসে, প্রচুর ঘাম হয় এবং রক্তচাপ বেড়ে যাওয়ার মতো বিভিন্ন উপসর্গ এই রোগের সঙ্গে জড়িত।
রোগ নির্ণয়
সাধারণত রোগীর শারীরিক নিরিক্ষণের মাধ্যমেই রোগ সম্বন্ধে ধারণা করা যায়। একজন চিকিৎসক রোগীর লক্ষণগুলি সঠিকভাবে পর্যবেক্ষণ করেই রোগটির বিষয়ে নিশ্চিত হন। সাধারণত অন্যান্য রোগের মতো এক্ষেত্রে কোনও টেস্টের দরকার পরে না। তবে টেস্ট যে একদমই করতে হয় না, এমন কিন্তু নয়। প্রায় একইরকম লক্ষণ যুক্ত অন্যান্য অসুখের (ম্যানিনজাইটিস, র‌্যাবিস ইত্যাদি) সঙ্গে পার্থক্য করে রোগ সম্বন্ধে নিশ্চিত হতে অনেকসময়ই টেস্টের প্রয়োজন হয়।
রোগের সঙ্গে জড়িত সমস্যা
এই রোগের কবলে পড়লে রোগীর বিভিন্ন শারীরিক সমস্যা হয়। তবে রোগের তীব্রতা অনুযায়ী এই সমস্যা কম বেশি হয়ে থাকে। রোগের তীব্রতা বেশি হলে—শ্বাস নিতে সাহায্য করে এমন পেশিগুলি শক্ত হয়ে টান ধরে। এতে শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয় পর্যাপ্ত অক্সিজেন গ্রহণ না করার জন্য মস্তিষ্ক আক্রান্ত হয়  হৃদগতি অনিয়ন্ত্রিত হয়ে পড়ে  পেশিগুলিতে তীব্র টানের জন্য হাড় ভেঙে যায়  পাশাপশি নিউমোনিয়ার মতো সংক্রমণও হতে পারে।
রোগ চিকিৎসা
রোগীর অসুখের তীব্রতা অনুযায়ী চিকিৎসা করা হয়। বিভিন্ন ধরনের থেরাপি এবং ওষুধের সমন্বয়ে এই রোগের চিকিৎসা করা হয়। যেমন—
 শরীরের কেটে যাওয়া অংশ বা ক্ষতটিকে সারিয়ে নেওয়ার চেষ্টা করা হয়। এক্ষেত্রে প্রধান উদ্দেশ্য থাকে ব্যাকটেরিয়ার উৎসস্থলটিকে নষ্ট করে দেওয়া। অনেকসময় ডিব্রাইডমেন্ট নামক সার্জারিরও সাহায্য নেওয়া হয়। এই অপারেশনে ব্যাকটেরিয়ায় দ্বারা আক্রান্ত কোষগুলিকে শরীরের বাইরে বের করে দেওয়া হয়।
 অ্যন্টিবায়োটিক ব্যবহার করে ব্যাকটেরিয়া নিধনের চেষ্টা করা হয়।
 এই ব্যাকটেরিয়ার মাধ্যমে শরীরে সৃষ্ট টক্সিনকে নষ্ট করতে টিটেনাস ইমিউন গ্লোবিউলিন’এর (টিআইজি) ব্যবহার করা হয়।
 পেশির টান বা খিঁচুনি রোধ করতে ‘মাশল রিলাক্সারের’ সাহায্য নেওয়া হয়।
 রোগীর শ্বাস-প্রশ্বাসে সমস্যা হলে অবশ্যই ব্রিদিং টিউব বা ভেন্টিলেটরের (এই যন্ত্রের ব্যবহারে সরাসরি ফুসফুসে অক্সিজেন দেওয়া নেওয়া করা সম্ভব) ব্যবস্থা করা হয়।
 সর্বোপরি এইসকল চিকিৎসার পাশাপশি রোগীকে টিটেনাস ভ্যাকসিন দেওয়া হয়।
রোগ প্রতিরোধের পথ
এই রোগ প্রতিরোধের একমাত্র উপায় হল টিকাকরণ বা ভ্যাকসিনেশন। এখন শিশুর জন্মের পরপরই ‘ডিপিটি’ বা ডিপথেরিয়া, পারটুশিস এবং টিটেনাস রোগের টিকা দেওয়া হয়। এটা বাচ্চাদের ‘ইমিউনাইজেশন ভ্যাকসিনেশন শিডিউল’এর অঙ্গ। তবে আমাদের দেশে সচেতনতার অভাব টিকাকরণের ক্ষেত্রে এক বিশেষ অন্তরায়। অনেক অভিভাবকই এই টিকাকরণের শিডিউল সঠিকভাবে মেনে চলেন না। সেক্ষেত্রে বাচ্চার টিকাকরণের বিষয়টি বিশেষভাবে নজর দিলে এই ধরনের অনেক জটিল সমস্যা এড়িয়ে চলা সম্ভব।
যাই হোক, ভ্যাকসিনের শিডিউল মেনে চললে শেষবারের মতো ১২ বছর বয়সে এই টিকা দেওয়া হয়। এই শেষ টিকার প্রভাব ৫ বছর থাকে। বয়সের হিসাবে বললে, ১৭ বছরের পর কারও কেটে গেলে অবশ্যই আমার আপনার ভাষায় টিটেনাস ইঞ্জেকশন বা বিজ্ঞানসম্মতভাবে ‘টিটেনাস টক্সোয়েড’ নামক ভ্যাকসিনটি নিতে হবে। সেক্ষেত্রে কাটা,ক্ষত, পোড়া ইত্যাদি ঘটলে ইঞ্জেকশন নেওয়া বাঞ্ছনীয়। প্রথম ভ্যাকসিনটি কেটে যাওয়ার পরপর যত শীঘ্র সম্ভব নিতে হয়। তবে এই ভ্যাকসিন নিয়ে একটি ভুল ধারণা আমাদের মধ্যে চালু রয়েছে। অনেকেই ভাবেন কেটে যাওয়ার পর একবার ভ্যাকসিন নিলেই কেল্লাফতে। তবে এমন ধারণা সম্পূর্ণ অবৈজ্ঞানিক। এক্ষেত্রে প্রথম ভ্যাকসিন নেওয়ার ঠিক ৬ সপ্তাহ পর একটি এবং ঠিক ৬ মাস পর একটি ভ্যাকসিন নিতে হবে। এটাই টিটেনাস ভ্যাকসিন নেওয়ার আদর্শ শিডিউল। টিকা নেওয়ার সময় এই দিনকালের হিসাবগুলি খুবই জরুরি। যথাযথ সময়ে টিটেনাস নেওয়া হলে আগামী ৫ বছরের জন্য সুফলভোগ করা সম্ভব।
পাশাপাশি জেনে রাখুন, বড় কোনও দুর্ঘটনার জন্য ক্ষত সৃষ্ট হলে তখন শুধু এই ভ্যাকসিন দিয়ে কাজ চলে না। চিকিৎসকের পরামর্শ মতো ইমিউন গ্লোবিউলিন’এর ব্যবহার করা হয়। সঙ্গে অবশ্য পরামর্শমতো একটি টিটেনাস ভ্যাকসিন দেওয়া হয়ে থাকে। তাই শরীরে বড় আঘাত লাগলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।
লিখেছেন : সায়ন নস্কর
11th  May, 2017
শিশুদের শ্বাসকষ্টের অসুখ
নিয়ে নবি’র সমীক্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিশুদের বাড়ছে শ্বাসকষ্টের অসুখ। এই নিয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা হলেও সমস্যা দিনদিন বেড়েই চলেছে। সম্প্রতি এক গবেষণায় বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর তথ্য। চিকিৎসাবিজ্ঞানীরা ধারণা করছেন, প্রতি দশ বছরে অ্যাজমা রোগীর সংখ্যা প্রায় ১০% করে বৃদ্ধি পাচ্ছে। এই রোগীর অধিকাংশই শিশু। আশঙ্কা করা হচ্ছে, স্কুলগুলির প্রতিটি শ্রেণিতে গড়ে দুই থেকে তিনজন এই রোগে আক্রান্ত।
বিশদ

17th  August, 2017
ডানকুনিতে নতুন চোখের হাসপাতাল

আগামী ২০ আগস্ট হুগলির ডানকুনিতে দৃষ্টিদীপ আই ইনস্টিটিউট নামের নতুন একটি চোখের হাসপাতালের উদ্বোধন হতে চলছে। নবনির্মিত হাসপাতালটি ডানকুনির দুর্গাপুর এক্সপ্রেসওয়ে এবং চণ্ডীতলা রোডের সংযোগস্থলে অবস্থিত। চার বিশিষ্ট চক্ষু চিকিৎসক, ডাঃ তনুশ্রী চক্রবর্তী, ডাঃ সৌরভ সান্যাল, ডাঃ বিতেন্দ্রকুমার বৈদ্য এবং সুবিজয় সিনহার মিলিত উদ্যোগে হাসপাতালটি তৈরি হয়েছে।
বিশদ

17th  August, 2017
বন্ধু ব্যাকটেরিয়া
প্রোবায়োটিক

সব ব্যাকটেরিয়াই খারাপ নয়! কিছু কিছু ‘বন্ধু’ ব্যাকটেরিয়াও আছে যাদের নিয়ে এখন চিকিৎসাবিজ্ঞানে হইচই। পরামর্শে পিয়ারলেস হাসপাতাল ও বিসি রায় রিসার্চ সেন্টারের কনসালটেন্ট গ্যাসট্রোএনটেরোলজিস্ট অ্যান্ড হেপাটোলজিস্ট ডাঃ জ্যোতিরঞ্জন মহাপাত্র এবং মুকুন্দপুরের আর এন টেগোর হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ অরিন্দম বিশ্বাস।
বিশদ

17th  August, 2017
কোথায় মিলবে রক্ত, জানাবে ই-রক্তকোষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোন ব্লাড ব্যাংকে কত রক্ত মজুত আছে বা কোন গ্রুপের রক্ত আছে, তা জানার জন্য ই-রক্তকোষ নামে একটি ওয়েব পোর্টাল চালু করল রাজ্য সরকার। শুক্রবার বাম বিধায়ক নর্মদাচন্দ্র রায়ের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, বাম আমলে রাজ্যে ১১৬টি ব্লাড ব্যাংক ছিল।
বিশদ

12th  August, 2017
 মহিলাদের হার্টের চিকিৎসায়
মিনিম্যাল ইনভেসিভ সার্জারি

 বর্তমানে স্বাস্থ্যক্ষেত্রে মহিলাদের হার্টের সমস্যা একটা বড় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রাকৃতিক ভাবেই মহিলাদের হৃদযন্ত্র নিয়ে একটু বেশিই সচেতন হওয়া প্রয়োজন। তবে ক্রমাগত বদল হচ্ছে জীবনযাত্রা। পাল্লা দিয়ে বাড়ছে হৃদযন্ত্র নিয়ে চিন্তা! তবে জীবনে ফেরার চিকিৎসা আছে। পরামর্শে অ্যাপোলো গ্লেনিগলস হাসপাতালের কার্ডিওথোরাসিক সার্জারি বিভাগের প্রধান ডাঃ সুশান মুখোপাধ্যায়। বিশদ

10th  August, 2017
 বাবারা সাবধান! কন্যাদের সামনে ধূমপান নয়

  বড়রা সাবধান! বিশেষ করে যে সমস্ত বাবারা ধূমপানে আসক্ত তাঁদেরকে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। এ কাজটি এমনিতেই ক্ষতিকর। ধূমপায়ীরা তো বটেই, তার আশপাশে থাকা মানুষজনও ক্ষতিগ্রস্ত হবে। তবে এবারে কন্যাদের সামনে ধূমপানের বিষয়ে বাবাদের আরও বেশি সাবধান হতে পরামর্স দিয়েছেন বিশেষজ্ঞরা।
বিশদ

10th  August, 2017
আঁটসাঁট জিনস পরলে শরীরের ক্ষতি

আঁটসাঁট জিনস পরতে বারণ করছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে। গবেষকরা জানিয়েছেন, হাই হিল বা উঁচু জুতো, আঁটসাঁট জিনস ও ভারী ব্যাগ দেহের ক্ষতি করে। গবেষকদের মতে, আঁটসাঁট জিনস নিতম্ব ও হাঁটুর স্বাভাবিক নড়াচড়া ব্যাহত করে, যার প্রভাব পুরো শরীরের ওপর পড়ে। সম্প্রতি এ স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন ব্রিটিশ কায়রোপ্রাকটিক অ্যাসোসিয়েশনের গবেষকরা। 
বিশদ

10th  August, 2017
ডেঙ্গুতে কি পেঁপে
পাতার রস উপকারী?

বহু চিকিৎসকের গবেষণায় দেখা গিয়েছে ডেঙ্গু সারাতে পেঁপে পাতার রস বিশেষ কার্যকরী। অথচ কীভাবে কাজ করে পেঁপে পাতার রস? কতটা রস খেলে উপকার পাওয়া যায় তা অনেকেরই অজানা। ডেঙ্গু রোগে পেঁপে পাতার নানা অজানা ঔষধিগুণ নিয়ে জানালেন ভারত সরকারের আয়ুর্বেদ গবেষণা বিভাগের অবসরপ্রাপ্ত চিকিৎসা বিজ্ঞানী, অধ্যাপক ডাঃ সুবলকুমার মাইতি।
বিশদ

03rd  August, 2017
  বর্ধমানে নতুন সুপারস্পেশালিটি ক্যানসার ক্লিনিক

 রুবি ক্যানসার সেন্টার এবং আস্থা মেডিকেল সেন্টার বর্ধমানের যৌথ উদ্যোগে বর্ধমান শহরের রামকৃষ্ণ রোড, খোসবাগানে সুপারস্পেশালিটি ক্যানসার ক্লিনিকের উদ্বোধন হতে চলেছে ৩ আগস্ট। প্রতি সপ্তাহের শনিবার আস্থা মেডিকেল সেন্টারে এই ক্যানসার ক্লিনিক চলবে।
বিশদ

03rd  August, 2017
  এবার ইএমআইতে আইভএফ-এর সুযোগ

 আজ বহু মানুষ অইভিএফ পদ্ধতির কল্যাণে বন্ধ্যত্ব কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে। কিন্তু ভারতের মতো দেশে তেমন মানুষের সংখ্যা মুষ্টিমেয়। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, এদেশে ২.৮ কোটি মানুষ বন্ধ্যত্বের সমস্যায় ভুগলেও মাত্র খুব কম সংখ্যক মানুষই বন্ধ্যত্বের চিকিৎসা করান।
বিশদ

03rd  August, 2017
  আলাদা কাউন্সিল গড়ার দাবি জানাল অপটোমেট্রিস্টরা

 চোখ মানুষের কাছে খুব গুরুত্বপূর্ণ অঙ্গ। চোখ নিয়ে কোনও সমস্যায় পড়লে মানুষরা সবার আগে ছুটে যান সরকারি-বেসরকারি হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, চশমার দোকান বা প্রাইভেট ক্লিনিকে। সেখানে যাঁরা এই পরিষেবা দেন সেইসব চক্ষু বিশেষজ্ঞরা হলেন অপটোমেট্রিস্ট।
বিশদ

03rd  August, 2017



একনজরে
বিএনএ, বারাবন(লোকপুর): বুধবার সকালে লোকপুর থানার বারাবনে বোমা বিস্ফোরণে উড়ে গেল বাড়ি। এই বিস্ফোরণের ঘটনায় হতাহতের খবর না মিললেও ঘটনায় গ্রামজুড়ে চাপা আতঙ্ক ছড়িয়েছে। গ্রামবাসীদের দাবি, বোমা মজুত ছিল বাড়িটিতে। সেখানেই কোনও কারণে অগ্নিসংযোগ ঘটনায় বিস্ফোরণ হয়। তাতেই খড়ের চালা ...

 টোকিও, ২৩ আগস্ট (এএফপি): সিঙ্গাপুরে যুদ্ধজাহাজের দুর্ঘটনার জেরে এক কমান্ডারকে বরখাস্ত করল মার্কিন নৌবাহিনী। এক বিবৃতিতে বলা হয়েছে, ভাইস অ্যাডমিরাল জোসেফ অকয়েনকে দুর্ঘটনার জন্য তাঁর গাফিলতিকে দায়ী করে বরখাস্ত করা হল। ...

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: এবার মিড ডে মিলকেও উত্তীর্ণ হতে হবে এফএসএসআইয়ের বেঁধে দেওয়া মানে। খাবারে থাকতে হবে নির্দিষ্ট মাইক্রোনিউট্রিয়েন্টস (অনুখাদ্য)। সম্প্রতি কেন্দ্রের এই নির্দেশিকা এসে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপিকা দীর্ঘিদিন ধরে হেনস্তা হচ্ছেন বলে অভিযোগ উঠল। এক অধ্যাপিকাকে হেনস্তা করার অভিযোগ উঠেছে পিওনের বিরুদ্ধে। অন্যদিকে অপর অধ্যাপিকাকে কাজে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে বিভাগেরই এক অধ্যাপকের বিরুদ্ধে। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পরীক্ষার ফলাফল ভালো হবে। কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। বুঝে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৬৯০: ইস্ট ইন্ডিয়া কোম্পানির হয়ে কলকাতায় পা রাখলেন জোব চার্নক
১৯০৮: বিপ্লবী শিবরাম রাজগুরুর জন্মদিন
১৯৯১: সাবেক সোভিয়েত ইউনিয়নের কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে ইস্তফা দিলেন মিখাইল গর্বাচভ


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৬ টাকা ৬৪.৯৪ টাকা
পাউন্ড ৮০.৮১ টাকা ৮৩.৬১ টাকা
ইউরো ৭৪.০১ টাকা ৭৬.৬৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৪১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৯০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৮/২৭, উত্তরফাল্গুনীনক্ষত্র দিবা ২/০, সূ উ ৫/২০/১২, অ ৫/৫৭/৫৬, অমৃতযোগ রাত্রি ১২/৪৬-৩/৩, বারবেলা ২/৪৯-অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯-১/৪।
৭ ভাদ্র, ২৪ আগস্ট, বৃহস্পতিবার, তৃতীয়া রাত্রি ৯/৩১/১, উত্তরফাল্গুনীনক্ষত্র অপরাহ্ণ ৪/৬/০, সূ উ ৫/১৭/৩৮, অ ৬/০/২, অমৃতযোগ রাত্রি ১২/৪৬/৩৬-৩/২/৭, বারবেলা ৪/২৪/৪৪-৬/০/২, কালবেলা ২/৪৯/২৬-৪/২৪/৪৪, কালরাত্রি ১১/৩৮/৫০-১/৩/৩২।
 ১ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ব্যক্তিগত গোপনীয়তা মৌলিক অধিকারে অন্তর্ভুক্ত, রায় সুপ্রিম কোর্টের 

10:47:01 AM

লেক টাউনে বাসের ধাক্কায় যুবকের মৃত্যু 
ফের শহরে বেপরোয়া বাসের বলি এক। এদিন সকালে লেক টাউনে ২১৭ডি রুটের একটি বাস ধর্মেন্দ্র জৈন (৩৪) নামে ওই যুবককে ধাক্কা মারে। ঘটনাস্থলেই প্রাণ হারান তিনি। প্রত্যক্ষদর্শীদের দাবি, রাস্তার ধারে বাইক নিয়ে দাঁড়িয়ে ছিলেন ওই যুবক। বাসটি বেপরোয়া গতিতে এসে তাঁকে ধাক্কা মারে। বাসের চালক পলাতক। 

10:30:14 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বৃহস্পতিবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। অফিস টাইমের চাপ রয়েছে এজেসি বসু রোড, ইএম বাইপাস, মা উড়ালপুল, সৈয়দ আমির আলি এভিনিউর মতো গুরুত্বপূর্ণ রাস্তাগুলিতে। এদিন সকালে দ্বিতীয় হুগলি সেতুতে একটি কন্টেনার বিকল হয়ে পড়ায় যানজট হয়েছিল। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক। অন্যদিকে, দুপুর ১টার সময় রানি রাসমণি এভিনিউ ও ওয়াই রোডে দু'টি পৃথক সমাবেশ রয়েছে। তার জেরে বেলার দিকে ধর্মতলা চত্বরে যানজট হতে পারে। ট্রাফিক সংক্রান্ত যে কোনও খবরের জন্য কলকাতা পুলিশের টোল ফ্রি নম্বর ১০৭৩-তে ফোন করুন। 

10:04:00 AM

আরামবাগের মায়াপুরে পথ দুর্ঘটনায় মৃত ৩ 

09:39:00 AM

  ট্যাক্সি ধর্মঘটের ডাক
ভাড়াবৃদ্ধি, পুলিশি জুলুম বন্ধসহ একাধিক দাবিতে পুজোর পরই আন্দোলন তীব্র করার ইঙ্গিত দিল চালকদের একাংশ। এআইটিইউসি অনুমোদিত কলকাতা ট্যাক্সি অপারেটর্স ইউনিয়ন এবং ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটি আগামী ৯ অক্টোবর ট্যাক্সি ধর্মঘটের ডাক দিয়েছে। ওয়েস্ট বেঙ্গল ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির আহ্বায়ক নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ধর্মঘটের সমর্থনে পুজোর আগে এক মাস ধরে প্রচার চালানো হবে।

09:34:43 AM

দার্জিলিংয়ে ফের বিস্ফোরণ 
ফের বিস্ফোরণে কাঁপল দার্জিলিং। গতকাল রাত ২টো নাগাদ দার্জিলিংয়ের সুকিয়া বাজারে বিস্কোরণ হয়। ঘটনায় কোনও হতাহতের খবর নেই। তবে বেশ কয়েকটি গাড়ির কাঁচ ভেঙেছে। 

08:47:27 AM