রঙ্গভূমি
 

ট্র্যাজেডির রঙ্গ কৌতুক: একটি মৃত্যু আলেখ্য

শেকসপিয়রের ট্র্যাজেডি হ্যামলেটের দুটি অকিঞ্চিৎকর চরিত্রকে নিয়ে নাট্যকার টম স্টপার্ড লিখেছিলেন এই নাটকটি। বহুব্রীহি নাট্যসংস্থা সেই নাটককেই হাজির করলেন বঙ্গ রঙ্গমঞ্চে। দেখে এলেন শিবানন্দ মুখোপাধ্যায়।

বহুব্রীহি নাট্য সংস্থার সাম্প্রতিক প্রযোজনা নাট্যকার টম স্টপার্ড-এর বিশ্বখ্যাত ও বহু চর্চিত নাটক ‘রোজেনক্রাঞ্জ অ্যান্ড গিল্ডেনস্টার্ন আর ডেড’ (Rosencrantz And Guildenstern Are Dead)। ১৯৬৫ সালে লেখা এই নাটক স্টপার্ডকে খ্যাতি এনে দেয়। পরে এই নাটক নিয়ে চর্চা উত্তরোত্তর বাড়তে থাকে। গভীর দার্শনিক ভাবনার সঙ্গে শ্লেষ, বিদ্রুপ, কৌতুক মিশিয়ে এক মৌলিক সিরিয়াস কমেডির উদ্ভাবন করেছেন তিনি। দৃশ্যগত কৌতুক, শব্দের খেলা, অতিশয়োক্তি ইত্যাদির মধ্যে দিয়ে হালকা মেজাজে স্টপার্ড দর্শককে এক গভীর বোধের জগতে পৌঁছে দিতে সক্ষম হয়েছেন।
আলো-আঁধার, কৌতুক-বিষাদ মিলেমিশে জীবনের প্রতি মুহূর্তে তৈরি হচ্ছে নানান নকশা। একের থেকে অপরকে আলাদা করা সম্ভব নয়। ট্র্যাজেডি কমেডিকে আলাদা না করে, কৌতুক ও বিষাদের সংমিশ্রণে সম্পূর্ণ নতুন ধারার নাটক তৈরি করেছিলেন ইতালির মহান নাট্যকার লুইজি পিরানদেল্লো। তাঁর হাত ধরেই নাটকে রোম্যান্টিক যুগের শেষ হয়ে শুরু হয় গ্রোটেস্ক (Grotesque) যুগ। পরবর্তী সময়ে বহু মহান নাট্যকার প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তাঁর কাছে ঋণী। অ্যাবসার্ড নাটকের সঙ্গে তাঁর নাটকের মৌলিক পার্থক্য থাকলেও অনেক মিলও আছে। পিরানদেল্লো— বেকেট-এর তৈরি মজবুত ভিতের ওপর দাঁড়িয়ে টম স্টপার্ড রচনা করেছেন তাঁর বহু আলোচিত নাটক ‘রোজেনক্রাঞ্জ অ্যান্ড গিল্ডেনস্টার্ন আর ডেড’।
অর্থ, ক্ষমতা, আর পেশি শক্তি দিয়ে সারা বিশ্ব নিয়ন্ত্রণ করছে অল্প কিছু মানুষ। আর বিপরীতে অগণিত সাধারণ মানুষের জন্য রয়েছে পরাধীন, অর্থহীন, বিরক্তিকর, ক্লান্তিকর একঘেয়ে জীবন। ক্ষমতাসীন শ্রেণির সঙ্গে আপস করে, তাদের ছিটেফোঁটা উচ্ছিষ্ট নিয়ে বেঁচে থাকা। প্রশ্নহীন আনুগত্য নিয়ে জীবন কাটানো। যদিও মৃত্যু সবার জন্যই অবশ্যম্ভাবী। সবার জন্যই সত্য কুয়াশাবৃত মৃত্যুর অজানা, ধূসর ঠিকানা। এর হাত থেকে পরিত্রাণ নেই। এ যেন এক জাহাজে উঠে পড়া। জাহাজের মধ্যে হাঁটানো যায় কিন্তু বৃহত্তর অর্থে এগিয়ে যেতে হয় জাহাজ যেদিকে নিয়ে যায় সেদিকেই। স্টপার্ডের নাটকে একজন প্রধান চরিত্র গিল্ডেনস্টার্ন বলে, Where we went wrong was getting on a boat. We can move, of course, change direction, rattle about, but our movement is contained within a larger one that carries us along as inexorably as the wind and current...
শেক্সপিয়রের জগদ্বিখ্যাত ট্র্যাজেডি হ্যামলেট-এর দুই অপ্রধান চরিত্র রোজেনক্রাঞ্জ আর গিল্ডেনস্টার্ন। এই দুই পারিষদ স্টপার্ডের নাটকের প্রধান দুই চরিত্র। হ্যামলেট নাটকে তাদের মূল কাজ ডেনমার্ক অধিপতি ক্লডিয়াস আর রানি গার্ট্রুড-এর আদেশ মেনে চলা। যুবরাজ হ্যামলেটের পাশে থেকে তাঁর মতিগতি সম্পর্কে জানা ও সে বিষয়ে রাজা-রানিকে ওয়াকিবহাল করা। স্টপার্ড কিন্তু এই দুই পারিষদের দৃষ্টি দিয়ে ঘটনাগুলো দেখিয়েছেন। হ্যামলেটের প্রতি সহানুভূতি তৈরি না করে বরা হ্যামলেটের সমালোচনা করা হয়েছে। কখনও হ্যামলেটকে নিয়ে ঠাট্টাও করা হয়েছে। হ্যামলেট নাটকে মঞ্চের বাইরে ঘটা অথবা না ঘটা কয়েকটা ঘটনাও এই নাটকে মঞ্চে ঘটে যায়। যেমন মূল নাটকে হ্যামলেটকে ইংল্যান্ডে পাঠিয়ে সুস্থ করার কথা বলে রাজা (তৃতীয় অঙ্ক, প্রথম দৃশ্য)। কিন্তু শেষ পর্যন্ত তেমন ঘটনা ঘটেনি। স্টপার্ডের নাটকে তৃতীয় অঙ্কে দেখা যায় রোজেনক্রাঞ্জ ও গিল্ডেনস্টার্ন হ্যামলেটকে নিয়ে সমুদ্রে পাড়ি দিয়েছে। জাহাজ চলেছে ইংল্যান্ডের দিকে। এই দুই পারিষদের পকেটে আছে সিল করা খামে চিঠি। সেই চিঠিতে আছে হ্যামলেটের মৃত্যুর পরোয়ানা। সেই চিঠি হ্যামলেট সরিয়ে নিয়ে তার বদলে রেখে দেয় ওই দুই পারিষদের মৃত্যুর আদেশ দেওয়া চিঠি। শেষ পর্যন্ত অবশ্য মৃত্যুর অবশ্যম্ভাবিতাকে মেনে নিতে বাধ্য হয় তিনজনেই। শেক্সপিয়রের ট্র্যাজেডির ওপর ভিত্তি করে এই নাটক গড়ে তোলে এক ফ্যান্টাসির জগৎ যেখানে মূল নাটককে প্রয়োজনে বিদ্রুপ করতেও ছাড়েন না বর্তমান নাট্যকার। ক্ল্যাসিকাল যুগের গ্রিক নাটক থেকে বর্তমান যুগের— সামগ্রিক নাট্য জগতের সমালোচনা ধরা পড়ে তাঁর দৃষ্টিভঙ্গিতে।
টম স্টপার্ডের এই অতি গুরুত্বপূর্ণ নাটকটি মঞ্চস্থ করা খুবই কঠিন কাজ। সেই গুরুদায়িত্ব সফলভাবে পালন করেছেন পরিচালক-অভিনেতা অশোক বিশ্বনাথন। রোজেনক্রাঞ্জ, গিল্ডেনস্টার্ন ও হ্যামলেট চরিত্রে যথাক্রমে বিনয় শর্মা, অশোক বিশ্বনাথন ও সুদীপ্ত চট্টোপাধ্যায় দক্ষতার সঙ্গে অভিনয় করেছেন। পোলোনিয়াস— তমাল রায়চৌধুরী, প্লেয়ার ক্যাপটেন—সোফি ব্যারি, ক্লডিয়াস— গৌতম শঙ্কর যথাযথ সংগত করেছেন। নাটকের মঞ্চসজ্জায় নান্টু দত্ত, আলোক পরিকল্পনায় বিজয় চ্যাটার্জি, সংগীত ভাবনায় সন্দীপ দে ও নৃত্য পরিচালনায় দেবকুমার পাল যথাযথভাবে তাঁদের দায়িত্ব পালন করেছেন। পঞ্চাশ বছর আগে লেখা হলেও এই নাটক বর্তমান সময়েও যুগোপযোগী। গভীর ভাবনায় সমৃদ্ধ এই নাটক বহুব্রীহি-র প্রযোজনার মধ্যে দিয়ে নতুন করে নাট্যপ্রেমী দর্শকের মনে জায়গা করে নেবে তেমনটা আশা করাই যায়।

14th  May, 2017
 দর্শককে আয়নার সামনে দাঁড় করায় শেষ বেলায়

 সম্প্রতি মিনার্ভা থিয়েটারে অনুষ্ঠিত হল ভিন্টেজ থিয়েটার প্রযোজিত নাটক ‘শেষ বেলায়’। নাটকের বিষয়বস্তু ও অভিনয়গুণে প্রযোজনাটি হয়ে উঠেছে মনোগ্রাহী। আজকের সমাজ ব্যবস্থায় জীবনের শেষ বেলায় এসে প্রায় প্রতিটি মানুষই বঞ্চিত হন নির্মল স্নেহ, মমতা ও সম্মানের পরশ থেকে। এই বঞ্চনা আসে সমাজের নানা স্তর থেকে নানাভাবে, নানা রূপে। বিশেষত নিজের পরিবার ও প্রিয়জনেরাই অবজ্ঞাভরে দূরে সরিয়ে রাখে বৃদ্ধ মানুষগুলোকে।
বিশদ

21st  May, 2017
অন্তসলিলের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠার উপাদান আছে

 ভারতীয় সংগীত জগতের এক উজ্জ্বল নক্ষত্র সলিল চৌধুরী। ভারতীয় সংগীতের ইতিহাস লিখতে গেলে একেবারে প্রথম দিকেই নাম থাকবে তাঁর। সুরের জগত থেকে তিনি বিদায় নিয়েছেন ১৯৯৫ সালে। এই মহান সুরস্রষ্টার জীবনকেন্দ্রিক একটি নাটক ‘অন্তঃসলিল’ নিয়মিত মঞ্চস্থ করছে ‘অভিনেয় নাট্য সংস্থা’।
বিশদ

21st  May, 2017
নারীর কথাই বলে অনীকের শকুন্তলা

 শকুন্তলা—পৌরাণিক এই নারীর সামাজিক অবস্থান সে সময়ে যা ছিল, আজকের সময়ের প্রেক্ষাপটে সামগ্রীকভাবে নারীজাতির সেই অবস্থান যে বদলেছে তা হলফ করে বলা যায় না। লাঞ্ছনা, বঞ্চনা থেকে শুরু করে নারীর পণ্য হয়ে ওঠার নারকীয় প্রয়াস আজও সভ্য সমাজেও ঘটে চলেছে। ‘শকুন্তলা’ নাটকটি সেই কথাই নতুন করে তুলে ধরল দর্শকদের কাছে। এ নাটক প্রাচীন ও সাম্প্রতিকের মেলবন্ধনে গড়ে ওঠা এক আত্মবিশ্লেষণের প্রতিচ্ছবি যেন।
বিশদ

21st  May, 2017
যোজকের জলদান

 সিনেমা-থিয়েটারে সাধারণত পুলিশকে নেতিবাচক দৃষ্টিভঙ্গি থেকেই দেখানো হয়ে থাকে। কিন্তু পুলিশ সাধারণ মানুষকে ভালো রাখতে প্রতিদিন প্রতিনিয়ত যে অমানুষিক পরিশ্রম করে থাকে তার দিকে জনতার দৃষ্টি আকর্ষণের চেষ্টা কমই হয়ে থাকে।
বিশদ

21st  May, 2017
মৃদঙ্গমের উৎসব

 গত ২৪ থেকে ২৭ মার্চ উত্তর চব্বিশ পরগনার গোবরডাঙায় হয়ে গেল মৃদঙ্গম নাট্যদলের নাট্য উৎসব। পশ্চিমবঙ্গ ছাড়াও অসমের নাট্যদলও এই উৎসবে অংশগ্রহণ করে। চারদিন ব্যাপী মোট ১০টি নাটক মঞ্চস্থ হয়। তাছাড়া তিনটি নৃত্যানুষ্ঠানও হয়।
বিশদ

21st  May, 2017
 লুপ্তপ্রায় নাট্যআঙ্গিক দাস্তানগোই

 প্রায় হারিয়ে যেতে বসা এক নাট্যআঙ্গিক দাস্তানগোই। প্রাচীনকালে মুঘল বাদশাহ এবং আমির-ওমরাহদের মেহফিলে দেখা যেত এই আঙ্গিকটি। সম্প্রতি কলকাতায় এক ঘরোয়া অনুষ্ঠানে তার পুনরুদ্ধারের প্রয়াসের সাক্ষী ছিলেন মানসী নাথ। বিশদ

14th  May, 2017
 শ্রেণি বৈষম্যের নাটক ‘জঠর যুদ্ধ’...

সমাজের প্রান্তিক মানুষের সঙ্গে উচ্চবর্গীয়দের লড়াই চিরকালীন। ক্ষমতাসীন লোকেরা সবসময় নীচের তলার মানুষের ওপর শোষন চালায়। তাদের দমিয়ে রাখার চেষ্টা করে। নিচুতলার মানুষরাও কখনও কখনও পেটের জ্বালায় তাদের বশ্যতা স্বীকার করে নেয়, নিজেদের মধ্যে ঝগড়া করে। বিশদ

14th  May, 2017
 শুভম নাট্যমেলা

সম্প্রতি মিনার্ভা থিয়েটারে তিনদিন ধরে হয়ে গেল শুভম নাট্যমেলা। হাজির হয়েছিল একগুচ্ছ ছেলেমেয়ে যারা শুভমের কর্মী। নিবেদন করল নানান স্বাদের নাটক। অভিনেতারা প্রত্যেকেই প্রায় কৈশোরে। দু’-একজন হয়তো সদ্য কৈশোর উত্তীর্ণ। বিশদ

14th  May, 2017
 খোকা ঘুমালো পাড়া জুড়ালো

  যাত্রায় অভিনয়ের সঙ্গে সঙ্গে পালা রচনা এবং নির্দেশনায় চলে এসেছেন শ্যামল চক্রবর্তী। চলতি ১৪২৩ সনেও তাঁকে এই ভূমিকাতেই দেখা যাচ্ছে। শ্যামলের প্রতিটা পালা-ভাবনাতেই আছে জীবন থেকে নেওয়া নানান ঘটনার প্রতিচ্ছবি।
বিশদ

14th  May, 2017
 মঞ্চ মাতালো পালোয়ান

  দীর্ঘ চারবছর পর উত্তর কলকাতার নাট্যসংস্থা ‘থিয়েলাইট’ ফিরিয়ে আনল তাদের একটি পুরানো প্রযোজনা ‘সাতমার পালোয়ান’। মূল গল্পটি উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর। অতনু সরকারের নির্দেশনায় নাটকটি এ বছরের প্রথম শোটি করল মধুসূদন মঞ্চে।
বিশদ

07th  May, 2017



একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ কলকাতার নেতাজিনগরে তোলাবাজির অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে। ধৃতের নাম সুশান্ত মাহাত। অভিযোগ, সে নেতাজিনগর থানার ৮বি, নাকতলা রোডে গত ২৬ মে সকাল ১১টা নাগাদ একটি বহুতলে কাজ চলার সময় কলকাতা পুরসভার স্বীকৃত ‘প্লাম্বার’ নিলয় ...

নয়াদিল্লি, ২৯ মে (পিটিআই): সাংবাদিক রাজদেও রঞ্জন হত্যা মামলায় আরজেডি নেতা সাহাবুদ্দিনকে হেপাজতে নিল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সূত্রে জানানো হয়েছে, জিজ্ঞাসাবাদের জন্য সাহাবুদ্দিনকে এজেন্সির ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফরেনসিক রিপোর্ট তৈরির শ্লথতা নিয়ে অভিযোগ রয়েছে বিস্তর। আর সেকারণেই ঘটনাস্থলে পৌঁছে দ্রুত ফরেনসিক রিপোর্ট তৈরির জন্য এক বছর আগে পুলিশকে দেওয়া হয়েছিল চারটি গাড়ি। এই গাড়িগুলি ফরেনসিক রিপোর্ট তৈরির উপযোগী যাবতীয় পরিকাঠামোয় সজ্জিত। ...

 মুম্বই, ২৯ মে (পিটিআই): শেয়ার বাজারের ঊর্ধ্বগতি চলছেই। এদিন মুম্বই শেয়ার বাজারের সূচক সেনসেক্স ৩১ হাজার ১০৯ পয়েন্টে শেষ হয়েছে। গত তিন দিন ধরেই সেনসেক্স ঊর্ধ্বমুখী। তিনদিনে ৮০০ পয়েন্টেরও বেশি উঠেছে সূচক। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যাবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর স্বাস্থ্য ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৪৪: ইংরেজ লেখক আলেক্সজান্ডার পোপের মৃত্যু
১৭৭৮: ফ্রান্সের লেখক এবং দার্শনিক ভলতেয়ারের মৃত্যু
১৯১২: বিমান আবিষ্কারক উইলবার রাইটের মৃত্যু
১৯১৯: জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নাইট’ উপাধি ত্যাগ
১৯৪৫: অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা পরেশ রাওয়ালের জন্ম
২০১৩: চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮১.৩৮ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.২৩ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা

দিন পঞ্জিকা

 ১৬ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী দিবা ৮/৪৭, পুষ্যানক্ষত্র দিবা ১১/৫৭, সূ উ ৪/৫৫/৪৯, অ ৬/১২/১৩, অমৃতযোগ দিবা ৭/৩৪ পুনঃ ৯/২১-১২/০ পুনঃ ৩/৩১-৪/২৫, বারবেলা ৬/৩৬-৮/১৫ পুনঃ ১/১৩-২/৫৩, কালরাত্রি ৭/৩২-৮/৫৩।
১৫ জ্যৈষ্ঠ, ৩০ মে, মঙ্গলবার, পঞ্চমী ২/১৯/৫, পুষ্যানক্ষত্র অপরাহ্ণ ৫/২৮/৪৩, সূ উ ৪/৫৪/৪৫, অ ৬/১২/৩৬, অমৃতযোগ দিবা ৭/৩৪/১৯, ৯/২০/৪২-১২/০/১৬, ৩/৩৩/২-৪/২৬/১৩ রাত্রি ৬/৫৫/২৫, ১১/৫৫/৫-২/৩/৩১, বারবেলা ৬/৩৪/২৯-৮/১৪/১৩, কালবেলা ১/১৩/২৪-২/৫৩/৮, কালরাত্রি ৭/৩২/৫২-৮/৫৩/৮।
৩ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
চিকিৎসক হতে চায় উচ্চ মাধ্যমিকে তৃতীয় বাঁকুড়া জেলা স্কুলের সুরজিৎ লোহার 

10:54:51 AM

উচ্চ মাধ্যমিকে তৃতীয় (৯৭.৮%) শুভম সিংহ ও সুরজিৎ লোহার (বাঁকুড়া জেলা স্কুল) 

10:49:32 AM

উচ্চ মাধ্যমিকে প্রথম অর্চিষ্মাণ পানিগ্রাহি ( হুগলি কলেজিয়েট স্কুল) 

10:45:00 AM

উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় (৯৮.৪%) ময়াঙ্ক চট্টোপাধ্যায় (মাহেশ শ্রীরামকৃষ্ণ বিদ্যাভবন), উপমন্যু চক্রবর্তী (নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন) 

10:39:06 AM

সাফল্যের নিরিখে শীর্ষে পূর্ব মেদিনীপুর 

10:15:00 AM

সংসদের ওয়েবসাইটে এবার জেলাওয়াড়ি সেরাদের নাম ও স্কুলের নাম প্রকাশিত হবে 

10:13:00 AM






বিশেষ নিবন্ধ
এবারই প্রথম নয়, ’৯৯-এ কারগিল যুদ্ধেও পাক সেনারা নৃশংসতার নজির রেখেছিল
সীমান্তরক্ষায় অনেকদিন কাটানো পোড়খাওয়া এক ক্যাপ্টেন একদিন দার্শনিকের ঢঙে বললেন, আমরা এটুকুই বুঝি—যুদ্ধক্ষেত্রে জীবন মানে ...
 লালবাজার অভিযান: মমতার চালে বিজেপি মাত!
শুভা দত্ত: সিপিএমের নবান্ন অভিযানের ধাঁচে লালবাজার অভিযান করে রাজ্যবাসীকে চমকে দিতে চেয়েছিল রাজ্য বিজেপি। ...
 হুট বলতে ফুট কাটার অসুখ
 সৌম্য বন্দ্যোপাধ্যায়: আমার এক বন্ধু প্রায়ই ভারী অদ্ভুত অদ্ভুত কথা বলে। যেমন, জ্বর-জ্বালা, বুক ধড়ফড়ানি, ...
নদী তুমি কার
বিশ্বজিৎ মুখোপাধ্যায়: ১৯৪৭ সালে দ্বিখণ্ডিত স্বাধীনতা কেবলমাত্র মানুষকে ভাগ করেনি, প্রাকৃতিক সম্পদেও ভাঙনের সাতকাহন সূচিত ...
চীন, পাকিস্তান বেজিংয়ে ফাঁকা মাঠ পেয়ে গেল ভারতের কূটনৈতিক ভুলের কারণে
কুমারেশ চক্রবর্তী: মাত্র কিছু দিন আগে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র এক ভোটে ৯-১ ভোটে ...