রঙ্গভূমি
 

ট্র্যাজেডির রঙ্গ কৌতুক: একটি মৃত্যু আলেখ্য

শেকসপিয়রের ট্র্যাজেডি হ্যামলেটের দুটি অকিঞ্চিৎকর চরিত্রকে নিয়ে নাট্যকার টম স্টপার্ড লিখেছিলেন এই নাটকটি। বহুব্রীহি নাট্যসংস্থা সেই নাটককেই হাজির করলেন বঙ্গ রঙ্গমঞ্চে। দেখে এলেন শিবানন্দ মুখোপাধ্যায়।

বহুব্রীহি নাট্য সংস্থার সাম্প্রতিক প্রযোজনা নাট্যকার টম স্টপার্ড-এর বিশ্বখ্যাত ও বহু চর্চিত নাটক ‘রোজেনক্রাঞ্জ অ্যান্ড গিল্ডেনস্টার্ন আর ডেড’ (Rosencrantz And Guildenstern Are Dead)। ১৯৬৫ সালে লেখা এই নাটক স্টপার্ডকে খ্যাতি এনে দেয়। পরে এই নাটক নিয়ে চর্চা উত্তরোত্তর বাড়তে থাকে। গভীর দার্শনিক ভাবনার সঙ্গে শ্লেষ, বিদ্রুপ, কৌতুক মিশিয়ে এক মৌলিক সিরিয়াস কমেডির উদ্ভাবন করেছেন তিনি। দৃশ্যগত কৌতুক, শব্দের খেলা, অতিশয়োক্তি ইত্যাদির মধ্যে দিয়ে হালকা মেজাজে স্টপার্ড দর্শককে এক গভীর বোধের জগতে পৌঁছে দিতে সক্ষম হয়েছেন।
আলো-আঁধার, কৌতুক-বিষাদ মিলেমিশে জীবনের প্রতি মুহূর্তে তৈরি হচ্ছে নানান নকশা। একের থেকে অপরকে আলাদা করা সম্ভব নয়। ট্র্যাজেডি কমেডিকে আলাদা না করে, কৌতুক ও বিষাদের সংমিশ্রণে সম্পূর্ণ নতুন ধারার নাটক তৈরি করেছিলেন ইতালির মহান নাট্যকার লুইজি পিরানদেল্লো। তাঁর হাত ধরেই নাটকে রোম্যান্টিক যুগের শেষ হয়ে শুরু হয় গ্রোটেস্ক (Grotesque) যুগ। পরবর্তী সময়ে বহু মহান নাট্যকার প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তাঁর কাছে ঋণী। অ্যাবসার্ড নাটকের সঙ্গে তাঁর নাটকের মৌলিক পার্থক্য থাকলেও অনেক মিলও আছে। পিরানদেল্লো— বেকেট-এর তৈরি মজবুত ভিতের ওপর দাঁড়িয়ে টম স্টপার্ড রচনা করেছেন তাঁর বহু আলোচিত নাটক ‘রোজেনক্রাঞ্জ অ্যান্ড গিল্ডেনস্টার্ন আর ডেড’।
অর্থ, ক্ষমতা, আর পেশি শক্তি দিয়ে সারা বিশ্ব নিয়ন্ত্রণ করছে অল্প কিছু মানুষ। আর বিপরীতে অগণিত সাধারণ মানুষের জন্য রয়েছে পরাধীন, অর্থহীন, বিরক্তিকর, ক্লান্তিকর একঘেয়ে জীবন। ক্ষমতাসীন শ্রেণির সঙ্গে আপস করে, তাদের ছিটেফোঁটা উচ্ছিষ্ট নিয়ে বেঁচে থাকা। প্রশ্নহীন আনুগত্য নিয়ে জীবন কাটানো। যদিও মৃত্যু সবার জন্যই অবশ্যম্ভাবী। সবার জন্যই সত্য কুয়াশাবৃত মৃত্যুর অজানা, ধূসর ঠিকানা। এর হাত থেকে পরিত্রাণ নেই। এ যেন এক জাহাজে উঠে পড়া। জাহাজের মধ্যে হাঁটানো যায় কিন্তু বৃহত্তর অর্থে এগিয়ে যেতে হয় জাহাজ যেদিকে নিয়ে যায় সেদিকেই। স্টপার্ডের নাটকে একজন প্রধান চরিত্র গিল্ডেনস্টার্ন বলে, Where we went wrong was getting on a boat. We can move, of course, change direction, rattle about, but our movement is contained within a larger one that carries us along as inexorably as the wind and current...
শেক্সপিয়রের জগদ্বিখ্যাত ট্র্যাজেডি হ্যামলেট-এর দুই অপ্রধান চরিত্র রোজেনক্রাঞ্জ আর গিল্ডেনস্টার্ন। এই দুই পারিষদ স্টপার্ডের নাটকের প্রধান দুই চরিত্র। হ্যামলেট নাটকে তাদের মূল কাজ ডেনমার্ক অধিপতি ক্লডিয়াস আর রানি গার্ট্রুড-এর আদেশ মেনে চলা। যুবরাজ হ্যামলেটের পাশে থেকে তাঁর মতিগতি সম্পর্কে জানা ও সে বিষয়ে রাজা-রানিকে ওয়াকিবহাল করা। স্টপার্ড কিন্তু এই দুই পারিষদের দৃষ্টি দিয়ে ঘটনাগুলো দেখিয়েছেন। হ্যামলেটের প্রতি সহানুভূতি তৈরি না করে বরা হ্যামলেটের সমালোচনা করা হয়েছে। কখনও হ্যামলেটকে নিয়ে ঠাট্টাও করা হয়েছে। হ্যামলেট নাটকে মঞ্চের বাইরে ঘটা অথবা না ঘটা কয়েকটা ঘটনাও এই নাটকে মঞ্চে ঘটে যায়। যেমন মূল নাটকে হ্যামলেটকে ইংল্যান্ডে পাঠিয়ে সুস্থ করার কথা বলে রাজা (তৃতীয় অঙ্ক, প্রথম দৃশ্য)। কিন্তু শেষ পর্যন্ত তেমন ঘটনা ঘটেনি। স্টপার্ডের নাটকে তৃতীয় অঙ্কে দেখা যায় রোজেনক্রাঞ্জ ও গিল্ডেনস্টার্ন হ্যামলেটকে নিয়ে সমুদ্রে পাড়ি দিয়েছে। জাহাজ চলেছে ইংল্যান্ডের দিকে। এই দুই পারিষদের পকেটে আছে সিল করা খামে চিঠি। সেই চিঠিতে আছে হ্যামলেটের মৃত্যুর পরোয়ানা। সেই চিঠি হ্যামলেট সরিয়ে নিয়ে তার বদলে রেখে দেয় ওই দুই পারিষদের মৃত্যুর আদেশ দেওয়া চিঠি। শেষ পর্যন্ত অবশ্য মৃত্যুর অবশ্যম্ভাবিতাকে মেনে নিতে বাধ্য হয় তিনজনেই। শেক্সপিয়রের ট্র্যাজেডির ওপর ভিত্তি করে এই নাটক গড়ে তোলে এক ফ্যান্টাসির জগৎ যেখানে মূল নাটককে প্রয়োজনে বিদ্রুপ করতেও ছাড়েন না বর্তমান নাট্যকার। ক্ল্যাসিকাল যুগের গ্রিক নাটক থেকে বর্তমান যুগের— সামগ্রিক নাট্য জগতের সমালোচনা ধরা পড়ে তাঁর দৃষ্টিভঙ্গিতে।
টম স্টপার্ডের এই অতি গুরুত্বপূর্ণ নাটকটি মঞ্চস্থ করা খুবই কঠিন কাজ। সেই গুরুদায়িত্ব সফলভাবে পালন করেছেন পরিচালক-অভিনেতা অশোক বিশ্বনাথন। রোজেনক্রাঞ্জ, গিল্ডেনস্টার্ন ও হ্যামলেট চরিত্রে যথাক্রমে বিনয় শর্মা, অশোক বিশ্বনাথন ও সুদীপ্ত চট্টোপাধ্যায় দক্ষতার সঙ্গে অভিনয় করেছেন। পোলোনিয়াস— তমাল রায়চৌধুরী, প্লেয়ার ক্যাপটেন—সোফি ব্যারি, ক্লডিয়াস— গৌতম শঙ্কর যথাযথ সংগত করেছেন। নাটকের মঞ্চসজ্জায় নান্টু দত্ত, আলোক পরিকল্পনায় বিজয় চ্যাটার্জি, সংগীত ভাবনায় সন্দীপ দে ও নৃত্য পরিচালনায় দেবকুমার পাল যথাযথভাবে তাঁদের দায়িত্ব পালন করেছেন। পঞ্চাশ বছর আগে লেখা হলেও এই নাটক বর্তমান সময়েও যুগোপযোগী। গভীর ভাবনায় সমৃদ্ধ এই নাটক বহুব্রীহি-র প্রযোজনার মধ্যে দিয়ে নতুন করে নাট্যপ্রেমী দর্শকের মনে জায়গা করে নেবে তেমনটা আশা করাই যায়।

14th  May, 2017
শ্রীহীন সমাজের বিপন্ন এক নারীর কণ্ঠস্বর

বহুস্বর’ নাট্যদল সবে পথ চলতে শুরু করেছে। সদ্য জন্ম নেওয়া এই দলটি যেভাবে তাদের প্রথম প্রযোজনাতেই দর্শকমণ্ডলীকে মুগ্ধতায় বিভোর করে ফেলল তা দেখে বোঝা যায় যে দীর্ঘ ও নিষ্ঠাভরে অনুশীলনের মধ্যে দিয়েই তারা নাটকটি প্রস্তুত করেছে।
বিশদ

22nd  October, 2017
শিরদাঁড়া সোজা করে দেখতে হয় মুদ্রারাক্ষস

এ সভ্যতা কার, কাদের জন্য? উত্তরে আমরা বলি এ মানুষের সভ্যতা, মানুষের জন্য। অথচ চোখ খুলে ভালো করে দেখলে আমরা দেখব, দিনে দিনে আমাদের মানবিক সত্তাগুলো হারিয়ে যাচ্ছে।
বিশদ

22nd  October, 2017
নাটক নিয়ে শহরে আসছেন
পরেশ রাওয়াল, সৌরভ শুক্লা,
শরমন যোশিরা

থিয়েটারপ্রেমীদের জন্য সুখবর। তাঁদের মঞ্চসফল নাটক নিয়ে কলকাতায় আসছেন পরেশ রাওয়াল, শরমন যোশি, সৌরভ শুক্লা ও সুচিত্রা কৃষ্ণমূর্তি। পাইকপাড়া ইন্দ্ররঙ্গ আয়োজন করতে চলেছে তাদের সর্বপ্রথম জাতীয় নাট্যোৎসব ‘ইন্দ্ররঙ মহোৎসব’। এই উৎসবেই দেখা যাবে বলিউডের এইসব সেলিব্রিটিদের নাটক।
বিশদ

22nd  October, 2017
মঞ্চে অভিনয় করেই মজা পাই

অনেকেই জানেন না হিন্দি সিনেমার জনপ্রিয় কমেডিয়ান রাজপাল যাদব উঠে এসেছেন নাটকের মঞ্চ থেকেই। কলকাতায় তাঁকে সামনে পেয়ে গেলেন স্বস্তিনাথ শাস্ত্রী। কথা হল নাটক নিয়ে।
বিশদ

22nd  October, 2017
 সমকালকে ছুঁয়ে যায় আড়িয়াদহ নাট্যপীঠের ‘তদন্ত কমিশন’

ইতিহাস বলে, যখনই যুদ্ধ হয়েছে এবং আক্রান্ত হয়েছে কোনও দেশ, দেখা গেছে সেই দেশের সাধারণ মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। যা আজও ঘটে। এই ক্ষতিগ্রস্ত মানুষের অর্ধেকের বেশি নারী। জাতি-ধর্ম-বয়েস নির্বিশেষে অত্যাচারিত, ধর্ষিত হয়েছে মহিলারা, গোটা পৃথিবী জুড়ে। যুদ্ধ থেমে যায়। কিন্তু এই অসংখ্য গণহত্যা আর ধর্ষণের কি সুবিচার হয়? একটা সময় আসে, যখন সামরিক অভিযানের আড়ালে এই নৃশংসতাকে আর আড়াল করা যায় না। ফলে প্রশাসনের উপর থেকে আস্থা হারিয়ে ফেলতে থাকে সাধারণ মানুষ।
বিশদ

15th  October, 2017
আঁধার থেকে আলোয় ফেরার পথ দেখালো আলিপুর অহনা

 সম্প্রতি তিন দিন ব্যাপী নাট্যোৎসব অনুষ্ঠিত হয়ে গেলো শিশির মঞ্চে। এই নাট্যোৎসবের আয়োজন করেছিল আলিপুর ‘অহনা’ নাট্যদল। পঞ্চম বর্ষের এই নাট্যোৎসবে মোট ৮টি নাটকের অভিনয় মঞ্চস্থ হয়েছে। যেমন— বুদ্ধ, মূল্যায়ণ, বাস্তব নয়, মৌলবাদের নাটক, আত্মজন, সাদা গুঁড়ো লাল রং, ঈশ্বর কাহিনি এবং সত্যি সত্যবাবু।
বিশদ

15th  October, 2017
অজিতেশ মঞ্চে নিয়মিত মঞ্চায়ন

  বিখ্যাত নট, নাট্যকার ও পরিচালক অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের নামাঙ্কিত নবরূপে উদ্ঘাটিত হওয়া দমদমের অজিতেশ মঞ্চে এবার নিয়মিত নাটকের মঞ্চায়ন শুরু হল। রবীন্দ্রনগর নাট্যায়ুধ দলের উদ্যোগে এবার থেকে প্রতিমাসের দ্বিতীয় শনিবার এই সংস্থার প্রযোজনা ব্রাত্য বসু রচিত নাটক ‘জীবজন্তু’-র নিয়মিত অভিনয় হবে।
বিশদ

15th  October, 2017
নবরূপে নটি বিনোদিনী

 নবরূপে কথাটি বললাম কারণ গিরিশ মঞ্চে বিনোদিনীকে বীণা দাশগুপ্তের ছায়ায় দেখা গেল। বীণা দাশগুপ্তর ‘নটি বিনোদিনী’ আপামর দর্শকের কাছে নষ্টালজিক। সেইক্ষেত্রে মিঠু বন্দ্যোপাধ্যায় অভিনীত বিনোদিনী রীতিমতন চ্যালেঞ্জিং ছিল।
বিশদ

15th  October, 2017
15th  October, 2017
সমাজের অন্ধকার একটি দিক

কিছুদিন আগে সংবাদপত্রে প্রকাশিত একটা খবর আমাদের সমাজকে শিহরিত করেছিল, অনেকেই আমরা ভিতরে ভিতরে আতঙ্কিত হয়ে নিজেদের প্রশ্ন করেছিলাম, সত্যিই কি আমরা এতটা নীচে নেমে গিয়েছি? আধুনিক সমাজে ‘মানবতার’ আজ যে সংকটময় অবস্থা, সেদিনের ঘটনা তা চেখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছিল। এটা কোনও রাজনৈতিক বিষয় নয়, তাই হয়তো কেউ রাস্তায় নামেনি। কিন্তু সাংস্কৃতিক সমাজের তো একটা দায়বদ্ধতা থেকেই যায়। হয়তো সেখান থেকেই ‘ইছাপুর আলেয়া’ নাট্যদলটি তৈরি করেছেন তাদের নাটক ‘তমসা সহসা।’
বিশদ

15th  October, 2017
ঝোড়ো হাওয়ার মতোই চঞ্চলতা সৃষ্টি করতে সক্ষম ঐহিকের নাট্যপ্রযোজনা

 ‘ঐহিক’ প্রযোজিত নতুন নাটকের নাম ‘লাইক কমেন্ট শেয়ার’। এই নামকরণের মাধ্যমেই বোঝা যায় ‘ঐহিক’-এর কুশীলবরা অত্যাধুনিক তথ্যপ্রযুক্তি বা সাইবার দুনিয়ার কুপ্রভাব নিয়ে শুধু চিন্তিতই নন, মঞ্চাভিনয়ের মাধ্যমেই এর প্রতিকার চেয়ে কণ্ঠস্বরকে শানিত করতেও বদ্ধপরিকর।
বিশদ

15th  October, 2017
একনজরে
সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৩ অক্টোবর: গুজরাত নির্বাচনের প্রচারে নেমে নজিরবিহীনভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের সিঙ্গুর ফরমুলায় মোদিকে আক্রমণ করলেন রাহুল গান্ধী। সিঙ্গুরে বাধা পেয়ে আমেদাবাদ সংলগ্ন সানন্দে ...

বিএনএ, জলপাইগুড়ি: পঞ্চায়েত ভোটের আগে জলপাইগুড়িতে বেরুবাড়ি সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়ার ইস্যু নিয়ে আন্দোলনে নামতে চলেছে ফরওয়ার্ড ব্লক। দলীয় সূত্রে জানা গিয়েছে, সীমান্তের বাসিন্দাদের নানা সমস্যা খতিয়ে দেখতে দলীয় কর্মসূচিতে যোগ দিতে আগামী ৪ নভেম্বর দলের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় ...

বিশ্বজিৎ দাস  কলকাতা: ১০০ বছরেরও বেশি সময় ধরে কলকাতা তথা রাজ্যবাসীকে দুশ্চিন্তায় রেখেছে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগগুলি। কিন্তু তার মোকাবিলায় তৈরি শতাব্দী প্রাচীন ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ রাজ্যে লগ্নির বহর বাড়াতে শুধু রাজ্য সরকার উদ্যোগ নেবে, এ কেমন কথা। এই বিষয়ে যাতে শিল্পমহল নিজেই এগিয়ে আসে, তার জন্য আরজি জানিয়েছিল শিল্প দপ্তর। সেই ডাকে সাড়া দিয়ে রাজ্যের কয়েকটি বণিকসভা জানিয়েছিল, তারা নিজেরাই একযোগে ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। কোনও না কোনও কর্মে যুক্ত হবার সম্ভাবনা। এই মুহূর্তে ব্যবসায় যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬০১: জ্যোতির্বিদ টাইকো ব্রাহের মৃত্যু হল প্রাগ শহরে
১৯২৯: নিউ ‌ইয়র্ক শেয়ার বাজারে শুরু হল মহামন্দা। দিনটি ‘ব্ল্যাক থার্সডে’ নামে বিখ্যাত
১৯৩৫: ইথিওপিয়া আক্রমণ করল ইতালি
১৯৩৮: কারখানায় শিশুশ্রমিক নিষিদ্ধ করল মার্কিন যুক্তরাষ্ট্র
১৯৫৬: সোভিয়েত বাহিনী হাঙ্গেরি আক্রমণ করল। প্রধানমন্ত্রী হলেন ইমরে নাগি
১৯৮০: সলিডারিটি ট্রেড ইউনিয়নকে আই঩নি ঘোষণা করল পোল্যান্ড সরকার

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৩০ টাকা ৬৫.৯৮ টাকা
পাউন্ড ৮৪.৫৫ টাকা ৮৭.৪২ টাকা
ইউরো ৭৫.৩৯ টাকা ৭৮.০২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, চতুর্থী দিবা ৭/৭, নক্ষত্র-জ্যেষ্ঠা, সূ উ ৫/৪০/৪০, অ ৫/১/১২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ১০/৫৮ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ৯/১৫ গতে ১১/৪৭ মধ্যে পুনঃ ১/২৮ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/৫০ গতে উদয়াবধি, বারবেলা ৭/৬ গতে ৮/৩১ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/১১ মধ্যে, কালরাত্রি ৬/৩৭ গতে ৮/১১ মধ্যে।
৬ কার্তিক, ২৪ অক্টোবর, মঙ্গলবার, পঞ্চমী অহোরাত্র, জ্যেষ্ঠানক্ষত্র, সূ উ ৫/৪০/৪১, অ ৫/০/৪৪, অমৃতযোগ দিবা ৬/২৬/১ মধ্যে ও ৭/১১/২১-৯/৩৮/২ মধ্যে এবং রাত্রি ৭/৩১/৪৩-৮/২২/২৩ মধ্যে ও ৯/১৩/৩-১১/৪৫/৩ ও ১/২৬/২২-৩/৭/৪২ মধ্যে ও ৪/৪৯/১-৫/৪১/১৫, বারবেলা ৭/৫/৪১-৮/৩০/৪২, কালবেলা ১২/৪৫/৪৩-২/১০/৪৩, কালরাত্রি ৬/৩৫/৪৪-৮/১০/৪৩।
৩ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফিফা’র বর্ষসেরা রোনাল্ডো

প্রত্যাশামতোই লায়োনেল মেসি এবং নেইমারকে পিছনে ফেলে ফিফার ...বিশদ

01:57:00 AM

  ভারতের নিকোবর আইল্যান্ডে ভূমিকম্প
নিকোবর আইল্যান্ডে আজ সন্ধ্যায় ভূমিকম্প অনুভুত হয়। রিখটার স্কেলে যার ...বিশদ

23-10-2017 - 08:25:00 PM

বাগুইআটিতে গ্রেপ্তার হাইকোর্টের আইনজীবী
সিগন্যাল ভেঙে এগিয়ে যাওয়া একটি গাড়ি ধরায় এক সিভিক ভলান্টিয়ারকে ...বিশদ

23-10-2017 - 07:26:00 PM

অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল গুয়াহাটির পরিবর্তে কলকাতায়

২৫ অক্টোবরের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের ইংল্যান্ড-ব্রাজিল সেমিফাইনাল ম্যাচটি গুয়াহাটির পরিবর্তে ...বিশদ

23-10-2017 - 05:40:00 PM

দক্ষিণেশ্বরের রামকৃষ্ণ সারদা মিশনের উদ্যোগে বাগবাজারে ভগিনী নিবেদিতার সার্ধশত জন্মজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে ১৬ নং বোস পাড়া লেনের নিবেদিতার বাড়ি উদ্বোধন করলেন মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

23-10-2017 - 04:51:00 PM

অমিতাভ মালিকের মৃত্যুর ঘটনায় তদন্তভার সিআইডির হাতে দিল রাজ্য সরকার 

23-10-2017 - 04:30:10 PM

ডেবরায় তৃণমূলের বিরুদ্ধে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ, জখম ১০ 
তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত পশ্চিম মেদিনীপুরের ডেবরা। ঘটনায় ...বিশদ

23-10-2017 - 04:09:02 PM