অন্দরমহল
 

নতুন সবজির নানারকম 

কচি পটলের কোর্মা
উপকরণ: কচি পটল ৫০০ গ্রাম, টকদই  কাপ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, খোয়াক্ষীর  কাপ (গ্রেট করা) আদাবাটা ১ চা চামচ, পিয়াজবাটা  কাপ, রশুনবাটা ১ চা চামচ, গরমমশলাগুঁড়ো  চা চামচ, তেজপাতা ২টি, কাঁচালংকা ৩টি বা ৪টি, নুন ও চিনি স্বাদমতো, হলুদ  চা চামচ, লংকার গুঁড়ো স্বাদমতো, তেল দরকারমতো, ঘি ২ চা চামচ, গোটা গরমমশলা, ২টি ছোট এলাচ, ২টি লবঙ্গ, দারচিনি ১ ইঞ্চি।
প্রণালী: গায়ে কিছুটা খোসা রেখে পটল ছাড়িয়ে ধুয়ে নিন। কাঁটায় করে পটলের গায়ে সামান্য ফুটো করে দিয়ে নুন ও হলুদ মাখিয়ে নিন। কড়ায় তেল গরম করে পটলগুলি নরম করে ভেজে তুলে নিন। এই তেলের সঙ্গে আরও কিছুটা তেল যোগ করে গরম করুন। গোটা গরমমশলা ও তেজপাতা ফোড়ন দিন। টকদইতে আদা, পিয়াজ, রশুন, নুন, মিষ্টি, লংকাগুঁড়ো ও হলুদ ভালো করে ফেটিয়ে মিশিয়ে নিয়ে ফোড়নের ওপর ঢেলে আঁচ কমিয়ে দিন। মশলা কষা হলে তেল ছাড়তে শুরু করলে ভাজা পটল দিয়ে নাড়াচাড়া করে এক কাপ জল যোগ করুন। পটল প্রায় সেদ্ধ হয়ে এলে খোয়াক্ষীর, বাদামবাটা ও চেরা কাঁচালংকা যোগ করুন এবং দুই তিন মিনিট ঢাকা দিয়ে আঁচ কমিয়ে রাখুন। পটল সেদ্ধ হয়ে গ্রেভি বেশ গা মাখা হলে গরমমশলাগুঁড়ো ও ঘি ছড়িয়ে নামিয়ে নিন।
কচি লাউয়ের কোপ্তা কোপ্তার উপকরণ: গ্রেট করা কচি লাউ ৪ কাপ, বেসন ১ কাপ, পাউরুটি ১টি স্লাইস, ময়দা  কাপ, ধনেপাতাকুচি  কাপ, আদাকুচি ১ টেবিল চামচ, ধনেগুঁড়ো ২ চা চামচ, কাঁচা লংকার কুচি ২ চা চামচ, নুন স্বাদমতো, সরষের তেল।
কারির উপকরণ: টমেটোবাটা  কাপ, আদাবাটা ২ চা চামচ, ধনেগুঁড়ো ৩ চা চামচ, জিরেগুঁড়ো ২ চা চামচ, লংকার গুঁড়ো  চা চামচ, গোটা জিরে  চা চামচ, হলুদগুঁড়ো  চা চামচ, ছোট এলাচ ২টি, কাঁচালংকা ২টি, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, নুন ও চিনি স্বাদমতো, সরষের তেল দরকারমতো, ঘি ১ চা চামচ।
প্রণালী: লাউ গ্রেট করে নিয়ে চেপে তার থেকে বেশ খানিকটা জল বের করে নিন।
গ্রেট করা লাউতে কোপ্তার সব উপকরণ হালকা হাতে মিশিয়ে দিন। কড়ায় বেশ কিছুটা তেল গরম করে মাঝারি আঁচে ছোট অথবা চ্যাপটা লাউয়ের কোপ্তা ভেজে তুলে নিন। কড়ার তেলে আরও কিছুটা তেল যোগ করে কাঁচালংকা, জিরে ও এলাচ ফোড়ন দিন। এবার টমেটোবাটা, সব বাটা মশলা, গুঁড়ো মশলা ও নুন-মিষ্টি দিয়ে মৃদু আঁচে মশলা কষতে দিন। তেল ছাড়লে দুই কাপ মতো জল যোগ করে আঁচ সামান্য বাড়িয়ে ঝোল ফুটতে দিন। ধনেপাতা ছড়িয়ে আঁচ বন্ধ করুন। একটি পাত্রে কোপ্তাগুলি সাজিয়ে ওপর থেকে ঝোল ঢেলে পরিবেশন করন ঘি ছড়িয়ে দিয়ে।
কচি ঢ্যাঁড়স সরষে মালাই
উপকরণ: কচি ঢ্যাঁড়স ৫০০ গ্রাম, আদাবাটা ১ চা চামচ, পিয়াজবাটা ২ টেবিল চামচ, টমেটোবাটা  কাপ, সরষেবাটা ২ টেবিল চামচ, কারিপাতা ৪/৫টি, গোটা সরষে  চা চামচ, শুকনোলংকা ১টি, ঘন নারকেল দুধ  কাপ, হলুদ  চা চামচ, নুন ও মিষ্টি স্বাদমতো, সরষের তেল।
প্রণালী: ঢ্যাঁড়সগুলির মাথা বাদ দিয়ে সামান্য চিরে নিন। কড়ায় তেল গরম করে ঢ্যাঁড়সগুলি নাড়াচাড়া করে তুলে নিন। কড়ায় আরও কিছুটা তেল দিয়ে শুকনোলংকা, কারিপাতা ও সরষে ফোড়ন দিন।
ফোড়নের ওপর টমেটোবাটা ও সব বাটা ও গুঁড়ো মশলা যোগ করে কষিয়ে নিন। কষা মশলায় ঢ্যাঁড়স দিয়ে দিন। এক কাপ মতো জল দিয়ে ঢ্যাঁড়স সেদ্ধ হতে দিন। প্রায় যখন সেদ্ধ হয়ে আসবে তখন সরষেবাটা ও স্বাদমতো নুন মিষ্টি যোগ করুন। নারকেল দুধ ঢেলে মিনিট দুয়েক অপেক্ষা করে নামিয়ে নিন।
বড়ি দিয়ে কচি মুলোর ঘণ্ট
উপকরণ: ছোট সাইজের বড়ি ৭ বা ৮টি, মুলো (মাঝারি সাইজের ২টি, চন্দ্রমুখী আলু (মাঝারি সাইজের) ১টি, বেগুন (মাঝারি সাইজের) টা, তেজপাতা ১টি, শুকনো লংকা ১টি, পাঁচ ফোঁড়ন  চা চামচ, আদাবাটা ১ চা চামচ, হলুদ সামান্য নুন ও চিনি স্বাদমতো, ঘি ২ চা চামচ, সরষের তেল প্রয়োজনমতো।
প্রণালী: মুলো ও আলুর খোসা ছাড়িয়ে ছোট টুকরো করে কেটে নিন। বেগুনও ছোট টুকরো করে কেটে নিন। কড়ায় তেল গরম করে প্রথমে তেজপাতা ও পরে লংকা ও পাঁচফোড়ন দিন। ফোড়নের সুগন্ধ উঠলে সামান্য জলে আদাবাটা গুলে ফোড়নের ওপর দিন। সামান্য নাড়াচাড়ার পর হলুদ এবং মুলো ও আলু দিয়ে দিন। নুন মিষ্টি যোগ করে সবজি ভেজে নিন।
এক কাপ জল যোগ করে ঢাকা দিয়ে আঁচ কমিয়ে আলু ও মুলো সেদ্ধ হতে দিন। ইতিমধ্যে অন্য একটি কড়ায় তেল দিয়ে বেগুন ভেজে তুলে নিন। আলু ও মুলো প্রায় সেদ্ধ হয়ে এলে বেগুন নাড়াচাড়া করে যোগ করুন। ঘণ্ট গা-মাখা হয়ে এলে ভেজে নেওয়া ছোট ছোট বড়ি ঘণ্টতে দিয়ে দিন। ঘি ছড়িয়ে আঁচ বন্ধ করে ঢাকা দিয়ে মিনিট দুয়েক অপেক্ষ করে নামিয়ে নিন।
শ্রাবণী রায় 
18th  March, 2017
 রেস্তরাঁর খবর

  সিরাজ রেস্তরাঁয় লাকি ড্রয়ের পুরস্কার প্রদান
সিরাজ গোল্ডেন রেস্তরাঁ ৭৫ বছর উদ্‌যাপনে যে শপথ নিয়েছিল তা পালন করল। ৭৫ বছরকে স্মরণীয় করে রাখতে সিরাজের খাদ্য বিলাসীদের জন্য এক লাকি ড্রয়ের ব্যবস্থা করা হয়েছিল। যে ড্রয়ের ট্যাগ লাইন ছিল ‘বিরিয়ানি খাও হীরের আংটি পাও।’ বিশদ

29th  April, 2017
 ফল দিয়ে ঠান্ডা

 ফ্রুট ককটেল
উপকরণ: আনারসের রস ১ কাপ, কমলালেবুর রস ১ কাপ, কলাকুচি ১টা, আপেলকুচি ১টা, পাকা আমকুচি ১টা, ফ্রেশক্রিম ১কাপ, ভ্যানিলা আইসক্রিম ২কাপ, বরফকুচি প্রয়োজনমতো, চেরি ও আমকুচি সাজাবার জন্য। বিশদ

29th  April, 2017
 কাঁচা আমের কারিকুরি

  ম্যাঙ্গো রাইস
উপকরণ: বাসমতি চালের ভাত ১টি বড় বাটি, গ্রেট করা কাঁচা আম ১কাপ, কাঁচালঙ্কা কুচি ৪ পিস, গোটা সরষে  চা চামচ, ছোলার ডাল, বিউলির ডাল  চা চামচ করে, নারকেল কোরা  কাপ, কারিপাতা ১০/১২ পিস, হলুদগুড়ো  চা চামচ, নুন, চিনি আন্দাজমতো, সাদা তেল ২ টেবিল চামচ। বিশদ

29th  April, 2017
 বৈশাখে বাঙালি মেনু

চিংড়ি মাছ দিয়ে মোচার ঘণ্ট
উপকরণ: মাঝারি সাইজের মোচা ১টি, কুচো চিংড়ি ৪০০ গ্রাম, নারকেল আধ ফালি, আদাবাটা ১টেবিল চামচ, জিরেগুঁড়ো ৩ চা চামচ, ধনেগুঁড়ো ২ চা চামচ, টমেটোবাটা  কাপ, তেজপাতা ২টি, আলু ২টি, গোটা গরমমশলা ফোড়নের মতো, পাঁচফোড়ন  চা চামচ, নুন, হলুদ, শুকনোলংকা ১টি, কাঁচালংকা ২/৩ টি, চিনি স্বাদমতো, সরষের তেল প্রয়োজন মতো, ঘি ২ চা চামচ।
বিশদ

22nd  April, 2017
 রাজকীয় মারাঠি ভোজ

বাঙালিদের সঙ্গে মারাঠিদের খুব মিল। দুই রাজ্যের নববর্ষের দিনটিও বেশ কাছাকাছি। গত ২৮ মার্চ ছিল মারাঠি নববর্ষ— গুড়ি পারোয়া। আমাদের মতো মারাঠিরাও দিনটি উপভোগ করেন ট্র্যাডিশনাল খানা-পিনা আর নাচা-গানায়। শিরডির সাঁইবাবার মন্দিরের কাছেই দৈবিক হোটেল। হোটেলটির মালটি ক্যুইজিন রেস্তরাঁ ‘আহান’। ‘গ্র্যান্ড মারাঠা থালি’ এদের সিগনেচার। এই থালিতে নানারকম ট্র্যাডিশনাল মারাঠি মেনু সাজানো থাকে। দৈবিক হোটেলের সিগনেচার ডিশ ‘গ্র্যান্ড মারাঠা থালি’ থেকে বিশেষ সাতটি পদের রেসিপি সংকলনে
সোমা লাহিড়ী।
বিশদ

22nd  April, 2017
 নববর্ষে বাঙালিয়ানায় বাঙালি খানা

আজ পয়লা বৈশাখ। শুভ নববর্ষ ১৪২৪। নববর্ষের এই পুণ্য লগ্নে কলকাতার নামকরা হোটেল রেস্তরাঁয় জমে উঠেছে মহাভোজের আয়োজন। কোথায় কেমন খাওয়াদাওয়া তারই খবরে কমলিনী চক্রবর্তী। 
হোটেলের মিথ রেস্তরাঁয় ১৪ থেকে ১৬ এপ্রিল চলবে বাঙালির ভুরিভোজ। মেনুতে পাবেন মোচার চপ, বেগুনি, মাছ ভাজা, দই কাতলা, পিয়াজ দিয়ে আলু পোস্ত, নারকেলি ছোলার ডাল, মাটন কষা ইত্যাদি। 
বিশদ

15th  April, 2017
হোটেলে রেস্তরাঁয় নববর্ষের নতুন মেনুর সাজ

মাত্র এক সপ্তাহের অপেক্ষা। তারপরেই বাংলা ১৪২৪-কে স্বাগত জানানোর পালা। নতুন বছরকে বরণ করে নিতে প্রস্তুত কলকাতার হোটেল ও রেস্তরঁাগুলোও। কোথায় কেমন মেনু তার খবরে কমলিনী চক্রবর্তী।
বিশদ

08th  April, 2017
সুস্থ থাকুন ডায়াবেটিক ফুডের সঙ্গে

ব্লাড সুগার বেশি বলে সুখাদ্য থেকে বঞ্চিত থাকতে হবে এমন ধারণা ভ্রান্ত। সুস্বাদু ডায়াবেটিক রেসিপি রইল আপনাদের জন্য
বিশদ

08th  April, 2017
লাভ রুম রেস্তরাঁয় খাবারের নানা রূপ 

রেস্তরাঁর নাম ‘লাভ রুম’। পেট কেয়ার রেস্তরাঁ এটি। কনসেপ্টটা অভিনব। এখানে আপনি পোষ্য নিয়ে খেতে যেতে পারেন অনায়াসে। এখানেই শেষ নয়। পোষ্যদের জন্য আছে নানারকম খাবার। বিশদ

25th  March, 2017
শুক্তোর নানা স্বাদ 

মৌরলা মাছের শুক্তো
উপকরণ: মৌরলা মাছ ৫০ গ্রাম, বেগুন ৩৫০ গ্রাম (ছোট করে কাটা), কাঁচকলা ১ টি, শিম ২০০ গ্রাম, রাঙা আলু ২০০ গ্রাম, সরষের তেল ১০০ গ্রাম, হলুদ ২ চামচ (চা), সরষে বাটা ৩০ গ্রাম, ঘি সামান্য, আদাবাটা ২ চামচ, মেথি ফোড়নের জন্য।
বিশদ

25th  March, 2017


একনজরে
সোমনাথ বসু: এক সপ্তাহেই কতটা বদলে গিয়েছে মোহন বাগান। গত শনিবার আইজল এফসি’র মুখোমুখি হওয়ার আগে সবুজ-মেরুন জনতার চোখেমুখে ছিল আই লিগ জয়ের স্বপ্ন। কলকাতা ...

বাংলা নিউজ এজেন্সি: শুক্রবার রাতের ঝড়বৃষ্টিতে কোচবিহারের মাথাভাঙা, সিতাই, দিনহাটা সহ বিভিন্ন জায়গা লন্ডভন্ড হয়ে গিয়েছে। এদিকে শনিবার সকালে মাদারিহাটের বন্ধ জয় বীরপাড়া চা বাগানে বাজ পড়ে একাদশ শ্রেণির এক ছাত্রীর মৃত্যু হয়েছে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৪ সালে রাজ্যের বিভিন্ন প্রান্তে প্রচুর সাপের বিষ উদ্ধার হয়েছে। চোরাশিকারিরা সেই সাপের বিষ পাচার করছিল বলে তদন্তে উঠে এসেছে। সেগুলি কেউটে সাপের বিষ বলে চোরাশিকারিরা জিজ্ঞাসাবাদে বারবারই দাবি করেছে। ...

 সংবাদদাতা, আরামবাগ: নাবালিকা অপহরণে মদত দেওয়ার অভিযোগে শনিবার ভোরে আরামবাগের ফাঁসিবাগান এলাকা থেকে মূল অভিযুক্তের বাবাকে গ্রেপ্তার করল আরামবাগ থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম রাজেশ প্রসাদ। বাড়ি ওই এলাকাতেই। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭০-ভারতীয় চলচ্চিত্রের জনক হিসাবে পরিচিত দাদাসাহেব ফালকের জন্ম।
১৯৪৫- জার্মানির চ্যান্সেলর এডলফ হিটলারের আত্মহত্যা।
১৯৮৭-ক্রিকেটার রোহিত শর্মার জন্ম।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪০ টাকা ৬৫.০৮ টাকা
পাউন্ড ৮১.৬৩ টাকা ৮৪.৪৪ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
29th  April, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৮৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৩১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা

দিন পঞ্জিকা

১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, পঞ্চমী রাত্রি ১২/৫০, মৃগশিরানক্ষত্র দিবা ৮/৩৩, সূ উ ৫/৮/৪৯, অ ৫/৫৮/৫৭, অমৃতযোগ প্রাতঃ ৬/১-৯/২৬ রাত্রি ৭/২৮-৮/৫৭, বারবেলা ৯/৫৮-১/১০, কালরাত্রি ১২/৫৮-২/২২।
১৬ বৈশাখ, ৩০ এপ্রিল, রবিবার, চতুর্থী ৮/২৭/০, মৃগশিরানক্ষত্র ১/১৯/৪২, সূ উ ৫/৮/৮, অ ৫/৫৯/৪, অমৃতযোগ দিবা ৫/৫৯/৩২-৯/২৫/৭, রাত্রি ৭/২৮/১৭-৮/৫৭/২৯, বারবেলা ৯/৫৭/১৪-১১/৩৩/৩৬, কালবেলা ১১/৩৩/৩৬-১/৯/৫৮, কালরাত্রি ১২/৫৭/১৪-২/২০/৫২। 
 ৩ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
সুপার ওভারে গুজরাত লায়ন্সকে হারাল মুম্বই ইন্ডিয়ান্স 

12:03:36 AM

আজ ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ, রবিবার শহরে কালবৈশাখীর ক্ষীণ আশা জুগিয়ে রাখল আবহাওয়া দপ্তর। তবে ঝড়বৃষ্টি হওয়ার ভালো সম্ভাবনা আছে উত্তরবঙ্গের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গের কয়েকটি এলাকায়। পূর্ব বিহারের উপর থাকা একটি ঘূর্ণাবর্ত রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকিয়েছে। তার প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তরের কর্তারা। তাঁরা বলেন, সমুদ্রপৃষ্ঠ থেকে দক্ষিণ-পশ্চিমা বায়ু উপর দিকে উঠে আসছে। এদিকে, বিহারের ঘূর্ণাবর্ত থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে, যার অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ৯০০ মিটার উপরে।  

08:15:00 AM

সুপার ওভারে গুজরাত লায়ন্সকে জয়ের জন্য ১২ রানের টার্গেট দিল মুম্বই ইন্ডিয়ান্স 

29-04-2017 - 11:51:00 PM

মুম্বই ইন্ডিয়ান্স-গুজরাত লায়ন্স ম্যাচ সুপার ওভারে 

29-04-2017 - 11:38:42 PM

গুজরাত লায়ন্স ২০ ওভারে ১৫৩/৯ 

29-04-2017 - 09:40:01 PM

গুজরাত লায়ন্স ১০ ওভারে ৭০/৪ 

29-04-2017 - 08:52:29 PM






বিশেষ নিবন্ধ
ধ্রুবতারা ফুটবল, স্বপ্ন সরণিতে মিজোরাম
সৌম্য বন্দ্যোপাধ্যায়: এই লেখাটা যেদিন আপনি পড়ছেন, অর্থাৎ রোববার সেই দিনটা যখন শেষ হব হব ...
এত তাড়াতাড়ি ভোটের বাদ্যি বাজিয়ে দেওয়ার চেষ্টা কেন
শুভা দত্ত: সামনের বছর পঞ্চায়েত ভোট। সে ভোটের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। এবং তার আগে ...
  স্বল্প সঞ্চয় প্রকল্পে চরম দুরবস্থার জন্য দায়ী কিছু কর্পোরেট সংস্থার বিপুল অনাদায়ী ঋণ
 দেবনারায়ণ সরকার: ২০১৭-র ১ এপ্রিল থেকে প্রবীণদের জন্য ৫ বছরের সঞ্চয় প্রকল্পে থেকে শুরু করে ...
এই পুর নির্বাচনে পাহাড় থেকে সমতলে নতুন রাজনৈতিক সমীকরণের খোঁজ মিলবে
বিশ্বনাথ চক্রবর্তী: আগামী ১৪ মে রাজ্যের ৭টি পুরসভার ১৪৮টি ওয়ার্ডে ৩৮৫টি বুথে ভোটগ্রহণ হবে। এই ...
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...