অন্দরমহল
 

নতুন সবজির নানারকম 

কচি পটলের কোর্মা
উপকরণ: কচি পটল ৫০০ গ্রাম, টকদই  কাপ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, খোয়াক্ষীর  কাপ (গ্রেট করা) আদাবাটা ১ চা চামচ, পিয়াজবাটা  কাপ, রশুনবাটা ১ চা চামচ, গরমমশলাগুঁড়ো  চা চামচ, তেজপাতা ২টি, কাঁচালংকা ৩টি বা ৪টি, নুন ও চিনি স্বাদমতো, হলুদ  চা চামচ, লংকার গুঁড়ো স্বাদমতো, তেল দরকারমতো, ঘি ২ চা চামচ, গোটা গরমমশলা, ২টি ছোট এলাচ, ২টি লবঙ্গ, দারচিনি ১ ইঞ্চি।
প্রণালী: গায়ে কিছুটা খোসা রেখে পটল ছাড়িয়ে ধুয়ে নিন। কাঁটায় করে পটলের গায়ে সামান্য ফুটো করে দিয়ে নুন ও হলুদ মাখিয়ে নিন। কড়ায় তেল গরম করে পটলগুলি নরম করে ভেজে তুলে নিন। এই তেলের সঙ্গে আরও কিছুটা তেল যোগ করে গরম করুন। গোটা গরমমশলা ও তেজপাতা ফোড়ন দিন। টকদইতে আদা, পিয়াজ, রশুন, নুন, মিষ্টি, লংকাগুঁড়ো ও হলুদ ভালো করে ফেটিয়ে মিশিয়ে নিয়ে ফোড়নের ওপর ঢেলে আঁচ কমিয়ে দিন। মশলা কষা হলে তেল ছাড়তে শুরু করলে ভাজা পটল দিয়ে নাড়াচাড়া করে এক কাপ জল যোগ করুন। পটল প্রায় সেদ্ধ হয়ে এলে খোয়াক্ষীর, বাদামবাটা ও চেরা কাঁচালংকা যোগ করুন এবং দুই তিন মিনিট ঢাকা দিয়ে আঁচ কমিয়ে রাখুন। পটল সেদ্ধ হয়ে গ্রেভি বেশ গা মাখা হলে গরমমশলাগুঁড়ো ও ঘি ছড়িয়ে নামিয়ে নিন।
কচি লাউয়ের কোপ্তা কোপ্তার উপকরণ: গ্রেট করা কচি লাউ ৪ কাপ, বেসন ১ কাপ, পাউরুটি ১টি স্লাইস, ময়দা  কাপ, ধনেপাতাকুচি  কাপ, আদাকুচি ১ টেবিল চামচ, ধনেগুঁড়ো ২ চা চামচ, কাঁচা লংকার কুচি ২ চা চামচ, নুন স্বাদমতো, সরষের তেল।
কারির উপকরণ: টমেটোবাটা  কাপ, আদাবাটা ২ চা চামচ, ধনেগুঁড়ো ৩ চা চামচ, জিরেগুঁড়ো ২ চা চামচ, লংকার গুঁড়ো  চা চামচ, গোটা জিরে  চা চামচ, হলুদগুঁড়ো  চা চামচ, ছোট এলাচ ২টি, কাঁচালংকা ২টি, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, নুন ও চিনি স্বাদমতো, সরষের তেল দরকারমতো, ঘি ১ চা চামচ।
প্রণালী: লাউ গ্রেট করে নিয়ে চেপে তার থেকে বেশ খানিকটা জল বের করে নিন।
গ্রেট করা লাউতে কোপ্তার সব উপকরণ হালকা হাতে মিশিয়ে দিন। কড়ায় বেশ কিছুটা তেল গরম করে মাঝারি আঁচে ছোট অথবা চ্যাপটা লাউয়ের কোপ্তা ভেজে তুলে নিন। কড়ার তেলে আরও কিছুটা তেল যোগ করে কাঁচালংকা, জিরে ও এলাচ ফোড়ন দিন। এবার টমেটোবাটা, সব বাটা মশলা, গুঁড়ো মশলা ও নুন-মিষ্টি দিয়ে মৃদু আঁচে মশলা কষতে দিন। তেল ছাড়লে দুই কাপ মতো জল যোগ করে আঁচ সামান্য বাড়িয়ে ঝোল ফুটতে দিন। ধনেপাতা ছড়িয়ে আঁচ বন্ধ করুন। একটি পাত্রে কোপ্তাগুলি সাজিয়ে ওপর থেকে ঝোল ঢেলে পরিবেশন করন ঘি ছড়িয়ে দিয়ে।
কচি ঢ্যাঁড়স সরষে মালাই
উপকরণ: কচি ঢ্যাঁড়স ৫০০ গ্রাম, আদাবাটা ১ চা চামচ, পিয়াজবাটা ২ টেবিল চামচ, টমেটোবাটা  কাপ, সরষেবাটা ২ টেবিল চামচ, কারিপাতা ৪/৫টি, গোটা সরষে  চা চামচ, শুকনোলংকা ১টি, ঘন নারকেল দুধ  কাপ, হলুদ  চা চামচ, নুন ও মিষ্টি স্বাদমতো, সরষের তেল।
প্রণালী: ঢ্যাঁড়সগুলির মাথা বাদ দিয়ে সামান্য চিরে নিন। কড়ায় তেল গরম করে ঢ্যাঁড়সগুলি নাড়াচাড়া করে তুলে নিন। কড়ায় আরও কিছুটা তেল দিয়ে শুকনোলংকা, কারিপাতা ও সরষে ফোড়ন দিন।
ফোড়নের ওপর টমেটোবাটা ও সব বাটা ও গুঁড়ো মশলা যোগ করে কষিয়ে নিন। কষা মশলায় ঢ্যাঁড়স দিয়ে দিন। এক কাপ মতো জল দিয়ে ঢ্যাঁড়স সেদ্ধ হতে দিন। প্রায় যখন সেদ্ধ হয়ে আসবে তখন সরষেবাটা ও স্বাদমতো নুন মিষ্টি যোগ করুন। নারকেল দুধ ঢেলে মিনিট দুয়েক অপেক্ষা করে নামিয়ে নিন।
বড়ি দিয়ে কচি মুলোর ঘণ্ট
উপকরণ: ছোট সাইজের বড়ি ৭ বা ৮টি, মুলো (মাঝারি সাইজের ২টি, চন্দ্রমুখী আলু (মাঝারি সাইজের) ১টি, বেগুন (মাঝারি সাইজের) টা, তেজপাতা ১টি, শুকনো লংকা ১টি, পাঁচ ফোঁড়ন  চা চামচ, আদাবাটা ১ চা চামচ, হলুদ সামান্য নুন ও চিনি স্বাদমতো, ঘি ২ চা চামচ, সরষের তেল প্রয়োজনমতো।
প্রণালী: মুলো ও আলুর খোসা ছাড়িয়ে ছোট টুকরো করে কেটে নিন। বেগুনও ছোট টুকরো করে কেটে নিন। কড়ায় তেল গরম করে প্রথমে তেজপাতা ও পরে লংকা ও পাঁচফোড়ন দিন। ফোড়নের সুগন্ধ উঠলে সামান্য জলে আদাবাটা গুলে ফোড়নের ওপর দিন। সামান্য নাড়াচাড়ার পর হলুদ এবং মুলো ও আলু দিয়ে দিন। নুন মিষ্টি যোগ করে সবজি ভেজে নিন।
এক কাপ জল যোগ করে ঢাকা দিয়ে আঁচ কমিয়ে আলু ও মুলো সেদ্ধ হতে দিন। ইতিমধ্যে অন্য একটি কড়ায় তেল দিয়ে বেগুন ভেজে তুলে নিন। আলু ও মুলো প্রায় সেদ্ধ হয়ে এলে বেগুন নাড়াচাড়া করে যোগ করুন। ঘণ্ট গা-মাখা হয়ে এলে ভেজে নেওয়া ছোট ছোট বড়ি ঘণ্টতে দিয়ে দিন। ঘি ছড়িয়ে আঁচ বন্ধ করে ঢাকা দিয়ে মিনিট দুয়েক অপেক্ষ করে নামিয়ে নিন।
শ্রাবণী রায় 
18th  March, 2017
রেস্তরাঁর খবর

ম্যারিয়টে ফাদার্স ডে
আগামীকাল ফাদার্স ডে। সেই উপলক্ষে জে ডব্লু ম্যারিয়টের ২৪ ঘণ্টার কফিশপ জে ডব্লু কিচেনে রয়েছে জোর আয়োজন। মেনুতে পাবেন কর্ন ফ্রায়েড চিকেন উইথ স্পাইসি করিয়েন্ডার, লেয়ার্ড রাতাতুলি, থাই ভেজ গ্রিন কারি, ল্যাম্ব রেনড্যাং কারি, চিকেন টিক্কা, পনির চেট্টিনাড, রাজস্থানি ডাল বড়া, আলু টোকরি ইত্যাদি। তবে এখানে ফাদার্স ডে শুধু খাওয়া দাওয়াতেই শেষ নয়।
বিশদ

17th  June, 2017
সিরাপে বরফ

গ্রিন ম্যাঙ্গো পপসিকেলস
উপকরণ: কাঁচা আম ১টি (মাঝারি সাইজের), পুদিনাপাতা ৮-১০টি, চিনি  কাপ, পাতিলেবু ১টি, বিটনুন স্বাদমতো, গোটা গোলমরিচ  চা চামচ, জিরে ও ধনেভাজা গুঁড়ো  চা চামচ, জিলেটিন ১ চা চামচ (আধ কাপ গরম জলে গুলে নিন)।
প্রণালী: আমের খোসা ছাড়িয়ে সেটিকে সেদ্ধ করে তার থেকে ক্বাথ বের করে নিন। পুদিনাপাতা বেটে নিন মরিচ থেঁতো করে নিন।
বিশদ

17th  June, 2017
গ্রিলের কামাল

তন্দুরি গ্রিলড ব্রোকোলি
উপকরণ: ব্রোকোলি ১টা, পিয়াজ ১টা, টমেটো ১টা, বেসন ৩ চামচ, টক দই  কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, সাদা তেল ২ টেবিল চামচ, আদা রসুনের পেস্ট ২ টেবিল চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, প্যাপরিকা পাউডার ১ চা চামচ, হলুদ গুঁড়ো  চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, মাখন ১ চা চামচ, স্কিউয়ার প্রয়োজনমতো।
বিশদ

17th  June, 2017
সাঞ্ঝা চুলায়
তন্দুরি নাইটস

ইন্ডিয়ান খাবার। তাতে আবার গ্রিলের বাহার। সব মিলিয়ে স্বাদে-গন্ধে ম ম। এই নিয়েই এবারের সাঞ্ঝা চুলার ট্রিট। বাইপাসের ওপর সাঞ্ঝা চুলা রেস্তরঁায় পাবেন বাহারি ভারতীয় খানা। তবে উত্তর ভারতীয় বললেই ঠিক হয়। পোশাকি ভাষায় যার নাম নর্থওয়েস্ট ফ্রন্টিয়ার কুইজিন। তারই সঙ্গে একটু পাঞ্জাবি, একটু রাজস্থানি মিলেমিশে একাকার। এবারের মেনুতে তন্দুরের নানারকম। তন্দুর রান্নায় মশলার বিশেষত্ব লক্ষ করার মতো। তন্দুরি মশলা দিয়ে ম্যারিনেট করা চিকেন, মাটন বা ল্যাম্বে ঘি মাখিয়ে তা সরাসরি তন্দুর আভেনে আঁচে ঝলসানো হয়। তাতে একটু পোড়া, একটু সেঁকা, জিভে জল আনা স্বাদ আসে রান্নায়। আজ সাঞ্ঝা চুলা থেকে দুটি তন্দুরি রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

17th  June, 2017
 রসনায় ওটস

 ওটমিল রেজিন কুকিজ : উপকরণ: ময়দা ১ কাপ, বেকিং সোডা  চা চামচ, বেকিং পাউডার  চা চামচ, নুন  চা চামচ, মাখন  কাপ, চিনি  কাপ, ব্রাউন সুগার  কাপ, ডিম ১টি, ভ্যানিলা ১ চা চামচ, ওটস ১ কাপ, কিশমিশ  কাপ। বিশদ

10th  June, 2017
 কুমড়োর কয়েকরকম

 কুমড়োর কেক: উপকরণ: কুমড়ো ৫০০ গ্রাম, ডিম ৪টে, চিনি ৩০০ গ্রাম, ক্রিম ১০০ গ্রাম, মাখন ২ টেবিল চামচ, দারচিনি গুঁড়ো ১ চামচ, জায়ফল গুঁড়ো ১ চামচ, কাজু ১০টা, কিশমিশ ২ চামচ।
বিশদ

10th  June, 2017
 হোটেল গেটওয়ে থেকে
কন্টিনেন্টাল রান্না

 ‘বুচারি রান্নায় খুবই গুরুত্বপূর্ণ। পরিমাপের কথা আমরা সবাই ভাবি, কিন্তু কাটা ধোয়ার ওপর কেউ তেমন নজর দিই না। অথচ কাটাকাটি ঠিক না হলে রান্নার অর্ধেক চার্ম নষ্ট হয়ে যায়।’ বললেন গেটওয়ে হোটেলের এক্সিকিউটিভ শেফ আশিসকুমার রায়। ইটালিয়ান কুইজিন তাঁর স্পেশালিটি হলেও বিভিন্ন রান্নার ওপর কোর্স করেছেন তিনি। তাঁর মতে কোনও হোটেলের এক্সিকিউটিভ শেফের দায়িত্বে থাকলে সব ধরনের কুইজিনের ওপরেই দখল থাকা দরকার। না হলে খাবারে বৈচিত্র আনা যায় না। গেটওয়ে হোটেল থেকে দুটি ভিন্ন স্বাদের কন্টিনেন্টাল রান্নার রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

10th  June, 2017
বেসন দিয়ে নানারকম 

বেসন প্যানকেক
উপকরণ: বেসন ২ কাপ, টকদই ১ কাপ, পিয়াজকুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ চামচ, টমেটোকুচি  কাপ, নুন স্বাদমতো, কালো জিরে  চামচ, সাদাতেল প্রয়োজনমতো।
বিশদ

03rd  June, 2017
জে ডব্লু ম্যারিয়ট হোটেলে খাবারে ওরিয়েন্টাল স্বাদ

গতানুগতিকের সঙ্গে আধুনিকতার মেলবন্ধন ঘটেছে জে ডব্লু ম্যারিয়টের ফাইন ডাইনিং রেস্তরাঁ ভিন্টাজ এশিয়ায়। রান্নার পদ্ধতি এখানে আধুনিক। আধুনিক রেস্তরাঁর অন্দরসজ্জা। কিন্তু রেসিপিতে রয়েছে গতানুগতিকতার ছোঁয়া।
বিশদ

03rd  June, 2017
 রেস্তরাঁর খবর

প্রচণ্ড গরমে একটু আরামের খোঁজে চলুন ক্যাফে প্রাণায়। সেখানে চলছে সামার কুলার ফেস্ট। নানারকম আইসড্‌ টি ও ইয়োগার্ট পাবেন মেনুতে। দাম ৯০ টাকা থেকে ১১৯ টাকা।  
বিশদ

27th  May, 2017



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেঙ্গল কেমিকেলের বেসরকারিকরণ প্রক্রিয়ায় বৃহস্পতিবার অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দেবাংশু বসাকের নির্দেশ, ৩১ আগস্ট পর্যন্ত ওই বিক্রয় প্রক্রিয়া কার্যকর ...

সংবাদদাতা, ঘাটাল: ঘাটালের সুন্দরপুরে তিনজনকে পুড়িয়ে মারার ঘটনায় অপরাধীদের গ্রেপ্তারের বিষয়ে প্রশাসন কোনওরকম ত্রুটি রাখবে না। বৃহস্পতিবার মৃতদের পরিবারকে সান্ত্বনা দিতে এসে এই আশ্বাস দেন ...

 রাষ্ট্রসংঘ, ২২ জুন (পিটিআই): ‘সন্ত্রাসবাদের বিপুল অর্থ কোথা থেকে আসছে?’ রাষ্ট্রসংঘে পাকিস্তানের নাম না করে এই প্রশ্ন তুললেন ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন। বুধবার রাষ্ট্রসংঘের ...

 রায়পুর, ২২ জুন (পিটিআই): মাওবাদী হামলায় প্রাণ হারালেন এক পুলিশকর্মী। ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের বীজাপুর জেলায়। পুলিশ জানিয়েছে, বুধবার রাতে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন শুক্কু গোটা (৩০) নামে ওই পুলিশকর্মী। সেই সময়ে আচমকাই একদল মাওবাদী সেখানে হামলা চালায়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝ মধ্যে ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭০ টাকা ৬৫.৩৮ টাকা
পাউন্ড ৮০.৪২ টাকা ৮৩.২০ টাকা
ইউরো ৭০.৮৭ টাকা ৭৩.৩৯ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা

দিন পঞ্জিকা

৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী দিবা ১১/৫০, রোহিণীনক্ষত্র দিবা ৭/৪৯ পরে মৃগশিরা শেষ রাত্রি ৪/৪৯, সূ উ ৪/৫৭/৬, অ ৬/২০/১২, অমৃতযোগ দিবা ১২/৫-২/৪৫ রাত্রি ৮/২৮ পুনঃ ১২/৪৩-২/৫০ পুনঃ ৩/৩৩-উদয়াবধি, বারবেলা ৮/১৮-১১/৩৯, কালরাত্রি ৯/০-১০/১৯।
 ৮ আষাঢ়, ২৩ জুন, শুক্রবার, চতুর্দশী ১১/১০/৪৪, রোহিণীনক্ষত্র ৭/২৮/৫১, সূ উ ৪/৫৪/৪, অ ৬/২২/১৫, অমৃতযোগ দিবা ১২/৫/১৬-২/৪৬/৫৪, ৮/২৮/৪৮, ১২/৪১/৩১-২/৪৭/৫৩, ৩/৩০/০-৪/৫৪/২১, বারবেলা ৮/১৬/৭-৯/৫৭/৮, কালবেলা ৯/৫৭/৮-১১/৩৮/৯, কালরাত্রি ৯/০/১২-১০/১৯/১১।
২৭ রমজান

ছবি সংবাদ


এই মুহূর্তে
  নাগরিক পরিষেবা দিতে ‘বন্ধু’ অ্যাপ চালু করল লালবাজার
 নাগরিকদের পরিষেবা দিতে কলকাতা পুলিশ ‘বন্ধু’ নামে একটি নয়া অ্যাপ চালু করল। এই অ্যাপের সাহায্যে মোবাইল, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের মতো ৩১টি সামগ্রী হারিয়ে গেলে স্মার্ট ফোন ব্যবহার করে ঘরে বসেই জেনারেল ডায়েরি করা যাবে। এরজন্য আর থানায় যেতে হবে না। আবার, এই অ্যাপে ‘প্যানিক’ বোতাম রয়েছে। বিপদের সময় কেউ এই বোতামে চাপ দিলে তা কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ‘১০০-ডায়াল এ ফোন যাবে। এমনকী শহরের কোথায় পার্কিংলট ফাঁকা আছে, তাও জানা যাবে এই অ্যাপের সাহায্যে। আবার আপনার হারানো মোবাইল ফোন উদ্ধার হল কি না, তাও জানাবে এই অ্যাপ। গুগুল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাডনলোড করা যাবে।

08:30:00 AM

 ইতিহাসে আজকের দিনে
  ১৯৪৮: সাহিত্যিক নবারুণ ভট্টাচার্যের জন্ম
 ১৯৫২: অভিনেতা ও রাজনীতিক রাজ বব্বরের জন্ম
 ১৯৫৩: রাজনীতিক শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু
 ১৯৮০: বিমান দুর্ঘটনায় রাজনীতিক সঞ্জয় গান্ধীর মৃত্যু

08:30:00 AM

  বাগনানে ফের ট্যারেন্টুলা আতঙ্ক
বাগনান থানার ঈশ্বরপুর, খালোড়সহ বিভিন্ন এলাকার মানুষ বিষাক্ত মাকড়সার আতঙ্কে তটস্থ। প্রায় প্রতিদিনই কোনও না কোনও গ্রামে কালো লোমযুক্ত লম্বা পাওয়ালা বড় বড় মাকড়সা দেখে অনেকেই ‘ট্যারেন্টুলা’ আতঙ্কে আতঙ্কিত। কয়েকদিন আগে ঈশ্বরপুর গ্রামের একটি বাড়ি থেকে এই মাকড়সা মারা হয়। সেটি বন দপ্তরের কাছেও পাঠানো হয়। এগুলি ট্যারেন্টুলা না হলেও বিষাক্ত মাকড়সা বলে বনদপ্তর সূত্রে বলা হয়েছে। বৃহস্পতিবার ভোরবেলা খালোড় গ্রামের স্বপন রায়ের বাড়ি থেকে এ ধরনের একটি মাকড়সা মারা হয়। এই মাকড়সা বনজঙ্গল থেকে এখন ঘরের বিছানায় চলে যাচ্ছে। বাচ্চাদের কামড়ালে বিপদের আশঙ্কা রয়েছে বলে স্থানীয় চিকিৎসকরাও মনে করছেন।

08:20:00 AM

মনের ভাব প্রকাশে এইচপি’র নোটবুক
পড়ুয়া থেকে শুরু করে পেশাদার বা চাকরিজীবী—মানুষের শিল্পীসত্তাকে উজ্জীবিত করতে দু’টি নোটবুক নিয়ে এল এইচপি। উইনডোজ ইংক ক্ষমতার নতুন কনভার্টেবল নোটবুকগুলি হল এইচপি প্যাভিলিয়ন X ৩৬০ এবং এইচপি স্পেকট্রা X ৩৬০। সংস্থা জানিয়েছে, এতে থাকছে সপ্তম জেনারেশনের প্রসেসর, আইপিএস ফুল এফএইচডি টাচস্ক্রিন ডিসপ্লে, চার জিবি পর্যন্ত এনভিডিয়া ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড। এছাড়াও থাকছে এইচপি অ্যাক্টিভ পেন, যা উইনডোজ ইংকের সাহায্যে মনের ভাব প্রকাশে সাহায্য করবে। এতে আঁকা যাবে, লেখা যাবে বা হাইলাইট করা যাবে কোনও লেখা। সংস্থাটি জানিয়েছে, এই নোটবুকগুলির দাম ৪০ হাজার ২৯০ টাকা থেকে ১ লক্ষ ১৫ হাজার ২৯০ টাকার মধ্যে।

08:07:00 AM

  ২০২৪ সালের মধ্যে জনসংখ্যার বিচারে চীনকে টপকাবে ভারত
মাত্র সাত বছরের মধ্যেই জনসংখ্যায় চীনকে টেক্কা দেবে ভারত। বুধবার রাষ্ট্রসংঘের তরফে প্রকাশিত এক রিপোর্টে এমনই কথা বলা হয়েছে। এই রিপোর্টে আরও বলা হয়েছে, ২০৫০ সালের আগেই মার্কিন যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে জনসংখ্যার বিচারে তৃতীয় স্থানে উঠে আসতে চলেছে নাইজেরিয়া। ইকোনমিক অ্যান্ড সোশ্যাল অ্যাফেয়ার্স দপ্তরের জনসংখ্যা বিভাগ সূত্রে জানা গিয়েছে, বর্তমানে পৃথিবীর জনসংখ্যা প্রায় ৭৬০ কোটি। ২০৩০ সালের মধ্যে সেই সংখ্যা গিয়ে দাঁড়াবে ৮৬০ কোটিতে। ২০৫০ সালের মধ্যে তা ছুঁয়ে ফেলবে ৯৮০ কোটি এবং ২১০০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে ১ হাজার ১২০ কোটিতে। ২৩৩টি দেশের থেকে জনসংখ্যা বিষয়ক তথ্য সংগ্রহ করে একথা জানিয়েছেন জনসংখ্যা বিভাগের ডিরেক্টর জন উইলমথ। তিনি আরও জানিয়েছেন, আফ্রিকার জনসংখ্যা দ্রুতহারে বাড়ছে। ২০৫০ সালের মধ্যে জনসংখ্যা যত বাড়বে, তার অর্ধেকটাই বাড়বে আফ্রিকায়। অপরদিকে, ইউরোপে জনসংখ্যা বৃদ্ধির হার ক্রমশ নিম্নগামী।

08:05:00 AM

 আজ ক. বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের অনার্সের ফল
আজ, শুক্রবার প্রকাশিত হতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পার্ট থ্রি’র বিএ, বিসএসসি এবং বিকমের অনার্স এবং মেজরের ফল। বৃহস্পতিবার পরীক্ষা নিয়ামক বিভাগের আধিকারিকরা জানিয়েছেন, এই পরীক্ষার ফলের দিকে বাড়তি গুরুত্ব দেওয়া হয়। কারণ, এরপর সবাই স্নাতকোত্তরে ভরতি হতে দেশ-বিদেশে আবেদন করে। তাই দ্রুত ফল প্রকাশের চেষ্টা করা হয়। এই পরীক্ষায় প্রায় ৫২ হাজার প্রার্থী পরীক্ষায় বসেছিলেন। তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হয়েছিল ৪ এপ্রিল এবং শেষ হয় ১৭ এপ্রিল। তবে জেনারেলের ফল কবে প্রকাশিত হবে, তা এখনও ঠিক হয়নি বলেই খবর।

08:03:00 AM