অন্দরমহল
 

হোটেলে পুজোর মেনু 

তাজ বেঙ্গল
 তাজ বেঙ্গলে পুজোর আয়োজন শুরু হচ্ছে সপ্তমী থেকে। চলবে দশমী পর্যন্ত। অতএব ১৬ থেকে ১৯ অক্টোবর তাজ বেঙ্গলের মেনুতে পাবেন পুজো পুজো গন্ধ। ভেজ ও ননভেজ থালি ছাড়াও থাকবে সি-ফুড থালি। দাম মোটামুটি ২২০০ টাকা, ২৫০০ টাকা ও ২৯০০ টাকা। কর অতিরিক্ত। মেনুতে পাবেন তোপসে মাছের ফ্রাই, সর্ষেবাটা ইলিশ, পাবনার মুর্গি, গোবি পাতুরি, দুধ রসগোল্লা ইত্যাদি। এছাড়াও ক্যাল-২৭ বুফে থাকবে লাঞ্চ ও ডিনারে। দাম ২০০০ টাকা। কর অতিরিক্ত।
হায়াত রিজেন্সি
 বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো উপলক্ষে হায়াত রিজেন্সি কলকাতায় আগামী ১৬ থেকে ১৯ অক্টোবর থাকবে লাঞ্চ, ডিনার ও মিডনাইট বুফে। রিজেন্সি বলরুমে আয়োজন করা হয়েছে পুজোর বিশেষ মেনু। হায়াতের তরফে জানানো হয়েছে, যেহেতু ওদের বিদেশি অতিথির সংখ্যা প্রচুর তাই সব রেস্তরাঁয় বাঙালি মেনুর আয়োজন করা সম্ভব হয়নি। মেনুর নাম ঠাকুরবাড়ির মহাভোজ। এছাড়াও অষ্টমীর লাঞ্চে থাকবে ‘দ্য অষ্টমী অ্যাফেয়ার’। বনেদী বাড়ির মেনুতে কষা মাংস, চিংড়ির মালাইকারি, চিতল মাছের পেটি, মুর্গির ঝোল, কাতলা ও ভেটকি মাছের কালিয়া থেকে শুরু করে কচুরি, লুচি, খিচুড়ি সবই পাওয়া যাবে। লাঞ্চ ও ডিনার বুফে পাওয়া যাবে ১৯৯৯ টাকায়। কর অতিরিক্ত। মিডনাইট বুফের খরচ পড়বে ৯৯৯ টাকা। কর অতিরিক্ত।
পার্ক হোটেল
 পার্কের রোজউড রেস্তরাঁয় পুজোর ক’দিন থাকছে ঢাকের বাজনা, ধুনোর গন্ধর সঙ্গে পুজোর জমাটি খাওয়া দাওয়া। রোজউডের পুজো বুফে শুধুই লাঞ্চে পাবেন। উল্লেখযোগয্য পদের মধ্যে পাবেন অ্যাংলো ইন্ডিয়ান ফিশ ব্যাটার ফ্রাই, বিট অ্যান্ড অনিয়ন পেঁয়াজি, ধোকার ডালনা, আলুর দম মিষ্টি পোলাও, লুচি, চিংড়ির মালাইকারি, কাঁচালঙ্কা দিয়ে মুর্গি, ইত্যাদি। বুফের দাম ২৪৯৫। কর অতিরিক্ত।
হোটেলের ব্রিজ রেস্তরাঁয় পুজোর আয়োজন চলবে ১৫ থেকে ১৯ অক্টোবর। লাঞ্চ ও ডিনারে পাবেন এলাহি বুফের আয়োজন। নানা রকম স্যালাড, অঢেল ভাজাভুজি, স্ট্রিটফুড কাউন্টার কী নেই! উল্লেখযোগ্য পদগুলির মধ্যে পাবেন ভেজিটেবল ইন হট গার্লিক স্যস, ফিশ ইন হানি চিলি স্যস, বার্নট গার্লিক নুডুলস, ইত্যাদি। বুফের দাম ২২৯৫ টাকা। কর অতিরিক্ত। পার্ক হোটেলের ইন্ডিয়ান রেস্তরাঁ স্যাফ্রনে ১৫ থেকে ১৯ অক্টোবর পাবেন ভেজ ও ননভেজ থালি। নিরামিষ থালিতে রয়েছে ছানার কোপ্তা, ফুলকপির রোস্ট, পটলের দোরমা, ধোকার ডালনা, কষা আলুর দম, ছোলার ডাল, মুগ মোহন, মিষ্টি পোলাও, লুচি, বেগুনভাজা, পাঁপড়ভাজা, মিক্সড চাটনি, কালো গজা, রসগোল্লার পায়েস। আমিষ থালিতে পাবেন পটল চিংড়ি দোরমা, মাটন মোগলাই, মাছের পাতুরি ইত্যাদি। আমিষ থালির দাম ১৬৯৫ টাকা। নিরামিষ থালির দাম ১০৯৫ টাকা। কর অতিরিক্ত।
জে ডব্লু ম্যারিয়ট
 ঢাকের তাল আর ধুনুচি নাচের সঙ্গে দুর্গাপুজোর আয়োজনে মেতে উঠেছে জে ডব্লু ম্যারিয়ট। হোটেলের ২৪ ঘন্টার কফিশপ জে ডব্লু কিচেনে পুজোর সারাদিনের মেনুর পাশাপাশি থাকছে বিশেষ মিডনাইট বুফের আয়োজন। রাতে ঠাকুর দেখতে বেরিয়ে অনায়সেই খাওয়া দাওয়া সারতে পারেন জে ডব্লু কিচেনের মিডনাইট বুফেতে। তবে এই বুফেতে আয়োজন শুধুই স্ন্যাক্স ও স্টার্টারের। পুজো স্পশাল বুফের পদগুলির কথা একে একে জানিয়ে দিই। পাবেন এঁচোড়ের চপ, মোচার চপ, পেঁয়াজ পোস্ত বড়া, গন্ধরাজ ফিশ টিক্কা, ছানার চপ, কাসুন্দি ফিশ ফ্রাই নারকেল পোস্ত বড়া ইত্যাদি। বাঙালি মেনুর উল্লেখযোগ্য পদগুলির মধ্যে পাবেন আম কাসুন্দি পনির, কাঁচালঙ্কা মুর্গি, মাটন ডাকবাংলো, পোস্ত মুর্গি, ধনেপাতা চিকেন, মাটন রোগান জোশ, ইলিশ বিরিয়ানি, কলকাতা চিকেন বিরিয়ানি ‌ইত্যাদি। মিডনাইট বুফেতে রয়েছে মুর্গ তারিওয়ালা, ভেটকির ঝোল, ভেজ বিরিয়ানি, আম ডাল, পনির কালিয়া, সর্ষে মাছ ইত্যাদি। মিডনাইট বুফে শুরু হবে রাত ১২টায়, চলবে ভোর ৩টে পর্যন্ত। ১৫ থেকে ১৯ অক্টোবর থাকছে মহাপুজোর মহাজোভ। লাঞ্চ বুফে পাবেন ১৫২৫ টাকায়, কর অতিরিক্ত। ডিনার বুফের দাম পড়বে ১৬৯৫ টাকা, কর অতিরিক্ত। মিডনাইট বুফে পাবেন ১২৭০ টাকায়, কর অতিরিক্ত।
ওয়েস্ট ইন
 রাজারহাটের বিলাসবহুল হোটেল ওয়েস্ট ইন-এ পুজো শুরু হচ্ছে আগামী ১২ অক্টোবর থেকে। চলবে ১৯ অক্টোবর পর্যন্ত। কলকাতার দুর্গা পুজোর আয়োজনে শুধুই যে রাজকীয় ভাব থাকে তা তো নয়, বরং স্ট্রিট ফুড থেকেই শুরু হয় খাওয়াদাওয়া। তাই ওয়েস্ট ইন রেস্তরাঁতেও পুজোর খাওয়া দাওয়ার তালিকায় পাবেন ঝালমুড়ি, চুরমুর, আলুকাবলি, ফুচকা, কাঠি রোল, ঘুগনি, মোচার চপ, চিংড়ির চপ, নানা স্বাদের কাটলেট ইত্যাদি। এরপর মেন কোর্স। সেই মেনুতে রয়েছে ধোকার ডালনা, ছানার কালিয়া, কলকাতা বিরিয়ানি, কষা মাংস, দই মুর্গি, মাছের ঝাল, মাছের পাতুরি, সর্ষে মাছ, রুই, পাবদা, চিতল, কাতলা ইত্যাদি নানান মাছের বিভিন্ন পদ, চিকেন চাপ, গোস্ত রেজালা, মুর্গ হান্ডি, মোগলাই পরোটা ইত্যাদি। সব শেষে মিষ্টিমুখ। বুফের দাম ১৩৯৯ টাকা। কর অতিরিক্ত। এর সঙ্গে ৫৯৯ টাকা যুক্ত করলে পাবেন আনলিমিটেড বেভারেজ খাওয়ার সুযোগ। ১২ থেকে ১৯ অক্টোবর লাঞ্চ ও ডিনারে পাবেন এই মেনু।
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনাল
 হোটেল হিন্দুস্থানের দু’টি রেস্তরাঁ কলশ ও মিথ পুজোর আয়োজনে সরগরম। অন্দরসজ্জা থেকে খাওয়াদায়া সবেতেই লেগেছে পুজো পুজো গন্ধ। হোটেলের লবিতে ফুলের আলপনা। ইন্ডিয়ান রেস্তরাঁ কলশে পাবেন পুরোপুরি বাঙালি মেনু। সর্ষে পাবদা, কাঁকড়ার ঝাল, দই ইলিশ ইত্যাদি পদ দিয়ে সাজানো হয়েছে রেস্তরাঁর বাঙালি বুফে। এই বুফের দাম ১৮৪৯ টাকা, কর অতিরিক্ত।
মিথ রেস্তরাঁয় পুজোর থিম গ্ল্যাডলি বাঙালি। এখানে আন্তর্জাতিকের সঙ্গে বাঙালিয়ানা মিশেছে। মেনুতে পাবেন সিঙ্গাপুরিয়ান ক্র্যাব, ইয়ালো সিডার বেকড ইলিশ, প্রন সেচুয়ান ইত্যাদি। এলাহি খাওয়া দাওয়ার সঙ্গে পাবেন ব্যান্ড মিউজিক। বুফের দাম ১৬৪৯ টাকা, কর অতিরিক্ত।
গেটওয়ে
 আগামী ১৬ থেকে ১৯ অক্টবর হোটেল গেটওয়ের বাজ রেস্তরাঁয় পাবেন পুজো স্পেশাল মেনু। হোটেলের অতিথিদের জন্য থাকবে ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনার কম্বো পাওয়া যাবে ৩০০০ টাকায়। এছাড়া লাঞ্চ বুফে পাবেন ১৫৯৯ টাকায়, কর অতিরিক্ত। আর ডিনার বুফে পাবেন ১৭৯৯ টাকায়, কর অতিরিক্ত। লাঞ্চ ও ডিনার বুফের বিশেষ বিশেষ পদের মধ্যে রয়েছে কাঁকড়ার ঝাল, আনারস ইলিশ, লাল মাস, চিংড়ি কিমা দিয়ে মোচার ঘণ্ট ইত্যাদি। আলাদা গ্রিল কাউন্টারে পাবেন বেবি অক্টোপাস, বেবি পমফ্রেট, প্রন, স্কুইড ইত্যাদি।
স্ট্যাডেল
 সল্টলেক স্টেডিয়াম সংলগ্ন স্ট্যাডেল হোটেলে পুজোর মহাভোজ চলবে ১৫ অক্টোবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত। আমিষ ও নিরামিষ স্ন্যাক্সের মধ্যে রয়েছে ভেজিটেবল কাটলেট, মোচার চপ, মাছের ডিমের বড়া, ভেটকি মাছের চপ, গ্রিন চিকেন, দহি বড়া, পাপরি চাট সবই পাবেন। আমিষ ও নিরামিষের বিভিন্ন আয়োজন সেখানে। উল্লেখযোগ্য কয়েকটি পদের মধ্যে রয়েছে কড়াইশুঁটি ধোকার ডালনা, পনির লসুনি বাহারি অরিয়েন্টাল ভেজিটেবলস ইন চিলি বেসিল স্যস, মুর্শিদাবাদি মাটন কষা, কলকাতা চিকেন বিরিয়ানি, তোপসে ভাজা, প্রন মালাইকারি, সেচুয়ান চিকেন, ভেটকি ফ্রাই ইত্যাদি। মেনুর দাম ১৪০০ টাকা।
হোটেল হলিডে ইন
 রাজারহাটের হোটেল হলিডে ইন এবার পুজোয় এক অভিনব ভোজের আয়োজন করেছে। পুজোর ক’দিন বিভিন্ন রাজবাড়ির রাজকীয় মেনু থেকে বাছাই কিছু পদ দিয়ে সাজানো হবে হোটেলের পুজোর ভোজ। সেইসব রাজবাড়ির তালিকায় রয়েছে শোভাবাজার রাজবাড়ি, রানি রাসমণির বাড়ি, সাবর্ণ রায়চৌধুরিদের বাড়ি প্রভৃতি। পুজো উপলক্ষে ১৬ থেকে ২১ অক্টোবর চলবে এই রাজবাড়ির ভোজের আয়োজন। উল্লেখযোগ্য মেনুর মধ্যে পাবেন জিরে ফোড়ন দিয়ে মুর্গের রসুয়া, টম্যাটো তুলসী শোরবা, নলিনী কুমড়ো মুর্গির রসুয়া, মুগডালের শোরবা, ঠাকুর দালান পোলাও, রতোয়ারি মাংস কষা, দেওয়ানি রাজ মুর্গ, রাজ রুই পোস্ত, চিতলের অম্বল ইত্যাদি।
অ্যাস্টর
 আগামী ১৪ থেকে ১৯ অক্টোবর থাকবে পুজোর মেনু। এই মেনুতে বিশেষত বাঙালি খাবার পাবেন। আমিষ ও নিরামিষ কয়েকটি উল্লেখযোগ্য মেনুর কথা জানাই, কাবাব ও স্টার্টারের মধ্যে রয়েছে মুর্গ কাকোরি কাবাব, মাটন শিক কাবাব, গন্ধরাজ ফিশ রোল, ছোলার ডালের কাবাব, কাশ্মীরি চপ, নারকেলের বড়া ইত্যাদি। স্যুপের মধ্যে রয়েছে লেবু ও ধনেপাতার স্যুপ। মেন কোর্সে পাবেন চিংড়ির মালাইকারি, মাটির হাঁড়িতে মাংস, ঢাকাই মুর্গের রোস্ট, পমফ্রেট আম সর্ষে, নবাবি মাংসের টিকিয়া, পেঁয়াজ মরিচ মৌরলা মাছের চচ্চড়ি, পুর ভরা ছানার কোপ্তাকারি, পেঁয়াজ লঙ্কা কষা আলুর দম, ফুলকপির রোস্ট ইত্যাদি। ভাজার মধ্যে রয়েছে মশলা বেগুনি, কুমড়োভাজা, পটলভাজা, কাঁকরোলভাজা, করোলাভাজা, ঝুরঝুরে আলুভাজা। এছাড়াও রয়েছে মকটেল কাউন্টার, স্যালাড কাউন্টার ও ডেজার্ট কাউন্টার। ডেজার্টের মধ্যে উল্লেখযোগ্য হল কমলাভোগ, জাফরানি বাদামি সেমায়ের পায়েস, সন্দেশ প্ল্যাটার, ক্রিম ক্যারামেল কাস্টার্ড, মালাই রসগোল্লা, ছানার জিলিপি। এই মেনুর খরচ ১৬৪৯ টাকা, কর অতিরিক্ত।
হোটেল ডি শোভরানি
 এখানে এবার পুজোর মজা ডিউশন ফুড। দেশি-বিদেশি, বাঙালি-অবাঙালি সবার জন্যই থাকছে তাদের পছন্দমতো নানারকম খাবার। আমাগী ১৬ থেকে ১৯ অক্টোবর পর্যন্ত থাকবে পুজোর আয়োজন। তার মধ্যে দশমীতে শুধুই লাঞ্চ পর্যন্ত পুজোর বিশেষ মেনু পাওয়া যাবে। পঞ্চমী থেকে নবমী পাবেন লাঞ্চ, ডিনার ও মিডনাইট বুফের আয়োজন। ইন্ডিয়ান মেনুর উল্লেখযোগ্য পদের মধ্যে পাবেন গন্ধরাজ পনির টিক্কা, চিকেন বাঞ্জারা কাবাব, গোস্ত দরবার ইত্যাদি। এছাড়াও সপ্তমী থেকে দশমী পর্যন্ত থাকবে বিশেষ ফিউশন মেনু। তার ম঩ধ্যে পাবেন বেসিল ফ্লেভরড দই কাতলা, ধোকার ডালনা ইন মারিনারা স্যস, থান্ডাই মুজ কেক, কাতলা মাছের রাতাতুলি, নলেনগুড়ের টার্ট ইত্যাদি। এছাড়া মিডনাইট বুফেতে পাবেন হালকা স্ন্যাক্স আইটেম। লাঞ্চ ও ডিনার রয়েছে ৯৯৯ টাকায়। আর মিডনাইট বুফে পাবেন ৬৯৯ টাকায়। বাঙালি বুফে পাবেন ৫৯৯ টাকায়। যাঁরা নবরাত্রি পালন করেন তাঁদের কথা মাথায় রেখে নবরাত্রির বিশেষ মেনুও রাখা হচ্ছে এই হোটেলে।
সনেট
 সল্টলেক সিটি সেন্টারের কাছে সনেট রেস্তরাঁয় পুজো উপলক্ষে বিশেষ মেনু পাবেন ১৬ থেকে ১৯ অক্টোবর। এখানে আ-লা-কার্ট ও বুফে দু’রকমেরই আয়োজন রয়েছে। সপ্তমী ও নবমী একরকম মেনু পাবেন আর অষ্টমী ও দশমীতে আর এক রকম মেনু পাবেন। সপ্তমী ও নবমীর বুফে মেনু রয়েছে ৯৯৯ টাকায়। উল্লেখযোগ্য পদের মধ্যে পাবেন আভেন রোস্টেড টম্যাটো স্যুপ, চিকেন টিক্কা স্যালাড, পাপড়ি চাট লাইভ কাউন্টার, ভাত, পোলাও ও নুডুলস, পনির বেগম বাহার, ধোকার ডালনা, পরমাদৃত পাবদা ঝাল, কুং পাও চিকেন, কালো ভুনা মাংস, ছানার পায়েস, অ্যাপেল ক্রাম্বেল পাই ইত্যাদি। অষ্টমী ও দশমীর বুফে মেনুতে পাবেন চিকেন চাওডার স্যুপ, চিকেন কোলস্ল স্যালাড, পাও ভাজি, দিওয়ানি হান্ডি, ছানার রসা, ভুনা চিংড়ি, কচি পাঁঠার ঝোল, লোটে মাছের ঝুরঝুরে, আম দই, চকোলেট ব্রাউনি, স্ট্রবেরি ইউল লগ ইত্যাদি। দাম ৯৯৯ টাকা। কর অতিরিক্ত। এছাড়াও থাকছে আ-লা-কার্ট মেনু। 
06th  October, 2018
অল ডে
ব্রেকফাস্ট মেনু

 বিদেশি কায়দায় অল ডে ব্রেকফাস্ট এখন বাড়িতেই বানাতে পারেন। সারাদিনের মতো বেরনোর আগে এমন এক প্লেট ব্রেকফাস্ট মেনু মজুত থাকলে মন্দ কি? সেই মেনুর রেসিপি আপনাদের জন্য।
বিশদ

17th  November, 2018
পদে পদে মেওনিজ

 মেও চিকেন স্যালাড: উপকরণ: বোনলেস চিকেন ব্রেস্ট ২টি (প্রতিটি ১৫০ গ্রামের মতো), লাল ও হলুদ বেল পেপার ২টি, লেবুর রস ২ চা চামচ, গোলমরিচগুঁড়ো, চিলি ফ্লেকস্‌  চা চামচ, সেলারি ডাঁটা ১টি, আপেল ১টি, সেদ্ধ ডিম ২টি, গাজর ২ টি (ছোট সাইজের), পেঁয়াজ ১টি (মাঝারি সাইজের), মেওনিজ ১ কাপ, লেটুস পাতা ৪টি, নুন স্বাদমতো, সাদাতেল ১ চা চামচ। বিশদ

17th  November, 2018
হোটেল হায়াত রিজেন্সি থেকে
খাবারে ইতালিয়ান স্টাইল

 হায়াত রিজেন্সির ইতালিয়ান রেস্তরাঁর নাম লা-কুচিনা। সেখানকার প্রধান শেফ বিশ্বজিৎ। অন্য ধরনের মেনুতে হাত পাকিয়েছেন তিনি। গতানুগতিক পাস্তা-পিৎজার পাশাপাশি স্যালাড বা নানারকম মাছ রাঁধতেও তাঁর জুরি নেই। শেফ বিশ্বজিৎ নিজে হাতে দুটি অভিনব ইতালিয়ান মেনু সাজিয়েছেন। তিনি বললেন ইতালিয়ান মেনু খুবই স্বাস্থ্যকর। এখানে অলিভ অয়েল হল মূল উপকরণ। সামান্য অলিভ অয়েল, নুন আর মাখনের সঙ্গে বিভিন্ন ধরনের সব্জি, ফল ইত্যাদি মিশিয়ে নতুন স্বাদের খাবার বানানো যায়। বিশ্বজিৎ তেমনই দুটি রেসিপি দিলেন অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

17th  November, 2018
রেস্তরাঁর খবর 

গত ২৫ অক্টোবর ছিল ওয়ার্ল্ড পাস্তা ডে। পাস্তা, খাবারটি ভারতীয় না হলেও ভারতের খাদ্যরসিকদের মন জয় করেছে নিঃসন্দেহে। নাহলে সুদূর ইতালি থেকে এসে আমাদের দেশি রেস্তরাঁয় এত জনপ্রিয় হয়ে উঠল কেমন করে এই খাবার?  বিশদ

10th  November, 2018
Loading...
নানা রূপে পাউরুটি 

উপকরণ: পাউরুটি ৬ টুকরো, ডিম ৪টা, পেঁয়াজ ১টা, টম্যাটো ১টা, গাজর ১টা, ধনেপাতা ১ টেবিলচামচ, গোলমরিচগুঁড়ো ১ চা চামচ, লঙ্কা ৩টা, নুন স্বাদমতো, ক্যাপসিকাম ১টা।  বিশদ

10th  November, 2018
বাহারে নি রা মি ষ 

উপকরণ: ফ্রেশ দই ১ কাপ, বেসন ২ চামচ, জল ১ কাপ (দই মিশ্রণের জন্য) অন্যান্য উপকরণ: আলু ১০টা, তেজপাতা ১টা, সাদা তেল ২ চামচ, ঘি ১ চামচ, গোটা জিরে  চামচ, মাঝারি মাপের টম্যাটো ১টা (কুচোনো), কাঁচালঙ্কা কুচোনো ২টা, আদাবাটা ১ চামচ, কারিপাতা ১০টা, হলুদ  চামচ, লাল লঙ্কাগুঁড়ো  চামচ, ধনেগুঁড়ো  চামচ, গরমমশলা ১ চামচ, দারচিনি ১টা কাঠি, হিং ১ চিমটে, নুন স্বাদমতো, চিনি ১ চামচ, ধনেপাতা  কাপ, পিরিপিরি স্যস ১ চামচ।  বিশদ

10th  November, 2018
Loading...
ভিন্ন স্বাদে আইসক্রিম 

রলিক এখন আর শুধুই আইক্রিমের কোম্পানি নয়। আইসক্রিম কেক, আইসক্রিম শেক এমনকি আইসক্রিম ওয়্যাফেল সবই পাবেন রলিকের রেস্তরাঁয়। আজ্ঞে হ্যাঁ, রীতিমতো বসে খেতে পারেন রলিকের রেস্তরাঁয়। আইসক্রিম পার্লারকেই আর একটু বড় আকার দিয়ে রলিক তৈরি করেছে রেস্তরাঁ। সেইসব রেস্তরাঁয় যেমন মেনু পাবেন তার থেকেই দুটি বিশেষ আইসক্রিম কেক ও ওয়্যাফেলের রেসিপি দিলেন রলিকের শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।  বিশদ

10th  November, 2018
উৎসবের ঘরোয়া মেনু 

মালাই চিংড়ি
উপকরণ: চিংড়ি (বড় সাইজের) ৪টে, পেঁয়াজ ১টা (বড়), আদাবাটা ১ চামচ, রসুনবাটা ১ চামচ, টম্যাটো পেস্ট ১ কাপ, কাঁচালঙ্কা পেস্ট ২ চামচ, নারকেল দুধ ১ কাপ, ঘি ১ চামচ, গরমমশলা ১ চামচ, গোটা গরমমশলা-দারচিনি ২টো স্টিক, লবঙ্গ ৩টে, এলাচ ৩টে, চিনি স্বাদমতো, নুন স্বাদমতো, খোয়াক্ষীর ২ চামচ।
বিশদ

03rd  November, 2018
রেস্তরাঁয় উৎসবের আমেজ 

দীপাবলি ও ভাইফোঁটা উপলক্ষে কলকাতার হোটেল রেস্তরঁায় চলছে মহাভোজের বিপুল আয়োজন। কালীপুজোয় মৎস-মাংস সমেত মেনু তো চাই-ই, আবার ভাইফোঁটাতেও বোনেরা ভাইয়েদের বাইরে খাওয়ানোর ব্যবস্থা করেন আজকাল। তাই কালীপুজো থেকে ভাইফোঁটা বাঙালির কাছে উৎসবের মরশুম। এই মরশুমে হোটেল রেস্তরাঁর বিশেষ মেনু নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন কমলিনী চক্রবর্তী ও চৈতালি দত্ত।
বিশদ

03rd  November, 2018
প্রয়াসমের প্রয়াস

 প্রয়াসম একটি এন জি ও। নানা ধরনের উন্নয়নমূলক কাজ করে এই সংস্থা। এদের ভাবনাগুলোও অনেকাংশেই নতুন ধরনের। এবার পুজোয় এক অভিনব ভাবনা নিয়ে কাজে নেমেছিল প্রয়াসম। ভাবনার শিরোনাম ‘মায়ের পুজোয় মহাভোগ’। বাড়ির আটপৌরে ‘মা’ কে নিবেদন করা হয় এই মহাভোগ। মা দুর্গা তো তাঁরই প্রতীক।
বিশদ

27th  October, 2018
হ্যালাপিনোস-এ গো ২০-২০

গত ২৫ অক্টোবর ছিল ওয়ার্ল্ড পাস্তা ডে। পাস্তা, খাবারটি ভারতীয় না হলেও ভারতের খাদ্যরসিকদের মন জয় করেছে নিঃসন্দেহে। নাহলে সুদূর ইতালি থেকে এসে আমাদের দেশি রেস্তরাঁয় এত জনপ্রিয় হয়ে উঠল কেমন করে এই খাবার?
বিশদ

27th  October, 2018
নানা রূপে পাউরুটি

 উপকরণ: পাউরুটি ৬ টুকরো, ডিম ৪টা, পেঁয়াজ ১টা, টম্যাটো ১টা, গাজর ১টা, ধনেপাতা ১ টেবিলচামচ, গোলমরিচগুঁড়ো ১ চা চামচ, লঙ্কা ৩টা, নুন স্বাদমতো, ক্যাপসিকাম ১টা। বিশদ

27th  October, 2018
বাহারে নি রা মি ষ

 উপকরণ: ফ্রেশ দই ১ কাপ, বেসন ২ চামচ, জল ১ কাপ (দই মিশ্রণের জন্য) অন্যান্য উপকরণ: আলু ১০টা, তেজপাতা ১টা, সাদা তেল ২ চামচ, ঘি ১ চামচ, গোটা জিরে  চামচ, মাঝারি মাপের টম্যাটো ১টা (কুচোনো), কাঁচালঙ্কা কুচোনো ২টা, আদাবাটা ১ চামচ, কারিপাতা ১০টা, হলুদ  চামচ, লাল লঙ্কাগুঁড়ো  চামচ, ধনেগুঁড়ো  চামচ, গরমমশলা ১ চামচ, দারচিনি ১টা কাঠি, হিং ১ চিমটে, নুন স্বাদমতো, চিনি ১ চামচ, ধনেপাতা  কাপ, পিরিপিরি স্যস ১ চামচ।
বিশদ

27th  October, 2018
রলিক থেকে
ভিন্ন স্বাদে আইসক্রিম

রলিক এখন আর শুধুই আইক্রিমের কোম্পানি নয়। আইসক্রিম কেক, আইসক্রিম শেক এমনকি আইসক্রিম ওয়্যাফেল সবই পাবেন রলিকের রেস্তরাঁয়। আজ্ঞে হ্যাঁ, রীতিমতো বসে খেতে পারেন রলিকের রেস্তরাঁয়। আইসক্রিম পার্লারকেই আর একটু বড় আকার দিয়ে রলিক তৈরি করেছে রেস্তরাঁ। সেইসব রেস্তরাঁয় যেমন মেনু পাবেন তার থেকেই দুটি বিশেষ আইসক্রিম কেক ও ওয়্যাফেলের রেসিপি দিলেন রলিকের শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

27th  October, 2018
Loading...
একনজরে
বিএনএ, শিলিগুড়ি: প্রাকৃতিক মনোরম পরিবেশের মধ্যে থেকে অর্কিড চেনা ও দেখার জন্য থাইল্যান্ড বা জাপানে যেতে হবে না। এখানেই পর্যটকরা প্রকৃতির মধ্যে থেকে খুব কাছ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের পদোন্নতি নিয়ে হাইকোর্টে মামলা দায়ের হল। কিছু শিক্ষাকর্মী এই মামলা করেছেন। অভিযোগ, কয়েকটি পদে বেশ কয়েকজনকে পদোন্নতি দেওয়া হয়েছে গত বছর। কিন্তু কিসের ভিত্তিতে তা দেওয়া হল, তার নথি নেই। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনগ্রসর শ্রেণীগুলির জন্য আগের সরকার কোনও কিছুই করেনি। ২০১১-র পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই শ্রেণীর মানুষদের উন্নয়ন নিয়ে একাধিক পদক্ষেপ করেছেন। মঙ্গলবার বাউল উৎসবের সূচনা অনুষ্ঠানে এমনই মতপ্রকাশ করলেন ওই দপ্তরের মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।  ...

ক্যানবেরা, ২০ নভেম্বর (এপি): অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর ক্যানবেরায় নাশকতা চালানোর পরিকল্পনা করেছিল আইএস অনুপ্রাণিত তিন ব্যক্তি। মঙ্গলবার মেলবোর্নের বাড়িতে তল্লাশি চালিয়ে তুরস্কীয় বংশোদ্ভূত এই নাগরিকদের গ্রেপ্তার করল পুলিস।  ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। হিসেব করে চললে তেমন আর্থিক সমস্যায় পড়তে হবে না। ব্যবসায় উন্নতি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৯০.১৮ টাকা ৯৩.৪৩ টাকা
ইউরো ৮০.৩০ টাকা ৮৩.৩১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮, বুধবার, ত্রয়োদশী ২০/২৪ দিবা ঘ ২/৭। নক্ষত্র- অশ্বিনী ৩১/২৪ রাত্রি ঘ ৬/৩১, সূ উ ৫/৫৬/৫৩, অ ৪/৪৭/৫৩, অমৃতযোগ দিবা ঘ ৬/৪০ মধ্যে পুনঃ ৭/২৩ গতে ৮/৬ মধ্যে পুনঃ ১০/১৭ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৯ মধ্যে। বারবেলা ঘ ৮/৪০ গতে ১০/১ মধ্যে পুনঃ ১২/২২ গতে ১২/৪৪ মধ্যে, কালরাত্রি ঘ ২/৩৯ গতে ৪/১৮ মধ্যে।
৪ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮, বুধবার, ত্রয়োদশী ১২/৪৬/৩২। অশ্বিনীনক্ষত্র রাত্রি ঘ ৬/১৭/৫৯। সূ উ ৫/৫৭/৪৫, অ ৪/৪৬/৩৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১/১ মধ্যে ও ঘ ৭/২৪/১৬ থেকে ঘ ৮/৭/৩২ মধ্যে ও ঘ ১০/১৭/১৯ থেকে ১২/২৭/৬ মধ্যে এবং রাত্রি ৫/৩৯/২৩ থেকে ঘ ৬/৩২/৮ মধ্যে ও ঘ ৮/১৭/৩৬ থেকে ৩/১৯/২১ মধ্যে। বারবেলা ১১/২২/১২ থেকে ১২/৪৩/১৯ মধ্যে, কালবেলা ৮/৩৯/৫৯ থেকে ঘ ১০/১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩৯/৫৮ থেকে ঘ ৪/১৮/৫১ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
 সিরিজের প্রথম টি-২০ ম্যাচে ভারতকে ৪ রানে হারাল অস্ট্রেলিয়া

05:35:24 PM

প্রথম টি-২০: ভারত ৯৩/২ (১০ ওভার)  

04:46:47 PM

তমলুকে প্রাথমিক স্কুলের ভিত খুঁড়তে গিয়ে কঙ্কাল উদ্ধার, চাঞ্চল্য 

04:26:00 PM

আন্দামানে উপজাতিদের হাতে খুন মার্কিন নাগরিক 
আন্দামানে সংরক্ষিত দ্বীপে ঢুকতে গিয়ে উপজাতিদের হাতে প্রাণ খোয়ালেন এক ...বিশদ

04:00:01 PM

প্রথম টি-২০: ভারতকে ১৭৪ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

03:44:00 PM

আমতায় কাঠের দোকানে আগুন 
আমতায় একটি কাঠের দোকানে ভয়াবহ আগুন। ইতিমধ্যে আগুন পার্শ্ববর্তী আরও ...বিশদ

03:24:23 PM

Loading...
Loading...