অন্দরমহল
 

হোটেলে পুজোর মেনু 

তাজ বেঙ্গল
 তাজ বেঙ্গলে পুজোর আয়োজন শুরু হচ্ছে সপ্তমী থেকে। চলবে দশমী পর্যন্ত। অতএব ১৬ থেকে ১৯ অক্টোবর তাজ বেঙ্গলের মেনুতে পাবেন পুজো পুজো গন্ধ। ভেজ ও ননভেজ থালি ছাড়াও থাকবে সি-ফুড থালি। দাম মোটামুটি ২২০০ টাকা, ২৫০০ টাকা ও ২৯০০ টাকা। কর অতিরিক্ত। মেনুতে পাবেন তোপসে মাছের ফ্রাই, সর্ষেবাটা ইলিশ, পাবনার মুর্গি, গোবি পাতুরি, দুধ রসগোল্লা ইত্যাদি। এছাড়াও ক্যাল-২৭ বুফে থাকবে লাঞ্চ ও ডিনারে। দাম ২০০০ টাকা। কর অতিরিক্ত।
হায়াত রিজেন্সি
 বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো উপলক্ষে হায়াত রিজেন্সি কলকাতায় আগামী ১৬ থেকে ১৯ অক্টোবর থাকবে লাঞ্চ, ডিনার ও মিডনাইট বুফে। রিজেন্সি বলরুমে আয়োজন করা হয়েছে পুজোর বিশেষ মেনু। হায়াতের তরফে জানানো হয়েছে, যেহেতু ওদের বিদেশি অতিথির সংখ্যা প্রচুর তাই সব রেস্তরাঁয় বাঙালি মেনুর আয়োজন করা সম্ভব হয়নি। মেনুর নাম ঠাকুরবাড়ির মহাভোজ। এছাড়াও অষ্টমীর লাঞ্চে থাকবে ‘দ্য অষ্টমী অ্যাফেয়ার’। বনেদী বাড়ির মেনুতে কষা মাংস, চিংড়ির মালাইকারি, চিতল মাছের পেটি, মুর্গির ঝোল, কাতলা ও ভেটকি মাছের কালিয়া থেকে শুরু করে কচুরি, লুচি, খিচুড়ি সবই পাওয়া যাবে। লাঞ্চ ও ডিনার বুফে পাওয়া যাবে ১৯৯৯ টাকায়। কর অতিরিক্ত। মিডনাইট বুফের খরচ পড়বে ৯৯৯ টাকা। কর অতিরিক্ত।
পার্ক হোটেল
 পার্কের রোজউড রেস্তরাঁয় পুজোর ক’দিন থাকছে ঢাকের বাজনা, ধুনোর গন্ধর সঙ্গে পুজোর জমাটি খাওয়া দাওয়া। রোজউডের পুজো বুফে শুধুই লাঞ্চে পাবেন। উল্লেখযোগয্য পদের মধ্যে পাবেন অ্যাংলো ইন্ডিয়ান ফিশ ব্যাটার ফ্রাই, বিট অ্যান্ড অনিয়ন পেঁয়াজি, ধোকার ডালনা, আলুর দম মিষ্টি পোলাও, লুচি, চিংড়ির মালাইকারি, কাঁচালঙ্কা দিয়ে মুর্গি, ইত্যাদি। বুফের দাম ২৪৯৫। কর অতিরিক্ত।
হোটেলের ব্রিজ রেস্তরাঁয় পুজোর আয়োজন চলবে ১৫ থেকে ১৯ অক্টোবর। লাঞ্চ ও ডিনারে পাবেন এলাহি বুফের আয়োজন। নানা রকম স্যালাড, অঢেল ভাজাভুজি, স্ট্রিটফুড কাউন্টার কী নেই! উল্লেখযোগ্য পদগুলির মধ্যে পাবেন ভেজিটেবল ইন হট গার্লিক স্যস, ফিশ ইন হানি চিলি স্যস, বার্নট গার্লিক নুডুলস, ইত্যাদি। বুফের দাম ২২৯৫ টাকা। কর অতিরিক্ত। পার্ক হোটেলের ইন্ডিয়ান রেস্তরাঁ স্যাফ্রনে ১৫ থেকে ১৯ অক্টোবর পাবেন ভেজ ও ননভেজ থালি। নিরামিষ থালিতে রয়েছে ছানার কোপ্তা, ফুলকপির রোস্ট, পটলের দোরমা, ধোকার ডালনা, কষা আলুর দম, ছোলার ডাল, মুগ মোহন, মিষ্টি পোলাও, লুচি, বেগুনভাজা, পাঁপড়ভাজা, মিক্সড চাটনি, কালো গজা, রসগোল্লার পায়েস। আমিষ থালিতে পাবেন পটল চিংড়ি দোরমা, মাটন মোগলাই, মাছের পাতুরি ইত্যাদি। আমিষ থালির দাম ১৬৯৫ টাকা। নিরামিষ থালির দাম ১০৯৫ টাকা। কর অতিরিক্ত।
জে ডব্লু ম্যারিয়ট
 ঢাকের তাল আর ধুনুচি নাচের সঙ্গে দুর্গাপুজোর আয়োজনে মেতে উঠেছে জে ডব্লু ম্যারিয়ট। হোটেলের ২৪ ঘন্টার কফিশপ জে ডব্লু কিচেনে পুজোর সারাদিনের মেনুর পাশাপাশি থাকছে বিশেষ মিডনাইট বুফের আয়োজন। রাতে ঠাকুর দেখতে বেরিয়ে অনায়সেই খাওয়া দাওয়া সারতে পারেন জে ডব্লু কিচেনের মিডনাইট বুফেতে। তবে এই বুফেতে আয়োজন শুধুই স্ন্যাক্স ও স্টার্টারের। পুজো স্পশাল বুফের পদগুলির কথা একে একে জানিয়ে দিই। পাবেন এঁচোড়ের চপ, মোচার চপ, পেঁয়াজ পোস্ত বড়া, গন্ধরাজ ফিশ টিক্কা, ছানার চপ, কাসুন্দি ফিশ ফ্রাই নারকেল পোস্ত বড়া ইত্যাদি। বাঙালি মেনুর উল্লেখযোগ্য পদগুলির মধ্যে পাবেন আম কাসুন্দি পনির, কাঁচালঙ্কা মুর্গি, মাটন ডাকবাংলো, পোস্ত মুর্গি, ধনেপাতা চিকেন, মাটন রোগান জোশ, ইলিশ বিরিয়ানি, কলকাতা চিকেন বিরিয়ানি ‌ইত্যাদি। মিডনাইট বুফেতে রয়েছে মুর্গ তারিওয়ালা, ভেটকির ঝোল, ভেজ বিরিয়ানি, আম ডাল, পনির কালিয়া, সর্ষে মাছ ইত্যাদি। মিডনাইট বুফে শুরু হবে রাত ১২টায়, চলবে ভোর ৩টে পর্যন্ত। ১৫ থেকে ১৯ অক্টোবর থাকছে মহাপুজোর মহাজোভ। লাঞ্চ বুফে পাবেন ১৫২৫ টাকায়, কর অতিরিক্ত। ডিনার বুফের দাম পড়বে ১৬৯৫ টাকা, কর অতিরিক্ত। মিডনাইট বুফে পাবেন ১২৭০ টাকায়, কর অতিরিক্ত।
ওয়েস্ট ইন
 রাজারহাটের বিলাসবহুল হোটেল ওয়েস্ট ইন-এ পুজো শুরু হচ্ছে আগামী ১২ অক্টোবর থেকে। চলবে ১৯ অক্টোবর পর্যন্ত। কলকাতার দুর্গা পুজোর আয়োজনে শুধুই যে রাজকীয় ভাব থাকে তা তো নয়, বরং স্ট্রিট ফুড থেকেই শুরু হয় খাওয়াদাওয়া। তাই ওয়েস্ট ইন রেস্তরাঁতেও পুজোর খাওয়া দাওয়ার তালিকায় পাবেন ঝালমুড়ি, চুরমুর, আলুকাবলি, ফুচকা, কাঠি রোল, ঘুগনি, মোচার চপ, চিংড়ির চপ, নানা স্বাদের কাটলেট ইত্যাদি। এরপর মেন কোর্স। সেই মেনুতে রয়েছে ধোকার ডালনা, ছানার কালিয়া, কলকাতা বিরিয়ানি, কষা মাংস, দই মুর্গি, মাছের ঝাল, মাছের পাতুরি, সর্ষে মাছ, রুই, পাবদা, চিতল, কাতলা ইত্যাদি নানান মাছের বিভিন্ন পদ, চিকেন চাপ, গোস্ত রেজালা, মুর্গ হান্ডি, মোগলাই পরোটা ইত্যাদি। সব শেষে মিষ্টিমুখ। বুফের দাম ১৩৯৯ টাকা। কর অতিরিক্ত। এর সঙ্গে ৫৯৯ টাকা যুক্ত করলে পাবেন আনলিমিটেড বেভারেজ খাওয়ার সুযোগ। ১২ থেকে ১৯ অক্টোবর লাঞ্চ ও ডিনারে পাবেন এই মেনু।
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনাল
 হোটেল হিন্দুস্থানের দু’টি রেস্তরাঁ কলশ ও মিথ পুজোর আয়োজনে সরগরম। অন্দরসজ্জা থেকে খাওয়াদায়া সবেতেই লেগেছে পুজো পুজো গন্ধ। হোটেলের লবিতে ফুলের আলপনা। ইন্ডিয়ান রেস্তরাঁ কলশে পাবেন পুরোপুরি বাঙালি মেনু। সর্ষে পাবদা, কাঁকড়ার ঝাল, দই ইলিশ ইত্যাদি পদ দিয়ে সাজানো হয়েছে রেস্তরাঁর বাঙালি বুফে। এই বুফের দাম ১৮৪৯ টাকা, কর অতিরিক্ত।
মিথ রেস্তরাঁয় পুজোর থিম গ্ল্যাডলি বাঙালি। এখানে আন্তর্জাতিকের সঙ্গে বাঙালিয়ানা মিশেছে। মেনুতে পাবেন সিঙ্গাপুরিয়ান ক্র্যাব, ইয়ালো সিডার বেকড ইলিশ, প্রন সেচুয়ান ইত্যাদি। এলাহি খাওয়া দাওয়ার সঙ্গে পাবেন ব্যান্ড মিউজিক। বুফের দাম ১৬৪৯ টাকা, কর অতিরিক্ত।
গেটওয়ে
 আগামী ১৬ থেকে ১৯ অক্টবর হোটেল গেটওয়ের বাজ রেস্তরাঁয় পাবেন পুজো স্পেশাল মেনু। হোটেলের অতিথিদের জন্য থাকবে ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনার কম্বো পাওয়া যাবে ৩০০০ টাকায়। এছাড়া লাঞ্চ বুফে পাবেন ১৫৯৯ টাকায়, কর অতিরিক্ত। আর ডিনার বুফে পাবেন ১৭৯৯ টাকায়, কর অতিরিক্ত। লাঞ্চ ও ডিনার বুফের বিশেষ বিশেষ পদের মধ্যে রয়েছে কাঁকড়ার ঝাল, আনারস ইলিশ, লাল মাস, চিংড়ি কিমা দিয়ে মোচার ঘণ্ট ইত্যাদি। আলাদা গ্রিল কাউন্টারে পাবেন বেবি অক্টোপাস, বেবি পমফ্রেট, প্রন, স্কুইড ইত্যাদি।
স্ট্যাডেল
 সল্টলেক স্টেডিয়াম সংলগ্ন স্ট্যাডেল হোটেলে পুজোর মহাভোজ চলবে ১৫ অক্টোবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত। আমিষ ও নিরামিষ স্ন্যাক্সের মধ্যে রয়েছে ভেজিটেবল কাটলেট, মোচার চপ, মাছের ডিমের বড়া, ভেটকি মাছের চপ, গ্রিন চিকেন, দহি বড়া, পাপরি চাট সবই পাবেন। আমিষ ও নিরামিষের বিভিন্ন আয়োজন সেখানে। উল্লেখযোগ্য কয়েকটি পদের মধ্যে রয়েছে কড়াইশুঁটি ধোকার ডালনা, পনির লসুনি বাহারি অরিয়েন্টাল ভেজিটেবলস ইন চিলি বেসিল স্যস, মুর্শিদাবাদি মাটন কষা, কলকাতা চিকেন বিরিয়ানি, তোপসে ভাজা, প্রন মালাইকারি, সেচুয়ান চিকেন, ভেটকি ফ্রাই ইত্যাদি। মেনুর দাম ১৪০০ টাকা।
হোটেল হলিডে ইন
 রাজারহাটের হোটেল হলিডে ইন এবার পুজোয় এক অভিনব ভোজের আয়োজন করেছে। পুজোর ক’দিন বিভিন্ন রাজবাড়ির রাজকীয় মেনু থেকে বাছাই কিছু পদ দিয়ে সাজানো হবে হোটেলের পুজোর ভোজ। সেইসব রাজবাড়ির তালিকায় রয়েছে শোভাবাজার রাজবাড়ি, রানি রাসমণির বাড়ি, সাবর্ণ রায়চৌধুরিদের বাড়ি প্রভৃতি। পুজো উপলক্ষে ১৬ থেকে ২১ অক্টোবর চলবে এই রাজবাড়ির ভোজের আয়োজন। উল্লেখযোগ্য মেনুর মধ্যে পাবেন জিরে ফোড়ন দিয়ে মুর্গের রসুয়া, টম্যাটো তুলসী শোরবা, নলিনী কুমড়ো মুর্গির রসুয়া, মুগডালের শোরবা, ঠাকুর দালান পোলাও, রতোয়ারি মাংস কষা, দেওয়ানি রাজ মুর্গ, রাজ রুই পোস্ত, চিতলের অম্বল ইত্যাদি।
অ্যাস্টর
 আগামী ১৪ থেকে ১৯ অক্টোবর থাকবে পুজোর মেনু। এই মেনুতে বিশেষত বাঙালি খাবার পাবেন। আমিষ ও নিরামিষ কয়েকটি উল্লেখযোগ্য মেনুর কথা জানাই, কাবাব ও স্টার্টারের মধ্যে রয়েছে মুর্গ কাকোরি কাবাব, মাটন শিক কাবাব, গন্ধরাজ ফিশ রোল, ছোলার ডালের কাবাব, কাশ্মীরি চপ, নারকেলের বড়া ইত্যাদি। স্যুপের মধ্যে রয়েছে লেবু ও ধনেপাতার স্যুপ। মেন কোর্সে পাবেন চিংড়ির মালাইকারি, মাটির হাঁড়িতে মাংস, ঢাকাই মুর্গের রোস্ট, পমফ্রেট আম সর্ষে, নবাবি মাংসের টিকিয়া, পেঁয়াজ মরিচ মৌরলা মাছের চচ্চড়ি, পুর ভরা ছানার কোপ্তাকারি, পেঁয়াজ লঙ্কা কষা আলুর দম, ফুলকপির রোস্ট ইত্যাদি। ভাজার মধ্যে রয়েছে মশলা বেগুনি, কুমড়োভাজা, পটলভাজা, কাঁকরোলভাজা, করোলাভাজা, ঝুরঝুরে আলুভাজা। এছাড়াও রয়েছে মকটেল কাউন্টার, স্যালাড কাউন্টার ও ডেজার্ট কাউন্টার। ডেজার্টের মধ্যে উল্লেখযোগ্য হল কমলাভোগ, জাফরানি বাদামি সেমায়ের পায়েস, সন্দেশ প্ল্যাটার, ক্রিম ক্যারামেল কাস্টার্ড, মালাই রসগোল্লা, ছানার জিলিপি। এই মেনুর খরচ ১৬৪৯ টাকা, কর অতিরিক্ত।
হোটেল ডি শোভরানি
 এখানে এবার পুজোর মজা ডিউশন ফুড। দেশি-বিদেশি, বাঙালি-অবাঙালি সবার জন্যই থাকছে তাদের পছন্দমতো নানারকম খাবার। আমাগী ১৬ থেকে ১৯ অক্টোবর পর্যন্ত থাকবে পুজোর আয়োজন। তার মধ্যে দশমীতে শুধুই লাঞ্চ পর্যন্ত পুজোর বিশেষ মেনু পাওয়া যাবে। পঞ্চমী থেকে নবমী পাবেন লাঞ্চ, ডিনার ও মিডনাইট বুফের আয়োজন। ইন্ডিয়ান মেনুর উল্লেখযোগ্য পদের মধ্যে পাবেন গন্ধরাজ পনির টিক্কা, চিকেন বাঞ্জারা কাবাব, গোস্ত দরবার ইত্যাদি। এছাড়াও সপ্তমী থেকে দশমী পর্যন্ত থাকবে বিশেষ ফিউশন মেনু। তার ম঩ধ্যে পাবেন বেসিল ফ্লেভরড দই কাতলা, ধোকার ডালনা ইন মারিনারা স্যস, থান্ডাই মুজ কেক, কাতলা মাছের রাতাতুলি, নলেনগুড়ের টার্ট ইত্যাদি। এছাড়া মিডনাইট বুফেতে পাবেন হালকা স্ন্যাক্স আইটেম। লাঞ্চ ও ডিনার রয়েছে ৯৯৯ টাকায়। আর মিডনাইট বুফে পাবেন ৬৯৯ টাকায়। বাঙালি বুফে পাবেন ৫৯৯ টাকায়। যাঁরা নবরাত্রি পালন করেন তাঁদের কথা মাথায় রেখে নবরাত্রির বিশেষ মেনুও রাখা হচ্ছে এই হোটেলে।
সনেট
 সল্টলেক সিটি সেন্টারের কাছে সনেট রেস্তরাঁয় পুজো উপলক্ষে বিশেষ মেনু পাবেন ১৬ থেকে ১৯ অক্টোবর। এখানে আ-লা-কার্ট ও বুফে দু’রকমেরই আয়োজন রয়েছে। সপ্তমী ও নবমী একরকম মেনু পাবেন আর অষ্টমী ও দশমীতে আর এক রকম মেনু পাবেন। সপ্তমী ও নবমীর বুফে মেনু রয়েছে ৯৯৯ টাকায়। উল্লেখযোগ্য পদের মধ্যে পাবেন আভেন রোস্টেড টম্যাটো স্যুপ, চিকেন টিক্কা স্যালাড, পাপড়ি চাট লাইভ কাউন্টার, ভাত, পোলাও ও নুডুলস, পনির বেগম বাহার, ধোকার ডালনা, পরমাদৃত পাবদা ঝাল, কুং পাও চিকেন, কালো ভুনা মাংস, ছানার পায়েস, অ্যাপেল ক্রাম্বেল পাই ইত্যাদি। অষ্টমী ও দশমীর বুফে মেনুতে পাবেন চিকেন চাওডার স্যুপ, চিকেন কোলস্ল স্যালাড, পাও ভাজি, দিওয়ানি হান্ডি, ছানার রসা, ভুনা চিংড়ি, কচি পাঁঠার ঝোল, লোটে মাছের ঝুরঝুরে, আম দই, চকোলেট ব্রাউনি, স্ট্রবেরি ইউল লগ ইত্যাদি। দাম ৯৯৯ টাকা। কর অতিরিক্ত। এছাড়াও থাকছে আ-লা-কার্ট মেনু। 
06th  October, 2018
চাওম্যানে ডাক ফেস্ট 

চাওম্যান রেস্তরাঁয় গত এক মাস জুড়ে চলছে ডাক ফেস্টভ্যাল। এখানে ডাকের নানা ধরনের পদ পাওয়া যাবে। এই পদের মধ্যে উল্লেখযোগ্য ডাক রোস্ট, ডাক মিফুন, রোস্টেড অ্যারোম্যাটিক এশিয়ান ডাক, বার-বি-কিউ সুইট চিলি ডাক, হানি সয়া গ্লেজড ডাক ইত্যাদি।   বিশদ

12th  January, 2019
চিংড়ির চার পদ 

উপকরণ: চিংড়ি মাছ ২৫০ গ্রাম, মোচা ৫০০ গ্রাম, আলু ২০০ গ্রাম, টাটকা নারকেল ২ টেবিল চামচ, পেঁয়াজ ১০০ গ্রাম, আদা, রসুন, লাল লঙ্কাগুঁড়ো, হলুদ, জিরেগুঁড়ো এবং গরমমশলা ১ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, টম্যাটো ও সরষের তেল পরিমাণ মতো, দুধ পরিমাণ মতো, নুন ও চিনি স্বাদমতো।  বিশদ

12th  January, 2019
মোগলাই চিকেন 

উপকরণ: পেঁয়াজ ৩টে, কাজু ৮-১০টা, আমন্ড ৮-১০টা, টম্যাটো ৩টে (কুচি করা), তেল ৩ টেবিল চামচ (টম্যাটো কাজুর গ্রেভির জন্য), চিকেন ৫০০ গ্রাম, তেল ২ চামচ, লবঙ্গ, এলাচ, দারচিনি ১ চা চামচ, আদা-রসুনবাটা ১ চা চামচ, নুন, চিনি স্বাদমতো, শুকনো লঙ্কাগুঁড়ো ১ চা চামচ, হলুদগুঁড়ো  চা চামচ, টকদই ১ কাপ, দুধ  কাপ, ক্রিম বা মালাই ২ টেবিল চামচ, টম্যাটো কাজুর মিশ্রণ, কসুরিমেথিপাতা ১ চা চামচ, ধনেপাতা কুচি ৩ চামচ।  বিশদ

12th  January, 2019
কোস্টাল মাচায় দক্ষিণী খানা 

কোঙ্কন, মালাবারি, অন্ধ্রপ্রদেশি বা কেরালিয়ান খাবারে মাছের, বিশেষত সামুদ্রিক মাছের প্রাধান্যই বেশি। দক্ষিণী খাবারে নানারকম মশলা ব্যবহার করা হয়। একেকটা দক্ষিণী রাজ্যে একেকরকম খাবার পাবেন। স্বাদে গন্ধে তা একে অপরের চেয়ে আলাদা। বিভিন্ন দক্ষিণী অঞ্চলের খাবারের স্বাদ চেখে দেখতে পারেন কোস্টাল মাচা রেস্তরাঁয়। চাইলে সেই স্বাদের খাবার বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন অনায়াসে। তার জন্য রেস্তরাঁ থেকে দুটি রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

12th  January, 2019
শীত সব্জির ভাজাভুজি 

আমলকী-বিটের টিকিয়া
উপকরণ: বিট বড় ২টো, আমলকী ৬টা, ভাজা ছোলার ডালের গুঁড়ো ১ কাপ, সেদ্ধ আলু ১টা, আমের আচার ২ চামচ, শুকনো লঙ্কাগুঁড়ো ১ চামচ, ময়দা ১ চামচ, চাট মশলা ১ চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চামচ, তেল ১ চামচ, নুন পরিমাণমতো।
প্রণালী: বিট সেদ্ধ করে গ্রেট করে নিন।  
বিশদ

05th  January, 2019
অচেনা স্বাদে নতুন আলু 

শীত মানেই নতুন আলুর নানারকম। আলুরদম বা আলুপোস্তর মতো পদ তো আমাদের অতি চেনা। কিন্তু নতুন আলুর তন্দুরি বা ইতালিয়ান বেবি পোট্যাটোর মতো অভিনব পদের রেসিপি জানেন ক’জন? তেমনই কিছু অচেনা রেসিপির স্বাদ আজকের অন্দরমহল পাতায়।  
বিশদ

05th  January, 2019
নিউ ইয়ারের ইংলিশ মেনু 

উপকরণ: বোনলেস চিকেন ৫০০ গ্রাম, সেলারির ২টি ডাঁটা, পেঁয়াজ ২টি (বড়), গাজর ২টি (মাঝারি সাইজের), রসুন কোয়া ১০টি, পার্সলে পাতাকুচি ১ টেবিল চামচ, গোলমরিচগুঁড়ো স্বাদমতো, ক্রিম  কাপ, আদাকুচি ২ চা চামচ, ক্যাপসিকাম ১টি (লম্বা করে কাটা), ময়দা ৩ টেবিল চামচ, মাখন  কাপ+ ১ টেবিল চামচ, ডিম ১টি, চিজ কিউব ১টি, পাইয়ের জন্য ময়দা ১ কাপ।  বিশদ

29th  December, 2018
ফলে ফলে নতুন বছর 

প্যান ফ্রায়েড ফিশ ইন অরেঞ্জ স্যস
উপকরণ: ভেটকিফিলে ২৫০ গ্রাম, অরেঞ্জ জুস ৫০ গ্রাম, চিলিফ্লেক্স  চা চামচ, চিজ ১ টেবিল চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, টম্যাটো পিউরি  চা চামচ, রসুনকুচি  চা চামচ।  বিশদ

29th  December, 2018
সুলেখা ফ্রেঞ্চ লোফ থেকে সেলিব্রেশন কেক 

সুলেখা ফ্রেঞ্চ লোফ। অন্যান্য ফ্রেঞ্চ লোফের তুলনায় এই কেক শপ কাম ক্যাফেটেরিয়া একটু আলাদা। এখানে পাবেন কিচেন ফুড। পাশাপাশি কেক, পেস্ট্রি তো রয়েইছে। নতুন বছর মানেই নতুন উন্মাদনা। ইংরেজি কেতায় এই দিনটিকে পালন করতে হলে সেলিব্রেশন কেক তো চাই-ই চাই। ফ্রেঞ্চ লোফের রেসিপি সহযোগে সেই কেক আপনি বাড়িতেই বানাতে পারেন। রেসিপি দিলেন ফ্রেঞ্চ লোফের অন্যতম কর্ণধার মুন রায়। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।  বিশদ

29th  December, 2018
কেকের সঙ্গে ক্রিসমাস

 উপকরণ: ময়দা ১ কাপ, ব্রাউন সুগার  কাপ, নুন  চামচ, মাখন ১২৫ গ্রাম, বেকিং পাউডার ১ চামচ, ডিম ২টো, ড্রাই ফ্রুটস ১০০ গ্রাম, কিসমিস ১০০ গ্রাম, টুটিফ্রুটি ১০০ গ্রাম, দারচিনি পাউডার  চামচ, জায়ফল পাউডার  চামচ, কমলালেবুর জেস্ট  চামচ, ভ্যানিলা এসেন্স ১ চামচ, চেরি ১০০ গ্রাম। বিশদ

22nd  December, 2018
হোটেলে রেস্তরাঁয় ক্রিসমাস ও নিউ ইয়ার

বড়দিন মানেই উৎসব। আর উৎসব মানেই খাওয়া দাওয়া। ক্রিসমাস আর নিউ ইয়ার মেনুতে কিছু বিশেষ পদ সাজিয়ে উৎসবের আবহাওয়া ধরে রাখতে চায় কলকাতার বিভিন্ন হোটেল ও রেস্তরাঁ। খবরে কমলিনী চক্রবর্তী।
বিশদ

22nd  December, 2018
জে ডব্লু ম্যারিয়টে ভিয়েতনামি খানা 

ভিয়েতনামি খাবারে উপকরণগুলো সবই ফ্রেশ। ফ্রোজেন খাবার খাওয়ার চল ওই দেশে নেই। এই খাবারের আর একটি বিশেষত্ব ভাতের আধিক্য। ভাত রান্না করে তাই দিয়ে বিভিন্ন ধরনের পদ রাঁধা হয়। সম্প্রতি ভিয়েতনামি খানাপিনার সুযোগ হয়েছিল জে ডব্লু ম্যারিয়ট রেস্তরাঁয়। এখানে আপাতত ভিয়েতনামি ফুড ফেস্ট চলছে। সেই উপলক্ষে ভিয়েতনামি শেফ লাই এসেছেন কলকাতার জে ডব্লু ম্যারিয়ট হোটেলে। তাঁর সংক্ষিপ্ত সাক্ষাৎকারে উঠে এল ভিয়েতনামের খাবারের নানারকম। সঙ্গে আবার নিজের পছন্দের দুটি রেসিপিও জানালেন তিনি পাঠকদের। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

15th  December, 2018
রেস্তরাঁর খবর 

স্পাইসারিতে পাঞ্জাবি ফেস্ট
অ্যাক্রোপলিস মলের স্পাইসারি রেস্তরাঁটি স্ট্রিট ফুডের জন্য বিখ্যাত। কাবাব, তন্দুর থেকে শুরু করে ফুচকা, বাটাটা পুরি, ভেল সবই পাবেন এখানে। আপাতত পাঞ্জাবি স্ট্রিট ফুড নিয়ে একটি ফেস্টিভ্যাল চলছে রেস্তরাঁয়।  বিশদ

15th  December, 2018
দুধ দিয়ে যায় চেনা

উপকরণ: প্লেন স্লাইড কেক ১২ স্লাইসড, মিক্সড ফ্রুটস ১ কাপ, মিক্সড ফ্রুট জ্যাম ৪ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স  চা চামচ, দুধ ২ কাপ, কাস্টার্ড পাউডার ৬ টেবিল চামচ  কাপ দুধে গুলে নিতে হবে। ক্রিম  কাপ, চিনি ৬ টেবিল চামচ। প্রালাইনের জন্য: চিনি  কাপ, কাজুবাদাম ২ টেবিল চামচ।
বিশদ

08th  December, 2018
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসকে প্রতিষ্ঠানের সর্বোচ্চ সম্মান ‘নিহিল আল্ট্রা’ দিল সেন্ট জেভিয়ার্স কলেজ। বুধবার কলেজের সমাবর্তন অনুষ্ঠানে এই সম্মান নিতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন সুরঞ্জনবাবু। অন্য একটি প্রতিষ্ঠানের শীর্ষপদে থেকেও সেন্ট জেভিয়ার্সের জন্য প্রশংসায় খামতি রাখেননি ...

  সংবাদদাতা, হরিরামপুর: রবিবার ছুটির দিনে নিজের দপ্তরের বাইরে টেবিল চেয়ার পেতে এলাকার মানুষের নানা সমস্যার কথা শোনেন হরিরামপুর ব্লকের বিডিও বাসুদেব সরকার। তিনি গ্রামবাসীদের অভিযোগ,সমস্যা মেটানোর চেষ্টা করেন। কোথায় গেলে সমস্যা দ্রুত সমাধান হতে পারে তারও পরামর্শ দেন। ...

 সংবাদদাতা, রামপুরহাট: অস্বাভাবিক ছাত্রীর চাপে নাভিশ্বাস উঠেছে রাজগ্রাম এসআরআর গার্লস স্কুলের। একটি ক্লাসে পাঁচশোর বেশি ছাত্রী নিয়ে যখন নাজেহাল কর্তৃপক্ষ, তখন পাশেই আম্ভুয়ায় সরকারি মডেল স্কুল ছাত্রছাত্রীর অভাবে খাঁ খাঁ করছে। তারপরেও বিভিন্ন জুনিয়র হাইস্কুল থেকে গার্লস স্কুলেই ভর্তি হতে ...

ঢাকা, ১৬ জানুয়ারি: বিএনপি জোট ঐক্যফ্রন্টের আটজন জয়ীকে সংসদ সদস্যের মর্যাদা দিয়ে গেজেট প্রকাশ করা হলেও, শপথ না নেওয়া পর্যন্ত তারা কোনও সরকারি সুবিধা পাবেন না। বাংলাদেশের সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন-২) নীতীশচন্দ্র সরকার জানান, শপথ না নিলে তাঁরা বেতন-ভাতা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের হঠাৎ অবনতি। উচ্চশিক্ষায় বাধা। সৃষ্টিশীল কাজে উন্নতি। পারিবারিক কলহ এড়িয়ে চলুন। র্জ্ঞাতি বিরোধ সম্পত্তি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৪ টাকা ৭১.৯৪ টাকা
পাউন্ড ৮৯.৭৩ টাকা ৯২.৯৮ টাকা
ইউরো ৭৯.৫৫ টাকা ৮২.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, একাদশী ৪০/২৯ রাত্রি ১০/৩৫। নক্ষত্র- কৃত্তিকা ১৮/১৩ দিবা ১/৪০, সূ উ ৬/২৩/৪, অ ৫/৯/৫৮, অমৃতযোগ রাত্রি ১/৫ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ঘ ২/২৭ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/৪৭ গতে ১/২৫ মধ্যে।
২ মাঘ ১৪২৫, ১৭ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার, একাদশী রাত্রি ৬/৩৩/৩১। কৃত্তিকানক্ষত্র ১০/৮/৪৩। সূ উ ৬/২৪/৪১, অ ৫/৭/৫৫, অমৃতযোগ রাত্রি ঘ ১/৫/৫৯ থেকে ঘ ৩/৪৫/২০ মধ্যে। বারবেলা ৩/৪৭/৩০ থেকে ৫/৭/৫৫ মধ্যে, কালবেলা ২/২৭/৬ থেকে ঘ ৩/৪৭/৩০ মধ্যে, কালরাত্রি ১১/৪৬/১৮ থেকে ঘ ১/২৫/২৪ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনলাইনে অর্ধেক নারকেলের খোল বিকোচ্ছে ১৩৬৫ টাকায়
অর্ধেক নারকেলের খোলের দাম ১৩৬৫টাকা। তাও আবার ছাড় দিয়ে। আসল ...বিশদ

16-01-2019 - 04:57:09 PM

দিনহাটায় স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে দোকান লুট 
কোচবিহারের দিনহাটার ওকরাবাড়িতে স্বর্ণ ব্যবসায়ীকে বেঁধে রেখে দোকান লুট করল ...বিশদ

16-01-2019 - 04:11:00 PM

ঘুম থেকে উঠতে দেরি, নাবালিকা পরিচারিকার মাথা ফাটালেন জয়েন্ট বিডিও-র স্ত্রী
দেরি করে ঘুম থেকে ওঠার ‘অপরাধে’ বাড়ির নাবালিকা পরিচারিকাকে ...বিশদ

16-01-2019 - 04:00:00 PM

বীরভূমের প্রান্তিক স্টেশনে কয়লা বোঝাই মালগাড়িতে আগুন 
কয়লা বোঝাই এক মালগাড়িতে আগুন লাগার ঘটনায় আতঙ্ক। বীরভূমের প্রান্তিক ...বিশদ

16-01-2019 - 03:26:38 PM

ব্রিগেডে তৃণমূলের জনসভায় প্রাক্তন বিজেপি মুখ্যমন্ত্রী !
১৯ জানুয়ারি ব্রিগেডে তৃণমূলের জনসভায় উপস্থিত থাকতে পারেন অরুণাচলের প্রাক্তন ...বিশদ

16-01-2019 - 03:14:55 PM

আগামী সপ্তাহে রাজ্যে অমিত শাহর ৫টি সভা 
সুপ্রিম কোর্ট রথযাত্রার অনুমতি না দিলেও মিটিং-মিছিল করা যাবে বলে ...বিশদ

16-01-2019 - 02:13:43 PM