Bartaman Patrika
অন্দরমহল
 

হোটেলে পুজোর মেনু 

তাজ বেঙ্গল
 তাজ বেঙ্গলে পুজোর আয়োজন শুরু হচ্ছে সপ্তমী থেকে। চলবে দশমী পর্যন্ত। অতএব ১৬ থেকে ১৯ অক্টোবর তাজ বেঙ্গলের মেনুতে পাবেন পুজো পুজো গন্ধ। ভেজ ও ননভেজ থালি ছাড়াও থাকবে সি-ফুড থালি। দাম মোটামুটি ২২০০ টাকা, ২৫০০ টাকা ও ২৯০০ টাকা। কর অতিরিক্ত। মেনুতে পাবেন তোপসে মাছের ফ্রাই, সর্ষেবাটা ইলিশ, পাবনার মুর্গি, গোবি পাতুরি, দুধ রসগোল্লা ইত্যাদি। এছাড়াও ক্যাল-২৭ বুফে থাকবে লাঞ্চ ও ডিনারে। দাম ২০০০ টাকা। কর অতিরিক্ত।
হায়াত রিজেন্সি
 বাঙালির সেরা উৎসব দুর্গাপুজো উপলক্ষে হায়াত রিজেন্সি কলকাতায় আগামী ১৬ থেকে ১৯ অক্টোবর থাকবে লাঞ্চ, ডিনার ও মিডনাইট বুফে। রিজেন্সি বলরুমে আয়োজন করা হয়েছে পুজোর বিশেষ মেনু। হায়াতের তরফে জানানো হয়েছে, যেহেতু ওদের বিদেশি অতিথির সংখ্যা প্রচুর তাই সব রেস্তরাঁয় বাঙালি মেনুর আয়োজন করা সম্ভব হয়নি। মেনুর নাম ঠাকুরবাড়ির মহাভোজ। এছাড়াও অষ্টমীর লাঞ্চে থাকবে ‘দ্য অষ্টমী অ্যাফেয়ার’। বনেদী বাড়ির মেনুতে কষা মাংস, চিংড়ির মালাইকারি, চিতল মাছের পেটি, মুর্গির ঝোল, কাতলা ও ভেটকি মাছের কালিয়া থেকে শুরু করে কচুরি, লুচি, খিচুড়ি সবই পাওয়া যাবে। লাঞ্চ ও ডিনার বুফে পাওয়া যাবে ১৯৯৯ টাকায়। কর অতিরিক্ত। মিডনাইট বুফের খরচ পড়বে ৯৯৯ টাকা। কর অতিরিক্ত।
পার্ক হোটেল
 পার্কের রোজউড রেস্তরাঁয় পুজোর ক’দিন থাকছে ঢাকের বাজনা, ধুনোর গন্ধর সঙ্গে পুজোর জমাটি খাওয়া দাওয়া। রোজউডের পুজো বুফে শুধুই লাঞ্চে পাবেন। উল্লেখযোগয্য পদের মধ্যে পাবেন অ্যাংলো ইন্ডিয়ান ফিশ ব্যাটার ফ্রাই, বিট অ্যান্ড অনিয়ন পেঁয়াজি, ধোকার ডালনা, আলুর দম মিষ্টি পোলাও, লুচি, চিংড়ির মালাইকারি, কাঁচালঙ্কা দিয়ে মুর্গি, ইত্যাদি। বুফের দাম ২৪৯৫। কর অতিরিক্ত।
হোটেলের ব্রিজ রেস্তরাঁয় পুজোর আয়োজন চলবে ১৫ থেকে ১৯ অক্টোবর। লাঞ্চ ও ডিনারে পাবেন এলাহি বুফের আয়োজন। নানা রকম স্যালাড, অঢেল ভাজাভুজি, স্ট্রিটফুড কাউন্টার কী নেই! উল্লেখযোগ্য পদগুলির মধ্যে পাবেন ভেজিটেবল ইন হট গার্লিক স্যস, ফিশ ইন হানি চিলি স্যস, বার্নট গার্লিক নুডুলস, ইত্যাদি। বুফের দাম ২২৯৫ টাকা। কর অতিরিক্ত। পার্ক হোটেলের ইন্ডিয়ান রেস্তরাঁ স্যাফ্রনে ১৫ থেকে ১৯ অক্টোবর পাবেন ভেজ ও ননভেজ থালি। নিরামিষ থালিতে রয়েছে ছানার কোপ্তা, ফুলকপির রোস্ট, পটলের দোরমা, ধোকার ডালনা, কষা আলুর দম, ছোলার ডাল, মুগ মোহন, মিষ্টি পোলাও, লুচি, বেগুনভাজা, পাঁপড়ভাজা, মিক্সড চাটনি, কালো গজা, রসগোল্লার পায়েস। আমিষ থালিতে পাবেন পটল চিংড়ি দোরমা, মাটন মোগলাই, মাছের পাতুরি ইত্যাদি। আমিষ থালির দাম ১৬৯৫ টাকা। নিরামিষ থালির দাম ১০৯৫ টাকা। কর অতিরিক্ত।
জে ডব্লু ম্যারিয়ট
 ঢাকের তাল আর ধুনুচি নাচের সঙ্গে দুর্গাপুজোর আয়োজনে মেতে উঠেছে জে ডব্লু ম্যারিয়ট। হোটেলের ২৪ ঘন্টার কফিশপ জে ডব্লু কিচেনে পুজোর সারাদিনের মেনুর পাশাপাশি থাকছে বিশেষ মিডনাইট বুফের আয়োজন। রাতে ঠাকুর দেখতে বেরিয়ে অনায়সেই খাওয়া দাওয়া সারতে পারেন জে ডব্লু কিচেনের মিডনাইট বুফেতে। তবে এই বুফেতে আয়োজন শুধুই স্ন্যাক্স ও স্টার্টারের। পুজো স্পশাল বুফের পদগুলির কথা একে একে জানিয়ে দিই। পাবেন এঁচোড়ের চপ, মোচার চপ, পেঁয়াজ পোস্ত বড়া, গন্ধরাজ ফিশ টিক্কা, ছানার চপ, কাসুন্দি ফিশ ফ্রাই নারকেল পোস্ত বড়া ইত্যাদি। বাঙালি মেনুর উল্লেখযোগ্য পদগুলির মধ্যে পাবেন আম কাসুন্দি পনির, কাঁচালঙ্কা মুর্গি, মাটন ডাকবাংলো, পোস্ত মুর্গি, ধনেপাতা চিকেন, মাটন রোগান জোশ, ইলিশ বিরিয়ানি, কলকাতা চিকেন বিরিয়ানি ‌ইত্যাদি। মিডনাইট বুফেতে রয়েছে মুর্গ তারিওয়ালা, ভেটকির ঝোল, ভেজ বিরিয়ানি, আম ডাল, পনির কালিয়া, সর্ষে মাছ ইত্যাদি। মিডনাইট বুফে শুরু হবে রাত ১২টায়, চলবে ভোর ৩টে পর্যন্ত। ১৫ থেকে ১৯ অক্টোবর থাকছে মহাপুজোর মহাজোভ। লাঞ্চ বুফে পাবেন ১৫২৫ টাকায়, কর অতিরিক্ত। ডিনার বুফের দাম পড়বে ১৬৯৫ টাকা, কর অতিরিক্ত। মিডনাইট বুফে পাবেন ১২৭০ টাকায়, কর অতিরিক্ত।
ওয়েস্ট ইন
 রাজারহাটের বিলাসবহুল হোটেল ওয়েস্ট ইন-এ পুজো শুরু হচ্ছে আগামী ১২ অক্টোবর থেকে। চলবে ১৯ অক্টোবর পর্যন্ত। কলকাতার দুর্গা পুজোর আয়োজনে শুধুই যে রাজকীয় ভাব থাকে তা তো নয়, বরং স্ট্রিট ফুড থেকেই শুরু হয় খাওয়াদাওয়া। তাই ওয়েস্ট ইন রেস্তরাঁতেও পুজোর খাওয়া দাওয়ার তালিকায় পাবেন ঝালমুড়ি, চুরমুর, আলুকাবলি, ফুচকা, কাঠি রোল, ঘুগনি, মোচার চপ, চিংড়ির চপ, নানা স্বাদের কাটলেট ইত্যাদি। এরপর মেন কোর্স। সেই মেনুতে রয়েছে ধোকার ডালনা, ছানার কালিয়া, কলকাতা বিরিয়ানি, কষা মাংস, দই মুর্গি, মাছের ঝাল, মাছের পাতুরি, সর্ষে মাছ, রুই, পাবদা, চিতল, কাতলা ইত্যাদি নানান মাছের বিভিন্ন পদ, চিকেন চাপ, গোস্ত রেজালা, মুর্গ হান্ডি, মোগলাই পরোটা ইত্যাদি। সব শেষে মিষ্টিমুখ। বুফের দাম ১৩৯৯ টাকা। কর অতিরিক্ত। এর সঙ্গে ৫৯৯ টাকা যুক্ত করলে পাবেন আনলিমিটেড বেভারেজ খাওয়ার সুযোগ। ১২ থেকে ১৯ অক্টোবর লাঞ্চ ও ডিনারে পাবেন এই মেনু।
হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনাল
 হোটেল হিন্দুস্থানের দু’টি রেস্তরাঁ কলশ ও মিথ পুজোর আয়োজনে সরগরম। অন্দরসজ্জা থেকে খাওয়াদায়া সবেতেই লেগেছে পুজো পুজো গন্ধ। হোটেলের লবিতে ফুলের আলপনা। ইন্ডিয়ান রেস্তরাঁ কলশে পাবেন পুরোপুরি বাঙালি মেনু। সর্ষে পাবদা, কাঁকড়ার ঝাল, দই ইলিশ ইত্যাদি পদ দিয়ে সাজানো হয়েছে রেস্তরাঁর বাঙালি বুফে। এই বুফের দাম ১৮৪৯ টাকা, কর অতিরিক্ত।
মিথ রেস্তরাঁয় পুজোর থিম গ্ল্যাডলি বাঙালি। এখানে আন্তর্জাতিকের সঙ্গে বাঙালিয়ানা মিশেছে। মেনুতে পাবেন সিঙ্গাপুরিয়ান ক্র্যাব, ইয়ালো সিডার বেকড ইলিশ, প্রন সেচুয়ান ইত্যাদি। এলাহি খাওয়া দাওয়ার সঙ্গে পাবেন ব্যান্ড মিউজিক। বুফের দাম ১৬৪৯ টাকা, কর অতিরিক্ত।
গেটওয়ে
 আগামী ১৬ থেকে ১৯ অক্টবর হোটেল গেটওয়ের বাজ রেস্তরাঁয় পাবেন পুজো স্পেশাল মেনু। হোটেলের অতিথিদের জন্য থাকবে ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনার কম্বো পাওয়া যাবে ৩০০০ টাকায়। এছাড়া লাঞ্চ বুফে পাবেন ১৫৯৯ টাকায়, কর অতিরিক্ত। আর ডিনার বুফে পাবেন ১৭৯৯ টাকায়, কর অতিরিক্ত। লাঞ্চ ও ডিনার বুফের বিশেষ বিশেষ পদের মধ্যে রয়েছে কাঁকড়ার ঝাল, আনারস ইলিশ, লাল মাস, চিংড়ি কিমা দিয়ে মোচার ঘণ্ট ইত্যাদি। আলাদা গ্রিল কাউন্টারে পাবেন বেবি অক্টোপাস, বেবি পমফ্রেট, প্রন, স্কুইড ইত্যাদি।
স্ট্যাডেল
 সল্টলেক স্টেডিয়াম সংলগ্ন স্ট্যাডেল হোটেলে পুজোর মহাভোজ চলবে ১৫ অক্টোবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত। আমিষ ও নিরামিষ স্ন্যাক্সের মধ্যে রয়েছে ভেজিটেবল কাটলেট, মোচার চপ, মাছের ডিমের বড়া, ভেটকি মাছের চপ, গ্রিন চিকেন, দহি বড়া, পাপরি চাট সবই পাবেন। আমিষ ও নিরামিষের বিভিন্ন আয়োজন সেখানে। উল্লেখযোগ্য কয়েকটি পদের মধ্যে রয়েছে কড়াইশুঁটি ধোকার ডালনা, পনির লসুনি বাহারি অরিয়েন্টাল ভেজিটেবলস ইন চিলি বেসিল স্যস, মুর্শিদাবাদি মাটন কষা, কলকাতা চিকেন বিরিয়ানি, তোপসে ভাজা, প্রন মালাইকারি, সেচুয়ান চিকেন, ভেটকি ফ্রাই ইত্যাদি। মেনুর দাম ১৪০০ টাকা।
হোটেল হলিডে ইন
 রাজারহাটের হোটেল হলিডে ইন এবার পুজোয় এক অভিনব ভোজের আয়োজন করেছে। পুজোর ক’দিন বিভিন্ন রাজবাড়ির রাজকীয় মেনু থেকে বাছাই কিছু পদ দিয়ে সাজানো হবে হোটেলের পুজোর ভোজ। সেইসব রাজবাড়ির তালিকায় রয়েছে শোভাবাজার রাজবাড়ি, রানি রাসমণির বাড়ি, সাবর্ণ রায়চৌধুরিদের বাড়ি প্রভৃতি। পুজো উপলক্ষে ১৬ থেকে ২১ অক্টোবর চলবে এই রাজবাড়ির ভোজের আয়োজন। উল্লেখযোগ্য মেনুর মধ্যে পাবেন জিরে ফোড়ন দিয়ে মুর্গের রসুয়া, টম্যাটো তুলসী শোরবা, নলিনী কুমড়ো মুর্গির রসুয়া, মুগডালের শোরবা, ঠাকুর দালান পোলাও, রতোয়ারি মাংস কষা, দেওয়ানি রাজ মুর্গ, রাজ রুই পোস্ত, চিতলের অম্বল ইত্যাদি।
অ্যাস্টর
 আগামী ১৪ থেকে ১৯ অক্টোবর থাকবে পুজোর মেনু। এই মেনুতে বিশেষত বাঙালি খাবার পাবেন। আমিষ ও নিরামিষ কয়েকটি উল্লেখযোগ্য মেনুর কথা জানাই, কাবাব ও স্টার্টারের মধ্যে রয়েছে মুর্গ কাকোরি কাবাব, মাটন শিক কাবাব, গন্ধরাজ ফিশ রোল, ছোলার ডালের কাবাব, কাশ্মীরি চপ, নারকেলের বড়া ইত্যাদি। স্যুপের মধ্যে রয়েছে লেবু ও ধনেপাতার স্যুপ। মেন কোর্সে পাবেন চিংড়ির মালাইকারি, মাটির হাঁড়িতে মাংস, ঢাকাই মুর্গের রোস্ট, পমফ্রেট আম সর্ষে, নবাবি মাংসের টিকিয়া, পেঁয়াজ মরিচ মৌরলা মাছের চচ্চড়ি, পুর ভরা ছানার কোপ্তাকারি, পেঁয়াজ লঙ্কা কষা আলুর দম, ফুলকপির রোস্ট ইত্যাদি। ভাজার মধ্যে রয়েছে মশলা বেগুনি, কুমড়োভাজা, পটলভাজা, কাঁকরোলভাজা, করোলাভাজা, ঝুরঝুরে আলুভাজা। এছাড়াও রয়েছে মকটেল কাউন্টার, স্যালাড কাউন্টার ও ডেজার্ট কাউন্টার। ডেজার্টের মধ্যে উল্লেখযোগ্য হল কমলাভোগ, জাফরানি বাদামি সেমায়ের পায়েস, সন্দেশ প্ল্যাটার, ক্রিম ক্যারামেল কাস্টার্ড, মালাই রসগোল্লা, ছানার জিলিপি। এই মেনুর খরচ ১৬৪৯ টাকা, কর অতিরিক্ত।
হোটেল ডি শোভরানি
 এখানে এবার পুজোর মজা ডিউশন ফুড। দেশি-বিদেশি, বাঙালি-অবাঙালি সবার জন্যই থাকছে তাদের পছন্দমতো নানারকম খাবার। আমাগী ১৬ থেকে ১৯ অক্টোবর পর্যন্ত থাকবে পুজোর আয়োজন। তার মধ্যে দশমীতে শুধুই লাঞ্চ পর্যন্ত পুজোর বিশেষ মেনু পাওয়া যাবে। পঞ্চমী থেকে নবমী পাবেন লাঞ্চ, ডিনার ও মিডনাইট বুফের আয়োজন। ইন্ডিয়ান মেনুর উল্লেখযোগ্য পদের মধ্যে পাবেন গন্ধরাজ পনির টিক্কা, চিকেন বাঞ্জারা কাবাব, গোস্ত দরবার ইত্যাদি। এছাড়াও সপ্তমী থেকে দশমী পর্যন্ত থাকবে বিশেষ ফিউশন মেনু। তার ম঩ধ্যে পাবেন বেসিল ফ্লেভরড দই কাতলা, ধোকার ডালনা ইন মারিনারা স্যস, থান্ডাই মুজ কেক, কাতলা মাছের রাতাতুলি, নলেনগুড়ের টার্ট ইত্যাদি। এছাড়া মিডনাইট বুফেতে পাবেন হালকা স্ন্যাক্স আইটেম। লাঞ্চ ও ডিনার রয়েছে ৯৯৯ টাকায়। আর মিডনাইট বুফে পাবেন ৬৯৯ টাকায়। বাঙালি বুফে পাবেন ৫৯৯ টাকায়। যাঁরা নবরাত্রি পালন করেন তাঁদের কথা মাথায় রেখে নবরাত্রির বিশেষ মেনুও রাখা হচ্ছে এই হোটেলে।
সনেট
 সল্টলেক সিটি সেন্টারের কাছে সনেট রেস্তরাঁয় পুজো উপলক্ষে বিশেষ মেনু পাবেন ১৬ থেকে ১৯ অক্টোবর। এখানে আ-লা-কার্ট ও বুফে দু’রকমেরই আয়োজন রয়েছে। সপ্তমী ও নবমী একরকম মেনু পাবেন আর অষ্টমী ও দশমীতে আর এক রকম মেনু পাবেন। সপ্তমী ও নবমীর বুফে মেনু রয়েছে ৯৯৯ টাকায়। উল্লেখযোগ্য পদের মধ্যে পাবেন আভেন রোস্টেড টম্যাটো স্যুপ, চিকেন টিক্কা স্যালাড, পাপড়ি চাট লাইভ কাউন্টার, ভাত, পোলাও ও নুডুলস, পনির বেগম বাহার, ধোকার ডালনা, পরমাদৃত পাবদা ঝাল, কুং পাও চিকেন, কালো ভুনা মাংস, ছানার পায়েস, অ্যাপেল ক্রাম্বেল পাই ইত্যাদি। অষ্টমী ও দশমীর বুফে মেনুতে পাবেন চিকেন চাওডার স্যুপ, চিকেন কোলস্ল স্যালাড, পাও ভাজি, দিওয়ানি হান্ডি, ছানার রসা, ভুনা চিংড়ি, কচি পাঁঠার ঝোল, লোটে মাছের ঝুরঝুরে, আম দই, চকোলেট ব্রাউনি, স্ট্রবেরি ইউল লগ ইত্যাদি। দাম ৯৯৯ টাকা। কর অতিরিক্ত। এছাড়াও থাকছে আ-লা-কার্ট মেনু। 
06th  October, 2018
ওয়াটস আপ ক্যাফেতে খানায় ফিউশন স্টাইল 

রেস্তরাঁর নাম ওয়াটস আপ ক্যাফে। অন্দর সজ্জাতেও একটা ট্রেন্ডি ভাব লক্ষ করা যায়। রুফটপ স্কাই ওয়াক, জাকুজি টাব, হুক্কা বার সমেত ক্যাফেটি আধুনিক প্রজন্মের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে এটাই স্বাভাবিক। তবে ক্যাফে হলেও এখানে ফুল কোর্স মিলও পাবেন। মেনুতে নতুনত্ব আনতে শেফ ফিউশন কুইজিনের ওপর নজর দিয়েছেন। অর্থাৎ কন্টিনেন্টালের সঙ্গে ইন্ডিয়ান মিক্স। শেফের বক্তব্য তন্দুরের সঙ্গে কন্টির মিলমিশ করে নতুন ধরনের পদ বানান তিনি। তেমনই দুটি পদের রেসিপি দিলেন রেস্তরাঁর এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী। 
বিশদ

মাংসের নানা স্বাদ 

ভাপা মুরগি মালাই
উপকরণ: বোনলেস মুরগির মাংস ২৫০ গ্রাম, ডিম ১টা, পেঁয়াজ ৩টে, রসুন ৫ কোয়া, আদা ১ ইঞ্চি, কাঁচালঙ্কাবাটা স্বাদমতো, শুকনো লঙ্কার গুঁড়ো স্বাদমতো, নারকেল কোড়া  মালা কুড়ানো, নুন, চিনি, সাদাতেল।
 
বিশদ

আমিষে নিরামিষে 

পুঁটি মাছ দিয়ে উচ্ছে চচ্চড়ি
উপকরণ: পুঁটি মাছ ২৫০ গ্রাম, উচ্ছে ১০০ গ্রাম, ১টি ছোটো সাইজের বেগুন, ১টি ছোট রাঙা আলু, কুমড়ো ১০০ গ্রাম, নুন ও হলুদ, কাঁচালঙ্কা ২টি, লঙ্কাগুঁড়ো স্বাদমতো, ধনেগুঁড়ো ১ চা চামচ, পাঁচফোড়ন  চা চামচ, শুকনো লঙ্কা ১টি, মিহি কুচি করা আদা ও রসুন ১ চা চামচ, সর্ষেবাটা ১ টেবিল চামচ, সর্ষের তেল প্রয়োজনমতো, আমচুর গুঁড়ো ১ চা চামচ। 
বিশদ

দোলের বিশেষ রান্না

নারকেলের মালপোয়া: উপকরণ: ময়দা ১ কাপ, সুজি  কাপ, নারকেল কোরা ১ কাপ, মৌরি হাফ ক্রাশ ১ চা চামচ, চিনি ৫০০ গ্রাম, নুন এক চিমটে, তেল ভাজার জন্য, দুধ প্রয়োজন মতো।
প্রণালী: ময়দা, সুজি, নারকেল কোরা, মৌরি, নুন ও ২ চা চামচ চিনি সব এক সঙ্গে মিশিয়ে অল্প অল্প দুধ দিয়ে একটা ব্যাটার তৈরি করুন। খুব ঘন হবে না।
বিশদ

16th  March, 2019
গেটওয়ে হোটেল থেকে দোলের রঙিন রেসিপি

 দোল মানেই রঙিন হওয়ার সময়। আকাশে বাতাসে লাগে রঙের ছোঁয়া। এই দিনে খাবার দাবারও একটু ভিন্ন স্বাদের, একটু রঙিন। তেমনই দুটি দোল স্পেশাল রেসিপি নিয়ে হাজির হয়েছেন হোটেল গেটওয়ের এগজিকিউটিভ শেফ। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

16th  March, 2019
ফিশ ইংলিশ স্টাইল

গ্রিলড ফিশ উইথ সালসা: উপকরণ: ভেটকি ফিলেট ৪টে, গোলমরিচগুঁড়ো ১ চামচ, অরিগ্যানো ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা চামচ, কাঁচালঙ্কা বাটা ১ চা চামচ, তন্দুর ফুড কালার ১ চিমটে, লেবুর রস ১ চা চামচ, নুন স্বাদমতো, অলিভ অয়েল ১ টেবিল চামচ।
বিশদ

09th  March, 2019
ডাল দিয়ে যায় চেনা

ধোকার ডালনা: উপকরণ: ছোলার ডাল ও মটর ডাল মিলিয়ে ২০০ গ্রাম, ঘি ২ চামচ, লাল লঙ্কা ১ চামচ, গরমমশলা পাউডার ১ চামচ, গোটা গরমমশলা  চামচ, কাঁচালঙ্কা ১টা, সাদা তেল ৩ চামচ, চৌকো করে কাটা আলু ১টা, শুকনো লঙ্কা ১টা, গোটা জিরে  চামচ, সর্ষের তেল ২ চামচ, নুন স্বাদমতো, তেজপাতা ১টা, হলুদ  চামচ, ধনে ও জিরেগুঁড়ো ১ চামচ করে।
বিশদ

09th  March, 2019
 সুইসওতেলে খানার নানা

 অনেকেই ভাবেন বিদেশি মেনুতে মাংস ছাড়া আর বুঝি কিছুই থাকে না। এমন ধারণা কিন্তু পুরোপুরি ভ্রান্ত। বিদেশি মেনুতে মাংসের পাশাপাশি সব্জিও পাবেন বিভিন্ন ধরনের। বিট, গাজর, ক্যাপসিকাম, মাশরুম, বিভিন্ন ধরনের বিনস, লিক, সেলেরির ডাঁটা সহ নানা সব্জি ব্যবহৃত হয় বিদেশি রান্নায়। শাকপাতারও হরেক রকম। পার্সলে, সেলেরি, রকেটলিফ, লেটুস হাতে গুণে শেষ করা যাবে না এমন অগুন্তি নাম। আমিষ ও নিরামিষ মিলিয়ে দুটি বিদেশি রেসিপি রইল সুইসওতেলের রান্নাঘর থেকে। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

09th  March, 2019
ফুলকপির না না র ক ম

উপকরণ: কই মাছ ৪ পিস, আলু ১টা, ফুলকপি ১টা, টম্যাটো ১টা, পেঁয়াজ ১টা, আদা রসুন পেস্ট ১ চামচ, কাশ্মীরি লাললঙ্কাগুঁড়ো ১ চামচ, হলুদ  চামচ, রোস্টেড জিরেগুঁড়ো  চামচ, নুন স্বাদমতো, কাঁচালঙ্কা ২ টো, সর্ষের তেল প্রয়োজনমতো, ধনেপাতা  কাপ।
বিশদ

02nd  March, 2019
পিকাডিলি স্কোয়্যারে জন্মদিনের রেসিপি

দশ বছর পূর্ণ করেছে শরৎ বোস রোডের পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁ। দশ বছর পেরিয়ে রেস্তরাঁয় নতুন রূপ দিয়েছেন কর্ণধার পূজা বৈদ্য। তার সঙ্গে পরিবর্তিত হয়েছে মেনুও। দেশি পদ্ধতিতে রাঁধা বেশ কয়েকটি বিদেশি পদও ঢুকিয়েছেন তিনি মেনুতে। তেমনই দুটি পদের রেসিপি দিলেন পূজা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

02nd  March, 2019
আমিষ দিয়ে হালকা ঝোল

 উপকরণ: গাজর ১টা, বিনস ৮-১০টা, কড়াইশুঁটি ৮-১০টা, পেঁপে ৪ টুকরো, আলু ১টা, চিকেন ২৫০ গ্রাম, টম্যাটো ১টা, পেঁয়াজ ১টা, আদাকুচি  চা চামচ, রসুন ৪-৫ কোয়া, হলুদগুঁড়ো  চা চামচ, শুকনোলঙ্কা ৪-৫ টা, টকদই ২ টেবিল চামচ, নুন, চিনি স্বাদমতো, গোলমরিচ  চা চামচ, মাখন ২ টেবিল চামচ। বিশদ

02nd  March, 2019
রান্নায় নানা গ্রেভি 

হোয়াইট গ্রেভি
উপকরণ: পেঁয়াজ ৪টে, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, কাজু ১০০ গ্রাম, মাওয়া ২৫ গ্রাম, টক দই  কাপ, ছোট এলাচ ৩-৪টে, কাঁচালঙ্কা ৩-৪টে (ইচ্ছে অনুযায়ী)। নুন, চিনি স্বাদমতো, সাদা মরিচগুঁড়ো  চা চামচ, সাজিরে  চা চামচ, বড় এলাচ ১টা, পরিমাণমতো।
বিশদ

23rd  February, 2019
সাবেকী বাঙালি ভোজ 

সুশান্ত দত্ত রায় হোটেল ম্যানেজমেন্ট পাস করার পর দীর্ঘদিন শেফ হিসেবে তাজ বেঙ্গলে কাজ করেছেন। তারপর নিজস্ব ব্যবসার তাগিদে শুরু করেন আয়োজন কেটারিং সার্ভিস। লোকের আনন্দের জন্যই নাকি তাঁর এই কর্মকাণ্ড। নিজের পছন্দসই দুটি রান্নার রেসিপি দিলেন সুশান্তবাবু অন্দরমহলের পাঠকদের জন্য। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

23rd  February, 2019
পাস্তা দিয়ে নানারকম 

চিকেন ভেজি পাস্তা
উপকরণ: স্পাইরাল পাস্তা ২০০ গ্রাম, পেঁয়াজ ১টা, রসুনকুচি ২ চা চামচ, চিকেন কিউব ১ কাপ, মাশরুম পাতলা স্লাইস করে কাটা  কাপ, ব্রোকলি ছোট টুকরো করা ১ কাপ, গাজর ছোট ডুমো করে কাটা ১ কাপ, বিনস  কাপ, ব্ল্যাক অ঩লিভ  কাপ, গোলমরিচের গুঁড়ো  চা চামচ, অরিগেনো  চা চামচ, বেল পেপার  কাপ, অলিভ অয়েল ২ চা চামচ, নুন স্বাদমতো, জুকিনি অল্প। 
বিশদ

23rd  February, 2019
একনজরে
দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২২ মার্চ: আসন্ন লোকসভা নির্বাচনে দার্জিলিংয়ে প্রার্থী বাছাই করতেই হিমশিম খাচ্ছে বিজেপি। যার ফলে দার্জিলিংকে বাদ রেখেই বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের ২৮টি লোকসভা আসনে ...

সংবাদদাতা, কালনা: কালনার নিষিদ্ধপল্লিতে বৃহস্পতিবার রাতে এক মহিলাকে ধারালো ছুরি দিয়ে গলার নলি কেটে খুনের চেষ্টার অভিযোগে যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ওই মহিলাকে আশঙ্কাজনক অবস্থায় কালনা হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর গলায় ১২টি সেলাই করতে হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা ...

সংবাদদাতা, হরিরামপুর: শুক্রবার বিজেপি’র হরিরামপুর মণ্ডল কমিটির পক্ষ থেকে প্রার্থীর নামে দেওয়াল লিখন শুরু করা হয়। বৃহস্পতিবারই বালুরঘাট লোকসভা আসনে সুকান্ত মজুমদারের নাম বিজেপি প্রার্থী হিসেবে ঘোষণা করে। এদিন মণ্ডল কমিটির সদস্যরা রং তুলি নিয়ে দেওয়াল লেখার কাজ শুরু করেন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১ লক্ষ ৩০ হাজার টাকার কয়েন সহ একটি গাড়িকে আটক করল বিধাননগর কমিশনারেটের এনএসসিবিআই থানার পুলিস। বৃহস্পতিবার দোল উপলক্ষে সারাদিনই কমিশনারেটের একাধিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মানসিক অস্থিরতা দেখা দেবে। বন্ধু-বান্ধবদের থেকে দূরত্ব বজায় রাখা দরকার। কর্মে একাধিক শুভ যোগাযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব আবহাওয়া দিবস
১৯১০: রাজনীতিক রামমনোহর লোহিয়ার জন্ম
১৯৩১: বিপ্লবী ভগৎ সিংয়ের ফাঁসি
১৯৮৬ - কঙ্গনা রানাওয়াত, ভারতীয় অভিনেত্রী।
১৯৯৫: কবি শক্তি চট্টোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.১৫ টাকা ৬৯.৮৪ টাকা
পাউন্ড ৮৮.৭৭ টাকা ৯২.১৯ টাকা
ইউরো ৭৬.৬৭ টাকা ৭৯.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

৮ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯, শনিবার, তৃতীয়া ৪২/৫ রাত্রি ১০/৩৩। চিত্রা ৮/২৭ দিবা ৯/৫। সূ উ ৫/৪২/১৯, অ ৫/৪৪/৪৭, অমৃতযোগ দিবা ৯/৪৪ গতে ১২/৫৬ মধ্যে। রাত্রি ৮/৮ গতে ১০/৩২ মধ্যে পুনঃ ১২/৮ গতে ১/৪৩ মধ্যে পুনঃ ২/৩১ গতে ৪/৭ মধ্যে। বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৪/১৪ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১৪ মধ্যে পুনঃ ৪/১১ গতে উদয়াবধি। 
৮ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯, শনিবার, তৃতীয়া রাত্রি ২/২/৮। চিত্রানক্ষত্র ১২/০/৩৩, সূ উ ৫/৪২/৩৭, অ ৫/৪৩/৫৭, অমৃতযোগ দিবা ৯/৪৩/৪ থেকে ১২/৫৫/২৫ মধ্যে এবং রাত্রি ৮/৭/৪১ থেকে ১০/৩১/২৫ মধ্যে ও ১২/১৮/১৪ থেকে ১/৪৩/৪ মধ্যে ও ২/৩০/৫৮ থেকে ৪/৬/৪৮ মধ্যে, বারবেলা ১/১৩/২৭ থেকে ২/৪৩/৩৭ মধ্যে, কালবেলা ৭/৪৩/৪৭ মধ্যে ও ৪/১৩/৪৭ থেকে ৫/৪৩/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/১৩/৪৭ মধ্যে ও ৪/১১/৫৯ থেকে ৫/৪১/৩৯ মধ্যে। 
মোসলেম: ১৫ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজ মালদহে রাহুল গান্ধীর প্রথম নির্বাচনী সভা  
আজ, শনিবার মালদহের চাঁচলের কলমবাগানে জনসভা করতে আসছেন সর্বভারতীয় কংগ্রেস ...বিশদ

09:45:07 AM

ফেমা আইনে গিলানিকে ১৪ লক্ষ ৪০ হাজার টাকা জরিমানা ইডির
বিদেশি মুদ্রা আইনে (ফেমা) তদন্তে নেমে জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী ...বিশদ

09:30:00 AM

আজ শুরু আইপিএল
অপেক্ষা মাত্র আর কয়েক ঘণ্টার। মহাধুমধাম করে শনিবার চেন্নাই সুপার ...বিশদ

09:21:06 AM

আজ থেকে আসানসোলে ভোটপ্রচারে নামছে সব দলই

আজ, শনিবার থেকে আসানসোলে ভোটের ময়দানে জোরকদমে প্রচারে নামছে সব ...বিশদ

09:04:20 AM

রূপশ্রী চালু রাখতে সায় কমিশনের
বিয়ের সময় কন্যাসন্তানদের আর্থিক সাহায্য দেওয়ার সরকারি প্রকল্প ‘রূপশ্রী’ চালু ...বিশদ

09:00:00 AM

আজ মহারাষ্ট্রে আসন বণ্টনের কথা ঘোষণা করবে কংগ্রেস এবং এনসিপি
আজ শনিবার মহারাষ্ট্র বিধানসভার আসনবণ্টন এবং জোটের আনুষ্ঠানিক ঘোষণা করবে ...বিশদ

08:47:00 AM