Bartaman Patrika
চারুপমা
 

 শারদ সাজে স্বস্তিকা

ষষ্ঠীতে গঙ্গা যমুনা হ্যান্ডলুম
ষষ্ঠীর দিন পুজোর প্রথম দিন। যদিও এখন দ্বিতীয়া তৃতীয়া থেকে পুজো শুরু হয়ে যায়, তবুও ষষ্ঠীতে তো অফিসিয়ালি পুজো শুরু। এই দিন অফ হোয়াইট জমিনের হ্যান্ডলুমটা পরব— বললেন স্বস্তিকা। শাড়িটার গঙ্গা যমুনা পাড়ে চেকের নকশা বেশ অভিনব। আঁচলেও লাল কালো রেশম সুতোয় বোনা সূক্ষ্ম কারুকাজ নজর কাড়বে শাড়িপ্রেমীদের। শাড়িটি দক্ষিণ কলকাতার ‘মেঘমালা’ থেকে নেওয়া। সঙ্গে হাতে গলায় চওড়া এমব্রয়ডারি করা ব্লাউজ আর ঝোলানো ইয়াররিং পরেছেন নায়িকা। সব মিলিয়ে দেখাচ্ছে চমৎকার। এই দিনটায় বাবা-মা’কে নিয়ে ঠাকুর দেখতে যাওয়ার কথা ভেবেছেন স্বস্তিকা।

সপ্তমীতে বাংলাদেশি ঢাকাই জামদানি
সপ্তমীর দিনটা একেবারে বাংলার ট্র্যাডিশনাল সাজে সাজতে চান বাংলার নায়িকা। তাই আমাদের পুজো কালেকশন থেকে লাল টুকটুকে বাংলাদেশি ঢাকাই জামদানিটি মনে ধরল তাঁর। বললেন, সপ্তমীর দিনই মায়ের পায়ে পুষ্পাঞ্জলি দেব। ঘরোয়া করে পরব লাল জামদানিটা। কপালে বড় লাল টিপ, নাকে নথ আর খোঁপায় জড়াবো জুঁই ফুলের মালা। ব্লাউজের কাটটাও হবে পুরনো দিনের মতো। বলতে বলতে সাজঘরে ঢুকলেন নায়িকা। বেরলেন একেবারে বাঙালি বধূ রূপে। শাড়িটি ‘মানসী’জ’ থেকে নেওয়া। ডিজাইনার মানসী বসু বাংলাদেশ থেকে এক্সক্লুসিভ ঢাকাই তৈরি করান। রঙের বৈচিত্র আর কারুকাজের অভিনবত্ব সত্যিই নজর কাড়বে সব্বার।

অষ্টমীর সকালে লিনেন
অষ্টমীর দিন সকালটা বন্ধুবান্ধবদের সঙ্গে হইচই করার সময়। পাড়ার প্যান্ডেলে আড্ডা জমানোর জন্য লিনেনের কোনও বিকল্প নেই। নরম জমিন, গরম হয় না পরলে। আর জরির ম্যাট ফিনিশড বর্ডার লিনেন শাড়িটিকে আলাদা স্মার্টনেস দিয়েছে। বলতে বলতে স্টিল গ্রে লিনেনটি পরে ফ্লোরে এলেন স্বস্তিকা। শাড়িটি শ্যামবাজারের ‘সৃজনী’ থেকে নেওয়া। কথা হচ্ছিল সৃজনীর কর্ণধার অর্পিতা চট্টোপাধ্যায়ের সঙ্গে। অর্পিতা জানালেন, তাঁর এবারের পুজো স্পেশালে রয়েছে এই পিওর লিনেন শাড়ি। আর্দি কালার টোন আর ম্যাট ফিনিশড জরি বর্ডার প্রতিটি শাড়ির গেটআপে এনেছে অন্য রকম সৌন্দর্য। এছাড়া ফুলিয়ার তাঁত ও হ্যান্ডলুমের নতুন কালেকশনও এসেছে এখানে। তসর ও সিল্ক প্রিন্টেও এবার নতুন ডিজাইন করা হয়েছে।

অষ্টমীর রাতে মহাপাড় দক্ষিণী সিল্ক
ছোটবেলা থেকেই শুনে আসছি অষ্টমীর দিন রাত্তিরে সব থেকে জমকালো সাজে সাজতে হয়। সেই ট্র্যাডিশনটাই মেনে চলি এখনও। এই দিনের জন্য উজ্জ্বল হলুদ রঙের দক্ষিণী সিল্কটাই বাছলাম—বললেন স্বস্তিকা। জরি আর লাল কালো চেকে জমজমাট শাড়িটার চওড়া পাড় আর আঁচল। শাড়িটি খুব পছন্দ স্বস্তিকার। কোনও অনুষ্ঠানে যেতে বা ফিল্মি পার্টিতে অংশ নিতে এমন শাড়ির জুড়ি মিলবে না— হাসতে হাসতে বললেন নায়িকা। শাড়িটি ‘প্রিয়গোপাল বিষয়ী’ থেকে নেওয়া। জানা গেল এবার পুজোর এই ধরনের গার্জিয়াস দক্ষিণী সিল্কের বাজার খুব ভালো। রং ও ডিজাইনে এবার প্রচুর নতুনত্ব এসেছে।

নবমীতে জরি বর্ডার জর্জেট
নবমীর দিনটা শুধু মেয়ের জন্য বললেন স্বস্তিকা। এই দিন মা-মেয়েতে ঘুরব ফিরব খাবো দাবো আর সুযোগ পেলে প্যান্ডেলে ঢুঁ মারব। তাই এই দিন একটু হালকা অথচ গর্জিসায় শাড়ি চাই। রানি রঙের জর্জেটে টারকোয়াইজ ব্লু কম্বিনেশন শাড়িটিতে হাত বাড়ালেন স্বস্তিকা। শাড়িটি পার্ক স্ট্রিটের ‘রাজঘরানা’ থেকে নেওয়া।

দশমীতে শান্তিনিকেতনি কাঁথা সিল্ক
দশমীর দিন বাড়িতে অনেক আপনজন আসেন বাবা-মাকে প্রণাম করতে। এদিন সন্ধেবেলা ট্র্যাডিশনাল বাংলার শাড়ি চাই। শান্তিনিকেতনি কাঁথাকাজ করা সিল্কটাই পরব— বললেন স্বস্তিকা। মেরুন সিল্কে নানা রঙের সুতোয় ফুলেল নকশা করেছেন কাঁথাশিল্পী। শাড়িটি সল্টলেকের ‘সুশ্রী’ থেকে নেওয়া। ডিজাইনার সুস্মিতা চট্টোপাধ্যায় জানালেন, এবার পুজোয় বাংলার কাঁথাশিল্পকে নতুন আঙ্গিকে তুলে ধরতে চেয়েছেন তিনি। সিল্ক, তসর ও বাংলার তাঁতে কাঁথা কালেকশন পাওয়া যাচ্ছে সুশ্রী’র পুজোর সম্ভারে।
29th  September, 2018
চরিত্র যেমন সাজ তেমন 

গতকাল মুক্তি পেয়েছে সুজিত পালের ছবি অতিথি। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে পরিচালক স্বয়ং। ঋতুপর্ণা সেনগুপ্তের পোশাকের দায়িত্বে সোমা দাস। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

18th  May, 2019
ফ্যাশনে অ্যাভেঞ্জার্স 

হলিউডের সায়েন্স ফিকশন মুভি ‘অ্যাভেঞ্জার্স দ্য এন্ড গেম’-এর সুপারহিরোরা এখন দাপিয়ে বেড়াচ্ছে টিনএজারদের টি-শার্টে। খবরে সোমা লাহিড়ী। 
বিশদ

18th  May, 2019
চরিত্র যেমন সাজ তেমন

আগামী ২৪ মে মুক্তি পাবে পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের ছবি দুর্গেশগড়ের গুপ্তধন। এসভিএফ এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড প্রযোজিত ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন কসটিউম ডিজাইনার অভিষেক রায়। খবরে চৈতালি দত্ত।
বিশদ

11th  May, 2019
বৃষ্টিবিহীন বৈশাখী দিন

 গনগনে রোদ্দুর যেন দগ্ধ করছে শরীর। এমন বৃষ্টিছাড়া দিনে সুতি ছাড়া অন্য কোনও শাড়ি পরতে মন চায় না। এমনই চারটি সুতির শাড়িতে সেজেছেন প্রাক্তন মিস ইন্ডিয়া আর্থ অভিনেত্রী রেশমী ঘোষ। তাঁর সাজ কথায় সোমা লাহিড়ী।
বিশদ

11th  May, 2019
ঝলমলে ত্বকের জন্য
হাত বাড়ান লেবুতে

নিয়মিত নিজের যত্ন নেওয়ার থেকে ভালো আর কিছু হতে পারে না। সবারই মন চায় নিজেকে নিজের মতো করে সাজিয়ে গুছিয়ে মেলে ধরতে। কিন্তু দৈনন্দিন ঘর সংসার বা অফিসের কাজ সামলে দিনের শেষে ক্লান্ত বোধ হয়। এমনকী সময় করে পার্লারে গিয়ে রিল্যাক্স করার মতো সুযোগটারও খুব অভাব।
বিশদ

11th  May, 2019
 চরিত্র যেমন সাজ তেমন

১০ মে মুক্তি পাবে পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবি কণ্ঠ। ছবির পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন দুই কস্টিউম ডিজাইনার ও স্টাইলিস্ট অভিষেক রায়, অনুপম চট্টোপাধ্যায়। খবরে চৈতালি দত্ত। বিশদ

04th  May, 2019
 ঠাকুরবাড়ির পুরুষ-সাজ

জোড়াসাঁকোর ঠাকুর পরিবারের পুরুষদের সাজ-পোশাক ছিল একেবারে অন্যরকম। কবিগুরুর জন্মদিনের পুণ্যলগ্নে কবি ও তাঁর পরিবারের পুরুষদের সাজ নিয়ে আলোচনায় শ্যামলী বসু।
বিশদ

04th  May, 2019
 শুভদিনে সালঙ্কারা

 ৭ মে অক্ষয় তৃতীয়া। এই পুণ্য লগ্নে কেমন হবে সাজ? পরামর্শ দিচ্ছেন সোমা লাহিড়ী। বিশদ

04th  May, 2019
ফ্যাশন ডেস্টিনেশন
পাহাড়চুড়ো

দারুণ অগ্নিবাণে যখন প্রাণ ওষ্ঠাগত তখন ফ্যাশন ফোটোশ্যুটের উদ্দেশে বরফরাজ্যে পাড়ি দিলেন মেকআপ আর্টিস্ট-স্টাইলিস্ট কৌশিক-রজত। পাহাড় মানেই পশ্চিমী পোশাক এই ধারণা ভ্রান্ত প্রমাণ করতে তাঁরা বেছে নিলেন শাড়ি আর পাঞ্জাবি। উত্তর সিকিমের চীন সীমান্তের কাছে কীভাবে ফোটোশ্যুট হল তার গল্প শোনাচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

20th  April, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

শতাব্দীর প্রাচীন কালীঘাট মন্দিরের অজানা ইতিহাসকে নিয়ে ধারাবাহিক মহাতীর্থ কালীঘাট সান বাংলা চ্যানেলে প্রতিদিন সন্ধে ৬টায় সম্প্রচারিত হচ্ছে। বাংলা টকিজ প্রযোজিত এই ধারাবাহিকের কাহিনী ও ভাবনা সৌম্য পাকড়াশী ও সৌভিক চক্রবর্তীর। শতাব্দীর প্রাচীন কালীঘাট মন্দিরের অজানা ইতিহাসকে নিয়ে ধারাবাহিক মহাতীর্থ কালীঘাট সান বাংলা চ্যানেলে প্রতিদিন সন্ধে ৬টায় সম্প্রচারিত হচ্ছে। বাংলা টকিজ প্রযোজিত এই ধারাবাহিকের কাহিনী ও ভাবনা সৌম্য পাকড়াশী ও সৌভিক চক্রবর্তীর।
বিশদ

13th  April, 2019
যুগলে বর্ষ আবাহন

পুরনো বছরের সব মালিন্য মুছে ফেলে নতুন পরিকল্পনায় নতুন সাজে নতুন বছরকে সমৃদ্ধ করে তোলার শুভক্ষণ বৈশাখের প্রথম দিনটি। কেমন সাজে নতুন বছরকে বরণ করবেন জানাচ্ছেন টেলি দুনিয়ার জনপ্রিয় জুটি ভাস্বর চট্টোপাধ্যায় ও সোনালি চৌধুরী। বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

13th  April, 2019
বাংলার তাঁতে বর্ষবরণ 

আসছে ১৪২৬। বাংলার নতুন বছরকে স্বাগত জানতে সেজে উঠুন বাংলার ঐতিহ্যবাহী তাঁতবস্ত্রে। অভিনেত্রী সৌমিলী বিশ্বাস সেজেছেন তাঁর প্রিয় বাংলার তাঁতের শাড়িতে। বর্ণনায় সোমা লাহিড়ী। 
বিশদ

06th  April, 2019
 চৈত্র দিন চৈত্র রাত

 দখিনা বাতাস যতই উথাল পাথাল করুক ধরিত্রী তবু সূর্যদেবের উত্তাপের সঙ্গে যেন পাল্লা দিতে পারে না। তাই চৈত্রের দিন হোক বা রাত, সাজে চাই স্নিগ্ধতার পরশ। আজ অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায় সেজেছেন তেমনই স্নিগ্ধ সাজে। সাজের বর্ণনা দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

30th  March, 2019
ফলে রূপ বৃদ্ধি

১. যাঁদের ত্বক স্বাভাবিক তাঁরা ৬ চামচ কলার পেস্টের সঙ্গে ২ চামচ মধু ও একটু ময়দা মিশিয়ে মুখ, গলা, ঘাড় ও হাতে লাগাতে পারেন।২. যাঁদের খুব শুষ্ক ত্বক তাঁরা ৬-৭ চামচ কলার পেস্ট, ২ চামচ দুধের সর ও একটু ময়দা মিশিয়ে লাগাবেন। চল্লিশ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। এতে ত্বক মোলায়েম ও উজ্জ্বল হবে। বিশদ

30th  March, 2019
একনজরে
 নয়াদিল্লি, ২২ মে (পিটিআই): রাত পেরলেই লোকসভা ভোটের ফল ঘোষণা শুরু হবে। আর বৃহস্পতিবারই ঠিক হয়ে যাবে ৭২৪ জন মহিলা প্রার্থীর ভাগ্য। এবার মোট ৭২৪ জন মহিলা প্রার্থী লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এবার সবচেয়ে বেশি ৫৪ জন মহিলা প্রার্থী দাঁড় ...

সংবাদদাতা, খড়্গপুর: সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রের নারায়ণগড়ে বামের ভোট রামে চলে যাওয়ার ব্যাপারে একপ্রকার নিশ্চিত তৃণমূল নেতৃত্ব। তাই বিধানসভা ভোটের লিড ধরে রাখা যাবে কি না, তা নিয়ে সংশয়ে রয়েছেন দলের নেতারা।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার থেকেই শুরু হয়ে গেল সরকারি স্কুলগুলির একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া। কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া হচ্ছে। অনলাইনে একটি বা একাধিক ফর্ম ডাউনলোড করে বা তার কপি করে তা পূরণ করে জমা দেওয়া যাচ্ছে। ফর্ম জমা দেওয়া যাবে ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের সব সরকারি ও বেসরকারি কোম্পানির মধ্যে প্রথম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত করে নজির সৃষ্টি করল বেঙ্গল কেমিক্যাল। বুধবার সংস্থার এজিএম অনুষ্ঠিত হয়। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরে তাঁরাই প্রথম কোম্পানি, যারা বার্ষিক ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্য মাঝেমধ্যে বিরূপ হলেও খুব একটা চিন্তার কারণ হবে না। ভ্রমণযোগ বিদ্যমান। মাঝেমধ্যে প্রতিবেশীদের থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৮৮ টাকা ৭০.৫৭ টাকা
পাউন্ড ৮৭.০৬ টাকা ৯০.২৬ টাকা
ইউরো ৭৬.৩৫ টাকা ৭৯.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৩৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৫৮/২৩ রাত্রি ৪/১৯। পূর্বাষাঢ়া ০/৩৯ প্রাতঃ ৫/১৩। সূ উ ৪/৫৭/৩৪, অ ৬/৮/৫৪, অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ২/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে।
৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৫৮/১/৪১ শেষরাত্রি ৪/৯/৩৩। পূর্বাষা‌ঢ়ানক্ষত্র ২/০/১৯ প্রাতঃ ৫/৪৫/১, সূ উ ৪/৫৬/৫৩, অ ৬/১১/১৭, অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৪/৩১/৫৯ গতে ৬/১১/১৭ মধ্যে, কালবেলা ২/৫২/৪১ গতে ৪/৩১/৫৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৪/৫ গতে ১২/৫৪/৪৭ মধ্যে। 
১৭ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘেরাও মুক্ত হলেন বিশ্বভারতীর উপাচার্য 

22-05-2019 - 04:21:49 PM

১৪০ পয়েন্ট উঠল সেনসেক্স 

22-05-2019 - 03:52:18 PM

ধূপগুড়ির বিএমওএইচ-এর বিরুদ্ধে এফআইআর করার অভিযোগে চাকরি থেকে বরখাস্ত করা হল স্বাস্থ্য দপ্তরের এক চুক্তিভিত্তিক কর্মীকে 

22-05-2019 - 03:03:00 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চে আইইডি বিস্ফোরণ, শহিদ ১ জওয়ান, জখম ৭ 

22-05-2019 - 01:31:14 PM

২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ বিশ্বভারতীর উপাচার্য এবং অধ্যাপকরা 
ফি বৃদ্ধির প্রতিবাদে ছাত্র আন্দোলনে জেরে ২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ ...বিশদ

22-05-2019 - 01:27:28 PM

বর্ধমানের শাঁখারিপুকুর এলাকায় গাড়ি-লরির মুখোমুখি সংঘর্ষ, মৃত ২ 

22-05-2019 - 01:23:08 PM