শিল্প -বাণিজ্য
 

 কামারপুকুরের সাদা বোঁদে ও জিলিপির জিআই স্বীকৃতির দাবি

বিএনএ, কামারপুকুর: ঠাকুর রামকৃষ্ণদেব জিলিপিকে ব্যঙ্গ করে লাট সাহেবের গাড়ির চাকা বলতেন। জিলিপির পাশাপাশি তিনি সাদা বোঁদেও খেতে ভালোবাসতেন। সারদা মা ভক্তদের বোঁদে বা জিলিপি খেতে দিতেন। ঠাকুরের জন্মস্থান কামারপুকুরেই এই সাদা বোঁদে ও জিলিপির চল সবচেয়ে বেশি। তাই বাংলার রসগোল্লাকে স্বীকৃতি দেওয়ার পর কামারপুকুরের সাদা বোঁদে ও জিলিপিকে জিআই রেজিস্ট্রেশনের আওতায় আনার দাবি উঠেছে। শুধু এলাকার বাসিন্দারাই নয়, স্বীকৃতির দাবি করছেন প্রশাসনের কর্তারাও। এব্যাপারে গোঘাট-২ ব্লকের বিডিও অরিজিৎ দাস বলেন, সাদা বোঁদে কামারপুকুরেরই। তাই অন্য জায়গার মতো এখানকার সাদা বোঁদে ও জিলিপিকে জিআই তকমা দেওয়া হলে ভালোই হবে। এব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হবে।
ওড়িশার সঙ্গে আইনি লড়াইয়ে জিতে বাঙলার রসগোল্লা সম্প্রতি বিদেশে পাড়ি দিয়েছে। তবে, কামারপুকুরের সাদা বোঁদে ও জিলিপির প্রসারও কম নয়। শ্রী রামকৃষ্ণের জন্মস্থান কামারপুকুরে সারাবছর ধরেই পর্যটকরা আসেন। এমনকী বিদেশ থেকেও এখানে আসেন দর্শনার্থীরা। তাঁরা সাদা বোঁদে, জিলিপি খান ও বাড়ির জন্যও নিয়ে যান। তাই, এই সাদা বোঁদে ও জিলিপির কপালে জিআই তকমার দাবিতে সরব হয়েছেন সব স্তরের মানুষ। জানা গিয়েছে, রমা কলাইকে জলে ধুয়ে শুকনো করে তা থেকে প্রথমে বেসন তৈরি করা হয়। পরে সেই বেসন চালগুড়ির সঙ্গে মিশিয়ে বনস্পতিতে ভাজা হয়। এভাবেই সাদা বোঁদে তৈরি করেন কামারপুকুরের মিষ্টি ব্যবসায়ীরা। পাশাপাশি জিলিপিও তৈরি হয় বিড়ি কলাইয়ের বেসনের সঙ্গে চালগুড়ি মিশিয়ে। সারাবছর কামারপুকুরের প্রতিটি মিষ্টির দোকানেই সাদা বোঁদে ও খাস্তা জিলিপি পাওয়া যায়। ব্যবসায়ীদের দাবি, কামারপুকুরের জলের গুণে জিলিপি ও বোঁদের রঙ সাদা হয়ে যায়। এই জল অন্য কোথাও মিলবে না।
শীতের মরশুমে কামারপুকুরে পর্যটকদের সংখ্যা সবচেয়ে বেশি থাকে। তাই এই সময় ব্যবসায়ীরা অন্যান্য মিষ্টি তৈরির সঙ্গে সাদা বোঁদে ও জিলিপির পরিমাণ বাড়িয়ে দেন। বিভিন্ন দোকানে একদিনে এক কুইন্টাল পর্যন্ত সাদা বোঁদে প্রস্তুত করা হয় বলে দাবি। অনেক সময় সাদা বোঁদে সরবরাহের বরাতও পান ব্যবসায়ীরা। পর্যটনের মরশুম ছাড়াও বিশেষ বিশেষ তিথিতে ভক্তের সংখ্যা তুলনামূলক অনেক বেশি হয়। সেই সময় ক্রেতাদের চাহিদা মেটাতে হিমশিম খান দোকানদাররা। শুধু পর্যটকরাই যে সাদা বোঁদে বা জিলিপি কেনেন তা নয়, ওই এলাকার বাসিন্দারাও অতিথি আপ্যায়নে সাদা বোঁদে বা জিলিপি দিয়েই করেন। পাশাপাশি তা আত্মীয়দের বাড়িতে নিয়ে যাওয়ার রীতিও দীর্ঘদিনের। তাই ঐতিহ্যপূর্ণ এই সাদা বোঁদে ও জিলিপিকে জিআই স্বীকৃতি দেওয়ার দাবি জোরালো হচ্ছে। আসানসোল থেকে আসা পর্যটক মালা রায়, তৃপ্তি চৌধুরী বলেন, সাদা বোঁদে ও জিলিপি ঠাকুর খেতেন। তাই কামারপুকুরে এসে বাড়ি ফেরার পথে সাদা বোঁদে নিয়ে যাচ্ছি। এই মিষ্টিকেও জিআই স্বীকৃতি দেওয়ার উদ্যোগ নেওয়া হলে ভালোই হবে।
কামারপুকুরের মিষ্টি ব্যবসায়ী শুভজিৎ লাহা, বীরেশ্বর মোদক বলেন, এখানে পর্যটকদের মধ্যে সাদা বোঁদে ও জিলিপি কেনারই বেশি আগ্রহ থাকে। তাই আমরাও প্রতিদিন বোঁদে ও জিলিপিই বেশি করে তৈরি করি। রসগোল্লার পাশাপাশি কামারপুকুরের সাদা বোঁদে ও জিলিপিকে সরকারি স্বীকৃতি দেওয়া উচিত। স্থানীয় বাসিন্দা আবু আয়েশ বলেন, আমরা কোনও আত্মীয়ের বাড়িতে গেলে এখনও সাদা বোঁদে ও জিলিপি প্যাকেটে করে নিয়ে যাই। অন্য মিষ্টি সেভাবে নিয়ে যাওয়ার চল নেই। এই বোঁদে ও জিলিপিকে স্বীকৃতি দেওয়া দরকার।
28th  November, 2017
ছোট শিল্পের খুচরো বাজার ধরতে
সাহায্য করবে রাজ্য, দাবি শিল্পমন্ত্রীর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরাজ্যে শিল্পের ভরসা ছোট ও ক্ষুদ্র ইউনিটগুলি। কিন্তু অনেক সময় সেই শিল্প খুচরো বাজার ধরতে পারে না। তাই বাড়ে না ব্যবসার বহর। সেই খরা কাটাতে চিন্তাভাবনা শুরু করেছে রাজ্য সরকার।  বিশদ

  কলকাতা থেকে পোর্ট ব্লেয়ার, চলবে পণ্যবাহী জাহাজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিপিং কর্পোরেশন অব ইন্ডিয়া কলকাতা ও আন্দামানের পোর্ট ব্লেয়ারের মধ্যে নিয়মিত পণ্যবাহী জাহাজ চালাবে। সংস্থার এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, এমভি এমসিপি সলসবুর্গ কন্টেনার ও বাল্ক কার্গো উভয়ই বহন করবে।  বিশদ

15th  December, 2018
গুডকেয়ার ব্র্যান্ডের হাত ধরে দেশে
ব্যবসা বাড়াতে চাইছে বৈদ্যনাথ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ত্বকের পরিচর্যা বা স্কিন কেয়ার পণ্যের বাজার ধরতে এবার ব্যবসা বাড়াচ্ছে বৈদ্যনাথ। ১০০ বছরের ঐতিহ্যসম্পন্ন ওই সংস্থা ‘গুডকেয়ার’ ব্র্যান্ডের হাত ধরে বাজারে এনেছে ত্বকের যত্নের একগুচ্ছ প্রোডাক্ট।
বিশদ

15th  December, 2018
মেট্রো ডেয়ারির ভবিষ্যৎ
হাইকোর্টের বিচারাধীন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পূর্ণভাবে বেসরকারি হাতে চলে যাওয়া মেট্রো ডেয়ারি লিমিটেডের ভবিষ্যৎ আপাতত আদালতে বিচারাধীন। শুক্রবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি দেবাশিস করগুপ্তর নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ বলেছে, ওই সংস্থা সম্পর্কে যে সিদ্ধান্তই নেওয়া হোক, তা মামলার ভবিষ্যতের উপর নির্ভরশীল থাকবে।
বিশদ

15th  December, 2018
Loading...
  রাফাল নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানালেন অনিল আম্বানি

 নয়াদিল্লি, ১৪ ডিসেম্বর (পিটিআই): রাফাল যুদ্ধবিমান চুক্তি নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানালেন রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান অনিল আম্বানি। তিনি বলেছেন, তাঁর সংস্থার বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশে আনা অভিযোগগুলি যে সর্বৈব মিথ্যা ছিল, এই রায় সেটাই প্রমাণ করল।
বিশদ

15th  December, 2018
  খুচরো ব্যবসায় ১০০% বিদেশি বিনিয়োগ রুখতে উদ্যোগী ছোট ব্যবসায়ীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাল্টি ব্র্যান্ড রিটেল ব্যবসায় বিদেশি বিনিয়োগের দরজা আগেই খুলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এবার সেই খুচরো ব্যবসায় ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগের জন্য দরবার করতে শুরু করেছে শিল্পমহল।
বিশদ

14th  December, 2018
Loading...
বিমা শিল্পে মূলধন কমানোর পক্ষে সওয়াল আইআরডিএআই কর্তার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ দেশে কোনও বিমা সংস্থা খুলতে গেলে, অন্তত ১০০ কোটি টাকার মূলধন জোগাড় করতে হয়। ইনসিওরেন্স রেগুলেটরি ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী তা বাধ্যতামূলক। সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে চায় ওই নিয়ন্ত্রক সংস্থা। বিশদ

14th  December, 2018
  সেরার শিরোপা বেঙ্গল কেমিক্যাল অ্যান্ড ফার্মাসিউটিক্যাল লিমিটেডকে

ফের কর্পোরেট গভর্ন্যান্স রেটিং-এ সেরার শিরোপা উঠল বেঙ্গল কেমিক্যাল অ্যান্ড ফার্মাসিউটিক্যাল লিমিটেড (বিসিপিএল)-এর মাথায়। গত ২০১৫-১৬ এবং ২০১৬-১৭’র পর ২০১৭-১৮ তেও এই সেরার সম্মান পেল বিসিপিএল। সার ও রসায়ন মন্ত্রকের অধীনস্থ ফার্মা বিভাগ এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনে ১৩টি রাষ্ট্রায়ত্ত সংস্থার মধ্যে থেকে বিসিপিএল-কে এক্সেলেন্ট কর্পোরেট গভর্ন্যান্স রেটিং-এ সেরার সম্মানে ভূষিত করা হল। বিসিপিএল-এর অধিকর্তা (অর্থ) তথা ম্যানেজিং ডিরেক্টর (অতিরিক্ত দায়িত্ব) পিএম চন্দ্রাইয়া বলেন, কর্মচারীদের পরিশ্রমের ফলই এই সাফল্যের অন্যতম কারণ। গত ৬৫ বছর ধরে লাগাতার লোকসান করার পর ২০১৬-১৭ থেকে বিসিপিএল লাভের মুখ দেখতে শুরু করেছে। এই সাফল্যই প্রমাণ করল, শুধু আর্থিক দিক থেকেই নয়, সবদিক থেকেই উন্নত হয়েছে এই সংস্থা।
বিশদ

12th  December, 2018
পূর্ব ভারতে প্রথম ইউএইচটি দুধ টেট্রা প্যাকে আনছে কেভেন্টার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেভেন্টার বাজারে আনল বিশেষভাবে প্রক্রিয়াজাত দুধ। কেভেন্টার মিল্ক নামে এই দুধ বিশেষ আল্ট্রা হাই টেম্পারেচার বা ইউএইচটি পদ্ধতিতে শোধন করা হচ্ছে। তার পরে সেগুলি ছ’স্তর যুক্ত টেট্রা প্যাকেটে ভরা হবে।
বিশদ

12th  December, 2018
আবার ব্র্যান্ড ফ্যাক্টরির ‘ফ্রি শপিং উইকএন্ড’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘ব্র্যান্ড ফ্যাক্টরি’র বিপণিগুলিতে আগামী ১২-১৬ ডিসেম্বর ‘ফ্রি শপিং উইকএন্ড’ চলবে। এই পাঁচ দিন ধরে কেনাকেটায় আকর্ষণীয় ছাড় মিলবে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে। এই সময়ে ব্র্যান্ড ফ্যাক্টরিতে ক্রেতারা পাঁচ হাজার টাকার পণ্য কিনলে দিতে হবে মাত্র দুই হাজার টাকা।
বিশদ

10th  December, 2018
 শীতে বিশেষ ট্রেন দক্ষিণ-পূর্ব রেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীতে বেড়াতে যেতে যাঁরা রেলের টিকিটের জন্য হাপিত্যেশ করে বসেছিলেন, তাঁদের জন্য এবার খুশির খবর শোনাল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, শালিমার-জয়পুর, সাঁতরাগাছি-চেন্নাই এবং সাঁতরাগাছি-হাপা রুটে বিভিন্ন দিনে মোট ন’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে। 
বিশদ

10th  December, 2018
উঠছে পরিষেবা বৃদ্ধির দাবি
স্টেশনের ওয়াটার ভেন্ডিং মেশিনের গ্লাস ভর্তি পানীয় জলের দাম বাড়াচ্ছে রেল

প্রসেনজিৎ কোলে, কলকাতা: স্টেশনের ওয়াটার ভেন্ডিং মেশিনের গ্লাস ভর্তি পানীয় জলের দাম বাড়াচ্ছে রেল। রেল বোর্ড সূত্রের খবর, এই সংক্রান্ত নির্দেশিকা ইতিমধ্যেই জারি করে পাঠিয়ে দেওয়া হয়েছে দায়িত্বপ্রাপ্তদের কাছে।
বিশদ

09th  December, 2018
পরিবহণ ভর্তুকির পরও আলুর দাম নিয়ে উদ্বেগ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকার ভিন রাজ্যে আলু পাঠানোর জন্য পরিবহণ ভর্তুকি দিলেও আলুর দাম পড়ে যাচ্ছে। শনিবার হিমঘর থেকে বের হওয়ার পর স্থানীয় পাইকারি বাজারে জ্যোতি আলু ৫-৬ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। ৫০ কেজি আলুর বস্তার বন্ড একশো টাকার নীচে নেমে এসেছে।
বিশদ

09th  December, 2018
 বাজারে টু-ইয়ামের নয়া স্ন্যাক্স

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নয়া স্ন্যাক্স বাজারে আনল আর পি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপের এফএমসিজি ব্র্যান্ড ‘টু ইয়াম’। বুধবার আনুষ্ঠানিকভাবে তাদের নতুন স্ন্যাক্স ‘কারারে’-র কথা ঘোষণা করেন গ্রুপের চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কা। তিনি বলেন, কারারে নিশ্চিতভাবেই খাদ্য রসিকদের কাছে সমাদৃত হবে। সেইভাবেই এই স্ন্যাক্স তৈরি করা হয়েছে।
বিশদ

07th  December, 2018

Pages: 12345

Loading...
একনজরে
কলম্বো, ১৫ ডিসেম্বর (পিটিআই): ক্ষমতা দখলের দড়ি টানাটানিতে ইতি টানলেন মাহিন্দা রাজাপাকসে। শনিবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন তিনি। কাল, রবিবার এই দ্বীপরাষ্ট্রের প্রধানমন্ত্রী ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৫ ডিসেম্বর: আরও চারটি নতুন রুটে আসতে চলেছে সেমি হাইস্পিড ট্রেন-১৮। সম্প্রতি এই ইস্যুতে রেলমন্ত্রী পীযূষ গোয়েল রেলবোর্ডের আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক ...

বিএনএ, বর্ধমান: মাটি উৎসবের কাউন্টডাউন শুরু হয়ে গেল। ১৮ডিসেম্বর বর্ধমানে মাটিতীর্থ কৃষিকথা প্রাঙ্গণ সংলগ্ন কিষাণ মান্ডির কনফারেন্স হলে মাটি উৎসব নিয়ে জরুরি বৈঠক ডাকা হয়েছে।  ...

অস্ট্রেলিয়া ৩২৬  ভারত ১৭২/৩পারথ, ১৫ ডিসেম্বর: ফুটবল মাঠে প্রায়শই একটা কথা শোনা যায়-‘অ্যাটাক ইজ দ্য বেস্ট ফর্ম অফ ডিফেন্স’। পারথে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মপ্রাপ্তি বিলম্ব হবে। ব্যবসাসংক্রান্ত কাজে যুক্ত হলে ফল শুভ হবে। উপার্জন একই থাকবে। গৃহস্থান ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭০: জার্মান সুরকার লুদভিগ ভ্যান বেটোভেনের জন্ম
১৯১৭: কল্পবিজ্ঞান লেখক আর্থার সি ক্লার্কের জন্ম
১৯২১: হুগলি নদীর নীচ দিয়ে টানেল তৈরির কাজ শুরু করল সিইএসসি
১৯৭১: বাংলাদেশে ভারতীয় বাহিনীর কাছে পাক সেনার আত্মসমর্পণ। জন্ম স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের
২০১২: দিল্লির গণধর্ষণের ঘটনায় উত্তাল দেশ 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.১৪ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৮.৯৩ টাকা ৯২.৩৪ টাকা
ইউরো ৭৯.৮৫ টাকা ৮২.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ ডিসেম্বর ২০১৮, রবিবার, নবমী অহোরাত্র। নক্ষত্র- উত্তরভাদ্রপদ ৫২/১৬ রাত্রি ঘ ৩/৮, সূ উ ৬/১৩/১৮, অ ৪/৫০/৪৪, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৫ গতে ৯/৩ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ৯/১৮ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/৪৬ মধ্যে পুনঃ ২/৪০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ১০/১২ গতে ১২/৫১ মধ্যে, কালরাত্রি ঘ ১/১১ গতে ২/৫১ মধ্যে। 
২৯ অগ্রহায়ণ ১৪২৫, ১৬ ডিসেম্বর ২০১৮, রবিবার, নবমী রাত্রি ৩/১৭/২। উত্তরভাদ্রপদনক্ষত্র রাত্রি ১১/৫৮/১৫। সূ উ ৬/১৩/৫৯, অ ৪/৪৯/২৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৫৬/২১ থেকে ঘ ৯/৩/২৭ মধ্যে ও ঘ ১১/৫২/৫৫ থেকে ঘ ২/৪২/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৩০/২৩ থেকে ঘ ৯/১৭/৩৯ মধ্যে ও ১১/৫৮/২৫ থেকে ১/৪৫/৪৯ মধ্যে ও ২/৩৯/২৭ থেকে ৬/১৪/৪২ মধ্যে। বারবেলা ৮/৫২/৫১ থেকে ১০/১২/১৮ মধ্যে, কালবেলা ১০/১২/১৮ থেকে ঘ ১১/৩১/৪৪ মধ্যে ৪/৪৯/১৩ মধ্যে, কালরাত্রি ১/১২/১৮ থেকে ঘ ২/৫২/৫২ মধ্যে। 
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
পার্থ টেস্ট: তৃতীয় দিনে ভারত ২৫২/৭ (মধ্যাহ্নভোজের বিরতি) 

09:56:49 AM

আজ ১১৭ নম্বর ওয়ার্ডে উপনির্বাচন 
আজ, রবিবার কলকাতা পুরসভার ১১৭ নম্বর ওয়ার্ডে উপনির্বাচন হবে। এই ...বিশদ

09:36:57 AM

বারাসতে সাবওয়ে তৈরিতে আজ বাতিল বহু লোকাল ট্রেন

বারাসত স্টেশনের কাছে যাত্রীদের জন্য লাইনের নীচে দিয়ে একটি সাবওয়ে ...বিশদ

09:11:10 AM

ট্রেনে ব্ল্যাক বক্সের মতো যন্ত্র বসানো শুরু হয়েছে  
রেলের বিশেষ কয়েকটি ট্রেনে বিমানের ব্ল্যাক বক্সের মতো ...বিশদ

08:56:45 AM

পার্থ টেস্ট: সেঞ্চুরি বিরাট কোহলির, স্কোর ২৩৭/৫ 

08:48:00 AM

দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়াতে দিল্লিতে ভারত-ফ্রান্স বৈঠক  
দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে ফ্রান্সের ইউরোপ ও বিদেশ বিষয়ক মন্ত্রী ...বিশদ

08:45:00 AM

Loading...
Loading...