Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 কামারপুকুরের সাদা বোঁদে ও জিলিপির জিআই স্বীকৃতির দাবি

বিএনএ, কামারপুকুর: ঠাকুর রামকৃষ্ণদেব জিলিপিকে ব্যঙ্গ করে লাট সাহেবের গাড়ির চাকা বলতেন। জিলিপির পাশাপাশি তিনি সাদা বোঁদেও খেতে ভালোবাসতেন। সারদা মা ভক্তদের বোঁদে বা জিলিপি খেতে দিতেন। ঠাকুরের জন্মস্থান কামারপুকুরেই এই সাদা বোঁদে ও জিলিপির চল সবচেয়ে বেশি। তাই বাংলার রসগোল্লাকে স্বীকৃতি দেওয়ার পর কামারপুকুরের সাদা বোঁদে ও জিলিপিকে জিআই রেজিস্ট্রেশনের আওতায় আনার দাবি উঠেছে। শুধু এলাকার বাসিন্দারাই নয়, স্বীকৃতির দাবি করছেন প্রশাসনের কর্তারাও। এব্যাপারে গোঘাট-২ ব্লকের বিডিও অরিজিৎ দাস বলেন, সাদা বোঁদে কামারপুকুরেরই। তাই অন্য জায়গার মতো এখানকার সাদা বোঁদে ও জিলিপিকে জিআই তকমা দেওয়া হলে ভালোই হবে। এব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হবে।
ওড়িশার সঙ্গে আইনি লড়াইয়ে জিতে বাঙলার রসগোল্লা সম্প্রতি বিদেশে পাড়ি দিয়েছে। তবে, কামারপুকুরের সাদা বোঁদে ও জিলিপির প্রসারও কম নয়। শ্রী রামকৃষ্ণের জন্মস্থান কামারপুকুরে সারাবছর ধরেই পর্যটকরা আসেন। এমনকী বিদেশ থেকেও এখানে আসেন দর্শনার্থীরা। তাঁরা সাদা বোঁদে, জিলিপি খান ও বাড়ির জন্যও নিয়ে যান। তাই, এই সাদা বোঁদে ও জিলিপির কপালে জিআই তকমার দাবিতে সরব হয়েছেন সব স্তরের মানুষ। জানা গিয়েছে, রমা কলাইকে জলে ধুয়ে শুকনো করে তা থেকে প্রথমে বেসন তৈরি করা হয়। পরে সেই বেসন চালগুড়ির সঙ্গে মিশিয়ে বনস্পতিতে ভাজা হয়। এভাবেই সাদা বোঁদে তৈরি করেন কামারপুকুরের মিষ্টি ব্যবসায়ীরা। পাশাপাশি জিলিপিও তৈরি হয় বিড়ি কলাইয়ের বেসনের সঙ্গে চালগুড়ি মিশিয়ে। সারাবছর কামারপুকুরের প্রতিটি মিষ্টির দোকানেই সাদা বোঁদে ও খাস্তা জিলিপি পাওয়া যায়। ব্যবসায়ীদের দাবি, কামারপুকুরের জলের গুণে জিলিপি ও বোঁদের রঙ সাদা হয়ে যায়। এই জল অন্য কোথাও মিলবে না।
শীতের মরশুমে কামারপুকুরে পর্যটকদের সংখ্যা সবচেয়ে বেশি থাকে। তাই এই সময় ব্যবসায়ীরা অন্যান্য মিষ্টি তৈরির সঙ্গে সাদা বোঁদে ও জিলিপির পরিমাণ বাড়িয়ে দেন। বিভিন্ন দোকানে একদিনে এক কুইন্টাল পর্যন্ত সাদা বোঁদে প্রস্তুত করা হয় বলে দাবি। অনেক সময় সাদা বোঁদে সরবরাহের বরাতও পান ব্যবসায়ীরা। পর্যটনের মরশুম ছাড়াও বিশেষ বিশেষ তিথিতে ভক্তের সংখ্যা তুলনামূলক অনেক বেশি হয়। সেই সময় ক্রেতাদের চাহিদা মেটাতে হিমশিম খান দোকানদাররা। শুধু পর্যটকরাই যে সাদা বোঁদে বা জিলিপি কেনেন তা নয়, ওই এলাকার বাসিন্দারাও অতিথি আপ্যায়নে সাদা বোঁদে বা জিলিপি দিয়েই করেন। পাশাপাশি তা আত্মীয়দের বাড়িতে নিয়ে যাওয়ার রীতিও দীর্ঘদিনের। তাই ঐতিহ্যপূর্ণ এই সাদা বোঁদে ও জিলিপিকে জিআই স্বীকৃতি দেওয়ার দাবি জোরালো হচ্ছে। আসানসোল থেকে আসা পর্যটক মালা রায়, তৃপ্তি চৌধুরী বলেন, সাদা বোঁদে ও জিলিপি ঠাকুর খেতেন। তাই কামারপুকুরে এসে বাড়ি ফেরার পথে সাদা বোঁদে নিয়ে যাচ্ছি। এই মিষ্টিকেও জিআই স্বীকৃতি দেওয়ার উদ্যোগ নেওয়া হলে ভালোই হবে।
কামারপুকুরের মিষ্টি ব্যবসায়ী শুভজিৎ লাহা, বীরেশ্বর মোদক বলেন, এখানে পর্যটকদের মধ্যে সাদা বোঁদে ও জিলিপি কেনারই বেশি আগ্রহ থাকে। তাই আমরাও প্রতিদিন বোঁদে ও জিলিপিই বেশি করে তৈরি করি। রসগোল্লার পাশাপাশি কামারপুকুরের সাদা বোঁদে ও জিলিপিকে সরকারি স্বীকৃতি দেওয়া উচিত। স্থানীয় বাসিন্দা আবু আয়েশ বলেন, আমরা কোনও আত্মীয়ের বাড়িতে গেলে এখনও সাদা বোঁদে ও জিলিপি প্যাকেটে করে নিয়ে যাই। অন্য মিষ্টি সেভাবে নিয়ে যাওয়ার চল নেই। এই বোঁদে ও জিলিপিকে স্বীকৃতি দেওয়া দরকার।
28th  November, 2017
  গ্রাহকের ফোনের বিল কাগজেরই থাকুক, নিদান ট্রাইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাঁদের বাড়িতে ল্যান্ডলাইন ফোন আছে, মাসে মাসে তার বিল আসাটাই রীতি। মোবাইলের পোস্ট পেইড সংযোগেও কাগজের বিল পাঠায় সংশ্লিষ্ট মোবাইল পরিষেবা সংস্থা। কিন্তু সেই বিল পাঠানোয় রাশ টানতে উদ্যোগী হয়েছিল টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাই।
বিশদ

শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

রাজধানী, দুরন্ত, শতাব্দী এক্সপ্রেস
ওয়েবসাইটে দেওয়া খাবারের মেনুর সঙ্গে ট্রেনের খাবার মিলছে না, বাড়ছে বিভ্রান্তি

প্রসেনজিৎ কোলে, কলকাতা: রেলের খাবার নিয়ে যাত্রীদের অভিযোগের শেষ নেই। কখনও খাবারের বেশি দাম, কখনও নিম্নমান নিয়ে হামেশাই যাত্রীদের ক্ষোভ আছড়ে পড়ে ট্রেনে বা স্টেশনে। এবার কিছু নামী-দামি ট্রেনের খাবারের মেনু নিয়েই চূড়ান্ত বিভ্রান্তি ছড়িয়েছে যাত্রী মহলে।
বিশদ

25th  March, 2019
শিল্পের জন্য ১০ লক্ষ টাকা ঋণ
নেওয়ার ক্ষেত্রে বড় লাফ রাজ্যের

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ছোট শিল্পের পাশে দাঁড়াতে ঋণ প্রকল্প ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার পোশাকি নাম মাইক্রো ইউনিটস ডেভেলপমেন্ট অ্যান্ড রিফিনান্স এজেন্সি বা ‘মুদ্রা’। চলতি আর্থিক বছরের শুরুতে, অর্থাৎ গত এপ্রিল থেকে এই ফেব্রুয়ারি পর্যন্ত সেই মুদ্রা যোজনায় নজিরবিহীনভাবে এরাজ্যের ঋণ প্রাপ্তির অঙ্ক কমে আসছিল।
বিশদ

24th  March, 2019
শিল্প-মিউজিয়ামে সম্ভার অনেক,
তবুও দর্শক কই, আক্ষেপ কর্মীদের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এই বাংলায় এক সময় যে মসলিন উৎপাদন হতো, তার চাহিদা ও সুনাম ছিল জগৎজোড়া। সোনার সুতোয় বোনা সেই মসলিন এখন দুষ্প্রাপ্য। তাই দামিও। তেমনই একটি মসলিন টাঙানো ছিল একটি শোকেসের মধ্যে। রাজ্য শিল্প দপ্তরের নিজস্ব একটি মিউজিয়াম আছে এই শহরের বুকে।
বিশদ

23rd  March, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

21st  March, 2019
 প্লাস্টিকের দাপটে লুপ্ত হওয়ার পথে গ্রামবাংলার তালপাতার পাখা

  সংবাদদাতা, পূর্বস্থলী: প্লাস্টিকের হাতপাখার দাপটে গ্রামবাংলার তালপাতার পাখাশিল্প প্রায় লুপ্ত হতে বসেছে বলে অভিযোগ। এমনিতে গ্রামের ঘরে ঘরে এখন বিদ্যুৎ পৌঁছে গিয়েছে। ফলে প্রতি বাড়িতেই ইলেক্ট্রিক পাখা, অনেকের বাড়ি এসি রয়েছে। ফলে হাতপাখার প্রয়োজনীয়তাও কমে গিয়েছে।
বিশদ

21st  March, 2019
ওলায় বিনিয়োগ করবে হুন্ডাই, কিয়া

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের পরিবহণ ব্যবস্থাকে আরও উন্নত করতে ওলায় ৩০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করার কথা ঘোষণা করল হুন্ডাই মোটর কোম্পানি এবং কিয়া মোটরস কর্পোরেশন।
বিশদ

20th  March, 2019
ছোট বাণিজ্যিক গাড়ি কিনলে আর্থিক সুরাহা দিচ্ছে টাটা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট পণ্যবাহী ট্রাকের বাজারের ৬৬ শতাংশ দখল করে নিল টাটা। তারা জানিয়েছে, টাটা এস ক্যাটিগরিতে মোট ২০ লক্ষ গাড়ি বিক্রি হয়েছে। সম্প্রতি এক বছর পূর্ণ করল টাটা এস গোল্ড।
বিশদ

20th  March, 2019
টেলিভিশন বিপ্লবের অভিযান

মৃণালকান্তি দাস: কেবল টিভির যুগে যাঁদের জন্ম ও বড় হওয়া, তাঁদের কাছে অবশ্য দূরদর্শনকে ঘিরে কোনও আবেগ না থাকাটাই স্বাভাবিক। শহুরে মানুষের একাংশ দূরদর্শনকে যতই তাচ্ছিল্যের চোখে দেখুক, কেবল টিভি, ইন্টারনেটের এই জেটযুগেও চ্যানেলের ভিড়ে দূরদর্শন এখনও সেরা।  
বিশদ

19th  March, 2019
টেলিভিশনের সূত্রপাত এবং প্রতিষ্ঠা পাওয়ার গল্প 

পঙ্কজ সাহা: (প্রাক্তন কেন্দ্র অধিকর্তা রাঁচি, শান্তিনিকেতন এবং কলকাতা দূরদর্শন কেন্দ্র, প্রাক্তন প্রযোজক বিবিসি লন্ডন)
টেলিভিশনের দর্শকরা খুব বিপাকে পড়েছেন। বিভিন্ন চ্যানেলের কোন প্যাকেজ নেবেন আর কোন প্যাকেজ নেবেন না তা ঠিক করতে হিমশিম খাচ্ছেন, ঠিক সেই সময় মনে পড়ে যাচ্ছে এই পশ্চিমবাংলা তথা সমগ্র পূর্বভারতে প্রথম টিভি অনুষ্ঠান যখন সম্প্রচারিত হতে আরম্ভ করল সেই সময়ের কথা। 
বিশদ

19th  March, 2019
কেবলের নতুন নিয়মের সাত-সতেরো

বাপ্পাদিত্য রায়চৌধুরী: টিভি দেখার ক্ষেত্রে অ্যানালগ সিস্টেম থেকে ডিজিটাল সিস্টেমে রূপান্তর খুব বেশি দিন আগে হয়নি। তার স্মৃতি এখনও মুছে যায়নি দর্শকের মন থেকে। সেই সময় বারবার সময়সীমা বদল এবং নয়া নিয়ম চালু হওয়া নিয়ে টালবাহানায় দর্শক তিতিবিরক্ত হয়ে গিয়েছিলেন। সমস্যায় পড়েছিল কেবল ব্যবসাও। সময়ের সঙ্গে সঙ্গে সেই পরিস্থিতি বদলেও যায়। সুষ্ঠুভাবে ফের টিভি সম্প্রচার শুরু হয়। কিন্তু ফের আরও এক ধাপ নয়া নিয়মের মধ্যে দিয়ে গেলেন দর্শকরা।
বিশদ

19th  March, 2019
এরিকসন মামলা: মুকেশ আম্বানির সাহায্যে বকেয়া মিটিয়ে কারাবাস এড়ালেন অনিল

নয়াদিল্লি, ১৮ মার্চ: দাদা মুকেশ আম্বানির সাহায্য নিয়ে জেলযাত্রা থেকে বাঁচলেন অনিল আম্বানি। নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার একদিন আগে সুইডেনের টেলিকম সংস্থা এরিকসনকে ৪৫৮.৭৭ কোটি টাকার বকেয়া মিটিয়ে দিল তাঁর সংস্থা রিলায়েন্স কমিউনিকেশন (আর কম)। তবে দাদা মুকেশ পাশে দাঁড়ানোর ফলেই অনিল কারাবাস থেকে মুক্তি পেলেন। এজন্য দাদা মুকেশকে ধন্যবাদ জানান তিনি।
বিশদ

19th  March, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  March, 2019

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, কাঁথি: সোমবার সকালে মারিশদা থানার তেলিপুকুর বাসস্টপের কাছে দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে পিকআপ ভ্যানের ধাক্কায় এক বাইক আরোহী যুবকের মৃত্যু হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম প্রবীর সাউ(২৭)। তাঁর বাড়ি মারিশদার বরণী গ্রামে। তিনি পেশায় প্রাইভেট টিউটর ছিলেন। ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে আত্মীয়ার ৮ বছরের শিশুকন্যাকে ধর্ষণের অপরাধে সোমবার উলুবেড়িয়া আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক রূপাঞ্জনা চক্রবর্তী দোষী সাহেব আলিকে (২৫) ২০ বছরের জেল ও ৪ লক্ষা টাকা জরিমানার নির্দেশ দেন। ...

 সুকান্ত বসু, কলকাতা: তদন্তে একাধিক অসঙ্গতির কারণে ‘পকসো’ মামলা থেকে বেকসুর খালাস পেলেন রাহুল সরকার নামে এক যুবক। সম্প্রতি শিয়ালদহের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক জীমূতবাহন বিশ্বাস ওই আদেশ দিয়েছেন। ন’বছরের এক বালিকার উপর যৌন নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে ...

 নয়াদিল্লি, ২৫ মার্চ (পিটিআই): রাজধানীতে ফের কংগ্রেস-আপ জোটের জল্পনা। লোকসভা ভোটে দিল্লিতে অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে জোট নিয়ে সিদ্ধান্ত কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর উপর ছেড়ে দিল প্রদেশ নেতৃত্ব। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। হঠাৎ প্রেমে পড়তে পারেন। কর্মে উন্নতির যোগ। মাঝে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.০৭ টাকা ৬৯.৭৬ টাকা
পাউন্ড ৮৯.১৭ টাকা ৯২.৬১ টাকা
ইউরো ৭৬.৫৮ টাকা ৭৯.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী ৩৫/৫৬ রাত্রি ৮/২। অনুরাধা ৩/৫৯ দিবা ৭/১৫। সূ উ ৫/৩৯/২৬, অ ৫/৪৫/৫০, অমৃতযোগ দিবা ৮/৪ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/৫৫ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৭ মধ্যে। রাত্রি ৬/৩৩ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১৯ মধ্যে পুনঃ ১/৪১ গতে ৩/১৬ মধ্যে, বারবেলা ৭/৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে, কালরাত্রি ৭/১৪ গতে ৮/৪৪ মধ্যে।
১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯, মঙ্গলবার, ষষ্ঠী রাত্রি ১২/১১/১৩। অনুরাধানক্ষত্র ১১/২৩/৩৭, সূ উ ৫/৩৯/৪৩, অ ৫/৪৫/৩, অমৃতযোগ দিবা ৮/৪/৪৭ থেকে ১০/২৯/৫১ মধ্যে ও ১২/৫৪/৫৫ থেকে ২/৩১/৩৭ মধ্যে ও ৩/১৯/৫৯ থেকে ৪/৫৬/৪২ মধ্যে এবং রাত্রি ৬/৩২/৪২ মধ্যে ও ৮/৫৩/৩৮ থেকে ১১/১৪/৩৪ মধ্যে ও ১/৩৫/৩০ থেকে ৩/১০/৪৭ মধ্যে, বারবেলা ৭/১০/২৩ থেকে ৮/৪১/৩ মধ্যে, কালবেলা ১/১৩/৩ থেকে ২/৪৩/৪৩ মধ্যে, কালরাত্রি ৭/১৪/২৩ থেকে ৮/৪৩/৪৩ মধ্যে।
১৮ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজস্থানকে ১৮৫ রানের টার্গেট দিল পাঞ্জাব  

25-03-2019 - 09:54:37 PM

 পাঞ্জাব ৬৮/২ (১০ ওভার)  

25-03-2019 - 08:51:00 PM

রাজ্যে প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনে অবসার্ভাররা কে কে?
প্রথম ও দ্বিতীয় দফার নির্বাচনের জন্য পশ্চিমবঙ্গের জেনারেল অবসার্ভারদের নাম ...বিশদ

25-03-2019 - 08:15:22 PM

দ্বিতীয় দফা প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস 
দ্বিতীয় দফায় প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস। এঁদের মধ্যে কলকাতা ...বিশদ

25-03-2019 - 08:08:00 PM

দুটি পৃথক ঘটনায় দুই জেলা শাসকের কাছে রিপোর্ট তলব নির্বাচন কমিশনের

বিমানবন্দরে সোনাকাণ্ড নিয়ে উত্তর ২৪ পরগনার জেলা শাসকের কাছে ...বিশদ

25-03-2019 - 07:31:10 PM

বেআইনি অস্ত্র রাখার অভিযোগে বিজেপি যুবমোর্চা নেতা আটক
বেআইনি অস্ত্র রাখার অভিযোগে আটক করা হল আলিপুরদুয়ারের এক ...বিশদ

25-03-2019 - 06:38:39 PM