Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 কামারপুকুরের সাদা বোঁদে ও জিলিপির জিআই স্বীকৃতির দাবি

বিএনএ, কামারপুকুর: ঠাকুর রামকৃষ্ণদেব জিলিপিকে ব্যঙ্গ করে লাট সাহেবের গাড়ির চাকা বলতেন। জিলিপির পাশাপাশি তিনি সাদা বোঁদেও খেতে ভালোবাসতেন। সারদা মা ভক্তদের বোঁদে বা জিলিপি খেতে দিতেন। ঠাকুরের জন্মস্থান কামারপুকুরেই এই সাদা বোঁদে ও জিলিপির চল সবচেয়ে বেশি। তাই বাংলার রসগোল্লাকে স্বীকৃতি দেওয়ার পর কামারপুকুরের সাদা বোঁদে ও জিলিপিকে জিআই রেজিস্ট্রেশনের আওতায় আনার দাবি উঠেছে। শুধু এলাকার বাসিন্দারাই নয়, স্বীকৃতির দাবি করছেন প্রশাসনের কর্তারাও। এব্যাপারে গোঘাট-২ ব্লকের বিডিও অরিজিৎ দাস বলেন, সাদা বোঁদে কামারপুকুরেরই। তাই অন্য জায়গার মতো এখানকার সাদা বোঁদে ও জিলিপিকে জিআই তকমা দেওয়া হলে ভালোই হবে। এব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হবে।
ওড়িশার সঙ্গে আইনি লড়াইয়ে জিতে বাঙলার রসগোল্লা সম্প্রতি বিদেশে পাড়ি দিয়েছে। তবে, কামারপুকুরের সাদা বোঁদে ও জিলিপির প্রসারও কম নয়। শ্রী রামকৃষ্ণের জন্মস্থান কামারপুকুরে সারাবছর ধরেই পর্যটকরা আসেন। এমনকী বিদেশ থেকেও এখানে আসেন দর্শনার্থীরা। তাঁরা সাদা বোঁদে, জিলিপি খান ও বাড়ির জন্যও নিয়ে যান। তাই, এই সাদা বোঁদে ও জিলিপির কপালে জিআই তকমার দাবিতে সরব হয়েছেন সব স্তরের মানুষ। জানা গিয়েছে, রমা কলাইকে জলে ধুয়ে শুকনো করে তা থেকে প্রথমে বেসন তৈরি করা হয়। পরে সেই বেসন চালগুড়ির সঙ্গে মিশিয়ে বনস্পতিতে ভাজা হয়। এভাবেই সাদা বোঁদে তৈরি করেন কামারপুকুরের মিষ্টি ব্যবসায়ীরা। পাশাপাশি জিলিপিও তৈরি হয় বিড়ি কলাইয়ের বেসনের সঙ্গে চালগুড়ি মিশিয়ে। সারাবছর কামারপুকুরের প্রতিটি মিষ্টির দোকানেই সাদা বোঁদে ও খাস্তা জিলিপি পাওয়া যায়। ব্যবসায়ীদের দাবি, কামারপুকুরের জলের গুণে জিলিপি ও বোঁদের রঙ সাদা হয়ে যায়। এই জল অন্য কোথাও মিলবে না।
শীতের মরশুমে কামারপুকুরে পর্যটকদের সংখ্যা সবচেয়ে বেশি থাকে। তাই এই সময় ব্যবসায়ীরা অন্যান্য মিষ্টি তৈরির সঙ্গে সাদা বোঁদে ও জিলিপির পরিমাণ বাড়িয়ে দেন। বিভিন্ন দোকানে একদিনে এক কুইন্টাল পর্যন্ত সাদা বোঁদে প্রস্তুত করা হয় বলে দাবি। অনেক সময় সাদা বোঁদে সরবরাহের বরাতও পান ব্যবসায়ীরা। পর্যটনের মরশুম ছাড়াও বিশেষ বিশেষ তিথিতে ভক্তের সংখ্যা তুলনামূলক অনেক বেশি হয়। সেই সময় ক্রেতাদের চাহিদা মেটাতে হিমশিম খান দোকানদাররা। শুধু পর্যটকরাই যে সাদা বোঁদে বা জিলিপি কেনেন তা নয়, ওই এলাকার বাসিন্দারাও অতিথি আপ্যায়নে সাদা বোঁদে বা জিলিপি দিয়েই করেন। পাশাপাশি তা আত্মীয়দের বাড়িতে নিয়ে যাওয়ার রীতিও দীর্ঘদিনের। তাই ঐতিহ্যপূর্ণ এই সাদা বোঁদে ও জিলিপিকে জিআই স্বীকৃতি দেওয়ার দাবি জোরালো হচ্ছে। আসানসোল থেকে আসা পর্যটক মালা রায়, তৃপ্তি চৌধুরী বলেন, সাদা বোঁদে ও জিলিপি ঠাকুর খেতেন। তাই কামারপুকুরে এসে বাড়ি ফেরার পথে সাদা বোঁদে নিয়ে যাচ্ছি। এই মিষ্টিকেও জিআই স্বীকৃতি দেওয়ার উদ্যোগ নেওয়া হলে ভালোই হবে।
কামারপুকুরের মিষ্টি ব্যবসায়ী শুভজিৎ লাহা, বীরেশ্বর মোদক বলেন, এখানে পর্যটকদের মধ্যে সাদা বোঁদে ও জিলিপি কেনারই বেশি আগ্রহ থাকে। তাই আমরাও প্রতিদিন বোঁদে ও জিলিপিই বেশি করে তৈরি করি। রসগোল্লার পাশাপাশি কামারপুকুরের সাদা বোঁদে ও জিলিপিকে সরকারি স্বীকৃতি দেওয়া উচিত। স্থানীয় বাসিন্দা আবু আয়েশ বলেন, আমরা কোনও আত্মীয়ের বাড়িতে গেলে এখনও সাদা বোঁদে ও জিলিপি প্যাকেটে করে নিয়ে যাই। অন্য মিষ্টি সেভাবে নিয়ে যাওয়ার চল নেই। এই বোঁদে ও জিলিপিকে স্বীকৃতি দেওয়া দরকার।
28th  November, 2017
 ৪৫ শতাংশ মুনাফা বাড়াল বন্ধন ব্যাঙ্ক

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি আর্থিক বছরের প্রথম তিন মাসে বন্ধন ব্যাঙ্কের নিট মুনাফা দাঁড়াল ৭০১ কোটি টাকা। গত আর্থিক বছরের ওই সময়ে মুনাফা ছিল ৪৮২ কোটি টাকা। বার্ষিক বৃদ্ধির হার ৪৫.৪৪ শতাংশ। পাশাপাশি সংস্থার সুদ বাবদ নিট আয় হয়েছে প্রথম তিন মাসে ১ হাজার ৪১১ কোটি টাকা।
বিশদ

 ইন্ডিয়ান অয়েলের নতুন লুব্রিক্যান্ট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’টি নতুন লুব্রিক্যান্ট আনল ইন্ডিয়ান অয়েল। এর মধ্যে সার্ভো সুপার মাইল প্লাস ইঞ্জিন অয়েল নতুন প্রজন্মের পেট্রল ও ডিজেল গাড়ির দু’শতাংশ জ্বালানি সাশ্রয় করবে বলে দাবি করেছে ইন্ডিয়ান অয়েল।
বিশদ

 বছরের দ্বিতীয় বৃহত্তম পতন সেনসেক্সে, ক্ষতি তিন লক্ষ ৭৯ হাজার কোটি টাকা

  মুম্বই, ১৯ জুলাই (পিটিআই): বিদেশি বিনিয়োগকারীদের জন্য করছাড়ের আশায় জল ঢেলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। যার জেরে শুক্রবার, সপ্তাহের শেষ দিনে ৫৬০ পয়েন্ট নামল বম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) শেয়ার সূচক সেনসেক্স। যা চলতি বছরে বাজারের দ্বিতীয় বৃহত্তম পতন।
বিশদ

 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

 দুর্গাপুরের ভিড়িঙ্গি মোড়ে কৌশিক এন্টারপ্রাইজের ভেসপা এপ্রিলিয়া শোরুমের উদ্বোধন

 সংবাদদাতা, দুর্গাপুর: বৃহস্পতিবার ২ নম্বর জাতীয় সড়ক পাশে দুর্গাপুর ভিড়িঙ্গি মোড় এলাকায় কৌশিক এন্টারপাইজের ভেসপা এপ্রিলিয়া শোরুমের উদ্বোধন করা হয়। এই শোরুমটির শুভ সূচনা করেন পিয়াজিও টু হুইলার বিজনেস হেড আশিস ইয়াখিন মহাশয়। 
বিশদ

19th  July, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

19th  July, 2019
সঠিক শিক্ষার সঠিক ঠিকানা
স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস

বিজ্ঞাপন প্রতিবেদন: পড়াশুনার বিষয় ও সঠিক কলেজ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই দুটি ক্ষেত্রে সামান্য ভুল যেমন একজন ছাত্রের জীবনকে অসফল করে দিতে পারে তেমনি সঠিক সিদ্ধান্ত তাদের জীবন গড়ে দিতে পারে। এইসমস্ত পড়ুয়াদের এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা অনেকটাই দুর করছে স্বামী বিবেকানন্দ গ্রুপ অফ ইনস্টিটিউটস
বিশদ

19th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

18th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

17th  July, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

16th  July, 2019
বাঙালির রসনায় টান দিয়ে
হাজার টাকা ছুঁইছুঁই পোস্ত

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: দামের দেমাকে ডগমগ করছে মাছ-মাংস। মধ্যবিত্ত বাঙালির পাতে আমিষ পদ থাকা এখন বিলাসিতা। মেনুতে স্বাদের বাহার আনতে অন্যতম ভরসা পোস্ত। কিন্তু আচমকাই পোস্ত কিনতে গিয়ে, তার দাম শুনে চক্ষু চড়কগাছ ক্রেতাদের। মাস দু’য়েকের মধ্যে পোস্তর দাম প্রায় দু’শো টাকা বেড়ে গিয়েছে। ৮০০ টাকার পোস্ত’র কোয়ালিটি নিয়ে এখন খুঁতখুঁত করছে বাঙালি।
বিশদ

15th  July, 2019
 ভোগ্যপণ্যের ব্যবসা আটগুণ বাড়াতে চায় আইটিসি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোগ্যপণ্যের ব্যবসাকে এক লক্ষ কোটি টাকায় নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা রাখল আইটিসি লিমিটেড। শুক্রবার সংস্থার বার্ষিক সাধারণ সভার পর চেয়ারম্যান সঞ্জীব পুরি বলেন, সিগারেটের বাইরে ভোগ্যপণ্যের ব্যবসা আমরা আট গুণ বাড়াতে চাইছি। এখন সেই ব্যবসার অঙ্ক ১২ হাজার কোটি টাকা।
বিশদ

13th  July, 2019
 টানা ষষ্ঠ মাসেও বাড়ল খুচরো মুদ্রাস্ফীতি, কমল শিল্প বৃদ্ধির হার

  নয়াদিল্লি, ১২ জুলাই (পিটিআই): ষষ্ঠ মাসেও বাড়ল খুচরো মুদ্রাস্ফীতির হার। জুন মাসে ৩.১৮ শতাংশ বাড়ল খুচরো মুদ্রাস্ফীতি। গত মে মাসে এই খুচরো মুদ্রাস্ফীতি ছিল ৩.০৫ শতাংশ। সেদিক থেকে দেখলে এই মুদ্রাস্ফীতি সামান্যই। ডাল সহ খাদ্যশস্য ও মাছ-মাংসের দাম বাড়ার কারণেই এমনটা হয়েছে বলে শুক্রবার সরকারি পরিসংখ্যানে প্রকাশ।
বিশদ

13th  July, 2019
শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

13th  July, 2019

Pages: 12345

একনজরে
  কটক, ১৯ জুলাই: একুশতম কমনওয়েলথ টেবল টেনিস প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা বিভাগে সোনা জিতল ভারতীয় টিটি দল। শুক্রবার কটকে এই প্রতিযোগিতার পুরুষ বিভাগের ফাইনালে ...

কাবুল, ১৯ জুলাই (এএফপি): কাবুল বিশ্ববিদ্যালয়ের কাছে এক বিস্ফোরণে কমপক্ষে আটজন প্রাণ হারালেন। ঘটনায় আরও বহু মানুষ জখম হয়েছেন। তাঁদের মধ্যে বেশিরভাগই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। সরকারি ...

সংবাদদাতা, বালুরঘাট: বন্যা দুর্গতদের মধ্যে ত্রাণ বিলিতে দুর্নীতি ঠেকাতে নিজে দাঁড়িয়ে থেকে ত্রিপল বিলি করছেন দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের বিডিও। পাশাপাশি ত্রাণ শিবিরে খাবার বিলিতেও বিশেষ নজরদারি রাখা হয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার দুপুরে পাঁচলার গাববেড়িয়ায় টোটো ও লরির মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক শিশুর। তার নাম আমিরুদ্দিন শাহ (৭)। বাড়ি সিদ্ধেশ্বরী সাহাপাড়ায়। পুলিস জানিয়েছে, এদিন ওই শিশুটি মায়ের সঙ্গে একটি টোটোয় মাজারে যাচ্ছিল। তখন একটি লরি ওই টোটোয় ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
একুশে জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে মুখ্যমন্ত্রী
একুশে জুলাইয়ের মঞ্চে পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভাস্থলের প্রস্তুতি পর্ব ...বিশদ

05:54:05 PM

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের বৈঠক, মিলল না রফাসূত্র

05:05:54 PM

ইন্দোনেশিয়া ওপেন: চেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে পি ভি সিন্ধু 

04:32:32 PM

শীলা দীক্ষিত প্রয়াত 
প্রয়াত দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেত্রী শীলা দীক্ষিত। ...বিশদ

04:12:00 PM

মমতাকে ফোন অমিত শাহর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

03:24:53 PM

১২৮২৭ হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস আজ বিকেল ৪:৫০ মিনিটের বদলে সন্ধ্যা ৬টায় হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:09:36 PM