শিল্প -বাণিজ্য
 

বন্ধ হল শ্রীরামপুরের ইন্ডিয়া জুট

বিএনএ, চুঁচুড়া: গেট বাহার করা নিয়ে শ্রমিক বিক্ষোভের জেরে শুক্রবার সকালে শ্রীরামপুরের ইন্ডিয়া জুটমিলে সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দিল মালিকপক্ষ। এরফলে কারখানার প্রায় সাড়ে চার হাজার শ্রমিক কর্মহীন হয়ে পড়লেন। এদিন সকালে সাসপেনশনের নোটিস দেখার পরেই গেটের সামনে বিক্ষোভে ফেটে পড়ে শ্রমিকরা। নোটিসে বলা হয়েছে উৎপাদন কমে যাওয়া, ম্যানেজমেন্টের কাজে শ্রমিকদের হস্তক্ষেপ ও শ্রমিক বিক্ষোভে ম্যানেজমেন্টের উপর হামলার আশঙ্কায় মালিকপক্ষ কারখানা বন্ধ রাখতে বাধ্য হয়েছে।
12th  August, 2017
ডিমের দাম নিয়ে প্রশ্নের মুখে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিমের দাম আকাশছোঁয়া। কমার নামগন্ধ নেই। সাত থেকে সাড়ে সাত টাকায় শহর ও শহরতলির বাজারে বিক্রি হচ্ছে পোলট্রির ডিম। এমন অবস্থায় রাজ্য সরকার হুঁশিয়ারি দিয়েছে, সবাইকে ডিম বিক্রি করতে হবে ছ’টাকাতেই। তার বেশি টাকায় যদি কোথাও ডিম বিক্রি করা হয়, তাহলে ব্যবস্থা নেবে সরকার।
বিশদ

20th  November, 2017
জোহরা বাহরুকে ঘিরে বেড়ানোর প্যাকেজ
ভারত থেকে বছরে ২৫ লক্ষ পর্যটক টানতে চাইছে মালয়েশিয়া

দীপ্তিমান মুখোপাধ্যায়, জোহর বাহরু (মালয়েশিয়া) থেকে ফিরে: আগামী এক বছরের মধ্যে শুধুমাত্র ভারত থেকে প্রায় ২৫ লক্ষ পর্যটক টানার লক্ষ্য নিয়েছে মালয়েশিয়া সরকার। দক্ষিণ মালয়েশিয়ার জোহর বাহরুকে সামনে রেখে পর্যটন প্যাকেজ তৈরি করেছে মালয়েশিয়া পর্যটন দপ্তর। 
বিশদ

20th  November, 2017
ভদ্রেশ্বরের অ্যাঙ্গাস জুটমিলে কাজ বন্ধ

 বিএনএ, চুঁচুড়া: শ্রমিক অসন্তোষের জেরে শনিবার সকালে ভদ্রেশ্বরের অ্যাঙ্গাস জুটমিলে ‘সাসপেনশন অব ওয়ার্ক’-এর নোটিস ঝুলিয়ে দিল কারখানা কর্তৃপক্ষ। এদিন সকালে কাজে যোগ দিতে এসে এই নোটিস দেখার পর কারখানার গেটের সামনে বিক্ষোভে ফেটে পড়েন শ্রমিকরা।
বিশদ

19th  November, 2017
চীনা স্টিলের উপর ‘কাউন্টারভেইলিং’ শুল্ক বসাল ভারত

 নয়াদিল্লি, ১৮ নভেম্বর: এই প্রথম চীন থেকে আমদানি করা স্টেইনলেস স্টিলের ওপর ব্যাপকভাবে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক আরোপ করেছে কেন্দ্র। আগামী পাঁচ বছর চীন থেকে কেউ এই পণ্য আমদানি করলে তাকে ১৮.৯৫% হারে ‘কাউন্টারভেইলিং’ শুল্ক (সিভিডি) দিতে হবে বলে অর্থ মন্ত্রক থেকে জারি করা এক নির্দেশে জানানো হয়েছে।
বিশদ

19th  November, 2017
জয়নগরের মোয়ার এবার বিদেশ পাড়ি

বিমল বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ ২৪ পরগনা: বাংলার রসগোল্লার মতোই বাঙালির অত্যন্ত প্রিয় জয়নগরের মোয়া। যদিও রসগোল্লার আগেই জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশনের খেতাব (জিআই) পেয়েছে জয়নগরের মোয়া। আর জিআই পাওয়ার পর এই প্রথম বিদেশের বাজারে পাড়ি দিতে চলেছে ‘জয়নগরের মোয়া’।
বিশদ

19th  November, 2017
স্বাগত জানাল বণিকসভা থেকে এসবিআই
মুডিজের পথ অনুসরণ করবে অন্যান্যরাও, আশা সরকারের

নয়াদিল্লি, ১৭ নভেম্বর (পিটিআই): মুডিজের এই রেটিংয়ের উত্তরণ ‘দীর্ঘ অপ্রাপ্তি’ বলে আখ্যা দিল সরকার। একইসঙ্গে, ‘এস অ্যান্ড পি’ এবং ‘ফিচ’-এর মতো অন্যান্য রেটিং প্রদানকারী সংস্থাগুলিও মুডিজের পথ অনুসরণ করবে বলে আশা আধিকারিকদের। দেশের বণিকসভাগুলির পাশাপাশি নীতি আয়োগও মুডিজের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।
বিশদ

18th  November, 2017
প্যাকেটজাত মাছ বিদেশে রপ্তানির লক্ষ্যেই অত্যাধুনিক ফ্রিজ কিনছে নিগম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদেশে ভালো গুণগতমানের প্যাকেটজাত মাছ বিক্রি করতে এবার আরও আধুনিক ফ্রিজার কিনছে মৎস্য উন্নয়ন নিগম। ইতিমধ্যে ‘হার্ডনার ফ্রিজার’ নামক ওই শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র দুটি কেনা হয়েছে। আরও দুটি কেনার পরিকল্পনা রয়েছে বলে নিগমের পক্ষ থেকে জানানো হয়েছে। এক একটি ফ্রিজে ১০০-১২৫ কেজি মাছ রাখা যাবে।
বিশদ

18th  November, 2017
শিল্পবান্ধব বাংলায় লগ্নি করুন, স্কটল্যান্ডে মমতা
প্রেসিডেন্সির সাথে গাঁটছড়া বাঁধতে পারে এডিনবরা বিশ্ববিদ্যালয়

রূপাঞ্জনা দত্ত, এডিনবরা (স্কটল্যান্ড), ১৬ নভেম্বর: বাংলা থেকে আগত শিল্পপতি এবং রাজ্যের শিল্প-বাণিজ্যমন্ত্রী অমিত মিত্রের মুখ থেকে কথাগুলো শুনে নিয়েছিল স্কটিশ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনালের তরফে উপস্থিত ৫৬টি সংস্থা। কিন্তু তাতে যেন তর সইছিল না তাদের। তারা সেই কথাগুলোই শুনতে চাইছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ থেকে।
বিশদ

17th  November, 2017
 ডিমের দাম বৃদ্ধিতে উদ্বিগ্ন রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুচরো বাজারে ডিমের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় রাজ্য সরকার ক্ষুব্ধ। প্রাণিসম্পদ দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ পোলট্রি ফেডারেশনের কর্তাদের জানিয়ে দিয়েছেন, ডিমের দাম কমানোর জন্য তাঁরা ব্যবস্থা না নিলে সরকার পোলট্রির জন্য যে বিশেষ ‘ইনসেনটিভ’ দেয়, তা প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করতে বাধ্য হবে।
বিশদ

17th  November, 2017
পর্যটক টানতে এবার বদলে যাওয়া বাংলার সৌন্দর্যের ভিডিও প্রচার

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: অক্টোবরের গোড়া থেকে নভেম্বরের শেষ পর্যন্ত সময়ের মধ্যে কখনও কাছ থেকে কাঞ্চনজঙ্ঘাকে দেখেছেন? অথবা ডিসেম্বরের শেষ সপ্তাহে? টেবিলের অপর প্রান্ত থেকে প্রশ্নটা ছুঁড়ে দিলেন রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের ম্যানেজিং ডিরেক্টর তন্ময় চক্রবর্তী।
বিশদ

17th  November, 2017
সংস্কারের ‘ত্রিফলা’ দেশে স্বচ্ছতা এনেছে, সিঙ্গাপুরে বললেন জেটলি

 সিঙ্গাপুর, ১৬ নভেম্বর (পিটিআই): আধার, নোট বাতিল ও জিএসটি এই ‘ত্রিফলা’ সংস্কার ভারতে স্বচ্ছতা বাড়িয়েছে। এর ফলে দেশের অর্থনীতি নগদ নির্ভর থেকে কম নগদের দিচ্ছে যাচ্ছে। সিঙ্গাপুরে আয়োজিত বিনিয়োগকারীদের এক সভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।
বিশদ

17th  November, 2017
জিএসটি সহ বেশ কিছু দাবি
কেন্দ্রের দ্বারস্থ হবেন ছোট স্বর্ণ ব্যবসায়ীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি নিয়ে ফের কেন্দ্রের কাছে দরবার করতে চলেছেন ছোট স্বর্ণকাররা। তাঁদের বক্তব্য, এমনিতেই জিএসটি’র কারণে ব্যবসা খানিকটা মার খাচ্ছে। তার উপর তিন মাস অন্তর রিটার্ন দাখিল করার বিষয়টি রয়েছে। এতে সমস্যায় পড়ছেন সোনার ছোট ব্যবসায়ীরা। বিশদ

17th  November, 2017
পাইরেসির অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হতে চলেছেন ‘কমরেড’ ছবির প্রযোজক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত জুলাই মাসে মুক্তি পাওয়া ‘কমরেড’ ছবিটি এই বছর বেআইনিভাবে একটি স্যোশাল নেটওয়ার্কিং সাইটে আপলোড করা হয়েছে, এই অভিযোগ তুলে ওই সাইটটির বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হতে চলেছেন ছবিটির প্রযোজক। বুধবার প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করে এ কথা জানান ছবির প্রযোজক ইন্দ্রজিৎ রায়।
বিশদ

16th  November, 2017
পোলট্রি করতে এবার ৮ লক্ষ অনুদান, পরিকাঠামোও তৈরি করে দেবে রাজ্য

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: রাজ্যে প্রতিদিন আড়াই কোটি ডিম লামে। কিন্তু এখানে ডিমের যা উৎপাদন হয়, তাতে পুরো চাহিদা পূরণ হয় না। রোজ ৯৩ লক্ষ ডিম বাইরের রাজ্য থেকে আমদানি করতে হয়। ডিমের অভাব মেটাতে এতদিন মুরগি বিতরণ করা হত।
বিশদ

16th  November, 2017

Pages: 12345

একনজরে
রাতুল ঘোষ: প্রিয়দার স্মৃতি ক্রমশ ঝাপসা হয়ে আসার মুহূর্তে গত দু’দিন হঠাৎ নিদারুণভাবে উজ্জ্বল হয়ে উঠেছিল। আর এর নেপথ্যে ছিল কয়েকদিন আগে একটি সূত্রে পাওয়া ...

 বেজিং, ২০ নভেম্বর (পিটিআই): একাধিক পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার নতুন ক্ষেপণাস্ত্র ‘ডংফেং-৪১’ সম্ভবত আগামী বছরই চীনের সেনা অস্ত্রভাণ্ডারে যুক্ত হতে চলেছে। এই ক্ষেপণাস্ত্রটি ‘ম্যাক ১০’-এর থেকে অনেক বেশি গতিসম্পন্ন। এটি একসঙ্গে ১০টি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলার বক্সা পাহাড়ের ১৩টি পাহাড়ি গ্রাম এবং সমতলে থাকা সান্তলাবাড়ি ও জয়ন্তীকে নিয়ে বক্সাদুয়ার নামে একটি আলাদা করে গ্রাম পঞ্চায়েত গঠনের দাবিতে বিজেপি আন্দোলনে নামার প্রস্তুতি নিয়েছে। ...

বিএনএ, আসানসোল: ট্রেনে যাত্রীদের সুরক্ষা বাড়াতে ‘স্পেশাল টিম’ তৈরি করেছে আরপিএফ। সম্প্রতি আরপিএফের আইজি বিনোদ কুমার দাকা আসানসোলে বৈঠক করতে এসে টিম তৈরির ব্যাপারে নির্দেশ দিয়ে গিয়েছেন। রেল সূত্রে জানা গিয়েছে, এই স্পেশাল টিমের কাজ হবে ট্রেনে অপরাধমূলক ঘটনা কমানো। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব টেলিভিশন দিবস
১৬৯৪: ফরাসি দার্শনিক ভলতেয়ারের জন্ম
১৯৭০: নোবেলজয়ী পদার্থবিদ চন্দ্রশেখর বেঙ্কটরামনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৪.৯০ টাকা ৮৭.৭৯ টাকা
ইউরো ৭৫.৪৪ টাকা ৭৮.০৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৯/৩৬, নক্ষত্র-জ্যেষ্ঠা রাত্রি ১২/৪৮, সূ উ ৫/৫৬/২৫, অ ৪/৪৮/৪, অমৃতযোগ দিবা ঘ ৭/২৩ মধ্যে পুনঃ ৮/৫০ গতে ১১/০ মধ্যে। রাত্রি ঘ ৭/২৬ গতে ১০/৬ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ঘ ৭/১৮ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ২/৫ গতে ৩/২৬ মধ্যে, কালরাত্রি ৯/৪৪ গতে ১১/২২ মধ্যে।
৩ অগ্রহায়ণ, ২০ নভেম্বর, সোমবার, দ্বিতীয়া রাত্রি ৭/৪২/২৮, জ্যেষ্ঠানক্ষত্র ১১/৫৫/৩৬, সূ উ ৫/৫৬/৫৮, অ ৪/৪৬/৫৮, অমৃতযোগ দিবা ৭/২৩/৩৮, ৮/৫০/১৮-১১/০/১৮ মধ্যে এবং রাত্রি ৭/২৪/৫৮-১০/৫৫/১৮, ২/২৫/৩৭-৩/১৮/১৮, বারবেলা ২/৪/২৮-৩/২৬/৪৩, কালবেলা ৭/১৮/১৩-৮/৩৯/২৮, কালরাত্রি ৯/৪৩/১৩-১১/২১/৫৮। 
৩০ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 কালিয়াগঞ্জে দাশমুন্সি ভবন ঘুরে মরদেহ নিয়ে যাওয়া হয় কালিয়াগঞ্জের দলীয় পার্টি অফিসে। এরপর সেখান থেকে নিয়ে আসা হয় রায়গঞ্জে। এখানে কংগ্রেস কার্যালয়ে অগুন্তি সমর্থক ও প্রিয়জনদের শ্রদ্ধা জ্ঞাপনের পর অন্ত্যেষ্টির জন্য শ্মশানের উদ্দেশ্যে রওনা হবে।

07:25:00 PM

কলকাতায় গ্রেপ্তার ৩ জন আল কায়দা জঙ্গি
আজ কলকাতা স্টেশন থেকে ৩ জন আল কায়দা ...বিশদ

06:07:00 PM

 কালিয়াগঞ্জের উদ্দেশ্যে শেষযাত্রায় প্রিয়
প্রিয়রঞ্জনের মরদেহ দিয়ে হেলিকপ্টার পৌঁছাল রায়গঞ্জে। সেখান থেকে ...বিশদ

05:16:00 PM

  ফের সাংবাদিক খুন ত্রিপুরায়
মাস দুয়েকের মধ্যে ফের সাংবাদিক খুনের ঘটনা ঘটল ত্রিপুররায়। এবার ...বিশদ

05:13:45 PM

ট্রেনের সময়সূচি বদল 
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ আপ হাওড়া-দেরাদুন ...বিশদ

04:02:00 PM