শিল্প -বাণিজ্য
 

ওয়েবেলের ৫টি শাখাকে অন্য সংস্থার সঙ্গে জুড়ছে রাজ্য, কারও চাকরি যাবে না

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লাভজনক না হওয়ায় রাজ্য সরকারের অধীনস্থ ওয়েবেলের পাঁচটি শাখাকে মিশিয়ে দিয়ে অন্য একটি সংস্থার সঙ্গে যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সংস্থাগুলির কোনও কর্মীকেই ছাঁটাই করা হবে না। ওয়েবেলের যে সংস্থাগুলিকে মিশিয়ে দেওয়া হচ্ছে, সেগুলি হল ওয়েবেল ইলেক্ট্রনিকস কমিউনিকেশন সিস্টেম লিমিটেড, ওয়েবেল মিডিয়াট্রনিকস লিমিটেড, ওয়েবেল ইনফরম্যাটিকস লিমিটেড, ওয়েবেল ইলেক্ট্রো অপটিকস লিমিটেড এবং ওয়েবেল কনজিউমার ইলেক্ট্রনিকস লিমিটেড। এই পাঁচটি সংস্থাই ওয়েস্ট বেঙ্গল ইলেক্ট্রনিকস ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড সংস্থার সঙ্গে মিশিয়ে দেওয়া হচ্ছে। তবে থাকছে ওয়েবেল ভেনচার ক্যাপিটার লিমিটেড। ওয়েবেল টেকনোলজি লিমিটেড সংস্থাকে স্বরাষ্ট্র দপ্তরের অধীন প্রশাসনিক সংস্কার ও কর্মিবর্গ (পার) দপ্তরের সঙ্গে যুক্ত করা হয়েছে।
রাজ্য সরকারের তথ্যপ্রযুক্তির কাজ করে ওয়েবেল। মমতা বন্দ্যোপাধ্যায়ের দল ক্ষমতায় আসার পর তথ্যপ্রযুক্তি নির্ভর কাজ বেড়ে গিয়েছে। অধিকাংশ কাজ ওয়েবেল বা তার অধীনস্থ সংস্থাগুলিই করে। তবে সরকারের কিছু কাজ ন্যাশনাল ইনফরম্যাটিকস সেন্টারও (এনআইসি) করে। বর্তমানে বিশ্বের বাজারে তথ্যপ্রযুক্তির কাজের চাহিদা কমে গিয়েছে। নামীদামি বেসরকারি সংস্থাগুলি সমস্যায় পড়েছে। তার উপর সরকারি অধীনস্থ সংস্থাগুলির অবস্থা ক্রমে খারাপ হয়ে পড়ছে। ফলে সেগুলি লোকসানে চলছে। লোকসান নিয়ে উদ্বিগ্ন নবান্নের কর্তারা। লোকসান কমাতে পাঁচটি সংস্থার সংযুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে ওই সব সংস্থার কর্মীদের মধ্যে উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে। তাঁরা নিজেদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন। তবে তথ্যপ্রযুক্তি মন্ত্রী ব্রাত্য বসু বলেন, পাঁচটি সংস্থা মিশিয়ে দেওয়া হলেও কোনও কর্মীর চাকরি যাবে না।
ওয়েবেলের পাঁচটি সংস্থার মতো ডেয়ারি অ্যান্ড পোলট্রি ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডকে ওয়েস্ট বেঙ্গল লাইভস্টক প্রসেসিং ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে। অনগ্রসর শ্রেণি উন্নয়ন ও বিত্ত নিগমকে তফসিলি জাতি ও উপজাতি উন্নয়ন ও বিত্ত নিগমের সঙ্গে সংযুক্ত করা হবে। পাল্পউড ডেভেলপমেন্ট কর্পোরেশন এবং ওয়েস্টল্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশনকে ফরেস্ট ডেভেলপমেন্ট কর্পোরেশনের সঙ্গে মিশিয়ে দেওয়া হচ্ছে। স্বাস্থ্যদপ্তরের অধীনস্থ ইলেক্ট্রো মেডিকেল অ্যান্ড অ্যালায়েড ইন্ডাস্ট্রি, ফার্মাসিউটিক্যাল অ্যান্ড ফাইটোকেমিক্যাল ডেভেলপমেন্ট কর্পোরেশন এবং গ্লুকোনেট হেল্থ লিমিটেড— এই তিনটি সংস্থাকে মেডিকেল সার্ভিসেস কর্পোরেশন লিমিটেডের সঙ্গে মিশিয়ে দেওয়া হচ্ছে।
শিল্পদপ্তরের অধীনস্থ ট্রেড প্রোমোশন অর্গানাইজেশন সংস্থাকে শিল্পোন্নয়ন নিগমের সঙ্গে যুক্ত করা হচ্ছে। নিউটাউন ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানিকে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার সঙ্গে যুক্ত করা হচ্ছে। পূর্ত দপ্তরের অধীনস্থ ব্রিটানিয়া ইঞ্জিনিয়ারিং লিমিটেডকে ওয়েস্টিংহাউস স্যাক্সবি ফার্মার লিমিটেডের সঙ্গে মিশিয়ে দেওয়া হচ্ছে। নিউটাউন টেলিকম ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডকে হিডকোর সঙ্গে যুক্ত করা হচ্ছে। ক্ষুদ্রসেচ নিগমকে অ্যাগ্রো ইন্ডাস্ট্রিস কর্পোরেশনের সঙ্গে মিশিয়ে দেওয়া হচ্ছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।
রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লোকসানে চলা রাষ্ট্রায়ত্ত সংস্থাকে লাভজনক করার প্রক্রিয়া চালু করতে নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশ মতো রাষ্ট্রায়ত্ত সংস্থাকে পুনগর্ঠন করার কাজ শুরু হয়েছে। তবে তার জন্য পরিকল্পনা তৈরি করতে সচিবদের নিয়ে একটি কমিটিও করেছেন মুখ্যমন্ত্রী। সেই কমিটির চেয়ারম্যান করা হয়েছে মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়কে। বাকি সদস্যরা হলেন স্বরাষ্ট্র দপ্তরের প্রধান সচিব তথা অতিরিক্ত মুখ্যসচিব মলয় দে, পূর্ত সচিব ইন্দিবর পান্ডে, অর্থসচিব হরিকৃষ্ণ দ্বিবেদি, ভূমি-রাজস্ব দপ্তরের প্রধান সচিব মনোজ পন্থ। এই কমিটি ঠিক করবে কী করে ওই সংস্থার জমি ব্যবহার করা যাবে, পরিকাঠামো তৈরি বা পুরানো সম্পদকে রক্ষা করা যাবে, সরকারি নিগম এবং রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে মিশিয়ে দেওয়া যাবে এবং সেই সব সংস্থার কর্মীদের কীভাবে পুনর্বাসন দেওয়া হবে।
31st  March, 2017
 জুলাইয়ে হলদিয়ায় ৪হাজার কোটি টাকা বিনিয়োগে তৈরি বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

 সংবাদদাতা, হলদিয়া: জুলাই মাসের গোড়ায় হলদিয়ায় চার হাজার কোটি টাকা বিনিয়োগে তৈরি ইন্ডিয়া পাওয়ার কর্পোরেশন সংস্থার(আইপিসিএল) নবনির্মিত বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের পরিবহণ মন্ত্রী ও হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান শুভেন্দু অধিকারি এখবর জানিয়েছেন। এই মুহূর্তে এটি হলদিয়া তথা রাজ্যে বড়মাপের শিল্প বিনিয়োগ। বিশদ

29th  June, 2017
কনজিউমার ফোরামের কোপে প্রোমোটার, দিতে হবে ফ্ল্যাট, সঙ্গে ক্ষতিপূরণের টাকাও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আদেশের এক মাসের মধ্যে মামলাকারীকে তাঁর প্রাপ্য ফ্ল্যাট বুঝিয়ে দিতে এক প্রোমোটারকে নির্দেশ দিল কনজিউমার ডিসপিউট রিড্রেসাল ফোরাম (সিডিআরএফ)। গত ২৩ জুন ওই ফোরামের কলকাতা ইউনিট (দক্ষিণ) ৩-এর তিন সদস্যের বেঞ্চ ওই আদেশ দেয়।
বিশদ

29th  June, 2017
যৌথ প্রকল্প থেকে ৩৩ কোটি লভ্যাংশ পেল আবাসন দপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যৌথ প্রকল্পে লভ্যাংশের বেশ কয়েক কোটি টাকা আদায় করল আবাসন দপ্তর। ১৯৯৪ সাল থেকে পূর্ব কলকাতার রুবিতে একটি বিখ্যাত রিয়েল এস্টেট সংস্থার সঙ্গে যৌথভাবে ‘আরবানা’ নামক আবাসন প্রকল্প তৈরির কাজ শুরু করে আবাসন দপ্তর। তবে প্রায় দেড় দশক কাজের গতি তেমন না থাকলেও, ২০১১ সাল থেকে এই আবাসন তৈরির কাজ দ্রুত হতে থাকে।
বিশদ

29th  June, 2017
 উলটো রথে বিশেষ ট্রেন পূর্ব রেলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উলটো রথের ভিড় সামাল দিতে বিশেষ ট্রেন চালাবে পূর্ব রেল। তারা জানিয়েছে, আগামী ৩ জুলাই হাওড়া-শেওড়াফুলি এবং ব্যান্ডেল-কাটোয়া রুটে দু’জোড়া বিশেষ ট্রেন চালানো হবে। আপ লাইনের বিশেষ ট্রেন হাওড়া এবং ব্যান্ডেল থেকে ছাড়বে যথাক্রমে বিকাল ৪টে ০৫ মিনিট এবং দুপুর ২টোয়।
বিশদ

29th  June, 2017
১৭৫ কোটির দুর্নীতি, গ্রেপ্তার রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ৩ অফিসার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ক্ষুদ্রশিল্প করার নাম করে ন্যাশনাল স্মল ইন্ডাস্ট্রিজ থেকে ঋণ নিয়ে প্রতারণার ঘটনায় গ্রেপ্তার করা হল রাষ্ট্রায়ত্ত ব্যাংকের তিন অফিসারকে। তাঁদের মধ্যে দু’জন ম্যানেজার পদে কর্মরত। ধৃত অন্যজন ম্যানেজার পদ থেকেই সদ্য অবসর নিয়েছেন। বিভিন্ন কোম্পানিকে তাঁরা একাধিক বন্ড তৈরি করতে সাহায্য করেছিলেন বলে অভিযোগ। এর ফলে সরকারি সংস্থার ক্ষতি হয়েছে ১৭৩.৫ কোটি টাকা।
বিশদ

29th  June, 2017
দূষণবিধি ভাঙায় রিষড়ার রাবার কারখানা বন্ধ করল প্রশাসন

বিএনএ, চুঁচুড়া: কারখানার বর্জ্য পদার্থ থেকে ব্যাপক হারে দূষণ ছড়ানোয় জানুয়ারি মাস থেকে সতর্ক করেছিল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। তারপরেও কর্তৃপক্ষ কোনও ব্যবস্থা না নেওয়ায় মঙ্গলবার জেলাশাসকের নির্দেশে রিষড়ার বাগখালে পিএমসি রাবার কারখানা বন্ধ করে দিল জেলা প্রশাসন।
বিশদ

28th  June, 2017
কংগ্রেসকে রাজনীতি না করার পরামর্শ
রাজ্যগুলির আপত্তিতেই জিএসটি ভুক্ত হয়নি পেট্রপণ্য: জেটলি

নয়াদিল্লি, ২৭ জুন (পিটিআই): রাজ্যগুলি করের ভাগ ছাড়তে চায়নি বলেই পেট্রপণ্য ও পানীয়যোগ্য অ্যালকোহলকে জিএসটিভুক্ত করা হয়নি। এক অনুষ্ঠানে স্পষ্টভাষাতেই একথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তিনি বলেন, জিএসটি কাউন্সিলের বৈঠকে যখন রাজ্যগুলির ভাগ নিয়ে আলোচনা হচ্ছিল, তখন বহু রাজ্যই ওই দুই পণ্য নিয়ে কড়া অবস্থান নেয়।
বিশদ

28th  June, 2017
আজ সরকারকে চিঠি দিচ্ছেন দোকানদাররা
জিএসটি’র জন্য জুলাইয়ের গোড়ায়
বাজারে অমিল হতে পারে ওষুধ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জিএসটি’র জন্য ১ জুলাই থেকে বাজারে ওষুধ সরবরাহে ব্যাঘাত ঘটার আশঙ্কা করছেন দোকানদাররা। আজ, মঙ্গলবার এই কথা জানিয়ে ওষুধের দোকানদারদের সংগঠন রাজ্য সরকারকে চিঠি পাঠাতে চলেছে। দোকানদারদের কথায়, সিংহভাগ ওষুধের ক্ষেত্রে জিএসটি’র জন্য নতুন করকাঠামো লাগু হবে।
বিশদ

27th  June, 2017
উলটপুরাণ, এক টাকার ১০০ কয়েনে মিলছে ৭০ টাকা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: অর্থনীতি উলটো দিকে ঘোরা কি একেই বলে? ডালহৌসি চত্বরে বা রিজার্ভ ব্যাংকের কলকাতা অফিসের সামনে খুচরো পয়সা নিয়ে যেভাবে দর কষাকষি চলছে, তাতে রসিক বাঙালির মনে এই প্রশ্ন জাগতে বাধ্য। কারণ, খুচরো পয়সা জোয়ারের মতো বাজারে চলে এসেছে। তাতেই শুরু হয়েছে উলটপুরাণ। নগদ টাকা-পয়সার কারবারিদের কাছে বদলে গিয়েছে ‘বাটা’ সংস্কৃতি।
বিশদ

27th  June, 2017
স্কিল ইন্ডিয়া প্রকল্পের আওতায় ২৫ কোটি মার্কিন ডলার ঋণ বিশ্বব্যাঙ্কের

নয়াদিল্লি, ২৬ জুন (পিটিআই): ভারতে চাকরি প্রার্থীদের উন্নত প্রশিক্ষণ দিতে ২৫ কোটি মার্কিন ডলার ঋণ দিতে চলেছে বিশ্ব ব্যাঙ্ক। চাকরি প্রার্থীদের প্রশিক্ষণ দিয়ে উপযুক্ত করে তোলার জন্য ‘স্কিল ইন্ডিয়া’ প্রকল্পের কথা ঘোষণা করেছিল মোদি সরকার। সেই প্রকল্পেই সরকারকে ঋণ দিতে অর্থ সাহায্য করতে চলেছে বিশ্বব্যাঙ্ক।
বিশদ

27th  June, 2017
‘অর্থনীতির ভোল পালটে দেবে জিএসটি’
‘শিল্প-বান্ধব’ ভারতে বিনিয়োগের জন্য মার্কিন সংস্থাগুলিকে আমন্ত্রণ মোদির

ওয়াশিংটন, ২৬ জুন (পিটিআই): আমেরিকার শীর্ষস্থানীয় সংস্থাগুলির সিইওদের সঙ্গে বৈঠকে ভারতে বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উইলার্ড হোটেলে মার্কিন সিইওদের সঙ্গে মোদির গোলটেবিল বৈঠক চলে ৯০ মিনিট। বৈঠকে ছিলেন গুগলের সুন্দর পিচাই, আপলের টিম কুক, সিসকোর জন চেম্বার্স, আমাজনের জেফ বেজোস প্রমুখরা। তিনি বলেন, ভারত এখন আন্তর্জাতিক বিশ্বের সামনে নিজেকে শিল্প-বান্ধব দেশ হিসাবে মেলে ধরেছে।
বিশদ

27th  June, 2017

Pages: 12345




একনজরে
ওয়াশিংটন, ২৩ জুলাই: নির্বাচনে রিপাবলিকান প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার যোগসাজশ বিষয়ে প্রশাসনে চলা দ্বন্দ্বের মধ্যেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিলেন, যে কাউকে ক্ষমা করার পুরো এক্তিয়ার তাঁর আছে। এক ট্যুইটে ট্রাম্প লিখেছেন, যখন সবাই জানে যে আমেরিকার প্রেসিডেন্টের ক্ষমা করার ...

 লন্ডন, ২৩ জুলাই: বিশ্বকাপ জেতার স্বপ্ন এবারও অধরা থেকে গেল ভারতীয় মহিলা দলের কাছে। ঐতিহাসিক লর্ডসে ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ার হাতছানি ছিল মিতালিদের সামনে। জয়ের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার রাত থেকে প্রবল বর্ষণে দমদম, দক্ষিণ দমদম ও রাজারহাট এলাকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। সবচেয়ে খারাপ অবস্থা হয়েছে রাজারহাটের জ্যাংড়া, ...

 বিএনএ, জলপাইগুড়ি: টিভি দেখা নিয়ে বাবা-মায়ের বকুনিতে ধূপগুড়ির গ্রামে আত্মঘাতী হল এক কিশোরী। ধূপগুড়ি থানার বোরাবাড়ি গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতা স্থানীয় একটি স্কুলের নবম শ্রেণির ছাত্রী ছিল। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

নতুন কোনও কর্মপরিকল্পনায় সাফল্যের ইঙ্গিত। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। খেলাধুলায় কৃতিত্ব। বাক্যে ও আচরণে সংযমের ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৫৬- স্বাধীনতা সংগ্রামী বাল গঙ্গাধর তিলকের জন্ম
 ১৮৯৫ – চিত্রশিল্পী মুকুল দের জন্ম
 ২০০৪- অভিনেতা মেহমুদের মৃত্যু
 ২০১২- আই এন এ’ যোদ্ধা লক্ষ্মী সায়গলের মৃত্যু

23rd  July, 2017


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৫৫ টাকা ৬৬.২৩ টাকা
পাউন্ড ৮১.৯৮ টাকা ৮৪.৯৬ টাকা
ইউরো ৭৩.৫৬ টাকা ৭৬.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  July, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,০৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৫৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৯৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  July, 2017

দিন পঞ্জিকা

৮ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ দিবা ১২/২৩, পুষ্যানক্ষত্র দিবা ৭/৪৩, সূ উ ৫/৮/২৩, অ ৬/১/৪৩, অমৃতযোগ প্রাতঃ ৬/৫৩ পুনঃ ১০/২৪-১/২ রাত্রি ৭/১-৫/২৬, বারবেলা ৬/৪৭-৮/২৫ পুনঃ ৩/১-৪/৩৯, কালরাত্রি ১০/২২-১১/৪৩।

৭ শ্রাবণ, ২৪ জুলাই, সোমবার, প্রতিপদ ১/৫৩/২৪, পুষ্যানক্ষত্র ৯/৫০/৩৩, সূ উ ৫/৫/১০, অ ৬/২০/০, অমৃতযোগ দিবা ৬/৫১/৯, ১০/২৩/৬-১/২/৪ রাত্রি ৭/৩/১-৯/১২/৩, ১১/২১/৫-২/১৩/৭, বারবেলা ৩/১/১৮-৪/৪০/৯, কালবেলা ৬/৪৪/৩১-৮/২৩/৫৩, কালরাত্রি ১০/২১/৫৩-১১/৪২/৩৫।
 ২৯ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতকে ৯ রানে হারিয়ে ইংল্যান্ডের মেয়েদের বিশ্বকাপ জয় 

23-07-2017 - 10:15:23 PM

ভারতের জয়ের জন্য ২ ওভারে ১১ রান প্রয়োজন 

23-07-2017 - 10:09:14 PM

ভারতের জয়ের জন্য ৬ ওভারে ৩১ রান প্রয়োজন 

23-07-2017 - 09:47:31 PM

ভারত ১৪৫/৩ (৩৫ ওভার) 

23-07-2017 - 09:08:03 PM

ভারত ১২০/২ (৩০ ওভার) 

23-07-2017 - 08:45:54 PM

ভারত ৬৯/২ (২০ ওভারে)

23-07-2017 - 08:10:29 PM