Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

দর্শককে চ্যানেল বাছাইয়ের সুবিধা করে দিতে উদ্যোগ ট্রাইয়ের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে টিভি দেখার নতুন নিয়ম। নির্দিষ্ট চ্যানেল দেখার জন্য নির্দিষ্ট দাম মেটানোর লক্ষ্যেই চালু হচ্ছে নয়া নিয়ম। সেক্ষেত্রে গ্রাহক বা দর্শক কোন চ্যানেল কী দামে দেখবেন, পছন্দের চ্যানেলগুলি দেখার ক্ষেত্রে খরচ মোট কত হবে, সেই বিষয়ে দিশা দিতে উদ্যোগী হয়েছে ট্রাই। তারা একটি আলাদা পোর্টাল তৈরি করেছে, যেখানে দর্শক প্রতিটি চ্যানেলের নাম ও দাম দেখতে পাবেন। কোন চ্যানেলগুলির জন্য আলাদা করে পয়সা দিতে হবে না, অর্থাৎ কোনগুলি পে চ্যানেল এবং ফ্রি চ্যানেলই বা কী কী, সেই তালিকাও পাবেন দর্শক। কোন কোন ব্রডকাস্টার সংস্থা বা চ্যানেল কর্তৃপক্ষ কী কী প্যাকেজ ঘোষণা করেছে, সেই সংক্রান্ত তথ্যও পোর্টালটিতে দিয়েছে ট্রাই। দর্শক সেখান থেকে নিজের পছন্দের চ্যানেলগুলি পছন্দ করলে তার দাম কত, তা জানতে পারবেন এবং সেই মতো চ্যানেলের সংযোগ দেওয়ার জন্য নির্দেশ দিতে পারবেন কেবল অপারেটরকে।
ট্রাইয়ের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে কেবল সংস্থাগুলিও। কারণ দর্শকের কাছে নতুন নিয়মগুলি সম্পর্কে স্পষ্ট ধারণা দেওয়া হয়েছে ওই পোর্টালে। তবে প্রশ্নও উঠেছে পোর্টালটি নিয়ে। ট্রাই জানিয়েছে, কোন দর্শক কী চ্যানেল দেখবেন, তা ঠিক করার অধিকার তাঁর আছে। সেই মতোই চ্যানেল সরবরাহ করতে হবে অপারেটরদের। পোর্টালটিও সব রকমের চ্যানেলের হালহদিশ দিয়েছে দর্শকের জন্য। অপারেটররা প্রশ্ন তুলেছেন, দর্শক যদি সেখানে এমন একটি চ্যানেল বাছেন, যা সেই এলাকায় অন্য কেউ দেখে না, তাহলে সেই চ্যানেলটি দর্শকের টিভি পর্যন্ত পৌঁছে দেওয়া কঠিন হয়ে যাবে। কারণ, যে পরিকাঠামোর মধ্যে তাঁদের কাজ করতে হয়, তাতে সব চ্যানেল নিয়ে খরচ মেটানো সম্ভব হয় না। সেক্ষেত্রে আর্থিকভাবে চাপ পড়বে তাঁদের উপর। কেবল অপারেটরদের অভিযোগ, তাঁরা এমনিতেই নয়া নিয়মে অনেকটাই আর্থিক ক্ষতির সম্মুখীন হবেন। এর উপর যদি গুটিকয়েক দর্শকের জন্য আলাদা করে চ্যানেলের ব্যবস্থা করতে হয়, তাহলে আর্থিক সমস্যা আরও বাড়বে। চ্যনেলটি ফ্রি টু এয়ার হোক, বা পে— উভয় ক্ষেত্রেই চ্যানেল সরবরাহের জন্য খরচ বহন করতে হয় অপারেটরদের। সেখানে এক বা দু’জন দর্শকের পছন্দের চ্যানেল সংক্রান্ত চাহিদা মেটাতে কালঘাম ছুটবে তাঁদের, অভিযোগ করেছেন অপারেটররা।

21st  January, 2019
পোশাক তৈরিতে পেপে জিনসের
সঙ্গে যৌথ উদ্যোগ গড়ল ডলার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অন্তর্বাস তৈরিতে এবার ডলার ইন্ডাস্ট্রিজের সঙ্গে যৌথ উদ্যোগ গড়ল ইউরোপের প্রখ্যাত পোশাক সংস্থা পেপে জিনস। নতুন সংস্থাটির নাম ‘পেপে জিনস ইনারফ্যাশন’, যা পুরুষদের জন্য ফ্যাশন ইনারওয়্যার ও খেলাধুলোর জন্য উপযুক্ত পোশাক তৈরি করবে।
বিশদ

25th  January, 2019
ক্রমশ দর কমাচ্ছে বহু চ্যানেল, আরও নামার আশায় দর্শকরা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ১ ফেব্রুয়ারি থেকে কেবল টিভি ব্যবসায় নতুন নিয়ম আসতে চলেছে। গ্রাহকদের যেমন পছন্দ, তেমন চ্যানেলই দেখতে পাবেন। শুধু সেইসব চ্যানেলের জন্যই মেটাতে হবে দাম। অর্থাৎ জোর করে কোনও অপারেটর বা কেবল সংস্থা তাদের ইচ্ছামতো চ্যানেল দেখতে বাধ্য করতে পারবে না। 
বিশদ

24th  January, 2019
 পূর্ব রেলে শহরতলির যাত্রী পরিবহণে বাড়ল আয়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরতলির যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলে। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে ডিসেম্বর মাস পর্যন্ত এই খাতে তুলনামূলকভাবে তাদের আয় বেড়েছে ৬.০৮ শতাংশ হারে। যা গোটা দেশের প্রতিটি জোনের মধ্যে সবচেয়ে বেশি। এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত এই খাতে তারা অতিরিক্ত ২৯.৫৯ কোটি টাকা আয় করেছে।
বিশদ

24th  January, 2019
পরিষেবা প্রদানকারী সংস্থা বাছাইয়ের কাজ শুরু
এবার বণ্টন কোম্পানি এলাকায় বিদ্যুৎ না থাকলে মিসড কল, এসএমএসেই জানানো যাবে অভিযোগ

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার বিদ্যুৎ বিভ্রাটে এক মিসড কলেই বাড়ির দোরগোড়ায় পৌঁছে যাবেন কর্মীরা। একই অভিযোগ জানানো যাবে এসএমএসেও। তবে শুধু বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হওয়ার অভিযোগই নয়, এসএমএসের মাধ্যমে মোট ছ’ধরনের পরিষেবার সুযোগ পেতে চলেছেন গ্রাহকরা।
বিশদ

24th  January, 2019
সিমকার্ডকে জ্যান্ত রাখতে মাসে অন্তত ৩৫ টাকার রিচার্জে তিতিবিরক্ত গ্রাহক

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: রিলায়েন্স ‘সস্তা’য় সিম কার্ড বিক্রি শুরু করেছে দেশে। গ্রাহকরাও মোবাইল ফোনে দেদার ভরেছে সেই সিম। তার জেরে টেলিকম সেক্টরের গমগমে বাজার খুইয়েছে বাদবাকি সংস্থাগুলি। নিজেদের বাঁচাতে তাই বেশিরভাগ সংস্থাই এখন টাকা না ভরলে সিম কার্ডটি বন্ধ করে দেওয়ার পথে হাঁটতে শুরু করেছে।
বিশদ

23rd  January, 2019
দর্শক আগেভাগে চ্যানেল পছন্দ
না করলে বিপত্তি হতে পারে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ ফেব্রুয়ারি থেকে টিভি দেখার নতুন নিয়ম চালু হতে চলেছে। টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই আগেই জানিয়েছিল, ১ ফেব্রুয়ারির সময়সীমা মেনে চলতে তারা বদ্ধপরিকর। মঙ্গলবার আবারও তারা জনিয়েছে, তারিখ বা সময় পিছনোর মতো কোনও সিদ্ধান্ত নেওয়ার প্রশ্নই নেই।
বিশদ

23rd  January, 2019
শপিং মল ও অনলাইনে
এবার রান্নার বড়িরও

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: শাকের উপর একটু বড়ি ভেজে গুঁড়ো করে না দিলে জমে! কিংবা লাউয়ের তরকারিতে! ট্যাংরা-ভেটকিতেও দু’একটা বড়ি ভেজে দিলে ঝোলের স্বাদটাই আলাদা হয়ে যায়। খুব সামান্য বস্তু মনে হলেও বিভিন্ন ডালের বড়ি বঙ্গ-হেঁসেলের এক রত্ন।
বিশদ

22nd  January, 2019
এ বছরেই উত্তরবঙ্গে আরও দু’টি চালু হবে
সিঙ্গুরে দেশের প্রথম সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্রের উদ্বোধন করলেন অর্থমন্ত্রী

বিএনএ, সিঙ্গুর: চলতি বছরেই উত্তরবঙ্গে আরও দু’টি এবং আগামী পাঁচ বছরে রাজ্যে মোট ১০০টি সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্র তৈরির পরিকল্পনা রয়েছে। সোমবার হুগলির সিঙ্গুরে দেশের মধ্যে প্রথম সৌরবিদ্যুৎ চালিত সব্জি সংরক্ষণ কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে একথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র।
বিশদ

22nd  January, 2019
বাজারে এল টিভিএসের ‘রেডিয়ন’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১১০ সিসি’র কম্যুটার মোটর সাইকেল ‘রেডিয়ন’ বাজারে আনল টিভিএস। কলকাতায় এর দাম (এক্স শো-রুম) ৫০ হাজার ৯৯০ টাকা। পাঁচ বছরের ওয়্যারান্টি সহ মোটর সাইকেলটি পাওয়া যাবে চারটি রঙে। 
বিশদ

22nd  January, 2019
কেবল অপারেটরদের একজোটে সমস্যার কথা জানাতে বললেন ববি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১ ফেব্রুয়ারি থেকে কেবল টিভি দেখার নতুন নিয়ম চালু হচ্ছে সর্বত্র। টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া বা ট্রাই এই বিষয়ে যে নিয়ম করেছে, তাতে ছোট কেবল সংস্থা এবং অপারেটররা আতঙ্কিত। তাঁদের অভিযোগ, লভ্যাংশের যে জায়গা তাদের ছাড়া হয়েছে, তাতে আর্থিকভাবে দারুণ ক্ষতিগ্রস্ত হতে হবে।
বিশদ

22nd  January, 2019
জাহাজ বাঁধার কর্মীদের কর্মবিরতি, প্রায় দু’দিন অচল হলদিয়া বন্দর

 সংবাদদাতা, হলদিয়া: দু’দিন ধরে জাহাজ বাঁধার মেরিন হ্যান্ড কর্মীদের কর্মবিরতির জেরে অচল হয়ে পড়ল হলদিয়া বন্দর। বন্দর সূত্রে জানা গিয়েছে, রবিবার সন্ধ্যা ৬টা থেকে শুরু হওয়া একটানা কর্মবিরতির জেরে ১৭টি জাহাজ বন্দরে ঢুকতে বা বেরতে পারেনি। বন্দরের পণ্য পরিবহণ ও খালাসের কাজ বন্ধ হয়ে গিয়েছে।
বিশদ

22nd  January, 2019
বিয়ের মরশুমে মাছের দাম চড়া, কপালে হাত মধ্যবিত্তের

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: বিয়ের লগনসায় মাছের দর চড়া। আর তার জন্য কপালে হাত মধ্যবিত্তের। গত অগ্রহায়ণ মাসে যে কাতলা মাছ ১৮০ টাকা থেকে ২০০ টাকা প্রতি কেজি বিক্রি হচ্ছিল, তা বর্তমানে ২৫০ টাকার নীচে পাওয়া যাচ্ছে না। আবার পাবদা মাছের চাহিদাও বিয়ের মরশুমে ভালোই থাকে। 
বিশদ

21st  January, 2019
সস্তায় ‘ট্রেন ১৮’ কিনতে আগ্রহী বহু দেশ

 নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): কম খরচে ইঞ্জিনবিহীন ‘ট্রেন ১৮’ বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে ভারত। এটি দেশের সবথেকে দ্রুতগতির ট্রেন। এখনও নিয়মিতভাবে চলাচল শুরু করেনি ট্রেনটি। এরই মধ্যে ট্রেনটি কেনার জন্য ভারতীয় রেলের কাছে আবেদন জানিয়েছে বেশ কিছু দেশ।
বিশদ

21st  January, 2019
রেল স্টেশনে ফিরছে মাটির ভাঁড়-গ্লাস-প্লেট, নির্দেশ মন্ত্রীর

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (পিটিআই): প্লাস্টিক ও কাগজের কাপের সঙ্গে পাল্লা দিতে পারেনি মাটির ভাঁড়। রেল স্টেশন থেকে প্রায় হারিয়ে গিয়েছিল সেগুলি। আবারও সেখানেই স্বমহিমায় ফিরে আসছে মাটির ভাঁড়। রেল ক্যাটারারদের এই নির্দেশ দিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

21st  January, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় উন্নতির যোগ। বৃষ: আর্থিক ক্ষেত্র শুভ। মিথুন: পাওনা অর্থ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ডারউইন দিবস১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম১৮৭১: ...বিশদ

07:03:20 PM

চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM