খেলা
 

আজ মুম্বইকে হারিয়ে ফাইনালে ওঠার হাতছানি নাইটদের সামনে

বেঙ্গালুরু, ১৭ মে: আপনি যদি নাইট রাইডার্সের সমর্থক হোন, তাহলে নিশ্চয়ই পরিসংখ্যানটা জানা। আর যদি না জানা থাকে, তাহলে একবার দেখে নিন। আইপিএলের রেকর্ড বুক বলছে, মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ২০ বারের সাক্ষাৎকারে কেকেআর মাত্র ৫ বার জিতেছে। হেরেছে ১৫ বার। আর দশম আইপিএলে লিগ পর্বের লড়াইয়ে দু’বারই নাইটদের হারিয়েছে রহিত শর্মারা। তবু বুধবার রাতে এলিমিনেটরের ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে নাইটদের নাটকীয় জয় দেখার পর অনেকে ভাবছেন, শুক্রবার দ্বিতীয় কোয়ালিফায়ারে মুম্বই ইন্ডিয়ান্সকে হারিয়ে কেকেআর ফাইনালে খেলবে।
ক্রিকেট অনিশ্চয়তার খেলা। মুম্বই ইন্ডিয়ান্সকে হারিয়ে রাইজিং পুনে সুপারজায়ান্ট যে সবার আগেই ফাইনালে পৌঁছে যাবে, সেটা অনেকেই ভাবেননি। ঠিক তেমনই কলকাতা নাইট রাইডার্সকে এবারের আইপিএলে অনেকেই পাত্তা দিতে চায়নি। কিন্তু ফল অন্য কথা বলছে। কলকাতা নাইট রাইডার্সের অন্যতম মালিক দলবল নিয়ে বেঙ্গালুরুতে ঘাঁটি গেড়েছেন। গতকাল তিনি মাঠে ছিলেন। শুক্রবারও গ্যালারি থেকে নাইটদের উজ্জীবিত করার কাজটা নিশ্চয়ই করবেন কিং খান! এবার ইডেনে নাইটদের শেষ ম্যাচ দেখতে গিয়ে শাহরুখ বলেছিলেন, কেকেআর ফের ট্রফি জিতে কলকাতায় ফিরবে। কেকেআরের সাফল্যের সঙ্গে কিং খানের ভাগ্য নাকি দারুণভাবে জড়িয়ে। এমনটাই মত দলের সিইও বেঙ্কি মাইসোরের। তিনি বলেছেন, ‘গুজরাত লায়ন্সের বিরুদ্ধে নাইট রাইডার্স দশ উইকেটে জিতেছিল। সেই ম্যাচে মাঠে ছিলেন শাহরুখ।’ সানরাইজার্স ম্যাচে গ্যালারিতে বসে নাইটদের জয় দেখেছেন কিং খান। পরে তিনি টিম হোটেলে ফিরে ক্রিকেটারদের অভিনন্দন জানিয়েছেন।
নাইটদের মনোবল যে তুঙ্গে, সে ব্যাপারে কোনও সন্দেহ নেই। কিন্তু মুম্বই ইন্ডিয়ান্সও ফাইনালে ওঠার দ্বিতীয় সুযোগটা কোনও ভাবেই হাতছাড়া করতে চাইবে না। পুনের বিরুদ্ধে ব্যর্থতার পর দলের মেন্টর শচীন তেন্ডুলকর ক্রিকেটারদের বিশেষ ক্লাস নেন। কয়েকদিন বাড়তি বিশ্রামও পেয়েছে মুম্বই ইন্ডিয়ান্সের ক্রিকেটাররা। মুম্বইয়ের শক্তিশালী ব্যাটিং লাইন-আপ কেকেআরের বোলারদের কঠিন পরীক্ষার মুখে ফেলবে। তবে চিন্নাস্বামী স্টেডিয়ামে হাইস্কোরিং ম্যাচ হবে বলে মনে করছেন না ক্রিকেট বিশেষজ্ঞরা। তাই টস এক্ষেত্রে গুরুত্বপূর্ণ হবে।
দারুণ ছন্দে রয়েছেন মুম্বইয়ের ওপেনার পার্থিব প্যাটেল। অপর ওপেনার লেন্ডল সিমন্স সঠিক সময়ে জ্বলে ওঠার কৌশলটা ভালোই জানেন। অধিনায়ক রহিত শর্মা চ্যাম্পিয়ন্স ট্রফির আগে বড় রানের খোঁজে রয়েছেন। তিনি দাঁড়িয়ে গেলে মুম্বইয়ের পক্ষে বড় রান করা অনেক সহজ হবে। তবে অম্বাতি রায়াডু গত ম্যাচে ব্যর্থ হয়েছিলেন। তাই তাঁকে বসিয়ে নীতীশ রানাকে ফের এই ম্যাচে খেলানো হতে পারে। মিডল অর্ডারে মুম্বইয়ের বড় ভরসা কিয়েরন পোলার্ড। ক্যারিবিয়ান অলরাউন্ডারটির দুরন্ত ফর্ম কেকেআরকে টিম ম্যানেজমেন্টকে চাপে রাখবে। হার্দিক পান্ডিয়া ও ক্রুনাল পান্ডিয়ার অলরাউন্ড পারফরম্যান্স ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারে।
আসলে, কেকেআরের ব্যাটিংয়ের বড় মুখ ক্রিস লিন। দারুণ ছন্দে আছেন তিনি। গত ম্যাচে বড় রান না পেলেও মুম্বই ইন্ডিয়ান্সের শক্তিশালী বোলিংয়ের বিরুদ্ধে একমাত্র লিনই ঝড় তুলতে পারেন। ওপেনিংয়ে লিনের সঙ্গী হতে পারেন সুনীল নারিন। তবে গৌতম গম্ভীরকে ওপেন করতে দেখলে অবাক হওয়ার কিছু থাকবে না। আসলে সুনীল নারিন পাওয়ার প্লে’তে দ্রুত গতিতে রান তুলতে পারেন। যা পরের দিকের ব্যাটসম্যানদের চাপমুক্ত হয়ে খেলার সুযোগ করে দেয়। গম্ভীর গত ম্যাচে রান পাওয়ায় তাঁকে ইনিংসের গোড়া পত্তনের সুযোগ দিতে পারেন কোচ জ্যাক ক্যালিস। রবীন উথাপ্পা আচমকা ফর্ম হারিয়েছেন। যা বড় চিন্তায় বিষয় কেকেআরের কাছে। কারণ, উথাপ্পা ব্যর্থ হলে কেকেআরের মিডল অর্ডার চাপে পড়ে যাচ্ছে। সেই চাপটা অতিক্রম করা সম্ভব নয় ইউসুফ পাঠানের পক্ষে। তিনি প্রথম একাদশে সুযোগ পাচ্ছেন এটাই বড় ব্যাপার। তাঁকে খেলানোর কোনও গ্রহণযোগ্য যুক্তি নেই নাইট রাইডার্স টিম ম্যানেজমেন্টের কাছে। চোটের কারণে এলিমিনেটর ম্যাচে খেলেননি মণীশ পাণ্ডে। তিনি সুস্থ না হলে ইশাঙ্ক জাগ্গিই খেলবেন। প্রথম একাদশে ফেরানো হয়েছে সূর্যকুমার যাদবকে। দশম আইপিএলে ভালো খেলতে পারেননি সূর্য। তবে একক দক্ষতায় ম্যাচ বের করে দেওয়ার ক্ষমতা রাখেন তিনি। মুম্বইয়ের শক্তিশালী পেস আক্রমণ। টিম সাউদি, মিচেল জনসন, লাসিথ মালিঙ্গার মতো তারকা পেসাররা চিন্নাস্বামীর বাইশগজে আগুন ঝরাতে পারেন। চার বিদেশির নিয়মে এঁদের মধ্যে একজন বাদ গেলে খেলবেন বিনয় কুমার। তাছাড়া পোলার্ড, হার্দিক পান্ডিয়াও রয়েছেন। হরভজন সিং পুরো ফিট না হলে খেলবেন করণ শর্মাই। দ্বিতীয় স্পিনারের কাজটা করবেন ক্রুনাল পান্ডিয়া। কাগজে-কলমে কেকেআরের বিরুদ্ধে অনেকটাই এগিয়ে মুম্বই ইন্ডিয়ান্স। কিন্তু ‘সেমি-ফাইনাল’ পর্যায়ের ম্যাচে যে দল স্নায়ুর চাপ নিতে পারবে তারাই বাজিমাত করবে!’
19th  May, 2017
রানের শিখরে ধাওয়ান  পূজারা অপরাজিত ১৪৪
 প্রথম দিনেই ম্যাচের রাশ ভারতের হাতে
ভারত ৩৯৯/৩

 গল, ২৬ জুলাই: শিখর ধাওয়ানের অনবদ্য ১৯০ এবং চেতেশ্বর পূজারা অপরাজিত ১৪৪ রানের সুবাদে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম দিনে ৩ উইকেটে ৩৯৯ রান তুলল ভারত। বিশদ

  মহিলা ক্রিকেটের সুদিন শুরু হল : মিতালি রাজ

 মুম্বই, ২৬ জুলাই: অল্পের জন্য হাতের তালু থেকে ফস্কে গিয়েছে বিশ্বকাপ। রবিবারের ফাইনালে ইংল্যান্ডের কাছে মাত্র ৯ রানে হেরে স্বপ্নভঙ্গ ঘটেছে ভারতীয় মহিলা ক্রিকেট টিমের। কিন্তু হেরেও দেশবাসীর মন জয় করে নিয়েছেন মিতালি রাজ, ঝুলন গোস্বামীরা।
বিশদ

  আমি ঈশ্বরের কাছে কৃতজ্ঞ : ধাওয়ান

 গল, ২৬ জুলাই: শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৯০ রানের দুরন্ত ইনিংস খেললেন ভারতের ওপেনার শিখর ধাওয়ান। যদিও শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে তাঁর দলে থাকারই কথা ছিল না। মুরলী বিজয় চোটের কারণে শেষ মুহূর্তে দল থেকে ছিটকে যাওয়ায় ন’মাস পর টেস্ট দলে ডাক পান শিখর।
বিশদ

  প্রিমিয়ার লিগ থেকে দল তুলে নিচ্ছে সাদার্ন সমিতি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা প্রিমিয়ার লিগ থেকে দল তুলে নিচ্ছে সাদার্ন সমিতি। ক্লাবের সভাপতি ও সচিব প্রায় সাত থেকে আটশো সদস্যদের সামনে বারবার বলা সত্ত্বেও প্রায় ১ কোটি ৬০ লক্ষ টাকার কোনও হিসেব পেশ করতে পারছেন না।
বিশদ

  দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে মিডিওরা জেতালেন মোহন বাগানকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা লিগের আগে কম্বিনেশন গড়ে তোলার লক্ষ্য নিয়েই প্রস্তুতি ম্যাচ খেলছে মোহন বাগান। প্রথম প্রস্তুতি ম্যাচে কোল ইন্ডিয়াকে ৫-০ গোলে হারিয়েছিল সবুজ-মেরুন ব্রিগেড। বুধবার সকালে নিজেদের মাঠে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে শঙ্করলাল চক্রবর্তীর দল ২-১ গোলে হারাল জর্জ টেলিগ্রাফকে।
বিশদ

  আর কোনওদিন ইস্ট বেঙ্গলে খেলব না, বলছেন ক্ষুব্ধ অবিনাশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চুক্তি-বিতর্কে ইস্ট বেঙ্গলের উপর তিতিবিরক্ত প্রতিভাবান উইং হাফ অবিনাশ রুইদাস। ২২ বছর বয়সী এই ফুটবলার এদিন পরিষ্কার বলেন, ‘আমার সঙ্গে ইস্ট বেঙ্গলের খুব ভালো সম্পর্ক ছিল। আমার বাবা ইস্ট বেঙ্গলের অন্ধ সমর্থক।
বিশদ

  লোধার মূল প্রস্তাবগুলি মানলই না বিসিসিআই

 মুম্বই, ২৬ জুলাই: লোধা কমিটির প্রস্তাব কার্যকর করার জন্য সুপ্রিম কোর্টের নির্দেশকে কার্যত বুড়ো আঙুল দেখালেন বিসিসিআই কর্তারা। দীর্ঘ এক বছর ধরে লোধা কমিটির প্রস্তাব কার্যকর করার ক্ষেত্রে টালবাহানা করে চলেছেন বোর্ড কর্তারা।
বিশদ

  লাল-হলুদের আশিয়ান কাপ জয়ের কথা ভাবলেই হৃদয় বিদীর্ণ হয় অনীত ঘোষের

 অভিজিৎ সরকার: ২৬.৭.২০০৩। ১৪ বছর পর বুধবার ভারতীয় ফুটবলের সেই সোনালি দিন হাজির। জার্কাতায় ইস্ট বেঙ্গলের সেই ঐতিহাসিক আশিয়ান কাপ জয়। সোশ্যাল মিডিয়ার যা নিয়ে তোলপাড় হচ্ছে। সেই দিন ইস্ট বেঙ্গলের স্মরণীয় জয়ের সাক্ষী থাকতে না পারাটা এখনও যন্ত্রণা দেয় অনীত ঘোষকে।
বিশদ

 বার্সেলোনায় যাওয়ার কথা স্বীকার করলেন ফিলিপে কুটিনহো

  লন্ডন, ২৬ জুলাই: ব্রাজিলিয়ান মিডিও ফিলিপে কুটিনহোকে সম্ভবত ধরে রাখতে পারছে না লিভারপুল। নেইমারের ‘আবদার’ মেনে জাতীয় দলে তাঁর এই সহ-ফুটবলারের জন্য ঝাঁপিয়েছে বার্সেলোনা এবং প্যারি সাঁ জাঁ। তবে এই মুহূর্তে কুটিনহোকে পাওয়ার ব্যাপারে অনেকটাই এগিয়ে কাতালন ক্লাবটি।
বিশদ

  ইংলিশ চ্যানেল জয় করলেন কালনার সায়নী দাস

 সংবাদদাতা, কালনা: ইংলিশ চ্যানেল পার করে দূরপাল্লার সাঁতারে উল্লেখযোগ্য কৃতিত্ব অর্জন করলেন কালনা শহরের বারুইপাড়ার সফল সাতারু সায়নী দাস। ওই সাফল্যের ফলে কালনার মেয়ে সায়নী দাস এবার মিহির সেন, আরতি সাহা, বুলা চৌধুরি, মাসুদুর রহমানদের সঙ্গে এক তালিকায় ঠাঁই করে নিলেন।
বিশদ

  সোমদেব কোচ হতে চলেছেন

 নয়াদিল্লি, ২৬ জুলাই: দিল্লি লন টেনিস অ্যাসোসিয়েশনের (ডিএলটিএ) অধীনে সেন্টার অফ এক্সেলেন্স ক্যাম্পের হেড কোচ হতে চলেছেন সোমদেব দেববর্মন। একদা ভারতের সেরা সিঙ্গলস প্লেয়ার খেলোয়াড় জীবনের সায়াহ্নে চলে এসেছেন। এবার কোচিংয়ে তিনি মন দিতে চান।
বিশদ

Pages: 12345




একনজরে
 বিএনএ, বহরমপুর: দু’টি পঞ্চায়েতের দুই প্রধান সহ ১২জন সদস্যকে দলে টেনে জলঙ্গি ব্লক দুষ্কৃতীমুক্ত করার ডাক দিল তৃণমূল কংগ্রেস। বুধবার জলঙ্গির সাহেবনগর পঞ্চায়েতের সাতজন, কাটাবাড়ি পঞ্চায়েতের পাঁচজন এবং পঞ্চায়েত সমিতির দু’জন সদস্য তৃণমূলে যোগ দেন। তাঁদের অধিকাংশই কংগ্রেস ছেড়ে এসেছেন। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৈখালি এলাকায় তৃণমূল আশ্রিত সিন্ডিকেটের ‘দাদাদের’ দাপটে নাজেহাল এলাকার বাসিন্দারা। এমনই অভিযোগ তুলে নবান্নে ও বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিংকে চিঠি দিয়েছেন বিধাননগর পুরসভার তৃণমূল কাউন্সিলার সুভাষ বসু। তাঁর অভিযোগ, এই এলাকার বাসিন্দারা সিন্ডিকেটের লোকজনের দাপটে অতিষ্ঠ ...

 বিএনএ, জলপাইগুড়ি: বুধবার খুনের দায়ের একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি জেলা আদালত। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০১০ সালে ১ অক্টোবর কোতোয়ালি থানার পবিত্রপাড়ায় একটি খুনের মামলায় নিশার বিশ্বাসকে এদিন বিচারক যাবজ্জীবন সাজা এবং ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও এক ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বহু স্কুলে কম্পিউটার নেই। আবার কোথাও কম্পিউটার থাকলেও নেই ইন্টারনেট সংযোগ। এই অবস্থায় মাধ্যমিক স্তরের ছাত্রীদের কেন্দ্রীয় স্কলারশিপের টাকা পেতে অনলাইনে আবেদন করার নির্দেশকে ঘিরে শুরু হয়েছে বিতর্ক। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক স্কলারশিপের আবেদন সংক্রান্ত নিয়ম পরিবর্তন ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় সাফল্য আসবে। প্রেম ভালোবাসায় আগ্রহ বাড়বে। পুরানো বন্ধুর সঙ্গে সাক্ষাতে আনন্দ লাভ হবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৮৪৪- ব্রিটিশ বিজ্ঞানী জন ডালটনের মৃত্যু
১৯৬০- শিবসেনা প্রধান উদ্ধব থ্যাকারের জন্ম
১৯৯২- অভিনেতা আমজাদ খানের মৃত্যু
২০১৫- প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৬০ টাকা ৬৫.২৮ টাকা
পাউন্ড ৮২.৫২ টাকা ৮৫.৩৫ টাকা
ইউরো ৭৩.৭৮ টাকা ৭৬.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৮,৮২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৩৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৭,৭৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

 ১১ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী দিবা ৭/১, উত্তরফাল্গুনীনক্ষত্র রাত্রি ৪/৪০, সূ উ ৫/৯/৩৯, অ ৬/১৬/৩১, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-২/৫৮, বারবেলা ৩/০-অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩-১/৪।
১০ শ্রাবণ, ২৭ জুলাই, বৃহস্পতিবার, চতুর্থী ১০/০/৭, পূর্বফাল্গুনীনক্ষত্র ৮/৬/৪৫, সূ উ ৫/৬/৩৭, অ ৬/১৮/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩১-২/৪৭/৪, বারবেলা ৪/৩৯/৫১-৬/১৮/৫৩, কালবেলা ৩/০/৪৯-৪/৩৯/৫১, কালরাত্রি ১১/৪২/৪৫-১/৩/৪৩।
 ৩ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
দ্বিতীয় দিনের শেষে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের স্কোর: ১৫৪/৫

05:35:19 PM

  মুখ্যমন্ত্রীর নির্দেশে বন্যা কবলিত অঞ্চল পরিদর্শনে আগামী শনিবার ঘাটাল যাবেন সুব্রত মুখোপাধ্যায়

05:02:00 PM

  বাজ পড়ে ক্ষতিগ্রস্থ দমকলের সদর দপ্তর
বাজ পড়ে দমকলের সদর দপ্তরের কন্ট্রোলরুম ক্ষতিগ্রস্থ। ক্ষতি হয়েছে মন্ত্রীর ঘরও 

05:00:00 PM

 মেদিনীপুরে সুবর্ণরেখার ভাঙনে আতঙ্ক

 মেদিনীপুরের দাঁতন ১ ব্লকের বড়া মহেশপুর গ্রামের কাছে সুবর্ণরেখা নদী পাড়ে ভাঙন। চাষযোগ্য জমি, খেলার মাঠ নদী গর্ভে। নদী ক্রমশ গ্রামের দিকে এগিয়ে আসছে।

04:51:25 PM

 গত ২৪ ঘণ্টায় নতুন করে দুর্গত হয়েছেন ৪ লক্ষ ১৬ হাজার ৬৭৫ জন। রাজ্যে ত্রাণ শিবির চলছে ১৬২ টি : নবান্ন সূত্রের খবর

04:41:00 PM

এই মরশুমে এখনও পর্যন্ত রাজ্যে বন্যায় মৃত ১৬

 এই মরশুমে গত ২১ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা ১৬। আজ নবান্ন সূত্রে এই খবর পাওয়া গিয়েছে।

04:36:00 PM