Bartaman Patrika
খেলা
 

দলগত সংহতিই মূলধন: গুরপ্রীত 

দোহা, ১১ সেপ্টেম্বর: ম্যাচ শেষ। হাঁটু গেড়ে বসে ঈশ্বরকে ধন্যবাদ জানালেন সাড়ে ছ’ফুট উচ্চতার গুরপ্রীত সিং সান্ধু। দোহার জাসিম বিন হামাদ স্টেডিয়ামে হাজির ভারতীয় দর্শকরা তখন সংগ্রামী অভিনন্দন জানাতে ব্যস্ত জাতীয় নায়কদের। গোলপোস্টের কাছাকাছি এসে দু’হাত তুলে তা গ্রহণ করতে দেখা গেল গোটা ভারতীয় দলকে। আদিল খান, সন্দেশ ঝিংগানদের দিকে এগিয়ে এলেন কোচ ইগর স্টিম্যাচ। জড়িয়ে ধরলেন। পাশাপাশি ভুললেন না প্রশংসা করতে। উপস্থিত আলোকচিত্রীদের নজর তখন গুরপ্রীত সিং সান্ধুর দিকে। গোটা ম্যাচে তাঁকে হার মানাতে পারেনি এশিয়ান চ্যাম্পিয়ন কাতার। এই ম্যাচের অবিসংবাদিত নায়কের প্রতিক্রিয়া, ‘কাতারের বিরুদ্ধে এই ফলের জন্য আমরা গর্বিত। শুধু আমি নই, প্রত্যেকে সেরা পারফরম্যান্স নিংড়ে দিয়েছে। দলগত সংহতিই আমাদের মূলধন। অ্যাওয়ে ম্যাচ থেকে পাওয়া এই এক পয়েন্ট খুবই মূল্যবান। বিশ্বকাপের বাছাই পর্বে যা আমাদের সাহায্য করবে। এখনও পর্যন্ত ভারত দু’টি ম্যাচ খেলেছে। ওমানের কাছে হারলেও আমরা খারাপ খেলিনি। আর কাতারের বিরুদ্ধে এই লড়াই অবশ্যই ফুটবলপ্রেমীরা মনে রাখবেন। ধন্যবাদ জানাব গ্যালারিতে হাজির ভারতীয় অনুরাগীদেরও। ওদের উদ্দীপনা আমাদের মধ্যে সঞ্চারিত হয়েছে। কাতারে এসেও একবারের জন্য মনে হয়নি যে আমরা বিদেশে খেলছি।’
12th  September, 2019
খেলার দুনিয়ার বিশ্বকর্মা
সিন্ধু-সাইনাদের সাফল্যই
অতৃপ্তি ঘুচিয়েছে: গোপীচাঁদ

ছাত্রী পিভি সিন্ধু বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর এই প্রথম কোনও বাংলা দৈনিককে একান্ত সাক্ষাৎকার দিলেন কোচ পুল্লেলা গোপীচাঁদ। এই মুহূর্তে জাতীয় দল নিয়ে তিনি ব্যস্ত চীন ওপেনে। ব্যস্ততার মধ্যেও ভারতীয় ব্যাডমিন্টনের ‘বিশ্বকর্মা’ কথা বললেন বর্তমানের প্রতিনিধি সোমনাথ বসুর সঙ্গে। বিশদ

বিরাট-কারিগর রাজকুমার শর্মা 

প্রত্যেক সফল ব্যক্তির নেপথ্যে থাকেন একজন কারিগর। যিনি মাটির তালকে তিল তিল করে রূপ দেন। তেমনই এক কারিগর রাজকুমার শর্মা। ঠিকই ধরেছেন! ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির ছোটবেলার কোচের কথাই বলছি। দাদা বিকাশের হাত ধরে বিরাট মাত্র ন’বছর বয়সে রাজকুমার স্যারের অ্যাকাডেমিতে পা রাখেন।  
বিশদ

বৃহস্পতিবার খেলতে পারেন জুলেন
পূর্ণশক্তির দল নামাবেন দীপেন্দু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগানের শেষ দুটি ম্যাচে নেমে গোল পেয়েছেন শ্যামনগর তরুণ সংঘের কোচিং ক্যাম্প থেকে উঠে আসা শুভ ঘোষ। তবে সবুজ মেরুনের সুপার সাব হয়ে উঠলেও বৃহস্পতিবার তাঁকে মহমেডান স্পোর্টিংয়ের বিরুদ্ধে প্রথম থেকে খেলানো হবে না। ১৮ জনের দলে থাকছেন জুলেন ওয়াইজোলা।
বিশদ

কুন্তল রায় ট্র্যাকের দ্রোণাচার্য 

প্রফেশন যদি প্যাশনে পরিণত না হয়, তাহলে সাফল্য আসে না। বাংলার অ্যাথলিট তৈরির কারিগর ডঃ কুন্তল রায় ঠিক এই মন্ত্রেই সফল। দিনের পর দিন সফল অ্যাথলিট তৈরি করে চলেছেন নিরলস পরিশ্রম ও ভালোবাসায়। বলছিলেন, ‘আমার বয়স এখন ৬৭ বছর। প্রত্যেক দিন ট্র্যাকে ছ’ঘণ্টা করে সময় দিয়ে থাকি। আর বড় জোর বছর দশেক বাঁচব। 
বিশদ

দক্ষিণ আফ্রিকাকে
গুরুত্ব দিচ্ছে ভারত
চাপ বাড়ছে ঋষভ পন্থের উপর

  মোহালি, ১৭ সেপ্টেম্বর: শৈল শহর ধরমশালায় প্রথম টি-২০ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় সিরিজের বাকি দু’টি ম্যাচের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। আজ ফের মোহালিতে মহারণ। দ্বিতীয় টি-২০ ম্যাচে মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা। বিরাট কোহলির সঙ্গে কাগিসো রাবাডার ডুয়েল দেখার অপেক্ষায় প্রহর গুণছে ক্রিকেট দুনিয়া।
বিশদ

স্থিতধী সঞ্জয় সেন 

ময়দানের প্রাক্তন বিখ্যাত ফুটবলাররা বুট জোড়া তুলে রাখার পরই বড় ক্লাবের ডাগ আউটে বসতে চান। মেহতাব হোসেন, সৌমিক দে, দীপেন্দু বিশ্বাসরা যার উজ্জ্বল উদাহরণ। কিন্তু ব্যতিক্রম রেলওয়ে এফসি’তে প্রায় দেড় দশক খেলা সঞ্জয় সেন এখানেই ব্যতিক্রম। 
বিশদ

এত সুযোগ-সুবিধার পরেও
কেন বিবর্ণ ইস্ট বেঙ্গল?

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার কল্যাণী স্টেডিয়াম থেকে বের হওয়ার মুখে প্রাক্তন ফুটবলার চিন্ময় চ্যাটার্জি বলছিলেন,‘প্রায় ৩৫ বছর খেলা ছেড়েছি। অবসরের পর ইস্ট বেঙ্গলকে এমন নিম্নমানের ফুটবল খেলতে কখনও দেখিনি। এটা শতবর্ষের দল!’ মরশুমের প্রথম ১২টি ম্যাচে ইস্ট বেঙ্গলের যা পারফরম্যান্স তাতে চিন্ময়ের কথা উড়িয়ে দেওয়া যায় না।
বিশদ

টিটি-সাধক জয়ন্ত পুশিলাল 

নিজেকে টেবল টেনিসের মস্ত বড় পাগল ও একইসঙ্গে সাধকও মনে করেন জয়ন্ত পুশিলাল। বাংলা ও তথা ভারতীয় টেবল টেনিসের অনেক তারকা তাঁর হাতে তৈরি। জয়ন্ত পুশিলালের সাধনা স্থল নারকেলডাঙ্গা সাধারণ সমিতি। 
বিশদ

ম্যাচের সেরা পেলেন
একে-৪৭ রাইফেল

সোচি, ১৭ সেপ্টেম্বর: হকি গোলরক্ষককে সেরার পুরস্কার একে-৪৭ অ্যাসল্ট রাইফেল! সত্যিই এমনটা ঘটনা ঘটেছে রাশিয়ান হকি লিগে। জেভেস্কের সঙ্গে খেলা ছিল চেলমেটের। জেভেস্কের গোলরক্ষক সাভেলি কোনোনভ বিপক্ষের ৩৮টির মধ্যে ৩৬টি শট সেভ করেন। সেই ম্যাচে সাভেলির দল ৩-২ গোলে জেতে। ম্যাচের সেরা হিসেবে একে-৪৭ রাইফেল পেয়ে অবাক কোনোনভ।
বিশদ

প্রিয় শহরে গোলের খোঁজে রোনাল্ডো 

মাদ্রিদ, ১৭ সেপ্টেম্বর: বুধবার ওয়ান্ডা মেট্রোপলিটানোয় চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ-ডি’র ম্যাচে মুখোমুখি হচ্ছে আতলেতিকো মাদ্রিদ এবং জুভেন্তাস। অন্যতম প্রিয় শহরে এসে সেরা পারফরম্যান্স মেলে ধরতে মরিয়া জুভেন্তাসের প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।  
বিশদ

আবার শতরান হাতছাড়া শুভমানের

 মহীশূর, ১৭ সেপ্টেম্বর: ভারতীয় ক্রিকেটের উদীয়মান ‘সূর্য’ শুভমান গিল। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে আগেই অভিষেক হয়েছিল। এবার টেস্ট স্কোয়াডেও তিনি জায়গা করে নিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে আদৌও তিনি প্রথম একাদশে জায়গা করে নিতে পারবেন কি না সেটা সময় বলবে।
বিশদ

রাজ্যস্তরের অ্যাক্রোবাইট জিমন্যাস্টিকে প্রথম পূর্বস্থলীর ৪ দুঃস্থ পড়ুয়া 

সংবাদদাতা, পূর্বস্থলী: রাজ্য স্কুলস্তরের অ্যক্রোবাইট জিমনাস্টিকে প্রথম হয়েছে পূর্বস্থলীর জাহান্নগর অঞ্চলের চার দুঃস্থ পড়ুয়া। তাদের এই সাফল্যে সাড়া পড়ে গিয়েছে গোটা জাহান্নগর অঞ্চলে। কারণ তাদের কারও বাবা পাওয়ারলুমে শ্রমিকের কাজ করেন। কারও বাবা হোটেলে রান্নার কাজ করেন।  
বিশদ

স্কুল গেমস প্রতিযোগিতায় রাজ্যে দ্বিতীয় নবদ্বীপের রাজ 

সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে।
বিশদ

দু’বার এগিয়ে গিয়েও ড্র, রক্ষণ ডোবাল ইস্ট বেঙ্গলকে 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: সোমবার কল্যাণী স্টেডিয়ামে ভবানীপুরের বিরুদ্ধে খেতাবি লড়াইয়ের অতি গুরুত্বপূর্ণ ম্যাচে দু’বার এগিয়ে গিয়েও জিততে পারল না ইস্ট বেঙ্গল। স্প্যানিশ কোচ আলেজান্দ্রোর ইস্ট বেঙ্গল ম্যাচ শুরুর মাত্র সাত মিনিটের মধ্যে এগিয়ে গিয়েছিল।  
বিশদ

17th  September, 2019

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): আংশিক স্বস্তি পেলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা মারিয়ম শরিফ। দলের সহ সভানেত্রী পদে থাকার ক্ষেত্রে তাঁর আর কোনও বাধা রইল না। তবে, দলের কার্যকরী কোনও পদে তিনি বসতে পারবেন না। ...

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া শিল্পশহরে একদিন আগেই শুরু হয়ে গেল বিশ্বকর্মাপুজো। মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত একাধিক বড় শিল্পসংস্থার পুজো উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ও ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোনও দলে যাচ্ছি না: ঊর্মিলা
কংগ্রেস ছাড়ার পর সম্ভবত শিবসেনা তাঁর পরবর্তী গন্তব্য বলে জল্পনা ...বিশদ

08:32:54 AM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

08:25:07 AM

৫০০ টাকার মোদির ফটো স্ট্যান্ড বিক্রি হল এক কোটিতে!
সরকারি কাজে গত ছ’মাসে দেশের বিভিন্ন প্রান্তে গিয়ে প্রচুর উপহার ...বিশদ

08:15:00 AM

আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

08:09:27 AM

উৎসবের মরশুম শুরুর আগেই পিএফের বর্ধিত সুদের বিজ্ঞপ্তি: শ্রমমন্ত্রী
উৎসবের মরশুম শুরু হওয়ার আগেই নয়া হারে বার্ষিক সুদ পাবেন ...বিশদ

08:00:00 AM

নদীয়ায় ভুল ইনজেকশনের জেরে অসুস্থ ১০ !
নদীয়ার ধুবুলিয়া প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসকদের বিরুদ্ধে ভুল ইনজেকশন দেওয়ার ...বিশদ

17-09-2019 - 08:30:55 PM