Bartaman Patrika
খেলা
 

তুরুপের তাস হতে পারেন ফার্গুসন
প্রত্যাশার চাপ না থাকাই আমাদের প্লাস পয়েন্ট, দাবি কিউয়ি কোচের

 ম্যাঞ্চেস্টার, ৮ জুলাই: ভারতের বিরুদ্ধে পার্থক্য গড়ে‌ ঩দেবেন লকি ফার্গুসনই — বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে নামার আগে এমনই হুংকার ছেড়েছেন নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিড। কিউয়িদের হয়ে এবার সর্বাধিক ১৭টি উইকেট নিয়েছেন ফাস্ট বোলার ফার্গুসন। কিন্তু, হ্যামস্ট্রিং চোটের কারণে তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে গ্রুপ পর্বের শেষ ম্যাচে খেলতে পারেননি। কোচ অবশ্য জানিয়েছেন, অযথা ঝুঁকি নেওয়া ঠিক হবে না বলেই নিউজিল্যান্ডের টিম ম্যানেজমেন্ট তাঁকে ইংল্যান্ড ম্যাচে খেলায়নি। স্টিড বলেছেন, ‘আমার নিশ্চিত, ভারতের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে লকি (ফার্গুসন) খেলবে। শেষ ম্যাচটি যদি সেমি-ফাইনাল বা ফাইনাল হত, তাহলে ওকে অবশ্যই খেলানো হত। সতর্কতামূলক কারণেই ওকে ইংল্যান্ড ম্যাচে খেলানো হয়নি। লকির (ফার্গুসনের) হ্যামস্ট্রিংয়ের যে সমস্যা হয়েছিল, তারজন্য ৪৮ ঘণ্টা বিশ্রামের প্রয়োজন ছিল। এখন ও পুরো ফিট। তাই, ভারতের বিরুদ্ধে খেলতে কোনও সমস্যা হবে না।’
ফার্গুসনকে (২৮) যাতে সেমি-ফাইনালে খেলানো যায়, তারজন্য দলের ডাক্তার, ফিটনেস ট্রেনাররা চেষ্টার কসুর করছেন না। কোচ গ্যারি স্টিড বলেছেন, ‘আমাদের দলে লকির (ফার্গুসন) ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটা ওর প্রথম বিশ্বকাপ। কিন্তু, প্রতিবার যখনই ও বল করতে আসে, মনে হয় যেন পার্থক্য গড়ে দেবে। ওকে ঘিরে দলের প্রত্যাশা সেরকমই। আশা করি, ভারতের বিরুদ্ধে লকি একইভাবে জ্বলে উঠবে।’
নিউজিল্যান্ডের ওপেনারদের নিয়ে প্রচুর আলোচনা হচ্ছে। বিশেষত, মার্টিন গাপটিল নিজের নামের প্রতি সুবিচার করতে পারছেন না বলে অনেক লেখালেখি হচ্ছে। কার্ডিফে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ম্যাচে ৭৩ রানে অপরাজিত থাকার পর আর ব্যাটে বড় রান পাননি গাপটিল। কোচের আশা, এবার হয়তো গাপটিল রান পাবেন। গ্যারি স্টিড বলেছেন, ‘একদিনের আন্তর্জাতিকে মার্টিন গাপটিলের একাধিক সেঞ্চুরি রয়েছে। অতীতে বহু ম্যাচে নিউজিল্যান্ডের হয়ে ও গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছে। আমাদের, অর্থাৎ দলের সাপোর্ট স্টাফদের কাজই হল গাপটিলের ফোকাস ঠিক রাখা। কে জানে, পরের ম্যাচেই হয়তো গাপটিল ১৫০ রানের একটা ইনিংস উপহার দেবে। আর তারপর আর ওকে নিয়ে এই আলোচনা বন্ধ হয়ে যাবে।’
টানা তিনটি ম্যাচে (পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড) হেরে সেমি-ফাইনালে খেলতে নামছে নিউজিল্যান্ড। স্বভাবতই ভারতের বিরুদ্ধে আন্ডারডগ হিসেবে খেলতে নামছে কেন উইলিয়ামসনের দল। এটাকেই ইতিবাচক দিক হিসেবে দেখছেন কোচ গ্যারি স্টিড। তিনি বলেছেন, ‘আমাদের উপর কোনও প্রত্যাশার চাপ নেই। তাই আমরা চাপমুক্ত ভাবে মরিয়া লড়াই মেলে ধরতে পারব। ভারতের মতো কোয়ালিটি টিমের বিরুদ্ধে খেলার জন্য আমরা মুখিয়ে রয়েছি। আমি শুরু থেকে বলে আসছি, যখনই আমরা ভারতের বিরুদ্ধে খেলতে নামব, তখনই নিজেদের সেরাটা মেলে ধরতে হবে। আর সেই চ্যালেঞ্জটা নিতে আমরা তৈরি।’ গত বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ড অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছিল। তবে পরিসংখ্যান বলছে, বিশ্বকাপে সাতটির মধ্যে ছ’টি সেমি-ফাইনালেই হার মেনেছে কিউয়িরা। গ্যারি স্টিডের আশা, অতীতের রেকর্ড ভুলে মঙ্গলবার ভারতের বিরুদ্ধে ‘ডু অর ডাই’ ম্যাচে জিতেই মাঠ ছাড়তে পারবেন উইলিয়ামসনরা। তিনি বলেছেন, ‘এই ম্যাচে ভুল করলে দ্বিতীয়বার সুযোগ মিলবে না। তাই, লড়াই মরণ-বাঁচনের। কেউ আশা করছেন না আমার ম্যাচটা জিতব। আর আমাদের সম্পর্কে এই ধারণাই ছেলেদের মধ্যে ভালো খেলার তাগিদটা বাড়িয়ে দেবে। তাই, ভালো কিছু আশা করাই যায়!’

09th  July, 2019
কনমেবলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলায়
দু’বছর নির্বাসন হতে
পারে লিও মেসির

 রিও ডি জেনেইরো, ৮ জুলাই: চিলির বিরুদ্ধে তৃতীয় স্থানাধিকারী ম্যাচে জেতার পর দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশনের বিরুদ্ধে তোপ দেগে শাস্তির মুখে আর্জেন্তিনার মহাতারকা লায়োনেল মেসি। আশঙ্কা করা হচ্ছে, আন্তর্জাতিক ফুটবল থেকে দু’বছর সাসপেন্ড করা হতে পারে বাঁ পায়ের জাদুকরটিকে।
বিশদ

09th  July, 2019
এই সাফল্য অবর্ণনীয়: তিতে

রিও ডি জেনেইরো, ৮ জুলাই: শতবার্ষিকী কোপা আমেরিকায় গ্রুপ পর্বে পেরুর কাছে হেরেই ছিটকে গিয়েছিল ব্রাজিল। সেই হার নিশ্চয়ই এখনও ভুলতে পারেননি কার্লোস দুঙ্গা। ৪৮ ঘণ্টার মধ্যেই চাকরি খোয়াতে হয়েছিল তাঁকে।
বিশদ

09th  July, 2019
 উইলিয়ামসনদের জয়ের মন্ত্র দিলেন ভেত্তোরি

ম্যাঞ্চেস্টার, ৮ জুলাই: দারুণ ফর্মে থাকা ভারতীয় দলের বিরুদ্ধে বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে খেলতে নামার আগে নিউজিল্যান্ড দলকে জয়ের মন্ত্র বাতলে দিলেন ড্যানিয়েল ভেত্তোরি। প্রাক্তন এই কিউয়ি অধিনায়ক জানিয়েছেন, ভারতকে হারিয়ে ফাইনালে উঠতে হলে ম্যাচের শুরু থেকেই মারকাটারি ক্রিকেট খেলতে হবে কেন উইলিয়ামসনদের।
বিশদ

09th  July, 2019
লাল কার্ড হেসাসের, ম্যাচের সেরা এভার্টন
কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ব্রাজিল

 রিও ডি জেনেইরো, ৮ জুলাই: ঘরের মাঠে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হওয়ার অভ্যাস বজায় রাখল ব্রাজিল। রবিবার ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে আয়োজিত ফাইনালে পেরুকে সহজেই হারাল তিতের দল। ১২ বছর পর এই প্রতিযোগিতায় দেশকে চ্যাম্পিয়ন করতে পেরে আপ্লুত গ্যাব্রিয়েল হেসাস-রবার্তো ফারমিনোরা।
বিশদ

09th  July, 2019
স্মিথকে তিনে চাইছেন ল্যাঙ্গার

 বার্মিংহ্যাম, ৮ জুলাই: সেমি-ফাইনালের আগে উসমান খাওয়াজা এবং মার্কাস স্টোইনিসের ছিটকে যাওয়া নিয়ে অস্ট্রেলিয়ার সহকারী কোচ রিকি পন্টিং উদ্বেগে থাকলেও দলের কোচ জাস্টিন ল্যাঙ্গার মনে করছেন, ‘ভেঙে পড়ার কোনও কারণ নেই।’ দলে এসেছেন ম্যাথু ওয়েড এবং মিচেল মার্শ। এর আগে পরিবর্ত হিসাবে দলে এসেছেন পিটার হ্যান্ডসকম্ব।
বিশদ

09th  July, 2019
শুরুতেই নিউজিল্যান্ডের মনোবল ভেঙে দিতে হবে

 হর্ষ ভোগলে : দুই দলের বিপরীতমুখী পারফরম্যান্স গ্রাফই বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে ভারতীয় দলকে পরিষ্কার ফেভারিট করে তুলেছে। তবে মাথায় রাখতে হবে, এটা বিশ্বকাপ। তার ওপর ফাইনালে ওঠার লড়াই। ফলে কোনও দলই কাউকে এক ইঞ্চি ফাঁকা জমি ছেড়ে দেবে না।
বিশদ

09th  July, 2019
 শেষ চারের লড়াইয়ে নজরে চার

 রহিত শর্মা: বিশ্বকাপে স্বপ্নের ফর্মে রয়েছেন রহিত শর্মা। লিগের আট ম্যাচে ৬৪৭ রান করে ব্যাটসম্যানদের তালিকার শীর্ষে রয়েছেন রহিত। শুধু তাই নয়, বিশ্বকাপের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে একই আসরে পাঁচটি সেঞ্চুরির বিশ্বরেকর্ডও গড়ে ফেলেছেন ‘হিটম্যান’। রহিতের ব্যাটে সেই ছন্দ বজায় থাকলে ভারতের ম্যাচ জয় অর্ধেক নিশ্চিত হয়ে যাবে।
বিশদ

09th  July, 2019
এক সপ্তাহের মধ্যে দুটি আন্তর্জাতিক সোনা হিমা দাসের

 নয়াদিল্লি, ৮ জুলাই: এক সপ্তাহের মধ্যে দুটি আন্তর্জাতিক সোনার পদক জিতলেন অসমের অ্যাথলিট হিমা দাস। রবিবার রাতে পোল্যান্ডে অনুষ্ঠিত কুনটো অ্যাথলেটিক্স মিটে মহিলাদের ২০০ মিটারে সোনা জিতলেন ভারতের ‘ধিং এক্সপ্রেস’। গত কয়েক মাস ধরে পিঠের ব্যথায় ভুগছিলেন হিমা।
বিশদ

09th  July, 2019
কোহলিরা ফাইনালে উঠলে সেটাই হবে সেরা উপহার: সৌরভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি সোমবার, ৪৭-এ পা দিলেন। জন্মদিনে শুভেচ্ছার বন্যায় ভেসেছেন মহারাজ। প্রাক্তন ক্রিকেটার থেকে সমাজের বিভিন্ন স্তরের মানুষ নানাভাবে দিনটাকে স্মরণীয় করে রেখেছেন।
বিশদ

09th  July, 2019
শেষ আটে নাদাল, অ্যাশলে বার্টির বিদায়

 লন্ডন, ৮ জুলাই: বিশ্বের একনম্বর মহিলা সিঙ্গলস প্লেয়ার অ্যাশলে বার্টি প্রায় চার দশক পর কোনও অস্ট্রেলিয়ান প্লেয়ার হিসেবে উইম্বলডনে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখেছিলেন। সোমবার তাঁর স্বপ্নভঙ্গ হল।
বিশদ

09th  July, 2019
আই লিগের ছ’টি ক্লাবের জোট চিঠি দিল প্রধানমন্ত্রীকে

 নিজস্ব প্রতিবেদন: ভারতীয় ফুটবল এক সংকটের মধ্যে দিয়ে চলছে। সে ব্যাপারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অবহিত করে আই লিগের ছ’টি ক্লাব এক চিঠি পাঠিয়েছে দেশের শীর্ষ আধিকারিকের সচিবালয়ে।
বিশদ

09th  July, 2019
  ২ আগস্ট শুরু ডুরান্ড কাপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডুরান্ড কাপের উদ্বোধনী ম্যাচে ২ আগস্ট সল্টলেক স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে মোহন বাগান ও মহমেডান স্পোর্টিং। পরের দিন ইস্ট বেঙ্গল খেলবে আর্মি রেডের বিরুদ্ধে। 
বিশদ

09th  July, 2019
ভুল থেকে শিক্ষা নিয়েছি: বেইলিস

 বামিংহাম, ৮ জুলাই: শ্রীলঙ্কার বিরুদ্ধে হেরে যাওয়ার পর বিশ্বকাপে খাদের কিনারায় চলে গিয়েছিল ইংল্যান্ড। কিন্তু শেষ দুটি ম্যাচে তারা হারিয়েছে ভারত ও নিউজিল্যান্ডকে। শেষ দুটি ম্যাচের দুরন্ত পারফরম্যান্সে আসন্ন সেমি- ফাইনালের আগে দারুণ আত্মবিশ্বাসী ইংল্যান্ড কোচ ট্রেভর বেইলিস। ট্রেভর আদতে অস্ট্রেলিয়ান।
বিশদ

09th  July, 2019
ইস্তফা দিচ্ছেন না গিবসন

 ম্যাঞ্চেস্টার, ৮ জুলাই: বিশ্বকাপে দলের ব্যর্থতার জন্য কোচের পদ থেকে ইস্তফা দিচ্ছেন না দক্ষিণ আফ্রিকার কোচ ওটিস গিবসন। বিশ্বকাপের গ্রুপ পর্বে ন’টি মধ্যে মাত্র তিনটিতে জিতেছে প্রোটিয়ারা। তারা হার মেনেছে পাঁচটিতে।
বিশদ

09th  July, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডোমিসাইল বিতর্কের জল এবার গড়াতে চলেছে আদালতে। এ নিয়ে হাইকোর্টে মামলা করতে চলেছে নিট পাশ ছাত্রছাত্রী এবং অভিভাবকদের একাংশ। শুক্রবার এ নিয়ে উচ্চ আদালতে মামলা দায়ের হতে চলেছে বলে সূত্রের খবর। ...

 কুলগাঁও, ১০ জুলাই (পিটিআই): বছরের অন্য সময়ে যেখানে অনবরত গুলির শব্দ সন্ত্রাসের আবহ তৈরি করে, মঙ্গলবার সেখানেই শোনা গেল শঙ্খধ্বনি, বৈদিক মন্ত্র। দক্ষিণ কাশ্মীরের কুলগাঁওয়ে তিনটি প্রাচীন মন্দিরে জঙ্গি সন্ত্রাসকে উপেক্ষা করেই কাশ্মীরি পণ্ডিতরা আয়োজন করলেন যজ্ঞানুষ্ঠান। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পাত্রের বাড়ির দাবিমতো বাপের বাড়ি থেকে টাকা আনতে না পারায় বিয়ের সাড়ে ৪ মাসের মধ্যে এক গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল তাঁর শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। পুলিস জানিয়েছে, মৃতার নাম আতিফা খাতুন (১৬)। ...

 করাচি, ১০ জুলাই (পিটিআই): অর্থ নিয়ে বচসার জেরে পাকিস্তানে খুন হলেন একজন টিভি সঞ্চালক। মঙ্গলবার রাতে খায়াবন-ই-বুখারি এলাকায় বোল নিউজ চ্যানেলের টিভি সঞ্চালক মুরিদ আব্বাস ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: খেলাধুলায় বিশেষ সাফল্য। বৃষ: কর্মসূত্রে বিদেশ সফরের সুযোগ। মিথুন: সৃষ্টিশীল কাজে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব জনসংখ্যা দিবস১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ...বিশদ

07:03:20 PM

 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM