Bartaman Patrika
খেলা
 

এবার বিশ্বকাপে সাড়ে তিনশো রানও নিরাপদ স্কোর নয়
ক্যাপ্টেন কোহলির দিকে তাকিয়ে ভারত

নয়াদিল্লি, ১৮ মে: তাঁর নেতৃত্বে ভারতীয় দল আন্তর্জাতিক ক্রিকেটে অনেক সাফল্য পেয়েছে। তবে ইংল্যান্ডের মাটিতে আয়োজিত বিশ্বকাপ জিততে পারলে বিরাট কোহলি নতুন উচ্চতায় পৌঁছে যাবেন। কোহলির নেতৃত্বেই ভারত প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল। তবে বিশ্বকাপের আসরে বিরাটকে অনেক চ্যালেঞ্জের মুখে সম্মুখীন হতে হবে।
বিশ্বকাপের জন্য ভারতীয় স্কোয়াড ঘোষণা হওয়ার আগে থেকেই ক্রিকেট পণ্ডিতদের একটা প্রশ্ন, চার নম্বর পজিশনে কে ব্যাট করবেন? সেই উত্তর এখনও পাওয়া যায়নি। ভারত কি তিন পেসার খেলাবে না একজন অলরাউন্ডারকে রাখবে দলে? কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালের মতো দুই রিস্ট স্পিনারকে এক সঙ্গে খেলানো হবে? নাকি একজনকে সুযোগ দেওয়া হবে? এমন কিছু কঠিন প্রশ্নের উত্তর খুঁজতে হবে কোহলিকেই। ক্যাপ্টেন হিসাবে মাঠে নেমে তাঁকেই নিতে হবে চূড়ান্ত সিদ্ধান্ত। সেই সঙ্গে ব্যাটসম্যান হিসাবেও তাঁর কাঁধে থাকবে গুরুদায়িত্ব। বিশ্বকাপের মঞ্চেই ওয়ান ডে ফরম্যাটে ১১ হাজার রান টপকে যাওয়ার সুযোগ রয়েছে বিরাটের সামনে। সেই সঙ্গে একদিনের ম্যাচে সেঞ্চুরির সংখ্যাও ৪১ থেকে অনেকটা বাড়িয়ে নেওয়ার সুযোগ পাবেন তিনি। সাধারণত ইংল্যান্ডের মাটিতে বল স্যুইং করে বেশি। কিন্তু বিশ্বকাপে সেটা হয়তো হবে না। তার ইঙ্গিত মিলেছে চলতি ইংল্যান্ড-পাকিস্তান ওয়ান ডে সিরিজে। যেখানে হাইস্কোরিং ম্যাচ হচ্ছে। ক্রিকেট বিশেষজ্ঞরা তাই বলছেন, সাড়ে তিনশো রান তুলেও ম্যাচ জেতা নিশ্চিত হবে না দলগুলির পক্ষে। তবে ফ্ল্যাট পিচে ভারতের তারকা ওপেনার রহিত শর্মার দিকে বিশেষ নজর থাকবে। সীমিত ওভারের ক্রিকেটে রহিত ম্যাচ উইনার। তিনি চতুর্থ ডাবল-সেঞ্চুরি করলেও অবাক হওয়ার কিছু থাকবে না। আইপিএলে খুব ভালো পারফর্ম করতে না পারলেও রহিত কিন্তু বিশ্বকাপে ভারতের বড় ভরসা। আর এক ওপেনার শিখর ধাওয়ান রানের খরা কাটিয়ে উঠেছেন। এমনিতেই তিনি আইসিসি’র টুর্নামেন্টে ভালো খেলে থাকেন। বল খুব বেশি মুভমেন্ট না করলে ধাওয়ান ধামাকা দেখার সুযোগ পেতে পারেন ক্রিকেটপ্রেমীরা।
অম্বাতি রায়াডু ও ঋষভ পন্থ বিশ্বকাপ দলে জায়গা পাননি। তাই চার নম্বর পজিশনে কে ব্যাট করতে নামবেন সেটাই বড় প্রশ্ন। ঋষভকে বাদ দিয়ে বর্ষীয়ান দীনেশ কার্তিককে দলে নেওয়া নিয়ে অনেক বিতর্ক হয়েছে। সাফাই দিতে বাধ্য হয়েছেন জাতীয় নির্বাচকমণ্ডলীর প্রধান এম এস কে প্রসাদ। শ্রীলঙ্কায় আয়োজিত নিধাশ ট্রফিতে ৮ বলে ২৯ রান করে ভারতকে চ্যাম্পিয়ন করার পুরস্কার হিসাবেই বিশ্বকাপ দলে দীনেশ কার্তিক জায়গা পেয়েছেন বলে মত অনেকের। চার নম্বর পজিশনের লড়াইটা মূলত বিজয় শঙ্করের সঙ্গে লোকেশ রাহুলের। পেস অলরাউন্ডার হিসাবে বিজয়কে দলে রাখা হয়েছে। আর লোকেশ রাহুল ওপেনার ছাড়াও টপ অর্ডারে যে কোনও পজিশনে ব্যাট করতে পারেন। দারুণ ফর্মে আছেন দু’জনেই। এঁদের দু’জনের মধ্যে একজন চার নম্বরে ব্যাট করতে পারেন।
মহেন্দ্র সিং ধোনির এটাই শেষ বিশ্বকাপ। স্বাভাবিকভাবেই মাহিকে ঘিরে আবেগ থাকবে ভারতীয় সমর্থকদের। কারণ, ধোনি ভারতীয় দলকে এক নতুন উচ্চতায় তুলে নিয়ে যেতে পেরেছেন। ২০১১ সালে তাঁর নেতৃত্বেই ‘টিম ইন্ডিয়া’ দ্বিতীয়বার বিশ্বকাপ জিতেছিল। তবে ২০১৯ বিশ্বকাপে ধোনির খেলার সম্ভাবনা একটা সময় কম ছিল। কিন্তু এই বয়সেও মাহির ফিটনেস দেখে বিস্মিত ক্রিকেট দুনিয়া। রানিং বিটুইন উইকেটস কিংবা ডেথ ওভারে চালিয়ে খেলে দ্রুত গতিতে রান তোলার ব্যাপারে তাঁর জুড়ি মেলা ভার। দ্বাদশ আইপিএলে ধোনি দুরন্ত ফর্মে ছিলেন। সরকারিভাবে বিরাট কোহলি অধিনায়ক হলেও ধোনির পরামর্শ ছাড়া কোহলির নেতৃত্ব পরিপূর্ণতা লাভ করবে না বলেই ধারণা অনেকের। কঠিন সময়ে মাহির মূল্যবান পরামর্শ কোহলির ক্যাপ্টেন্সিতে ভারতকে কঠিন ম্যাচ জিততে সাহায্য করেছে অতীতে। বিশ্বকাপের মতো আসরে তাই কোহলি-ধোনির যুগলবন্দি দারুণ কার্যকরী হতে পারে।
কেদার যাদব ফিট হয়ে গিয়েছেন। তাই ছ’নম্বরে তাঁর খেলার সম্ভাবনা বেশি। তবে আইপিএলে কেদারের ব্যাটে বড় রান ছিল না। যা কোহলিকে চিন্তায় রাখবে। তবে তাঁকে পার্টটাইম স্পিনার হিসাবে কাজে লাগাতে পারে ভারত। চোট সারিয়ে দারুণ কামব্যাক করেছেন হার্দিক পান্ডিয়া। অনেকেই তাঁর মধ্যে কপিল দেবকে খোঁজার চেষ্টা করেন। তবে সেই বিষয়ে না গিয়ে এটা বলা যায়, এবারের বিশ্বকাপে ভারতের সাফল্যের চাবি কাঠি অনেকটাই হার্দিকের হাতে থাকবে। ব্যাটে-বলে হার্দিক ম্যাচ জেতাতে পারেন।
কুলদীপ যাদবের আইপিএল সফর ভালো ছিল না। বেশ
চাপে আছেন চায়নাম্যান বোলারটি। সেই তুলনায় আর এক রিস্ট স্পিনার যুজবেন্দ্র চাহাল বেশ ছন্দে আছেন। ইংল্যান্ডে যখন
বিশ্বকাপ চলবে, তখন বেশ গরম থাকবে। তাই স্পিনাররা
সুবিধা পেতে পারেন। সেই চিন্তাভাবনা থেকেই দু’জনকে দলে
রাখা হয়েছে। তবে প্রথম একাদশে কে সুযোগ পাবেন, সেটাই দেখার!
ভারতের পেস আক্রমণ যথেষ্ট শক্তিশালী। ইয়র্কার স্পেশালিস্ট যশপ্রীত বুমরাহ মুম্বই ইন্ডিয়ান্সের চতুর্থ আইপিএল জয়ের অন্যতম কাণ্ডারি। ফাইনালে অনবদ্য বোলিং করেছিলেন তিনি। বড় ম্যাচ উইনার বুমরাহ। সেই সঙ্গে মহম্মদ সামির স্যুইং বিপক্ষ দলের ব্যাটসম্যানদের বিপাকে ফেলতে পারে। ডেথ ওভারে বুমরাহ-সামি জুটি দারুণ কার্যকরী হতে পারেন। ভুবনেশ্বর কুমার যথেষ্ট অভিজ্ঞ। দীর্ঘদিন খেলছেন। বড় টুর্নামেন্টে চমক দেওয়ার ক্ষমতা রয়েছে ভুবির।

19th  May, 2019
রুদ্ধদ্বার অনুশীলনে ওড়িশা বধের ছক মোহন বাগানের

ক্যাপিটাল ফুটবল এরিনা। ইউনিট-৯ এলাকায় এই স্পোর্টস সেন্টারের চারদিকে উচুঁ পাঁচিল। সামনে লোহার বিশাল গেট। টিম বাস প্রবেশের পর নিরাপত্তারক্ষীদের কড়া নজরদারি। কাকপক্ষীও ঢোকার মতো জায়গা নেই।
বিশদ

23rd  April, 2024
যশস্বীর সেঞ্চুরি, জয়ী রাজস্থান

প্লে-অফের লড়াইয়ে টিকে থাকতে হলে জেতাটা জরুরি ছিল মুম্বই ইন্ডিয়ান্সের। কিন্তু ৯ উইকেটে বশ মানল হার্দিক বাহিনী। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে যশস্বী জয়সওয়ালের দুরন্ত সেঞ্চুরির সুবাদে রাজস্থান রয়্যালস (১৮৩-১) সহজেই জয়ের কড়ি জোগাড় করে নিল।
বিশদ

23rd  April, 2024
কনিষ্ঠতম হিসেবে ক্যান্ডিডেটস দাবায় চ্যাম্পিয়ন, ইতিহাস গুকেশের

সোমবার ভারতীয় দাবার ইতিহাসে ‘রেড লেটার ডে’। ৬৪ খোপের দুনিয়ায় আবারও দেশের নাম উজ্জ্বল করলেন এক কিশোর। মাত্র ১৭ বছর বয়সে ঐতিহ্যশালী বিশ্ব ক্যান্ডিডেটস দাবায় চ্যাম্পিয়ন হলেন ডোম্বারাজু গুকেশ
বিশদ

23rd  April, 2024
স্টার্ককে নিয়ে ক্ষোভ বাড়ছে সমর্থকদের

সাত ম্যাচে পাঁচটিতে জয়। পয়েন্ট তালিকায় দীর্ঘ সময় ধরে প্রথম দুয়ের মধ্যে রয়েছে তারা। চলতি আইপিএলে কলকাতা নাইট রাইডার্স সত্যিই দুরন্ত ফর্মে। রবিবার ইডেনে রুদ্ধশ্বাস লড়াইয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে ১ রানে জয় বেগুনি জার্সিধারীদের প্লে-অফের পথ আরও সুগম করেছে
বিশদ

23rd  April, 2024
মোটা জরিমানার কবলে কোহলি

সময়টা ভালো যাচ্ছে না বিরাট কোহলির। আটটি ম্যাচে সাতটিতে হেরে টুর্নামেন্ট থেকে কার্যত বিদায় নিয়েছে তাঁর দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তার উপর রবিবার ইডেনে আউটের সিদ্ধান্ত নিয়ে আম্পায়ারের সঙ্গে বিতর্কে জড়িয়ে গুনতে হল মোটা জরিমানা।
বিশদ

23rd  April, 2024
হকির রাজ্যে দুয়োরানি ফুটবল

চোখ ধাঁধানো স্টেডিয়াম। সবুজ গালিচায় মোড়া মাঠ। ঝাঁ চকচকে স্পোর্টস কমপ্লেক্স। মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের হাত ধরে ক্রীড়াক্ষেত্রে ক্রমশ এগিয়ে চলেছে ওড়িশা। থুড়ি, হকির রাজ্য ওড়িশা। জাতীয় দলের মূল স্পনসর তারাই।
বিশদ

23rd  April, 2024
এল ক্লাসিকো জিতে খেতাবের আরও কাছে রিয়াল

দু’বার লিড নিয়েও শেষরক্ষা হল না! রবিবার এল ক্লাসিকোয় হেরে লা লিগা খেতাবের আশা কার্যত শেষ বার্সেলোনার। সান্তিয়াগো বার্নাব্যুতে আয়োজিত ম্যাচে ৩-২ ব্যবধানে জয়ের সুবাদে ট্রফির আরও কাছে রিয়াল মাদ্রিদ
বিশদ

23rd  April, 2024
হাবাসকে ফের টেক্কা দিতে তৈরি লোবেরা

২০২০-২১ মরশুম। মুম্বই সিটি এফসি’র কোচ হিসেবে আইএসএলের লিগ-শিল্ড ও কাপ জয়ের স্বাদ পেয়েছিলেন সের্গিও লোবেরা। আর খেতাবি লড়াইয়ে তিনি বশ মানান স্বদেশেরই আন্তোনিও লোপেজ হাবাসকে।
বিশদ

23rd  April, 2024
পেশাদার স্কোয়াশ: অবসর সৌরভের

তাঁর আচমকা সিদ্ধান্ত তোলপাড় ফেলেছে স্কোয়াশ মহলে। সৌরভ ঘোষাল জানিয়েছেন, তিনি আর পেশাদার সার্কিটে নামবেন না। অবসর নিলেন। তবে সুযোগ পেলে খেলতে চান ভারতের হয়ে।
বিশদ

23rd  April, 2024
কোচ নেহরাকে কৃতিত্ব দিলেন সাই কিশোর

তাঁর স্পিনের ভেল্কিতে জয়ের সরণিতে ফিরেছে গুজরাত টাইটান্স। রবিবার পাঞ্জাব কিংসের বিরুদ্ধে ৩৩ রানের বিনিময়ে ৪টি উইকেট তুলে ম্যাচের সেরাও সাই কিশোর। এই সাফল্যের জন্য টাইটান্সের কোচ আশিস নেহরাকে কৃতিত্ব দিলেন তিনি
বিশদ

23rd  April, 2024
রোহিত-বিরাটকে শুরুতে চান সৌরভ

জুনেই বসছে টি-২০ বিশ্বকাপের আসর। তার জন্য ভারতীয় স্কোয়াড ঘোষিত হবে কিছুদিনের মধ্যেই। প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি চাইছেন ওপেন করুক রোহিত শর্মা ও বিরাট কোহলি
বিশদ

23rd  April, 2024
ধোনির ডেরায়  আজ পরীক্ষা লখনউয়ের

একানায় গত সপ্তাহেই ধোনিদের টেক্কা দিয়েছিল লখনউ সুপার জায়ান্টস। কয়েকদিনের মধ্যেই তা ফিরিয়ে দেওয়ার দুর্দান্ত সুযোগ হাজির চেন্নাই সুপার কিংসের সামনে। ঘরের মাঠ চিপকে লোকেশ রাহুল বাহিনীর মুখোমুখি হচ্ছে পাঁচবারের চ্যাম্পিয়নরা।
বিশদ

23rd  April, 2024
রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে আজ বদলার ম্যাচ মুম্বইয়ের

চলতি আইপিএলের শুরুটা ভালো হয়নি মুম্বই ইন্ডিয়ান্সের। প্রথম তিন ম্যাচে হেরে কার্যত দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছিল পাঁচ বারের চ্যাম্পিয়নদের। সেই পর্বে ওয়াংখেড়েতে রাজস্থানের সামনে দাঁড়াতেই পারেনি তারা।
বিশদ

22nd  April, 2024
না খেলেও সাংবাদিক সম্মেলনে রিস টপলে

না খেলেও একজন ক্রিকেটারকে ম্যাচ শেষে সাংবাদিক সম্মেলন করতে হল! এমন নজিরবিহীন ঘটনার সাক্ষী থাকল ইডেনের মিডিয়া সেন্টার।
বিশদ

22nd  April, 2024

Pages: 12345

একনজরে
বুধবার রাতে নদীয়ার কালীগঞ্জের বল্লভপাড়ায় দু’টি বাইকের মুখোমুখি সংঘর্ষে তিন যুবকের মর্মান্তিক মৃত্যু হল। বাইকের গতি এতটাই বেশি ছিল যে এক যুবক ছিটকে একটি টোটোর কাচ ভেঙে ঢুকে যান। ...

ভোট মরশুমে চোখ রাঙাচ্ছে মাত্রাতিরিক্ত গরম। আজ, শুক্রবার, লোকসভার দ্বিতীয় দফার নির্বাচন। বৃহস্পতিবার আগামী পাঁচদিনের জন্য পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক এবং উত্তরপ্রদেশের ...

রক্তক্ষরণ আটকাতে পারবে কি সিপিএম? আটকানো যাবে কি বামের ভোট রামে যাওয়া? —মূলত এই দু’টি প্রশ্নই এখন আলোচনার কেন্দ্রে। ব্রিগেড ভরাতে পারলেও ভোটবাক্স ভরাতে পারবেন কি না, তা নিয়েই এখন চিন্তিত সিপিএমের বঙ্গ রাজনীতির কুশীলবরা। ...

কথা ছিল বাড়ি ফিরে পাকা বাড়ি দেওয়ার। সেই স্বপ্ন নিয়ে আর ফেরা হল না। কফিনবন্দি হয়ে ফিরছে পরিযায়ী কিশোর শ্রমিক। কর্মরত অবস্থায় বহুতল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যা ও কর্মে উন্নতির যুগ অর্থকরি দিকটি কমবেশি শুভ। মানসিক চঞ্চলতা ও অস্থিরতা থাকবে। স্বাস্থ্যের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৪- উচ্চাঙ্গ সঙ্গীতশিল্পী, সেতার ও সুরবাহার বাদক ওস্তাদ আয়েত আলী খাঁর জন্ম
১৮৯৭- বাঙালি চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর জন্ম
১৯২০- ভারতীয় গণিতবিদ শ্রীনিবাস রামানুজনের মৃত্যু
১৯২৪- সাহিত্যিক নারায়ণ সান্যালের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৫০ টাকা ৮৪.৯৩ টাকা
পাউন্ড ১০১.৪৭ টাকা ১০৫.৯২ টাকা
ইউরো ৮৭.১৪ টাকা ৯১.১৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া ৬/১৩ দিবা ৭/৪৭। অনুরাধা নক্ষত্র ৫৮/৪০ রাত্রি ৩/৪০। সূর্যোদয় ৫/১১/৩০, সূর্যাস্ত ৫/৫৭/২৪। অমৃতযোগ প্রাতঃ ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৪৪ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৮ গতে ৮/৫৭ মধ্যে পুনঃ ২/৫৭ গতে ৩/৪১ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৫ গতে ১০/১০ মধ্যে। 
১৩ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪। দ্বিতীয়া দিবা ৬/২৮। অনুরাধা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/১২, সূর্যাস্ত ৫/৫৯। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/১৫ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৫/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/১১ মধ্যে। বারবেলা ৮/২৪ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৭ গতে ১০/১১ মধ্যে। 
১৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: কেকেআরকে ৮ উইকেটে হারাল পাঞ্জাব

11:31:28 PM

আইপিএল: ২৩ বলে হাফসেঞ্চুরি শশাঙ্ক সিংয়ের, পাঞ্জাব ২৪৬/২ (১৭.৪ ওভার) টার্গেট ২৬২

11:26:31 PM

আইপিএল: ৪৫ বলে সেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ২১০/২ (১৬.১ ওভার) টার্গেট ২৬২

11:13:32 PM

আইপিএল: ২৬ রানে আউট রাইলি রুশো, পাঞ্জাব ১৭৯/২ (১৩ ওভার) টার্গেট ২৬২

10:56:50 PM

আইপিএল: ২৪ বলে হাফসেঞ্চুরি জনি বেয়ারস্টোর, পাঞ্জাব ১২০/১ (৯.১ ওভার) টার্গেট ২৬২

10:36:30 PM

আইপিএল: ৫৪ রানে আউট প্রভসিমরন, পাঞ্জাব ১০৭/১ (৭.৫ ওভার) টার্গেট ২৬২

10:29:44 PM