বিদেশ
 

চীনকে ঠেকাতে দিল্লির সঙ্গে জোট আমেরিকার
মোদির কথা হল অস্ট্রেলিয়া, জাপানের সঙ্গেও

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৩ নভেম্বর:অক্ষ চতুষ্টয়! আন্তর্জাতিক কূটনৈতিক তথা ভূ-রাজনৈতিক সমীকরণে আচমকাই বড়সড় পরিবর্তন হতে চলেছে। চীনের মোকাবিলায় ইন্দো-প্যাসিফিক সেক্টরজুড়ে বিশ্বের চারটি শক্তিশালী রাষ্ট্রের বিশেষ জোট গঠিত হয়েছে। যার প্রধান দুই সদস্য ভারত ও আমেরিকা। পাশে রয়েছে জাপান এবং অস্ট্রেলিয়াও। গতকাল ম্যানিলায় আসিয়ান গোষ্ঠীর সম্মেলন এবং ইস্ট এশিয়া সম্মেলনের ফাঁকে সম্পূর্ণভাবে পৃথকভাবে এই জোটের কাঠামো গড়ে তুলেছে। প্রথম বৈঠক হয়েছে গতকাল। আজ থেকে শুরু হয়েছে রাষ্ট্রপ্রধানদের মধ্যে পৃথক একান্ত বৈঠক। আজ ডোনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদির বৈঠক হয়েছে। ট্রাম্প বলেছেন, মোদি ক্ষমতায় আসার পর ভারতের সঙ্গে আমেরিকার একঝাঁক জটিলতার অবসান হয়েছে। ভারত আমেরিকার স্বাভাবিক মিত্র। মোদিও বলেছেন, নিছক বাণিজ্য বা সামরিক সহযোগিতায় আটকে থাকবে না ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক। আরও এগিয়ে বিশ্ব অর্থনীতি, সন্ত্রাসবাদ এবং কূটনৈতিক ভারসাম্য রক্ষায় ভারত ও মার্কিন বন্ধুত্ব বিশেষ গুরুত্বপূর্ণ।
আগামীকাল জাপান ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে একইভাবে বৈঠকে বসবেন মোদি। এবং তারপর আবার চার রাষ্ট্রপ্রধান একজোট হয়ে বৈঠক করনে কিনা সেটা এখনও স্পষ্ট নয়। এই অক্ষ গঠনের প্রধান অ্যাজেন্ডা হিসাবে বলা হচ্ছে সামুদ্রিক পথের চ্যালেঞ্জ মোকাবিলা, নৌ স্ট্র্যাটেজিক পার্টনারশিপ গড়ে তোলা, সমুদ্ররুটে বাণিজ্য, সামরিক, অসামরিক তাবৎ সহযোগিতার ক্ষেত্রে এই চারটি রাষ্ট্র চুক্তিবদ্ধ হবে। মুখে একবারও নাম বলা না হলেও আদতে এই অক্ষ চতুষ্টয় চীনকেই চ্যালেঞ্জ ছোঁড়া। কারণ দক্ষিণ চীন সমুদ্র তো আছেই, ভারত মহাসাগরীয় এলাকাতেও চীন সামরিক ও অসামরিক পরিকাঠামোক্রমাগত আগ্রাসীভাবে বাড়িয়ে চলেছে। এর আগে দক্ষিণ চীন সমুদ্রে চীন নিজের একচ্ছত্র অধিকার কায়েমের লক্ষ্যে ভিয়েতনাম, ইন্দোনেশিয়ার মতো রাষ্ট্রগুলির উপকুলবর্তী এলাকায় সামরিক কাঠামো গঠন করেছিল। সেই নিয়ে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় ওই দেশগুলি। আদালত স্পষ্ট জানায় সমুদ্রপথ সম্পূর্ণ নিয়ন্ত্রণহীন রাখতে হবে। কোনও বিশেষ রাষ্ট্র কোনও কোনও সমুদ্রকে সম্পূর্ণ ব্লক করে দিতে পারবে না। কিন্তু চীন এই রায় সেভাবে গ্রাহ্য করেনি। তারপর বরং ভারত মহাসাগর ও প্রশান্ত মহাসাগরেও চীনের সামরিক ও অসামরিক পরিকাঠামো ও বিভিন্ন সমুদ্রতীরবর্তী দেশকে আর্থিক ও পরিকাঠামোগত সহায়তাব নামে সেখানে স্ট্র্যাটেজিক ঘাঁটি নির্মাণ করে চলেছে চীন। আফ্রিকার একের পর দেশকে পুনর্নির্মাণের প্যাকেজ দেওয়ার অজুহাতে চীন সেখানে নিজেদের ঘাঁটি গঠন করেছে। আর ভারতীয় উপমহাদেশে গড়ে তুলছে একের পর এক বন্দর কাঠামো। চট্টগ্রাম থেকে শ্রীলংকা। সর্বত্রই চীনের পদধ্বনি।
ঠিক এরকমই একটি আবহে ম্যানিলায় ইস্ট ওয়েস্ট এশিয়ার সম্মেলনের প্রাক্কালে আচমকা আমেরিকা, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার একজোট হওয়া কূটনৈতিক সমীকরণে সম্পূর্ণ নতুন এক পদক্ষেপ। কারণ ভারতকে বহুদিন ধরেই বাকি তিন দেশ বিশেষ করে আমেরিকা এরকম একটি জোটে আসার কথা বলেছে। কিন্তু এতদিন ভারত ভারসাম্যের কূটনীতি করতে চেয়েছে। যাতে শুধু চীন নয়, একবার আমেরিকা, জাপান আর অস্ট্রেলিয়ার জোটে চলে গেলে রাশিয়াও অসন্তুষ্ট হতে পারে। অবশেষে দ্বিধা ঝেড়ে ফেলেছেন নরেন্দ্র মোদি। বস্তুত চীনের ওয়ান বেল্ট ওয়ান রোড প্রকল্পের দুই প্রধান বিরোধী রাষ্ট্র হল জাপান ও ভারত। জাপান চাইছে দক্ষিণ পূর্ব এশিয়ায় প্রবলভাবে তাদের বাণিজ্যিক ও স্ট্র্যাটেজিক উপস্থিতি বাড়াতে। আর তার জন্য ভারতকে পাশে পাওয়া দরকার। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে প্রথম থেকেই চাইছিলেন এরকম একটি চার দেশের জোট গড়ে উঠুক। আজ থেকে নয়। ২০০৭ সাল থেকে শিনজো আবে এই প্রয়াসে উদ্যোগী ছিলেন। গত মাসেই ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকে মার্কিন বিদেশসচিব রেক্স টিলারসন ভারতকে বলেছিলেন, এখনও ভারত যদি সিদ্ধান্ত নিতে দেরি কবে তাহলে দেরি হয়ে যাবে। তারপরই ভারত সিদ্ধান্ত নিয়েছে এই জোটে অংশ নেওয়া হবে। বোঝাই যাচ্ছে আগামীদিনে নৌ ও সমুদ্র আধিপত্যই হতে চলেছে বিশ্বের পাওয়ার করিডরের ভরকেন্দ্র। আর সেখানে আধিপত্য প্রতিষ্ঠা করতেই ভারত ও আমেরিকা এখন জাপান –অস্ট্রেলিয়াকে পাশে নিয়ে গড়ে তুলছে নয়া জোট।
14th  November, 2017
পদ্মাবতীকে ছাড়পত্র দিল ব্রিটিশ সেন্সর বোর্ড, নতুন করে মামলা সুপ্রিম কোর্টে

মুম্বই ও লন্ডন, ২৩ নভেম্বর (পিটিআই): কোনও রকম দৃশ্য বাদ না দিয়েই ‘পদ্মাবতী’কে ছাড়পত্র দিল ব্রিটিশ সেন্সর বোর্ড। যদিও প্রযোজক সংস্থা ভারতীয় সেন্সর বোর্ডের সবুজ সংকেত ছাড়া ছবি মুক্তির ব্যাপারে আগ্রহী নয়। সে সত্ত্বেও দেশের বাইরে ‘পদ্মাবতী’ রিলিজ রুখতে সুপ্রিম কোর্টে নতুন করে আবেদন জমা পড়ল।
বিশদ

হাফিজ সইদকে মুক্তি দেওয়া নিয়ে পাকিস্তান আদালতের সিদ্ধান্তে ক্ষিপ্ত ভারত-আমেরিকা

 ওয়াশিংটন, লাহোর ও নয়াদিল্লি, ২৩ নভেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘ ও আমেরিকা হাফিজ সইদকে জঙ্গি তকমা দিয়েছে। ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী তথা জামাত-উদ-দাওয়া প্রধান সইদকে পাকিস্তানের এক আদালত মুক্তি দিতেই এমনটাই জানাল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।
বিশদ

ইরাকে আইএসের শেষ ঘাঁটি দখলে নামল সেনা

বাগদাদ, ২৩ নভেম্বর (এএফপি): সিরিয়া সীমান্তে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের শেষ ঘাঁটি উৎখাতে নামল ইরাকি সেনা। ইরাকের টাইগ্রিস ও ইউফ্রেটিস নদীর মধ্যবর্তী অঞ্চলে জঙ্গিদের অস্তিত্ব টের পেয়ে অভিযানের কথা ঘোষণা করে দেয় সেনা।
বিশদ

 জল্পবিদ্যুৎ প্রকল্প গড়তে ব্রহ্মপুত্রের উপর ফের বাঁধ নির্মাণে উদ্যোগী চীন

 বেজিং, ২৩ নভেম্বর (পিটিআই): তিব্বতে জলবিদ্যুৎ প্রকল্প তৈরির জন্য ব্রহ্মপুত্রের উপর আরও কয়েকটি বাঁধ নির্মাণের পরিকল্পনা নিয়েছে চীন। বৃহস্পতিবার ‘গ্লোবাল টাইমস’-এ এই খবর প্রকাশিত হওয়ার পর উদ্বেগ বেড়েছে সাউথ ব্লকের।
বিশদ

23rd  November, 2017
উন্নয়নের স্বার্থে একযোগে কাজ করবে আমেরিকা-ভারত, মন্তব্য ট্রাম্প কন্যার

ওয়াশিংটন, ২৩ নভেম্বর (পিটিআই): সার্বিক উন্নয়নের স্বার্থেই একযোগে কাজ করে যাবে আমেরিকা ও ভারত। আর সেই কাজের তালিকায় থাকবে প্রযুক্তির আদান-প্রদান থেকে শুরু করে চিন্তাভাবানার মেলবন্ধন।
বিশদ

23rd  November, 2017
ভারত-আমেরিকার শক্তিশালী বন্ধনের সাক্ষী হবে হায়দরাবাদের সম্মেলন: ইভাঙ্কা

 ওয়াশিংটন, ২২ নভেম্বর (পিটিআই): হায়দরাবাদের উদ্যোগপতিদের সম্মেলনের দিকে অধীর আগ্রহে তাকিয়ে রয়েছেন মার্কিন প্রেসিডেন্টের কন্যা তথা পরামর্শদাতা ইভাঙ্কা ট্রাম্প। এদিন তিনি বলেন, ২০১৭ সালের এই সম্মেলন ভারত ও আমেরিকার শক্তিশালী বন্ধুত্বের সাক্ষী হয়ে থাকবে।
বিশদ

23rd  November, 2017
নায়ক থেকে খলনায়ক মুগাবের পতন

 হারারে, ২২ নভেম্বর: অবশেষে ক্ষমতা হারালেন জিম্বাবোয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে দেশ শাসন করেছেন। তার নাম যেন হয়ে উঠেছিল জিম্বাবোয়ের প্রতিশব্দ। একসময় শ্বেতাঙ্গ আধিপত্যবাদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। সেই লড়াইয়ে জয়ী হয়ে মানুষের কাছে নায়ক হিসেবে আবির্ভূত হয়েছিলেন মুগাবে। তবে শেষ পর্যন্ত সেটা তিনি ধরে রাখতে পারেননি।
বিশদ

23rd  November, 2017
 ‘ঘোড়ামারা’ আজিজসহ বাংলাদেশে ৬ যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড

 ঢাকা, ২২ নভেম্বর: একাত্তরে গাইবান্ধা এলাকায় অপহরণ, নির্যাতন ও হত্যার মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে প্রাক্তন সংসদ সদস্য জামাত নেতা আবু সালেহ মহম্মদ আব্দুল আজিজ মিয়া ওরফে ঘোড়ামারা আজিজসহ ছয় আসামিকে মৃত্যুদণ্ড দিল বাংলাদেশ আদালত।
বিশদ

23rd  November, 2017
৯/১১: ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মালিককে বিরাট অঙ্কের ক্ষতিপূরণ বিমান সংস্থার

 নিউ ইয়র্ক, ২২ নভেম্বর (এএফপি): ৯/১১ হামলার ঘটনায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মালিককে ক্ষতিপূরণ দিতে সম্মত হল আমেরিকান এয়ারলাইন্স এবং ইউনাইটেড এয়ারলাইন্স। যার জেরে শেষ হল ১৩ বছরের পুরনো মামলা। আদালতের বাইরে দীর্ঘ আলোচনার পর দু’পক্ষ একটি সমঝোতায় পৌঁছাতে সম্মত হয়েছে।
বিশদ

23rd  November, 2017
 ভাণ্ডারিকে অভিনন্দন জানাল আমেরিকা

 ওয়াশিংটন, ২২ নভেম্বর (পিটিআই): আন্তর্জাতিক আদালতের বিচারপতি হিসাবে দলবীর ভাণ্ডারি পুনরায় নির্বাচিত হওয়ায় তাঁকে অভিনন্দন জানাল আমেরিকা। মার্কিন বিদেশ দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক আদলতে ভারতের বিচারপতি দলবীর ভাণ্ডারি ফের নির্বাচিত হওয়ায় তাঁকে আমরা অভিন্দন জানাই।
বিশদ

23rd  November, 2017
ফিলিপিন্স সাগরে ভেঙে পড়ল মার্কিন নৌবাহিনীর বিমান

 টোকিও, ২২ নভেম্বর (এএফপি): ফিলিপিন্স সাগরে ১১ জন আরোহী নিয়ে ভেঙে পড়ল মার্কিন নৌবাহিনীর একটি বিমান। বুধবার মার্কিন নৌবাহিনীর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, বিমানটি ভেঙে পড়ার খবর আসার পরপরই যুদ্ধজাহাজ ইউএস রোনাল্ড রেগনকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।
বিশদ

23rd  November, 2017
জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে গিয়ে হত পাক মেজর

 ইসলামাবাদ, ২২ নভেম্বর (পিটিআই): জঙ্গিদের বিরুদ্ধে অভিযানে গিয়ে গুলিতে নিহত পাক সেনার এক মেজর। গত কয়েকদিন ধরে পাকিস্তান-আফগান সীমান্তে তালিবান সহ অন্যান্য জঙ্গি সংগঠনের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে পাক সেনা।
বিশদ

23rd  November, 2017
পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা নিয়ে উদ্বিগ্ন চীন

 ইসলামাবাদ, ২২ নভেম্বর (পিটিআই): পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা নিয়ে উদ্বেগ প্রকাশ করল বেজিং। তাদের মতে, উত্তাল রাজনৈতিক পরিস্থিতি দু’দেশের ‘উচ্চপ্রত্যাশিত প্রকল্প’ আর্থিক করিডরের রূপায়নে প্রভাব ফেলতে পারে।
বিশদ

23rd  November, 2017
 নাইজেরিয়ার মসজিদে আত্মঘাতী বিস্ফোরণে হত ৫০

 কানো (নাইজেরিয়া), ২১ নভেম্বর (এএফপি): মঙ্গলবার উত্তর-পূর্ব নাইজেরিয়ার একটি মসজিদে আত্মঘাতী বিস্ফোরণের জেরে অন্তত ৫০ জনের মৃত্যু হল। পুলিশ জানিয়েছে, এই হামলার পিছনে জঙ্গি সংগঠন বোকো হারাম রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। মুবি এলাকায় মদিনা মসজিদে সকালের প্রার্থনা চলাকালীন এই বিস্ফোরণ ঘটে।
বিশদ

22nd  November, 2017

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বর্ধমান: রাজ কলেজের টাকা নয়ছয় এবং লেনদেন সংক্রান্ত হিসেবের তদন্ত করতে বিবিএ, বিসিএ বিভাগে ঢুকতে অসুবিধা হচ্ছে তদন্তকারী দলের। ...

নাগপুর, ২৩ নভেম্বর: দক্ষিণ আফ্রিকা সফরের প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় না পেয়ে বিসিসিআইয়ের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেছেন, ‘শ্রীলঙ্কার বিরুদ্ধে ...

বিএনএ, মালদহ ও রায়গঞ্জ: বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্য সচিব অনিল ভর্মা গৌড়বঙ্গের তিন জেলার স্বাস্থ্য পরিষেবা খতিয়ে দেখলেন। এদিন রায়গঞ্জে মেডিক্যাল কলেজের কাজের অগ্রগতি খতিয়ে দেখার পর হাসপাতালও ঘুরে দেখেন। পরে কর্ণজোড়ায় দুই দিনাজপুরের স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে বৈঠক করেন। ...

 মুম্বই, ২৩ নভেম্বর (পিটিআই): লিঙ্গ পরিবর্তনের জন্য ছুটির দরখাস্ত নিয়ে বম্বে হাইকোর্টে আবেদন করলেন ২৮ বছরের এক মহিলা কনস্টেবল। তাঁর আবেদন, লিঙ্গ পরিবর্তনের জন্য মহারাষ্ট্র পুলিশের ডিরেক্টর জেনারেলকে ছুটি মঞ্জুর করার নির্দেশ দিক আদালত। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুপ্ত শত্রুতা বৃদ্ধি। কর্মে উন্নতি। ব্যবসায় অতিরিক্ত সতর্কতার প্রয়োজন। উচ্চশিক্ষায় সাফল্য। শরীর-স্বাস্থ্য ভালো যাবে। প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৯: চার্লস ডারউইনের লেখা ‘অন দ্য অরিজিন অব স্পিসিস’ প্রকাশিত হল।
১৮৮৮: মার্কিন সাহিত্যিক ডেল কার্নেগির জন্ম
১৯৫৫: ইংল্যান্ডের ক্রিকেটার ‌ইয়ান বথামের জন্ম
১৯৬১: লেখিকা এবং সমাজকর্মী অরুন্ধতী রায়ের জন্ম।

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.০০ টাকা ৬৫.৬৮ টাকা
পাউন্ড ৮৪.৯৬ টাকা ৮৭.৮৫ টাকা
ইউরো ৭৫.৩৬ টাকা ৭৮.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৪২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র, নক্ষত্র-উত্তরষা‌ঢ়া দিবা ১০/৩, সূ উ ৫/৫৯/৫, অ ৪/৪৭/২৭, অমৃতযোগ দিবা ঘ ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ৯/৩৫ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪০ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৪/১৪ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪১ গতে ১১/২৩ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৪ মধ্যে।
৭ অগ্রহায়ণ, ২৪ নভেম্বর, শুক্রবার, ষষ্ঠী রাত্রি ৩/৩৭/৪১, উত্তরষা‌ঢ়ানক্ষত্র ৭/৩১/৩৪, সূ উ ৬/০/১৩, অ ৪/৪৫/৪৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৪৩/১৫ মধ্যে, ৭/২৬/১৭-৯/৩৫/২৫, ১১/৪৫/৩২-২/৩৭/৪২, ৩/২০/৪৫-৪/৪৫/৪৯, রাত্রি ৫/৩৮/৪৭-৯/১০/৩৭, ১১/৪৯/৩০-৩/২১/২০, ৪/১৪/১৮-৬/০/৪৫, বারবেলা ৮/৪১/৩৭-১০/২/১৯, কালবেলা ১০/২/১৯-১১/২৩/১, কালরাত্রি ৮/৪/২৫-৯/৪৩/৪৩।
 ৪ রবিঃ আউঃ

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: কেরল ব্লাস্টার্স: ০ জামশেদপুর এফ সি: ০ (প্রথমার্ধ)

08:55:37 PM

হাফিজ সইদকে গ্রেপ্তার করতে হবে, পাকিস্তানকে নির্দেশ আমেরিকার 

06:32:16 PM

মিশরে জঙ্গি হামলায় কমপক্ষে ৫৪জনের মৃত্যু, জখম ৭৫ 

06:02:56 PM

 আসানসোলে মাদক কারবারীদের হাতে আক্রান্ত তৃণমূলের এক কাউন্সিলর

04:48:00 PM

নাগপুর টেস্ট: প্রথম দিনের শেষে ভারত ১১/১ 

04:45:41 PM