বিদেশ
 

নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান, আমেরিকাকে ফের হুমকি দিল উত্তর কোরিয়া

ওয়াশিংটন, ১৩ সেপ্টেম্বর: রাষ্ট্রসংঘের আরোপ করা নতুন বাণিজ্য নিষেধাজ্ঞা মানবে না জানিয়ে আমেরিকাকে ‘কল্পনাতীত কষ্ট’ দেওয়ার হুমকি দিল উত্তর কোরিয়া। জেনেভায় রাষ্ট্রসংঘের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এক সম্মেলনে মঙ্গলবার পিয়ংইয়ংয়ের রাষ্ট্রদূত হান তায়ে সং বলেন, উত্তর কোরিয়ার পরমাণু উন্নয়ন প্রকল্পের লাগাম টেনে ধরার আদিম খেলায় মত্ত আমেরিকা রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক সংঘাতের কারণে ধ্বংস হবে। গত ৩ সেপ্টেম্বর ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর জেরে উত্তর কোরিয়া ফের রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বাণিজ্য নিষেধাজ্ঞার মুখে পড়েছে। গত সোমবার নিষেধাজ্ঞায় উত্তর কোরিয়ার বস্ত্র রপ্তানি ও অপরিশোধিত জ্বালানি তেল আমদানির ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নিরাপত্তা পরিষদের সব সদস্যের সর্বসম্মত সিদ্ধান্তে দেশটির ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এই নিয়ে ২০০৬ সাল থেকে দেশটির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচিকে কেন্দ্র করে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ নবম বারের জন্য সর্বসম্মতভাবে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করল। যদিও দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপে আমেরিকার তৈরি করা প্রাথমিক খসড়া প্রস্তাবটি আরও অনেক কঠোর ছিল, কিন্তু উত্তর কোরিয়ার মিত্র ও নিরাপত্তা পরিষদের স্থায়ী দুই সদস্য চীন ও রাশিয়ার সমর্থন আদায়ের জন্য প্রস্তাবটি অনেকটা নমনীয় করা হয়।
২০১৬ সালে উত্তর কোরিয়ার প্রধান রপ্তানি দ্রব্য কয়লা ও অন্যান্য খনিজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল নিরাপত্তা পরিষদ। এবার দেশটির দ্বিতীয় প্রধান রপ্তানি পণ্য বস্ত্রের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হল।
এশিয়ায় আমেরিকার মিত্রদেশগুলি উত্তর কোরিয়ার উপর রাষ্ট্রসংঘের নতুন নিষেধাজ্ঞাকে স্বাগত জানিয়েছে। জাপান ও দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে বলা হয়, যদি পিয়ংইয়ং তাদের পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের বেপরোয়া উন্নয়ন কাজ থেকে সরে না আসে তবে আমেরিকায়র প্রস্তাবে রাষ্ট্রসংঘের নতুন নিষেধাজ্ঞার আওতায় তারা উত্তর কোরিয়ার ওপর আরও বেশি চাপ সৃষ্টি করতে প্রস্তুত।
এদিকে মার্কিন নৌবাহিনীর হামলায় ব্যবহৃত উভচর যুদ্ধজাহাজ ইউএসএস ওয়ারশিপ আমেরিকা থেকে জাপানের পথে রওনা হয়েছে। মার্কিন সপ্তম নৌবহরে যোগ দেওয়ার জন্য আমেরিকার ভার্জিনিয়া বন্দর থেকে যাত্রা শুরু করে জাপানি বন্দর সাসেবোতে ভিড়বে এটি। সঙ্গে নিয়ে যাবে এক স্কোয়াড্রন মার্কিন অত্যাধুনিক যুদ্ধবিমান এফ-৩৫বি। মার্কিন নিমিৎজ শ্রেণির যুদ্ধ জাহাজের মতো এফ-৩৫বি নামার প্রশস্ত স্থান নেই ইউএসএস ওয়াস্পে। তা সত্ত্বেও এতে করে সপ্তম নৌবহরের জন্য আরও এক স্কোয়াড্রন এফ-৩৫বি যু্দ্ধবিমান পাঠানো হল। গত মার্চে জাপানের ওকিনাওয়া দ্বীপের মার্কিন ঘাঁটিতে এফ-৩৫বি বিমানের প্রথম স্কোয়াড্রন মোতায়েন করা হয়। অত্যাধুনিক এই যুদ্ধবিমান হেলিকপ্টারের মতো খাড়াখাড়ি উড়তে সক্ষম। উত্তর কোরিয়ার কাছাকাছি এবারে দুই স্কোয়াড্রন এফ-৩৫বি বিমান মোতায়েনের ব্যবস্থা নেওয়া হল।
14th  September, 2017
উত্তর কোরিয়ায় ভূমিকম্প, কিমের পরমাণু অস্ত্র পরীক্ষা নিয়ে জল্পনা

 বেজিং ও সিওল, ২৪ সেপ্টেম্বর (পিটিআই): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকি, রাষ্ট্রসংঘের চাপ, কিছুই মানলেন না কিম জং উন। শুক্রবার উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রী রি ইয়ং হো জানিয়েছিলেন, নতুন করে পরমাণু অস্ত্র পরীক্ষা করার কথা ভাবছে উত্তর কোরিয়া। আশঙ্কা সত্যি করে শনিবারই কেঁপে উঠল উত্তর কোরিয়া।
বিশদ

মার্কেলকেই চাইছে জার্মান জনগণ, বলছেন বিশেষজ্ঞরা

বার্লিন, ২৩ সেপ্টেম্বর: ১২ বছর ধরে জার্মানির ক্ষমতায় অধিষ্ঠিত চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল আবারও কি নির্বাচনে জয়লাভ করবেন—এই প্রশ্নের উত্তর মিলবে আজ। ইউরোপীয় ইউনিয়নের অন্যতম বৃহৎ অর্থনীতির দেশ জার্মানির নির্বাচনকে ঘিরে ইউরোপসহ বহির্বিশ্বের দৃষ্টি এখন জার্মানির দিকে।
বিশদ

নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা ইরানের, উত্তেজনা তুঙ্গে

 তেহরান, ২৩ সেপ্টেম্বর: উত্তর কোরিয়ার পর ইরান। আমেরিকাসহ আন্তর্জাতিক মহলের চাপকে বুড়ো আঙুল দেখিয়ে এবার নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল তেহরান। রাজধানী তেহরানে শুক্রবার এক অনুষ্ঠানে এই ক্ষেপণাস্ত্র উন্মোচন করার কয়েক ঘণ্টা পর নবনির্মিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র খোররামশাহর পরীক্ষার ভিডিও ফুটেজ প্রকাশ করল ইরান।
বিশদ

চীনে বাজি তৈরির কারখানায় বিস্ফোরণ, মৃত ৭

 বেজিং, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): চীনে বাজি তৈরির কারখানায় বিস্ফোরণে মৃত্যু হল সাতজনের।
বিশদ

বাংলাদেশে সন্ত্রাসবাদে অর্থ জোগানের অভিযোগে ১১ জন আটক

 ঢাকা, ২৩ সেপ্টেম্বর: সন্ত্রাসবাদে অর্থ জোগান দেওয়ার অভিযোগে সফটওয়্যার কোম্পানি ওয়াইমি’র সাত জন সহ মোট ১১ জনকে আটক করল বাংলাদেশের সন্ত্রাস-দমন শাখা র্যা ব। শনিবার ভোরে ঢাকা, রাজশাহি, খুলনার বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়।
বিশদ

 পর্যটক টানতে চীনে নকল তাজমহল

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, চীনের সেনঝ্যাং থেকে ফিরে: তাজমহল কে গড়েছিলেন? ইতিহাস পরীক্ষায় এই প্রশ্ন এলে, তার উত্তরে ‘মোগল সম্রাট শাহজাহান’ লিখলেই ফুল মার্কস পাওয়া যায়। কিন্তু সেই হিসাবকে একটু ওলটপালট করে দিয়েছে চীন। এই প্রতিবেশী রাষ্ট্রের এক শহরে পার্কে দর্শক টানতে গড়া হয়েছে তাজমহল।
বিশদ

পাকিস্তানকে রাষ্ট্রসংঘে জঙ্গিস্তান
বলে পালটা আক্রমণ নয়াদিল্লির

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর: পাকিস্তান নামে কোনও দেশ নেই! ওই দেশের নাম আসলে জঙ্গিস্তান। রাষ্ট্রসংঘের সাধারণ সভার মঞ্চে আজ ভারত এভাবেই কড়া ভাষায় পাকিস্তানকে সরাসরি ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ হিসাবে ঘোষণা করার দাবি জানিয়ে পালটা তোপ দেগেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী শহিদ আব্বাসি এর আগে রাষ্ট্রসংঘের এই মঞ্চে ভারতকে আক্রমণের জন্য বেছে নিয়েছিলেন কাশ্মীর ইস্যুকে।  তিনি বলেছিলেন, কাশ্মীরে স্বাধীনতা সংগ্রাম চলছে।
বিশদ

23rd  September, 2017
ফের হাইড্রোজেন বোমা পরীক্ষার হুমকি কিমের, জবাবে পাগল বললেন ট্রাম্প

 সিওল, ২২ সেপ্টেম্বর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ট্যুইট করে উত্তর কোরিয়ার সুপ্রিমো কিম জং উনকে ‘আত্মঘাতী রকেট মানব’ বলেছিলেন ট্রাম্প। তার এই বক্তব্যকে সমর্থন করেছিলেন মার্কিন নিরাপত্তা পরামর্শক এইচ আর ম্যাকমাস্টার।
বিশদ

23rd  September, 2017
নওয়াজ শরিফ ও তাঁর পরিবারের সদস্যদের সম্পত্তি বাজেয়াপ্ত

 লাহোর, ২২ সেপ্টেম্বর (পিটিআই): পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর পরিবারের সদস্যদের সম্পত্তি বাজেয়াপ্ত করল দুর্নীতি দমন সংস্থা। ফ্রিজ করে দেওয়া হয়েছে তাঁদের ব্যাংক অ্যাকাউন্টও।
বিশদ

23rd  September, 2017
বার্সেলোনা হামলায় জড়িত সন্দেহে ধৃত যুবক

 মাদ্রিদ, ২২ সেপ্টেম্বর (এএফপি): বার্সেলোনায় বিস্ফোরণের সঙ্গে যোগ থাকার সন্দেহে এক মরক্কানকে গ্রেপ্তার করল পুলিশ। বিশদ

23rd  September, 2017
বেনজির হত্যার দায় জারদারির উপর চাপালেন মোশারফ

 ইসলামাবাদ, ২১ সেপ্টেম্বর(পিটিআই): পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর হত্যার দায় তাঁর স্বামী আসিফ আলি জারদারির ঘাড়ে চাপালেন তৎকালীন সেনাশাসক পারভেজ মোশারফ।
বিশদ

22nd  September, 2017

Pages: 12345

একনজরে
রাহুল দত্ত, কলকাতা: ডাব চিংড়ি, গলদা চিংড়ির মালাইকারি, ভাপা ইলিশ, ইলিশের পাতুরি, ফিশ বিরিয়ানি, গন্ধরাজ ফিশ, গোল্ডেন ফিশ, লেমন ফিশ ফিঙ্গার, ফিশ মোমো-স্যান্ডউইচ থেকে চিকেন ...

সংবাদদাতা, হলদিয়া ও কাঁথি: হলদিয়ার চৈতন্যপুর বিবেকানন্দ মিশন আশ্রমের দুর্গাপুজো এবার ৫০বছরে পড়ল। আশ্রমের পুজো হলেও স্থানীয় বরদা, বাজিতপুর ও কেশবপুর এই তিনটি গ্রামের মানুষ এখানে শামিল হন। আশ্রমিক পরিবেশে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে রীতি মেনে এই পুজো হয়। ...

সংবাদদাতা, ইসলামপুর: দেবীপক্ষের সূচনা হতেই ঢাকে কাঠি পড়েছে। শরতের আকাশে বাতাসে আগমনি বার্তায় চারিদিকে এখন সাজ সাজ রব। তবে সম্প্রতি বন্যা পরিস্থিতির কারণে ডালখোলার পুজো কমিটিরগুলিকে চাঁদা সংগ্রহ করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। এর ফলে অধিকাংশ পুজো কমিটিই বাজেটে কাটছাঁট ...

 মুম্বই, ২৩ সেপ্টেম্বর (পিটিআই): ল্যান্ড লাইন নম্বর থেকে ফোন করে সমাজকর্মী অঞ্জলি দামানিয়াকে হুমকি দেওয়ার অভিযোগ উঠল দাউদ ইব্রাহিমের বিরুদ্ধে। গোটা ঘটনাটি জানিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ এবং যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইম)’কে লিখিত অভিযোগ দায়ের করেছেন এই সমাজকর্মী। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে কিছু নতুনত্ব থাকবে যা বিশেষভাবে মনকে নাড়া দেবে। কোনও কিছু অতিরিক্ত আশা না করাই ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: হোন্ডা মোটরস কোম্পানির প্রতিষ্ঠা
১৯৫০: ক্রিকেটার মহিন্দার অমরনাথের জন্ম
২০০৭: প্রথম টি-২০ বিশ্বকাপ ক্রিকেট চ্যাম্পিয়ন হল ভারত

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৬.৮৩ টাকা ৮৯.৭৬ টাকা
ইউরো ৭৬.৪০ টাকা ৭৯.০৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  September, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৬১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৯,০৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, নক্ষত্র-বিশাখা দং ৫৭/২০ রাত্রি ঘ ৪/২৬, সূ উ ৫/২৯/২৭, অ ৫/২৮/৯, অমৃতযোগ দিবা ঘ ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে। রাত্রি ঘ ৭/৫২ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১০ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৯ গতে ১২/৫৮ মধ্যে, কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।
৭ আশ্বিন, ২৪ সেপ্টেম্বর, রবিবার, চতুর্থী, বিশাখানক্ষত্র, সূ উ ৫/২৮/১, অ ৫/২৯/২১, অমৃতযোগ দিবা ৬/১৬/৬-৮/৪০/২২, ১১/৫২/৪৪-৩/৫/৫, রাত্রি ৭/৫৩/৫-৯/২৮/৫৪, ১১/৫২/৩৮-১/২৮/২৮, ২/১৬/২২-৫/২৮/১৫, বারবেলা ৯/৫৮/৩১-১১/২৮/৪১, কালবেলা ১১/২৮/৪১-১২/৫৮/৫১, কালরাত্রি ১২/৫৮/৩১-২/২৮/২১।
৩ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
কাটোয়ার জগদানন্দপুর গ্রামে ট্রাকের ধাক্কায় মৃত ১, জখম ৬

01:33:54 PM

মধ্যপ্রদেশের গোপালগঞ্জে ৩ শিশু-সহ মোট ৫ জনের রহস্যমৃত্যু, শুরু তদন্ত

01:29:04 PM

হিমাচলের লাহুল-স্পিতিতে বারালাচা পাসে তুষারপাত

01:23:00 PM

টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত অস্ট্রেলিয়ার

01:20:32 PM

আজ সময়সূচি বদল সরাইঘাট, কুম্ভ এক্সপ্রেসের
আজ, রবিবার সময়সূচি বদল হল ১২৩৬৯ হাওড়া-হরিদ্বার কুম্ভ ...বিশদ

12:30:00 PM

ফের সংঘর্ষবিরতি লঙ্ঘন পাকিস্তানের, জম্মু ও কাশ্মীরের বিজি সেক্টরে গোলাগুলি, জখম ২ জওয়ান

11:26:14 AM

আজ মন তি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

11:20:00 AM